Bartaman Patrika
দেশ
 

এক টাকার কয়েন বানাতে সরকারের খরচ ১ টাকা ১১ পয়সা, প্রকাশ তথ্যাধিকার আইনে

নয়াদিল্লি, ৬ ডিসেম্বর: এক টাকার কয়েনের ছেঁকায় হাত পুড়ছে সরকারের! এমনিতে গত দু’দশকে এক টাকার কয়েনের বাজারমূল্য হু হু করে পড়েছে। গড়পরতা মানুষের উপলব্ধি, এক টাকায় কী-ই বা মেলে আজকাল! এ তো গেল বাজারমূল্য। আর উৎপাদন মূল্য? টাঁকশালের হাল-হকিকত কী? এক টাকার কয়েন বানাতে গিয়ে খরচ হচ্ছে কত? প্রশ্নের জবাব মিলেছে তথ্যাধিকার আইনে। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার পেশ করা তথ্যে প্রকাশ, প্রতিটি এক টাকার কয়েন তৈরির গড় খরচ ১ টাকা ১১ পয়সা। অর্থাৎ এই এক টাকার কয়েনের উৎপাদন মূল্য তার নিজের বাজারমূল্যের থেকে ১১ পয়সা বেশি।
তথ্যাধিকার আইনে করা প্রশ্নের ভিত্তিতে ভারত সরকারের দু’টি টাঁকশালের কয়েন-ফিরিস্তি প্রকাশ করা হয়েছে। মুম্বই ও হায়দরাবাদের এই দু’টি টাঁকশালেই তৈরি হয় এক, দুই, পাঁচ ও ১০ টাকার কয়েন। মুম্বই টাঁকশালের দেওয়া হিসেব থেকে জানা গিয়েছে, আগের চার বছরের তুলনায় ২০১৮ সালে কয়েন তৈরির পরিমাণ উল্লেখযোগ্যভাবে কমে গিয়েছে। বিগত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বেশি কয়েন তৈরি হয়েছে ২০১৬-১৭ সালে। ওই বছর সামগ্রিকভাবে ২২০ কোটি ১০ লক্ষ কয়েন তৈরি হয়েছিল। ২০১৫-১৬ সালে তৈরি হয়েছিল ২১৫ কোটি ১০ লক্ষ কয়েন। এটি চার ধরনের কয়েনের সামগ্রিক হিসেব। পৃথকভাবে এক টাকার কয়েন তৈরির পরিমাণ গত বছরের তুলনায় এবার অনেকটাই কমেছে। গত বছর এক টাকার কয়েন তৈরি হয়েছিল ৯০ কোটি ৩০ লক্ষ। এবছর তা কমে হয়েছে ৬৩ কোটি। তবে ভারত সরকারের মুম্বই টাঁকশাল কয়েন তৈরির খরচ প্রকাশে রাজি হয়নি। এক্ষেত্রে ২০০৫ সালের তথ্যাধিকার আইনের ৮ (১) (ডি) ধারায় বাণিজ্যিক গোপনীয়তার কারণ দেখানো হয়েছে। মুম্বই শাখা আপত্তি করলেও কয়েন তৈরির খরচ প্রকাশ করেছে হায়দরাবাদের টাঁকশাল। গত চার বছরে সেখানে কত কয়েন তৈরি হয়েছে, সেই হিসেবও দেওয়া হয়েছে।

কয়েনের ধরন                              প্রতিটির গড় খরচ (টাকায়)
এক টাকা                                                    ১.১১
দু’টাকা                                                       ১.২৮
পাঁচ টাকা                                                    ৩.৬৯
দশ টাকা                                                     ৫.৫৪
07th  December, 2018
ভারতকে পাঁচ ট্রিলিয়ন মার্কিন ডলারের অর্থনীতিতে পরিণত করার সংকল্প
কেন্দ্রের প্রকল্প রূপায়নে রাজ্যের সাহায্য চেয়ে নীতি
আয়োগের বৈঠকে ‘টিম ইন্ডিয়া’র পক্ষে সওয়াল মোদির

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ জুন: বিপুল জনসমর্থন নিয়ে ক্ষমতায় এলেও রাজ্যগুলির প্রত্যক্ষ সহযোগিতা ছাড়া যে কেন্দ্রের কোনও প্রকল্পই রূপায়ন সম্ভব নয়, তা মাথায় রেখেই আজ আবেদনের আকারে নীতি আয়োগের গভর্নিং কাউন্সিলের বৈঠকে ফের ‘টিম ইন্ডিয়া’র পক্ষে সওয়াল করলেন প্রধাননমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিশদ

সোমবার দেশজুড়ে ধর্মঘট আইএমএর
৪৮ ঘণ্টার মধ্যে দাবি না মানলে অনির্দিষ্টকাল
ধর্মঘটের হুমকি এইমসের রেসিডেন্ট চিকিৎসকদের

নয়াদিল্লি, ১৫ জুন: আন্দোলন প্রত্যাহার করে শনিবার কাজে ফিরলেন দিল্লি এইমসের রেসিডেন্ট চিকিৎসকেরা। তবে জুনিয়র ডাক্তারদের দাবি, যদি ৪৮ ঘণ্টার মধ্যে পশ্চিমবঙ্গ সরকার মেনে না নেয়, তাহলে অনির্দিষ্টকালের জন্য আন্দোলনে বসার হুমকি দিয়েছেন তাঁরা। যদিও, দিল্লিজুড়ে এদিন ১৪টি সরকারি হাসপাতালের রেসিডেন্ট ডাক্তারেরা কাজে যোগ দেননি।
বিশদ

জম্মু-কাশ্মীরের হয়ে প্রতিনিধিত্ব
ইসরোর যুব বিজ্ঞানী কর্মশালায়
হুগলির যমজ ভাই-বোন

 রাহুল দত্ত ও সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর ‘যুব বিজ্ঞানী কর্মশালা’ বা যুবিকাতে জম্মু-কাশ্মীরের প্রতিনিধিত্ব করল হুগলির যমজ ভাই-বোন। গতমাসে ১৫ দিনের এই কর্মশালায় গোটা দেশ থেকে শতাধিক যুব বিজ্ঞানীরা অংশগ্রহণ করেছিলেন।
বিশদ

বিমানবন্দরে চন্দ্রবাবুকে তল্লাশি,
প্রতিবাদ টিডিপি বিধায়কদের

 বিশাখাপত্তনম, ১৫ জুন: অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর ‘অসম্মানের’ প্রতিবাদে অর্ধনগ্ন হলেন তেলুগু দেশম পার্টির দুই বিধায়ক সহ দলের অনেক কর্মী। মুখ্যমন্ত্রিত্ব চলে যাওয়ার পরে সম্প্রতি চন্দ্রবাবু নাইডুর জেড প্লাস নিরাপত্তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে।
বিশদ

 আদালতে হাজিরা থেকে একদিনের
জন্য অব্যাহতি পেলেন সাধ্বী প্রজ্ঞা

 মুম্বই, ১৫ জুন (পিটিআই): মালেগাঁও বিস্ফোরণ মামলায় অভিযুক্ত বিজেপি সাংসদ সাধ্বী প্রজ্ঞা সিং ঠাকুর আপাত স্বস্তি পেলেন। ওই মামলায় মুম্বইয়ের আদালতে হাজিরা দেওয়ার ব্যাপারে শনিবার তাঁকে অব্যাহতি দেওয়া হয়। এদিন ওই মামলার শুনানিতে সাধ্বী প্রজ্ঞা আদালতে অনুপস্থিত ছিলেন।
বিশদ

এবারের বাজেট অধিবেশনে সংসদে
থাকবেন না প্রাক্তন কোনও প্রধানমন্ত্রী

 নয়াদিল্লি, ১৫ জুন: সংসদের বাজেট অধিবেশনে এবার দেখা মিলবে না প্রাক্তন কোনও প্রধানমন্ত্রীরই। অটল বিহারী বাজপেয়ির প্রয়াণের পরে এখন জীবিত রয়েছেন দুই প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়া এবং মনমোহন সিং। বিগত লোকসভার সদস্য ছিলেন দেবেগৌড়া।
বিশদ

  মুজফ্ফরপুরে এনসেফেলাইটিসে মৃতের সংখ্যা বেড়ে ৬৯

 মুজফ্ফরপুর, ১৫ জুন (এএনআই): বিহারের মুজফ্ফরপুরে এনসেফেলাইটিসে মৃতের সংখ্যা বেড়ে হল ৬৯। সরকারি হাসপাতালের চিকিৎসক শৈলেশ প্রসাদ সিং শনিবার এমনটাই জানিয়েছেন। তিনি আরও জানান, শ্রীকৃষ্ণ মেডিক্যাল কলেজ হাসপাতালে ৫৮ জন রোগীর মৃত্যু হয়েছে এবং আরও ১১ জন বেসরকারি কেজরিওয়াল হাসপাতালে মারা গিয়েছেন।
বিশদ

এশিয়ার কাছে সবচেয়ে বড়
আতঙ্ক সন্ত্রাসবাদ: জয়শঙ্কর

দুশানবে, ১৫ জুন (পিটিআই): সমগ্র এশিয়ার কাছে এই মুহূর্তে সবচেয়ে বড় আতঙ্ক সন্ত্রাসবাদ। জঙ্গি ও সন্ত্রাসী হামলায় আক্রান্তদের কখনও একভাবে দেখা উচিত নয়। শনিবার কনফারেন্স অন ইন্টারঅ্যাকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজারস ইন এশিয়ার (সিআইসিএ) পঞ্চম সম্মেলনে যোগ দিয়ে এই মন্তব্য করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।
বিশদ

নীতি আয়োগের বৈঠকের আগে মনমোহন সিংয়ের কাছে পাঠ নিলেন কংগ্রেসের মুখ্যমন্ত্রীরা

 নয়াদিল্লি, ১৫ জুন (পিটিআই): নীতি আয়োগ বৈঠকের আগেই প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে আলোচনায় বসলেন কংগ্রেসশাসিত একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীরা। কৃষক, আদিবাসী সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে মনমোহন সিংয়ের সঙ্গে শনিবার কংগ্রেসের সদর দপ্তরে আলোচনায় বসেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথ, কর্ণাটকের মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী এবং পুদুচেরির মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামী।
বিশদ

এএন-৩২ বিমান দুর্ঘটনার কারণ
খোঁজার আশ্বাস বায়ুসেনা প্রধানের

প্রতিকূল আবহাওয়ায় মৃতদেহ উদ্ধারে সমস্যা

হায়দরাবাদ, ১৫ জুন (পিটিআই): এএন-৩২ বিমান দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে তদন্ত করবে ভারতীয় বায়ুসেনা। ভবিষ্যতে যাতে এই ধরনের অঘটন না ঘটে তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হবে বলে জানালেন বায়ুসেনা প্রধান বি এস ধানোয়া।
বিশদ

‘মন কি বাতে’র আগে
দেশবাসীকে আইডিয়া জানাতে টোল-ফ্রি নম্বর শেয়ার করলেন প্রধানমন্ত্রী মোদি

নয়াদিল্লি, ১৫ জুন: রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’-এর টোল-ফ্রি নম্বর পুনরায় চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ৩০ জুন নতুন করে শুরু হচ্ছে মোদির এই জনপ্রিয় অনুষ্ঠান।
বিশদ

‘যোগী সরকারকে জাগান’
উত্তরপ্রদেশে ‘জঙ্গল রাজে’র অভিযোগ তুলে
রাজ্যপালকে স্মারকলিপি অখিলেশের

লখনউ, ১৫ জুন (পিটিআই): উত্তরপ্রদেশে ‘জঙ্গল রাজ’ চলছে, এই অভিযোগ করে রাজ্যপাল রাম নায়েকের সঙ্গে দেখা করলেন সমাজবাদী পার্টি সুপ্রিমো অখিলেশ যাদব। যোগী আদিত্যনাথ সরকারকে ‘জাগিয়ে তুলতে’ তাঁর হস্তক্ষেপ দাবি করেছেন তিনি। রাজ্যে আইন-শৃঙ্খলা ভেঙে পড়েছে বলেও অভিযোগ করেছেন মুলায়ম-পুত্র।
বিশদ

  মাওবাদী মোকাবিলায় কেন্দ্রকে নয়া নীতির তৈরি দাবি কংগ্রেসের

 নয়াদিল্লি, ১৫ জুন (পিটিআই): পুলিস ও নিরাপত্তাবাহিনীর উপর মাওবাদী হামলার ঘটনা ক্রমশ বেড়ে চলছে। এই অবস্থায় মাওবাদী সমস্যা নিরসনে কেন্দ্রীয় সরকারকে নয়া নীতি তৈরির দাবি জানাল কংগ্রেস। শুক্রবার, ঝাড়খণ্ড ও পশ্চিমবঙ্গ সীমান্তে সরাইকেলা-খারসাওয়ান এলাকায় মাওবাদী হানায় শহিদ হন পাঁচ পুলিসকর্মী।
বিশদ

গুজরাতে নর্দমা পরিষ্কার করতে গিয়ে মৃত ৭

 ভদোদরা, ১৫ জুন (পিটিআই): হোটেলের নর্দমা পরিষ্কার করতে গিয়ে বিষাক্ত গ্যাসের কবলে পড়ে গুজরাতে মৃত্যু হল সাতজনের। শনিবার ভোররাতে ফরতিকুল গ্রামের দর্শন হোটেলে ঘটনাটি ঘটেছে। মৃতদের মধ্যে রয়েছে হোটেলের তিনকর্মীও।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: ভুটান পাহাড় ও সমতলে শুক্রবার রাতভর বৃষ্টির জেরে বাংড়ি নদীর জলোচ্ছ্বাসে হান্টাপাড়ায় ভেসে গেল মাদারিহাট-টোটোপাড়া রাজ্য সড়কের ১০০ মিটার অংশ। এর ফলে শুক্রবার ...

 বিশকেক, ১৫ জুন (পিটিআই): ‘সমতার ভিত্তিতে’ এবং ‘সম্মানজনক পদ্ধতিতে’ আলোচনার ব্যবস্থা করা হলে ভারতের সঙ্গে কথা বলতে রাজি পাকিস্তান। এমনটাই জানালেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। শুধু তাই নয়, ভারতের কোর্টে বল ঠেলে পাক বিদেশমন্ত্রী বলেন, ‘এই ব্যাপারে ভারতকেই সিদ্ধান্ত ...

 ম্যাঞ্চেস্টার, ১৫ জুন: ওল্ড ট্রাফোর্ডে শনিবার ভারত অধিনায়ক বিরাট কোহলির সাংবাদিক সম্মেলনে ভিড় উপচে পড়েছিল। উদ্যোক্তারা সবার বসার ব্যবস্থা করে উঠতে পারেননি। এমন দৃশ্যই তো ...

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৫ জুন: একইদিনে রাজ্যকে দুটি অ্যাডভাইসারি পাঠাল কেন্দ্র। চাওয়া হল রিপোর্টও। দিন দিন বাড়তে থাকা রাজনৈতিক সংঘর্ষে রাজ্যবাসী নিরাপত্তাহীনতায় ভুগছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো নয়। আজ এই মর্মে ফের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সমালোচনা করল কেন্দ্র। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষায় সাফল্য পেতে হলে পরিশ্রমী হতে হবে। কর্মপ্রার্থীদের বেসরকারি ক্ষেত্রে সাফল্যের যোগ আছে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 

15th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭৩ টাকা ৭০.৪২ টাকা
পাউন্ড ৮৬.৫৭ টাকা ৮৯.৭৯ টাকা
ইউরো ৭৬.৯৪ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আষা‌ঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/৪৬ দিবা ২/২। অনুরাধা ১২/৫৮ দিবা ১০/৭। সূ উ ৪/৫৫/৪২, অ ৬/১৮/২০, অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে, বারবেলা ৯/৫৬ গতে ১/১৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে।
৩২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/২২/৭ দিবা ১/৫২/২২। অনুরাধানক্ষত্র ১৪/৮/৫৬ দিবা ১০/৩৫/৫, সূ উ ৪/৫৫/৩১, অ ৬/২০/৩৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৭ গতে ১২/৪৪ মধ্যে, বারবেলা ৯/৫৭/২৫ গতে ১১/৩৮/৩ মধ্যে, কালবেলা ১১/৩৮/৩ গতে ১/১৮/৪১ মধ্যে, কালরাত্রি ১২/৫৭/২৫ গতে ২/১৬/৪৭ মধ্যে।
 ১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বীরভূমের পাড়ুই থানার সাত্তোরে তৃণমূল-বিজেপি সংঘর্ষ, বোমাবাজি 

04:13:49 PM

মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনায় রাজি জুনিয়র ডাক্তাররা 
মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে রাজি হলেন আন্দোলনরত জুনিয়র ডাক্তাররা। এদিন জেনারেল ...বিশদ

04:10:00 PM

ম্যাজিক দেখানোর সময় গঙ্গায় ডুবে গেলেন ম্যাজিশিয়ন 
ম্যাজিক দেখানোর সময় মর্মান্তিক দুর্ঘটনা। গঙ্গায় ডুবে গেলেন জনৈক ম্যাজিশিয়ন ...বিশদ

04:03:01 PM

বিশ্বকাপ: ভারত ৫৩/০ (১০ ওভার) 

03:49:02 PM

খানাকুলে তৃণমূল নেতা খুনের ঘটনায় ১৬জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের 

03:03:56 PM

ধর্মগুরুদের এক প্রতিনিধিদল এনআরএসে আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের সঙ্গে দেখা করতে গেল 

02:58:00 PM