Bartaman Patrika
দেশ
 
 

ভারতীয় বায়ুসেনার প্রথম মহিলা পাইলট হিসেবে ‘ডে অপারেশন’–এ সাফল্য পেলেন ফ্লাইট লেফটেন্যান্ট ভাবনা কান্ত। বুধবার সকালে তিনি মিগ-২১ বাইসন যুদ্ধবিমানে ওড়েন। বায়ুসেনা সূত্রে খবর, সকালে যেকোনও অপারেশনের ক্ষেত্রে এই বায়ুসেনার পাইলট তৈরি। এরপর তিনি রাতের অপারেশনে পরীক্ষা-নিরীক্ষাভাবে যুদ্ধবিমান চালাবেন।

বেড়ালের মতো ঝগড়া করছেন সিবিআইয়ের দুই কর্তা, আদালতে উদ্বেগ কেন্দ্রের

নয়াদিল্লি, ৫ ডিসেম্বর (পিটিআই): সিবিআই ডিরেক্টর অলোক ভার্মা এবং স্পেশ্যাল ডিরেক্টর রাকেশ আস্থানার লড়াই কেন্দ্রীয় তদন্তকারী এজেন্সির বদনাম করছে। শীর্ষ আদালতে এমনই দাবি কেন্দ্রের। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এস কে কাউল এবং কে এম যোশেফের নেতৃত্বাধীন বেঞ্চের সামনে সিবিআইয়ের ভাবমূর্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল। উদ্বিগ্ন অ্যাটর্নি জেনারেলের মতে, সিবিআইয়ের উপর সাধারণ মানুষ আস্থা হারাচ্ছে। কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্য হারিয়ে যাওয়া আস্থা ফেরানো। কিন্তু কীভাবে? তার কোনও ব্যাখ্যা তিনি দেননি।
কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে শীর্ষ আদালতে মামলা করেছেন সিবিআই ডিরেক্টর অলোক ভার্মা। অলোক ভার্মার দাবি, ৩১ জানুয়ারি কার্যকাল শেষ হওয়ার আগেই সিবিআই ডিরেক্টরের পদ থেকে তাঁকে সরানো হচ্ছে। সেই মামলায় কেন্দ্রীয় সরকারের হয়ে সওয়াল করছেন কে কে বেণুগোপাল। এর আগে তিনি দাবি করেছিলেন, সিবিআই ডিরেক্টরকে তাঁর পদ থেকে সরানো হয়নি। তাঁকে ছুটিতে পাঠানো হয়েছে মাত্র। যাবতীয় সরকারি সুযোগ-সুবিধা ভোগ করছেন অলোক ভার্মা। শীর্ষ আদালত অবশ্য স্পষ্ট জানিয়েছে, এই মামলায় কোনও বাদানুবাদে তাঁরা কান দেবেন না। শুধুমাত্র আইনের পথ ধরেই শুনানি এগবে।
বুধবার বিচারপতিদের বেঞ্চের সামনে অ্যাটর্নি জেনারেল বলেন, দুই শীর্ষ আধিকারিক অলোক ভার্মা এবং রাকেশ আস্থানার লড়াই রাস্তায় নেমে এসেছে। বেড়ালের মতো ঝগড়া করছেন তাঁরা। সাধারণ মানুষ সবকিছু দেখে হাসছেন। এইরকম পরিস্থিতিকে আর মান্যতা দেওয়া যায় না। কেন্দ্রীয় সরকারকে অবস্থা সামলাতে এখনই পদক্ষেপ নিতে হবে। একইসঙ্গে তিনি জানান, চলতি বছরের জুলাই এবং অক্টোবর মাসে দায়ের হওয়া অভিযোগের ভিত্তিতে আইন মেনেই পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। অ্যাটর্নি জেনারেলের সওয়ালের পর কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশনের (সিভিসি) হয়ে আদালতে সলিসিটর জেনারেল তুষার মেহতা রিপোর্ট পেশ করেন। সিল বন্দি খামে রিপোর্ট পেশ করেন তিনি। রাকেশ আস্থানার অভিযোগের ভিত্তিতে অলোক ভার্মার বিরুদ্ধে তদন্তের পর রিপোর্ট তৈরি করেছে সিভিসি। সলিসিটর জেনারেলের সংক্ষিপ্ত বক্তব্যের পর শীর্ষ আদালত জানায়, মামলার শুনানি বৃহস্পতিবার হবে।
06th  December, 2018
এক্সিট পোল না উল্টো ফল, উত্তর আজ

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২২ মে: একটানা দ্বিতীয়বার সরকার গঠনের রেকর্ড গত ৩০ বছরের মধ্যে ডঃ মনমোহন সিংয়ের রয়েছে। সুতরাং নরেন্দ্র মোদির ক্ষমতায় ফিরে আসা কোনও নতুন রেকর্ড সৃষ্টি করবে না। বরং তাঁর নেতৃত্বে বিজেপি আবার একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে লোকসভা ভোটে জয়ী হয়ে ফিরে আসছে কি না, আপাতত সেটাই কৌতূহলের শীর্ষে। এক্সিট পোলই কি প্রতিফলিত হবে প্রকৃত ফলাফলে? নাকি বিরাট কোনও চমক অপেক্ষা করছে? জল্পনার অবসান ঘটিয়ে আগামীকাল লোকসভা ভোটের প্রকৃত ফলপ্রকাশ হবে।
বিশদ

জম্মু ও কাশ্মীর
কুলগাঁওয়ে সেনা অভিযান, খতম দুই জঙ্গি

শ্রীনগর, ২২ মে (পিটিআই): নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে খতম হল দুই জঙ্গি। বুধবার ঘটনাটি ঘটেছে জম্মু ও কাশ্মীরের কুলগাঁও জেলায়। পুলিসের এক মুখপাত্র জানিয়েছেন, কুলগাঁও জেলার গোপালপোরা এলাকায় কয়েকজন জঙ্গি আত্মগোপন করে রয়েছে বলে গোপন সূত্রে খবর মেলে। এরপরেই গোটা এলাকা ঘিরে ফেলে শুরু হয় তল্লাশি অভিযান।
বিশদ

এক্সিট পোলকে ভুয়ো আখ্যা দিয়ে দলীয় কর্মীদের সতর্ক থাকার নির্দেশ রাহুল গান্ধীর

 সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ২২ মে: গতবার মোদি ঝড়ে গোটা দেশে ৪৬৪ টি আসনে লড়ে কংগ্রেসের জিতেছিলেন মাত্র ৪৪জন এমপি। ১৭৮ জন প্রার্থীর জামানত জব্দ হয়েছিল। মোট প্রাপ্ত ভোটের শতকরা হিসেব ছিল ১৯.৫২ শতাংশ। এবার কী হবে? 
বিশদ

টেনশন কাটাতে আড্ডা, গানই ভরসা প্রার্থীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফলাফলের জন্য অধৈর্য আগ্রহের, ঘণ্টা-মিনিট-সেকেন্ডের অপেক্ষার এমন ভোট কেউ দেখেছেন কি? সাধারণ মানুষ থেকে শুরু করে কর্মী-সমর্থক— সময় যত এগচ্ছে, নাড়ির গতিও উত্তরোত্তর বাড়ছে। কী হয়, কী হয় অবস্থা! এমন একটা টেনশনের প্রেক্ষাপটে প্রার্থী ও ভোট সেনাপতিদের মানসিক অবস্থা ঠিক কী?  বর্তমানে পৃথিবীতে শনি, রাহু এবং বৃহস্পতির অবস্থানের কারণে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতায় পৌঁছতে পারবে না বলে মনে করছেন তাঁরা।
বিশদ

 আগে ভিভিপ্যাট স্লিপ গোনা হবে না, সিদ্ধান্ত নির্বাচন কমিশনের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ মে: ইভিএম মেশিনে প্রাপ্ত ভোটের গণনার আগে ভিভিপ্যাট স্লিপ গোনা হবে না। আজ দীর্ঘ বৈঠকের পর সিদ্ধান্ত দিল নির্বাচন কমিশন। আর কমিশনের এই সিদ্ধান্ত প্রকাশ্যে আসতেই কার্যত ইভিএমে কারচুপির অভিযোগের ইস্যুতে সওয়াল খাড়া করল কংগ্রেস। ভারতের নির্বাচন কমিশন এবং ইভিএমকে কটাক্ষও করল রাহুল গান্ধীর দল।
বিশদ

আজকের ভোটের ফল নিয়ে
কী বলেছেন জ্যোতিষীরা

বারাণসী, ২২ মে: বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে চলেছে বলে একাধিক সংবাদমাধ্যম ইঙ্গিত দিয়েছে। কিন্তু সংবাদমাধ্যমের এই এক্সিট পোল মানতে নারাজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কেন্দ্র বারাণসীর জ্যোতিষীরা। শনি, রাহু এবং বৃহস্পতির অবস্থানের কারণে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতায় পৌঁছতে পারবে না বলে মনে করছেন তাঁরা।
বিশদ

 ভোট প্রচারে মোদিকে পিছনে ফেলেছিলেন রাহুল গান্ধী, দাবি কংগ্রেসের

নয়াদিল্লি, ২২ মে (পিটিআই): বুথ ফেরত সমীক্ষায় মোদি সরকারের ফেরার ইঙ্গিত মিলেছে। বিরোধীরাও ইভিএমে কারচুপির অভিযোগে সরব। ভোট পরবর্তী রাজনৈতিক উত্তাপও বিন্দুমাত্র কম হয়নি। এরই মধ্যে বৃহস্পতিবার ফল ঘোষণা। ফলাফল যাইহোক, ২০১৯ সালের লোকসভা নির্বাচন স্মরণে থাকবে বিভিন্ন রাজনৈতিক দলের প্রচারের জন্য।
বিশদ

 শিশুদের দিয়ে ভোটযন্ত্র বওয়ানো হচ্ছে, অভিযোগ তেজস্বী যাদবের

পাটনা, ২২ মে: ভোটযন্ত্র বওয়ানোর কাজ করানো হচ্ছে শিশুদের দিয়ে। সোশ্যাল মিডিয়ায় এরকমই একটি ছবি দিয়ে নির্বাচন কমিশনের মুণ্ডপাত করলেন তেজস্বী যাদব। এই আরজেডি নেতার আরও অভিযোগ, রেজিস্টারহীন গাড়িতে ভোটযন্ত্র বোঝাই বাক্স নিয়ে যাওয়া হচ্ছে।
বিশদ

‘পুলওয়ামা ও শ্রীলঙ্কায় জঙ্গি হামলার পর সন্ত্রাস বিরোধী লড়াইকে ভারত আরও জোরদার করেছে’
এসসিও’র বৈঠকে যোগ দিয়ে বললেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ

বিসকেক, ২২ মে (পিটিআই): পুলওয়ামা এবং শ্রীলঙ্কায় জঙ্গি হামলার পরই সন্ত্রাসবাদ বিরোধী লড়াইকে আরও জোরদার করেছে ভারত। বুধবার এমনটাই জানিয়েছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। কিরঘিজ ক্যাপিটালে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর সদস্য দেশগুলির বিদেশমন্ত্রীদের বৈঠকে যোগ দেন তিনি।
বিশদ

 কেন্দ্রে সরকার গঠনে বড় ভূমিকা নেবেন শারদ পাওয়ার: এনসিপি

 মুম্বই, ২২ মে (পিটিআই): বুথ ফেরত সমীক্ষাকে গুরুত্ব দিতে নারাজ এনসিপি। বরং তাদের দাবি, প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হবে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। এনসিপি প্রধান শারদ পাওয়ার কেন্দ্রে সরকার গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।
বিশদ

নিরাপত্তা বাহিনীগুলির পেশাদারিত্ব ও দক্ষতা আরও বাড়ানোর পরামর্শ অজিত দোভালের

নয়াদিল্লি, ২২ মে (পিটিআই): ভবিষ্যতের চ্যালেঞ্জগুলি আরও বিপজ্জনক হতে পারে। তাই নিরাপত্তা বাহিনীগুলির পেশাদারিত্ব, দক্ষতা ও শক্তি আরও বাড়াতে হবে। বুধবার দিল্লিতে বিএসএফের একটি বার্ষিক অনুষ্ঠানে এই পরামর্শ দিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।
বিশদ

 ভোটের ফল ঘোষণার আগেই দেশবাসীকে ধন্যবাদ জানালেন স্মৃতি ইরানি

নয়াদিল্লি, ২২ মে: আনুষ্ঠানিকভাবে লোকসভা নির্বাচনের ফলপ্রকাশের আগেই বিজেপিকে ‘আশীর্বাদ’ করার জন্যই দেশবাসীকে ধন্যবাদ জানালেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। শুধু তাই নয়, একাধিক ট্যুইটের মাধ্যমে বিরোধীদেরও আক্রমণ করতে তিনি ছাড়েননি। তাঁর খোঁচা, জাতীয় নির্বাচনের বৈশিষ্ট্যই হল ‘জনগণের সঙ্গে বিরোধীদের’ লড়াই।
বিশদ

ছেলেকে মন্ত্রিসভায় চান রামবিলাস পাসোয়ান

 পাটনা, ২২ মে: ছেলেকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় দেখতে চান লোক জনশক্তি পার্টির (এলজেপি) প্রধান রামবিলাস পাসোয়ান। কেন্দ্রীয় মন্ত্রী মনে করেন ফের একবার কেন্দ্রে ক্ষমতায় আসতে চলেছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। এনডিএ-র অন্যতম শরিক দল এলজেপি। সেদিক থেকে চিরাগ পাসোয়ানকে মন্ত্রিসভায় পাঠানোর দাবি জানাতে পারেন তিনি।
বিশদ

সুখোই থেকে ব্রাহ্মস মিসাইলের পরীক্ষামূলক নিক্ষেপ সফল: বায়ুসেনা

  নয়াদিল্লি, ২২ মে (পিটিআই): পরীক্ষামূলকভাবে সুখোই যুদ্ধবিমান থেকে সুপারসনিক ব্রাহ্মস মিসাইল নিক্ষেপ করল ভারতীয় বায়ুসেনা। বুধবার গোটা প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হয়েছে বলে জানানো হয়েছে। আকাশ থেকে ভূমিতে আঘাত হানতে সক্ষম ব্রাহ্মস মিসাইলটির ওজন ২.৫ টন।
বিশদ

Pages: 12345

একনজরে
শ্বকাপে খেলতে ইংল্যান্ডে পৌঁছে গিয়েছে ভারতীয় দল। আগামী ৩০ মে উদ্বোধনী ঘণ্টা বাজবে ক্রিকেটের বৃহত্তম প্রতিযোগিতার। আয়োজক দেশ ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শুরু ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার থেকেই শুরু হয়ে গেল সরকারি স্কুলগুলির একাদশ শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া। কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তি প্রক্রিয়া হচ্ছে। অনলাইনে একটি বা একাধিক ফর্ম ডাউনলোড করে বা তার কপি করে তা পূরণ করে জমা দেওয়া যাচ্ছে। ফর্ম জমা দেওয়া যাবে ...

সংবাদদাতা, খড়্গপুর: সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রের নারায়ণগড়ে বামের ভোট রামে চলে যাওয়ার ব্যাপারে একপ্রকার নিশ্চিত তৃণমূল নেতৃত্ব। তাই বিধানসভা ভোটের লিড ধরে রাখা যাবে কি না, তা নিয়ে সংশয়ে রয়েছেন দলের নেতারা।   ...

  জাকার্তা, ২২মে (এপি): নির্বাচন পরবর্তী সংঘর্ষ ঘিরে রণক্ষেত্র ইন্দোনেশিয়ার রাজধানী। এই ঘটনায় এখনও পর্যন্ত মোট ছ’জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি সামাল দিতে যাবতীয় সোশ্যাল মিডিয়া ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্য মাঝেমধ্যে বিরূপ হলেও খুব একটা চিন্তার কারণ হবে না। ভ্রমণযোগ বিদ্যমান। মাঝেমধ্যে প্রতিবেশীদের থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৮৮ টাকা ৭০.৫৭ টাকা
পাউন্ড ৮৭.০৬ টাকা ৯০.২৬ টাকা
ইউরো ৭৬.৩৫ টাকা ৭৯.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৩৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৫৮/২৩ রাত্রি ৪/১৯। পূর্বাষাঢ়া ০/৩৯ প্রাতঃ ৫/১৩। সূ উ ৪/৫৭/৩৪, অ ৬/৮/৫৪, অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি, বারবেলা ২/৫১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে।
৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৫৮/১/৪১ শেষরাত্রি ৪/৯/৩৩। পূর্বাষা‌ঢ়ানক্ষত্র ২/০/১৯ প্রাতঃ ৫/৪৫/১, সূ উ ৪/৫৬/৫৩, অ ৬/১১/১৭, অমৃতযোগ দিবা ৩/৩৭ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে, বারবেলা ৪/৩১/৫৯ গতে ৬/১১/১৭ মধ্যে, কালবেলা ২/৫২/৪১ গতে ৪/৩১/৫৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৪/৫ গতে ১২/৫৪/৪৭ মধ্যে। 
১৭ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঘেরাও মুক্ত হলেন বিশ্বভারতীর উপাচার্য 

22-05-2019 - 04:21:49 PM

১৪০ পয়েন্ট উঠল সেনসেক্স 

22-05-2019 - 03:52:18 PM

ধূপগুড়ির বিএমওএইচ-এর বিরুদ্ধে এফআইআর করার অভিযোগে চাকরি থেকে বরখাস্ত করা হল স্বাস্থ্য দপ্তরের এক চুক্তিভিত্তিক কর্মীকে 

22-05-2019 - 03:03:00 PM

জম্মু ও কাশ্মীরের পুঞ্চে আইইডি বিস্ফোরণ, শহিদ ১ জওয়ান, জখম ৭ 

22-05-2019 - 01:31:14 PM

২১ ঘণ্টা ধরে অবরুদ্ধ বিশ্বভারতীর উপাচার্য এবং অধ্যাপকরা 
ফি বৃদ্ধির প্রতিবাদে ছাত্র আন্দোলনে জেরে ২১ ঘণ্টা ধরে অবরুদ্ধ ...বিশদ

22-05-2019 - 01:27:28 PM

বর্ধমানের শাঁখারিপুকুর এলাকায় গাড়ি-লরির মুখোমুখি সংঘর্ষ, মৃত ২ 

22-05-2019 - 01:23:08 PM