দেশ
 

দীপাবলির দূষণে ফরিদাবাদ শীর্ষে, শোচনীয় হাল দিল্লির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেওয়ালির রাতে বায়ু দূষণের নিরিখে দেশের প্রথম ১৫টি দূষিত শহরের সিংহভাগই দখলে রাখল দিল্লি সহ গো-বলয় এলাকা। যার মধ্যে এক নম্বরে ছিল হরিয়ানার অন্যতম বড় শহর ফরিদাবাদ। যেটি আবার দিল্লির জাতীয় রাজধানী এলাকা (এনসিআর)’র অন্তর্ভুক্ত। দেওয়ালির রাতে ফরিদাবাদে বায়ু দূষণ সূচক ছিল ৪৫৫। যা কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের বিশেষজ্ঞদের মতে ‘বিপজ্জনক’।
কালীপুজোর রাতে বায়ু দূষণের নিরিখে দিল্লি অনেকটা পিছিয়ে ১৮তম স্থানে ছিল। দূষণ কিছুটা কম থাকায় আশায় বুক বেঁধেছিলেন বিশেষজ্ঞরা। কিন্তু, তাঁদের সব আশায় জল ঢেলে দিয়ে দেওয়ালির রাতে দিল্লিকে পাওয়া গেল স্বমহিমায়। বায়ু দূষণ সূচক একলাফে পৌঁছে গেল ৩৯০-এ। যা দেশের মধ্যে দূষিত শহরের তালিকায় অষ্টম স্থানে তুলে আনল দিল্লিকে। কেন্দ্রীয় পর্ষদের হিসেব বলছে, দেওয়ালির রাতে দেশের মধ্যে সর্বাধিক দূষিত ছিল ফরিদাবাদ। এই তালিকায় দ্বিতীয় স্থানে ছিল উত্তরপ্রদেশের নয়ডা (৪৩২)। তৃতীয় স্থানে ছিল বিহারের পাটনা (৪২৭)।
বায়ু দূষণ সূচকের নিরিখে চতুর্থ স্থানে ছিল উত্তরপ্রদেশের গাজিয়াবাদ (৪২২)। পঞ্চম স্থানে ছিল উত্তরপ্রদেশেরই বুলন্দশহর (৪১৮)। তালিকায় ষষ্ঠ স্থানে ছিল উত্তরপ্রদেশের রাজধানী শহর লখনউ (৪১২)। আর সপ্তম স্থানে ছিল উত্তরপ্রদেশেরই গ্রেটার নয়ডা (৪১০)। উল্লেখ্য, প্রত্যেকটি এলাকার বায়ু দূষণই মারাত্মকভাবে বিপজ্জনক বলে জানিয়েছে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ।
ফরিদাবাদের পাশাপাশি গাজিয়াবাদ, নয়ডা, গ্রেটার নয়ডা এগুলি উত্তরপ্রদেশের শহর হলেও, দিল্লির বৃহত্তর রাজধানী এলাকা বা এনসিআরের অন্তর্ভুক্ত। কেন্দ্রীয় রিপোর্টেই স্পষ্ট, দেওয়ালির রাতে দিল্লি সহ তাকে ঘিরে থাকা একাধিক শহরের দূষণ সূচক মারাত্মক বেশি। এই অবস্থায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও কেন দিল্লি সহ সংলগ্ন এলাকার দূষণকে কমানো গেল না? তবে দিল্লি একা নয়, দেওয়ালির দূষণে দিল্লির সঙ্গে সমানে পাল্লা দিয়েছে গো-বলয়ের অন্যান্য শহরও। যার মধ্যে সবার উপরে ছিল অবশ্যই পাটনা এবং লখনউ। এই দুই শহরে বায়ু দূষণ সূচক ছিল যথাক্রমে ৪২৭ এবং ৪১২। এই তালিকায় এনসিআর এবং গো-বলয়ের অন্যান্য শহর হল উত্তরপ্রদেশের আগ্রা (পঞ্চদশ স্থান, বায়ু দূষণ সূচক ৩৫৫), হাপুর (দ্বাদশ স্থান, ৩৭৮), মোরাদাবাদ (ত্রয়োদশ স্থান, ৩৭১), মুজফ্ফরনগর (চর্তুদশ স্থান, ৩৬২) এবং বিহারের মুজফ্ফরপুর (দশম স্থান, ৩৮৮)। এছাড়াও প্রথম ১৫ দূষিত শহরের তালিকায় ন’নম্বরে যুগ্মভাবে রয়েছে এনসিআরের অন্তর্গত দুই শহর বাগপত এবং গুরুগ্রাম। দুটি শহরেই বায়ু দূষণ সূচক ছিল ৩৮৯। দেশের সর্বাধিক দূষিত ১৫টি শহরের তালিকায় একমাত্র ব্যতিক্রম হিসেবে ছিল মধ্যপ্রদেশের উজ্জ্বয়নী (৩৮১)। দিল্লি সহ গো-বলয়ের দূষণ নিয়ে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের প্রাক্তন অতিরিক্ত নির্দেশক ডঃ দীপঙ্কর সাহা বলেন, এই সময় ওই এলাকায় গাড়ির দূষণ মাত্র ১০ শতাংশে নেমে আসে। শিল্পাঞ্চল পুরোপুরি বন্ধ থাকে। এই অবস্থায় বাইরের কোনও উৎস থেকেই একমাত্র দূষণ ঘটতে পারে। কারণ বায়ু দূষণ সূচকে দেখা যাচ্ছে, বাতাসে ভাসমান ধূলিকণার (পিএম ২.৫) মাত্রাই সর্বাধিক। সেক্ষেত্রে বাজিকেই একমাত্র বাইরের উৎস হিসেবে দেখা যাচ্ছে। পাশাপাশি এখানকার আবহাওয়ায় আর্দ্রতায় তারতম্য ঘটে। হাওয়ার বেগ অত্যধিক কমে যায়। সেই সঙ্গে উত্তর এবং দক্ষিণের দু’মুখী বায়ুর চাপে দূষণ বের হতে পারে না। এদিকে, দেওয়ালির রাতে রাজ্যের ক্ষেত্রে কলকাতার বায়ু দূষণ সূচক ছিল ৩৫৪। হাওড়া ও শিলিগুড়িতে যথাক্রমে ছিল ৩৩৪ এবং ২৪৯।
09th  November, 2018
মমতার জোটমঞ্চে বদলের ডাক

জীবানন্দ বসু, কলকাতা: একটাই লক্ষ্য তাঁদের সকলের। দিল্লির মসনদ থেকে নরেন্দ্র মোদির সরকারকে হটানো। আর সেই লক্ষ্যপূরণে মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্রিগেড সমাবেশকেই বেছে নিলেন দেশের বিজেপি বিরোধী সিংহভাগ রাজনৈতিক নেতানেত্রী। শনিবার তৃণমূল সুপ্রিমোর ঐতিহাসিক জোটমঞ্চ থেকেই তাঁরা একসুরে আগামী লোকসভা নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন দিল্লির সরকার বদলের ডাক দিলেন। 
বিশদ

অনেক হয়েছে আচ্ছে দিন,
বিজেপিকে শূন্য দিন: মমতা

দেবাঞ্জন দাস, কলকাতা: ‘আচ্ছে দিন লায়েঙ্গে’ স্লোগানকে সামনে রেখে ২০১৪ সালের লোকসভা নির্বাচনে সিংহভাগ দেশবাসীর মতামতকে নিজের পক্ষে আনতে সক্ষম হয়েছিলেন নরেন্দ্র মোদি। এবার সেই স্লোগানকে কটাক্ষে বিঁধলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

অখিলেশ, তেজস্বী, হার্দিক, জিগ্নেশ, কেজরিওয়াল
জমিয়ে দিল তরুণ ব্রিগেড

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: মোদি বিরোধিতায় তরুণ ব্রিগেডই জমিয়ে দিল ব্রিগেড প্যারেড গ্রাউন্ডের সভা। মমতা বন্দ্যেপাধ্যায়কে বাদ দিলে সভার শুরু থেকে শেষ পর্যন্ত অন্যতম আকর্ষণ ছিলেন তরুণ প্রজন্মের এই নেতারা। তালিকায় রয়েছেন হার্দিক প্যাটেল, জিগ্নেশ মেওয়ানি, জয়ন্ত সিং, অখিলেশ যাদব, তেজস্বী যাদব, হেমন্ত সোরেন, অরবিন্দ কেজরিওয়ালরা। মোদিকে আক্রমণ করে তাঁদের ধারালো বক্তৃতায় ব্রিগেডের সভা সরগরম হয়ে উঠল।
বিশদ

‘শানদার, জানদার, দমদার ইয়ে র‌্যালি’
শত্রুঘ্নের বলিউডি ভাষণে চনমনে সভা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘বহুত জান হ্যায়। শানদার, জানদার, দমদার ইয়ে র‌্যালি। পহলে কভি নেহি দেখা’। দীর্ঘক্ষণ ইংরেজি, তামিল, একঘেয়ে হিন্দি বক্তৃতায় অধৈর্য হয়ে পড়া জনতাকে ফের চনমনে করে দিল বিহারীবাবুর এই বলিউডি কায়দায় বক্তৃতা। বিজেপি সংসদ সদস্য শত্রুঘ্ন সিনহা তথা বিহারীবাবু কী বলেন, তা নিয়ে সকলের আগ্রহ ছিল। রীতিমতো সিনেমার ঢংয়ে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কড়া ভাষায় আক্রমণ করে বললেন, চৌকিদার চোর হ্যায়।
বিশদ

জাতীয় রাজনীতির বাধ্যবাধকতা, বলছে সিপিএম
বিজেপি হটানোর ইস্যুতে মমতার ব্রিগেডকে
দু’হাত তুলে সমর্থন জানাল কং হাইকমান্ড 

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা ব্রিগেড সমাবেশকে কংগ্রেস হাইকমান্ড কার্যত দু’হাত তুলে সমর্থন জানাল। গণতন্ত্র ও সংবিধান রক্ষার স্বার্থে বিজেপির বিরুদ্ধে লোকসভা ভোটে এককাট্টা হয়ে লড়াইয়ের ডাক দিতে এই সমাবেশ ডাকা হয়েছিল।
বিশদ

কানহাইয়ার বিরুদ্ধে চার্জশিট দিতে গিয়ে ভর্ৎসিত পুলিসই

 নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: দিল্লি সরকারের অনুমতি না নিয়ে কানহাইয়া কুমারের বিরুদ্ধে চার্জশিট পেশ করতে গিয়ে আদালতের ভর্ৎসনার মুখে পড়তে হল দিল্লি পুলিসকে। আগামী ৬ ফেব্রুয়ারির মধ্যে প্রয়োজনীয় অনুমোদন নিয়ে ফের চার্জশিট পেশ করার জন্য পুলিশকে সময়সীমাও বেঁধে দিয়েছেন দিল্লি আদালতের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দীপক শেরাওয়াত।
বিশদ

ইভিএম জালিয়াতি আটকাতে একজোট হল বিরোধীরা, দরবার হবে কমিশনে

 কৌশিক ঘোষ, কলকাতা: আগামী লোকসভা নির্বাচনে ইলেকট্রনিক ভোট যন্ত্রের (ইভিএম) জালিয়াতি রুখতে বিরোধীদের মহাজোট একসঙ্গে নির্বাচন কমিশনের কাছে যাবে। শনিবার ব্রিগেড সমাবেশের পর বিকেলে রাজ্য সরকারের অতিথিশালা আলিপুরের ‘সৌজন্য’তে মহাজোটের নেতাদের চা চক্রে এই সিদ্ধান্ত হয়েছে।
বিশদ

ব্রিগেডেই হবে বিজয় সমাবেশ,
আগাম আমন্ত্রণ জানালেন মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্রিগেডের সভাকে যেমন বিজেপি’র শেষের শুরু বলে বর্ণনা করেছেন, ঠিক তেমনই আবার কেন্দ্রের পরিবর্তন যে আসছেই, সেই প্রত্যয়ও তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ভাগ করে নিয়েছেন জনলহরের সঙ্গে।
বিশদ

বোফর্স নয় রাফাল, ডেরেক
শুধরে দিলেন শারদ যাদবকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বোফর্স থেকে রাফাল। রাজীব গান্ধী থেকে নরেন্দ্র মোদি। প্রায় তিন দশকের ব্যবধান। সব গুলিয়ে একাকার ব্রিগেডের সভামঞ্চে। সৌজন্যে বিহারের নেতা শারদ যাদব। ভুল ধরা পড়তেই অবশ্য প্রায়শ্চিত্ত করলেন মাইক হাতে নিয়েই।
বিশদ

‘অবিলম্বে আইন সংশোধন জরুরি’
মোদির বিরোধিতা করলেই ফাঁসানো হচ্ছে
রাষ্ট্রদ্রোহিতার মামলায়, তোপ সিপিএমের

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: মোদির বিরোধিতা করলেই ফাঁসিয়ে দেওয়া হচ্ছে রাষ্ট্রদ্রোহিতার মতো গুরুতর অভিযোগ সংক্রান্ত মামলায়। অবিলম্বে সংশ্লিষ্ট আইনের সংশোধন করা জরুরি। জেএনইউয়ের প্রাক্তন ছাত্রনেতা কানহাইয়া কুমার ইস্যুতে এভাবেই সুর চড়িয়েছে সিপিএম।
বিশদ

মমতার ব্রিগেড সমাবেশ রাজনীতি থেকে অবসর নেওয়া নেতাদের মিলনোৎসব, দিল্লিতে কটাক্ষ বিজেপি’র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্রিগেড সমাবেশ আদতে রাজনীতি থেকে ব্রাত্য এবং রাজনৈতিক অবসর নেওয়া নেতাদের মিলনোৎসব (গেট টুগেদার)। আজ ঠিক এই ভাষাতেই মমতার ব্রিগেড সমাবেশকে তীব্র কটাক্ষ করেছে কেন্দ্রের শাসক দল বিজেপি।
বিশদ

নাগরিকত্ব বিল লাগু হলে জ্বলবে উত্তর-পূর্ব, হুঙ্কার মিজো নেতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকত্ব বিল কার্যকর হলে গোটা উত্তর-পূর্বাঞ্চলে আগুন জ্বলবে। শনিবার ব্রিগেডের মঞ্চে দেশের বিরোধী নেতৃত্বের উপস্থিতিতেই এভাবে হুঙ্কার ছাড়লেন মিজোরামের বিরোধী দলনেতা পু লালডোহাওমা। সম্প্রতি লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হলেও উচ্চকক্ষে তা আটকে যায়।
বিশদ

সবরীমালা: আয়াপ্পা ভক্তদের বিক্ষোভের আশঙ্কায় দুই মহিলাকে ফেরাল পুলিস

 সবরীমালা (কেরল), ১৯ জানুয়ারি (পিটিআই): বিক্ষোভের আশঙ্কার মধ্যেই সবরীমালা মন্দিরে পুজো দেওয়ার জন্য রওনা দিয়েছিলেন দুই মহিলা। কিন্তু পুলিসের তরফে প্রয়োজনীয় নিরাপত্তা দেওয়া সম্ভব নয়, জানানোর পরে পুজো না দিয়েই ফিরতে হল দু’জনকে। এনিয়ে দ্বিতীয়বার।
বিশদ

আইআরসিটিসি দুর্নীতি: ২৮ জানুয়ারি পর্যন্ত অন্তবর্তী জামিনের মেয়াদ বাড়ল লালুপ্রসাদের

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি (পিটিআই): আইআরসিটিসির দুর্নীতি মামলায় আপাত স্বস্তি পেলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। শনিবার দিল্লির এক আদালত লালুপ্রসাদের অন্তবর্তী জামিনের মেয়াদ ২৮ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: ব্রিগেডের ভিড় দেশের যে কোনও সমাবেশকে ছাপিয়ে যায়। এবার তা চাক্ষুষ করে তাঁরা বুঝলেন, কথাটা কতখানি সত্য! জীবনে প্রথমবার কলকাতার ব্রিগেড সমাবেশে দার্জিলিং থেকে এসেছেন ভুটিয়া সম্প্রদায়ের পালগন ভুটিয়া এবং তাঁর সঙ্গীরা। বললেন, এত ভিড় যে কোনও ...

মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে। ...

সংবাদদাতা, লালবাগ: সব্জি ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি মেনে অবশেষে জিয়াগঞ্জ সদর ঘাট সংলগ্ন সব্জি বাজারের ছাদ ঢালাইয়ের কাজ শুরু হয়েছে। ৬০০০বর্গ ফুটের ছাদ ঢালাই করতে ৫০লক্ষ টাকা খরচ হবে বলে জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভা সূত্রে জানা গিয়েছে।  ...

নয়াদিল্লি, ১৯ জানুয়ারি: ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে ঘরের মাঠে একদিনের সিরিজের প্রথম দু’টি ম্যাচে খেলবেন ঋষভ পন্থ। মূলত বিশ্বকাপের আগে তাঁর ফিটনেস পরখ করে নিতে চাইছেন জাতীয় নির্বাচকরা।   ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

03:17:00 PM

দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

03:15:09 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

03:03:00 PM

কেশিয়াড়িতে বনধের ডাক দিল বিজেপি 

03:02:00 PM

এটিএম লুটের ঘটনায় শিলিগুড়িতে গ্রেপ্তার ৩ 

02:20:00 PM

মুর্শিদাবাদের বগরপুরে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ৭ 
মুর্শিদাবাদে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ। ঘটনায় জখম সাতজন দলীয় কর্মী। ...বিশদ

12:55:00 PM