দেশ
 

দু’দশক পর ফের জোটের সওয়াল, লোকসভা ভোটে ঐক্যের আশায় চন্দ্রবাবু-কুমারস্বামী

বেঙ্গালুরু, ৮ নভেম্বর: দেশের সংবিধান এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলিকে বিজেপির হাত থেকে রক্ষা করতে বিরোধীদের এক ছাতার তলায় আসতেই হবে। বৃহস্পতিবার জনতা দলের (সেক্যুলার) প্রেসিডেন্ট এইচ ডি দেবেগৌড়া এবং তাঁর ছেলে কর্ণাটকের মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামীর সঙ্গে বৈঠক শেষে এমনই মন্তব্য করলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা টিডিপি প্রধান এন চন্দ্রবাবু নাইডু। তিন নেতাই এদিন একযোগে আসন্ন লোকসভা নির্বাচনের আগে বিজেপির বিরুদ্ধে এককাট্টা হওয়ার ডাক দিয়েছেন।
এদিন বিকেল চারটে নাগাদ দক্ষিণ বেঙ্গালুরুর পদ্মনাভনগরে নিজের বাসভবনে চন্দ্রবাবুকে স্বাগত জানান দেবেগৌড়া। উপস্থিত ছিলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী কুমারস্বামীও। সেখানেই পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে চন্দ্রবাবু নাইডু বলেন, ‘দেশের গণতন্ত্র এবং আরবিআই, সিবিআইয়ের মতো জাতীয় প্রতিষ্ঠানগুলিকে রক্ষার জন্য বিরোধীদের ঐক্যবদ্ধ হওয়াটা জরুরি হয়েছে পড়েছে। যে তদন্তকারী সংস্থা এতদিন স্বয়ংশাসিত ছিল, তাকেই এখন বিরোধীদের নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা হচ্ছে।’ শুধু তাই নয়, এদিন নোটবন্দির দ্বিতীয় বার্ষিকীতে সেই প্রসঙ্গ তুলে মোদি সরকারের তীব্র সমালোচনাও করেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী। তাঁর দাবি, নোটবন্দির ফলে দেশের অর্থনীতির গতি মন্থর হয়ে পড়েছে।
অন্যদিকে, আসন্ন লোকসভা ভোটে জয় পাওয়া নিয়ে কর্ণাটকের মুখ্যমন্ত্রী কুমারস্বামীকে যথেষ্ট আশাবাদী দেখিয়েছে এদিন। সম্প্রতি কর্ণাটকের উপনির্বাচনে জেডিএস জোটের অভূতপূর্ব সাফল্য যে তাঁকে বাড়তি অক্সিজেন জুগিয়েছে, তা কুমারস্বামীর মঙ্গলবারের মন্তব্যেই স্পষ্ট হয়ে গিয়েছিল। ওইদিন তিনি জানিয়েছিলেন, ২০১৯ সালের নির্বাচনে বিরোধী জোটের নেতৃত্ব দেওয়া উচিত কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর। এদিনও সেই বিরোধী ঐক্য গড়ে তোলার পক্ষে সওয়াল করে কুমারস্বামী বলেন, ‘১৯৯৬ সালের পুনরাবৃত্তি ঘটবে ২০১৯-এ।’ উল্লেখ্য, ১৯৯৬ সালে বিভিন্ন আঞ্চলিক দল কংগ্রেসের নেতৃত্বে এক ছাতার তলায় এসে ইউনাইটেড ফ্রন্ট গঠন করেছিল। প্রধানমন্ত্রী হয়েছিলেন দেবগৌড়া।
তবে, এদিনের সাংবাদিক বৈঠকে এক সাংবাদিকের প্রশ্নে কিছুটা বিরক্ত হন টিডিপি প্রধান চন্দ্রবাবু। সাংবাদিকদের প্রশ্ন ছিল, বিরোধী জোটের প্রধানমন্ত্রী পদপ্রার্থী কি রাহুল গান্ধী হবেন? উত্তরে অন্ধ্রের মুখ্যমন্ত্রী জানান, যৌথ প্রধানমন্ত্রী পদপ্রার্থীর নাম ঘোষণার বিষয়টি এখনই ঠিক করার দরকার নেই। তিনি বলেন, ‘আপনারা প্রধানমন্ত্রী পদপ্রার্থী এবং রাজনীতি নিয়ে বেশি আগ্রহী। কিন্তু আমি গণতন্ত্র রক্ষায় আগ্রহী। এখানে স্বার্থের সংঘাত চলে আসছে।’ এ প্রসঙ্গে কুমারস্বামী জানান, এহেন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত তাড়াহুড়োর মধ্যে নেওয়া ঠিক হবে না। তাঁর কথায়,‘একাধিক বিরোধী দলগুলিতে এমন অনেক নেতা রয়েছেন যাঁরা দক্ষতার সঙ্গে দেশ চালানোর ক্ষমতা রাখেন। এটা নিয়ে আলোচনা পরেও হতে পারে। কিন্তু, বর্তমানে আমাদের মূল লক্ষ্য হচ্ছে, বিরোধীদের জোটবদ্ধ করে গণতন্ত্রকে বাঁচানো।’
09th  November, 2018
রাজস্থান, মধ্যপ্রদেশে কংগ্রেসেরই পাশে অখিলেশ
সমর্থন মায়ারও, পাল্লা ভারী
হচ্ছে মোদি বিরোধী জোটের

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: শক্তিশালী কংগ্রেসের ‘আচ্ছে দিন’ শুরু হল। এতদিন আঞ্চলিক দলগুলির কাছে রাহুল অথবা সোনিয়াকে আবেদন করতে হয়েছে মোদি বিরোধী বিভিন্ন ইস্যুতে পাশে থাকার জন্য। বিরোধী জোটকে ঐক্যবদ্ধ করে নরেন্দ্র মোদিকে কোণঠাসা করার লড়াইয়ে বিগত সাড়ে চার বছরে কংগ্রেস অনেক সময়ই ছিল একঘরে।
বিশদ

অভিজ্ঞতা না তারুণ্য,
বল রাহুলের কোর্টে
তিন রাজ্যের মুখ্যমন্ত্রী নির্বাচন নিয়ে জল্পনা

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: নবীন বরণ? নাকি অভিজ্ঞতাতেই আস্থা! তিন রাজ্যে মুখ্যমন্ত্রী পদে কে বসবেন, তা নিয়ে রাত পর্যন্ত ধোঁয়াশা জিইয়ে রাখল কংগ্রেস। মুখ্যমন্ত্রী নির্বাচনের ক্ষেত্রে রাহুল গান্ধীর কাছে প্রথম চ্যালেঞ্জ, সংখ্যাগরিষ্ঠতা সুতোর উপর ঝুলছে। ফলে দলের কোনও অংশ বিদ্রোহ করলে বিপদ। কারণ সুযোগ নিতে ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে বিজেপি।
বিশদ

মরশুমের প্রথম তুষারপাতে
উচ্ছ্বসিত সিমলা
প্রবল শৈত্যপ্রবাহ কাশ্মীর পাঞ্জাবেও

 সিমলা ও শ্রীনগর, ১২ ডিসেম্বর (পিটিআই): আর পাঁচটা দিনের মতো সকালটা ছিল বেশ আলো ঝলমলে। বেলা গড়াতেই আকাশ ক্রমশ ধূসর হয়ে এল। তারপর উড়ে এল সাদা সাদা বিন্দু বিন্দু তুষার। দেখতে দেখতে ক্রমশ সাদা হয়ে গেল পাইন গাছের পাতা, রাস্তা, বাড়ির ছাদ।
বিশদ

আজ তেলেঙ্গানায় দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী
হিসেবে শপথ নিচ্ছেন চন্দ্রশেখর রাও

হায়দরাবাদ, ১২ ডিসেম্বর (পিটিআই): দ্বিতীয়বারের জন্য তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী হিসেবে কে চন্দ্রশেখর রাওকে বেছে নিয়েছেন জনগণ। মঙ্গলবার বিপুল ভোটে জয় পাওয়ার পর আর বিন্দুমাত্র সময় নষ্ট করতে চান না তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির (টিআরএস) সুপ্রিমো।
বিশদ

Loading...
ইতিহাসের ডিগ্রিধারী নতুন আরবিআই
গভর্নর নিয়ে অসন্তোষ বিজেপির অন্দরেই

নয়াদিল্লি, ১২ ডিসেম্বর (পিটিআই): বুধবার রিজার্ভ ব্যাঙ্কের ২৫তম গভর্নর হিসেবে দায়িত্ব নিলেন শক্তিকান্ত দাস। ইতিহাসে স্নাতকোত্তর শক্তিকান্তের নিয়োগ নিয়ে ইতিমধ্যেই বিতর্ক তৈরি হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পছন্দের নতুন আরবিআই গভর্নরকে নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী।
বিশদ

‘আমি এখন মুক্ত’
ব্যর্থতার সব দায় আমার, পদত্যাগের
পর জানালেন শিবরাজ সিং চৌহান

ভোপাল, ১২ ডিসেম্বর (পিটিআই): ‘আমি এখন মুক্ত!’— রাজ্যপাল আনন্দীবেন প্যাটেলের কাছে পদত্যাগ পত্র জমা দেওয়ার পর এই মন্তব্য করেছেন মধ্যপ্রদেশের বিদায়ী মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তিনবারের মুখ্যমন্ত্রী শিবরাজ বলেছেন, ‘আমি রাজ্যপালের কাছে পদত্যাগ পত্র জমা দিয়েছি। বিশদ

Loading...
বিকাশেই আস্থা, নাকি মন্দির রাজনীতি
তিন রাজ্যে ভরাডুবির পর কৃষক, দলিত, গ্রামের ভোটব্যাঙ্ক রক্ষায় মোদির কৌশল কী হবে? জল্পনা তুঙ্গে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: তিনটি রাজ্যের ফলাফল থেকে দেখা যাচ্ছে রাজস্থানে যেমন রাজপুত, গুজ্জর, মীনা ও জাঠ প্রতিটি পৃথক সম্প্রদায়ই বিজেপির বিরুদ্ধে ভোট দিয়েছে, তেমনই আবার ছত্তিশগড়ের উত্তর পূর্ব এবং দক্ষিণ প্রান্তের আদিবাসী অংশ ঢেলে ভোট দিয়েছে কংগ্রেসকে।
বিশদ

  ছত্তিশগড়ে মুখ্যমন্ত্রীর নাম চূড়ান্ত করতে রায়পুরে বৈঠক কংগ্রেস পরিষদীয় দলের

 রায়পুর, ১২ ডিসেম্বর: ১৫ বছরের বিজেপি শাসনের অবসান ঘটিয়ে বিশাল জয় এসেছে। এই অবস্থায় মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে বুধবার সন্ধ্যার পর কংগ্রেস পরিষদীয় দলের বৈঠক হয়। এদিনের বৈঠকে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী পদে মূলত তিনটি নাম নিয়ে আলোচনা হয়।
বিশদ

  মুখ্যমন্ত্রী নির্বাচন ঘিরে সকাল থেকেই টানটান উত্তেজনা জয়পুর ও ভোপালে

 জয়পুর ও ভোপাল, ১২ ডিসেম্বর (পিটিআই): বুধবার সকাল থেকেই টানাটান উত্তেজনা। কে হবেন রাজস্থানের মুখ্যমন্ত্রী? একদিকে দলের বর্ষীয়ান নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গেহলট। অন্যদিকে দলের তরুণ নেতা তথা রাজস্থানের প্রদেশ কংগ্রেস সভাপতি শচীন পাইলট।
বিশদ

রিজার্ভ ব্যাঙ্ক ইস্যুতে সংসদে সরকারকে চেপে
ধরতে দলীয় এমপিদের নির্দেশ মমতার

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: মেয়াদ শেষের আগেই উর্জিত প্যাটেলের ইস্তফায় দেশ অর্থনৈতিক জরুরি অবস্থার মুখে পড়ল বলে মন্তব্য করে ইতিমধ্যেই মোদি সরকারকে এক হাত নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে আজ দিল্লি থেকে মুম্বই উড়ে যাওয়ার আগে দলকে বলে গেলেন, বিষয়টি নিয়ে সংসদে সরকারকে চেপে ধরতে হবে।
বিশদ

  রাফাল সহ নানাবিধ ইস্যুতে কংগ্রেসের সঙ্গে রাস্তায় নামতে চলেছে সিপিএম

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: সংসদের শীতকালীন অধিবেশনের মধ্যেই রাফাল কেলেঙ্কারি ইস্যুতে পথে নামার পরিকল্পনা নিচ্ছে সিপিএম তথা অন্য বাম দলগুলি। আর মোদি বিরোধী এই বিক্ষোভ কর্মসূচিতে তারা ডাকতে চলেছে কংগ্রেসকেও।
বিশদ

বেআইনিভাবে দখল করে রাখা ভারতের সব এলাকা পাকিস্তানকে ছাড়তে বলা হয়েছে, সংসদে বিদেশমন্ত্রী

নয়াদিল্লি, ১২ ডিসেম্বর (পিটিআই): বেআইনিভাবে দখল করে রাখা ভারতের সব এলাকা পাকিস্তানকে এখনই খালি করতে হবে। নয়াদিল্লির তরফে বারবার একথা জানানো হয়েছে ইসলামাবাদকে। এমনকী গতমাসেও পাকিস্তানকে একই কথা জানানো হয়েছে। বুধবার লোকসভায় একথা জানানো হল সরকারের তরফে।
বিশদ

অরুণাচলে আফস্পা প্রত্যাহারের প্রস্তাব আসেনি, লোকসভায় জানালেন মন্ত্রী

 নয়াদিল্লি, ১২ ডিসেম্বর (পিটিআই): অরুণাচল প্রদেশের তিরাপ, চাংলাং, লংডিং এলাকায় সেনাবাহিনীর বিশেষ ক্ষমতা আইন (আফস্পা) প্রত্যাহারের কোনও প্রস্তাব এখনও আসেনি। বুধবার লোকসভায় সরকারের তরফে এমনটাই জানান প্রতিরক্ষা মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সুভাষ ভামরে।
বিশদ

তিন বছরে ১১ পলাতক অপরাধীকে দেশে ফেরানো হয়েছে, লোকসভায় জানাল কেন্দ্র

 নয়াদিল্লি, ১২ ডিসেম্বর (পিটিআই): গত তিন বছরে ১১ জন পলাতক অপরাধীকে দেশে ফেরানো হয়েছে। এদের মধ্যে রয়েছে অগুস্তা ওয়েস্টল্যান্ড চপার দুর্নীতিতে অন্যতম অভিযুক্ত ক্রিস্টিয়ান মিচেল।
বিশদ

Pages: 12345

Loading...
একনজরে
বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় খেলাধুলোর মানোন্নয়নে একগুচ্ছ উদ্যোগ নিয়েছে। রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকারের ‘খেল ইন্ডিয়া’ প্রকল্পের অধীনে দেশের প্রতিটি রাজ্যের নির্বাচিত স্টেট এডেড ইউনিভার্সিটিগুলির জন্য ৫০ কোটি টাকা করে অনুদান দেওয়া হচ্ছে। সেই টাকা রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় নিতে ...

বিএনএ, বহরমপুর: বহরমপুর শহরের কাশিমবাজার এলাকায় পানীয় জল পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়েছে। স্থানীয় বাসিন্দারা এনিয়ে ক্ষুব্ধ। তাঁদের একাংশ এ ব্যাপারে পুরসভার কাছে অভিযোগ জানিয়েছেন।   ...

 কাঠমাণ্ডু, ১২ ডিসেম্বর (পিটিআই): নেপালের ঐতিহাসিক জনকপুর শহরের জানকী মন্দিরে রাম-সীতার প্রতীকী বিয়েতে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি সেখানে পুজোও দেন। ‘বিবাহ পঞ্চমী’ অনুষ্ঠানে যোগ দিতেই যোগী আদিত্যনাথের নেতৃত্বে ভারত থেকে একটি প্রতিনিধি দল জনকপুরে পৌঁছেছে। ...

 নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার রাতে ন্যু ক্যাম্প স্টেডিয়ামে বার্সেলোনার বিরুদ্ধে ১-১ গোলে ড্র করে চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বে উন্নীত হল টটেনহ্যাম হটস্পার। বার্সেলোনা আগেই গ্রুপ শীর্ষে থেকে নক-আউট রাউন্ডে চলে গিয়েছিল। ঝুলে ছিল টটেনহ্যাম। গ্রুপ ‘বি’তে অন্য ম্যাচে ইন্তার মিলান ১-১ ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও সুখবর আসতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। গুপ্ত শত্রু থেকে সাবধান। নতুন কোনও প্রকল্পের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩০: রাইটার্সে অলিন্দ যুদ্ধের সেনানী বিনয় বসুর মৃত্যু
১৯৮৬: অভিনেত্রী স্মিতা পাতিলের মূত্যু
২০০১: ভারতের সংসদে জঙ্গি হামলা
২০০৩: তিকরিত থেকে গ্রেপ্তার হলেন সাদ্দাম হুসেন

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৯ টাকা ৭৩.০০ টাকা
পাউন্ড ৮৮.৫৮ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৮০.২০ টাকা ৮৩.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ০৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪৯/৪ রাত্রি ঘ ১/৪৯। নক্ষত্র- ধনিষ্ঠা ৩৩/৫৪ রাত্রি ঘ ৭/৪৫, সূ উ ৬/১১/৩২, অ ৪/৪৯/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৩৬ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৫/৪৩ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ৩/৩২ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ২/১০ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/২৯ গতে ১/৯ মধ্যে।
২৬ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ষষ্ঠী রাত্রি ১০/৩২/২১। ধনিষ্ঠানক্ষত্র রাত্রি ৫/৩৬/২২। সূ উ ৬/১১/৫৩, অ ৪/৪৮/৪৫, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৬/৪৮ মধ্যে ও ঘ ১/১৬/২৮ থেকে ঘ ২/৪১/২৩ মধ্যে এবং রাত্রি ৫/৪২/১৮ থেকে ঘ ৯/১৬/২৮ মধ্যে ও ১১/৫৭/৫ থেকে ৩/৩১/১৫ মধ্যে ও ৪/২৪/৪৮ থেকে ৬/১২/৩৪ মধ্যে। বারবেলা ৩/২৯/৩ থেকে ৪/৪৮/৪৫ মধ্যে, কালবেলা ২/৯/৩২ থেকে ঘ ৩/২৯/৯ মধ্যে, কালরাত্রি ১১/৩০/১৯ থেকে ঘ ১/১০/৪২ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
২০০ পয়েন্ট উঠল সেনসেক্স 

09:31:36 AM

বুধবার উৎক্ষেপণ ভারতের জিস্যাট-৭এ উপগ্রহের
১৯ ডিসেম্বর ভারতের সর্বাধুনিক যোগাযোগ রক্ষাকারী জিস্যাট-৭এ উপগ্রহটি শ্রীহরিকোটার সতীশ ...বিশদ

09:30:00 AM

আজ দলীয় সাংসদদের উদ্দেশে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী মোদি
বৃহস্পতিবার বিজেপি সাংসদদের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপর ...বিশদ

09:10:00 AM

  কৈলাসকে কোর্টের নিষেধাজ্ঞা
তৃণমূল কংগ্রেসের অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মানহানিকর মন্তব্য না করার জন্য ...বিশদ

09:10:00 AM

জাতীয় নাগরিক পঞ্জি: আবেদনের সময়সীমা বাড়ল
অসমে জাতীয় নাগরিক পঞ্জিতে (এনআরসি) নাম তোলা বা এই নিয়ে ...বিশদ

08:56:18 AM

বীরভূমের নতুনগ্রামে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ 
নানুর বিধানসভা ও বোলপুর থানা এলাকার নতুনগ্রামে তৃনমূলের গোষ্ঠীদ্বন্দ্বের অভিযোগ। ...বিশদ

08:50:00 AM

Loading...
Loading...