Bartaman Patrika
দেশ
 

শিবরাজের শ্যালককে টিকিট, রাহুলের
সিদ্ধান্তে বেজায় ক্ষুব্ধ কংগ্রেসের একাংশ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৮ নভেম্বর: একসময় মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের পাশাপাশি মধ্যপ্রদেশে যার বিরুদ্ধে ডাম্পার দুর্নীতি নিয়ে সরব হয়েছিল কংগ্রেস, সেই সঞ্জয় সিং মাসানিকে এবার বিধানসভা নির্বাচনে টিকিট দিলেন রাহুল গান্ধী। যা নিয়ে দলের মধ্যে বিতর্ক তৈরি হয়েছে। কংগ্রেস সভাপতি যেখানে দুর্নীতির বিরুদ্ধে, সেখানে মাসানিকে টিকিট দেওয়া নিয়ে দলের একাংশ বেজায় ক্ষুব্ধ। তবে তাঁকে টিকিট দিয়ে কংগ্রেস রাজনৈতিক চমক যেমন দিয়েছে, একইসঙ্গে শিবরাজের ঘরের লোককে দিয়েই মুখ্যমন্ত্রী এবং বিজেপির বিরুদ্ধে প্রচারের ফায়দা তুলতে চাইছে বলেই রাজনৈতিক মহলের মত। রাজ্যের ওয়ারাসিওনি কেন্দ্র থেকে লড়বেন মাসানি। কংগ্রেসের পক্ষ থেকে বলা হচ্ছে, রাজনীতিতে কোনও কিছুই স্থায়ী নয়। তাছাড়া ডাম্পার দুর্নীতির অভিযোগ আদালতে খারিজ হয়ে গিয়েছে। এবং সবচেয়ে বড় কথা, সঞ্জয় সিং মাসানি আর কেউ নন, খোদ বিদায়ী মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের শ্যালক।
অন্য঩দিকে, বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়ের পুত্র আকাশকে টিকিট দিয়েছে বিজেপি। ইন্দোর-৩ বিধানসভা কেন্দ্র থেকে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন। যদিও তাঁকে অন্য জায়গায় থেকে দাঁড় করাতে চেয়েছিলেন বিজয়বর্গীয়। পাশাপাশি অটলবিহারী বাজপেয়ির ভাইপো অনুপ মিশ্রকেও এবার মধ্যপ্রদেশে প্রার্থী করেছে বিজেপি। ভিতরওয়ার কেন্দ্র থেকে প্রার্থী করা হয়েছে তাঁকে। এখনও পর্যন্ত বিজেপির যে প্রার্থী তালিকা, তাতে লোকসভার স্পিকার সুমিত্রা মহাজনের পুত্র মন্দার এবং কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিং তোমারের পুত্র দেবেন্দ্রকে টিকিট দেওয়া হয়নি। মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী বাবুলাল গৌড়ের পুত্রবধূ কৃষ্ণাকেও এবার প্রার্থী করেছে বিজেপি। রাজনৈতিক মহলে চর্চা, যে বিজেপি পরিবারতন্ত্র নিয়ে কংগ্রেসকে কটাক্ষ করে সেই বিজেপিই মধ্যপ্রদেশে একই কাজ করছে!
09th  November, 2018
অরুণ জেটলির জীবনাবসান 

নয়াদিল্লি, ২৪ আগস্ট: দীর্ঘ রোগভোগের পর প্রয়াত হলেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি। শনিবার বেলা ১২:০৭ মিনিটে এইমস হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। গত ৯ আগস্ট সন্ধ্যায় শ্বাস প্রশ্বাসে সমস্যা নিয়ে নয়াদিল্লির এইমসে ভর্তি হন তিনি। পরে কিছুটা অবস্থার উন্নতি হলেও গত সপ্তাহ থেকে ফের তার অবনতি ঘটে। তারপর শারীরিক অবস্থারও অবনতি হওয়ায় প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। চিকিৎসকদের চেষ্টা সত্ত্বেও আর চিকিৎসায় তেমন সাড়া দেননি তিনি। বিশদ

৭০ বছরের মধ্যে এত খারাপ
অর্থনৈতিক পরিস্থিতি আসেনি
বিস্ফোরক নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৩ আগস্ট: ভারতের অর্থনৈতিক পরিস্থিতি চরম সঙ্কটের মধ্যে দিয়ে এগচ্ছে। মন্দা এমন পর্যায়ে গিয়েছে যে এরকম সঙ্কট বিগত ৭০ বছরে আসেনি বলে মন্তব্য করে বড়সড় আশঙ্কার কথা শুনিয়েছেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার।
বিশদ

রাজ্যে ঢুকেছে ৬ লস্কর জঙ্গি, গোয়েন্দা তথ্যে কড়া নিরাপত্তা
তামিলনাড়ু

কোয়েম্বাটোর ও চেন্নাই, ২৩ আগস্ট (পিটিআই): শ্রীলঙ্কা থেকে জলপথে রাজ্যে ঢুকেছে লস্কর-ই-তোইবার ছয় জঙ্গি। গোয়েন্দাদের কাছে এই তথ্য পাওয়ার পরেই শুক্রবার থেকে তামিলনাড়ুতে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হল। কোয়েম্বাটোরে জারি করা হয়েছে হাই অ্যালার্ট। অপরদিকে চেন্নাইতে রাস্তার মোড়ে মোড়ে শুরু হয়েছে নজরদারি।
বিশদ

পাক গুলিতে উপত্যকায় ফের শহিদ ১ জওয়ান, কড়া জবাব দিল ভারতও
শোকের ছায়া আলিপুরদুয়ারের মেচপাড়ায়

জম্মু, ২৩ আগস্ট (পিটিআই) ও সংবাদদাতা, আলিপুরদুয়ার: সীমান্তে পাক সেনার ছোঁড়া গুলিতে শহিদ হলেন ভারতীয় সেনাবাহিনীর এক জওয়ান। তাঁর নাম রাজীব থাপা (৩৪)। শুক্রবার ঘটনাটি ঘটেছে জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলায়।
বিশদ

মিছিলের ডাকে পড়ল পোস্টার, ফের নিষেধাজ্ঞা জারি শ্রীনগরে

শ্রীনগর, ২৩ আগস্ট (পিটিআই): ফের শ্রীনগরের কিছু অংশে নিষেধাজ্ঞা জারি করল প্রশাসন। রাষ্ট্রসঙ্ঘের পর্যবেক্ষকদের স্থানীয় দপ্তর পর্যন্ত মিছিলের ডাক দিয়ে শ্রীনগরের রাস্তায় পোস্টার দিয়েছিল একটি বিচ্ছিন্নতাবাদী সংগঠন।
বিশদ

বিজেপি সরকারকে আক্রমণ প্রিয়াঙ্কার
এবার যোগী-রাজ্যের স্কুলে মিড ডে
মিলে নুন-রুটি, সাসপেন্ড দুই শিক্ষক

মির্জাপুর, ২৩ আগস্ট (পিটিআই): স্কুলের মিড ডে মিলে ফেনা ভাত খাওয়ানো নিয়ে ক’দিন আগেই বিতর্ক মাথাচাড়া দিয়েছিল পশ্চিমবঙ্গের হুগলিতে। বিষয়টি নিয়ে সরব হয়েছিলেন স্থানীয় বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়। এবার সেই ছবি ধরা পড়ল বিজেপিশাসিত উত্তরপ্রদেশেও।
বিশদ

ফিক্সড ডিপোজিটে ফের
সুদ কমাল এসবিআই

নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): এক মাসের মধ্যে দু’বার। ফিক্সড ডিপোজিট বা মেয়াদি জমায় ফের সুদ কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। শুক্রবার বিভিন্ন মেয়াদের এফডি-তে সর্বোচ্চ ০.৫০ শতাংশ পর্যন্ত সুদের হার কমিয়েছে দেশের এই বৃহত্তম সরকারি ব্যাঙ্ক।
বিশদ

 কৌশলগত সম্পর্ক দৃঢ় করতে উচ্চ পর্যায়ের বৈঠকে ভারত-আমেরিকা

নয়াদিল্লি ও চেন্নাই, ২৩ আগস্ট (পিটিআই): কৌশলগত সম্পর্ক সুদৃঢ় করতে পর্যালোচনা বৈঠকে বসল ভারত-আমেরিকা। প্রতিরক্ষা, নিরাপত্তা, ভারত মহাসাগরীয় অঞ্চলে শান্তি স্থাপন সহ একাধিক বিষয় নিয়ে উচ্চ পর্যায়ের ওই বৈঠকে আলোচনা হয় বলে বিদেশমন্ত্রক সূত্রে খবর।
বিশদ

 হিমাচলে গভীর খাদে পড়ল সেনা ট্রাক, মৃত ১ জওয়ান, জখম ৩

 সিমলা, ২৩ আগস্ট (পিটিআই): সেনাবাহিনীর ট্রাক খাদে পড়ে গিয়ে প্রাণ হারালেন এক জওয়ান। গুরুতর জখম হয়েছেন আরও তিন জওয়ান। 
বিশদ

১৪০০ মামলা প্রত্যাহার, উঠছে সুপার রিচ সারচার্জ, বদল জিএসটি ব্যবস্থায়
ড্যামেজ কন্ট্রোলে নেমে ক্ষুদ্র, মাঝারি শিল্পে জোর, গাড়ি ব্যবসাকে চাঙ্গা করতে ঘোষণা অর্থমন্ত্রী সীতারামনের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ আগস্ট: অর্থনীতিতে যে সত্যিই মন্দা চলছে এবং আগামীদিন যথেষ্ট সঙ্কটজনক হতে চলেছে সেকথা অবশেষে স্বীকারই করে নিল মোদি সরকার। শুক্রবার দেশ ও বিদেশের লগ্নিকারী ও শিল্পমহলকে মরিয়া হয়ে ইতিবাচক বার্তা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ঘোষণা করলেন একের পর এক আর্থিক সুরাহার প্রকল্প।
বিশদ

 কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব হিসেবে দায়িত্বভার নিলেন অজয়কুমার ভাল্লা

 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব হিসেবে শুক্রবার দায়িত্বভার গ্রহণ করলেন বর্ষীয়ান আইএএস অফিসার অজয়কুমার ভাল্লা। বৃহস্পতিবার তাঁকে স্বরাষ্ট্র সচিব পদে নিযুক্ত করেছিল মোদি সরকার। এর আগে এই পদে ছিলেন রাজীব গৌবা।
বিশদ

বাবরি মসজিদ ধ্বংস মামলা
উত্তরপ্রদেশ সরকারকে বিচারকের মেয়াদ বৃদ্ধির জন্য নির্দেশিকা জারি করতে বলল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): বাবরি মসজিদ ধ্বংস মামলার দায়িত্বপ্রাপ্ত বিশেষ বিচারকের মেয়াদ বৃদ্ধির জন্য উত্তরপ্রদেশ সরকারকে শুক্রবার নির্দেশিকা জারি করতে বলল সুপ্রিম কোর্ট। আগামী দু’সপ্তাহের মধ্যে এই নির্দেশিকা জারি করতে হবে। ৩০ সেপ্টেম্বর অবসর গ্রহণ করতে চলেছেন ওই বিশেষ বিচারক।
বিশদ

 মহাত্মা গান্ধীর নীতি-আদর্শ আজও আমাদের কাছে প্রাসঙ্গিক: রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): মহাত্মা গান্ধীর নীতি ও আদর্শ মানব ইতিহাসের যে কোনও পর্বেই ভীষণ প্রাসঙ্গিক। এটা আজকের সময়েও সত্য। উনি আমাদের শিখিয়েছেন যে অন্যদের ভাগ্য ও মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে আমাদের কাজ করা উচিত।
বিশদ

‘সরকারের যেটা ভালো তার প্রশংসাও করা উচিত’
অভিষেক মনু সিংভি ও জয়রাম রমেশের মোদি বন্দনায় অস্বস্তিতে কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ আগস্ট: অভিষেক মনু সিংভি ও জয়রাম রমেশের মোদি বন্দনায় অস্বস্তিতে কংগ্রেস। অর্থনীতি থেকে বিদেশনীতি, কংগ্রেস হাইকমান্ড সরাসরি নরেন্দ্র মোদিকে টার্গেট করলেও উল্টো সুর গাইলেন দলেরই এমপি অভিষেক মনু সিংভি, জয়রাম রমেশ। তাঁদের বক্তব্য, সব ব্যাপারে ব্যক্তি মোদিকে টার্গেট করা ঠিক নয়।
বিশদ

Pages: 12345

একনজরে
 কাজল মণ্ডল, ইসলামপুর, সংবাদদাতা: ইসলামপুর মহকুমায় জনজাগরণ কর্মসূচি নিয়ে বিজেপি এখনও মাঠে নামতে পারেনি। তাছাড়া ইতিমধ্যেই একবার কর্মসূচি ঘোষণা করে তার দিনক্ষণ পিছতেও হয়েছে বিজেপিকে। জনজাগরণ নামের ওই কর্মসূচি প্রকৃত পক্ষে বিরোধীদের কাউন্টার করার কর্মসূচি। কিন্তু এনিয়ে বিজেপি’র টালবাহানায় দলের ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ক্রেডিট কার্ড পরিষেবা চালু করল বন্ধন ব্যাঙ্ক। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্কের সঙ্গে যৌথভাবে এই ক্রেডিট কার্ড আনা হচ্ছে। শুক্রবার চতুর্থ প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত সাংবাদিক বৈঠকে ক্রেডিট কার্ড চালু করার কথা ঘোষণা করেন বন্ধন ব্যাঙ্কের চেয়ারম্যান এবং ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফেডারেশনের অনুমোদিত টুর্নামেন্ট হলেও ডুরান্ড কাপের ব্যাক ড্রপে নেই এআইএফএফের কোনও লোগো। এফএসডিএলের আপত্তিতেই ডুরান্ড কাপের ব্যাক ড্রপে ফেডারেশনের লোগো নেই বলে জানা গেল। ...

 সংবাদদাতা, কান্দি: বৃহস্পতিবার রাতে বহরমপুর-সাঁইথিয়া রাজ্য সড়কে কান্দি থানার গোলাহাট গ্রামের কাছে ২০ হাজার টাকার জাল নোট সহ এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতের কাছ থেকে ১০টি দু’হাজার টাকার জাল নোট উদ্ধার হয়েছে বলে পুলিস সূত্রে জানা গিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতমূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে নতুনত্ব আছে। কর্মরতদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্ম
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  August, 2019

দিন পঞ্জিকা

আজ জন্মাষ্টমী উৎসব
৭ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, শনিবার, অষ্টমী ৮/১ দিবা ৮/৩২। রোহিণী ৫৭/১৯ রাত্রি ৪/১৬। সূ উ ৫/২০/১, অ ৫/৫৮/২১, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৮/১৩ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৮ গতে ৩/৪৮ মধ্যে, বারবেলা ৬/৫৪ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৪৯ মধ্যে পুনঃ ৪/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৪ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে উদয়াবধি।
আজ জন্মাষ্টমী উৎসব
৬ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯, শনিবার, নবমী ৫৪/২১/৫৯ রাত্রি ৩/৩/৫১। রোহিণীনক্ষত্র ৪৮/১৪/৪৬ রাত্রি ১২/৩৬/৫৭, সূ উ ৫/১৯/৩, অ ৬/১/২৭, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১২/৪৮ মধ্যে এবং রাত্রি ৮/১৪ গতে ১০/৩০ মধ্যে ও ১১/৫৭ গতে ১/৩১ মধ্যে ও ২/১৭ গতে ৩/৫১ মধ্যে, বারবেলা ১/১৫/৩৩ গতে ২/৫০/৫১ মধ্যে, কালবেলা ৬/৫৪/২১ মধ্যে ও ৪/২৬/৯ গতে ৬/১/২৭ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৯ মধ্যে ও ৩/৫৪/২১ গতে ৫/১৯/১৯ মধ্যে।
 ২২ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ডুরান্ড কাপ জিতল গোকুলাম
মোহন বাগানকে ২-১ গোলে হারিয়ে ডুরান্ড কাপ জিতল গোকুলাম এফ ...বিশদ

07:02:58 PM

অর্ডন্যান্স ফ্যাক্টরিগুলিতে কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত 
প্রতিরক্ষা উৎপাদন সচিবের থেকে লিখিত আশ্বাস মেলায় কর্মবিরতি প্রত্যাহার করলেন ...বিশদ

03:49:44 PM

অরুণ জেটলির প্রয়াণে শোকপ্রকাশ প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের 

02:40:20 PM

প্রয়াত অরুণ জেটলি, আজকের দিনের সব কর্মসূচি বাতিল করল রাজ্য বিজেপি 

02:09:35 PM

এক গুরুত্বপূর্ণ বন্ধুকে হারামাল, অরুণ জেটলির প্রয়াণে শোকপ্রকাশ করে ট্যুইট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 

01:41:21 PM

দেশের রাজনীতিতে অরুণ জেটলির অবদান স্মরণীয় হয়ে থাকবে, শোকপ্রকাশ করে ট্যুইট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 

12:57:57 PM