Bartaman Patrika
দেশ
 

রাজ্যগুলির কেরোসিনের কোটা কমানো নিয়ে
সুপ্রিম কোর্টে মামলা, শুনানি ২০ নভেম্বর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যগুলির কেরোসিনের কোটা কমানো নিয়ে সুপ্রিম কোর্টে শুরু হচ্ছে আইনি লড়াই। কলকাতা হাইকোর্ট ২০১৬ সালের অক্টোবর মাসে পশ্চিমবঙ্গে কেরোসিনের বরাদ্দ কমানোর উপর স্থগিতাদেশ জারি করে। এর ফলে কেন্দ্রীয় সরকার এরাজ্যে কেরোসিনের বরাদ্দ কমাতে পারেনি। কলকাতা হাইকোর্টের এই স্থগিতাদেশের কারণে পশ্চিমবঙ্গ ছাড়া অন্য রাজ্যগুলিতেও কেরোসিনের কোটা বিশেষ কমায়নি কেন্দ্র। কারণ অন্য রাজ্যে কোটা কমালে সেখানেও মামলা হয়ে যেতে পারে বলে মনে করেছিল কেন্দ্র। ইতিমধ্যে তামিলনাড়ুতে কেরোসিন নিয়ে মামলাও দায়ের হয়ে গিয়েছিল। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় পেট্রলিয়াম মন্ত্রক কেরোসিন বরাদ্দ সংক্রান্ত মামলাটি সুপ্রিম কোর্টে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। মামলা স্থানান্তরের জন্য হাইকোর্ট অনুমতিও দিয়ে দিয়েছে।
সব রাজ্যে কেরোসিনের বরাদ্দ নিয়ে সুপ্রিম কোর্টে মামলাটি খুবই গুরুত্বপূর্ণ। রাজ্যের বরাদ্দ কমিয়ে দেওয়ার কেন্দ্রীয় সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করে ওয়েষ্ট বেঙ্গল কেরোসিন এজেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। সংগঠনের সাধারণ সম্পাদক দেবাশিস জোয়ারদার জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার মামলাটিকে সুপ্রিম কোর্টে নিয়ে গিয়ে শুনানির জন্য নথিভুক্ত করেছে। প্রথম শুনানি হবে ২০ নভেম্বর। মামলাটির শুনানি সুপ্রিম কোর্টে হবে কি না, সেটা প্রথমে নির্ধারিত হবে। অ্যাসোসিয়েশন চাইছে মামলাটি ফের হাইকোর্টে ফিরে আসুক। কারণ হাইকোর্টের সিঙ্গল বেঞ্চে মামলাটির শুনানি সম্পূর্ণ হওয়ার আগে কেন্দ্রীয় সরকার সেটিকে সুপ্রিম কোর্টে নিয়ে গিয়েছে। হাইকোর্টের সিঙ্গল ও ডিভিশন বেঞ্চ ঘুরে কোনও মামলা সুপ্রিম কোর্টে যাওয়ার কথা। কিন্তু কেন্দ্রীয় সরকার যুক্তি দিচ্ছে, কেরোসিনের বরাদ্দর বিষয়টি সারা দেশের ব্যাপার। তাই দেশের সর্বোচ্চ আদালতে মামলাটির ফায়সালা হওয়া উচিত। এব্যাপারে সুপ্রিম কোর্ট কী সিদ্ধান্ত নেয়, তার উপর অনেক কিছুই নির্ভর করছে।
পশ্চিমবঙ্গের জন্য এখন কেরোসিনের মাসিক বরাদ্দ ৫৮ হাজার ৬৬৮ কিলোলিটার। কয়েক বছর আগেও এই পরিমাণ ছিল প্রায় ৮০ হাজার কিলোলিটার। কেন্দ্রীয় সরকার বরাদ্দ কমানোর নীতিগত সিদ্ধান্ত নেওয়ার পর তা ধাপে ধাপে কমে যায়।
ভর্তুকিতে সরবরাহ করা কেরোসিনের সরবরাহ কমাতে চাইছে কেন্দ্র। কেন্দ্রের যুক্তি, ভর্তুকিতে রান্নার গ্যাসের সিলিন্ডার ব্যাপক হারে দেওয়া হচ্ছে। সব গ্রামে বিদ্যুৎ পৌঁছে গিয়েছে। তাই স্বাভাবিকভাবে কেরোসিনের প্রয়োজন কমে গিয়েছে। রেশন ব্যবস্থার মাধ্যমে যে কেরোসিন সরবরাহ করা হয়, তার একটা বড় অংশ বেশি দামে বাইরে পাচার হয়ে যায়। এই কেরোসিন গাড়ির জ্বালানি পেট্রলে ভেজাল দেওয়ার জন্য ব্যবহার করা হয়। এতে বায়ু দূষণও বাড়ছে। কেন্দ্রীয় সরকার এখনও কেরোসিনের উপর কিছুটা ভর্তুকি দেয়। তাছাড়া পাঁচ শতাংশ হারে জিএসটি ছাড়া কেরোসিনের উপর কেন্দ্র ও রাজ্য সরকারের কোনও কর নেই। তাই পেট্রলের তুলনায় এর দাম অনেক কম। কেরোসিন মেশানো পেট্রল বিক্রি তাই খুবই লাভজনক। কয়েক বছর আগেও লিটার প্রতি ১২ টাকা দরের কেরোসিন এখন রেশনে ৩০ টাকার বেশি দামে বিক্রি হচ্ছে। অন্যদিকে কেরোসিন এজেন্ট ও ডিলারদের সংগঠনের অভিযোগ, কেন্দ্রের এই ভূমিকায় ক্ষতি হচ্ছে গরিব মানুষের। রান্নার গ্যা঩সের সংযোগ দেওয়া হলেও তা নিয়মিত নেওয়ার মতো আর্থিক ক্ষমতা বহু গরিব মানুষের নেই। কেরোসিন না পেয়ে অনেকে বাধ্য হয়ে কাঠ-কুড়ো জ্বালানি হিসেবে ব্যবহার করছেন।
09th  November, 2018
দিল্লিতে একজোট ২২ বিরোধী দল
গেল কমিশনে, উদ্বেগ প্রণববাবুরও

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২১ মে: বিরোধীদের অভিযোগ রয়েছেই। তা নিয়ে সুপ্রিম কোর্ট পর্যন্ত দরবার করেছে তারা। তবে এবার ২২ বিরোধী দলের সঙ্গে একসুরে ইভিএমের কারচুপি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ও। এক্সিট পোলে ফল প্রকাশ হওয়ার পর কমবেশি যাবতীয় মোদি বিরোধী রাজনৈতিক দল বিষয়টিকে যোগসাজশের অভিযোগ করেছে।
বিশদ

৪ রাজ্যে ইভিএম লুটের
অভিযোগে তোলপাড় দেশ
নস্যাৎ করল নির্বাচন কমিশন

 লখনউ ও নয়াদিল্লি, ২১ মে (পিটিআই): বৃহস্পতিবার লোকসভা নির্বাচনের ফল। তার আগে ইভিএমের কারচুপির অভিযোগে সরব বিরোধীরা। ইভিএম অন্যত্র নিয়ে যাওয়ারও অভিযোগ উঠেছে। সোশ্যাল মিডিয়ায় এই সংক্রান্ত একাধিক ভিডিও ছড়াতেই মঙ্গলবার সকাল থেকে বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল উত্তরপ্রদেশ।
বিশদ

এনডিএর বৈঠকে সরকার গঠন নিয়ে কথা,
অমিত শাহ কি স্বরাষ্ট্রমন্ত্রী হবেন? জোর জল্পনা

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২১ মে: প্রকৃত ফলপ্রকাশের দিকে যখন তাবৎ রাজনৈতিক মহল তাকিয়ে অপেক্ষা করছে, বিজেপি শীর্ষ নেতৃত্ব তখন সরকার গঠনের প্রক্রিয়া যাতে সুষ্ঠু ও মসৃণভাবে হয়ে যায় সেটা নিশ্চিত করতেই তৎপর। এনডিএ জোটের শরিকদের সঙ্গে আজ অমিত শাহ নৈশভোজ ও বৈঠকের আগেই বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক হল কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যদের।
বিশদ

এক্সিট পোল নিয়ে হতাশ না হয়ে কংগ্রেসকর্মীদের সতর্ক থাকার পরামর্শ প্রিয়াঙ্কার

 নয়াদিল্লি, ২১মে (পিটিআই): এক্সিট পোলে দলের ভরাডুবির ইঙ্গিত মিলতেই হতাশ কংগ্রেসকর্মীরা। তাঁদের মনোবল চাঙা করতে ফের আসরে সেই প্রিয়াঙ্কা গান্ধী। এক্সিট পোল বেরনোর দু’দিন পর কংগ্রেসের সাধারণ সম্পাদকের একটি অডিওবার্তা প্রকাশ পেল। সেখানে প্রিয়াঙ্কা বলেছেন, আমার প্রিয় কংগ্রেসকর্মীরা, গুজবে কান দেবেন না।
বিশদ

 মোদির মুখোশ পরে
২০০০ কেজি লাড্ডু বানাচ্ছেন
মুম্বইয়ের মিষ্টান্ন প্রস্তুতকারকরা

 মুম্বই, ২১ মে: ইষ্ট নাম জপ করতে গেলে নাকি প্রয়োজন হয় নির্দিষ্ট পোশাকের। তবে পুজো দেওয়ার সময় দেবদেবীর মতো সাজার প্রয়োজন পড়ে না! এসব তত্ত্বকথা ফিকে হয়ে গিয়েছে মুম্বইয়ের বোরিভলিতে। সেখানে মিষ্টান্ন প্রস্তুতকারকরা লাড্ডু তৈরি করছেন নরেন্দ্র মোদির মুখোশ পরে।
বিশদ

নির্বাচনী প্রচারে তীব্র আক্রমণের পর
মৃত্যুবার্ষিকীতে রাজীব গান্ধীকে শ্রদ্ধাজ্ঞাপন মোদির

 নয়াদিল্লি, ২১ মে (পিটিআই): নির্বাচনী প্রচারে প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে একাধিকবার টেনে এনে কংগ্রেসকে নিশানা করেছিলেন। কখনও বফর্স কেলেঙ্কারির প্রসঙ্গ টেনে রাজীব গান্ধীকে ‘ভ্রষ্টাচারী নম্বর ওয়ান’ বলেছেন। কখনও আবার নৌসেনার যুদ্ধজাহাজকে ‘প্রমোদতরী’ হিসেবে ব্যবহারের অভিযোগ তুলেছেন।
বিশদ

অরুণাচলে জঙ্গি হামলায়
সপুত্র বিধায়ক সহ হত ১১
কড়া ভাষায় নিন্দা রাজনাথের

ইটানগর, ২১ মে (পিটিআই): ভোটের ফল প্রকাশের দু’দিন আগেই জঙ্গি হামলায় মৃত্যু হল অরুণাচল প্রদেশের এনপিপি’র বিধায়ক তথা প্রার্থী সহ ১১ জনের। মারা গিয়েছেন বিধায়কের এক ছেলেও। সাম্প্রতিক সময়ে এতবড় জঙ্গি হামলা দেখেনি উত্তর-পূর্বাঞ্চলের এই পার্বত্য রাজ্য।
বিশদ

প্রশংসা রাহুল এবং প্রিয়াঙ্কার ভূমিকারও
এক্সিট পোল দেখে আত্মবিশ্বাসী শিবসেনার দাবি,
কেন্দ্রে ফের ক্ষমতায় আসছে মোদি সরকারই

 মুম্বই, ২১ মে (পিটিআই): এক্সিট পোল দেখে শিবসেনা আত্মবিশ্বাসী যে কেন্দ্রে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারই ক্ষমতায় আসছে। জনগণ রায় দিয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের পক্ষেই। পাশাপাশি দলীয় মুখপত্র ‘সামনা’তে শিবসেনা প্রশংসা করেছে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধীর ভূমিকারও।
বিশদ

ভোটের ফল প্রকাশের দু’দিন আগে
হিসেব বহির্ভূত সম্পত্তির মামলায় মুলায়ম-অখিলেশকে ক্লিনচিট সিবিআইয়ের

 নয়াদিল্লি, ২২ মে: হিসেব বহির্ভূত সম্পত্তি মামলায় মুলায়ম-অখিলেশকে ক্লিনচিট দিল সিবিআই। এবং এমন একটা সময়ে এই ক্লিনচিট দেওয়া হল যখন, ভোটের ফলাফল ঘোষণার ঠিক দু’দিন আগে বিরোধীদলগুলি জোটের সলতে পাকাতে জোর তৎপরতা শুরু করেছে।
বিশদ

নতুন সরকারে নিজের অবস্থান মজবুত করতেই
আরএসএসের শরণাপন্ন নীতীন গাদকারি

 নয়াদিল্লি, ২১ মে: কেন্দ্রীয় মন্ত্রী হলেও মোদি সরকারের বিভিন্ন নীতি নিয়ে মাঝেমধ্যেই সরব হয়েছিলেন নীতীন গাদকারি। মোদি বিরোধী তাঁর একাধিক বক্তব্যকে স্বাগত জানিয়েছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। কিন্তু ভোট পরবর্তী পরিস্থিতিতে অস্তিত্ব সংকটে পড়েছেন আরএসএস ঘনিষ্ঠ গাদকারি।
বিশদ

ভোট মিটতেই নিয়োগ প্রক্রিয়া শুরু করল ইপিএফও,
অ্যাসিস্ট্যান্ট পদে ২৮০ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ মে: লোকসভা নির্বাচন পর্ব মিটতে না মিটতেই নিয়োগ প্রক্রিয়া শুরু করল কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের আওতাধীন কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (ইপিএফও)। সংগঠনের অ্যাসিস্ট্যান্ট পদে ২৮০ জনকে নিয়োগ করতে চলেছে তারা। এই ইস্যুতে ইতিমধ্যেই নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে ইপিএফও।
বিশদ

দলের বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য
কংগ্রেস নেতা রোশন বেগের

 বেঙ্গালুরু, ২১ মে (পিটিআই): লোকসভা নির্বাচনের বুথ ফেরত সমীক্ষা সামনে আসতেই বিদ্রোহী হয়ে দলের বিরুদ্ধে মুখ খুললেন কর্ণাটকের কংগ্রেস নেতা রোশন বেগ। শালীনতার তোয়াক্কা না করেই কংগ্রেসের সাধারণ সম্পাদক কে সি বেণুগোপালকে ‘ভাঁড়’ বলে মন্তব্য করেন তিনি।
বিশদ

  তেজস্বীর ভোট না দেওয়ার জন্য ভোটার তালিকায় ভুল ছবিকে দায়ী করল আরজেডি

 পাটনা, ২১ মে: দলের নেতা তেজস্বী যাদবের ভোট না দেওয়ার কারণ ব্যাখ্যা করল রাষ্ট্রীয় জনতা দল। আরজেডির সহ সভাপতি শিবানন্দ তেওয়ারি এদিন বলেছেন, আমরা যতদূর জানি ভোটার তালিকায় তাঁর ছবি ভুল ছিল বলে তেজস্বী ভোট দেননি।
বিশদ

গ্রেপ্তারি এড়াতে রাজীব কুমারের দ্রুত
শুনানির আবেদন খারিজ সুপ্রিম কোর্টে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ মে: গ্রেপ্তারি এড়াতে রাজীব কুমার মামলার দ্রুত শুনানির আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। চিটফান্ড মামলায় গ্রেপ্তারি এড়াতে আইনি ব্যবস্থা নেওয়ার জন্য কলকাতার প্রাক্তন পুলিস কমিশনারকে সাতদিন সময় দিয়েছিল সুপ্রিম কোর্ট।
বিশদ

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

  সংবাদদাতা, রায়গঞ্জ: উত্তর দিনাজপুরের কৃষকদের মধ্যে মাশরুম ও ব্রোকলি চাষে আগ্রহ বাড়াতে উদ্যোগ নিয়েছে জেলা উদ্যানপালন দপ্তর। এব্যাপারে তারা বেশকিছু পরিকল্পনা গ্রহণ করেছে। দপ্তর ...

বিএনএ, চুঁচুড়া: ভাড়াবাড়ির বাথরুম থেকে বুবাই ঘোষ (৩৬) নামে এক যুবকের গলার নলিকাটা দেহ উদ্ধার করল পুলিস। বাড়ির মালিকের কাছ থেকে খবর পেয়ে সোমবার রাতে ...

বাংলা নিউজ এজেন্সি: মাধ্যমিকে সম্ভাব্য মেধা তালিকায় পূর্ব বর্ধমান জেলার চারজন এবং পশ্চিম বর্ধমানের এক পড়ুয়া জায়গা করে নিল। বর্ধমান বিদ্যার্থীভবন বালিকা বিদ্যালয়ের ছাত্র সাহিত্যিকা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গোপন প্রেম, গোপন থাকবে না। ব্যবসায়ীদের জন্য সময়টি ভালো, বয়স্করা একটু সাবধানী হবেন। ঠান্ডা লাগা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৪৫: সম্রাট শেরশাহের মৃত্যু
১৭৭২: রাজা রামমোহন রায়ের জন্ম
১৮৫৯: গোয়েন্দা শার্লক হোমসের স্রস্টা স্টটিশ সাহিত্যিক আর্থার কোনান ডয়েলের জন্ম
১৮৮৫: ফরাসি সাহিত্যিক ভিক্টর হুগোর মৃত্যু
১৯৪০: ক্রিকেটার এরাপল্লি প্রসন্নর জন্ম
১৯৪৬: আইরিশ ফুটবলার জর্জ বেস্টের জন্ম
২০০৪: ১৭তম প্রধানমন্ত্রী হিসাবে ডঃ মনমোহন সিংয়ের শপথ গ্রহণ

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯২ টাকা ৭০.৬১ টাকা
পাউন্ড ৮৭.১৮ টাকা ৯০.৩৮ টাকা
ইউরো ৭৬.৫০ টাকা ৭৯.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯, বুধবার, চতুর্থী ৫৮/১৮ রাত্রি ২/৪১। পূর্বাষাঢ়া অহোরাত্র। সূ উ ৪/৫৭/৫৩, অ ৬/৮/৩০, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৪ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৯/৪৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৪ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৭ মধ্যে।
৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯, বুধবার, চতুর্থী ৫৪/৪৯/৫ রাত্রি ২/৫২/৫৯। পূর্বাষা‌ঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৭/২১, অ ৬/১০/৪১, অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৩ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৪/১ গতে ১/১৩/১১ মধ্যে, কালবেলা ৮/১৫/৪১ গতে ৯/৫৪/৫১ মধ্যে, কালরাত্রি ২/১৫/৪১ গতে ৩/৩৬/৩১ মধ্যে।
১৬ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
জোড়াসাঁকোতে আজ পুনর্নির্বাচন

কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের জোড়াসাঁকো বিধানসভার সংস্কৃত কলেজের ১ নম্বর ...বিশদ

08:10:00 AM

আজকের রাশিফল
মেষ: ব্যবসায়ীদের জন্য সময়টি ভালো। বৃষ: হঠাৎ প্রাপ্তি, যশ সুনাম দিতে পারে। ...বিশদ

08:07:00 AM

বদলে যাচ্ছে দূরদর্শনের চিরপরিচিত লোগো
আধুনীকিকরণ হবে। তাই বদলে যাচ্ছে দূরদর্শনের চিরপরিচিত লোগো। ২০১৭ সালের ...বিশদ

08:00:00 AM

ইতিহাসে আজকের দিনে
১৫৪৫: সম্রাট শেরশাহের মৃত্যু১৭৭২: রাজা রামমোহন রায়ের জন্ম১৮৫৯: গোয়েন্দা শার্লক ...বিশদ

07:50:00 AM

মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

21-05-2019 - 04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

21-05-2019 - 03:53:16 PM