Bartaman Patrika
দেশ
 

রাজ্যগুলির কেরোসিনের কোটা কমানো নিয়ে
সুপ্রিম কোর্টে মামলা, শুনানি ২০ নভেম্বর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যগুলির কেরোসিনের কোটা কমানো নিয়ে সুপ্রিম কোর্টে শুরু হচ্ছে আইনি লড়াই। কলকাতা হাইকোর্ট ২০১৬ সালের অক্টোবর মাসে পশ্চিমবঙ্গে কেরোসিনের বরাদ্দ কমানোর উপর স্থগিতাদেশ জারি করে। এর ফলে কেন্দ্রীয় সরকার এরাজ্যে কেরোসিনের বরাদ্দ কমাতে পারেনি। কলকাতা হাইকোর্টের এই স্থগিতাদেশের কারণে পশ্চিমবঙ্গ ছাড়া অন্য রাজ্যগুলিতেও কেরোসিনের কোটা বিশেষ কমায়নি কেন্দ্র। কারণ অন্য রাজ্যে কোটা কমালে সেখানেও মামলা হয়ে যেতে পারে বলে মনে করেছিল কেন্দ্র। ইতিমধ্যে তামিলনাড়ুতে কেরোসিন নিয়ে মামলাও দায়ের হয়ে গিয়েছিল। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় পেট্রলিয়াম মন্ত্রক কেরোসিন বরাদ্দ সংক্রান্ত মামলাটি সুপ্রিম কোর্টে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। মামলা স্থানান্তরের জন্য হাইকোর্ট অনুমতিও দিয়ে দিয়েছে।
সব রাজ্যে কেরোসিনের বরাদ্দ নিয়ে সুপ্রিম কোর্টে মামলাটি খুবই গুরুত্বপূর্ণ। রাজ্যের বরাদ্দ কমিয়ে দেওয়ার কেন্দ্রীয় সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করে ওয়েষ্ট বেঙ্গল কেরোসিন এজেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। সংগঠনের সাধারণ সম্পাদক দেবাশিস জোয়ারদার জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার মামলাটিকে সুপ্রিম কোর্টে নিয়ে গিয়ে শুনানির জন্য নথিভুক্ত করেছে। প্রথম শুনানি হবে ২০ নভেম্বর। মামলাটির শুনানি সুপ্রিম কোর্টে হবে কি না, সেটা প্রথমে নির্ধারিত হবে। অ্যাসোসিয়েশন চাইছে মামলাটি ফের হাইকোর্টে ফিরে আসুক। কারণ হাইকোর্টের সিঙ্গল বেঞ্চে মামলাটির শুনানি সম্পূর্ণ হওয়ার আগে কেন্দ্রীয় সরকার সেটিকে সুপ্রিম কোর্টে নিয়ে গিয়েছে। হাইকোর্টের সিঙ্গল ও ডিভিশন বেঞ্চ ঘুরে কোনও মামলা সুপ্রিম কোর্টে যাওয়ার কথা। কিন্তু কেন্দ্রীয় সরকার যুক্তি দিচ্ছে, কেরোসিনের বরাদ্দর বিষয়টি সারা দেশের ব্যাপার। তাই দেশের সর্বোচ্চ আদালতে মামলাটির ফায়সালা হওয়া উচিত। এব্যাপারে সুপ্রিম কোর্ট কী সিদ্ধান্ত নেয়, তার উপর অনেক কিছুই নির্ভর করছে।
পশ্চিমবঙ্গের জন্য এখন কেরোসিনের মাসিক বরাদ্দ ৫৮ হাজার ৬৬৮ কিলোলিটার। কয়েক বছর আগেও এই পরিমাণ ছিল প্রায় ৮০ হাজার কিলোলিটার। কেন্দ্রীয় সরকার বরাদ্দ কমানোর নীতিগত সিদ্ধান্ত নেওয়ার পর তা ধাপে ধাপে কমে যায়।
ভর্তুকিতে সরবরাহ করা কেরোসিনের সরবরাহ কমাতে চাইছে কেন্দ্র। কেন্দ্রের যুক্তি, ভর্তুকিতে রান্নার গ্যাসের সিলিন্ডার ব্যাপক হারে দেওয়া হচ্ছে। সব গ্রামে বিদ্যুৎ পৌঁছে গিয়েছে। তাই স্বাভাবিকভাবে কেরোসিনের প্রয়োজন কমে গিয়েছে। রেশন ব্যবস্থার মাধ্যমে যে কেরোসিন সরবরাহ করা হয়, তার একটা বড় অংশ বেশি দামে বাইরে পাচার হয়ে যায়। এই কেরোসিন গাড়ির জ্বালানি পেট্রলে ভেজাল দেওয়ার জন্য ব্যবহার করা হয়। এতে বায়ু দূষণও বাড়ছে। কেন্দ্রীয় সরকার এখনও কেরোসিনের উপর কিছুটা ভর্তুকি দেয়। তাছাড়া পাঁচ শতাংশ হারে জিএসটি ছাড়া কেরোসিনের উপর কেন্দ্র ও রাজ্য সরকারের কোনও কর নেই। তাই পেট্রলের তুলনায় এর দাম অনেক কম। কেরোসিন মেশানো পেট্রল বিক্রি তাই খুবই লাভজনক। কয়েক বছর আগেও লিটার প্রতি ১২ টাকা দরের কেরোসিন এখন রেশনে ৩০ টাকার বেশি দামে বিক্রি হচ্ছে। অন্যদিকে কেরোসিন এজেন্ট ও ডিলারদের সংগঠনের অভিযোগ, কেন্দ্রের এই ভূমিকায় ক্ষতি হচ্ছে গরিব মানুষের। রান্নার গ্যা঩সের সংযোগ দেওয়া হলেও তা নিয়মিত নেওয়ার মতো আর্থিক ক্ষমতা বহু গরিব মানুষের নেই। কেরোসিন না পেয়ে অনেকে বাধ্য হয়ে কাঠ-কুড়ো জ্বালানি হিসেবে ব্যবহার করছেন।
09th  November, 2018
ভারতের প্রতিটি ইঞ্চি থেকে তাড়ানো
হবে অনুপ্রবেশকারীদের: অমিত শাহ
‘গোটা দেশে হবে এনআরসি’

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জুলাই: শুধু অসম নয়। দেশের সর্বত্র নাগরিক পঞ্জিকরণ (এনআরসি) তালিকা প্রকাশ করা হবে। প্রতিটি ইঞ্চি থেকেই বেআইনি বাসিন্দাদের চিহ্নিত করা হবে এবং তাড়ানো হবে সমস্ত অনুপ্রবেশকারীকে। আজ রাজ্যসভায় এই ঘোষণা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
বিশদ

কুলভূষণ যাদব কে?

নয়াদিল্লি, ১৭ জুলাই: গত তিন বছর ধরে পাকিস্তানের হাতে বন্দি কুলভূষণ যাদব। ২০১৬ সালের ৩ মার্চ ভারতীয় নৌবাহিনীর এই প্রাক্তন অফিসারকে গ্রেপ্তার করে পাকিস্তান। গুপ্তচরবৃত্তি এবং পাকবিরোধী কার্যকলাপে লিপ্ত থাকার অভিযোগে তাঁকে ফাঁসির সাজা দিয়েছে পাকিস্তানের সেনা আদালত।
বিশদ

অবিবাহিত মেয়েরা মোবাইল ব্যবহার করতে
পারবে না, ভিনজাতে বিয়ে করলে জরিমানা

ফতোয়া গুজরাতের ঠাকুর সম্প্রদায়ের

আমেদাবাদ, ১৭ জুলাই: গুজরাতের বনসকাঁথা জেলার ঠাকুর সম্প্রদায়ের অবিবাহিত মেয়েরা মোবাইল ব্যবহার করতে পারবে না। এমনই আজব ফতোয়া জারি করেছেন এই সম্প্রদায়ের প্রবীণরা। গত ১২ জুলাই দান্তিওয়াড়া তালুকে বৈঠকে বসেন তাঁরা। তারপর, ১৪ তারিখ থেকে এই নির্দেশিকা লাগু হয়।
বিশদ

পাকিস্তানের হার,
কুলভূষণের মৃত্যুদণ্ড স্থগিত

দ্য হেগ, ১৭ জুলাই (পিটিআই): কুলভূষণ যাদব মামলায় বড় জয় পেল ভারত। স্থগিত হয়ে গেল মৃত্যুদণ্ড। বুধবার আন্তর্জাতিক আদালতের (আইসিজে) তরফে মৃত্যুদণ্ড স্থগিত রেখে পুনরায় রায় খতিয়ে দেখার জন্য ইসলামাবাদকে নির্দেশ দেওয়া হয়েছে। ভারতের দাবিকে মান্যতা দিয়ে কনস্যুলার অ্যাকসেস দেওয়ার কথাও জানিয়ে দিয়েছে হেগের আদালত। তাৎপর্যপূর্ণভাবে এই মামলায় ‘মিত্র’ পাকিস্তানের বিপক্ষে গিয়ে ভারতের দিকে ভোট দিয়েছে চীনও।
বিশদ

উত্তরপ্রদেশে ব্যবসায়ী অপহরণ: সপার
প্রাক্তন এমপি’র বাড়িতে হানা সিবিআইয়ের

 নয়াদিল্লি, ১৭ জুলাই (পিটিআই): উত্তরপ্রদেশে ব্যবসায়ী অপহরণের মামলায় সমাজবাদী পার্টি (সপা)’র প্রাক্তন এমপি আতিক আহমেদের বাড়িতে তল্লাশি চালালো সিবিআই। গতমাসে সুপ্রিম কোর্টের নির্দেশ আহমেদের বিরুদ্ধে অপহরণের মামলা রুজু করে তদন্তকারী সংস্থা।
বিশদ

অরুণাচলে জাতীয় সড়কে
ধস, জখম দুই, নিখোঁজ ১

 ইটানগর, ১৭ জুলাই (পিটিআই): অরুণাচল প্রদেশে জাতীয় সড়কে ভয়াবহ ধস নামায় জখম হলেন দু’জন। এছাড়াও ধসের মধ্যে আটকে রয়েছেন একজন। প্রবল বৃষ্টির জেরে বুধবার সকাল ৮টা ৪৫ মিনিট নাগাদ ৪১৫ নম্বর জাতীয় সড়কের গোপুর-তিনালির মধ্যে ধস নামে।
বিশদ

আমরা যাচ্ছি না, ভিডিওবার্তা কর্ণাটকের বিক্ষুব্ধ বিধায়কদের
বিদ্রোহীদের বিধানসভায় যোগদানে বাধ্য করা যাবে না, আস্থাভোটের আগে নির্দেশ সুপ্রিম কোর্টের

 নয়াদিল্লি ও বেঙ্গালুরু, ১৭ জুলাই (পিটিআই): আস্থাভোটের আগের দিন ‘সাংবিধানিক ভারসাম্যে’র রায় দিল সুপ্রিম কোর্ট। বুধবার শীর্ষ আদালত বলল, কর্ণাটকের বিদ্রোহী বিধায়কদের বিধানসভার চলতি অধিবেশনে যোগ দিতে বাধ্য করানো যাবে না। অর্থাৎ আগামীকালের আস্থাভোটের আগে এই বিধায়কদের বিরুদ্ধে হুইপ জারি করার রাস্তা বন্ধ হয়ে গেল জোট শিবিরের।
বিশদ

  বন্দুক হাতে নৃত্য, উত্তরাখণ্ডের বিধায়ককে ছ’বছরের জন্য সাসপেন্ড করল বিজেপি

 দেরাদুন, ১৭ জুলাই: দল থেকে ছ’বছরের জন্য সাসপেন্ড হলেন দু’হাতে বন্দুক উঁচিয়ে নৃত্য করার দায়ে অভিযুক্ত উত্তরাখণ্ডের বিজেপি বিধায়ক কুঁয়ার প্রণব সিং। তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে বলে আগেই ইঙ্গিত দিয়েছিল বিজেপি। ইতিমধ্যে তিনমাসের জন্য সাসপেন্ডে রয়েছেন ওই বিধায়ক। বিশদ

নাটক হতে পারে, আশঙ্কা
সকালে হাফিজ গ্রেপ্তার আর বিকেলে
কুলভূষণের মৃত্যুদণ্ড স্থগিত
বড় কূটনৈতিক জয় পেলেও দিল্লি সতর্ক

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জুলাই:সকালে হাফিজ সঈদ। বিকেলে কুলভূষণ যাদব। একদিনে দুটি বৃহৎ কূটনৈতিক জয় ভারতের। ভারত সরকার দুটি ঘটনাতেই উৎফুল্ল হলেও সতর্ক। আজ সকালেই পাকিস্তানের সন্ত্রাসদমন শাখা গ্রেপ্তার করেছে মুম্বই হামলার মাস্টারমাইন্ড লস্কর ও জামাত উদ দাওয়া সুপ্রিমো হাফিজ সঈদকে।
বিশদ

ছন্নছাড়া অবস্থা কংগ্রেসের, বিয়ের
অনুষ্ঠানের ট্যুইট প্রিয়াঙ্কার
আসন্ন ৪ রাজ্যের ভোট নিয়ে মাথাব্যাথা নেই

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জুলাই: সামনেই চার রাজ্যের বিধানসভা নির্বাচন। আগামীকাল কর্ণাটকে আস্থা ভোটের পর পরিস্থিতি আরও কঠিন হলে সেখানেও পুরোদমে ভোট হওয়ার সম্ভাবনা প্রবল। অথচ এসব নিয়ে কংগ্রেসের তেমন কোনও আগ্রহই নেই।
বিশদ

ফাঁকি ধরতে জিওট্যাগে জোর দেওয়া হচ্ছে
১০০ দিনের কাজে কোনও দালালি
বরদাস্ত করা হবে না, জানিয়ে দিল কেন্দ্র

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৭ জুলাই: একশো দিনের কাজে কোনও ফাঁকি হচ্ছে কি না, তা দেখতে এবার জিওট্যাগের উপর জোর দিচ্ছে কেন্দ্র। অর্থাৎ সরকারি খরচে কোন রা঩জ্যের কোন জেলার কোন জায়গায় কী কাজ হয়েছে তা দিল্লিতে বসেই দেখতে পারবে মোদি সরকার।
বিশদ

ভাইঝিকে ধর্ষণ করে খুন, কাকাকে যাবজ্জীবন কারাদণ্ড সহ একাধিক সাজা পক্঩সো আদালতের

কোল্লাম (কেরল), ১৭ জুলাই (পিটিআই): সাত বছরের ভাইঝিকে ধর্ষণ, খুন সহ একাধিক অভিযোগে কাকাকে তিনবার যাবজ্জীবন কারাদণ্ড দিল আদালত। সেই সঙ্গে, ২৬ বছর সশ্রম কারাদণ্ড এবং ৩ লক্ষ ২০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। ওই অর্থ নিগৃহীতার পরিবারকে তুলে দেওয়া হবে।
বিশদ

‘পুষ্টি মিশন’ প্রকল্পে শামিল হওয়ার
প্রস্তাব প্রত্যাখান করেছে পশ্চিমবঙ্গ

রাজ্যসভায় জানালেন স্মৃতি ইরানি

 নয়াদিল্লি ১৭ জুলাই (পিটিআই): বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা রাজ্য নিচ্ছে না বলে আগেই অভিযোগ তুলেছিল মোদি সরকার। সেই সব প্রকল্পের মধ্যে এবার যুক্ত হল ‘পোষণ অভিযান’। বিশদ

আধারের মাধ্যমে তথ্য চুরির অভিযোগ
তুলে সংসদে সরব তৃণমূল এমপিরা

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জুলাই: আধারের মাধ্যমে তথ্য চুরির অভিযোগ তুলে আজ সংসদে সরব হল তৃণমূল। একইসঙ্গে দাবি করা হল, ডেটা প্রোটেকশন বিল আনতে হবে। তথ্য সংরক্ষণ করতে হবে। এদিন সকালে সংসদের প্রধান ফটকের সামনে ধর্না বিক্ষোভ করেন দলের এমপিরা।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় দলের নতুন কোচিং স্টাফ নিয়োগের জন্য আবেদনপত্র আহ্বান করেছে বিসিসিআই। আর সেই কারণে ক্রিকেট দুনিয়ায় জোর গুঞ্জন, নিউজিল্যান্ডের কাছে বিশ্বকাপের সেমি-ফাইনালে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: সরকারি জমি হস্তান্তরের অভিযোগে ৫-৭ জন বিএলএলআরও এবং রেভিনিউ অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নিল ভূমি রাজস্ব দপ্তর। জমি দুর্নীতি নিয়ে নবান্নে বেশ কিছু অভিযোগ আসে। বহু জায়গাতেই সরকারি জমি হাতবদল হয়ে গিয়েছে বলে অভিযোগ করা হয় গ্রিভান্স সেলে। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কলকাতায় ঘোরার পর মন্দিরে পুজো দিয়ে বাড়ি ফেরার পথে কন্টেনারের পিছনে প্রাইভেট গাড়ির ধাক্কায় মৃত্যু হল ওড়িশার বাসিন্দা চার আরোহীর। বুধবার ভোরে দুর্ঘটনাটি ঘটেছে ৬ নম্বর জাতীয় সড়কে সাঁকরাইল থানার ধূলাগড়ে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৯: কবি বিষ্ণু দের জন্ম
১৯১৮: দক্ষিণ আফ্রিকার বর্ণবিদ্বেষী আন্দোলনের নেতা তথা সে দেশের প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার জন্ম
১৯২৭:সঙ্গীতশিল্পী মেহেদি হাসানের জন্ম
১৯৪৯: ক্রিকেটার ডেনিস লিলির জন্ম
১৯৮২: অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া জন্ম,
২০১২: অভিনেতা রাজেশ খান্নার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯০ টাকা ৬৯.৫৯ টাকা
পাউন্ড ৮৩.৮৬ টাকা ৮৬.৯৯ টাকা
ইউরো ৭৫.৫৪ টাকা ৭৮.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া অহোরাত্র। শ্রবণা ৫১/১১ রাত্রি ১/৩৪। সূ উ ৫/৫/৩৯, অ ৬/১৯/৫৪, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ২/৫৬ মধ্যে, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪০ গতে ১/৩ মধ্যে।
১ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৫৯/৪৩/২৬ শেষরাত্রি ৪/৫৮/১০। শ্রবণানক্ষত্র ৪৮/২৭/৩৪ রাত্রি ১২/২৭/৫০, সূ উ ৫/৪/৪৮, অ ৬/২২/১৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৮ গতে ৩/০ মধ্যে, বারবেলা ৪/৪২/৩২ গতে ৬/২২/১৩ মধ্যে, কালবেলা ৩/২/৫২ গতে ৪/৪২/৩২ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৩১ গতে ১/৩/৫০ মধ্যে।
১৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কুলভূষণ মামলার রায় ভারতের পক্ষেই
কুলভূষণ মামলার রায় ভারতের পক্ষেই গেল। আজ এই ...বিশদ

17-07-2019 - 06:47:00 PM

এবার বদল গোয়েন্দা প্রধান 
এবার কলকাতা পুলিসের গোয়েন্দা প্রধান প্রবীণ ত্রিপাঠিকে সরিয়ে দেওয়া হল। ...বিশদ

17-07-2019 - 06:14:52 PM

মেট্রোয় মৃত্যু: পার্ক স্ট্রিট স্টেশনে ফরেন্সিক দল 

17-07-2019 - 01:46:47 PM

ফের বর্ধমানের গোদায় কাটমানি ফেরতের দাবিতে পোস্টার 

17-07-2019 - 01:27:52 PM

ইসলামপুরে যুবককে লক্ষ্য করে গুলি 
প্রকাশ্যে এক যুবককে লক্ষ্য করে গুলি চালানোর ঘটনায় চাঞ্চল্য ইসলামপুরে। ...বিশদ

17-07-2019 - 01:15:24 PM

গ্রেপ্তার হাফিজ সঈদ  

17-07-2019 - 12:56:04 PM