দেশ
 

প্রহরীবিহীন লেভেল ক্রসিংয়ে কংগ্রেস আমলের তুলনায় দুর্ঘটনা কমেছে, বোঝাতে উদ্যোগী মোদি সরকার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৮ নভেম্বর: প্রহরীবিহীন লেভেল ক্রসিংয়ে ট্রেন দুর্ঘটনা আটকাতে দেশের পূর্বতন কংগ্রেস আমলের তুলনায় তারা কত বেশি সফল, এবার তা বোঝাতে উদ্যোগী হল কেন্দ্রের মোদি সরকার। ইতিমধ্যেই এ ব্যাপারে সংশ্লিষ্ট পরিসংখ্যান তৈরি করে ফেলেছে রেলমন্ত্রক। যেখানে ২০০৯-’১০ আর্থিক বছর থেকে ২০১৮-’১৯ অর্থবর্ষ পর্যন্ত দুর্ঘটনার তথ্য দেওয়া হয়েছে। ২০১৮ সালের অক্টোবর মাস পর্যন্ত তথ্য দেওয়া হয়েছে ২০১৮-’১৯ সালের হিসেবে।
সেই তথ্য অনুসারে ২০০৯-১০ সালে প্রহরীবিহীন লেভেল ক্রসিংয়ে মোট দুর্ঘটনার সংখ্যা ছিল ৬৫টি। পরের বছর তা একটু কমে ৪৮ হলেও তার পরেরবার, অর্থাৎ ২০১১-’১২ অর্থবর্ষে ফের তা বৃদ্ধি পেয়ে হয় ৫৪টি। ২০১২-’১৩, ২০১৩-’১৪ এবং ২০১৪-’১৫ সালেও প্রহরীবিহীন লেভেল ক্রসিংয়ে দুর্ঘটনার সংখ্যা যথাক্রমে ৫৩, ৪৭ এবং ৫০। কিন্তু রেলমন্ত্রকের প্রকাশ করা ওই পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, ২০১৫-’১৬ আর্থিক বছর থেকে, অর্থাৎ মোদি সরকার কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকেই প্রহরীবিহীন লেভেল ক্রসিংয়ে দুর্ঘটনার সংখ্যা ক্রমান্বয়ে কমেছে। ২০১৫-’১৬ সালে যার পরিমাণ ছিল ২৯টি, তা ২০১৬-’১৭ তে কমে হয়েছে ২০টি। পরের বছর তা আরও কমে হয়েছে ১০টি। এবং ২০১৮ সালের অক্টোবর মাস পর্যন্ত প্রহরীবিহীন লেভেল ক্রসিংয়ে মাত্র তিনটি দুর্ঘটনা ঘটেছে।
উল্লেখ্য, তৎকালীন রেলমন্ত্রী সুরেশ প্রভুর হাত থেকে দায়িত্ব বুঝে নেওয়ার পরেই বর্তমান রেলমন্ত্রী পীযূষ গোয়েল দুর্ঘটনা রোধে দেশে সবক’টি প্রহরীবিহীন লেভেল ক্রসিং বন্ধের উপর জোর দিয়েছিলেন। রেল জানিয়েছে, ২০১৮ সালের ১ এপ্রিল পর্যন্ত সারা দেশে মোট ৩ হাজার ৪৭৯টি প্রহরীবিহীন লেভেল ক্রসিং ছিল। কিন্তু গত সাত মাসে তার মধ্যে ৩ হাজার ৪০২টি প্রহরীবিহীন লেভেল ক্রসিংকে বন্ধ করে দেওয়া হয়েছে। আগামী মাসের মধ্যেই বাকি ৭৭টি’কেও বন্ধ করে দেওয়া হবে। এক্ষেত্রে হয় লেভেল ক্রসিং পুরোপুরি বন্ধ করে দিয়ে যানবাহন চলাচলের জন্য সাবওয়ে বা রেল ওভার ব্রিজ তৈরি করা হবে। অথবা প্রহরীবিহীন লেভেল ক্রসিংগুলিতে প্রহরী নিয়োগ করা হবে। এক্ষেত্রেও পরিংসংখ্যান প্রকাশ করে রেল দেখিয়েছেন, প্রহরীবিহীন লেভেল ক্রসিং বন্ধেও মোদি সরকার কংগ্রেস জমানার থেকে অনেক গুণ এগিয়ে। ২০০৯-’১০ আর্থিক বছরে মাত্র ৯৩০টি প্রহরীবিহীন লেভেল ক্রসিং বন্ধ করা সম্ভব হয়েছিল।
09th  November, 2018
রাজস্থান, মধ্যপ্রদেশে কংগ্রেসেরই পাশে অখিলেশ
সমর্থন মায়ারও, পাল্লা ভারী
হচ্ছে মোদি বিরোধী জোটের

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: শক্তিশালী কংগ্রেসের ‘আচ্ছে দিন’ শুরু হল। এতদিন আঞ্চলিক দলগুলির কাছে রাহুল অথবা সোনিয়াকে আবেদন করতে হয়েছে মোদি বিরোধী বিভিন্ন ইস্যুতে পাশে থাকার জন্য। বিরোধী জোটকে ঐক্যবদ্ধ করে নরেন্দ্র মোদিকে কোণঠাসা করার লড়াইয়ে বিগত সাড়ে চার বছরে কংগ্রেস অনেক সময়ই ছিল একঘরে।
বিশদ

অভিজ্ঞতা না তারুণ্য,
বল রাহুলের কোর্টে
তিন রাজ্যের মুখ্যমন্ত্রী নির্বাচন নিয়ে জল্পনা

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: নবীন বরণ? নাকি অভিজ্ঞতাতেই আস্থা! তিন রাজ্যে মুখ্যমন্ত্রী পদে কে বসবেন, তা নিয়ে রাত পর্যন্ত ধোঁয়াশা জিইয়ে রাখল কংগ্রেস। মুখ্যমন্ত্রী নির্বাচনের ক্ষেত্রে রাহুল গান্ধীর কাছে প্রথম চ্যালেঞ্জ, সংখ্যাগরিষ্ঠতা সুতোর উপর ঝুলছে। ফলে দলের কোনও অংশ বিদ্রোহ করলে বিপদ। কারণ সুযোগ নিতে ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে বিজেপি।
বিশদ

মরশুমের প্রথম তুষারপাতে
উচ্ছ্বসিত সিমলা
প্রবল শৈত্যপ্রবাহ কাশ্মীর পাঞ্জাবেও

 সিমলা ও শ্রীনগর, ১২ ডিসেম্বর (পিটিআই): আর পাঁচটা দিনের মতো সকালটা ছিল বেশ আলো ঝলমলে। বেলা গড়াতেই আকাশ ক্রমশ ধূসর হয়ে এল। তারপর উড়ে এল সাদা সাদা বিন্দু বিন্দু তুষার। দেখতে দেখতে ক্রমশ সাদা হয়ে গেল পাইন গাছের পাতা, রাস্তা, বাড়ির ছাদ।
বিশদ

আজ তেলেঙ্গানায় দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী
হিসেবে শপথ নিচ্ছেন চন্দ্রশেখর রাও

হায়দরাবাদ, ১২ ডিসেম্বর (পিটিআই): দ্বিতীয়বারের জন্য তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী হিসেবে কে চন্দ্রশেখর রাওকে বেছে নিয়েছেন জনগণ। মঙ্গলবার বিপুল ভোটে জয় পাওয়ার পর আর বিন্দুমাত্র সময় নষ্ট করতে চান না তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির (টিআরএস) সুপ্রিমো।
বিশদ

Loading...
ইতিহাসের ডিগ্রিধারী নতুন আরবিআই
গভর্নর নিয়ে অসন্তোষ বিজেপির অন্দরেই

নয়াদিল্লি, ১২ ডিসেম্বর (পিটিআই): বুধবার রিজার্ভ ব্যাঙ্কের ২৫তম গভর্নর হিসেবে দায়িত্ব নিলেন শক্তিকান্ত দাস। ইতিহাসে স্নাতকোত্তর শক্তিকান্তের নিয়োগ নিয়ে ইতিমধ্যেই বিতর্ক তৈরি হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পছন্দের নতুন আরবিআই গভর্নরকে নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী।
বিশদ

‘আমি এখন মুক্ত’
ব্যর্থতার সব দায় আমার, পদত্যাগের
পর জানালেন শিবরাজ সিং চৌহান

ভোপাল, ১২ ডিসেম্বর (পিটিআই): ‘আমি এখন মুক্ত!’— রাজ্যপাল আনন্দীবেন প্যাটেলের কাছে পদত্যাগ পত্র জমা দেওয়ার পর এই মন্তব্য করেছেন মধ্যপ্রদেশের বিদায়ী মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তিনবারের মুখ্যমন্ত্রী শিবরাজ বলেছেন, ‘আমি রাজ্যপালের কাছে পদত্যাগ পত্র জমা দিয়েছি। বিশদ

Loading...
বিকাশেই আস্থা, নাকি মন্দির রাজনীতি
তিন রাজ্যে ভরাডুবির পর কৃষক, দলিত, গ্রামের ভোটব্যাঙ্ক রক্ষায় মোদির কৌশল কী হবে? জল্পনা তুঙ্গে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: তিনটি রাজ্যের ফলাফল থেকে দেখা যাচ্ছে রাজস্থানে যেমন রাজপুত, গুজ্জর, মীনা ও জাঠ প্রতিটি পৃথক সম্প্রদায়ই বিজেপির বিরুদ্ধে ভোট দিয়েছে, তেমনই আবার ছত্তিশগড়ের উত্তর পূর্ব এবং দক্ষিণ প্রান্তের আদিবাসী অংশ ঢেলে ভোট দিয়েছে কংগ্রেসকে।
বিশদ

  ছত্তিশগড়ে মুখ্যমন্ত্রীর নাম চূড়ান্ত করতে রায়পুরে বৈঠক কংগ্রেস পরিষদীয় দলের

 রায়পুর, ১২ ডিসেম্বর: ১৫ বছরের বিজেপি শাসনের অবসান ঘটিয়ে বিশাল জয় এসেছে। এই অবস্থায় মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে বুধবার সন্ধ্যার পর কংগ্রেস পরিষদীয় দলের বৈঠক হয়। এদিনের বৈঠকে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী পদে মূলত তিনটি নাম নিয়ে আলোচনা হয়।
বিশদ

  মুখ্যমন্ত্রী নির্বাচন ঘিরে সকাল থেকেই টানটান উত্তেজনা জয়পুর ও ভোপালে

 জয়পুর ও ভোপাল, ১২ ডিসেম্বর (পিটিআই): বুধবার সকাল থেকেই টানাটান উত্তেজনা। কে হবেন রাজস্থানের মুখ্যমন্ত্রী? একদিকে দলের বর্ষীয়ান নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গেহলট। অন্যদিকে দলের তরুণ নেতা তথা রাজস্থানের প্রদেশ কংগ্রেস সভাপতি শচীন পাইলট।
বিশদ

রিজার্ভ ব্যাঙ্ক ইস্যুতে সংসদে সরকারকে চেপে
ধরতে দলীয় এমপিদের নির্দেশ মমতার

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: মেয়াদ শেষের আগেই উর্জিত প্যাটেলের ইস্তফায় দেশ অর্থনৈতিক জরুরি অবস্থার মুখে পড়ল বলে মন্তব্য করে ইতিমধ্যেই মোদি সরকারকে এক হাত নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে আজ দিল্লি থেকে মুম্বই উড়ে যাওয়ার আগে দলকে বলে গেলেন, বিষয়টি নিয়ে সংসদে সরকারকে চেপে ধরতে হবে।
বিশদ

  রাফাল সহ নানাবিধ ইস্যুতে কংগ্রেসের সঙ্গে রাস্তায় নামতে চলেছে সিপিএম

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: সংসদের শীতকালীন অধিবেশনের মধ্যেই রাফাল কেলেঙ্কারি ইস্যুতে পথে নামার পরিকল্পনা নিচ্ছে সিপিএম তথা অন্য বাম দলগুলি। আর মোদি বিরোধী এই বিক্ষোভ কর্মসূচিতে তারা ডাকতে চলেছে কংগ্রেসকেও।
বিশদ

বেআইনিভাবে দখল করে রাখা ভারতের সব এলাকা পাকিস্তানকে ছাড়তে বলা হয়েছে, সংসদে বিদেশমন্ত্রী

নয়াদিল্লি, ১২ ডিসেম্বর (পিটিআই): বেআইনিভাবে দখল করে রাখা ভারতের সব এলাকা পাকিস্তানকে এখনই খালি করতে হবে। নয়াদিল্লির তরফে বারবার একথা জানানো হয়েছে ইসলামাবাদকে। এমনকী গতমাসেও পাকিস্তানকে একই কথা জানানো হয়েছে। বুধবার লোকসভায় একথা জানানো হল সরকারের তরফে।
বিশদ

অরুণাচলে আফস্পা প্রত্যাহারের প্রস্তাব আসেনি, লোকসভায় জানালেন মন্ত্রী

 নয়াদিল্লি, ১২ ডিসেম্বর (পিটিআই): অরুণাচল প্রদেশের তিরাপ, চাংলাং, লংডিং এলাকায় সেনাবাহিনীর বিশেষ ক্ষমতা আইন (আফস্পা) প্রত্যাহারের কোনও প্রস্তাব এখনও আসেনি। বুধবার লোকসভায় সরকারের তরফে এমনটাই জানান প্রতিরক্ষা মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সুভাষ ভামরে।
বিশদ

তিন বছরে ১১ পলাতক অপরাধীকে দেশে ফেরানো হয়েছে, লোকসভায় জানাল কেন্দ্র

 নয়াদিল্লি, ১২ ডিসেম্বর (পিটিআই): গত তিন বছরে ১১ জন পলাতক অপরাধীকে দেশে ফেরানো হয়েছে। এদের মধ্যে রয়েছে অগুস্তা ওয়েস্টল্যান্ড চপার দুর্নীতিতে অন্যতম অভিযুক্ত ক্রিস্টিয়ান মিচেল।
বিশদ

Pages: 12345

Loading...
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও হাওড়া: বিধানসভার ডেপুটি স্পিকার হায়দর আজিজ সফি (৭৪) বুধবার সকালে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে প্রয়াত হলেন। তাঁর মৃত্যুতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ...

 নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার রাতে ন্যু ক্যাম্প স্টেডিয়ামে বার্সেলোনার বিরুদ্ধে ১-১ গোলে ড্র করে চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বে উন্নীত হল টটেনহ্যাম হটস্পার। বার্সেলোনা আগেই গ্রুপ শীর্ষে থেকে নক-আউট রাউন্ডে চলে গিয়েছিল। ঝুলে ছিল টটেনহ্যাম। গ্রুপ ‘বি’তে অন্য ম্যাচে ইন্তার মিলান ১-১ ...

বিএনএ, বহরমপুর: বহরমপুর শহরের কাশিমবাজার এলাকায় পানীয় জল পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়েছে। স্থানীয় বাসিন্দারা এনিয়ে ক্ষুব্ধ। তাঁদের একাংশ এ ব্যাপারে পুরসভার কাছে অভিযোগ জানিয়েছেন।   ...

বিএনএ, চুঁচুড়া: বিদ্যালয়ে সিসি টিভি বসানোর জন্য ধার্য চাঁদা না দেওয়ায় বেশ কয়েকজন ছাত্রের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফর্ম পূরণ করছে না বিদ্যালয় কর্তৃপক্ষ। এই অভিযোগ তুলে বুধবার চুঁচুড়ার কাপাসডাঙার সতীন সেন বিদ্যালয়ে বিক্ষোভ দেখান অভিভাবকেরা। অভিভাবকদের আন্দোলনের জেরে এদিন বিদ্যালয় ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও সুখবর আসতে পারে। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। গুপ্ত শত্রু থেকে সাবধান। নতুন কোনও প্রকল্পের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩০: রাইটার্সে অলিন্দ যুদ্ধের সেনানী বিনয় বসুর মৃত্যু
১৯৮৬: অভিনেত্রী স্মিতা পাতিলের মূত্যু
২০০১: ভারতের সংসদে জঙ্গি হামলা
২০০৩: তিকরিত থেকে গ্রেপ্তার হলেন সাদ্দাম হুসেন

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৯ টাকা ৭৩.০০ টাকা
পাউন্ড ৮৮.৫৮ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৮০.২০ টাকা ৮৩.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ০৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪৯/৪ রাত্রি ঘ ১/৪৯। নক্ষত্র- ধনিষ্ঠা ৩৩/৫৪ রাত্রি ঘ ৭/৪৫, সূ উ ৬/১১/৩২, অ ৪/৪৯/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৩৬ মধ্যে পুনঃ ১/১৭ গতে ২/৪২ মধ্যে। রাত্রি ৫/৪৩ গতে ৯/১৭ মধ্যে পুনঃ ১১/৫৮ গতে ৩/৩২ মধ্যে পুনঃ ৪/২৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ২/১০ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/২৯ গতে ১/৯ মধ্যে।
২৬ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, ষষ্ঠী রাত্রি ১০/৩২/২১। ধনিষ্ঠানক্ষত্র রাত্রি ৫/৩৬/২২। সূ উ ৬/১১/৫৩, অ ৪/৪৮/৪৫, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৬/৪৮ মধ্যে ও ঘ ১/১৬/২৮ থেকে ঘ ২/৪১/২৩ মধ্যে এবং রাত্রি ৫/৪২/১৮ থেকে ঘ ৯/১৬/২৮ মধ্যে ও ১১/৫৭/৫ থেকে ৩/৩১/১৫ মধ্যে ও ৪/২৪/৪৮ থেকে ৬/১২/৩৪ মধ্যে। বারবেলা ৩/২৯/৩ থেকে ৪/৪৮/৪৫ মধ্যে, কালবেলা ২/৯/৩২ থেকে ঘ ৩/২৯/৯ মধ্যে, কালরাত্রি ১১/৩০/১৯ থেকে ঘ ১/১০/৪২ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ দলীয় সাংসদদের উদ্দেশে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী মোদি
বৃহস্পতিবার বিজেপি সাংসদদের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপর ...বিশদ

09:10:00 AM

  কৈলাসকে কোর্টের নিষেধাজ্ঞা
তৃণমূল কংগ্রেসের অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মানহানিকর মন্তব্য না করার জন্য ...বিশদ

09:10:00 AM

জাতীয় নাগরিক পঞ্জি: আবেদনের সময়সীমা বাড়ল
অসমে জাতীয় নাগরিক পঞ্জিতে (এনআরসি) নাম তোলা বা এই নিয়ে ...বিশদ

08:56:18 AM

৮২ নম্বর ওয়ার্ডে ভোট ৬ জানুয়ারি, ফিরহাদ মনোনয়ন জমা দেবেন কাল
আগামী ৬ জানুয়ারি কলকাতা পুরসভার ৮২ নম্বর ওয়ার্ডে নির্বাচন হবে। ...বিশদ

08:50:00 AM

  ট্রেনে ব্ল্যাক বক্সের মতো যন্ত্র বসানো শুরু হয়েছে
 রেলের বিশেষ কয়েকটি ট্রেনে বিমানের ব্ল্যাক বক্সের মতো যন্ত্র বসানো ...বিশদ

08:45:11 AM

  জনস্বাস্থ্য নিয়ে বড় সিদ্ধান্ত মোদির
জনস্বাস্থ্যের উপর আরও বেশি করে জোর দিতে চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র ...বিশদ

08:45:00 AM

Loading...
Loading...