Bartaman Patrika
দেশ
 

প্রহরীবিহীন লেভেল ক্রসিংয়ে কংগ্রেস আমলের তুলনায় দুর্ঘটনা কমেছে, বোঝাতে উদ্যোগী মোদি সরকার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৮ নভেম্বর: প্রহরীবিহীন লেভেল ক্রসিংয়ে ট্রেন দুর্ঘটনা আটকাতে দেশের পূর্বতন কংগ্রেস আমলের তুলনায় তারা কত বেশি সফল, এবার তা বোঝাতে উদ্যোগী হল কেন্দ্রের মোদি সরকার। ইতিমধ্যেই এ ব্যাপারে সংশ্লিষ্ট পরিসংখ্যান তৈরি করে ফেলেছে রেলমন্ত্রক। যেখানে ২০০৯-’১০ আর্থিক বছর থেকে ২০১৮-’১৯ অর্থবর্ষ পর্যন্ত দুর্ঘটনার তথ্য দেওয়া হয়েছে। ২০১৮ সালের অক্টোবর মাস পর্যন্ত তথ্য দেওয়া হয়েছে ২০১৮-’১৯ সালের হিসেবে।
সেই তথ্য অনুসারে ২০০৯-১০ সালে প্রহরীবিহীন লেভেল ক্রসিংয়ে মোট দুর্ঘটনার সংখ্যা ছিল ৬৫টি। পরের বছর তা একটু কমে ৪৮ হলেও তার পরেরবার, অর্থাৎ ২০১১-’১২ অর্থবর্ষে ফের তা বৃদ্ধি পেয়ে হয় ৫৪টি। ২০১২-’১৩, ২০১৩-’১৪ এবং ২০১৪-’১৫ সালেও প্রহরীবিহীন লেভেল ক্রসিংয়ে দুর্ঘটনার সংখ্যা যথাক্রমে ৫৩, ৪৭ এবং ৫০। কিন্তু রেলমন্ত্রকের প্রকাশ করা ওই পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, ২০১৫-’১৬ আর্থিক বছর থেকে, অর্থাৎ মোদি সরকার কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকেই প্রহরীবিহীন লেভেল ক্রসিংয়ে দুর্ঘটনার সংখ্যা ক্রমান্বয়ে কমেছে। ২০১৫-’১৬ সালে যার পরিমাণ ছিল ২৯টি, তা ২০১৬-’১৭ তে কমে হয়েছে ২০টি। পরের বছর তা আরও কমে হয়েছে ১০টি। এবং ২০১৮ সালের অক্টোবর মাস পর্যন্ত প্রহরীবিহীন লেভেল ক্রসিংয়ে মাত্র তিনটি দুর্ঘটনা ঘটেছে।
উল্লেখ্য, তৎকালীন রেলমন্ত্রী সুরেশ প্রভুর হাত থেকে দায়িত্ব বুঝে নেওয়ার পরেই বর্তমান রেলমন্ত্রী পীযূষ গোয়েল দুর্ঘটনা রোধে দেশে সবক’টি প্রহরীবিহীন লেভেল ক্রসিং বন্ধের উপর জোর দিয়েছিলেন। রেল জানিয়েছে, ২০১৮ সালের ১ এপ্রিল পর্যন্ত সারা দেশে মোট ৩ হাজার ৪৭৯টি প্রহরীবিহীন লেভেল ক্রসিং ছিল। কিন্তু গত সাত মাসে তার মধ্যে ৩ হাজার ৪০২টি প্রহরীবিহীন লেভেল ক্রসিংকে বন্ধ করে দেওয়া হয়েছে। আগামী মাসের মধ্যেই বাকি ৭৭টি’কেও বন্ধ করে দেওয়া হবে। এক্ষেত্রে হয় লেভেল ক্রসিং পুরোপুরি বন্ধ করে দিয়ে যানবাহন চলাচলের জন্য সাবওয়ে বা রেল ওভার ব্রিজ তৈরি করা হবে। অথবা প্রহরীবিহীন লেভেল ক্রসিংগুলিতে প্রহরী নিয়োগ করা হবে। এক্ষেত্রেও পরিংসংখ্যান প্রকাশ করে রেল দেখিয়েছেন, প্রহরীবিহীন লেভেল ক্রসিং বন্ধেও মোদি সরকার কংগ্রেস জমানার থেকে অনেক গুণ এগিয়ে। ২০০৯-’১০ আর্থিক বছরে মাত্র ৯৩০টি প্রহরীবিহীন লেভেল ক্রসিং বন্ধ করা সম্ভব হয়েছিল।
09th  November, 2018
দিল্লিতে একজোট ২২ বিরোধী দল
গেল কমিশনে, উদ্বেগ প্রণববাবুরও

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২১ মে: বিরোধীদের অভিযোগ রয়েছেই। তা নিয়ে সুপ্রিম কোর্ট পর্যন্ত দরবার করেছে তারা। তবে এবার ২২ বিরোধী দলের সঙ্গে একসুরে ইভিএমের কারচুপি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ও। এক্সিট পোলে ফল প্রকাশ হওয়ার পর কমবেশি যাবতীয় মোদি বিরোধী রাজনৈতিক দল বিষয়টিকে যোগসাজশের অভিযোগ করেছে।
বিশদ

৪ রাজ্যে ইভিএম লুটের
অভিযোগে তোলপাড় দেশ
নস্যাৎ করল নির্বাচন কমিশন

 লখনউ ও নয়াদিল্লি, ২১ মে (পিটিআই): বৃহস্পতিবার লোকসভা নির্বাচনের ফল। তার আগে ইভিএমের কারচুপির অভিযোগে সরব বিরোধীরা। ইভিএম অন্যত্র নিয়ে যাওয়ারও অভিযোগ উঠেছে। সোশ্যাল মিডিয়ায় এই সংক্রান্ত একাধিক ভিডিও ছড়াতেই মঙ্গলবার সকাল থেকে বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল উত্তরপ্রদেশ।
বিশদ

এনডিএর বৈঠকে সরকার গঠন নিয়ে কথা,
অমিত শাহ কি স্বরাষ্ট্রমন্ত্রী হবেন? জোর জল্পনা

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২১ মে: প্রকৃত ফলপ্রকাশের দিকে যখন তাবৎ রাজনৈতিক মহল তাকিয়ে অপেক্ষা করছে, বিজেপি শীর্ষ নেতৃত্ব তখন সরকার গঠনের প্রক্রিয়া যাতে সুষ্ঠু ও মসৃণভাবে হয়ে যায় সেটা নিশ্চিত করতেই তৎপর। এনডিএ জোটের শরিকদের সঙ্গে আজ অমিত শাহ নৈশভোজ ও বৈঠকের আগেই বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক হল কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যদের।
বিশদ

এক্সিট পোল নিয়ে হতাশ না হয়ে কংগ্রেসকর্মীদের সতর্ক থাকার পরামর্শ প্রিয়াঙ্কার

 নয়াদিল্লি, ২১মে (পিটিআই): এক্সিট পোলে দলের ভরাডুবির ইঙ্গিত মিলতেই হতাশ কংগ্রেসকর্মীরা। তাঁদের মনোবল চাঙা করতে ফের আসরে সেই প্রিয়াঙ্কা গান্ধী। এক্সিট পোল বেরনোর দু’দিন পর কংগ্রেসের সাধারণ সম্পাদকের একটি অডিওবার্তা প্রকাশ পেল। সেখানে প্রিয়াঙ্কা বলেছেন, আমার প্রিয় কংগ্রেসকর্মীরা, গুজবে কান দেবেন না।
বিশদ

 মোদির মুখোশ পরে
২০০০ কেজি লাড্ডু বানাচ্ছেন
মুম্বইয়ের মিষ্টান্ন প্রস্তুতকারকরা

 মুম্বই, ২১ মে: ইষ্ট নাম জপ করতে গেলে নাকি প্রয়োজন হয় নির্দিষ্ট পোশাকের। তবে পুজো দেওয়ার সময় দেবদেবীর মতো সাজার প্রয়োজন পড়ে না! এসব তত্ত্বকথা ফিকে হয়ে গিয়েছে মুম্বইয়ের বোরিভলিতে। সেখানে মিষ্টান্ন প্রস্তুতকারকরা লাড্ডু তৈরি করছেন নরেন্দ্র মোদির মুখোশ পরে।
বিশদ

নির্বাচনী প্রচারে তীব্র আক্রমণের পর
মৃত্যুবার্ষিকীতে রাজীব গান্ধীকে শ্রদ্ধাজ্ঞাপন মোদির

 নয়াদিল্লি, ২১ মে (পিটিআই): নির্বাচনী প্রচারে প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে একাধিকবার টেনে এনে কংগ্রেসকে নিশানা করেছিলেন। কখনও বফর্স কেলেঙ্কারির প্রসঙ্গ টেনে রাজীব গান্ধীকে ‘ভ্রষ্টাচারী নম্বর ওয়ান’ বলেছেন। কখনও আবার নৌসেনার যুদ্ধজাহাজকে ‘প্রমোদতরী’ হিসেবে ব্যবহারের অভিযোগ তুলেছেন।
বিশদ

অরুণাচলে জঙ্গি হামলায়
সপুত্র বিধায়ক সহ হত ১১
কড়া ভাষায় নিন্দা রাজনাথের

ইটানগর, ২১ মে (পিটিআই): ভোটের ফল প্রকাশের দু’দিন আগেই জঙ্গি হামলায় মৃত্যু হল অরুণাচল প্রদেশের এনপিপি’র বিধায়ক তথা প্রার্থী সহ ১১ জনের। মারা গিয়েছেন বিধায়কের এক ছেলেও। সাম্প্রতিক সময়ে এতবড় জঙ্গি হামলা দেখেনি উত্তর-পূর্বাঞ্চলের এই পার্বত্য রাজ্য।
বিশদ

প্রশংসা রাহুল এবং প্রিয়াঙ্কার ভূমিকারও
এক্সিট পোল দেখে আত্মবিশ্বাসী শিবসেনার দাবি,
কেন্দ্রে ফের ক্ষমতায় আসছে মোদি সরকারই

 মুম্বই, ২১ মে (পিটিআই): এক্সিট পোল দেখে শিবসেনা আত্মবিশ্বাসী যে কেন্দ্রে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারই ক্ষমতায় আসছে। জনগণ রায় দিয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের পক্ষেই। পাশাপাশি দলীয় মুখপত্র ‘সামনা’তে শিবসেনা প্রশংসা করেছে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধীর ভূমিকারও।
বিশদ

ভোটের ফল প্রকাশের দু’দিন আগে
হিসেব বহির্ভূত সম্পত্তির মামলায় মুলায়ম-অখিলেশকে ক্লিনচিট সিবিআইয়ের

 নয়াদিল্লি, ২২ মে: হিসেব বহির্ভূত সম্পত্তি মামলায় মুলায়ম-অখিলেশকে ক্লিনচিট দিল সিবিআই। এবং এমন একটা সময়ে এই ক্লিনচিট দেওয়া হল যখন, ভোটের ফলাফল ঘোষণার ঠিক দু’দিন আগে বিরোধীদলগুলি জোটের সলতে পাকাতে জোর তৎপরতা শুরু করেছে।
বিশদ

নতুন সরকারে নিজের অবস্থান মজবুত করতেই
আরএসএসের শরণাপন্ন নীতীন গাদকারি

 নয়াদিল্লি, ২১ মে: কেন্দ্রীয় মন্ত্রী হলেও মোদি সরকারের বিভিন্ন নীতি নিয়ে মাঝেমধ্যেই সরব হয়েছিলেন নীতীন গাদকারি। মোদি বিরোধী তাঁর একাধিক বক্তব্যকে স্বাগত জানিয়েছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। কিন্তু ভোট পরবর্তী পরিস্থিতিতে অস্তিত্ব সংকটে পড়েছেন আরএসএস ঘনিষ্ঠ গাদকারি।
বিশদ

ভোট মিটতেই নিয়োগ প্রক্রিয়া শুরু করল ইপিএফও,
অ্যাসিস্ট্যান্ট পদে ২৮০ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ মে: লোকসভা নির্বাচন পর্ব মিটতে না মিটতেই নিয়োগ প্রক্রিয়া শুরু করল কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের আওতাধীন কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (ইপিএফও)। সংগঠনের অ্যাসিস্ট্যান্ট পদে ২৮০ জনকে নিয়োগ করতে চলেছে তারা। এই ইস্যুতে ইতিমধ্যেই নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে ইপিএফও।
বিশদ

দলের বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য
কংগ্রেস নেতা রোশন বেগের

 বেঙ্গালুরু, ২১ মে (পিটিআই): লোকসভা নির্বাচনের বুথ ফেরত সমীক্ষা সামনে আসতেই বিদ্রোহী হয়ে দলের বিরুদ্ধে মুখ খুললেন কর্ণাটকের কংগ্রেস নেতা রোশন বেগ। শালীনতার তোয়াক্কা না করেই কংগ্রেসের সাধারণ সম্পাদক কে সি বেণুগোপালকে ‘ভাঁড়’ বলে মন্তব্য করেন তিনি।
বিশদ

  তেজস্বীর ভোট না দেওয়ার জন্য ভোটার তালিকায় ভুল ছবিকে দায়ী করল আরজেডি

 পাটনা, ২১ মে: দলের নেতা তেজস্বী যাদবের ভোট না দেওয়ার কারণ ব্যাখ্যা করল রাষ্ট্রীয় জনতা দল। আরজেডির সহ সভাপতি শিবানন্দ তেওয়ারি এদিন বলেছেন, আমরা যতদূর জানি ভোটার তালিকায় তাঁর ছবি ভুল ছিল বলে তেজস্বী ভোট দেননি।
বিশদ

গ্রেপ্তারি এড়াতে রাজীব কুমারের দ্রুত
শুনানির আবেদন খারিজ সুপ্রিম কোর্টে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ মে: গ্রেপ্তারি এড়াতে রাজীব কুমার মামলার দ্রুত শুনানির আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। চিটফান্ড মামলায় গ্রেপ্তারি এড়াতে আইনি ব্যবস্থা নেওয়ার জন্য কলকাতার প্রাক্তন পুলিস কমিশনারকে সাতদিন সময় দিয়েছিল সুপ্রিম কোর্ট।
বিশদ

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, কালনা: ৭ জুন আমেরিকার ক্যাটালিনা চ্যানেল জয়ের লক্ষ্যে ২৬ মে পাড়ি দিচ্ছেন কালনা শহরের বাসিন্দা ইংলিশ চ্যানেল জয়ী সাতারু সায়নী দাস। তাঁকে উৎসাহ দানে কালনা অ্যামেচার সুইমিং অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে মঙ্গলবার এক শুভেচ্ছা জ্ঞাপন অনুষ্ঠান হল কালনা পুরশ্রী মঞ্চে। ...

বাংলা নিউজ এজেন্সি: মাধ্যমিকে সম্ভাব্য মেধা তালিকায় পূর্ব বর্ধমান জেলার চারজন এবং পশ্চিম বর্ধমানের এক পড়ুয়া জায়গা করে নিল। বর্ধমান বিদ্যার্থীভবন বালিকা বিদ্যালয়ের ছাত্র সাহিত্যিকা ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবছর মাধ্যমিকের প্রথম দশে জায়গা করে নিল ৫১ জন পরীক্ষার্থী। ৬৯৪ নম্বর পেয়ে রাজ্যে প্রথম হয়েছে পূর্ব মেদিনীপুরের মহম্মদপুর দেশপ্রাণ বিদ্যাপীঠের সৌগত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গোপন প্রেম, গোপন থাকবে না। ব্যবসায়ীদের জন্য সময়টি ভালো, বয়স্করা একটু সাবধানী হবেন। ঠান্ডা লাগা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৪৫: সম্রাট শেরশাহের মৃত্যু
১৭৭২: রাজা রামমোহন রায়ের জন্ম
১৮৫৯: গোয়েন্দা শার্লক হোমসের স্রস্টা স্টটিশ সাহিত্যিক আর্থার কোনান ডয়েলের জন্ম
১৮৮৫: ফরাসি সাহিত্যিক ভিক্টর হুগোর মৃত্যু
১৯৪০: ক্রিকেটার এরাপল্লি প্রসন্নর জন্ম
১৯৪৬: আইরিশ ফুটবলার জর্জ বেস্টের জন্ম
২০০৪: ১৭তম প্রধানমন্ত্রী হিসাবে ডঃ মনমোহন সিংয়ের শপথ গ্রহণ

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯২ টাকা ৭০.৬১ টাকা
পাউন্ড ৮৭.১৮ টাকা ৯০.৩৮ টাকা
ইউরো ৭৬.৫০ টাকা ৭৯.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯, বুধবার, চতুর্থী ৫৮/১৮ রাত্রি ২/৪১। পূর্বাষাঢ়া অহোরাত্র। সূ উ ৪/৫৭/৫৩, অ ৬/৮/৩০, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৪ গতে ৫/১৫ মধ্যে। রাত্রি ৯/৪৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৪ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৭ মধ্যে।
৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯, বুধবার, চতুর্থী ৫৪/৪৯/৫ রাত্রি ২/৫২/৫৯। পূর্বাষা‌ঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৭/২১, অ ৬/১০/৪১, অমৃতযোগ দিবা ৭/৩৬ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৩ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৪/১ গতে ১/১৩/১১ মধ্যে, কালবেলা ৮/১৫/৪১ গতে ৯/৫৪/৫১ মধ্যে, কালরাত্রি ২/১৫/৪১ গতে ৩/৩৬/৩১ মধ্যে।
১৬ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
রবিবার জয়েন্টের জন্য অতিরিক্ত ট্রেন মেট্রোয়
আগামী ২৬ মে, রবিবার জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্য অতিরিক্ত ট্রেন ...বিশদ

08:15:00 AM

জোড়াসাঁকোতে আজ পুনর্নির্বাচন

কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের জোড়াসাঁকো বিধানসভার সংস্কৃত কলেজের ১ নম্বর ...বিশদ

08:10:00 AM

আজকের রাশিফল
মেষ: ব্যবসায়ীদের জন্য সময়টি ভালো। বৃষ: হঠাৎ প্রাপ্তি, যশ সুনাম দিতে পারে। ...বিশদ

08:07:00 AM

বদলে যাচ্ছে দূরদর্শনের চিরপরিচিত লোগো
আধুনীকিকরণ হবে। তাই বদলে যাচ্ছে দূরদর্শনের চিরপরিচিত লোগো। ২০১৭ সালের ...বিশদ

08:00:00 AM

ইতিহাসে আজকের দিনে
১৫৪৫: সম্রাট শেরশাহের মৃত্যু১৭৭২: রাজা রামমোহন রায়ের জন্ম১৮৫৯: গোয়েন্দা শার্লক ...বিশদ

07:50:00 AM

মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

21-05-2019 - 04:54:19 PM