রাজ্য
 

  বাঙালিয়ানার আভিজাত্যে নতুন পালক
রসগোল্লার স্বীকৃতি নিয়ে যুদ্ধ জয়ের নেপথ্যে রবিরঞ্জনের অদম্য লড়াই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মন্ত্রিত্ব থাকাকালীন তাঁর ভাবনাতেই এসেছিল রসগোল্লাকে বাংলার ‘জিআই রেজিস্ট্রেশন’ করানোর বিষয়টি। এরপর একের পর এক যুদ্ধ। জিআই কর্তৃপক্ষের কাছে একাধিক তত্ত্ব উপযুক্ত প্রমাণসহ দাখিল করতেও তিনি খামতি রাখেননি। স্বাভাবিকভাবেই এই যুদ্ধ জয়ের কাণ্ডারী রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা তৃণমূল বিধায়ক রবিরঞ্জন চট্টোপাধ্যায় বললেন, আমি কতটা খুশি, তা বলে বোঝাতে পারব না। কতটা লড়াই করতে হয়েছে, কতটা পড়াশুনা-সমীক্ষা করতে হয়েছে, সেটাও বোঝাতে পারব না। আমি মন্ত্রী থাকাকালীন আমার বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের আধিকারিকরা অনেক সাহায্য করেছিলেন। জয়নগরের মোয়া, বর্ধমানের সীতাভোগ-মিহিদানাকে জিআই রেজিস্ট্রেশন করাতে সক্ষম হয়েছিলাম। কিন্তু ওড়িশা রসগোল্লাকে নিজস্ব উপাদান হিসাবে দাবি করায় পুরো বিষয়টি আটকে যায়। নবান্ন সূত্রে জানা গিয়েছে, রবিরঞ্জনবাবু সেই সময় মুখ্যমন্ত্রীর সঙ্গেও দফায় দফায় এনিয়ে বৈঠক করেছিলেন। মুখ্যমন্ত্রীও তাঁকে সবরকমভাবে সাহায্য করেছিলেন। ‘নবীন ময়রা’ তথা নবীনচন্দ্র দাসের বংশধর ধীমান দাসও তাঁকে সাহায্য করেন। রবিরঞ্জনবাবুর কথায়, রসগোল্লা বাংলার লোকসংস্কৃতির সঙ্গে জড়িয়ে গিয়েছে। বাংলা-বাঙালির সঙ্গে রসগোল্লা ওতঃপ্রোতভাবে জড়িয়ে। তাঁর কথায়, রসগোল্লা বলে ক্ষীরমোহন তত্ত্ব খাড়া করেছিল ওড়িশা, তা তো আদতে ক্ষীরের। ক্ষীর দিয়ে কি রসগোল্লা হয়? রসগোল্লা তো ছানার। দুধ জ্বাল দিয়ে ক্ষীর হয়। দুধ কাটিয়ে হয় ছানা। তাই ওই দুই বস্তুর মধ্যে কোনও মিল নেই। বাংলা ছাড়া দুধ কাটিয়ে ছানা কোথাও হয় না। সবশেষে এই জয় অত্যন্ত খুশির। তবে এই জয়ের আনন্দ কোনও রাজ্যকে হেয় করার জন্য নয়। এ ছিল স্বত্ত্ব পাওয়ার লড়াই। তা পেয়ে আমি আবেগতাড়িত এবং আপ্লুত।
প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (অভিনেতা): যতই আইনি লড়াই হোক না কেন, রসগোল্লা বাংলার নিজস্ব। স্বীকৃতিটুকুই যা নতুনত্ব। হ্যাঁ, ভালো লাগারই কথা বটে। রসগোল্লা আমার ভীষণ পছন্দের জিনিস। আসলে বাঙালির জাতীয় মিষ্টি যে রসগোল্লা, এ নিয়ে তো কোনও সন্দেহ নেই। বাঙালি যতদিন থাকবে, রসগোল্লাও থাকবে। রসগোল্লা দীর্ঘজীবী হোক।
দেবশ্রী রায় (অভিনেত্রী): আমি তো আগেই বলেছি, ‘আমি কলকাতার রসগোল্লা’। আমার সেই কথা আজ প্রমাণিত হল। কতটা ভালো লাগছে, তা বলে বোঝানো যাবে না। আমি তো খুব খুশি। আরও বেশি করে রসগোল্লা খাব। এখন থেকে বলতে পারব, এটা কলকাতার রসগোল্লা, বাংলার রসগোল্লা। আমি খুবই গর্বিত। রাজ্যের বা দেশের বাইরে থেকে যেই আসুক না কেন, বাংলার রসগোল্লার খোঁজ সবাই করেন। তাহলে তা অন্য রাজ্যের হবে কীভাবে?
কৌশিক গঙ্গোপাধ্যায় (পরিচালক): শুধু রসগোল্লা কেন, দইও তো বাঙালির প্রিয় মিষ্টান্ন। রসগোল্লা বাঙালির। তবে স্বীকৃতি পাওয়ায় আমি দারুণ খুশি।
শিবপ্রসাদ মুখোপাধ্যায় (অভিনেতা-পরিচালক): রসগোল্লা বাঙালি ছাড়া আর কারও হতে পারে না। এটা নিয়ে যে লড়াই চলছিল, সেটা একটা আইনি লড়াই হতে পারে। কিন্তু মন-প্রাণ থেকে, হৃদয় থেকে বাঙালি রসগোল্লার সঙ্গে ওতঃপ্রোতভাবে জড়িত। বাঙালি জানে, যে রসগোল্লা তারই। আমি উত্তর কলকাতার ছেলে। ছোটবেলায় অনেক রসগোল্লা খাওয়ার প্রতিযোগিতায় অংশ নিয়েছি। এইসময় সেই স্মৃতি মনে পড়ছে। এবার আসি রসগোল্লা নিয়ে ছবি তৈরির গল্পে। পাভেল অনেকগুলি বিষয় নিয়ে ছবি করবে বলে আমার কাছে এসেছিল। তারমধ্যে অন্যতম ছিল রসগোল্লা। অসামান্য লেগেছিল। পরে আমরা যখন নবীনচন্দ্র দাসের পরিবারের থেকে ওঁর বায়োপিক করার লাইসেন্স হাতে পাই তখন জানতে পারি যে, ওটা আসলে একটা প্রেমের গল্প। রসগোল্লা তৈরির নেপথ্যে যে একটা প্রেম আছে, আমাদের মনে হয়েছিল এটা সবার জানা উচিত। কী করে রসগোল্লা তৈরি হয়েছিল, সেই গল্প সকলের সামনে আসা উচিত। ২০১৮ সাল একটি স্মরণীয় বছর হতে চলেছে। কারণ রসগোল্লার দেড়শ বছর। আর এই দেড়শ বছরে শীতের ছুটিতে রসগোল্লা আসবে সিনেমার পরদায়। রসগোল্লার স্বাদ তো আপনারা জিভে পান, কিন্তু যখন এই আস্বাদ চোখে পাবেন, তার মজাটাই অন্যরকম। সেখানে নবীনচন্দ্র দাসের বায়োপিক, কালিকাপ্রসাদের গান, নীতিশ রায়ের প্রোডাকশন ডিজাইন। রসগোল্লার স্বাদ যেমন জিভে লেগে থাকে, আশা করি আপনাদের চোখেও লেগে থাকবে।
পাভেল (রসগোল্লা ছবির পরিচালক): বাঙালির কবিতা, নোবেল পদক, শাড়ি সব চুরি গিয়েছে। রসগোল্লা চুরি যায়নি, সেটাই ভাগ্য। বাঙালির আইডেন্টিটি রসগোল্লা। বাঙালির ছিল, আছে আর চিরকাল থাকবে।
মিমি চক্রবর্তী (অভিনেত্রী): আমি খুবই খুশি। আসলে মিষ্টির সঙ্গে প্রত্যেক বাঙালির একটা আত্মিক সম্পর্ক আছে। আমরা বাঙালিরা আমাদের সব অনুষ্ঠানেই অতিথি অভ্যাগতদের মিষ্টিমুখ করাই। আর সেখানে তো রসগোল্লাই প্রধান মিষ্টি থাকে। আসলে রসগোল্লা ভালোবাসে না, এমন বাঙালি মেলা কঠিন। সেই রসগোল্লার জয় হল মানে এটা গোটা বাঙালি জাতিরই জয়।
হিরণ (অভিনেতা): এক সময় চাকরিসূত্রে চেন্নাই, দিল্লি, মুম্বইয়ে থাকতে হয়েছিল। তখন দেখেছি, দেশের অন্য ভাষাভাষি মানুষরা বলতেন কী দাদা, রসগুল্লা খাওয়ান! অর্থাৎ, বাঙালি মানেই রসগোল্লা। এই বস্তুটির প্রতি লোভ সংবরণ করা দুষ্কর। ছোটবেলায় বিয়েবাড়িতে পাল্লা দিয়ে খেয়েছি। একবার একটি বাড়িতে দুই বন্ধু মিলে এমন খেয়েছি যে গৃহকর্তা এসে বললেন, বাবা, আর খেও না। বাকি অতিথিদের কম পড়ে যাবে। রসগোল্লা ছিল বলেই তো এমন মজার কাণ্ড হয়েছিল!
বিশ্বনাথ বসু (অভিনেতা): রসগোল্লা যে বাংলার নিজস্ব, এর চেয়ে ভালো আর কিছু হয় না। রসগোল্লা স্বার্থপর বাঙালির নিজস্ব আবিষ্কার, এ নিয়েও দ্বিমত থাকতে পারে না। এই জিনিসটি বাঙালির অস্থিমজ্জায় মিশে আছে। বাঙালির হাতে যখন মোবাইল ফোন ছিল না, কোথাও যেতে আসতে হাতে ঝুলিয়ে নিত রসগোল্লার হাঁড়ি। রসগোল্লা এতদূর প্রভাবশালী যে, সাহিত্যে পর্যন্ত তার অবাধ গতিবিধি। আমি নিজে প্রচণ্ড রসগোল্লাসেবী। রসগোল্লা ছাড়া বাঙালি বাঁচতেই পারবে না।
জগন্নাথ বসু (বাচিক শিল্পী): ছোটবেলা থেকে জেনে এসেছি রসগোল্লা আমাদের নিজস্ব। রসগোল্লা বললেই বাঙালি জাতি, শহর কলকাতা, বাগবাজার—আমরা যেন আমাদের অন্তরাত্মাকে খুঁজে পাই। রসগোল্লার নানা জাত, নানা চরিত্র। গরম খেতে একরকম, ঠান্ডায় আরেক রকম। এক এক জায়গার রসগোল্লা একেক রকম। আমার তো পছন্দের জিনিস। বাঙালির নিজস্ব সম্পদের তালিকা একটা বাড়ল, এটা আনন্দের বইকি!
প্রণব নন্দী (গিরিশচন্দ্র ঘোষ ও নকুরচন্দ্র নন্দী মিষ্টির দোকানের মালিক): খুবই আনন্দের। আমি জানি না, ওড়িশা কীভাবে বলল রসগোল্লা তাদের সৃষ্টি! খুবই অস্বাভাবিক লেগেছিল। পাগলামি ছাড়া আর কিছুই বলা যায় না এই দাবিকে।
15th  November, 2017
আধার নিয়ে দু’সপ্তাহের মধ্যে রাজ্যকে সংশোধিত পিটিশন জমা দিতে বলল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: আধার ‘আইনে’র অংশকে তারা চ্যালেঞ্জ করছে না বলেই সুপ্রিম কোর্টে জানিয়ে দিল রাজ্য। বদলে শুধুমাত্র আধার যুক্ত না করলে সরকারি সাহায্য যে বন্ধ হয়ে যাবে তার বিরোধিতা করেই এগবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
বিশদ

আজ বৃষ্টি কম, কাল থামবে,
পরশু নামবে তাপমাত্রা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি দুর্বল হয়ে পড়ছে। তবে আজ, শনিবারও কলকাতা সহ দক্ষিণবঙ্গের সংলগ্ন জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস জানিয়েছেন, শুক্রবারের তুলনায় শনিবার বৃষ্টির মাত্রা অনেকটাই কমবে।
বিশদ

 গণবণ্টন নিয়ে হাইকোর্টের রায়ে সুবিধা হবে সরকারের: খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গণবন্টন ব্যবস্থায় নতুন কন্ট্রোল অর্ডার নিয়ে প্রায় চার বছর ধরে চলা মামলায় হাইকোর্ট সম্প্রতি রায় দিয়েছে। বিচারপতি রঞ্জিতকুমার বাগ যে রায় দিয়েছেন তাতে কোনও রেশন ডিলার ও ডিস্ট্রিবিউটরের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে জরিমানা আরোপ করা যাবে না। তবে তাঁদের শো-কজ করে সাসপেন্ড বা ডিলারশিপ খারিজ করা যাবে।
বিশদ

নিয়ম ভেঙে পরীক্ষা নিলে স্কুলের বিরুদ্ধে ব্যবস্থা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়েই বিভিন্ন স্কুলে বার্ষিক এবং টেস্ট পরীক্ষা নেওয়া চলছিল। বর্তমান সংবাদপত্রেই এই খবর প্রথম প্রকাশিত হয়। তার জেরে সব স্কুলে কড়া বার্তা পাঠানো হয়েছে ডিআই অফিস থেকে।
বিশদ

কেন্দ্রের পাঠানো টাকা খরচে ব্যর্থ রাজ্য, তাই ডেঙ্গু মহামারী: দিলীপ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুর মতো পতঙ্গ এবং পশুবাহিত রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধে কেন্দ্রীয় সরকার ঢালাও টাকা দিয়েছে। তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার তা খরচ করতে ব্যর্থ হয়েছে। যার জেরে পশ্চিমবঙ্গে ডেঙ্গু বর্তমানে মহামারীর আকার নিয়েছে। শুক্রবার এক সাংবাদিক সম্মেলনে এই অভিযোগ করেছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।
বিশদ

ডেঙ্গু নিয়ে কেন্দ্র-রাজ্য জোর তরজা হাইকোর্টে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু সংক্রান্ত জনস্বার্থ মামলায় শুক্রবার কেন্দ্র-রাজ্য সংঘাত প্রকাশ্যে এল। মশাবাহিত রোগ প্রতিরোধে কেন্দ্র পর্যাপ্ত অর্থ দেয় না, রাজ্যের এমন অভিযোগ উড়িয়ে দিল নয়াদিল্লি। বলা হল, যা দেওয়া হয়, সেই অর্থই রাজ্য বছরের পর বছর খরচ করতে পারে না।
বিশদ

পিনকন কর্তা ও তাঁর স্ত্রীর ২০টি বিলাসবহুল ফ্ল্যাট বাজেয়াপ্ত হল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিনকন কর্তা ও তাঁর স্ত্রীর নামে থাকা ২০টি বিলাসবহুল ফ্ল্যাট বাজেয়াপ্ত করল ডিরেক্টরেট অব ইকনমিক অফেন্সেসের (ডিইও) অফিসাররা। যেগুলি কিনতে কয়েক কোটি টাকা খরচ হয়েছে বলে প্রাথমিকভাবে জানা যাচ্ছে। আমানতকারীদের গচ্ছিত টাকাতেই তিনি এই সম্পত্তি কিনেছিলেন বলে খবর।
বিশদ

ব্যাঙ্কে চাকরি: সাহায্যের হাত বাড়াচ্ছেন ব্যাঙ্ক কর্মীরাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাঁরা ব্যাঙ্কিং পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন, এবার তাঁদের পাশে দাঁড়াচ্ছেন ব্যাংক কর্মচারীরাই। ব্যাঙ্কে চাকরি পাওয়ার ক্ষেত্রে যে বই পড়ে প্রস্তুতি নিতে হয়, তেমনই বই বিনামূল্যে দিচ্ছেন তাঁরা। দেশের অন্যতম একটি প্রকাশনার বইকেই এরজন্য বেছে নেওয়া হয়েছে।
বিশদ

পোয়াবারো অভিযুক্ত রেস্তরাঁগুলি
দায়রা কোর্টে ঝুলে আছে খাদ্যে ভেজাল সংক্রান্ত একাধিক মামলার শুনানি

 সুকান্ত বসু  কলকাতা: দায়রা আদালতে খাদ্যে ভেজাল সংক্রান্ত মামলাগুলির শুনানি ঝুলে থাকার কারণে পোয়াবারো অভিযুক্ত রেস্তরাঁগুলি। বিভিন্ন মহলের বক্তব্য, এর সুযোগ নিয়েই নামী দামি রেস্তরাঁ থেকে ছোটখাট নানা খাবারের দোকান, খাদ্যসামগ্রী বিক্রেতারা নিজস্ব ঢঙেই তাঁদের ব্যবসা চালিয়ে যাচ্ছেন।
বিশদ

 বিদ্যুৎ সংযোগ: রাস্তা কাটার প্রক্রিয়ার সরলীকরণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্রুত বিদ্যুৎ সংযোগ দেওয়ার জন্য রাস্তা কাটার প্রক্রিয়া সরল করল পূর্ত দপ্তর। এব্যাপারে নির্দেশিকা জারি করেছে দপ্তর। বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা সমস্ত রকম নথিপত্র সহ রাস্তা কাটার আবেদন করার সাতদিনের মধ্যে পূর্ত দপ্তরের দায়িত্বপ্রাপ্ত আধিকারিককে তার নিষ্পত্তি করতে হবে।
বিশদ

নবান্নে নিরাপত্তা আরও জোরদার, বসছে আরও ৫০টি সিসি ক্যামেরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য প্রশাসনের সদর দপ্তর নবান্নে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এর জন্য আরও ৫০টি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে ২০০ ক্যামেরা লাগানো রয়েছে নবান্নে। প্রত্যেক ফ্লোরে, ঢোকা বেরনোর পথে ক্যামেরায় নজরদারি চলে।
বিশদ

লালগোলা থেকে মাদকচক্রের পাণ্ডা ধৃত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লালগোলা থেকে আন্তর্জাতিক মাদকচক্রের এক পাণ্ডা ধরা পড়ল। মুর্শিদাবাদের লালগোলা থেকে ওই পাণ্ডাকে গ্রেপ্তার করেন নারকোটিক কন্ট্রোল ব্যুরোর কলকাতা শাখার আধিকারিকরা। ধৃতের নাম মনিরুল হক। ধৃতের কাছ থেকে উদ্ধার হয়েছে ১৫৫০টি ইয়াবা ট্যাবলেট। যারা বাজারমূল্য ১৮ লক্ষ টাকা।
বিশদ

 বৃষ্টিতেই সমাবেশ এসইউসি’র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রকৃতি অনুকূল নয়, তাই শহিদ মিনার ময়দান থেকে সভা সরাতে বাধ্য হয়েছিল এসইউসি। কিন্তু নিম্নচাপের বৃষ্টির হাত থেকে রেহাই পেল না তাদের নভেম্বর বিপ্লব শতবর্ষ উদযাপনের সমাপ্তি অনুষ্ঠান।
বিশদ

আজ কলকাতা চলচ্চিত্র
উৎসবের সমাপ্তি অনুষ্ঠান
শহরে মৌসুমী, বিশ্বজিৎ

 গুঞ্জন ঘোষ, কলকাতা: আজ, শুক্রবার নজরুল মঞ্চে ২৩ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান। তার জন্য ইতিমধ্যে শহরে ভিড় করছেন সেলিব্রিটিরা। বিষাদের সুর উৎসবের আনাচে কানাচে। তবে বৃহস্পতিবারও ছবি দেখার উৎসাহে কোনও ভাটা ছিল না।
বিশদ

17th  November, 2017

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: ছ’দিন ধরে নিখোঁজ থাকার পর পুকুরের জল থেকে এক বৃদ্ধর মৃতদেহ উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য ছড়াল মাড়গ্রামের নামুবাজারপাড়ায়। শনিবার সকালে মাড়গ্রাম থানার পিছনের একটি পুকুরে ওই বৃদ্ধের মৃতদেহ ভাসতে দেখেন স্থানীয় বাসিন্দারা।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদেশে ভালো গুণগতমানের প্যাকেটজাত মাছ বিক্রি করতে এবার আরও আধুনিক ফ্রিজার কিনছে মৎস্য উন্নয়ন নিগম। ইতিমধ্যে ‘হার্ডনার ফ্রিজার’ নামক ওই শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র দুটি কেনা হয়েছে। আরও দুটি কেনার পরিকল্পনা রয়েছে বলে নিগমের পক্ষ থেকে জানানো হয়েছে। ...

 ভোপাল, ১৭ নভেম্বর (পিটিআই): পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে (১০) তিন মাস ধরে একাধিকবার গণধর্ষণের অভিযোগে বাড়ির মালিক সহ চার অভিযুক্তকে গ্রেপ্তার করল মধ্যপ্রদেশ পুলিস। জাহাঙ্গীরবাদ ...

 বিএনএ, মালদহ: হরিশ্চন্দ্রপুরের তিনটি রাস্তা সারানোর দাবিতে শুক্রবার চার জায়গায় পথ অবরোধ করে বাসিন্দরা প্রায় ৬ ঘণ্টা ধরে বিক্ষোভ দেখান। এই আন্দোলনের জেরে এদিন জনজীবন ও যাতায়াত বিপর্যস্ত হয়ে পড়ে। আন্দোলনকারীরা জানান, হরিশ্চন্দ্রপুরের শহিদমোড় থেকে থানা, বাজারগামী রাস্তা সহ তিনটি ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে, প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীগ জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা সন্ধ্যা ঘ ৫/১২, নক্ষত্র-বিশাখা রাত্রি ৭/২৪, সূ উ ৫/৫৫/৫, অ ৪/৪৮/৩১, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৪০ গতে ২/২৪ মধ্যে, বারবেলা ঘ ৭/১৬ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/২৭ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি।
১ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা অপরাহ্ন ৪/৮/১১, বিশাখানক্ষত্র রাত্রি ৭/১৬/৪০, সূ উ ৫/৫৫/২৬, অ ৪/৪৭/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৫ মধ্যে ও ৭/২২/২৪-৯/৩২/৫০ মধ্যে ও ১১/৪৩/১৭-২/৩৭/১২ মধ্যে ও ৩/২০/৪১-৪/৪৭/৩৯ মধ্যে। রাত্রি ঘ ১২/৪৩/২১-২/২৫/২৩ মধ্যে, বারবেলা ১২/৪৩/৪-২/৪/৩৬, কালবেলা ৭/১৬/৫৮ মধ্যে, ৩/২৬/৭-৪/৪৭/৩৯, কালরাত্রি ২/২৬/৭ মধ্যে, ৪/১৭/৪৪-৫/৫৬/১২ মধ্যে।
২৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীগ জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: ...বিশদ

08:00:00 AM

 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

17-11-2017 - 10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

17-11-2017 - 08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

17-11-2017 - 08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

17-11-2017 - 07:54:43 PM