রাজ্য
 

জিএসটি আদায়ে দুই মাসে ঘাটতি রাজ্যে, কেন্দ্র ক্ষতিপূরণ দিচ্ছে ৪৪২ কোটি টাকা

সঞ্জয় গঙ্গোপাধ্যায়  কলকাতা: জিএসটি চালু হওয়ার পর গত দু’মাসে রাজ্যের রাজস্ব আদায় ভালো হলেও লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। আর সে কারণেই রাজ্যকে ৪৪২ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে কেন্দ্রীয় সরকারকে। তা এর মধ্যে দেওয়া হবে বলে সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। তারা বিষয়টি নবান্নকে জানিয়ে দিয়েছে। নবান্ন সূত্রে জানা গিয়েছে, গত দু’মাসে জিএসটি থেকে রাজস্ব আদায়ের কথা ছিল ৪,৩৫১ কোটি টাকা। সেখানে রাজ্যের আয় হয়েছে ৩,৯০৯ কোটি টাকা। তাই লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ায় ৪৪২ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে কেন্দ্রীয় সরকারকে। এটাই জিএসটি কাউন্সিলের শর্ত ছিল। শর্ত মেনে ওই টাকা তাঁরা পাবেন বলে আশা করছেন রাজ্য সরকারের কর্তাব্যক্তিরা।
ভ্যাট, প্রবেশ কর, বিনোদন কর, লাক্সারি ট্যাক্স প্রভৃতি কর উঠে গিয়ে তা এখন জিএসটি’র মধ্যে অন্তর্ভুক্ত হয়েছে। ওইসব কর বাবদ ২০১৫-১৬ সালে রাজ্যের রাজস্ব আদায় হয়েছিল ২০ হাজার ৮৯ কোটি টাকা। জিএসটি কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী, ভ্যাটসহ ওই সব কর জিএসটি’র মধ্যে ঢুকে যাওয়ায় এ রাজ্যে রাজস্ব আদায় ১৪ শতাংশ বৃদ্ধি পাওয়ার কথা। সেই হিসাবে বর্তমান আর্থিক বছরে রাজ্যের আয় হওয়ার কথা ২৬,১০৭ কোটি টাকা। প্রতি মাসে রাজ্য সরকারের জিএসটি থেকে পাওয়ার কথা ২,১৭৫ কোটি টাকা। জুলাই ও আগস্ট এই দুই মাসে রাজস্ব আদায় হওয়ার কথা ছিল ৪,৩৫১ কোটি টাকা। ৩১ আগস্টের পরে তা দাঁড়িয়েছে ৩,৯০৯ কোটিতে। নবান্ন থেকে এই তথ্য জিএসটি কাউন্সিলকে জানানো হয়েছে।
জিএসটি আগেই সিদ্ধান্ত নিয়েছিল, কোনও রাজ্য যদি রাজস্ব আদায়ের ক্ষেত্রে লক্ষ্যমাত্রা পূরণ করতে না পারে, তাহলে তাদের ক্ষতিপূরণ দেবে কেন্দ্রীয় সরকার। সেই শর্তেই রাজ্য সরকার ৪৪২ কোটি টাকা পাওয়ার দাবিদার হয়ে উঠেছে। দিল্লি টাকা দেওয়ার জন্য সম্মতিও দিয়েছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। সেই সঙ্গে লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার যুক্তি ব্যাখ্যা করে নবান্নের এক শীর্ষকর্তা বলেন, আমরা আগেই বলেছিলাম, ছোট ও মাঝারি ব্যবসায়ীরা এখনও জিএসটি জন্য প্রস্তুত ছিলেন না। তাই রাজ্য সরকারের পক্ষ থেকে তিন মাস সময় চাওয়া হয়েছিল। কিন্তু তড়িঘড়ি গত ১ জুলাই জিএসটি চালু করা হল। অনেকে জিএসটি রিটার্ন জমা দিলেও সবাই দিতে পারেননি বলে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ করা যায়নি।
এক পণ্যে এক কর প্রথা চালু করার জন্য গত ১ জুলাই গোটা দেশে জিএসটি কর কাঠামো লাগু হয়। কিন্তু ব্যবসায়ীদের পরিকাঠামো প্রস্তুত না হওয়ায় এবং কয়েকটি পণ্যে অত্যাধিক বেশি কর চাপানোয় ক্ষোভের সৃষ্টি হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্য গুজরাতের সুরাটে ১০ লক্ষ ব্যবসায়ী রাস্তায় নেমে প্রতিবাদ জানান। পরিস্থিতি সামলাতে প্রধানমন্ত্রীর নির্দেশে বস্ত্র, রেস্তরাঁসহ বিভিন্ন ক্ষেত্রে করের পরিমাণ কমিয়ে দেওয়া হয়। রাজ্য সরকারের কর্তাব্যক্তিরা মনে করছেন প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্ত আসলে পশ্চিমবঙ্গের দাবি দেরিতে হলেও মানার নামান্তর। তাঁরা বলেন, জিএসটি কাউন্সিলের বৈঠকে বারবার রাজ্যের অথর্মন্ত্রী অমিত মিত্র ওইসব পণ্যের উপরে কর কমিয়ে দেওয়া এবং ছোট ও মাঝারি ব্যবসায়ীদের আরও সময় দেওয়ার কথা বলেছিলেন। সেই দাবি মানা হল। তবে সবাই প্রস্তুত হয়ে গেলে জিএসটি থেকে রাজ্য সরকারের ভালো পরিমাণ রাজস্ব আয় হবে।
12th  October, 2017
এখনই সরানো যাবে না আধাসেনা, নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকার আদালতকে না জানিয়ে কী করে পাহাড় থেকে নিরাপত্তা বাহিনী প্রত্যাহার করছে? যেখানে পাহাড়ের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে কলকাতা হাইকোর্টের নির্দেশেই ১৫ কোম্পানি আধা সামরিক বাহিনী মোতায়েন রয়েছে। মঙ্গলবার রাজ্য সরকারের এমনই গুরুতর প্রশ্নের মুখে বিচারপতি হরিশ ট্যান্ডনের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ বাহিনী প্রত্যাহারে ২৭ অক্টোবর পর্যন্ত অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করেছে। ২৪ অক্টোবরের মধ্যে কেন্দ্রীয় সরকারকে এই প্রসঙ্গে হলফনামাও দিতে বলেছে বেঞ্চ। ফলে ওই বাহিনী প্রত্যাহারের প্রস্তুতি শুরু হয়ে গেলেও তা আপাতত স্থগিত রাখতে হবে।
বিশদ

মায়ানমারের জঙ্গিদের সঙ্গে যোগ গুরুংয়ের
পুলিশের হাতে চাঞ্চল্যকর তথ্য

শুভ্র চট্টোপাধ্যায়  কলকাতা: মোর্চা সুপ্রিমো বিমল গুরুংয়ের সঙ্গে মায়ানমারের জঙ্গি গোষ্ঠীর যোগ মিলল। সেখানকার জঙ্গি গোষ্ঠীর কয়েকজন নেতার সঙ্গে মোর্চা সুপ্রিমোর যোগাযোগের প্রমাণ হাতে এসেছে গোয়েন্দাদের।
বিশদ

মানুষের আস্থা ফেরাতে পাহাড়ে ডিজি, ধরপাকড় বাড়াতে নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড়ে সাধারণ মানুষের আস্থা ফেরাতে কালিম্পংয়ের রাস্তায় ঘুরে বেড়ালেন রাজ্য পুলিশের ডিজি সুরজিৎ করপুরকায়স্থ। মোর্চার গড় ডাম্বারচকেও পা রাখলেন তিনি। সেই সঙ্গে ডিজির হুঁশিয়ারি, পাহাড়ে এখনও কিছু লোক গোলমাল ও অশান্তি পাকানোর চেষ্টা করছে। তাদের ইতিধ্যেই চিহ্নিত করা হয়েছে।
বিশদ

 ফেব্রুয়ারিতে পঞ্চায়েত ভোটের সম্ভাবনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী বছরের ফেব্রুয়ারি মাসের যে কোনও সময় পঞ্চায়েত ভোট হওয়ার সম্ভাবনা প্রবল। আর সে কারণেই আগামী পঞ্চায়েত ভোটের জন্য সংরক্ষণের খসড়া তালিকা ৬ নভেম্বর প্রকাশ করতে চলেছে রাজ্য নির্বাচন কমিশন। সেই তালিকা প্রকাশের পর অন্তত ৭৫ দিন ব্যবধান রেখে ভোটের দিনক্ষণ ঘোষণা করা হয়।
বিশদ

এখনও প্রকাশ হয়নি ভোটার তালিকা
সভাপতি পদে রাহুলের অভিষেকে অনিশ্চিত রাজ্য কংগ্রেসের ভূমিকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাহুল গান্ধীকে দলের সভাপতি পদে নির্বাচিত করার স্বপক্ষে সর্বসম্মত প্রস্তাব গ্রহণ করলেও, রাজ্যের কংগ্রেসে নেতাদের নির্বাচনে অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়েছে। এতে রাজ্যের কংগ্রেস নেতৃত্বের ক্ষমতাসীন গোষ্ঠীর রাজনৈতিক আনুগত্যের প্রতি হাইকমান্ডের সংশয় প্রকট হয়ে উঠেছে। জাতীয় কংগ্রেসের সভাপতি পদের নির্বাচন প্রক্রিয়া শেষ করতে হবে আগামী ৩০ অক্টোবরের মধ্যে।
বিশদ

ডেঙ্গুতে আক্রান্ত আরও ৪২১
প্রায় মহামারীর আকার নিয়েছে, মুখ্যমন্ত্রীকে অভিযোগ মান্নানের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ডেঙ্গু প্রায় মহামারীর আকার নিয়েছে। মানুষ আতঙ্কে ভুগছে। অথচ সরকার হাত গুটিয়ে রয়েছে। কর্তৃপক্ষের হুঁশিয়ারিতে অবস্থা আরও বিগড়েছে। মঙ্গলবার মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠিয়ে এভাবেই নিজের ক্ষোভ উগরে দিলেন বিরোধী দলনেতা আবদুল মান্নান।
বিশদ

 ঘুঘুর বাসা ভাঙতে ‘মাস্টারস্ট্রোক’ মমতার  প্রথম শুরু নার্সিংয়ে, আসছে ডাক্তারিতেও
স্বাস্থ্য দপ্তরে বদলি চাইলে এবার আবেদন অনলাইনে

বিশ্বজিৎ দাস  কলকাতা: বদলি নিয়ে স্বাস্থ্য দপ্তরের ঘুঘুর বাসা ভাঙতে এবার ‘মাস্টারস্ট্রোক’ দিলেন মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বদলির জন্য জেলা থেকে কয়েকশো কিমি পাড়ি দিয়ে, গাদা গাড়িভাড়া খরচ করে চিঠি হাতে স্বাস্থ্যভবনের শীর্ষকর্তাদের দরজার বাইরে হত্যে দিয়ে পড়ে থাকার দিন বোধহয় শেষ হতে চলল।
বিশদ

পাহাড় ইস্যুতে দলের কৌশলগত ত্রুটির কথা স্বীকার করলেন বিজেপি নেতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড় তথা দার্জিলিং ইস্যুতে দলের অবস্থান নিয়ে কৌশলগত কিছু ত্রুটি ছিল। মঙ্গলবার পার্টি অফিসে বসে একান্তে এ কথা স্বীকার করলেন রাজ্য বিজেপি’র সহ-সম্পাদক (সংগঠন) সুব্রত চট্টোপাধ্যায়। প্রচারের আড়ালে থেকে বাংলায় পদ্ম বাহিনীর বিস্তারের মূল দায়িত্বপ্রাপ্ত এই শীর্ষ নেতার দাবি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখে যা বলছেন আর কাজে যা করছেন, তাতে বিস্তর ফারাক।
বিশদ

পাহাড় পরিস্থিতি নিয়ে মমতাকে তোপ আলিমুদ্দিন কর্তার
মেরুকরণের বিপদের সঙ্গে সিপিএমের নয়া চিন্তা ‘মুকুল কাঁটা’, দলীয় সভায় সতর্কবার্তা সূর্যকান্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল ও বিজেপির মেরুকরণের কৌশলের বিপদ নিয়ে দীর্ঘদিন ধরেই বেজায় চিন্তিত রা঩জ্য সিপিএম। এবার তাদের এই চিন্তায় নতুন ‘কাঁটা’ হিসাবে যোগ হয়েছে তৃণমূলত্যাগী নেতা মুকুল রায়ের ভবিষ্যৎ গতিবিধি। রাজ্য রাজনীতিতে দল ভাঙানোর বিষয়ে মুকুলের জুড়ি মেলা যে ভার, সেটা বিলক্ষণ জানার পর আলিমুদ্দিনের কর্তাদের উদ্বেগে এই নতুন ‘কাঁটা’ যুক্ত হয়েছে।
বিশদ

প্রতি মাসে হবে জিটিএ-র খরচের হিসাব পর্যালোচনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অথরিটির (জিটিএ) খরচের উপর নিয়মিত নজর রাখতে চাইছে রাজ্য সরকার। রাজ্য সরকার মনোনীত জিটিএ-র নতুন চেয়ারম্যান বিনয় তামাংও এ ব্যাপারে রাজি। তাঁর কলকাতা সফরের সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ সরকারি শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠকে ঠিক হয়েছে, প্রতি মাসে রিভিউ বৈঠক হবে।
বিশদ

বুদ্ধদেববাবুকে দেখতে ডাক্তার পাঠালেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথমে ফোন। তারপর সশরীরে পাম অ্যাভিনিউয়ের ফ্ল্যাটে গিয়ে দেখে আসা। তবে এখানেই থেমে থাকেননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তাঁর নির্দেশে অসুস্থ প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে পরীক্ষা করে এলেন বিশিষ্ট নেফ্রোলজিস্ট এবং এসএসকেএম হাসপাতালের বিভাগীয় প্রধান ডাঃ রাজেন পান্ডে।
বিশদ

Pages: 12345

একনজরে
বাংলা নিউজ এজেন্সি: মঙ্গলবার কোচবিহারের বাবুরহাটে ট্রাকের ধাক্কায় এক মোটর বাইক চালক গুরুতর জখম হন। কোচবিহার শহর লাগোয়া বাবুরহাট ব্রিজের কাছে একটি ট্রাক ওই মোটর বাইক চালককে ধাক্কা দেয়। ...

 জয়পুর, ১৭ অক্টোবর (পিটিআই): সোমবার যোধপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে ‘গার্ড অব অনার’ দেওয়ার দায়িত্বে থাকা পুলিশকর্মীদের গরহাজির থাকা নিয়ে প্রবল অস্বস্তিতে পড়েছে রাজস্থান সরকার। ...

 ওয়াশিংটন, ১৭ অক্টোবর (পিটিআই): বাড়তে থাকা ওষুধের দাম নিয়ে এবার হস্তক্ষেপ করার সিদ্ধান্ত নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জানা গিয়েছে, প্রয়োজনীয় ওষুধের দাম কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি তিনি জানিয়েছেন, অন্য দেশগুলি থেকে এই ওষুধগুলির দাম বাবদ বেশি দাম ...

সংবাদদাতা, ঘাটাল: একটি রুট থেকে সমস্ত অটো তুলে নেওয়ার প্রতিবাদে পথ অবরোধ করলেন স্থানীয় বাসিন্দারা। শ্রীবরা থেকে জোতঘনশ্যাম রুটের অটো তুলে নেওয়ার জন্য মঙ্গলবার সকাল থেকে দাসপুর-২ ব্লকের শ্রীবরা থেকে গোপীগঞ্জ রুটে অবরোধ করা হয়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীরস্বাস্থ্যের অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: মার্কিন বিজ্ঞানী টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৪৮ টাকা ৮৭.৩৫ টাকা
ইউরো ৭৫.০৪ টাকা ৭৭.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ কার্ত্তিক, ১৮ অক্টোবর, বুধবার, চতুর্দ্দশী, নক্ষত্র- উত্তরফল্গুনী, সূ উ ৫/৩৭/৫৮, অ ৫/৫/৫২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩০ মধ্যে। রাত্রি ঘ ৫/৫৭ গতে ৬/৪৬ মধ্যে পুনঃ ৮/২৭ গতে ৩/৭ মধ্যে। বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৭ মধ্যে। কালরাত্রি ২/৩০ গতে ৪/৫ মধ্যে।
৩১ আশ্বিন, ১৮ অক্টোবর, বুধবার, চতুর্দ্দশী, উত্তরফল্গুনীনক্ষত্র, সূ উ ৫/৩৭/৩২, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/২৩/২৫ মধ্যে, ৭/৯/১৯-৭/৫৫/১২, ১০/১৩/২২-১২/৩১/১, রাত্রি ৫/৫৫/৫৭-৬/৪৬/৩, ৮/২৬/১৭-৩/১০/১১, বারবেলা ১১/২১/৪১-১২/৪৭/৪৪, কালবেলা ৮/২৯/৩৭-৯/৫৫/৩৯, কালরাত্রি ২/২৯/৩৪-৪/৩/৩৫।
২৭ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
হন্ডুরাসকে হারিয়ে শেষ আটে ব্রাজিল
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

09:58:14 PM

  পূর্ব মেদিনীপুরে ছুরি মেরে সোনা লুঠ
আজ সন্ধ্যায় খদ্দের সেজে এসে দোকানদারকে ছুরি ...বিশদ

09:57:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ৩ হন্ডুরাস: ০ (৫৫ মিনিট )
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

09:20:52 PM

  অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (৪৩ মিনিট)
অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

08:49:55 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ২ হন্ডুরাস: ০ (প্রথমার্ধ )

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল ...বিশদ

08:49:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ব্রাজিল: ১ হন্ডুরাস: ০ (১১ মিনিট)

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ কোচির জওহরলাল নেহরু ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

08:17:43 PM

নাইজেরকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ঘানা

 অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ নভি মুম্বইয়ে ডঃডিওয়াই পাতিল স্টেডিয়ামে গ্রুপ ...বিশদ

07:04:08 PM