রাজ্য
 

মমতার সঙ্গে শীঘ্রই দেখা করতে পারেন সিপিএমের ‘ছাঁটাই’ এমপি
শেষমেশ ঋতব্রতকে ছেঁটে ফেলার সিদ্ধান্ত
নিল আলিমুদ্দিন, প্রশ্ন যাবেন কোন দলে?

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দল থেকে শেষমেশ বহিষ্কৃত হচ্ছেন সিপিএমের বিতর্কিত তরুণ নেতা তথা রাজ্যসভার সদস্য ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। সংবাদমাধ্যমে সরাসরি দল এবং দলের শীর্ষ নেতাদের বিরুদ্ধে তোপ দাগার জেরেই বুধবার দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর বৈঠকে দীর্ঘ আলোচনার পর তরুণ এমপিকে দল থেকে ছেঁটে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে আনুষ্ঠানিকভাবে রাজ্য পার্টি এদিন রাত পর্যন্ত তা ঘোষণা করেনি স্রেফ দলের নিয়মগত কারণে। এমপি হওয়ায় নিয়ম মোতাবেক আলিমুদ্দিনের তরফে এই সিদ্ধান্ত লিখিত আকারে দলের কেন্দ্রীয় নেতৃত্বের সবুজ সংকেতের জন্য এদিনই পাঠানো হয়েছে। দিল্লির একেজি ভবনের পলিটব্যুরো সদস্যরা এ ব্যাপারে সিলমোহর দিলে বহিষ্কারের কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবে আলিমুদ্দিন। যা শুধু সময়ের অপেক্ষা।
তাঁর বিরুদ্ধে ওঠা অনৈতিক জীবনযাত্রা এবং সংবাদমাধ্যমে খবর পাচারের অভিযোগে মাস তিনেক আগে ঋতব্রতকে সাসপেন্ড করে রাজ্য পার্টি। সেই সঙ্গে গঠন করে তিন সদস্যের তদন্ত কমিশন। কমিশনের চেয়ারম্যান করা হয় পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিমকে। তাঁর সঙ্গে ঋতব্রতর দীর্ঘদিন ধরে ইগোর সংঘাত চলছিল নানা কারণে। সেলিম-কমিটি অবশ্য তদন্তের স্বার্থে তাঁকে চারবার জিজ্ঞাসাবাদ করে। তারপর শাস্তি হিসাবে এই তরুণ এমপি’কে রাজ্য কমিটি থেকে ছেঁটে ফেলার নিদান দেয়। সেই সুপারিশ রাজ্য কমিটির বৈঠকে অনেক শোরগোলের পর সংখ্যাগরিষ্ঠের সমর্থনের ভিত্তিতে সবুজ সংকেত আদায় করতে সমর্থ হয়। তবে রাজ্য কমিটির সদস্য এবং এমপি হওয়ায় এই শাস্তির বিধান কার্যকর করার জন্য কেন্দ্রীয় কমিটির সিলমোহরের অপেক্ষায় ছিল। কিন্তু এরই মাঝে বেসরকারি টিভি চ্যানেলে সাক্ষাৎকার দিতে গিয়ে ঋতব্রত যেমন তাঁর বিরুদ্ধে একতরফাভাবে কমিশনের সিদ্ধান্ত বলবৎ করার জন্য সেলিমকে ‘কোটার নেতা’ বলে কাঠগড়ায় তোলেন, তেমনই সর্বভারতীয় ইস্যুতে প্রকাশ কারাতসহ দলের কট্টরপন্থী কেন্দ্রীয় নেতাদের তুলোধোনা করেন খোলাখুলি। তুলে ধরেন বেশ কিছু অপ্রীতিকর প্রশ্নও। এই সাক্ষাৎকারের পর সোশ্যাল মিডিয়ায় তাঁর সমর্থন ও বিরোধিতায় সমালোচনা-পালটা সমালোচনার ঝড় ওঠে। কিন্তু এভাবে দলের বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খোলায় তাঁর প্রতি সহানুভূতিশীল থাকা রাজ্য সিপিএমের অনেক নেতাও ক্ষুব্ধ হন। তাই রাজ্য সম্পাদকমণ্ডলীর বৈঠকে বহিষ্কারের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তেমন বেগ পেতে হয়নি।
এখন রাজনৈতিক গণ্ডিতে একটাই প্রশ্ন ঘুরপাক খাচেছ। সিপিএমের পাট চুকানোর পর কী করবেন ঋতব্রত? বিজেপি বা তৃণমূলের মতো কোনও দক্ষিণপন্থী দলে যোগ দেবেন? নাকি এতদিন পর্যন্ত যে মমতা বন্দ্যোপাধ্যায় বা নরেন্দ্র মোদিকে উঠতে-বসতে তুলোধোনা করেছেন নীতি ও পরিস্থিতিগত কারণে, তাঁদের নেতৃত্বাধীন দলে যোগ দিয়ে গুণগান গাওয়া তাঁর মতো বামপন্থী মনস্ক নেতার পক্ষে সম্ভব নয় বুঝে স্বাবলম্বী এমপি হিসাবে সংসদে বাংলা তথা দেশের বিবিধ সমস্যা নিয়ে সরব হবেন? তবে নানা সূত্রে শোনা গিয়েছে, দলের সঙ্গে দূরত্ব বাড়ার পর থেকে অবশ্য তিনি বিজেপি ও তৃণমূলের নেতাদের সঙ্গে যোগাযোগ বাড়িয়েছেন। বিজেপির শীর্ষ নেতা-মন্ত্রীদের কয়েকজনের সঙ্গে ঘনিষ্ঠভাবে তাঁর কথাবার্তা হয়েছে। তবে মঙ্গলবার মমতার ঘনিষ্ঠ এক মন্ত্রীর সঙ্গে নাকি তাঁর ফোনে যোগাযোগ হয়েছে। শোনা যাচ্ছে, চলতি সপ্তাহেই হয়তো মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।
ওই বিস্ফোরক সাক্ষাৎকারের পর দল যে তাঁকে ছেঁটে ফেলবে, এটা একেবারে অজানা ছিল না ঋতব্রতর। সংসদের স্থায়ী কমিটির বৈঠকের জন্য এদিন তিনি রাজধানীতে ছিলেন। তাঁকে ছেঁটে ফেলার সিদ্ধান্তের খবর পেয়ে অবশ্য দৃশ্যত বেশ ভেঙে পড়তে দেখা যায় তাঁকে। চোখ দিয়ে জল গড়াতেও দেখা যায়। পরে সামলে নিয়ে তিনি বলেন, ২০ বছরের বেশি সম্পর্ক ছিল দলের সঙ্গে। তাই এই সিদ্ধান্তের কথা শুনে কষ্ট পেয়েছি। তবে আমি যে সব প্রশ্ন জনসমক্ষে তুলে ধরেছিলাম, আশা করি নেতারা তার গ্রহণযোগ্য উত্তর দেবেন। নইলে সিপিএমের নিচুতলার অসংখ্য কর্মী-সমর্থকের মনে ধন্দ থেকেই যাবে। আমার প্রতি যে অন্যায় হয়েছে, তার বিহিত করতে আমি আইনের রাস্তায় যাব। কিছু ব্যাপারে পুলিশের দ্বারস্থও হব। যথাসময়ে মানুষকে সব জানাব। রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র এদিন বলেন, এই প্রসঙ্গে আমার যদি কিছু বলার থাকে, তাহলে যথাসময়ে বলব। নাহলে বিবৃতি দিয়ে জানাব। আমাদের দলে অনেক প্রবীণ-নবীনরা এসেছেন, আবার চলেও গিয়েছেন। এসব নিয়ে আমরা অত মাথা ঘামাই না। এটা নেহাতই একটা খুচরো ঘটনা। এ নিয়ে মিডিয়ার মাথাব্যথা থাকতে পারে, আমাদের নেই। দলের পলিটব্যুরো সদস্য হান্নান মোল্লা এদিন দিল্লিতে বলেন, ঋতব্রত উন্মাদসম নেতা। দলের কাছে পচা আলুর মতো। অনেক আগেই ওঁকে ছেঁটে ফেলা উচিত ছিল।
14th  September, 2017
রাজ্যকে মাত্র চার মাসে
সাড়ে ছ’লাখ ইউনিট রক্ত সংগ্রহের লক্ষ্য দিল কেন্দ্র

 বিশ্বজিৎ দাস, কলকাতা: রক্ত পরিষেবায় পশ্চিমবঙ্গ সহ দেশের সবক’টি রাজ্যের জন্য লক্ষ্যমাত্রা বেঁধে দিল কেন্দ্রীয় সরকার। ১৫ নভেম্বর দেশের সবক’টি রাজ্যকে চিঠি লিখে এই লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছেন জাতীয় এইডস নিয়ন্ত্রণ পর্ষদের (ন্যাকো) ডেপুটি ডিরেক্টর জেনারেল ডাঃ এস ভেঙ্কটেশ। ২০১৭-১৮ অর্থবর্ষের মধ্যে এই লক্ষ্যমাত্রা পূরণ করতে বলা হয়েছে সেই চিঠিতে। অর্থাৎ কেন্দ্রের বেঁধে দেওয়া লক্ষ্য পূরণের জন্য বাকি মাত্র চার মাস।
বিশদ

কর্মরত মায়ের শিশুর জন্য ক্রেশ তৈরির তোয়াক্কা করছে না রাজ্যই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কর্মরত মায়েদের পাঁচ বছর পর্যন্ত শিশুদের দেখভালের জন্য নিয়োগকারী সংস্থাকে কাজের জায়গায় ক্রেশ তৈরি করতেই হবে। কেন্দ্রীয় সরকারের এই নির্দেশের তোয়াক্কা না করেই এ রাজ্যে রমরমিয়ে চলছে অসংখ্য সরকারি-বেসরকারি সংস্থা। যার মধ্যে সবচেয়ে করুণ দশা রাজ্য সরকারি দপ্তরগুলির।
বিশদ

মোবাইল অ্যাপের সাহায্যে মুহূর্তে তৈরি হচ্ছে ‘জাল’ পরিচয়পত্র, ধন্দে পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোবাইল অ্যাপের মাধ্যমে কয়েক মুহূর্তের মধ্যেই ‘জাল’ পরিচয়পত্র তৈরি করা যাচ্ছে। বিভিন্ন মোবাইল অপারেটিং সিস্টেমের স্টোরে মিলছে এই অ্যাপের সন্ধান। ডাউনলোড করে তাতে নিজের খুশি মতো ছবি ও পরিচয়ের তথ্য দিলে অনায়াসেই মিলছে আধার কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, এমনকী পুলিসের পরিচয়পত্রও।
বিশদ

সরকারি কর্মীদের মধ্যে ক্ষোভ আরও তীব্র হওয়ার আশঙ্কা
মন্ত্রীদের পর এবার রাজ্যের বিধায়কদের মাসিক রোজগার দেড় গুণ বাড়তে চলেছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারিভাবে মন্ত্রীদের সমান মাসিক রোজগার হতে চলেছে রাজ্যের বিধায়কদের। সবকিছু ঠিকঠাক থাকলে অর্থ দপ্তরের সবুজ সংকেত পেলেই এই বর্ধিত হার চালু হওয়ার কথা। দৈনিক ভাতা এক থেকে দুই হাজার টাকা করার ব্যাপারে বিধানসভার এনটাইটেলমেন্ট কমিটি সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নেওয়ার ফলেই বিধায়করা দারুণভাবে উপকৃত হতে চলেছেন।
বিশদ

বাম আমলের তুলনায় রাজ্যে কৃষকের আয় বেড়েছে আড়াই গুণ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাম আমলের তুলনায় মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে কৃষকের আয় আড়াই গুণ বৃদ্ধি পেয়েছে। আর্থিক সমীক্ষায় জানা গিয়েছে, ২০১০-’১১ আর্থিক বছরে একজন কৃষকের বার্ষিক গড় আয় ছিল ৯১ হাজার ১১ টাকা।
বিশদ

চরিত্র বদল হওয়া জমির স্বীকৃতি জরিমানা দিলেই

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: অনেকেই জমির চরিত্র পরিবর্তন না করে নানা ধরনের নির্মাণ করেছেন। রাজ্য সরকার তাঁদের সেই সব জমির চরিত্র পরিবর্তনের সুযোগ করে দিচ্ছে। জমির চরিত্র বদল নিয়ে জটিলতা কাটাতেই এই উদ্যোগ নবান্নের। ভূমিরাজস্ব দপ্তর সিদ্ধান্ত নিয়েছে, গত ৭ নভেম্বরের আগে যাঁরা ভূমিরাজস্ব আইনের ফোর সি ধারায় জমির চরিত্র পরিবর্তন করেননি, তাঁদের সেই সুযোগ করে দিচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
বিশদ

বধূ মৃত্যুতে শাস্তি পাওয়া শাশুড়ি, স্বামীকে মুক্তির নির্দেশ হাইকোর্টের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গায়ে আগুন লাগা আর্জিনা বিবিকে ঘরের দরজা ভেঙে উদ্ধার করা হয়েছিল। অথচ, আগুন দিয়ে তাঁকে মারার অভিযোগে সাত বছরের কারাদণ্ড হয়েছিল মৃতের স্বামী জাহাঙ্গির সেখ ও তাঁর মা আলেয়া বেগমের। শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবীপ্রসাদ দে অবিলম্বে তাঁদের ছেড়ে দেওয়ার নির্দেশ দিলেন।
বিশদ

সাগর থেকে শালিমার হয়ে ডানকুনি পর্যন্ত ফ্রেট করিডর তৈরির সবুজ সংকেত দিল কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সাগরদ্বীপ থেকে হাওড়ার শালিমার ছুঁয়ে ডানকুনি পর্যন্ত ১৩৮ কিলোমিটার ফ্রেট করিডর তৈরির ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে কেন্দ্রীয় রেলমন্ত্রক। তারই প্রথম ধাপ হিসাবে ইতিমধ্যে ফ্রেট করিডরের জন্য রেললাইন পাততে কোথায় কতটা জমি প্রয়োজন, তা নিয়ে চূড়ান্ত সমীক্ষার নির্দেশও দেওয়া হয়েছে।
বিশদ

আজ জন্মশতবর্ষ পূর্তিতে ইন্দিরা স্মরণ ঘিরে নানা অনুষ্ঠান, প্রকাশ্যে আসবে কং দ্বন্দ্বের ছবি?

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, রবিবার ১৯ নভেম্বর ইন্দিরা গান্ধীর জন্মশতবর্ষ পূর্তি অনুষ্ঠান পালিত হতে চলেছে রাজ্যজুড়ে। প্রয়াত জননেত্রীর দল কংগ্রেসের তরফেই মূলত নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
বিশদ

উত্তরপত্র পুনর্মূল্যায়নে নারাজ এসএসসি জোরালো ধাক্কা খেল কলকাতা হাইকোর্টে

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: উত্তরপত্র পুনর্মূল্যায়নে নারাজ স্কুল সার্ভিস কমিশন। পরীক্ষার্থী কামালউদ্দিন মিদ্যার অভিযোগ ছিল, অন্তত তিনটি প্রশ্নের উত্তরে তাঁকে নম্বর দেওয়া হয়নি। কলকাতা হাইকোর্টের একক বিচারপতি তাঁর উত্তরপত্র পুনর্মূল্যায়ন করতে বললে কাউন্সিল সেই নির্দেশ চ্যালেঞ্জ করে।
বিশদ

চুরি ও ঝড়বৃষ্টিতে তার ছেঁড়া এড়াতে
মাটির নীচে তার পেতে বিদ্যুৎ সরবরাহ হবে কোচবিহার-নবদ্বীপে

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: একদিকে বিদ্যুৎ চুরি, অন্যদিকে ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে পরিষেবা ব্যাহত হওয়ার মতো ঘটনা এড়াতে এবার কোচবিহার এবং নবদ্বীপ শহরের গোটা বিদ্যুৎ বণ্টনের পরিকাঠামো পাতাল-প্রবেশ করতে চলেছে! খুঁটি পুঁতে তার নিয়ে যাওয়ার বদলে কেবল পাতা হবে মাটির নীচ দিয়ে।
বিশদ

আধার নিয়ে দু’সপ্তাহের মধ্যে রাজ্যকে সংশোধিত পিটিশন জমা দিতে বলল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: আধার ‘আইনে’র অংশকে তারা চ্যালেঞ্জ করছে না বলেই সুপ্রিম কোর্টে জানিয়ে দিল রাজ্য। বদলে শুধুমাত্র আধার যুক্ত না করলে সরকারি সাহায্য যে বন্ধ হয়ে যাবে তার বিরোধিতা করেই এগবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
বিশদ

18th  November, 2017
আজ বৃষ্টি কম, কাল থামবে,
পরশু নামবে তাপমাত্রা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি দুর্বল হয়ে পড়ছে। তবে আজ, শনিবারও কলকাতা সহ দক্ষিণবঙ্গের সংলগ্ন জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস জানিয়েছেন, শুক্রবারের তুলনায় শনিবার বৃষ্টির মাত্রা অনেকটাই কমবে।
বিশদ

18th  November, 2017
 গণবণ্টন নিয়ে হাইকোর্টের রায়ে সুবিধা হবে সরকারের: খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গণবন্টন ব্যবস্থায় নতুন কন্ট্রোল অর্ডার নিয়ে প্রায় চার বছর ধরে চলা মামলায় হাইকোর্ট সম্প্রতি রায় দিয়েছে। বিচারপতি রঞ্জিতকুমার বাগ যে রায় দিয়েছেন তাতে কোনও রেশন ডিলার ও ডিস্ট্রিবিউটরের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে জরিমানা আরোপ করা যাবে না। তবে তাঁদের শো-কজ করে সাসপেন্ড বা ডিলারশিপ খারিজ করা যাবে।
বিশদ

18th  November, 2017

Pages: 12345

একনজরে
বিএনএ, কোচবিহার: পঞ্চায়েত নির্বাচনকে পাখির চোখ করে আজ, রবিবার থেকে আদাজল খেয়ে ময়দানে নামছে কোচবিহার জেলা বিজেপি। নভেম্বরের মধ্যেই তৃণমূল স্তরে সংগঠনের বুথস্তরের কমিটি তৈরির কাজ শেষ করে ভিতকে আরও মজবুত করার ব্যাপারে রাজ্য থেকে জেলাতে নির্দেশ পাঠানো হয়েছে। ...

 নয়াদিল্লি, ১৮ নভেম্বর: এই প্রথম চীন থেকে আমদানি করা স্টেইনলেস স্টিলের ওপর ব্যাপকভাবে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক আরোপ করেছে কেন্দ্র। আগামী পাঁচ বছর চীন থেকে কেউ এই পণ্য আমদানি করলে তাকে ১৮.৯৫% হারে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক (সিভিডি) দিতে হবে বলে অর্থ মন্ত্রক থেকে ...

 আমেদাবাদ, ১৮ নভেম্বর: গুজরাত নির্বাচনের প্রাক্কালে হার্দিক প্যাটেলকে নিয়ে চাপে পড়ল কংগ্রেস। পাটিদার সংরক্ষণের দাবি মেনে নিতে কংগ্রেসকে নতুন করে চরমসীমা দিল ‘পাটিদার আনামত আন্দোলন সমিতি’ (পাস)। সেইমতো কংগ্রেসের উপর চাপ বাড়িয়ে বেশ কিছু টিকিট আদায় করে নিতে চাইছে হার্দিকের ...

সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার কালিদহ গ্রামে শনিবার অগ্নিদগ্ধ হয়ে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আফরোজা বিবি(২১)। শুক্রবার রাতে শ্বশুরবাড়িতে অগ্নিদগ্ধ হন আফরোজা। তাঁকে রামপুরহাট স্বাস্থ্য জেলা হাসপাতালে ভরতি করেন পরিবারের সদস্যরা। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
শহরে ট্রাফিকের হাল tap here
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:02:00 AM

হায়দরাবাদে ৩ মহিলাকে আপত্তিকর ছবি পাঠানোর অভিযোগে গ্রেপ্তার ১ যুবক

09:00:00 AM

 ইতিহাসে আজকের দিনে
 ১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের ...বিশদ

08:50:32 AM

ডিম ৬ টাকাতেই বিক্রি করতে হবে, হুঁশিয়ারি মন্ত্রীর
বাজারে সাত-সাড়ে সাত টাকা করে বিক্রি হচ্ছে ডিম। ...বিশদ

08:50:00 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রির কাছাকাছি

08:46:14 AM