রাজ্য
 
 পুজোয় চাই নতুন জুতো...

 পুজোর আগে শেষ শনিবার জমজমাট পুজোর বাজার। হুগলির শ্রীরামপুরে তোলা আনন্দ দাসের ছবি

আর্থিক বিশৃঙ্খলা, দুর্নীতি ইস্যুতে বিজেপি সভাপতির কথায় সায় সুজনের
উন্নয়নের কথা নেই, রাজ্যে হিংসা
ছড়ানোর বার্তা দিচ্ছেন অমিত: পার্থ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধর্মীয় বিভাজনের পরামর্শ দিতেই বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ রাজ্যে আসেন। রাজ্যের স্বার্থে কোনও কর্মসূচি নেই বিজেপির। তাই গত দু’দিন ধরে রাজ্যে হিংসা ছড়ানোর বার্তা দিচ্ছেন তিনি। মঙ্গলবার এই ভাষাতেই বিজেপির শীর্ষ নেতৃত্বকে বিঁধলেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। তবে বিজেপির বিরোধিতায় সহমত হলেও রাজ্য সরকারের আর্থিক শৃঙ্খলার অভাব এবং দুর্নীতি নিয়ে তৃণমূলকে দুষে বস্তুত অমিত শাহের তোলা অভিযোগের পক্ষ নিলেন বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী। আর তাতেই গেরুয়া শিবিরের বিরোধী শক্তির বিভাজন আরও প্রকট হয়ে উঠল।
অমিত শাহ এদিন তৃণমূলের বিরুদ্ধে সিন্ডিকেট রাজসহ কেন্দ্রের অর্থ নয়ছয়ের অভিযোগ করেন বেশ চড়া সুরেই। রাজ্যের উন্নয়ন থমকে রয়েছে বলেও দাবি তাঁর। এইসব অভিযোগের জবাবে পার্থবাবু বলেন, ওঁদের কোনও উন্নয়নের কর্মসূচি নেই। তাই রাজ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে যে উন্নয়ন হচ্ছে, তা তাঁর চোখে পড়ছে না। ওঁর মনে রাখা দরকার, পাঁচ বার পরপর কৃষিকর্মণ পুরস্কার পেয়েছে রাজ্য। কন্যাশ্রী বিশ্বজয় করেছে। একশো দিনের কাজে রাজ্য সেরা হয়েছে। ক্ষুদ্র ও ছোট শিল্পে দেশের মধ্যে শ্রেষ্ঠ হয়েছে এরাজ্য। আর দুর্নীতির পাহাড়ে বসে ভ্রষ্টাচারের কথা মানায় না অমিত শাহদের মুখে। পার্থবাবুর দাবি, নোটবন্দির সময় রাজ্যে রাজ্যে দলীয় পার্টি অফিস কেনার জন্যে একের পর এক জমি কিনেছে বিজেপি। রাজনৈতিক হিংসার কথা ওঁদের মুখে বেমানান। উত্তরপ্রদেশ থেকে গুজরাত, যেখানেই বিজেপির শাসন চলছে সেখানেই অশান্তি। ধর্মের কার্ড খেলে তারা। বাচ্চাদের হাতে ত্রিশূল ধরিয়ে দিচ্ছে। তরোয়াল নিয়ে মিছিল করছে। আর দলের সভাপতি আদিবাসী বাড়িতে দুপুরের খাওয়া খেয়ে পাঁচ তারা হোটেলে নৈশভোজ সারছেন।
রাজ্যের বন্যাত্রাণে কেন্দ্র বিমাতৃসুলভ আচরণ করে চলেছে বলে দাবি করেছেন পার্থবাবু। রাজ্যের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে অর্থ বরাদ্দ কমিয়ে দিয়েছে কেন্দ্র। অসম, বিহারকে বন্যার আর্থিক প্যাকেজ দিলেও রাজনৈতিক কারণেই বাংলাকে বঞ্চিত করে চলেছে বিজেপি। এই নিয়ে দলের সর্বভারতীয় সভাপতিকে কিছু বলতে শোনা যায়নি। অথচ হিংসা ছড়ানোতে উসকানি দিচ্ছেন। রাজনৈতিকভাবে না পেরে কেন্দ্রীয় সংস্থাকে দিয়ে তৃণমূলের এমপি, এমএলএ-দের হেনস্থা করছে বিজেপি।
সিপিএমসহ বামেরা জাতীয় স্তরে নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে কংগ্রেসের নেতৃত্বে বিরোধী ঐক্য তৈরির প্রয়াসে শামিল হয়েছে। সেই ঐক্যবদ্ধ শক্তির অন্যতম প্রধান শরিক তৃণমূলও। কিন্তু এরাজ্যে তৃণমূলের পাশাপাশি বিজেপিকেও আক্রমণের অভিমুখ করেছে বামেরা। এদিন অমিত শাহ যখন তৃণমূলের বিরুদ্ধে আর্থিক নয়ছয়ের অভিযোগ তুলেছেন, প্রায় একই সুরে সুজনবাবুও বলেন, রাজ্য সরকার উন্নয়নের ঢাক পেটালেও খেলা-মেলা-উৎসবের খাতে লাগামছাড়া ব্যয় করে অর্থ অপচয় হচ্ছে। সরকারি টাকায় সিন্ডিকেট কারবারীরা ফুলে-ফেঁপে উঠবে। নিজেদের এইসব কাজ ঢাকতে বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি পর্যন্ত শাসক দল কবজায় নিয়ছে বলে দাবি সুজনের। বিজেপি সভাপতি রাজ্যে রাজনৈতিক হিংসা নিয়ে যে দাবি করেছন, সুজন তার সঙ্গে একমত হলেও খোঁচা দিয়েছেন অমিত শাহকে। তিনি বলেন, গুজরাতের দাঙ্গা থেকে দেশে অসহিষ্ণুতার নাম করে যারা সামাজিক বিভাজন করে, হিংসা ছড়ায় তাঁদের মুখে এসব মানায় না। তাঁর মতে, বিজেপি ও তৃণমূলের মধ্যে যে বিবাদ তা আসলে বিভাজনের রাজনীতিকে উসকে দিতেই পারস্পরিক বোঝাপড়া মাত্র।
13th  September, 2017
 বাংলা হল কৃষ্টি, সংস্কৃতি, জাগরণের মাটি: মুখ্যমন্ত্রী

জীবানন্দ বসু, কলকাতা: জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে দুর্গোৎসবকে কেন্দ্র করে বাংলা ও রাজ্যবাসীর মধ্যে যে প্রবল উন্মাদনা তৈরি হয়, তার তুলনা গোটা বিশ্বে মেলা দুষ্কর। কৃষ্টি, সংস্কৃতি ও জাগরণের মাটি বলে এই বাংলায় বিরল আনন্দের পরিবেশ সৃষ্টি হয়। কিন্তু এবার এই পরিবেশকে নষ্ট করার জন্য ভালো সেজে থাকা ‘গুডি গুডি’ মানুষ চক্রান্ত করছে। তাদের মাধ্যমেই সোশ্যাল মিডিয়ায় অকারণে গুজব ছড়ানো হচ্ছে। এই গুজবের বিরুদ্ধে পালটা প্রচার চালাতে হবে মানুষকেই। শনিবার দক্ষিণ কলকাতার অন্যতম সেরা হিসাবে চিহ্নিত মন্ত্রী অরূপ বিশ্বাসের সুরুচি সংঘের পুজোর আনুষ্ঠানিক উদ্বোধন করার পর সংক্ষিপ্ত ভাষণে এই বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

দৈনিক মুখপত্রের শারদ সংখ্যায় আলিমুদ্দিনের ম্যানেজারের সোজাসাপটা নিবন্ধ
ফতোয়া সত্ত্বেও সংগঠন মজবুত হচ্ছে না, বিমানের অকপট স্বীকারোক্তিতে সিপিএমের অন্দরে শুরু চর্চা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বারবার কড়া ফতোয়া দেওয়া সত্ত্বেও দলের সংগঠন যে কিছুতেই সর্বত্র মজবুত করা যায়নি, এবার তা ঠারেঠোরে মেনে নিলেন রাজ্য সিপিএমের শীর্ষস্থানীয় নেতা তথা পলিটব্যুরো সদস্য বিমান বসু। ঠাসবুনোট সংগঠন ছাড়া যে বাংলায় শাসক দল তৃণমূল এবং অপর বিরোধী শক্তি বিজেপির সঙ্গে পাল্লা দেওয়া কঠিন, সেটা মাথায় রেখেই বিমানবাবুর এই অকপট স্বীকারোক্তি বলে মনে করা হচ্ছে।
বিশদ

এক সপ্তাহের মধ্যে ডাক পাবেন ১৮ হাজার
৬ হাজার গ্রুপ ডি পদের ইন্টারভিউ পুজোর পরই

রাজু চক্রবর্তী, কলকাতা: পুজোর মধ্যেই রাজ্যের ১৮ হাজার যুবক-যুবতীর কাছে সরকারি চাকরি পাওয়ার সুযোগ এনে দিতে চলেছে গ্রুপ-ডি রিক্রুটমেন্ট বোর্ড। চলতি বছরের ২০ মে রাজ্যস্তরে সরকারি দপ্তরে চতুর্থ শ্রেণির কর্মী কিংবা গ্রুপ-ডি পদে নিয়োগের জন্য পরীক্ষা নেওয়া হয়েছিল। শনিবার তার ফল প্রকাশ হয়েছে। সংশ্লিষ্ট শূন্যপদের সংখ্যা ছিল প্রায় ৬ হাজার। এদিন ফলপ্রকাশের পর দেখা যায়, প্রাথমিকভাবে ১৮ হাজার ১৮৬ জনকে বাছাই করা হয়েছে।
বিশদ

বিসর্জনে পুলিশের অনুমতি আবশ্যিক
রায়ে রাজ্যের হাতেই ক্ষমতা, দাবি কল্যাণের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজোর বিসর্জনের জন্য পুলিশের কাছ থেকে অনুমতি নেওয়া আবশ্যিক করল রাজ্য সরকার। একাদশীর দিন কেউ যদি প্রতিমা বিসর্জনের অনুমতি চায়, তাহলে তারা তা পাবে কি না, সেটা পুলিশের বিবেচনার বিষয়। অর্থাৎ প্রতিমা বিসর্জনের বিষয়টি এবার পুরোটাই নির্ভর করছে পুলিশের বিবেচনার উপর। সেই সঙ্গে মহরমের রুটও ঠিক করে দেবে পুলিশ।
বিশদ

23rd  September, 2017
মুকুলের গতিবিধির উপর নজর
রাখছে দল, জানালেন পার্থ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুকুল রায় দিল্লি যান, রাজ্যে ঘুরে বেড়ান, তাঁর গতিবিধির উপর নজর রাখছে দল। জানিয়ে দিলেন তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। গেরুয়া শিবিরের সঙ্গে তাঁর ঘনঘন দেখাসাক্ষাৎ ভালো চোখে দেখছে না তৃণমূল, এটাই প্রত্যাশিত! শুক্রবার দলের মহাসচিব যেভাবে মুকুলের দিল্লি যাত্রার উদ্দেশ্য নিয়ে খোঁচা দিয়েছেন, তা এককথায় নজিরবিহীন।
বিশদ

23rd  September, 2017
গুরুগ্রামে ধৃত গুরুং
ঘনিষ্ঠ ৩ মোর্চা নেতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোর্চা সুপ্রিমো বিমল গুরুংয়ের ঘনিষ্ঠ তিন নেতাকে হরিয়ানা থেকে গ্রেপ্তার করল সিআইডি। ধৃতরা হল ডি কে প্রধান, তিলক রোকা এবং পি টি ওলা। সেখানে একটি বাড়িতে আশ্রয় নিয়েছিলেন তাঁরা। সিআইডি আধিকারিকরা ওই বাড়িতে যাওয়ার কিছুক্ষণ আগে সেখান থেকে বেরিয়ে যান মোর্চার আর এক নেতা রোশন গিরি। তবে তিনি কোথায় রয়েছেন, সেই হদিশ পেয়েছেন আধিকারিকরা।
বিশদ

23rd  September, 2017
পুজোয় বৃষ্টি নিয়ে চিন্তা বাড়াল বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণাবর্ত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। পুজোর দিনগুলিতে বৃষ্টির সম্ভাবনার যে প্রাথমিক পূর্বাভাস ইতিমধ্যে আবহাওয়া দপ্তর জারি করেছে, ঘূর্ণাবর্ত সৃষ্টি হওয়া কি সেটারই ইঙ্গিতবাহী? আবহাওয়াবিদরা এখনই অবশ্য এ ব্যাপারে নিশ্চিতভাবে কিছু বলতে চাইছেন না। ঘূর্ণাবর্তটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৭.৬ কিলোমিটার উপরে আছে।
বিশদ

23rd  September, 2017
মহাষ্টমী ও সন্ধিপুজোয় অস্ত্রপুজোর
জন্য অনুমতি লাগবে না: হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মহাষ্টমী ও সন্ধিপুজোয় ‘অস্ত্রপুজো’র জন্য কোনও অনুমতি লাগবে না। শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচি একটি মামলায় এমন নির্দেশ দিলেন। ৩০ বছর ধরে দুর্গাপুজো করে আসা পুরোহিত জয়দেব তালোধি মহাষ্টমী ও সন্ধিপুজোয় অস্ত্রপুজো করা যাবে না শুনে প্রমাদ গোনেন। বিশদ

23rd  September, 2017
অনলাইনে গাড়ি বিক্রি করতে গিয়ে প্রতারিত, ধৃত চার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনলাইনে পণ্য কেনাবেচার সাইটে গাড়ি বিক্রি করতে গিয়ে শহরের দু’জায়গায় দু’জন প্রতারণার শিকার হয়েছিল। সেই ঘটনার তদন্তে নেমে কলকাতা পুলিশের গোয়েন্দারা চারজনকে গ্রেপ্তার করল। ধৃতদের নাম সম্রাট মজুমদার, আকাশ রায়, রাজকুমার মাইতি এবং সঞ্জীব দত্ত।
বিশদ

23rd  September, 2017
রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে রাজ্যের সীমান্তবর্তী এলাকাতে বিএসএফকে বিশেষ নজরদারির নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি,নয়াদিল্লি, ২২ সেপ্টেম্বর: মেঘালয়, ত্রিপুরা এবং পশ্চিমবঙ্গের বিশেষ কয়েকটি সীমান্ত দিয়ে রোহিঙ্গা উদ্বাস্তুরা অনুপ্রবেশের চেষ্টা করছে এবং ইতিমধ্যেই বেশ কিছু ঢুকেও পড়েছে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানতে পেরেছে। আর সেই কারণেই কেন্দ্র ভারত ও বাংলাদেশের আন-অফিসিয়াল সীমান্তবর্তী এলাকাগুলিতে বিশেষ নজরদারির জন্য নির্দেশ দিয়েছে সীমান্তরক্ষী বাহিনী এবং সশস্ত্র সীমা বলকে।
বিশদ

23rd  September, 2017
বিসর্জন: রায় নিয়ে হাইকোর্টে চাপান-উতোর রইল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজোর বিসর্জন বিতর্ক শুক্রবার নয়া মোড় নিল। বিতর্কের কেন্দ্রে রায়ের একটি বাক্যাংশ। যেখানে বলা আছে, ‘যদি দেখা যায় বিসর্জন অনুমতিযোগ্য’(if the immersion is found permissible)। দাবি করা হয়, এই বাক্যাংশ থেকেই স্পষ্ট, দশমী ও একাদশীতে প্রতিমা বিসর্জনের অনুমতি রাজ্য সরকার তথা পুলিশের কাছ থেকেই নিতে হবে।
বিশদ

23rd  September, 2017

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, হলদিয়া ও কাঁথি: হলদিয়ার চৈতন্যপুর বিবেকানন্দ মিশন আশ্রমের দুর্গাপুজো এবার ৫০বছরে পড়ল। আশ্রমের পুজো হলেও স্থানীয় বরদা, বাজিতপুর ও কেশবপুর এই তিনটি গ্রামের মানুষ এখানে শামিল হন। আশ্রমিক পরিবেশে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে রীতি মেনে এই পুজো হয়। ...

ইন্দোর, ২৩ সেপ্টেম্বর: তৃতীয় একদিনের ম্যাচে আজ ইন্দোরের হোলকার স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া। পর পর দু’টি ম্যাচ জিতে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে ‘টিম ইন্ডিয়া’। প্রতিপক্ষ ...

 মুম্বই, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): ল্যান্ড লাইন নম্বর থেকে ফোন করে সমাজকর্মী অঞ্জলি দামানিয়াকে হুমকি দেওয়ার অভিযোগ উঠল দাউদ ইব্রাহিমের বিরুদ্ধে। গোটা ঘটনাটি জানিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ এবং যুগ্ম পুলিশ কমিশনার (ক্রাইম)’কে লিখিত অভিযোগ দায়ের করেছেন এই সমাজকর্মী। ...

রাহুল দত্ত, কলকাতা: ডাব চিংড়ি, গলদা চিংড়ির মালাইকারি, ভাপা ইলিশ, ইলিশের পাতুরি, ফিশ বিরিয়ানি, গন্ধরাজ ফিশ, গোল্ডেন ফিশ, লেমন ফিশ ফিঙ্গার, ফিশ মোমো-স্যান্ডউইচ থেকে চিকেন ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: হোন্ডা মোটরস কোম্পানির প্রতিষ্ঠা
১৯৫০: ক্রিকেটার মহিন্দার অমরনাথের জন্ম
২০০৭: প্রথম টি-২০ বিশ্বকাপ ক্রিকেট চ্যাম্পিয়ন হল ভারত

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৬.৮৩ টাকা ৮৯.৭৬ টাকা
ইউরো ৭৬.৪০ টাকা ৭৯.০৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, নক্ষত্র-বিশাখা দং ৫৭/২০ রাত্রি ঘ ৪/২৬, সূ উ ৫/২৯/২৭, অ ৫/২৮/৯, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে। রাত্রি ঘ ৭/৫২ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১০ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৯ গতে ১২/৫৮ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।
৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, বিশাখানক্ষত্র, সূ উ ৫/২৮/১, অ ৫/২৯/২১, অমৃতযোগ দিবা ৬/১৬/৬-৮/৪০/২২, ১১/৫২/৪৪-৩/৫/৫, রাত্রি ৭/৫৩/৫-৯/২৮/৫৪, ১১/৫২/৩৮-১/২৮/২৮, ২/১৬/২২-৫/২৮/১৫, বারবেলা ৯/৫৮/৩১-১১/২৮/৪১, কালবেলা ১১/২৮/৪১-১২/৫৮/৫১, কালরাত্রি ১২/৫৮/৩১-২/২৮/২১।
৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
অস্ট্রেলিয়া ১১ ওভারে ৫২/০

02:20:29 PM

কাটোয়ার জগদানন্দপুর গ্রামে ট্রাকের ধাক্কায় মৃত ১, জখম ৬

01:33:54 PM

মধ্যপ্রদেশের গোপালগঞ্জে ৩ শিশু-সহ মোট ৫ জনের রহস্যমৃত্যু, শুরু তদন্ত

01:29:04 PM

হিমাচলের লাহুল-স্পিতিতে বারালাচা পাসে তুষারপাত

01:23:00 PM

টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার

01:20:32 PM

আজ সময়সূচি বদল সরাইঘাট, কুম্ভ এক্সপ্রেসের
আজ, রবিবার সময়সূচি বদল হল ১২৩৬৯ হাওড়া-হরিদ্বার কুম্ভ ...বিশদ

12:30:00 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, জম্মু ও কাশ্মীরের বিজি সেক্টরে গোলাগুলি, জখম ২ জওয়ান

11:26:14 AM