রাজ্য
 

 উদ্বেগ বাড়িয়ে পুজোর মুখে বিক্ষিপ্ত বৃষ্টি দক্ষিণবঙ্গে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর মুখে উদ্বেগ বাড়িয়ে কলকাতাসহ দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা বেড়েছে। বিক্ষিপ্তভাবে কিছু এলাকায় হলেও মঙ্গলবার মাঝারি থেকে ভারী মাত্রায় বৃষ্টি হয়েছে। উত্তর শহরতলি এলাকায় তুলনামূলকভাবে বেশি বৃষ্টি হয়েছে। এমনকী সল্টলেকের কিছু এলাকায় জলও জমে যায়। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, আপাতত দু’-একদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা গণেশ দাস জানিয়েছেন, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ায় বজ্রগর্ভ মেঘ সৃষ্টি হচ্ছে। একারণেই বিক্ষিপ্তভাবে বিভিন্ন এলাকায় বৃষ্টি হচ্ছে। মঙ্গলবার বর্ধমান, হুগলি, উত্তর ২৪ পরগনা জেলায় ভালো বৃষ্টি হয়েছে।
বেশ কিছুদিন ধরে মৌসুমি অক্ষরেখা হিমালয়ের পাদদেশ ও সংলগ্ন এলাকায় অবস্থান করছিল। অক্ষরেখার প্রভাবে পাহাড় সংলগ্ন উত্তরবঙ্গে বেশি বৃষ্টি হচ্ছিল। মৌসুমি অক্ষরেখা এখন উত্তর ভারত থেকে বিহার ছুঁয়ে দক্ষিণবঙ্গের বাঁকুড়া, ক্যানিং হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি অক্ষরেখা ও ঘূর্ণাবর্ত দুটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর থাকায় বৃষ্টির মাত্রা বেড়েছে। ঘূর্ণাবর্তটি আবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও সংলগ্ন দক্ষিণ-পশ্চিম বাংলাদেশের উপর রয়েছে। রাজ্যের উপকূলে ঘূর্ণাবর্তটি থাকার জন্য কলকাতা ও সংলগ্ন এলাকায় বৃষ্টি হচ্ছে।
আবহাওয়াবিদরা জানিয়েছেন, বর্ষাকালে বাতাসে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প থাকে। বঙ্গোপসাগর থেকে বেশি পরিমাণে জলীয় বাষ্প ঢোকে। ঘূর্ণাবর্ত, নিম্নচাপ বা নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে জলীয় বাষ্প ঘনীভূত হয়ে বজ্রগর্ভ মেঘ সৃষ্টি করে। এর উপরই বৃষ্টির মাত্রা নির্ভর করে। কোনও নিম্নচাপ তৈরি হলে বেশি পরিমাণে বজ্রগর্ভ মেঘ তৈরি হয়। ঘূর্ণাবর্তের প্রভাব নিম্নচাপের থেকে কম। নিম্নচাপ অক্ষরেখার প্রভাব হয় আরও কম। এবার পুজো কার্যত বর্ষার মধ্যেই পড়ছে। ওই সময়ে উত্তর ভারতের একটি অংশ থেকে বর্ষা বিদায় নিলেও এরাজ্যে পুরোদস্তুর বর্ষাকাল থেকে যাবে। তবে পুজোর দিনগুলিতে বৃষ্টি হবে কি না, বা হলেও তা কতটা তীব্র হবে তা নির্ভর করবে নিম্নচাপ, ঘূর্ণাবর্ত বা নিম্নচাপ অক্ষরেখা তৈরি হওয়ার উপর। আবহাওয়াবিদরা বলেন, সাধারণভাবে চার মাসের বর্ষায় জুলাই-আগস্ট মাসে বেশি বৃষ্টি হয়। সেপ্টেম্বরে বৃষ্টির মাত্রা কমে। কিন্তু কোনও শক্তিশালী নিম্নচাপ বঙ্গোপসাগরে তৈরি হলে পরিস্থিতি পালটে যায়। সেপ্টেম্বর মাসে রাজ্যে বর্ষা তার বিদায়ী পর্বে এসে বহুবার বন্যা পরিস্থিতি তৈরি করেছে। অতীতে এমন বহু নজির রয়েছে। এর একটা কারণ হল, বিভিন্ন বাঁধের জলাধার ও নদীগুলি এমনিতেই বর্ষার মরশুমে জলে ভরে থাকে। শেষ পর্বে প্রবল বৃষ্টি হলে নদীগুলি উপচে যায়। বাঁধ থেকেও তখন জল ছাড়তে হয়।
13th  September, 2017
আধার নিয়ে দু’সপ্তাহের মধ্যে রাজ্যকে সংশোধিত পিটিশন জমা দিতে বলল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: আধার ‘আইনে’র অংশকে তারা চ্যালেঞ্জ করছে না বলেই সুপ্রিম কোর্টে জানিয়ে দিল রাজ্য। বদলে শুধুমাত্র আধার যুক্ত না করলে সরকারি সাহায্য যে বন্ধ হয়ে যাবে তার বিরোধিতা করেই এগবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
বিশদ

আজ বৃষ্টি কম, কাল থামবে,
পরশু নামবে তাপমাত্রা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি দুর্বল হয়ে পড়ছে। তবে আজ, শনিবারও কলকাতা সহ দক্ষিণবঙ্গের সংলগ্ন জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস জানিয়েছেন, শুক্রবারের তুলনায় শনিবার বৃষ্টির মাত্রা অনেকটাই কমবে।
বিশদ

 গণবণ্টন নিয়ে হাইকোর্টের রায়ে সুবিধা হবে সরকারের: খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গণবন্টন ব্যবস্থায় নতুন কন্ট্রোল অর্ডার নিয়ে প্রায় চার বছর ধরে চলা মামলায় হাইকোর্ট সম্প্রতি রায় দিয়েছে। বিচারপতি রঞ্জিতকুমার বাগ যে রায় দিয়েছেন তাতে কোনও রেশন ডিলার ও ডিস্ট্রিবিউটরের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে জরিমানা আরোপ করা যাবে না। তবে তাঁদের শো-কজ করে সাসপেন্ড বা ডিলারশিপ খারিজ করা যাবে।
বিশদ

নিয়ম ভেঙে পরীক্ষা নিলে স্কুলের বিরুদ্ধে ব্যবস্থা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়েই বিভিন্ন স্কুলে বার্ষিক এবং টেস্ট পরীক্ষা নেওয়া চলছিল। বর্তমান সংবাদপত্রেই এই খবর প্রথম প্রকাশিত হয়। তার জেরে সব স্কুলে কড়া বার্তা পাঠানো হয়েছে ডিআই অফিস থেকে।
বিশদ

কেন্দ্রের পাঠানো টাকা খরচে ব্যর্থ রাজ্য, তাই ডেঙ্গু মহামারী: দিলীপ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুর মতো পতঙ্গ এবং পশুবাহিত রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধে কেন্দ্রীয় সরকার ঢালাও টাকা দিয়েছে। তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার তা খরচ করতে ব্যর্থ হয়েছে। যার জেরে পশ্চিমবঙ্গে ডেঙ্গু বর্তমানে মহামারীর আকার নিয়েছে। শুক্রবার এক সাংবাদিক সম্মেলনে এই অভিযোগ করেছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।
বিশদ

ডেঙ্গু নিয়ে কেন্দ্র-রাজ্য জোর তরজা হাইকোর্টে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু সংক্রান্ত জনস্বার্থ মামলায় শুক্রবার কেন্দ্র-রাজ্য সংঘাত প্রকাশ্যে এল। মশাবাহিত রোগ প্রতিরোধে কেন্দ্র পর্যাপ্ত অর্থ দেয় না, রাজ্যের এমন অভিযোগ উড়িয়ে দিল নয়াদিল্লি। বলা হল, যা দেওয়া হয়, সেই অর্থই রাজ্য বছরের পর বছর খরচ করতে পারে না।
বিশদ

পিনকন কর্তা ও তাঁর স্ত্রীর ২০টি বিলাসবহুল ফ্ল্যাট বাজেয়াপ্ত হল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিনকন কর্তা ও তাঁর স্ত্রীর নামে থাকা ২০টি বিলাসবহুল ফ্ল্যাট বাজেয়াপ্ত করল ডিরেক্টরেট অব ইকনমিক অফেন্সেসের (ডিইও) অফিসাররা। যেগুলি কিনতে কয়েক কোটি টাকা খরচ হয়েছে বলে প্রাথমিকভাবে জানা যাচ্ছে। আমানতকারীদের গচ্ছিত টাকাতেই তিনি এই সম্পত্তি কিনেছিলেন বলে খবর।
বিশদ

ব্যাঙ্কে চাকরি: সাহায্যের হাত বাড়াচ্ছেন ব্যাঙ্ক কর্মীরাই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাঁরা ব্যাঙ্কিং পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন, এবার তাঁদের পাশে দাঁড়াচ্ছেন ব্যাংক কর্মচারীরাই। ব্যাঙ্কে চাকরি পাওয়ার ক্ষেত্রে যে বই পড়ে প্রস্তুতি নিতে হয়, তেমনই বই বিনামূল্যে দিচ্ছেন তাঁরা। দেশের অন্যতম একটি প্রকাশনার বইকেই এরজন্য বেছে নেওয়া হয়েছে।
বিশদ

পোয়াবারো অভিযুক্ত রেস্তরাঁগুলি
দায়রা কোর্টে ঝুলে আছে খাদ্যে ভেজাল সংক্রান্ত একাধিক মামলার শুনানি

 সুকান্ত বসু  কলকাতা: দায়রা আদালতে খাদ্যে ভেজাল সংক্রান্ত মামলাগুলির শুনানি ঝুলে থাকার কারণে পোয়াবারো অভিযুক্ত রেস্তরাঁগুলি। বিভিন্ন মহলের বক্তব্য, এর সুযোগ নিয়েই নামী দামি রেস্তরাঁ থেকে ছোটখাট নানা খাবারের দোকান, খাদ্যসামগ্রী বিক্রেতারা নিজস্ব ঢঙেই তাঁদের ব্যবসা চালিয়ে যাচ্ছেন।
বিশদ

 বিদ্যুৎ সংযোগ: রাস্তা কাটার প্রক্রিয়ার সরলীকরণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্রুত বিদ্যুৎ সংযোগ দেওয়ার জন্য রাস্তা কাটার প্রক্রিয়া সরল করল পূর্ত দপ্তর। এব্যাপারে নির্দেশিকা জারি করেছে দপ্তর। বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা সমস্ত রকম নথিপত্র সহ রাস্তা কাটার আবেদন করার সাতদিনের মধ্যে পূর্ত দপ্তরের দায়িত্বপ্রাপ্ত আধিকারিককে তার নিষ্পত্তি করতে হবে।
বিশদ

নবান্নে নিরাপত্তা আরও জোরদার, বসছে আরও ৫০টি সিসি ক্যামেরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য প্রশাসনের সদর দপ্তর নবান্নে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এর জন্য আরও ৫০টি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে ২০০ ক্যামেরা লাগানো রয়েছে নবান্নে। প্রত্যেক ফ্লোরে, ঢোকা বেরনোর পথে ক্যামেরায় নজরদারি চলে।
বিশদ

লালগোলা থেকে মাদকচক্রের পাণ্ডা ধৃত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লালগোলা থেকে আন্তর্জাতিক মাদকচক্রের এক পাণ্ডা ধরা পড়ল। মুর্শিদাবাদের লালগোলা থেকে ওই পাণ্ডাকে গ্রেপ্তার করেন নারকোটিক কন্ট্রোল ব্যুরোর কলকাতা শাখার আধিকারিকরা। ধৃতের নাম মনিরুল হক। ধৃতের কাছ থেকে উদ্ধার হয়েছে ১৫৫০টি ইয়াবা ট্যাবলেট। যারা বাজারমূল্য ১৮ লক্ষ টাকা।
বিশদ

 বৃষ্টিতেই সমাবেশ এসইউসি’র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রকৃতি অনুকূল নয়, তাই শহিদ মিনার ময়দান থেকে সভা সরাতে বাধ্য হয়েছিল এসইউসি। কিন্তু নিম্নচাপের বৃষ্টির হাত থেকে রেহাই পেল না তাদের নভেম্বর বিপ্লব শতবর্ষ উদযাপনের সমাপ্তি অনুষ্ঠান।
বিশদ

আজ কলকাতা চলচ্চিত্র
উৎসবের সমাপ্তি অনুষ্ঠান
শহরে মৌসুমী, বিশ্বজিৎ

 গুঞ্জন ঘোষ, কলকাতা: আজ, শুক্রবার নজরুল মঞ্চে ২৩ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান। তার জন্য ইতিমধ্যে শহরে ভিড় করছেন সেলিব্রিটিরা। বিষাদের সুর উৎসবের আনাচে কানাচে। তবে বৃহস্পতিবারও ছবি দেখার উৎসাহে কোনও ভাটা ছিল না।
বিশদ

17th  November, 2017

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: ছ’দিন ধরে নিখোঁজ থাকার পর পুকুরের জল থেকে এক বৃদ্ধর মৃতদেহ উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য ছড়াল মাড়গ্রামের নামুবাজারপাড়ায়। শনিবার সকালে মাড়গ্রাম থানার পিছনের একটি পুকুরে ওই বৃদ্ধের মৃতদেহ ভাসতে দেখেন স্থানীয় বাসিন্দারা।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদেশে ভালো গুণগতমানের প্যাকেটজাত মাছ বিক্রি করতে এবার আরও আধুনিক ফ্রিজার কিনছে মৎস্য উন্নয়ন নিগম। ইতিমধ্যে ‘হার্ডনার ফ্রিজার’ নামক ওই শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র দুটি কেনা হয়েছে। আরও দুটি কেনার পরিকল্পনা রয়েছে বলে নিগমের পক্ষ থেকে জানানো হয়েছে। ...

নয়াদিল্লি, ১৭ নভেম্বর: দুই দশকেরও বেশি সময় ধরে চীন ও পাকিস্তান তাদের সম্পর্ককে হিমালয়ের চেয়ে উঁচু, সাগরের চেয়েও গভীর এবং মধুর চেয়েও মিষ্টি বলে গর্বের ...

 সংবাদদাতা, মালবাজার: বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশনের একটি প্রতিনিধি দল শুক্রবার জলপাইগুড়ির বিশ্ববাংলা ক্রীড়াঙ্গন পরিদর্শন করে। অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দলটি বিশ্ববাংলা ক্রীড়াঙ্গনের মাঠ এবং ইনডোর স্টেডিয়ামটি ঘুরে দেখে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে, প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীগ জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা সন্ধ্যা ঘ ৫/১২, নক্ষত্র-বিশাখা রাত্রি ৭/২৪, সূ উ ৫/৫৫/৫, অ ৪/৪৮/৩১, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ঘ ১২/৪০ গতে ২/২৪ মধ্যে, বারবেলা ঘ ৭/১৬ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/২৭ মধ্যে পুনঃ ৪/১৭ গতে উদয়াবধি।
১ অগ্রহায়ণ, ১৮ নভেম্বর, শনিবার, অমাবস্যা অপরাহ্ন ৪/৮/১১, বিশাখানক্ষত্র রাত্রি ৭/১৬/৪০, সূ উ ৫/৫৫/২৬, অ ৪/৪৭/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/৫৫ মধ্যে ও ৭/২২/২৪-৯/৩২/৫০ মধ্যে ও ১১/৪৩/১৭-২/৩৭/১২ মধ্যে ও ৩/২০/৪১-৪/৪৭/৩৯ মধ্যে। রাত্রি ঘ ১২/৪৩/২১-২/২৫/২৩ মধ্যে, বারবেলা ১২/৪৩/৪-২/৪/৩৬, কালবেলা ৭/১৬/৫৮ মধ্যে, ৩/২৬/৭-৪/৪৭/৩৯, কালরাত্রি ২/২৬/৭ মধ্যে, ৪/১৭/৪৪-৫/৫৬/১২ মধ্যে।
২৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
নবদ্বীপে স্বামীকে শাবল দিয়ে খুন করে থানায় আত্মসমর্পণ স্ত্রীর 

11:51:54 AM

ইডেন টেস্ট: ১৭২ রানে অল আউট ভারত 

11:40:43 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, শনিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল বেশ প্রভাবিত। অফিস ...বিশদ

10:06:00 AM

অরুণাচলে ভারত-চীন সীমান্তে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

09:10:48 AM

বিদ্যুৎ সংযোগ: রাস্তা কাটার প্রক্রিয়ার সরলীকরণ
দ্রুত বিদ্যুৎ সংযোগ দেওয়ার জন্য রাস্তা কাটার প্রক্রিয়া ...বিশদ

09:00:00 AM