রাজ্য
 

স্বীকৃতি দিল রাষ্ট্রসংঘ
রাজ্যের উদ্যোগে শরণার্থীর তকমা পেলেন ২৩ রোহিঙ্গা

সৌম্যজিৎ সাহা, কলকাতা: কেউ পাঁচ তো কেউ দশ বছর ধরে রাজ্যের বিভিন্ন হোমে থাকছেন। কোনও রাষ্ট্রের নাগরিকত্ব নেই তাঁদের। পরিচয় বলতে তাঁরা মায়ানমারের সংখ্যালঘু গোষ্ঠী রোহিঙ্গা। দেশছাড়া হয়ে এখানকার হোমে জীবনযাপন করছিলেন তাঁরা। যদিও এতদিন শরণার্থীর স্বীকৃতি পাননি। কিন্তু শেষমেশ রাজ্য সরকারের উদ্যোগে রাষ্ট্রসংঘের তরফে রাজ্যে থাকা ২৪জনের মধ্যে ২৩জনকে শরণার্থীর কার্ড দেওয়া হল। ফলে আর তাঁদের বন্দির জীবন কাটাতে হবে না। এই কার্ডের সাহায্যে দিল্লি কিংবা জম্মুর শরণার্থী শিবিরে থাকতে পারবেন এই ২৩জন।
মায়ানমারের সংখ্যালঘু গোষ্ঠী রোহিঙ্গারা কখনওই সেই দেশের নাগরিকত্ব পাননি। নানা সময় তাঁরা সেখানকার সরকার এবং সেনার অত্যাচারের শিকার হয়েছেন। তাঁদের গোষ্ঠীর বহু মানুষকে ফাঁসিও দেওয়া হয়েছে। রাষ্ট্রসংঘের দাবি, রোহিঙ্গারা পৃথিবীর সবচেয়ে নির্যাতিত সংখ্যালঘু গোষ্ঠী। নির্যাতন এড়াতে অনেকেই মায়ানমার ছেড়ে বাংলাদেশ, ভারত, পাকিস্তানের মতো দেশে চলে আসেন। সেরকমই ২৪জন রোহিঙ্গা রাজ্যের বিভিন্ন হোমে আশ্রয় নেয়। এদের মধ্যে মেয়েদের সংখ্যাই বেশি। এখন এদের কারও বয়স ১৭ কারও ২০। উল্লেখ্য, মেদিনীপুরের হোমে তিনজন, হাওড়ায় ১৩ এবং মুর্শিদাবাদে ৭জন রয়েছেন। দীর্ঘদিন ধরে হোমে থাকতে থাকতে অস্থির হয়ে পড়েছেন তাঁরা। চার দেওয়াল ছেড়ে মুক্ত হাওয়ায় নিঃশ্বাস নিতে চাইছেন রোহিঙ্গা যুবক-যুবতীরা।
রাষ্ট্রহীন এই শরণার্থীদের ছিল না কোনও পরিচয়পত্র। তাঁরা যে শরণার্থী, তারও কোনও কার্ড ছিল না এতদিন। শেষ পর্যন্ত নারী, শিশু ও সমাজ কল্যাণ দপ্তর থেকে ইউনাইটেড নেশনস হাই কমিশনার ফর রিফিউজিস (ইউএনএইচসিআর)-এর সঙ্গে যোগাযোগ করা হয়। গত মাসে তাদের একটি প্রতিনিধিদল বাংলায় আসে। বিভিন্ন হোমে থাকা রোহিঙ্গাদের সঙ্গে কথাবার্তা বলে ওই দল। এতে সন্তুষ্ট হয়ে তাঁদের শরণার্থীর স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ২৩জনকে সেই কার্ড দেওয়া হলেও, বাকি একজনের কার্ড তৈরির প্রক্রিয়া চলছে। এই কার্ডের দৌলতে তাঁরা কিছুটা সুরক্ষিত হলেন। জোর করে তাঁদের আর আটকে রাখা যাবে না বা এমন কোনও রাষ্ট্রে পাঠানো যাবে না, যেখানে তাঁদের জীবন সংশয় রয়েছে।
শরণার্থী স্বীকৃতি দেওয়ার পর রাজ্যের শিশু অধিকার ও পাচার বিভাগে চিঠি দিয়ে কৃতজ্ঞতা স্বীকার করেছেন ভারতে কর্মরত রাষ্ট্রসংঘের এক অফিসার। চিঠিতে তিনি জানিয়েছেন, রাজ্যের সহযোগিতা ছাড়া এমন কাজ করা সম্ভব হত না। এই শরণার্থীরা যাতে তাঁদের পরিবারের সঙ্গে দেখা করতে পারেন, তার উদ্যোগ এবার নিতে হবে। কত তাড়াতাড়ি এই ২৩জন বিভিন্ন হোম ছেড়ে রিফিউজি ক্যাম্পে চলে যেতে পারেন, তার ব্যবস্থা করতে হবে।
রাজ্য শিশু অধিকার রক্ষা কমিশনের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী বলেন, রাষ্ট্রহীন রোহিঙ্গাদের পরিচয় দরকার ছিল। হোমে থাকতে থাকতে তাঁদের মধ্যে একটা অস্থিরভাব চলে এসে এসেছিল। রাজ্য এই সদার্থক পদক্ষেপ নেওয়ায় এবার তাঁরা একটি পরিচয় পেল। সাধারণ জীবন কাটাতে রোহিঙ্গাদের আর কোনও সমস্যা রইল না।
13th  August, 2017
একঝাঁক কিশোরকে নিয়ে
মিলিশিয়া গড়েছেন গুরুং

পুলিশের গতিবিধি জানানোই এদের কাজ

শুভ্র চট্টোপাধ্যায়, দার্জিলিং: মাওবাদীদের গণমিলিশিয়ার কায়দায় পাহাড়ে বাহিনী গড়ে তুলেছিলেন বিমল গুরুং। বেছে নেওয়া হয়েছিল একঝাঁক কিশোর ও তরুণকে। এদের সবার হাতেই তুলে দেওয়া হয়েছিল অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র। মূলত এলাকায় গুরুং বিরোধী লোকজন এবং ব্যবসায়ীদের সম্পর্কে খোঁজখবর নেওয়া ও পুলিশের পরিকল্পনার তথ্য জোগাড় করে মোর্চা সুপ্রিমোর কাছে পৌঁছে দেওয়াই ছিল এদের কাজ।
বিশদ

জনস্বার্থেও টাকা চাইছে নাইসেড: স্বাস্থ্য অধিকর্তা
ডেঙ্গু পরীক্ষার খরচ নিয়ে জোর কাজিয়া কেন্দ্র-রাজ্যের

বিশ্বজিৎ দাস  কলকাতা: ডেঙ্গু পরীক্ষার খরচ নিয়ে জোর কাজিয়া বাধল রাজ্য স্বাস্থ্য দপ্তরের সঙ্গে পূর্ব ভারতের সবচেয়ে বড় কেন্দ্রীয় চিকিৎসা গবেষণাকেন্দ্র নাইসেড-এর। বছরের পর বছর ধরে ডেঙ্গু ও বিভিন্ন ভাইরাসঘটিত রোগ গবেষণা ও পরীক্ষা নিয়ে ‘ঠান্ডা লড়াই’ চলেছে রাজ্য ও নাইসেড-এর। এবার তা আর ‘ঠান্ডা’ রইল না।
বিশদ

আজ আবহাওয়ার
উন্নতি দক্ষিণবঙ্গে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি দক্ষিণবঙ্গকে আজ, রবিবার থেকে রেহাই দেবে। সেটি ইতিমধ্যেই বাংলাদেশের দিকে সরে যেতে শুরু করেছে এবং তার শক্তি কমতে শুরু করেছে। তাই আপাতত বৃষ্টির সম্ভাবনা কমেছে কলকাতাসহ দক্ষিণের জেলাগুলিতে। তবে আজ উত্তরবঙ্গের জেলাগুলির কয়েকটিতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকছে।
বিশদ

ভাইফোঁটা উৎসবকে ঘিরে রাজ্যজুড়ে উন্মাদনা
বৃদ্ধাশ্রমে ফোঁটা নিলেন অরূপ, দিনভর খাওয়াদাওয়া-হইচই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পালটে যাওয়া সময়, বর্তমান প্রজন্মের ক্রমবর্ধমান ব্যস্ততা এবং জীবনযাপনে নানা জটিলতার বাঁক পেরিয়ে তাঁরা এখন ঠাঁই পেয়েছেন বৃদ্ধাশ্রমে। তাঁরা থাকেন নিজেদের সন্তান-সন্ততি, ভাই-বোন, আত্মীয়-পরিজনদের থেকে অনেকটাই দূরে। কিন্তু এই বৃদ্ধাবাসে সমবয়সি অনেক মানুষ একসঙ্গে হেসেখেলে, গান গেয়ে কাটিয়ে দেন দিব্যি।
বিশদ

বিজ্ঞান উৎসবে কৃত্রিম উপগ্রহ, মিসাইল তৈরির প্রতি আগ্রহ দেখাল খুদে পড়ুয়ারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে উচ্চ আয়ের বিদেশে চাকরি, বা বিজ্ঞান বিষয়ে পড়াশোনা ও গবেষণার প্রতি আগ্রহ অনেকদিন ধরে কমতে শুরু করেছে। এই অবস্থায় খুদে পড়ুয়াদের বিজ্ঞানের প্রতি আরও আকৃষ্ট করতে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ নেওয়া হচ্ছে।
বিশদ

মিষ্টি বিলি, মহাভোজ, উপহার
যমের দুয়ারে কাঁটা দিয়ে জেলেই কচিকাঁচারা মেতে উঠল আনন্দে

সুকান্ত বসু, কলকাতা: ‘ভাইয়ের কপালে দিলাম ফোঁটা/যমের দুয়ারে পড়ল কাঁটা...।’ ভাইদের মঙ্গল কামনা আর মিষ্টিমুখের মধ্যে দিয়ে পাতানো ভাই বোনেরা মেতে উঠল আনন্দে। এরা সকলেই ছ’বছরের কমবয়সি। ক’দিন আগেও কেউ কাউকে চিনত না। পরিচয় চার দেওয়ালের মধ্যে বন্ধ কুঠুরির অন্ধকারে।
বিশদ

হাইকোর্টের নতুন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হচ্ছেন জ্যোতির্ময় ভট্টাচার্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা হাইকোর্টের নতুন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হচ্ছেন জ্যোতির্ময় ভট্টাচার্য। আগামী ২৫ অক্টোবর থেকে তিনি এই দায়িত্ব পাচ্ছেন। কেন্দ্রীয় সরকারের আইন ও বিচারমন্ত্রকের তরফে এই খবর জানানো হয়েছে। 
বিশদ

বিপিএমও’র পক্ষকালব্যাপী পদযাত্রা কর্মসূচি শুরু আজ
আলিমুদ্দিন যখন ফাঁকা তখন মার্কসবাদের চর্চা করতে ‘কট্টরপন্থী’ জেলা পার্টির সভায় শহরে আসছেন কারাত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একবিংশ শতাব্দীতে মার্কসবাদের অবস্থান কোথায়, তা নিয়ে চর্চা করতে আজ, রবিবার শহরে আসছেন সিপিএমের কট্টরপন্থী কেন্দ্রীয় নেতা তথা দলের প্রাক্তন সাধারণ সম্পাদক প্রকাশ কারাত। তবে গোটা আলিমুদ্দিন যখন শুনশান থাকবে, তখনই কারাতের এই সফর কেন, তা নিয়ে দলের অন্দরে জল্পনা তৈরি হয়েছে।
বিশদ

 ডেঙ্গু নিয়ে কাল স্বাস্থ্যভবন অভিযান বিজেপির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যজুড়ে ডেঙ্গু ক্রমেই উদ্বেগজনক পরিস্থিতির দিকে যাচ্ছে। এবার সেই ইস্যুকে সামনে রেখে রাজ্য সরকারকে চেপে ধরার কৌশল নিল বিজেপি। আগামীকাল, সোমবার দুপুর একটা নাগাদ সল্টলেক করণাময়ী মোড় থেকে জমায়েত করে সেক্টর ফাইভের স্বাস্থ্যভবন পর্যন্ত অভিযান করবে গেরুয়া শিবির।
বিশদ

 হারিয়ে যাওয়া শিশুকে বাড়ির হাতে দিল রেল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক যাত্রীর তৎপরতায় রেলের হেল্প লাইনের ফোনে ট্রেন থেকে উদ্ধার হল এক বছর পাঁচেকের বাচ্চা। শনিবার ঘটনাটি ঘটে সাঁতরাগাছি স্টেশনে। দক্ষিণ-পূর্ব রেল সূত্রের খবর, হাওড়া-খড়্গপুর লোকাল ট্রেনে কোনওভাবে পূর্ব মেদিনীপুরের বাসিন্দা ওই বাচ্চাটি হাওড়া স্টেশন থেকে উঠে পড়েছিল।
বিশদ

ই-পেনশনের সরষেতেও ফড়ে ভূত

অর্পণ সেনগুপ্ত  কলকাতা: স্কুলের অবসরপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাদের ভোগান্তি কমাতে ই-পেনশন চালু করা হয়েছিল। পাশাপাশি পেনশন চালুর ক্ষেত্রে দ্রুততা আনাও লক্ষ্য ছিল। কিন্তু বিকাশভবনে অভিযোগ আসছে, এর মধ্যেও ঢুকে গিয়েছে এক শ্রেণির ফড়ে। শিক্ষকদের ভুল বুঝিয়ে ই-পেনশন চালুর যাবতীয় কাজকর্ম করে দেওয়ার আশ্বাস দিচ্ছে তারা।
বিশদ

Pages: 12345

একনজরে
 বিএনএ, চুঁচুড়া: শনিবার সকালে মগরা থানার ময়ূরমহলের কাছে সোয়াখালে স্নান করতে নেমে তলিয়ে যায় দুই কিশোরী। তাদের মধ্যে একজনের মৃতদেহ উদ্ধার করা গেলেও, অপর কিশোরীর সন্ধান এখনও মেলেনি। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন সেখানে স্নান করতে নেমেছিল দুর্গা ...

সংবাদদাতা, আরামবাগ: গাড়ি থেকে চাল চুরি করে হোটেলে বিক্রি করার অভিযোগে শনিবার তিনজনকে গ্রেপ্তার করেছে আরামবাগ থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম ইমাম শেখ, সুরজ শেখ ও বিবেক দাস। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাত্রী পরিবহণে আয় বাড়ল পূর্ব রেলের। তারা জানিয়েছে, গত এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে যাত্রী পরিবহণে তাদের আয় ৪.১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শনিবার ডিমডিমায় বিরবিটি নদীর কাছে ৩১ সি জাতীয় সড়কে টাটা সুমোর দুর্ঘটনায় একটি একবছরের শিশুর মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় শিশুটির বাবা ও মাসহ আরও ১০ জন জখম হয়েছেন। মৃত শিশুটির নাম প্রবীণ সুবেদি(১)। তার বাড়ি ভুটানের কালীখোলায়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৪/৫২, নক্ষত্র-বিশাখা, সূ উ ৫/৩৯/৪৪, অ ৫/২/৪২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩১ মধ্যে।
৪ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৩/৫/৪৮, বিশাখানক্ষত্র, সূ উ ৫/৩৯/৩৬, অ ৫/২/২৪, অমৃতযোগ দিবা ৬/২৫/৭-৮/৪১/৪১, ১১/৪৩/৪৬-২/৪৫/৫০, রাত্রি ৭/৩৩/৫০-৯/১৪/৪৮, ১১/৪৬/১৪-১/২৭/১২, ২/১৭/৪১-৫/৪০/৮, বারবেলা ৯/৫৫/৩৯-১১/২১/০, কালবেলা ১১/২১/০-১২/৪৬/২১, কালরাত্রি ১২/৫৫/৩৯-২/৩০/১৮। 
১ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে অর্জুনগড় মেট্রো স্টেশনের কাছে ওলা গাড়িতে উদ্ধার এক ব্যক্তির দেহ

21-10-2017 - 10:11:00 PM

দিল্লিতে রাজৌরি গার্ডেনের কাছে একটি হোটেলে দম্পতির দেহ উদ্ধার

21-10-2017 - 10:07:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকাকে ৪-১ গোলে হারাল ইংল্যান্ড

21-10-2017 - 10:05:14 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ১ - ইংল্যান্ড ৩ (৭৩ মিনিট)

21-10-2017 - 09:36:09 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ৩ (৬৪ মিনিট)

21-10-2017 - 09:28:04 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ২ (৫০ মিনিট)
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ মারগাঁওয়ে আমেরিকা বনাম ইংল্যান্ডের ম্যাচে ...বিশদ

21-10-2017 - 09:00:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ঘানাকে ২-১ গোলে হারাল মালি
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ গুয়াহাটিতে মালি বনাম ঘানার ...বিশদ

21-10-2017 - 07:00:00 PM