রাজ্য
 
 

 অবাক জমায়েত। সোমবার ঘাটালে তোলা সুকান্ত চক্রবর্তীর ছবি

 স্কুলে স্বাধীনতা দিবস পালনের ছবি দিল্লিতে পাঠানো নিয়ে উঠছে প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাধীনতা দিবস উদযাপনের ছবি এবং ভিডিও পাঠাতে হবে স্কুলগুলিকে। পশ্চিমবঙ্গ সর্বশিক্ষা মিশনের দেওয়া এমন নির্দেশিকাকে ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। তাতে বলা হয়েছে, স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনাসভা, কুইজ, বক্তৃতা, বিতর্কসভার আয়োজন করতে হবে। শুধু তাই নয়, সেই অনুষ্ঠানের ছবি এবং ভিডিও আগামী ৩১ আগস্টের মধ্যে সর্বশিক্ষা মিশনের অফিসে জমা দিতে হবে। এতেই শুরু হয়েছে বিতর্ক। তাহলে কি দেশপ্রেমের প্রমাণ ভিডিওগ্রাফির মাধ্যমে দিতে হবে?
রাজ্য সর্বশিক্ষা মিশনের এক আধিকারিক বলেন, কেন্দ্রের নির্দেশ মেনেই স্কুলগুলিকে এমন নির্দেশিকা পাঠানো হয়েছে। এ ব্যাপারে কেন্দ্রের নির্দেশিকার পাশেই দাঁড়িয়েছেন বিজেপি বিধায়ক তথা রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। বিধানসভায় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, সর্বশিক্ষা মিশন প্রকল্পটি মূলত কেন্দ্রের। তারাই সিংহভাগ টাকা দেয়। তাই তারা খোঁজ নিতেই পারে, তাদের নির্দেশিত কর্মসূচি পালিত হচ্ছে কি না। জ্যোতি বসু রাজ্যের মুখ্যমন্ত্রী থাকাকালীন দীর্ঘদিন পতাকা তোলেননি। এখন তো ফ্যাশনই হয়ে গিয়েছে স্বাধীনতা দিবসে পতাকা না তোলা, শিক্ষাপ্রতিষ্ঠানে দেশবিরোধী স্লোগান দেওয়া। মোদি সরকারের আমলে এসব বরদাস্ত করা হবে না। আর পশ্চিমবঙ্গ দেশের বাইরে নয়। অনেক স্কুলই স্বাধীনতা দিবস পালন না করে ছুটি দেয় বলে আমি জানি। কংগ্রেস নেতা মনোজ চক্রবর্তী এবং সিপিএমের সুজন চক্রবর্তী বলেন, কোথায় পতাকা তোলা হচ্ছে, কি হচ্ছে না, তা জানতে চাইছে কেন্দ্র। কিন্তু কেন্দ্রীয় প্রকল্পের টাকা সঠিকভাবে খরচ হচ্ছে কি না, তা কখনও জানতে চায় বলে তো শুনিনি। আর ভিডিওগ্রাফির মাধ্যমে দেশপ্রেমের প্রমাণ দিতে হবে আরএসএস এবং বিজেপি সরকারের কাছে? এরাই তো গান্ধীজিকে মেরেছিল। আবার এরাই স্বাধীনতা সংগ্রামীদের ধরিয়ে দিত ইংরেজ শাসকের কাছে।
12th  August, 2017
২০১৮-র পর জলপথে আর চালানো যাবে না পুরানো ভুটভুটি, ঘোষণা মন্ত্রীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৮ সালের ৩১ ডিসেম্বরের পর জলপথে আর পুরানো যন্ত্রচালিত ভুটভুটি চালানো যাবে না। সোমবার নিউটাউনের নজরুল তীর্থে ‘জলধারা’ প্রকল্পের এক কর্মশালায় এই কথা জানিয়ে দেন রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারি। তিনি জানিয়ে দেন, জলধারা প্রকল্পে এবার থেকে প্রত্যেক মাঝি মল্লারকে লাইসেন্সপ্রাপ্ত বোট দেওয়া হবে। এর জন্য রাজ্য সরকার এক লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি দেবে। একই সঙ্গে বিভিন্ন ব্যাঙ্ক প্রয়োজনীয় আর্থিক সহযোগিতা করবে।
বিশদ

প্রিয়র কংগ্রেসহীন কেন্দ্রে তৃণমূলকে সমর্থনের ডাকেই পরিবর্তনের সূচনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ কলকাতার লোকসভা নির্বাচনে ইন্দ্রপতনের সূচনা হয়েছিল প্রিয়রঞ্জন দাশমুন্সির হাত ধরে। ১৯৭১ সালে চট্টগ্রাম অস্ত্রাগারের যুব বিদ্রোহের অন্যতম যোদ্ধা সিপিএম প্রার্থী গণেশ ঘোষকে পরাজিত করে প্রথম সংসদে পা রেখেছিলেন কংগ্রেসের তরুণ তুর্কি প্রিয়রঞ্জন।
বিশদ

প্রিয়দার জন্য বাড়ি ছেড়েছিলাম
সুব্রত মুখোপাধ্যায়

৬০’এর দশকে বঙ্গবাসী কলেজে গ্র্যাজুয়েশনের জন্য ভর্তি হই। তখনই প্রথম প্রিয়দার নাম শুনি। সে সময়ই পরিচয়। নিবিড়ভাবে আলাপ হয় কলকাতা বিশ্ববিদ্যালয়ে। আমি তখন এনসিসি করতাম। প্রিয়দাও করত। আমি ছিলাম নেভি ক্যাডেট-এর ক্যাপ্টেন। আর প্রিয়দা ছিল আর্মি ক্যাডেট।
বিশদ

প্রিয়’র মৃত্যুতে শোকে মুষড়ে পড়লেন মমতা থেকে অধীর, সমবেদনা সূর্য-বিমান-দিলীপের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ন’বছর ধরে তিনি সক্রিয় রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন না। তবু রাজ্য তথা জাতীয় রাজনীতির চর্চা থেকে একেবারে মুছে যাননি কখনওই। অসুস্থতা তাঁকে স্থবির করে দিলেও প্রিয়রঞ্জন দাশমুন্সি যে রাজ্য রাজনীতির আঙিনায় একটা জবরদস্ত নাম হিসেবে সকলের মনে ঠাঁই করে নিয়েছিলেন, সেটা বোঝা গিয়েছে সোমবার তাঁর মৃত্যুর খবর ছড়ানোর পর। 
বিশদ

হয়েছিল ‘অ্যানক্সিক ব্রেন ইনজুরি’
চোখ খুলেও ন’বছর ‘জীবন্মৃত’ প্রিয়রঞ্জন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতালের বিছানা আর শরীরের বিভিন্ন জায়গায় লাগানো গাদাখানেক নল ছাড়া, দেখলে কে বলবে, উনি আসলে ‘জীবন্মৃত’! ২৬০৫ নম্বর ঘরের টিভিতে খেলা চলছে, তাঁর প্রিয় ফুটবল। দেখাচ্ছে মাঝমাঠ থেকে বিদ্যুৎগতিতে উঠে এসে, ম্যাজিক-পা-এ একের পর এক ড্রিবল করে চকিতে দর্শনীয় গোল হল।
বিশদ

গ্রুপ সি কর্মীদের ভাতা: অর্থ দপ্তরের নির্দেশিকায় বিভ্রান্তি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি অফিসে গ্রুপ সি পদে নিযুক্ত কর্মীদের প্রথম থেকেই মহার্ঘ ভাতা ও বাড়িভাড়া ভাতা দেওয়া সংক্রান্ত অর্থ দপ্তরের নির্দেশিকাকে ঘিরে বিভ্রান্তি তৈরি হয়েছে। কৃষি দপ্তর এই নির্দেশিকা নিয়ে প্রশ্ন তুলেছে।
বিশদ

ডাক বিভাগে চাকরি নিয়ে জলঘোলা
মাদ্রাসা শিক্ষা পর্ষদের শংসাপত্র বৈধ কি না, জানতে বিকাশ ভবনে কেন্দ্রের দল

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: মাদ্রাসা শিক্ষা পর্ষদের শংসাপত্র কি বৈধ? ডাক বিভাগের প্রতিনিধিদল বিকাশ ভবনে গিয়ে একথাই জানতে চাইল। গ্রামীণ ডাক সেবক নামে একটি পদের জন্য এ রাজ্য থেকে মাদ্রাসার প্রচুর ছাত্রছাত্রী আবেদন করেছেন। তাঁদের এই আবেদন গ্রাহ্য হবে কি না, সেটা নির্ভর করছে এই বৈধতার উপর।
বিশদ

নির্দেশ হাইকোর্টের
অসুস্থতার ক্ষেত্রে শিক্ষকদের বদলির আবেদন দ্রুত বিবেচনা করতে হবে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসুস্থতার কারণে কোনও শিক্ষক/শিক্ষিকা বাড়ির কাছে কোনও বিদ্যালয়ে বদলি প্রার্থনা করলে, তাতে অগ্রাধিকার দেওয়ার কথা বিবেচনা করতে বললেন কলকাতা হাইকোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তী।
বিশদ

উত্তুরে হাওয়া শুরু হলেও ফের নিম্নচাপের আশঙ্কা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি সরে যাওয়ায় এবার দক্ষিণবঙ্গে তাপমাত্রা কমবে বলে রবিবার জানিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর। সেই পূর্বাভাস থেকে সোমবারও সরে আসেনি আলিপুর। কিন্তু আন্দামান সাগরে ফের একটি নিম্নচাপ তৈরি হওয়ার আশঙ্কা চিন্তায় ফেলেছে আবহাওয়াবিদদের। বিশদ

মহিলা কামরায় বিশেষ নজরদারি
ট্রেনে যাত্রী সুরক্ষায় স্পেশাল টিম তৈরি করল আরপিএফ

বিএনএ, আসানসোল: ট্রেনে যাত্রীদের সুরক্ষা বাড়াতে ‘স্পেশাল টিম’ তৈরি করেছে আরপিএফ। সম্প্রতি আরপিএফের আইজি বিনোদ কুমার দাকা আসানসোলে বৈঠক করতে এসে টিম তৈরির ব্যাপারে নির্দেশ দিয়ে গিয়েছেন। রেল সূত্রে জানা গিয়েছে, এই স্পেশাল টিমের কাজ হবে ট্রেনে অপরাধমূলক ঘটনা কমানো।
বিশদ

ইন্দিরার জন্মশতবর্ষ পালনে কেন্দ্রের অনাগ্রহকে কটাক্ষে বিঁধলেন প্রণব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্মশতবর্ষ পালনে কেন্দ্রের আগ্রহ না দেখানোকে পরোক্ষে সমালোচনায় বিঁধলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। ধর্মান্ধতার প্রশ্নে ইন্দিরার আপসহীনতার দৃষ্টান্ত তুলে হিন্দুত্ববাদী কেন্দ্রীয় শাসক দলকেও খোঁচা দিতে ছাড়লেন না তিনি।
বিশদ

20th  November, 2017
অভিনেত্রী রীতা কয়রাল প্রয়াত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হলেন বাংলা সিনেমা ও সিরিয়ালের জনপ্রিয় অভিনেত্রী রীতা কয়রাল। বয়স হয়েছিল ৫৮ বছর। তাঁর এক কন্যা রয়েছেন। গত কয়েক মাস ধরে তিনি লিভারের ক্যান্সারে ভুগছিলেন। রবিবার সকালে তাঁকে একটি বেসরকারি হাসপাতালে নিয়ে গেলে, চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ টালিগঞ্জের স্টুডিওপাড়া।
বিশদ

20th  November, 2017
হোটেল ম্যানেজমেন্ট পাঠ দিতে হবে মিড ডে মিল রাঁধুনিদের, নির্দেশ জারি কেন্দ্রের

সৌম্যজিৎ সাহা, কলকাতা: মিড ডে মিলের খাবারের মান নিয়ে বেশ কড়া মনোভাব দেখিয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। মানের সঙ্গে আপস করা কিংবা রান্নায় অপরিচ্ছন্নতা— কোনওটাই বরদাস্ত করা হবে না বলে বারেবারে বলে এসেছে তারা। তাই খুদে পড়ুয়াদের পাতে সুস্বাদু এবং পুষ্টিকর খাবার দিতে এবার রাঁধুনিদের হোটেল ম্যানেজমেন্টের মাধ্যমে প্রশিক্ষিত করার নির্দেশ দিল কেন্দ্র।
বিশদ

20th  November, 2017
নিম্নচাপ দুর্বল হতেই নামবে
তাপমাত্রা, কুয়াশার সম্ভাবনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি দুর্বল হয়ে সরে যাওয়ার পর এবার তাপমাত্রা নামতে শুরু করবে। কলকাতা সহ দক্ষিণবঙ্গে হালকা শীতের আমেজ পাওয়া যাবে। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় রবিবার জানিয়েছেন, তাপমাত্রা এবার ধীরে ধীরে কমবে।
বিশদ

20th  November, 2017

Pages: 12345

একনজরে
 বেজিং, ২০ নভেম্বর (পিটিআই): একাধিক পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম দূরপাল্লার নতুন ক্ষেপণাস্ত্র ‘ডংফেং-৪১’ সম্ভবত আগামী বছরই চীনের সেনা অস্ত্রভাণ্ডারে যুক্ত হতে চলেছে। এই ক্ষেপণাস্ত্রটি ‘ম্যাক ১০’-এর থেকে অনেক বেশি গতিসম্পন্ন। এটি একসঙ্গে ১০টি পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। ...

বিএনএ, বহরমপুর: মুর্শিদাবাদ জেলা থেকে লোহার সামগ্রী পাচার হচ্ছে পশ্চিম বর্ধমানের আসানসোলে। শনিবার ১০টন লোহার সামগ্রী সমেত দু’জনকে গ্রেপ্তার করার পর এমনই তথ্য হাতে পেয়েছে রঘুনাথগঞ্জ থানার পুলিস। ধৃতদের জেরা করে পুলিস লোহা পাচার চক্রের মূল পান্ডার নাম জানতে পেরেছে। ...

রাতুল ঘোষ: প্রিয়দার স্মৃতি ক্রমশ ঝাপসা হয়ে আসার মুহূর্তে গত দু’দিন হঠাৎ নিদারুণভাবে উজ্জ্বল হয়ে উঠেছিল। আর এর নেপথ্যে ছিল কয়েকদিন আগে একটি সূত্রে পাওয়া ...

 শ্রীনগর, ২০ নভেম্বর (পিটিআই): ফের কাশ্মীরে বাবা-মায়ের আবেদনে সাড়া দিয়ে বাড়ি ফিরল জঙ্গি সংগঠনে যোগ দেওয়া এক যুবক। দক্ষিণ কাশ্মীরের বাসিন্দা ওই যুবকের নাম, ঠিকানা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৪.৯০ টাকা ৮৭.৭৯ টাকা
ইউরো ৭৫.৪৪ টাকা ৭৮.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 কালিয়াগঞ্জে দাশমুন্সি ভবন ঘুরে মরদেহ নিয়ে যাওয়া হয় কালিয়াগঞ্জের দলীয় পার্টি অফিসে। এরপর সেখান থেকে নিয়ে আসা হয় রায়গঞ্জে। এখানে কংগ্রেস কার্যালয়ে অগুন্তি সমর্থক ও প্রিয়জনদের শ্রদ্ধা জ্ঞাপনের পর অন্ত্যেষ্টির জন্য শ্মশানের উদ্দেশ্যে রওনা হবে।

07:25:00 PM

কলকাতায় গ্রেপ্তার ৩ জন আল কায়দা জঙ্গি
আজ কলকাতা স্টেশন থেকে ৩ জন আল কায়দা ...বিশদ

06:07:00 PM

 কালিয়াগঞ্জের উদ্দেশ্যে শেষযাত্রায় প্রিয়
প্রিয়রঞ্জনের মরদেহ দিয়ে হেলিকপ্টার পৌঁছাল রায়গঞ্জে। সেখান থেকে ...বিশদ

05:16:00 PM

  ফের সাংবাদিক খুন ত্রিপুরায়
মাস দুয়েকের মধ্যে ফের সাংবাদিক খুনের ঘটনা ঘটল ত্রিপুররায়। এবার ...বিশদ

05:13:45 PM

ট্রেনের সময়সূচি বদল 
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ আপ হাওড়া-দেরাদুন ...বিশদ

04:02:00 PM