রাজ্য
 

কন্যাশ্রীর মেয়েদের আত্মরক্ষার কৌশল শেখাতে উদ্যোগী রাজ্য সরকার

বিএনএ, মেদিনীপুর: কন্যাশ্রীর মেয়েদের এবার আত্মরক্ষার কৌশল শেখানোর ব্যবস্থা করতে চলেছে রাজ্য সরকার। তিন মাস ধরে চলবে এই প্রশিক্ষণ। জেলায় জেলায় সেই নির্দেশ পৌঁছেছে। পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসন সূত্রে খবর, দিন কয়েক আগেই নারী এবং শিশুকল্যাণ দপ্তরের জয়েন্ট সেক্রেটারি একটি নির্দেশিকা জারি করেন। সেখানে কন্যাশ্রীর মেয়েদের আত্মরক্ষার কৌশল প্রশিক্ষণ দেওয়ার কথা বলা হয়েছে। স্কুলের সঙ্গে এব্যাপারে ব্লকের বিডিওরা আলোচনা করে এই প্রশিক্ষণের ব্যবস্থা করবেন। আগামী ২৫ জুলাই কন্যাশ্রী দিবস। তার আগে এই নির্দেশিকা যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।
জেলা সমাজ কল্যাণ আধিকারিক মণিশংকর মুখোপাধ্যায় বলেন, রাজ্য থেকে এব্যাপারে আমরা একটি নির্দেশিকা পেয়েছি। সমস্ত বিডিওকেই ওই নির্দেশ পাঠানো হচ্ছে। কীভাবে বিষয়টির রূপায়ণ হবে, তা নিয়ে প্রয়োজনে বৈঠকে বসা হবে। এর মাধ্যমে ছাত্রীরা অনেকটাই উপকৃত হবে। খুবই ভালো সিদ্ধান্ত।
জানা গিয়েছে, ডিরেক্টর অব সোশ্যাল ওয়েলফেয়ারের পাশাপাশি সমস্ত জেলার জেলাশাসককেই নির্দেশিকাটি পাঠানো হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, কন্যাশ্রীর মেয়েদের আত্মরক্ষার প্রশিক্ষণ দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। এর আগে বীরভূমে কন্যাশ্রীর মেয়েদের ক্যারাটের প্রশিক্ষণ এবং কোচবিহারে মেয়েদের চাইনিজ মার্শাল আর্টের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। দু’টি ক্ষেত্রে এই প্রশিক্ষণ যথেষ্ট যুগপোযোগী মনে হয়েছে। সমস্ত জেলাই এ ব্যাপারে প্রস্তাব পাঠাক, তা অনুমোদন করা হবে। জেলা প্রশাসনের এক কর্তা বলেন, জেলার সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের কন্যাশ্রীর মেয়েদের ধাপে ধাপে প্রশিক্ষণ দেওয়া হবে। এর জন্য টাকাও বরাদ্দ থাকছে।
জানা গিয়েছে, নির্দেশিকা অনুযায়ী, ৫০জনকে নিয়ে এক একটি শিক্ষা প্রতিষ্ঠান এক একটি ব্যাচ তৈরি করবে। তাদের প্রয়োজনীয় সরঞ্জাম, পোশাকও সরবরাহ করা হবে। প্রশিক্ষক ঠিক করতে হবে। তাঁদেরও ভাতা দেওয়া হবে। আর প্রশিক্ষণের পর মিলবে সার্টিফিকেটও। এক একটি শিক্ষা প্রতিষ্ঠান পিছু এই কাজে মডেল বাজেট ধরা হয়েছে ৩৯ হাজার টাকা।
জেলা প্রশাসনের ওই কর্তা বলেন, দ্রুত এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে। খুব কম করে হলেও ২০টি স্কুলের ৫০জন করে কন্যাশ্রীর মেয়েদের ক্যারাটে বা অন্য যেকোনও আত্মরক্ষার কৌশল শেখানোর নির্দেশ দেওয়া হয়েছে। পশ্চিম বর্ধমান, হাওড়া, দার্জিলিং, উত্তর ২৪ পরগনা জেলায় পুলিশের সুকন্যা প্রকল্পে এই প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যে শিক্ষা প্রতিষ্ঠানগুলি এর বাইরে রয়েছে, তাদের যুক্ত করে এই কাজ করতে বলা হয়েছে। শালবনী নিচুমঞ্জরী হাই স্কুলের প্রধান শিক্ষিকা বাসবী ভাওয়াল, নছিপুর আদিবাসী হাই স্কুলের প্রধান শিক্ষক স্বপন পড়্যা বলেন, খুবই ভালো উদ্যোগ। মেয়েদের আত্মরক্ষার এই প্রশিক্ষণ থাকলে রাস্তাঘাটে যে কোনও অপ্রীতিকর ঘটনার প্রতিরোধ করতে তারা সক্ষম হবে। এখন এ ধরনের প্রশিক্ষণের গুরুত্ব অপরিহার্য।
18th  July, 2017
দৈনিক ভাতা দ্বিগুণের পাশাপাশি গোটা দেশে বিমান চড়ার সুযোগের প্রস্তাব বিধায়কদের জন্য

জীবানন্দ বসু  কলকাতা: রাজ্যের বিধায়কদের জন্য একের পর এক সুখবর আসতে চলেছে। দৈনিক ভাতা এক থেকে বেড়ে দু’হাজার টাকার করার প্রস্তাবই শুধু নয়, আগামী দিনে বিধায়করা যাতে রাজ্যের মধ্যে বিমান যাত্রার সুবিধা পান, সেজন্যও সচেষ্ট হয়েছে বিধানসভার সংশ্লিষ্ট কমিটি।
বিশদ

লক্ষ্য পঞ্চায়েত ভোট
কালী পুজোর পরেই লোকশিল্পীদের দিয়ে সরকারি প্রকল্পের প্রচার গ্রামে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন পঞ্চায়েত ভোটের কথা মাথায় রেখে প্রান্তিক স্তরে সরকারি প্রকল্পের সুবিধা পাইয়ে দিতে অভিনব উদ্যোগ নিল রাজ্য। চলতি বছরের বাজেট বরাদ্দের কত শতাংশ খরচ হয়েছে, প্রত্যেক সরকারি দপ্তরগুলিকে তার পূর্ণাঙ্গ বিবরণ তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। 
বিশদ

জাগো বাংলার উৎসব সংখ্যা প্রকাশ অনুষ্ঠানে নেই মুকুল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এক সময় মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূলে প্রথম তিন সেনাপতি বলতে বোঝাত মুকুল রায়, সুব্রত বকসি ও পার্থ চট্টোপাধ্যায়। মঙ্গলবার মহায়লার দিন বরাবরের মতো তৃণমূলের মুখপত্র জাগো বাংলা পত্রিকার উৎসব সংখ্যা প্রকাশ অনুষ্ঠানে একমাত্র ব্যতিক্রম মুকুলের অনুপস্থিতি।
বিশদ

‘মহিষাসুরমর্দিনী’ নিয়ে
বিতর্কে আকাশবাণী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতি বছর মহালয়ার ভোরে আকাশবাণীতে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের যে ‘মহিষাসুরমর্দিনী’ শ্রোতারা শুনতে অভ্যস্ত, তাতে এবার কিছুটা ব্যতিক্রম ঘটেছে বলে অনেকেই অভিযোগ তুলেছেন। তাঁদের বক্তব্য, এবার কয়েকটি গান একটু অন্যরকম শুনিয়েছে। দু’একটি নতুন গান সংযোজিত হয়েছে। এমনকী কোনও কোনও ক্ষেত্রে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের সেই শিহরণ জাগানো চণ্ডীপাঠও শ্রোতাদের পরিচিত ঠেকেনি।
বিশদ

প্ররোচনায় পা নয়, উৎসব
কাটান শান্তিতেই: মুখ্যমন্ত্রী
চেতলা অগ্রণীতে দেবীর চোখ আঁকলেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসবের বোধন শুরু হয়ে গেল। দেবীর অধিবাসের এখনও সপ্তাহখানেক বাকি। বাঙালির শ্রেষ্ঠ পার্বণ শারদোৎসবের আনুষ্ঠানিক সূচনা হয়ে গেল মহালয়ার দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে। দেবীর চক্ষুদান থেকে প্রতিমার আবরণ উন্মোচন এবং চণ্ডীর স্তোত্রপাঠের মধ্যে দিয়ে নজরুল মঞ্চে তৃণমূলের মুখপত্র ‘জাগো বাংলা’র উৎসব সংখ্যা প্রকাশ করলেন মমতা।
বিশদ

রাজ্যে সরকারি ডাক্তারদের নন-প্র্যাকটিসিং ভাতা তুলে দেওয়ার পরিকল্পনা, বিতর্ক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘নন-প্র্যাকটিসিং পে’ (এনপিপি) নিয়েও লুকিয়ে-চুরিয়ে প্র্যাকটিস করাটা এখন রাজ্যজুড়ে দস্তুর হয়ে গিয়েছে সিংহভাগ সরকারি চিকিৎসকের ক্ষেত্রে। এমনকী স্বাস্থ্যভবনের অফিসার, সরকারি ডাক্তারদের কেউ কেউ মনের সুখে প্র্যাকটিস করে যাচ্ছেন। তাই সরকারি ডাক্তারদের এনপিপি তুলে দেওয়ার পরিকল্পনা করছে রাজ্য স্বাস্থ্য দপ্তর।
বিশদ

তর্পণ করতে গিয়ে নদীতে
ডুবে গেলেন মন্ত্রীর দাদা

বিএনএ, আসানসোল: মঙ্গলবার তর্পণ করার সময় বার্নপুরে দামোদর নদে তলিয়ে গেলেন শ্রমমন্ত্রী মলয় ঘটকের দাদা অসীম ঘটক (৬৮)। এদিন দুপুরে তিনি ভূতনাথ মন্দিরের কাছে দামোদর নদে তর্পণ করে তিন ডুব দিয়ে উঠে আসার সময় আচমকা তলিয়ে যান। ঘটনার পর থেকেই তাঁর খোঁজে তল্লাশি শুরু হয়। ডুবরি, পুলিশ, দমকল কর্মী এবং স্থানীয়রা দুপুর থেকেই খোঁজাখুজি শুরু করেন।
বিশদ

বৃষ্টিতে মণ্ডপ নিয়ে দুশ্চিন্তায় পুজো উদ্যোক্তারা
ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত  আজও বৃষ্টির শঙ্কা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইঙ্গিতটা মিলেছিল রবিবার মাঝরাতেই। সোমবার বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও তা ততটা ভাবায়নি। কিন্তু মঙ্গলবার একটু বেলা হতেই যেভাবে দিকে দিকে মুষলধারে বৃষ্টি নামল, তাতে অনেক পুজো উদ্যোক্তারই মাথায় হাত। এতদিন ধরে তিল তিল করে গড়ে তোলা মণ্ডপ বাঁচাবেন কীভাবে, তা যেমন তাঁদের ভাবিয়েছে, তেমনই বাকি থাকা কাজ সম্পূর্ণ করাটাও হয়ে দাঁড়িয়েছে চ্যালেঞ্জের। সবাই তাই আকাশের গতিবিধি নিয়েই গভীর উদ্বেগে। এদিন বিকালে কুমোরটুলি পার্কে গিয়ে এমনই দুশ্চিন্তার একটুকরো চিত্র পাওয়া গেল। দেখা গেল, মাঠের অধিকাংশ জায়গাই কাদায় প্যাচপ্যাচে। বালি, নাকি কাঠের গুঁড়ো, কী ফেলা যায় মাঠে, তা নিয়ে আলোচনায় ব্যস্ত দুই কর্মকর্তা। কারণ, কুমোরটুলি পার্কের পুজোর অন্যতম আকর্ষণই যে সেখানকার মাঠের মেলা।
বিশদ

রান্নার গ্যাস থাকলে কেরোসিন বেশি নয়, পরিসংখ্যান নিতে উদ্যোগী রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রান্নার গ্যাসের গ্রাহকদের পরিসংখ্যান জানার জন্য উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। সম্প্রতি খাদ্য দপ্তর এব্যাপারে সব জেলাশাসকদের চিঠি দিয়েছে। রাজ্যের সব ব্লক ও পুরসভা এলাকায় প্রতি গ্যাস ডিলারের কতজন গ্রাহক আছেন, সেই হিসাব নির্দিষ্ট প্রোফর্মায় দুই সপ্তাহের মধ্যে জমা দিতে বলা হয়েছে।
বিশদ

প্রাইভেট টিউশন রোধে নয়া আচরণবিধি
প্রতি বছর সম্পত্তি ঘোষণা করতে হবে শিক্ষকদেরও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার সম্পত্তির ঘোষণাতেই কি রাশ টানা যাবে প্রাইভেট টিউশনে! শিক্ষকদের নতুন আচরণবিধির খসড়ায় বলা থাকছে, প্রতিবছর তাঁদের ‘অ্যাসেট ডিক্লারেশন’ দিতে হবে। একেবারে সরকারি কর্মচারীদের ধাঁচেই তাঁদের সম্পত্তির তালিকা প্রকাশ করতে হবে। অনেকে মনে করছেন, এর ফলে গোপনে প্রাইভেট টিউশন বা টিউটোরিয়ালে ‘জ্ঞান বিতরণ’-এর প্রবণতা কমবে স্কুলের শিক্ষকদের।
বিশদ

নিম্নচাপের ফলে আজ দক্ষিণবঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টির আশঙ্কা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি মঙ্গলবার শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। আবহাওয়ার এই মতিগতি পুজোর মুখে চিন্তা বাড়িয়েছে। প্রায় সবার মুখে এখন একটাই কথা—পুজোর দিনগুলিতে আবহাওয়া কেমন থাকবে? কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আজ বুধবার দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি মাত্রায় বৃষ্টি চলবে। 
বিশদ

Pages: 12345

একনজরে
ওয়াশিংটন, ১৯ সেপ্টেম্বর: উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক বিকল্পের কথাও ভাবা শুরু করেছে পেন্টাগন। এর অর্থ আরও একটি যুদ্ধ। এমনই ইঙ্গিত দিয়েছেন আমেরিকার প্রতিরক্ষাসচিব জেমস ম্যাটিস। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমনই ইঙ্গিত দেন। যদিও কী ধরনের বিকল্পের কথা ভাবা হচ্ছে, আমেরিকা ...

সংবাদদাতা, বালুরঘাট: অবৈধভাবে আত্রেয়ী নদী থেকে বালি তোলা বন্ধ করতে মঙ্গলবার অতিরিক্ত জেলাশাসক (ভূমি) কৌশিক নাগ অভিযানে নামেন। এদিন সকালে বালুরঘাট থানার পুলিশকে নিয়ে অতিরিক্ত জেলাশাসক কৌশিকবাবু আত্রেয়ী ঘাটে হানা দেন। ...

নয়াদিল্লি, ১৯ সেপ্টেম্বর: ভারতে প্রতিরক্ষা সামগ্রী নির্মাণে আগ্রহী হলেও প্রযুক্তি ক্ষেত্রে নিয়ন্ত্রণের রাশ ছাড়তে নারাজ মার্কিন সংস্থাগুলি। কারণ, ভারতীয় সংস্থাগুলির সঙ্গে যৌথ উদ্যোগের প্রকল্পে নির্মিত সামগ্রী ত্রুটিপূর্ণ হলে তার দায়ভার নিতে চাইছে না তারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’তে ...

সুকান্ত বেরা: মহালয়া মানেই দুর্গাপুজোর কাউন্টডাউন শুরু। বড় পার্বন ঘিরে বাঙালি এখন উৎসবমুখর। ক্রিকেটের নন্দনকাননে ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় ওয়ান ডে ম্যাচ ঘিরে আগ্রহ কম শহরবাসীর। বাইশগজে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সফলতা আসবে। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-প্রণয়ে মানসিক অস্থিরতা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম

19th  September, 2017
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮৫.৭০ টাকা ৮৮.৬৩ টাকা
ইউরো ৭৫.২৭ টাকা ৭৭.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্ব ফল্গুনী দং ৪৩/৫২ রাত্রি ঘ ১১/১, সূ উ ৫/২৭/৫৭, অ ৫/৩৩/১১, অমৃতযোগ দিবা ঘ ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ১১/৭ মধ্যে। রাত্রি ঘ ৭/৫৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/৫৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৪/৪০ গতে উদয়াবধি। বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে। কালরাত্রি ৭/৩ গতে ৮/৩২ মধ্যে।
২ আশ্বিন, ১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, চতুর্দ্দশী, পূর্বফল্গুনীনক্ষত্র ১১/৩৮/৪৭, সূ উ ৫/২৬/২৮, অ ৫/৩৪/২৮, অমৃতযোগ দিবা ৬/১৫/০ মধ্যে, ৭/৩/৩২- ১১/৬/১২, রাত্রি ৭/৫৬/৫২-৮/৪৪/২০, ৯/৩১/৪৮-১১/৫৪/১২, ১/২৯/৮-৩/৪/৪, ৪/৩৯/০-৫/২৬/২৮, বারবেলা ৬/৫৭/২৮-৮/২৮/২৮, কালবেলা ১/১/২৮-২/৩২/২৮, কালরাত্রি ৭/৩/২৮-৮/৩২/২৮। 
২৭ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
জম্মু ও কাশ্মীরের বানিহালে এসএসবি-র ক্যাম্পে জঙ্গি হামলা, এক জওয়ানের মৃত্যু 

09:32:00 PM

দুর্গাপুরে বেসরকারি প্রতিষ্ঠানে টিকা দেওয়ার পর ২ শিশুর মৃত্যু

08:28:00 PM

এগরাতে মদের দোকানে ভাঙচুর, আগুন

08:27:00 PM

পশ্চিম মেদিনীপুরের গড়বেতা এলাকার শিলাবতী নদীতে ভাসান দিতে এসে তলিয়ে গেল ২ ছাত্র

07:19:00 PM

ভাড়া বৃদ্ধির দাবিতে ধর্মঘটে সুন্দরবনের বোট মালিকরা
বিভিন্ন দাবি দাওয়ার ভিত্তিতে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ...বিশদ

07:10:00 PM

খারাপ আবহাওয়ার জন্য মুম্বই বিমানবন্দর থেকে একাধিক উড়ান বাতিল
বুধবার খারাপ আবহাওয়ার জন্য মুম্বই বিমানবন্দর থেকে ৬৩টি ...বিশদ

06:23:00 PM

মহারাষ্ট্রে ব্যাপক বৃষ্টি, জলমগ্ন একাধিক এলাকা

06:20:00 PM