রাজ্য
 

  নিজের অবস্থান থেকে একচুলও নড়ব না: বিরোধী দলনেতা
বিধানসভার অধিবেশন কক্ষে মান্নানের শারীরিক অবস্থার খোঁজ মমতার, মুহূর্তে বদলে গেল পরিবেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন মাস পর তিনি বিধানসভার অধিবেশনে যোগ দিলেন। তাঁর যোগ দেওয়া শেষ অধিবেশনে ধুন্ধুমার ঘটনার জেরে অসুস্থ হয়ে বুকে পেসমেকার বসাতে হয়েছিল তাঁকে। তারপর শাসক দলের সঙ্গে তাঁর সম্পর্কের আরও অবনতি ঘটেছে নানা ইস্যুকে কেন্দ্র করে। সেই বিরোধী দলনেতা আবদুল মান্নানের সঙ্গে শুক্রবার বিধানসভার অধিবেশন কক্ষেই সৌজন্য সাক্ষাৎকারে মিলিত হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ শাসক দলের একাধিক নেতা-মন্ত্রী। মান্নানের শরীরের অবস্থা নিয়ে মমতা বিস্তারিত খোঁজখবর নেন স্বয়ং বিরোধী নেতার কাছ থেকে। বেশ কয়েক মিনিটের আলাপচারিতায় প্রতি সৌজন্য দেখান মান্নানও। তাঁদের ঘিরে থাকা কংগ্রেস ও তৃণমূল বিধায়কদের মধ্যেও চলে নানা ঠাট্টা। সব মিলিয়ে মমতার এই মাস্টারস্ট্রোকে মুহূর্তের মধ্যে সদনের পরিবেশ পালটে যায় ।
তবে প্রতি সৌজন্য দেখানো মান্নান কিন্তু তাঁর রাজনৈতিক অবস্থান থেকে একচুলও নড়বেন না বলে পরে জানিয়ে দিয়েছেন। তাঁর কথায়, রাজনীতিতে স্বাভাবিক সৌজন্যের জায়গা নিশ্চয়ই আছে। তাই বলে রাজনীতির লড়াই সেই কারণে কখনও থমকে যাওয়া উচিত নয়। এদিনের এই সৌজন্যের পিছনে অন্য কোনও মতলব খোঁজা তাই অর্থহীন।
এদিন শোক প্রস্তাব পর্ব শেষ হওয়ার পর অধিবেশন মুলতুবি ঘোষণা করে অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় সভাকক্ষ ছেড়ে চলে যাওয়ার পর বিধায়করা সদন ছেড়ে বেরতে শুরু করেন। ঠিক তখনই মমতা নিজের আসন ছেড়ে ওয়েল পেরিয়ে সটান চলে আসেন বিরোধী বেঞ্চের দিকে। এসেই তিনি ‘মান্নানদা, মান্নানদা’ বলে ডাকতে শুরু করেন। মান্নানও তখন কক্ষ ছেড়ে যাওয়ার জন্য পা বাড়িয়েছিলেন। দলের অন্য বিধায়করা তাঁর কাছে গিয়ে মমতার কথা জানাতেই ফিরে আসেন মান্নান। তাঁকে দেখেই মমতা শরীর কেমন আছে জানতে চান। তারপর হার্ট স্বাভাবিক রাখার ব্যাপারে যাবতীয় রক্তপরীক্ষার মাপকাঠি নিয়ে বেশ কিছুক্ষণ কথা বলেন মুখ্যমন্ত্রী। এই সময় মান্নানের পিছনে দাঁড়িয়ে থাকা সিপিএম তথা বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তীকে দেখে মমতা বলেন, সুজনবাবু তো ডাক্তার। উনি ভালো বলতে পারবেন। ডক্টরেট ডিগ্রিধারী সুজনবাবু বলেন, না, না আমি চিকিৎসক নই। আমার মতো ‘ডাক্তার’ তো আপনি বা পার্থবাবুও। ঘিরে থাকা বিধায়কদের মধ্যে এ নিয়ে হাসির রোল ওঠে। এই হাসির রোল ফের ওঠে যখন মমতা মান্নানকে বলেন, আপনি নাকি আবার বিরিয়ানি খেতে আরম্ভ করেছেন। এসব একদম করবেন না। ভুঁড়িটাও বেড়েছে। রোজ হাঁটুন, তাহলে ভুঁড়ি কমবে। এ কথা শুনে মান্নানও মমতাকে বলেন, তুমি কেমন আছো? তোমার শরীরও কিন্তু বেশ ভেঙেছে। আরে আমি যেখানেই যাচ্ছি, লোকজন একগাদা করে ভালোমন্দ খাবার সামনে রাখছে। তবে আমি খুব মেপেই খাওয়া-দাওয়া করছি।
এর মধ্যেই কংগ্রেস বিধায়ক প্রতিমা রজকের বিয়ের প্রসঙ্গ ওঠে। মুখ্যমন্ত্রীর প্রবল সমালোচনাকারী প্রতিমা কিন্তু মমতাকে নিমন্ত্রণ করতে ভোলেননি। মমতা ব঩লেন, প্রতিমার বিয়ের জন্য তোমরা কত করে চাঁদা তুলছ? কংগ্রেস বিধায়ক অপূর্ব সরকার বলেন, আমরা দু’হাজার টাকা করে দিয়েছি। মমতা বলেন, আমিও তাই দেব। পাশে থাকা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে বলেন, পার্থদা, আমার টাকাটা ওঁদের দিয়ে দেবেন তো। পরে পার্থবাবু মুখ্যমন্ত্রী এবং তাঁর নিজের তরফে মোট চার হাজার টাকা অপূর্ববাবুর হাতে তুলেও দেন।
এতসব পরেও অবশ্য মান্নান কিন্তু গলে যাওয়ার কোনও ইঙ্গিত অন্তত দেননি। বরং পরিষদীয় দলের বৈঠকে তিনি এদিন বলেন, রাজ্যসভা বা রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে যদি রাজ্যে তৃণমূলের সঙ্গে জোট করার বিষয়ে হাইকমান্ড ইঙ্গিত দেয়, তাহলে আমাকে আমার দায়িত্ব থেকে মুক্তি দিতে হবে।
19th  May, 2017
জলাধার সংস্কার করা হচ্ছে না,
কেন্দ্রের ভূমিকায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের উদ্ভূত বন্যা পরিস্থিতির জন্য দামোদর ভ্যালি কর্পোরেশন (ডিভিসি)-এর জলাধারগুলির সংস্কার না হওয়াটাও অনেকাংশে দায়ী বলে মনে করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বারবার আবেদন জানানো সত্ত্বেও ওই জলাধারগুলির সংস্কারের কাজ না হওয়ায়, কেন্দ্রের ভূমিকা নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন তিনি।
বিশদ

নিজের গাড়িতেই চড়তে চান জাকির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যে গাড়িতে চড়েন তার হাল ভালো না হওয়ায় নিজের গাড়িতেই চড়তে চান রাজ্যের শ্রম দপ্তরের রাষ্ট্রমন্ত্রী জাকির হোসেন। রাজ্য সরকারকে তাঁর এই ইচ্ছার কথা তিনি জানিয়েছেন। তিনি অন্য মন্ত্রীদের মতো সরকারের সাদা স্করপিও গাড়িতে চড়েন। বুধবার পর্যন্ত সেই গাড়ি থেকে লাল বাতি খোলা হয়নি।
বিশদ

শ্যাম ও কুল দুই-ই গেল সিপিএমের
রাজ্যসভায় প্রার্থী: শেষ মুহূর্তে বিকল্প হিসাবে অরাজনৈতিক নামের তালাশ আলিমুদ্দিনের

 জীবানন্দ বসু  কলকাতা: দলের প্রচলিত প্রথা বা নিয়মের বেড়াজাল টপকে তৃতীয়বারের জন্য সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে কংগ্রেসের সমর্থন নিয়ে রাজ্যসভায় পাঠানোর অনড় মনোভাব বজায় রাখতে গিয়ে রাজ্য সিপিএমের শ্যাম ও কুল দুই-ই গেল বলে মনে করা হচ্ছে।
বিশদ

রাজ্যসভার ষষ্ঠ আসন
বামেদের ‘গদ্দারি’র জেরে তৃণমূলের মুখাপেক্ষী কং, ব্যাপক ক্ষোভ দলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যসভা ভোট নিয়ে সিপিএমের ভূমিকায় বিপাকে প্রদেশ কংগ্রেস। গত বিধানসভা ভোটকে ঘিরে গড়ে ওঠা দু’দলের জোট অবশেষে ভাঙতে চলেছে। অন্যদিকে, নিজেদের একক ক্ষমতায় রাজ্যসভার ষষ্ঠ আসনে জেতার সম্ভাবনা থাকলেও বামেদের ‘গদ্দারির’ জন্য তৃণমূলের অনুগ্রহের মুখাপেক্ষী হতে হচ্ছে কংগ্রেসকে।
বিশদ

 গ্রাম পঞ্চায়েতের হোমিও ডাক্তার-কম্পাউন্ডারদের বেতন বন্ধ, ক্ষোভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রাম পঞ্চায়েতের হোমিওপ্যাথিক ডাক্তার ও কম্পাউন্ডারদের তিন মাস ধরে বেতন বন্ধ। ফলে পরিবার-পরিজন নিয়ে চরম দুশ্চিন্তায় পড়েছেন ১৫০০ ডাক্তার এবং ৬০০ কম্পাউন্ডার।
বিশদ

মাদক পাচারের অভিযোগে মুর্শিদাবাদে ধৃত মোর্চার দু’জন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অস্ত্র পাচারের পর এবার মাদক পাচার! বিমল গুরুং অ্যান্ড কোম্পানির গোর্খা জনমুক্তি মোর্চার বিরুদ্ধে এবার মাদক পাচারের অভিযোগ। এক কেজি হেরোইন এবং ২০০ মার্কিন ডলারসহ মুর্শিদাবাদের লালগোলা সীমান্তের কৃষ্ণপুর স্টেশনের কাছ থেকে মঙ্গলবার দুপুরে গ্রেপ্তার করা হয়েছে মোর্চার দুই কর্মীকে।
বিশদ

রাজ্যসভার জন্য তৃণমূলের ৫ প্রার্থীর মনোনয়ন পেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন রাজ্যসভা ভোটে তৃণমূলের পাঁচ প্রার্থী বুধবার বিধানসভা সচিবালয়ে মনোনয়নপত্র পেশ করলেন। মোট ছয়টি আসন শূন্য হয়েছে। বিধায়ক সংখ্যার নিরিখে পাঁচটি আসন পেতে চলেছে তৃণমূল।
বিশদ

পাহাড়ে বন্ধ মোর্চার
নবান্নের নির্দেশে কাটা যাবে ডিএম অফিসের ১৮০ জন কর্মীর বেতন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যে কোনও বন্ধেই বেতন কাটার হুমকি দিয়ে নির্দেশিকা জারি করে অর্থ দপ্তর। আর এই নির্দেশিকার জেরে রাজ্যে বন্ধ ডাকা হলেও সরকারি কর্মচারীদের উপস্থিতি থাকে প্রায় ১০০ শতাংশ। পাহাড়েও একইরকম নির্দেশ জারি করা হয়েছিল। এবার সেই নির্দেশের বাস্তব প্রয়োগ হতে চলেছে। পাহাড়ে জেলাশাসকের অফিসে কর্মরত ১৮০ জন কর্মচারীর এ মাসের বেতন কাটতে চলেছে অর্থ দপ্তর।
বিশদ

পার্থ চট্টোপাধ্যায়ের পত্নী-বিয়োগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল কংগ্রেসের মহাসচিব ও রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের স্ত্রী বাবলি চট্টোপাধ্যায় (৫৭) প্রয়াত হলেন। তৃণমূল ও হাসপাতাল সূত্রের খবর, হার্টের সমস্যা এবং শারীরিক একাধিক অসুস্থতার জন্য মঙ্গলবার তাঁকে ই এম বাইপাস লাগোয়া একটি বেসরকারি হাসপাতালে ভরতি করা হয়। এদিন দুপুরে হঠাৎই তিনি হৃদরোগে আক্রান্ত হন। কিছুক্ষণের মধ্যে প্রয়াত হন।
বিশদ

মমতাকে খুনের চেষ্টার মামলা
ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুখ্যমন্ত্রীর সাক্ষ্য নিতে চেয়ে আরজি সরকারপক্ষের

সুকান্ত বসু  কলকাতা: ’৯০ সালে হাজরার মোড়ে মাথায় লাঠি মেরে মমতা বন্দ্যোপাধ্যায়কে খুনের চেষ্টা করা হয়েছিল। এই ঘটনায় রাজ্যজুড়ে ব্যাপক শোরগোল পড়ে গিয়েছিল। এই মামলায় অন্যতম সাক্ষী বাংলার বর্তমান মুখ্যমন্ত্রী নিজেই। এবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে মমতার সাক্ষ্য নিতে চেয়ে আবেদন জানাল সরকারপক্ষ।
বিশদ

গ্রামে গ্রামে মাতৃশক্তি বাহিনী গড়া হবে, বললেন লকেট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলার মা-বোনেরা অত্যাচারিত-শোষিত। প্রশাসন নিরপেক্ষ নয়। তাই মহিলাদের সম্মান রক্ষার্থে তাঁদের নিজেদেরই প্রতিরোধ গড়ে তুলতে হবে। সেই লক্ষ্যে বাংলার গ্রামে গ্রামে ‘মাতৃশক্তি বাহিনী’ গড়ে তোলা হবে। বুধবার বিজেপির মহিলা মোর্চার সভানেত্রী হিসাবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেওয়ার পর এই ঘোষণা করেন লকেট চট্টোপাধ্যায়।
বিশদ

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৈখালি এলাকায় তৃণমূল আশ্রিত সিন্ডিকেটের ‘দাদাদের’ দাপটে নাজেহাল এলাকার বাসিন্দারা। এমনই অভিযোগ তুলে নবান্নে ও বিধাননগরের পুলিশ কমিশনার জ্ঞানবন্ত সিংকে চিঠি দিয়েছেন বিধাননগর পুরসভার তৃণমূল কাউন্সিলার সুভাষ বসু। তাঁর অভিযোগ, এই এলাকার বাসিন্দারা সিন্ডিকেটের লোকজনের দাপটে অতিষ্ঠ ...

 বিএনএ, জলপাইগুড়ি: বুধবার খুনের দায়ের একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল জলপাইগুড়ি জেলা আদালত। আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালে ১ অক্টোবর কোতোয়ালি থানার পবিত্রপাড়ায় একটি খুনের মামলায় নিশার বিশ্বাসকে এদিন বিচারক যাবজ্জীবন সাজা এবং ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক ...

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের অন্ত নেই। দিন কয়েক আগে ক্যাগের রিপোর্টেও রেলের খাবারের করুণ ছবি উঠে এসেছে। রেলকর্তাদের অনেকেরই বক্তব্য ছিল, যে জায়গায় রেলের খাবার তৈরি হয়, সার্বিক অবস্থার পরিবর্তনে অবিলম্বে সেই রান্নাঘরে নজরদারি চালানো দরকার। ...

মুম্বই, ২৬ জুলাই (পিটিআই): প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে শেয়ার বাজারের সূচক। এদিন বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স ১৫৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৩২ হাজার ৩৮২.৪৬ পয়েন্টে পৌঁছেছে। এত পয়েন্টে এর আগে কখনও সেনসেক্স পৌঁছায়নি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় দিনের শেষে শ্রীলঙ্কার প্রথম ইনিংসের স্কোর: ১৫৪/৫

05:35:19 PM

  মুখ্যমন্ত্রীর নির্দেশে বন্যা কবলিত অঞ্চল পরিদর্শনে আগামী শনিবার ঘাটাল যাবেন সুব্রত মুখোপাধ্যায়

05:02:00 PM

  বাজ পড়ে ক্ষতিগ্রস্থ দমকলের সদর দপ্তর
বাজ পড়ে দমকলের সদর দপ্তরের কন্ট্রোলরুম ক্ষতিগ্রস্থ। ক্ষতি হয়েছে মন্ত্রীর ঘরও 

05:00:00 PM

 মেদিনীপুরে সুবর্ণরেখার ভাঙনে আতঙ্ক

 মেদিনীপুরের দাঁতন ১ ব্লকের বড়া মহেশপুর গ্রামের কাছে সুবর্ণরেখা নদী পাড়ে ভাঙন। চাষযোগ্য জমি, খেলার মাঠ নদী গর্ভে। নদী ক্রমশ গ্রামের দিকে এগিয়ে আসছে।

04:51:25 PM

 গত ২৪ ঘণ্টায় নতুন করে দুর্গত হয়েছেন ৪ লক্ষ ১৬ হাজার ৬৭৫ জন। রাজ্যে ত্রাণ শিবির চলছে ১৬২ টি : নবান্ন সূত্রের খবর

04:41:00 PM

এই মরশুমে এখনও পর্যন্ত রাজ্যে বন্যায় মৃত ১৬

 এই মরশুমে গত ২১ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত রাজ্যে বন্যায় মৃতের সংখ্যা ১৬। আজ নবান্ন সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।

04:36:00 PM