রাজ্য
 

  সরকারি স্কুলে একাদশের ফরম বিনামূল্যে মিলবে অনলাইনেই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি স্কুলে একাদশ শ্রেণিতে ভরতির জন্য ছাত্রছাত্রী বা অভিভাবকদের আর ফরম তোলার লাইনে দাঁড়াতে হবে না। রাজ্য সরকারের নির্দেশে নিজেদের ওয়েবসাইটেই সেই ফরম দিয়ে দেবে স্কুলগুলি। সেখান থেকে ডাউনলোড করে নেওয়া যাবে। শুধু তাই নয়, ফরম তোলার জন্য কোনও টাকাও দিতে হবে না। এই নির্দেশিকা স্কুল শিক্ষা কমিশনারের তরফে ইমেল মারফৎ পাঠানো হয়েছে প্রধান শিক্ষকদের কাছে। তাতে বলা হয়েছে, কয়েক বছর ধরে দপ্তর লক্ষ্য করছে, বিভিন্ন স্কুল বিভিন্ন দামে ফরম বিক্রি করছে। কিন্তু এবার থেকে ফরমের জন্য কোনও দাম নেওয়া যাবে না। এদিকে, বিভিন্ন সূত্র মারফৎ জানা যাচ্ছে, ফরম বিক্রির টাকা অনেক সময়ই নিয়ম মেনে খরচ করা হচ্ছে না। কিছু কিছু ক্ষেত্রে সেই টাকা যে নয়ছয় হয় না, তাও নয়। আবার স্কুলভেদে ফরমের দামও কমবেশি হয়। যে স্কুলের চাহিদা বেশি, সেই স্কুলে ফরমের দামও বেশি। এই সময় হেয়ার স্কুলে যেমন ৭৫০ থেকে ৮০০ ফরম বিক্রি হয়। হিন্দু স্কুলে সেই সংখ্যা আরও বেশি। জেলার স্কুলগুলিতেও ভরতির চাহিদা থাকে তুঙ্গে। কারণ বেশিরভাগ জেলাতেই একটি বা দু’টি সরকারি স্কুল রয়েছে। সেখানে ইংলিশ মিডিয়াম স্কুলে ভরতির ঝোঁক এখনও কলকাতার তুলনায় খানিকটা কম। তাই মেধাবী পড়ুয়ারা বা অভিভাবকরা জেলা স্কুলগুলির দিকেই ছুটে যান। গত বছরও হেয়ার স্কুলে ফরম বিক্রি হয়েছে ২০ টাকায়। হিন্দু স্কুলে তা ছিল ৫০ টাকা। আবার উত্তরপাড়া গভর্নমেন্ট হাইস্কুলে ফরমের দাম ছিল ১০০ টাকা। দূরবর্তী জেলাগুলিতে ফরমের দাম বাবদ আরও বেশি টাকা আদায়ের নজির রয়েছে। সরকারি বিদ্যালয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি, পশ্চিমবঙ্গের সহ-সম্পাদক সঞ্জয় চক্রবর্তী বলেন, আমরা রাজ্য সরকারের কাছে এ ব্যাপারে লিখিত আবেদন করেছিলাম। হয় ফরমের দামে সমতা আনা হোক, নাহলে বিনামূল্যে ফরম বিক্রির ব্যবস্থা করা হোক। সরকার আমাদের আবেদন মেনে নিয়েছে।
20th  May, 2017
আকাশে মেঘ সত্ত্বেও পঞ্চমীতে জনজোয়ার

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: যুদ্ধবিরতি? সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ চিত্তরঞ্জন অ্যাভিনিউ’র উপর কর্তব্যরত ট্রাফিক সার্জেন্টকে দেখে তেমনটাই মনে হচ্ছিল। পুজোর জন্য ষষ্ঠী-সপ্তমীর নির্ঘণ্ট পর্যন্ত আর সবুর করেন না কেউ। যতটুকু আনন্দ, সব চেটেপুটে নেওয়ার জন্য রাস্তায়, মণ্ডপে ভিড় দাপিয়ে বেড়ায় তৃতীয়া থেকেই। সেদিক দিয়ে সোমবার পঞ্চমীতে রাজপথে গর্জে উঠবে উৎসব, এ আর নতুন কী!
বিশদ

মুকুল দল ছাড়ার ঘোষণা
করতেই ৬ বছর সাসপেন্ড

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সংগঠন ও সংসদীয় পদ থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই তৃণমূলের প্রাথমিক সদস্যপদ থেকে ছ’বছরের জন্য সাসপেন্ড করা হল মুকুল রায়কে। সোমবার দুপুরে তৃণমূল ভবনে মুখ্যমন্ত্রী তথা দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনুমোদিত এই সাসপেনশনের সিদ্ধান্ত ঘোষণা করেন দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। সেই সময় তাঁর পাশে ছিলেন শোভনদেব চট্টোপাধ্যায় ও সুব্রত বকসি। তবে দলের সঙ্গে সম্পর্ক ছিন্ন হলেও মুকুলকে ঘিরে তৈরি হওয়া জল্পনার অবসান হল না।
বিশদ

গোমড়া আকাশ, মহাষ্টমী
থেকে বাড়বে বৃষ্টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোয় বৃষ্টির আশঙ্কা থেকেই যাচ্ছে। আজ মঙ্গলবার মহাষষ্ঠী ও কাল বুধবার মহাসপ্তমীর দিন কলকাতাসহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। তারা জানিয়েছে, আকাশ আংশিক মেঘাচ্ছন্ন থাকবে। মহাষ্টমী থেকে একাদশী পর্যন্ত বৃষ্টির মাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে।
বিশদ

প্রতিমা বিসর্জনের পরই বাড়িতে উৎসব শুরু,
শিয়ালদহে বায়নার অধীর অপেক্ষায় ঢাকিরা

 বীরেশ্বর বেরা, কলকাতা: পঞ্চমীর সন্ধ্যায় শারদ-সাজে সজ্জিত শিয়ালদহ স্টেশনের রং-বেরঙের আলো যখন জ্বলে উঠল, সেদিকে তাকিয়ে থাকতে থাকতে বারবার তাল কাটছিল বছর দশেকের সোমনাথ। বাবা, কাকা, দাদাদের সঙ্গে সে এবারই প্রথম এসেছে কলকাতার পুজোয়।
বিশদ

রাজ্যজুড়ে কম বাজেটের পুজোকে ১০ হাজার টাকা করে সাহায্য করছে পুলিশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: থিম পুজো আর প্রচারের দৌলতে রমরমা বড় পুজোগুলির। প্রতি বছরই তাদের বাজেট বাড়ছে লাফিয়ে লাফিয়ে। স্পনসর থেকে শুরু করে বিজ্ঞাপনের বাজারের একটা বড় অংশই তাদের দখলে। এই কারণে কিছুটা হলেও মার খাচ্ছে ছোট পুজোগুলি।
বিশদ

কাঁচরাপাড়া-হালিশহরের নেতাদের মুখে কুলুপ
দলের প্রতি অনুগত মুকুলপুত্রের জবাব, তৃণমূলে ছিলাম, আছি, থাকব

 বিএনএ, বারাকপুর: দলের এক সময়ের সেকেন্ড-ইন-কমান্ড মুকুল রায় সোমবার সাংবাদিক সম্মেলন করে কার্যত তৃণমূল ছাড়ার কথা ঘোষণা করেছেন। স্বাভাবিকভাবে তাঁর পুত্র বীজপুরের তৃণমূল বিধায়ক শুভ্রাংশু রায়ের ভূমিকা কী হবে, তা নিয়ে দলের মধ্যে গুঞ্জন শুরু হয়েছে।
বিশদ

‘বিদ্রোহী’ জোড়াফুল নেতাকে নিয়ে কং নেতৃত্বে দুই সুর
মুকুলের দলত্যাগ প্রসঙ্গে প্রকাশ্যে ফয়দা
তুলতে না চেয়ে পালটা খোঁচা সিপিএমের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায়ের পর শাসক দলের একদা সবচেয়ে গুরুত্বপূর্ণ হেভিওয়েট নেতা মুকুল রায় তৃণমূলের সঙ্গে যাবতীয় সম্পর্ক ছিন্ন করার পথে হাঁটতে চললেও, তা নিয়ে আপাতত প্রকাশ্যে রাজনৈতিক ফয়দা তোলার রাজনীতি করতে চাইছে না রাজ্যের অন্যতম বিরোধী দল সিপিএম।
বিশদ

মুকুল কি উড়ে এসে জুড়ে বসবেন?
আশঙ্কায় রাজ্য বিজেপির কিছু নেতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুকুল রায় কি আগামীদিনে বিজেপি-তে যোগ দেবেন? মহাপঞ্চমীর সকালে সাংবাদিক সম্মেলন করে তৃণমূলের ওয়ার্কিং কমিটি থেকে ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করেন মুকুল। তার কয়েকঘণ্টার মধ্যে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় দলের তরফে পালটা সাংবাদিক সম্মেলন করে মুকুলবাবুকে ছয় বছরের জন্য সাসপেন্ড করার সিদ্ধান্ত জানান।
বিশদ

জ্বালা মেটাতে মুকুলকে পালটা বিঁধলেন পার্থ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘বাচ্চা ছেলে’ বনাম ‘বুড়ো ভাম’। একজন সদ্য প্রাক্তন মুকুল রায় অন্যজন দলের মুখপাত্র তথা তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। কেউ কারও নাম নেননি। কিন্তু উদ্দেশ্য স্পষ্ট। তাঁর গতিবিধির উপর নজরদারির কথা জানিয়ে মুকুলকে হুঁশিয়ারি দিয়েছিলেন পার্থ।
বিশদ

লাগামছাড়া ‘রেফার’ রুখতে মুখ্যমন্ত্রীর মাস্টারস্ট্রোক
স্বাস্থ্যভবনে চালু ২৪ ঘন্টার কন্ট্রোল রুম, ইমার্জেন্সি নম্বর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেফার নিয়ে উত্তরোত্তর বেড়ে চলা সমস্যা ও এই ইস্যুতে স্বাস্থ্য দপ্তরের উপর মানুষের ক্রমবর্ধমান ক্ষোভ নিরসনে অভিনব সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অপ্রয়োজনীয় রেফার বন্ধ করতে এবং খুব দরকারি রেফারের ক্ষেত্রে স্বাস্থ্যভবনে চালু হল ইমার্জেন্সি কন্ট্রোল রুম।
বিশদ

বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ছাপিয়ে গেল পঞ্চমীতে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বিদ্যুৎকর্তারা নানা হিসাব করে আগাম জানিয়েছিলেন, এবারের পুজোয় সর্বোচ্চ বিদ্যুৎ চাহিদা বেশি থাকবে পঞ্চমীতে। তারপর থেকে বিদ্যুতের চাহিদার গ্রাফ নিম্নমুখী হবে বলেও জানিয়েছিলেন তাঁরা।
বিশদ

Pages: 12345

একনজরে
 হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: কামারহাটি পুরসভায় রেশন কার্ড নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের কার্ড প্রশাসনের পক্ষ থেকে বিলি করা না হলেও একজন রেশন ডিলারের কাছে ভূরি ভূরি কার্ড জমা পড়েছে। ...

 বাংলা নিউজ এজেন্সি: মহাপঞ্চমীতে বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে বহু পুজোর উদ্বোধন হয়ে গেল। এদিন বিকাল থেকেই জেলার মণ্ডপগুলিতে দর্শনার্থীদের ঢল নামতে শুরু করে। তবে, এদিনও কয়েকটি পুজোর প্যান্ডেলে শিল্পীদের শেষ মুহূর্তের প্রস্তুতি সারতে দেখা যায়। ...

 চেন্নাই, ২৫ সেপ্টেম্বর (পিটিআই): জয়ললিতার মৃত্যুর কারণ নিয়ে শশীকলা শিবিরের উপর চাপ আরও বাড়াতে সোমবার তদন্ত কমিশন গঠন করল তামিলনাড়ু সরকার। তদন্তে কমিশনের নেতৃত্ব দেবেন হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। ...

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: সোমবার দার্জিলিংয়ের লালকুঠিতে জিটিএ’র প্রশাসক পর্ষদের চেয়ারম্যান হিসাবে কাজে যোগ দিলেন মোর্চা নেতা বিনয় তামাং। সোমবার আধিকারিকদের নিয়ে প্রথম বৈঠকেই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে।প্রতিকার: বট ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২০: মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্ম
১৯২৩: অভিনেতা দেব আনন্দের জন্ম
১৯৩২: ভারতের চতুর্দশ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জন্ম
১৯৭৭: নৃত্যশিল্পী উদয়শংকরের মৃত্যু
১৯৮৯: সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০১ টাকা ৬৫.৬৯ টাকা
পাউন্ড ৮৬.২৫ টাকা ৮৯.১৭ টাকা
ইউরো ৭৬.০১ টাকা ৭৮.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,২৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,১৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, নক্ষত্র-অনুরাধা দং ৩/৫১ দিবা ঘ ৭/৩, সূ উ ৫/৩০/২, অ ৫/২৬/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ঘ ৭/৪৯ গতে ৮/৩৯ মধ্যে পুনঃ ৯/২৭ গতে ১১/৫২ মধ্যে পুনঃ ১/২৯ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৪/৪১ গতে উদয়াবধি, বারবেলা ৬/৫৯ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৯ গতে ৮/২৮ মধ্যে।
৯ আশ্বিন, ২৬ সেপ্টেম্বর, মঙ্গলবার, ষষ্ঠী, অনুরাধানক্ষত্র ৭/৯/৪, সূ উ ৫/২৮/৩৬, অ ৫/২৭/১৩, অমৃতযোগ দিবা ৬/১৬/৩০, ৭/৪/২৫-১১/৩/৫৭, রাত্রি ৭/৫১/৩০-৮/৩৯/৩৫, ৯/২৭/৪১-১১/৫১/৫৭, ১/২৮/৮-৩/৪/১৯, ৪/৪০/৩০-৫/২৮/৫৬, বারবেলা ৬/৫৭/২৬-৮/২৮/১৫, কালবেলা ১২/৫৭/৪৪-২/২৭/৩৪, কালরাত্রি ৬/৫৭/২৩-৮/২৭/৩৪।
 ৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভিড়ের জেরে আজও বাড়ানো হল রাতের শেষ মেট্রোর সময় 
ষষ্ঠীর রাতে কলকাতা শহরে জনজোয়ারের জেরে এদিনও রাতের ...বিশদ

09:42:56 PM

সল্টলেকের ইসি ব্লকের কাছে অটো উলটে চালক-সহ জখম ৪

02:37:00 PM

বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা, একই লাইনে চলে এল ৩টি ট্রেন
বড়সড় রেল দুর্ঘটনায় হাত থেকে রক্ষা। এলাহাবাদের কাছে ...বিশদ

01:44:46 PM

গাজিয়াবাদে ব্যবসায়ীকে খুন, মৃতের নাম রাজেন্দ্র আগরওয়াল (৭৫)

01:24:00 PM

আজ দিল্লি আদালতে দুপুর ২টো নাগাদ হানিপ্রীতের আগাম জামিনের শুনানি

01:19:00 PM

দার্জিলিংয়ে খুলল অধিকাংশ দোকানপাট

01:08:00 PM

ঝাড়গ্রামে ২টি বাড়িতে দুঃসাহসিক চুরি
সোমবার রাতে ঝাড়গ্রাম শহরের ৯ নম্বর ওয়ার্ডের বামদা এলাকায় চুরির ...বিশদ

01:01:00 PM