রাজ্য
 

  সরকারি স্কুলে একাদশের ফরম বিনামূল্যে মিলবে অনলাইনেই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি স্কুলে একাদশ শ্রেণিতে ভরতির জন্য ছাত্রছাত্রী বা অভিভাবকদের আর ফরম তোলার লাইনে দাঁড়াতে হবে না। রাজ্য সরকারের নির্দেশে নিজেদের ওয়েবসাইটেই সেই ফরম দিয়ে দেবে স্কুলগুলি। সেখান থেকে ডাউনলোড করে নেওয়া যাবে। শুধু তাই নয়, ফরম তোলার জন্য কোনও টাকাও দিতে হবে না। এই নির্দেশিকা স্কুল শিক্ষা কমিশনারের তরফে ইমেল মারফৎ পাঠানো হয়েছে প্রধান শিক্ষকদের কাছে। তাতে বলা হয়েছে, কয়েক বছর ধরে দপ্তর লক্ষ্য করছে, বিভিন্ন স্কুল বিভিন্ন দামে ফরম বিক্রি করছে। কিন্তু এবার থেকে ফরমের জন্য কোনও দাম নেওয়া যাবে না। এদিকে, বিভিন্ন সূত্র মারফৎ জানা যাচ্ছে, ফরম বিক্রির টাকা অনেক সময়ই নিয়ম মেনে খরচ করা হচ্ছে না। কিছু কিছু ক্ষেত্রে সেই টাকা যে নয়ছয় হয় না, তাও নয়। আবার স্কুলভেদে ফরমের দামও কমবেশি হয়। যে স্কুলের চাহিদা বেশি, সেই স্কুলে ফরমের দামও বেশি। এই সময় হেয়ার স্কুলে যেমন ৭৫০ থেকে ৮০০ ফরম বিক্রি হয়। হিন্দু স্কুলে সেই সংখ্যা আরও বেশি। জেলার স্কুলগুলিতেও ভরতির চাহিদা থাকে তুঙ্গে। কারণ বেশিরভাগ জেলাতেই একটি বা দু’টি সরকারি স্কুল রয়েছে। সেখানে ইংলিশ মিডিয়াম স্কুলে ভরতির ঝোঁক এখনও কলকাতার তুলনায় খানিকটা কম। তাই মেধাবী পড়ুয়ারা বা অভিভাবকরা জেলা স্কুলগুলির দিকেই ছুটে যান। গত বছরও হেয়ার স্কুলে ফরম বিক্রি হয়েছে ২০ টাকায়। হিন্দু স্কুলে তা ছিল ৫০ টাকা। আবার উত্তরপাড়া গভর্নমেন্ট হাইস্কুলে ফরমের দাম ছিল ১০০ টাকা। দূরবর্তী জেলাগুলিতে ফরমের দাম বাবদ আরও বেশি টাকা আদায়ের নজির রয়েছে। সরকারি বিদ্যালয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি, পশ্চিমবঙ্গের সহ-সম্পাদক সঞ্জয় চক্রবর্তী বলেন, আমরা রাজ্য সরকারের কাছে এ ব্যাপারে লিখিত আবেদন করেছিলাম। হয় ফরমের দামে সমতা আনা হোক, নাহলে বিনামূল্যে ফরম বিক্রির ব্যবস্থা করা হোক। সরকার আমাদের আবেদন মেনে নিয়েছে।
20th  May, 2017
নিম্নচাপের জেরে
আজ ও কাল মাঝারি বৃষ্টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ফের চাঙা বর্ষা। নিম্নচাপ অক্ষরেখা বা ছোটখাট ঘূর্ণাবর্তের জেরে বর্ষা মাঝারি মানের ব্যাট করছিল রাজ্যে। সেই কারণেই বৃষ্টির ঘাটতিও ছিল কয়েকটি রাজ্যে। এবার নিম্নচাপের হাত ধরে আজ, রবিবার ও কাল, সোমবার মাঝারি মাপের বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে দিল আবহাওয়া দপ্তর। তাতে বৃষ্টির ঘাটতি কতটা মেটে, এখন সেটাই দেখার।
বিশদ

রাষ্ট্রপতির শপথে যোগ দিতে দিল্লি যাচ্ছেন মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নবনির্বাচিত রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর জন্য সোমবার মহানায়ক উত্তমকুমারের স্মরণে রাজ্য সরকারের নজরুল মঞ্চের অনুষ্ঠানের সময়সূচি বদল হতে চলেছে। ওই অনুষ্ঠান পাঁচটার বদলে বেলা তিনটেয় হবে।
বিশদ

কেন্দ্র সুদ কমানোয়
অস্তিত্ব সংকট রাজ্যের পিপিএফ, এমআইএসের মতো প্রকল্পের

  বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: একটা সময় ছিল যখন মধ্যবিত্তের সঞ্চয় বলতে অন্যতম হাতিয়ার ছিল পোস্ট অফিসের এমআইএস, এনএসসি বা পিপিএফের মতো স্কিম। কেন্দ্রীয় সরকারের সুদের মহিমায় এমনিতেই করুণ অবস্থা স্বল্প সঞ্চয়ের। এখন দেখা যাচ্ছে, সুদ খুইয়ে ধুঁকছে এই জনপ্রিয় স্কিমগুলিও।
বিশদ

পাহাড়ে সেনা নেই, আরও আধা সেনা চায় রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্তমানে পাহাড়ে কোনও সেনা নেই। সব সেনাই প্রত্যাহার করে নিয়েছে কেন্দ্রীয় সরকার। আধা সেনা রয়েছে ১৫ কোম্পানি। তার মধ্যে তিন কোম্পানি মহিলা বাহিনী। সেই মহিলা বাহিনীকে বর্তমানে সেভাবে কাজে লাগানো যাচ্ছে না। বিশদ

 কন্যাশ্রী দিবসের অনুষ্ঠান ২৫ এর পরিবর্তে ২৮ জুলাই

 বিএনএ, বর্ধমান: কন্যাশ্রী দিবসের বার্ষিক অনুষ্ঠান ২৫ জুলাইয়ের পরিবর্তে ২৮ জুলাই করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সেইমতো পূর্ব বর্ধমান জেলাতেও কন্যাশ্রী দিবসের অনুষ্ঠানও ২৫ জুলাইয়ের পরিবর্তে ২৮ জুলাই বর্ধমান-২ ব্লকের বড়শুল সিডিপি হাইস্কুলে অনুষ্ঠিত হবে।
বিশদ

টানা ন’বছর ধরে ‘বহিষ্কৃত’, তবু সোমনাথের ডোনেশনে আপত্তি নেই রাজ্য সিপিএমের

জীবানন্দ বসু, কলকাতা: খাতায়-কলমে তিনি ন’বছর ধরে দল থেকে বহিষ্কৃত। অথচ সেই ব্রাত্য প্রবীণ পার্টি নেতার দেওয়া ডোনেশনের অর্থ গ্রহণ করতে কুণ্ঠা করল না রাজ্য সিপিএম। ঘটনাটি ঘটেছে সম্প্রতি লোকসভার প্রাক্তন অধ্যক্ষ তথা দলের প্রাক্তন কেন্দ্রীয় কমিটির সদস্য সোমনাথ চট্টোপাধ্যায়ের ক্ষেত্রে।
বিশদ

বিচারবিভাগীয় তদন্ত কমিশনের আইন মানেননি মুখ্যমন্ত্রী: সুজন
২১ জুলাই কাণ্ড: বিধানসভাকে এড়িয়ে রিপোর্ট ঘোষণা, মমতার বিরুদ্ধে অভিযোগ জানাতে তোড়জোড় সিপিএমে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২১ জুলাই কাণ্ডের পরিপ্রেক্ষিতে বিচারপতি সুশান্ত চট্টোপাধ্যায়ের নেতৃত্বে গঠিত বিচারবিভাগীয় তদন্ত কমিশনের রিপোর্ট এবং তার সুপারিশ সম্পর্কে সরকারের গৃহীত সিদ্ধান্ত নিয়ে বিধানসভাকে এড়িয়ে দলীয় সভায় মুখ খোলায় এবার খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের অভিযোগ আনার তোড়জোড় করছে সিপিএম।
বিশদ

ছাত্রছাত্রীদের ক্ষোভ, ব্যাকফুটে কেন্দ্র
আগামী বছর আঞ্চলিক ভাষায় শুধু প্রশ্নপত্রের অনুবাদ, নিট-বিতর্কে ড্যামেজ কন্ট্রোলে মানবসম্পদ উন্নয়নমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লাখো ছাত্রছাত্রীর ক্ষোভ। সেই সূত্রে রাজ্যগুলির ক্ষোভ। সুপ্রিম কোর্টের রায়ে স্বস্তি পেলেও কেন্দ্রীয় সরকারের উপর মেডিকেলের অভিন্ন এন্ট্রান্স নিয়ে পশ্চিমবঙ্গসহ গোটা দেশের চাপ অনবরত বাড়ছিল। অনেকটা তারই বহিঃপ্রকাশ দেখা গেল শনিবার কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রীর প্রকাশ জাভড়েকরের কথায়।
বিশদ

এবার উচ্চশিক্ষা নিয়েও কেন্দ্র ও রাজ্যের শিক্ষামন্ত্রীর কাজিয়া তুঙ্গে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজনৈতিক সমালোচনা-পালটা সমালোচনার পাশাপাশি উচ্চশিক্ষা নিয়েও এবার কেন্দ্র এবং রাজ্যের শিক্ষামন্ত্রীর মধ্যে কাজিয়া তুঙ্গে। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভড়েকর উচ্চশিক্ষা ক্ষেত্রে আধারের লিংক থাকা মার্কশিটের সুপারিশ করেছেন। তাতে কলেজ এবং শিক্ষাপ্রতিষ্ঠানের নামও থাকবে।
বিশদ

সাহায্য না পেলে কাজ করবে রাজ্য
নমামি গঙ্গে: রাজ্য ২৫০০ কোটির নানা প্রকল্প জমা দিলেও ছাড়পত্র দেয়নি কেন্দ্র

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: গঙ্গাদূষণ রোধে ঢাকঢোল পিটিয়ে নমামি গঙ্গে প্রকল্পের সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গঙ্গায় যাতে বর্জ্যপদার্থ না পড়ে, সেজন্য গঙ্গার ধারে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট তৈরির কথা বলে কেন্দ্রীয় সরকার।
বিশদ

জাতীয় গড়ের তুলনায় পশ্চিমবঙ্গে বেকারত্বের হার বেশি, লোকসভায় রিপোর্ট শ্রমমন্ত্রীর

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ জুলাই: জাতীয় গড়ের তুলনায় পশ্চিমবঙ্গে বেকারত্বের হার বেশি। সম্প্রতি লোকসভায় কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বন্দারু দত্তাত্রেয়’র পেশ করা রিপোর্টে প্রকাশ পেয়েছে এই তথ্য। একইসঙ্গে সংশ্লিষ্ট রিপোর্টে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী এও উল্লেখ করেছেন যে, ২০১২-১৩ আর্থিক বছরের তুলনায় ২০১৫-১৬ অর্থবর্ষে সারা দেশে বেকারত্বের হার কমেছে মাত্রই ০.৩ শতাংশ।
বিশদ

Pages: 12345




একনজরে
 সংবাদদাতা, ঘাটাল: দুই দেশের খেলা দেখার জন্য ভিড় উপচে পড়ল দাসপুর-১ ব্লকের কলোড়াতে। শনিবার পশ্চিম মেদিনীপুর ফুটি অ্যাসোসিয়েশনের উদ্যোগে কলোড়া স্কুল ফুটবল মাঠে ভারতের জাতীয় ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইষ্টার্ন কোলফিল্ডের সালানপুর এলাকায় থাকা কর্মী আবাসন থেকে কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুসারে অন্তত ১০০ বেআইনি দখলদারকে উচ্ছেদ করা হয়েছে। বস্তুত, এই রাষ্ট্রায়ত্ত সংস্থার বহু আবাসনেই তারপরেও প্রচুর বেআইনি দখলদার রয়েছে বলে অভিযোগ রয়েছে। ...

বিএনএ, রায়গঞ্জ: রায়গঞ্জ পুর বাসস্ট্যান্ড সংলগ্ন স্থানে গত ৯ জুলাই আদিবাসী নাবালিকাদের ধর্ষণ এবং ঘটনার প্রতিবাদে ১৪ জুলাই শহরে আদিবাসীদের তাণ্ডবের পর শনিবার রায়গঞ্জে এসে বৈঠক করলেন আদিবাসী উন্নয়নমন্ত্রী জেমস কুজুর। এদিন কর্ণজোড়ায় সার্কিট হাউসে এই বৈঠক হয়েছে। ...

ইসলামাবাদ, ২২ জুলাই (পিটিআই): পানামা পেপার ফাঁস কেলেঙ্কারিতে শেষ পর্যন্ত গদি খোয়াতে হতে পারে নওয়াজ শরিফকে। এমন আশঙ্কায় শরিফের উত্তরসূরি হিসাবে বেছে নেওয়া হল তাঁর ভাইকেই। শাহবাজ শরিফ এখন পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী এবং নওয়াজের ছোট ভাই। তবে শাহবাজ শরিফ পাক ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য নিয়ে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ৭ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা দিবা ৩/১৬, পুনর্বসুনক্ষত্র দিবা ৯/৫৩, সূ উ ৫/৭/৫৭, অ ৬/১৮/৫, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/৩১ রাত্রি ৭/৪৫-৯/১১, বারবেলা ১০/৪-১/২২, কালরাত্রি ১/৪-২/২৬।
৬ শ্রাবণ, ২৩ জুলাই, রবিবার, অমাবস্যা ৩/৫২/৫৯, পুনর্বসুনক্ষত্র ১১/৫/৩৬, সূ উ ৫/৪/৫০, অ ৬/২০/৬, অমৃতযোগ দিবা ৫/৫৭/৫১-৯/২৯/৫৫, বারবেলা ১০/৩/৩-১১/৪২/২৮, কালবেলা ১১/৪২/২৮-১/২১/৫২, কালরাত্রি ১/৩/৪-২/২৩/৩৯।
 ২৮ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

08:10:29 PM

ভারত ৪৩/২ (১২ ওভারে)

07:41:49 PM

ভারত ৩১/১ (৮ ওভারে)

07:26:26 PM