রাজ্য
 

  সরকারি স্কুলে একাদশের ফরম বিনামূল্যে মিলবে অনলাইনেই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি স্কুলে একাদশ শ্রেণিতে ভরতির জন্য ছাত্রছাত্রী বা অভিভাবকদের আর ফরম তোলার লাইনে দাঁড়াতে হবে না। রাজ্য সরকারের নির্দেশে নিজেদের ওয়েবসাইটেই সেই ফরম দিয়ে দেবে স্কুলগুলি। সেখান থেকে ডাউনলোড করে নেওয়া যাবে। শুধু তাই নয়, ফরম তোলার জন্য কোনও টাকাও দিতে হবে না। এই নির্দেশিকা স্কুল শিক্ষা কমিশনারের তরফে ইমেল মারফৎ পাঠানো হয়েছে প্রধান শিক্ষকদের কাছে। তাতে বলা হয়েছে, কয়েক বছর ধরে দপ্তর লক্ষ্য করছে, বিভিন্ন স্কুল বিভিন্ন দামে ফরম বিক্রি করছে। কিন্তু এবার থেকে ফরমের জন্য কোনও দাম নেওয়া যাবে না। এদিকে, বিভিন্ন সূত্র মারফৎ জানা যাচ্ছে, ফরম বিক্রির টাকা অনেক সময়ই নিয়ম মেনে খরচ করা হচ্ছে না। কিছু কিছু ক্ষেত্রে সেই টাকা যে নয়ছয় হয় না, তাও নয়। আবার স্কুলভেদে ফরমের দামও কমবেশি হয়। যে স্কুলের চাহিদা বেশি, সেই স্কুলে ফরমের দামও বেশি। এই সময় হেয়ার স্কুলে যেমন ৭৫০ থেকে ৮০০ ফরম বিক্রি হয়। হিন্দু স্কুলে সেই সংখ্যা আরও বেশি। জেলার স্কুলগুলিতেও ভরতির চাহিদা থাকে তুঙ্গে। কারণ বেশিরভাগ জেলাতেই একটি বা দু’টি সরকারি স্কুল রয়েছে। সেখানে ইংলিশ মিডিয়াম স্কুলে ভরতির ঝোঁক এখনও কলকাতার তুলনায় খানিকটা কম। তাই মেধাবী পড়ুয়ারা বা অভিভাবকরা জেলা স্কুলগুলির দিকেই ছুটে যান। গত বছরও হেয়ার স্কুলে ফরম বিক্রি হয়েছে ২০ টাকায়। হিন্দু স্কুলে তা ছিল ৫০ টাকা। আবার উত্তরপাড়া গভর্নমেন্ট হাইস্কুলে ফরমের দাম ছিল ১০০ টাকা। দূরবর্তী জেলাগুলিতে ফরমের দাম বাবদ আরও বেশি টাকা আদায়ের নজির রয়েছে। সরকারি বিদ্যালয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি, পশ্চিমবঙ্গের সহ-সম্পাদক সঞ্জয় চক্রবর্তী বলেন, আমরা রাজ্য সরকারের কাছে এ ব্যাপারে লিখিত আবেদন করেছিলাম। হয় ফরমের দামে সমতা আনা হোক, নাহলে বিনামূল্যে ফরম বিক্রির ব্যবস্থা করা হোক। সরকার আমাদের আবেদন মেনে নিয়েছে।
20th  May, 2017
দিল্লি বোর্ডের পরীক্ষায়ও
পশ্চিমবঙ্গের জয়জয়কার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইসিএসই এবং আইএসসি’র পরীক্ষায় তাক লাগানো ফল করল রাজ্য। আইএসসি’তে যেমন প্রথম তিনটি স্থানে চারজন রয়েছেন কলকাতা থেকেই। তেমনই আইসিএসই’তে দেশে দ্বিতীয় স্থান পেয়েছে রাজ্যের ছাত্রী দেবশ্রী পাল।
বিশদ

 ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি
‘মোরা’ ধেয়ে আসছে বাংলাদেশে, আজ রাজ্যে বৃষ্টি, এগচ্ছে বর্ষা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথমে ছিল মামুলি ঘূর্ণাবর্ত। পরে তা শক্তি বাড়িয়ে পরিণত হয় নিম্নচাপ এবং পরবর্তীকালে গভীর নিম্নচাপে। কিন্তু তাতেও ক্ষান্ত হয়নি বঙ্গোপসাগর। গভীর নিম্নচাপটি এবার স্থলভাগে উঠে আসছে সাইক্লোন হয়ে। থাইল্যান্ড সেই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে ‘মোরা’।  আবহাওয়া দপ্তর বলছে, আজ মঙ্গলবার তা স্থলভাগে ঢুকবে বাংলাদেশের মধ্যে দিয়ে।
বিশদ

সাত বিজেপি কর্মীর জামিন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লালবাজার অভিযানে পুলিশ হেপাজতে থাকা সাত বিজেপি কর্মী সোমবার ব্যাঙ্কশাল কোর্ট থেকে শর্তাধীন জামিন পেলেন। আদালতের নির্দেশ, ধৃতদের সপ্তাহে দু’দিন করে থানায় গিয়ে তদন্তকারী অফিসারের কাছে হাজিরা দিতে হবে।
বিশদ

 অ্যাডামাস ইন্টারন্যাশনালের অঙ্কুর রাজ্যে যুগ্ম দ্বিতীয়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইসিএসই পরীক্ষায় দারুণ সাফল্য পেল রাইস গোষ্ঠীর অ্যাডামাস ইন্টারন্যাশনাল স্কুল। এই স্কুলের ছাত্র অঙ্কুর রায়চৌধুরি রাজ্যে যুগ্মভাবে দ্বিতীয় স্থান অধিকার করেছে। তার প্রাপ্ত নম্বর ৪৯৪ (৯৮.৯৮ শতাংশ)। স্কুল কর্তৃপক্ষের দাবি, এই প্রথম তাদের স্কুল থেকে কোনও পড়ুয়া রাজ্যে র্যাং ক করেছে। স্বভাবতই বেশ খুশি শিক্ষকরা।
বিশদ

ফের যাচ্ছে কাউন্সিলের চিঠি, এবার না জানালে শাস্তি
মাসখানেক আগেই ডাক্তারদের তালিকা তলব, পাত্তাই দেয়নি বেসরকারি হাসপাতালগুলি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাসখানেক আগে প্রত্যেক বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমের কাছ থেকে চিকিৎসকদের তালিকা তলব করেছিল রাজ্য মেডিকেল কাউন্সিল। চেয়ে পাঠানো হয়েছিল তাঁদের নাম, রেজিস্ট্রেশন নম্বর, মোবাইল নম্বরসহ জরুরি তথ্য। এমনকী এও বলা হয়েছিল, প্রতিটি বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমের ডাক্তারবাবুরা যেন তাঁদের রেজিস্ট্রেশন আপডেট করেন।
বিশদ

বিধানসভায় বাম-কংকে এক সুরে কটাক্ষ পার্থ-দিলীপের,
পালটা ‘দিদিভাই-মোদিভাই’ তত্ত্ব মান্নান-সুজনদের গলায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গেরুয়া শিবিরের সাম্প্রতিক লালবাজার অভিযান নিয়ে শাসক শিবিরের সঙ্গে বিজেপির যতই চাপান-উতোর চলুক না কেন, বিধানসভার অন্দরে কিন্তু সেই উত্তাপের দেখা মিলল না চলতি অধিবেশনের শেষ দিনে।
বিশদ

মাধ্যমিকে বেশি সংখ্যক পাশ করায় স্কুলে ভরতি নিয়ে উদ্বেগ বিধানসভায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবারের মাধ্যমিকে গতবারের থেকে তিন শতাংশ বেশি পাশ করেছে। যারা কম নম্বর পেয়েও পাশ করেছে, তাদের ভরতির ক্ষেত্রে সমস্যা দেখা দিয়েছে। যে স্কুল থেকে তারা পাশ করেছে, তারাই একাদশ শ্রেণিতে ভরতি নিচ্ছে না। সেই সব ছাত্রছাত্রীর জন্য স্কুল কর্তৃপক্ষের ভাবা উচিত বলে মনে করে শিক্ষাদপ্তর।
বিশদ

ভ্রাম্যমাণ ফরেনসিক গাড়ির ব্যবহারে অনীহা, অভিযোগ রাজ্য স্বরাষ্ট্র দপ্তরে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফরেনসিক রিপোর্ট তৈরির শ্লথতা নিয়ে অভিযোগ রয়েছে বিস্তর। আর সেকারণেই ঘটনাস্থলে পৌঁছে দ্রুত ফরেনসিক রিপোর্ট তৈরির জন্য এক বছর আগে পুলিশকে দেওয়া হয়েছিল চারটি গাড়ি। এই গাড়িগুলি ফরেনসিক রিপোর্ট তৈরির উপযোগী যাবতীয় পরিকাঠামোয় সজ্জিত।
বিশদ

‘গণতন্ত্র’ বাঁচাতে ১২ জুলাই শহিদ মিনারে সমাবেশ করবে কংগ্রেস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় স্তরে সখ্য বজায় থাকলেও রাজ্যে যে তারা সংঘাতের পথে, তা জানান দিতেই শহিদ মিনারে সমাবেশের পরিকল্পনা নিয়েছে প্রদেশ কংগ্রেস। আগামী ১২ জুলাই এই সমাবেশের মূল স্লোগান হবে ‘গণতন্ত্র বাঁচাও’। সোমবার রাজ্য নেতৃত্বের সঙ্গে আলোচনার পর এই ঘোষণা করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরি।
বিশদ

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: ময়ূরেশ্বরের বড়তুড়িগ্রামে তৃণমূল কর্মী খুনের ঘটনায় নয়া মোড়। শুধুমাত্র গোষ্ঠীদ্বন্দ্ব, জমি সংক্রান্ত বিবাদের জেরেই নয়, খুনের পিছনে কাজ করেছে পুরানো আক্রোশও। ধৃতদের জেরা করে এমনটাই পুলিশ জানতে পেরেছে। উল্লেখ্য, শনিবার সকালে বাড়ি থেকে কিছুটা দূরে আসগর আলি নামে ...

 মুম্বই, ২৯ মে (পিটিআই): শেয়ার বাজারের ঊর্ধ্বগতি চলছেই। এদিন মুম্বই শেয়ার বাজারের সূচক সেনসেক্স ৩১ হাজার ১০৯ পয়েন্টে শেষ হয়েছে। গত তিন দিন ধরেই সেনসেক্স ঊর্ধ্বমুখী। তিনদিনে ৮০০ পয়েন্টেরও বেশি উঠেছে সূচক। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ কলকাতার নেতাজিনগরে তোলাবাজির অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করা হয়েছে। ধৃতের নাম সুশান্ত মাহাত। অভিযোগ, সে নেতাজিনগর থানার ৮বি, নাকতলা রোডে গত ২৬ মে সকাল ১১টা নাগাদ একটি বহুতলে কাজ চলার সময় কলকাতা পুরসভার স্বীকৃত ‘প্লাম্বার’ নিলয় ...

নয়াদিল্লি, ২৯ মে (পিটিআই): সাংবাদিক রাজদেও রঞ্জন হত্যা মামলায় আরজেডি নেতা সাহাবুদ্দিনকে হেপাজতে নিল সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সূত্রে জানানো হয়েছে, জিজ্ঞাসাবাদের জন্য সাহাবুদ্দিনকে এজেন্সির ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪৪: ইংরেজ লেখক আলেক্সজান্ডার পোপের মৃত্যু
১৭৭৮: ফ্রান্সের লেখক এবং দার্শনিক ভলতেয়ারের মৃত্যু
১৯১২: বিমান আবিষ্কারক উইলবার রাইটের মৃত্যু
১৯১৯: জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নাইট’ উপাধি ত্যাগ
১৯৪৫: অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা পরেশ রাওয়ালের জন্ম
২০১৩: চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮১.৩৮ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.২৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা

দিন পঞ্জিকা

 ১৬ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী দিবা ৮/৪৭, পুষ্যানক্ষত্র দিবা ১১/৫৭, সূ উ ৪/৫৫/৪৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৭/৩৪ পুনঃ ৯/২১-১২/০ পুনঃ ৩/৩১-৪/২৫, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ১/১৩-২/৫৩, কালরাত্রি ৭/৩২-৮/৫৩।
১৫ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী ২/১৯/৫, পুষ্যানক্ষত্র অপরাহ্ণ ৫/২৮/৪৩, সূ উ ৪/৫৪/৪৫, অ ৬/১২/৩৬, অমৃতযোগ দিবা ৭/৩৪/১৯, ৯/২০/৪২-১২/০/১৬, ৩/৩৩/২-৪/২৬/১৩ রাত্রি ৬/৫৫/২৫, ১১/৫৫/৫-২/৩/৩১, বারবেলা ৬/৩৪/২৯-৮/১৪/১৩, কালবেলা ১/১৩/২৪-২/৫৩/৮, কালরাত্রি ৭/৩২/৫২-৮/৫৩/৮।
৩ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
চিকিৎসক হতে চায় উচ্চ মাধ্যমিকে অষ্টম স্থানে থাকা পূর্ব মেদিনীপুরের বৈদুর্য্য নায়ক 

11:05:00 AM

পদার্থবিদ্যা নিয়ে গবেষণার ইচ্ছে উচ্চ মাধ্যমিকে প্রথম অর্চিষ্মান পাণিগ্রাহীর 
চিকিৎসক বা ইঞ্জিনিয়ার নয়। গবেষক হতে চায় এবছর উচ্চ মাধ্যমিকে প্রথম স্থান অধিকারি হুগলি কলেজিয়েট স্কুলের অর্চিষ্মান পাণিগ্রাহী। পদার্থবিদ্যা নিয়ে গবেষণা করার ইচ্ছে রয়েছে তাঁর। ২০১৫ সালে মাধ্যমিকে দ্বিতীয় হয়েছিল অর্চিষ্মান। উচ্চ মাধ্যমিকে তার থেকেও ভালো ফল করায় স্বাভাবিকভাবেই খুশি সে। 

11:04:50 AM

চিকিৎসক হতে চায় উচ্চ মাধ্যমিকে তৃতীয় বাঁকুড়া জেলা স্কুলের সুরজিৎ লোহার 

10:54:51 AM

উচ্চ মাধ্যমিকে তৃতীয় (৯৭.৮%) শুভম সিংহ ও সুরজিৎ লোহার (বাঁকুড়া জেলা স্কুল) 

10:49:32 AM

উচ্চ মাধ্যমিকে প্রথম অর্চিষ্মাণ পানিগ্রাহি ( হুগলি কলেজিয়েট স্কুল) 

10:45:00 AM

উচ্চ মাধ্যমিকে দ্বিতীয় (৯৮.৪%) ময়াঙ্ক চট্টোপাধ্যায় (মাহেশ শ্রীরামকৃষ্ণ বিদ্যাভবন), উপমন্যু চক্রবর্তী (নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন) 

10:39:06 AM






বিশেষ নিবন্ধ
এবারই প্রথম নয়, ’৯৯-এ কারগিল যুদ্ধেও পাক সেনারা নৃশংসতার নজির রেখেছিল
সীমান্তরক্ষায় অনেকদিন কাটানো পোড়খাওয়া এক ক্যাপ্টেন একদিন দার্শনিকের ঢঙে বললেন, আমরা এটুকুই বুঝি—যুদ্ধক্ষেত্রে জীবন মানে ...
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...