রাজ্য
 

 লক্ষ্য পঞ্চায়েত ভোট, সব কৃষককে ফসল বিমার আওতায় আনতে উদ্যোগী রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্চায়েত ভোটের আগে সব কৃষককে ফসল বিমার আওতায় আনার জন্য উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। এখন ব্যাংক ও সমবায় সংস্থার কাছ থেকে ঋণ নিয়ে যে কৃষকরা চাষ করেন, তাঁদের বাধ্যতামূলকভাবে ফসল বিমা করাতে হয়। ঋণ না নিয়ে চাষ করা কৃষকরা ফসল বিমা নাও করাতে পারেন। এই শ্রেণির কৃষকদের ফসল বিমা করানোর জন্য রাজ্য সরকার এবার উদ্যোগী হচ্ছে বলে কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে। ঋণ না নেওয়া কৃষকদের বিমা করানোর ব্যাপারে ব্যাংক ও সরকারি দপ্তরের আধিকারিকদের আগ্রহের অভাব আছে। ঋণ নেওয়ার সময় কৃষকদের বিভিন্ন কাগজপত্র জমা দিতে হয়। ঋণ না নেওয়া কৃষকদের বিমা করাতে হলে তাঁদের কাগজপত্রও নিতে হবে, তা খতিয়ে দেখতেও হবে। বাড়তি এই কাজে উৎসাহ দেখান না সরকারি দপ্তর ও ব্যাংকের আধিকারিকরা। এই খামতি দূর করার পাশাপাশি ফসল বিমা করানোর জন্য কৃষকদের সচেতন করতেও প্রচার বাড়ানো হবে।
কৃষি দপ্তরের বক্তব্য, এই রাজ্যে ফসল বিমা করানোর জন্য কৃষকদের কোনও প্রিমিয়াম দিতে হয় না। প্রিমিয়ামের আর্থিক দায় বহন করে রাজ্য সরকার। কোনও রা঩জ্যে এটা করা হয়নি। ফলে বিমা করানোর জন্য কৃষকদের উপর কোনও আর্থিক বোঝা চাপবে না। কিন্ত প্রাকৃতিক বিপর্যয় বা অন্য কোনও কারণে ফসলের ক্ষতি হলে, কৃষক বিমা কোম্পানির কাছ থেকে ক্ষতিপূরণ পেয়ে যাবেন। ফলে বিমা করালে কৃষকদেরই লাভ। এটা বোঝাতে গ্রামে গ্রামে আরও প্রচার চালাবে কৃষি দপ্তর।
তবে রাজ্যের কৃষকদের মধ্যে ফসল বিমা করানোর আগ্রহ যে দিনে দিনে বাড়ছে, তার প্রমাণ কৃষি দপ্তর পেয়েছে। সম্প্রতি ঝড়-বৃষ্টিতে রাজ্যের কয়েকটি জেলায় ফসলের ক্ষতি হয়েছে। ক্ষতির পরিমাণ প্রায় ২০০ কোটি টাকা। ক্ষয়ক্ষতির পর্যালোচনা করতে গিয়ে কৃষি দপ্তর দেখছে, ক্ষতিপূরণের বেশিরভাগটাই ঩বিমা কোম্পানির কাছ থেকে পাওয়া যাবে। এর মধ্যে ৭০ কোটি টাকার ফসলের ক্ষতির দায় বিমা কোম্পানি মেটাবে না। সেই ক্ষতিপূরণ রাজ্য সরকারকে দিতে হতে পারে। রাজ্যে গত বছর কয়েকটি জেলায় বন্যা হয়েছিল। সেখানে ফসলের ক্ষতিপূরণ দিতে এক হাজার কোটি টাকা খরচ হয়েছে রাজ্য সরকারের। কেন্দ্রের কাছ থেকে ক্ষতিপূরণের অর্থ চাওয়া হলেও তা পাওয়া যায়নি বলে রাজ্য সরকারের অভিযোগ। সব কৃষকের বিমা করানো থাকলে ক্ষতিপূরণের আর্থিক দায় রাজ্য সরকারকে নিতে হবে না। তবে ঋণ না নেওয়া কৃষকদের বিমার আওতায় আনতে গেলে প্রিমিয়াম বাবদ রাজ্য সরকারের খরচ বেড়ে যাবে। কিন্তু তা সত্ত্বেও, সব দিক বিবেচনা করে রাজ্য সরকার বিমার আওতায় আরও বেশি কৃষককে আনতে চাইছে।
কেন্দ্রীয় সরকারের ‘প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনায়’ বিমার প্রিমিয়ামের খুব কম অংশ কৃষককে দিতে হয়। খরিফ ফসলের ক্ষেত্রে যত টাকার ফসলের ক্ষতিপূরণ করানোর জন্য বিমা করানো হয়, তার ২ শতাংশ কৃষককে প্রিমিয়াম হিসাবে দিতে হয়। রবি ফসলের ক্ষেত্রে এটা ১.৫ শতাংশ। বাকি প্রিমিয়ামের অর্থ আধাআধিভাবে বহন করে রাজ্য ও কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকার ফসল বিমা প্রসারের জন্য জোর দিয়েছে। চলতি বছরের বাজেটে এই খাতে বরাদ্দ গতবারের থেকে দ্বিগুণ বাড়িয়ে ১৩ হাজার কোটি টাকার বেশি করা হয়েছে। এখন দেশের ২৩ শতাংশ চাষের জমি বিমার আওতায় রয়েছে। চলতি আর্থিক বছরে এটা বাড়িয়ে ৪০ শতাংশ করার লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।
19th  May, 2017
নামীদের প্রেসক্রিপশন টুকলি
করে রমরমা জাল ডাক্তারদের

রাজ্যের প্রাক্তন এক মন্ত্রীর ভূমিকাও খতিয়ে দেখছে সিআইডি

বিশ্বজিৎ দাস ও শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: রাজ্যের বড় বড় ডাক্তারবাবুদের প্রেসক্রিপশন জোগাড় করে এবং সেগুলি টুকলি করে রোগী ঠকানোর ব্যাবসা ফেঁদেছে ভুয়ো ডাক্তারদের একটা বড় অংশ। এদের একটা বড় অংশই অষ্টম শ্রেণির গণ্ডিও পার হয়নি। রাজ্য মেডিকেল কাউন্সিল সূত্রে এ খবর জানা গিয়েছে।
বিশদ

মমতার বিরুদ্ধে ‘অল আউট’ আক্রমণে যেতে নির্দেশ অমিত শাহের

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৮ মে: মমতা বন্দ্যোপাধ্যায় এবং তাঁর দল তৃণমূল কংগ্রেসকে ‘অল আউট’ আক্রমণ করুন। এ ব্যাপারে কোনওরকম চিন্তাভাবনা করার প্রয়োজন নেই। কেন্দ্রের বিজেপি সরকারের তিন বছরের পূর্তি উৎসব ‘মোদি ফেস্টিভ্যাল’ উপলক্ষে বঙ্গ সফররত কেন্দ্রীয় নেতা-মন্ত্রীদের কার্যত এই মর্মেই নির্দেশ দিয়েছেন দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ।
বিশদ

 গৌতম ঘোষ ও পরেশ নাথের দেহ আজ আনা হবে কলকাতায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বছর এভারেস্ট অভিযানে গিয়ে নিখোঁজ হওয়া পর্বতারোহী গৌতম ঘোষ ও পরেশ নাথের মৃতদেহ রবিবার কাঠমাণ্ডুতে নিয়ে আসা হল। গত বছর এভারেস্ট অভিযানে গিয়ে এই দুই পর্বতারোহীর মৃত্যু হয়। কিন্তু, সেই সময় তাঁদের মৃতদেহ উদ্ধার করা যায়নি।
বিশদ

রাষ্ট্রপতি নির্বাচনের সময়ে মুখ্যমন্ত্রী বিধানসভার অধিবেশনও চাইছেন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য বিধানসভার অধিবেশনের দিন বাড়াতে তৎপর মুখ্যমন্ত্রী স্বয়ং। তাই আগামী জুলাইতে ফের বসতে পারে স্বল্পমেয়াদি অধিবেশন। চলতি বছরের পঞ্চম অধিবেশন আজ, সোমবার অর্ধ দিবসের পর শেষ হতে চলেছে। এখনও পর্যন্ত ৩০ দিন অধিবেশন হয়েছে। জাতীয় গড়ের নিরিখে অন্তত ৬০ দিন অধিবেশন হওয়ার কথা।
বিশদ

স্কুলে স্কুলে একাদশ শ্রেণিতে ভরতির জন্য ফরম বিলি শুরু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি স্কুলগুলির ফরম অনলাইনে দেওয়া হলেও, সরকার পোষিত স্কুলগুলিতে কিন্তু সেই ব্যবস্থা করা হয়নি। ফলে স্কুলে স্কুলে গিয়েই ফরম সংগ্রহ করতে হবে। মাধ্যমিকের ফল প্রকাশ হতেই ভরতির প্রক্রিয়া নিয়ে দৌড়ঝাঁপ শুরু হয়ে গিয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক, শহর ও জেলার কয়েকটি স্কুলের ভরতির যোগ্যতামান।
বিশদ

এবার বন্দিদের বাচ্চাদের নিয়ে কাজ করবে রাজ্য শিশু কমিশন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোনও বাচ্চার অধিকার লঙ্ঘন হচ্ছে কি না, তার জন্য সর্বক্ষণ সজাগ থাকে রাজ্যের শিশু কমিশন। সমাজের সব শ্রেণির শিশুদের সামাজিক উন্নয়নে বিশেষ পদক্ষেপও নিতে দেখা যায় এই কমিশনকে। এবার সংশোধনাগারে বন্দিদের বাচ্চাদের নিয়ে নিজ উদ্যোগে কাজ করতে চাইছে রাজ্যের শিশু অধিকার রক্ষা কমিশন।
বিশদ

সমবায় আবাসন ফেডারেশনে জয়ী তৃণমূলপন্থীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সমবায় আবাসন ফেডারেশনের পরিচালকমণ্ডলীর নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেলেন তৃণমূলপন্থী প্রতিনিধিরা। ভোটগ্রহণ হয় মধ্য কলকাতার ভারত সভা হলে। গোটা রাজ্য থেকে সমবায় আবাসনের প্রতিনিধিরা এই ভোটে অংশ নিতে এসেছিলেন। মোট ১২টি আসনের মধ্যে সাতটি আসন বিনা প্রতিদ্বন্দ্বিতায় ফয়সালা হয়।
বিশদ

 মাধ্যমিকে শীর্ষে বাঁকুড়ার মেয়ে অণ্বেষা
৬৯০ পেয়ে রেকর্ড, মেধা তালিকায় প্রথম দশে ৬৮ জন

সৌম্যজিৎ সাহা, কলকাতা: মাধ্যমিকের প্রশ্নপত্রের ধাঁচ বদল হতেই এবার পাশের হার এক লাফে প্রায় তিন শতাংশ বেড়ে গেল। গতবার যেখানে পাশের হার ছিল ৮২.৭৪ শতাংশ, সেখানে এবার পাশ করেছে ৮৫.৬৫ শতাংশ ছাত্রছাত্রী। অর্থাৎ, গতবারের তুলনায় পাশের হার বেড়েছে ২.৯১ শতাংশ।  
বিশদ

28th  May, 2017
 পিছিয়ে থাকল কলকাতা, সরকারি স্কুলের ঐতিহ্য ধরে রাখল সেই জেলাই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের কলকাতাকে পিছনে ফেলে দিল জেলার সরকারি স্কুলগুলি। জেলার সরকারি স্কুল থেকেই ১৪ জন পড়ুয়া প্রথম ১০টি স্থানের মধ্যে জায়গা করে নিয়েছে। কলকাতার ভাগ্যে জোটেনি একজনও। তবে সরকারি স্কুলের গৌরব এগিয়ে নিয়ে যাচ্ছে বাঁকুড়া জেলা স্কুল।
বিশদ

28th  May, 2017

Pages: 12345




একনজরে
 সংবাদদাতা, আলিপুরদুয়ার: ছিঁচকে চোরের উপদ্রবে আলিপুরদুয়ার জংশনের রেল কোয়ার্টারের আবাসিকরা অতিষ্ঠ হয়ে উঠেছেন। রাতে তো বটেই দিনের বেলাতেও ফাঁকা কোয়ার্টারে ঢুকে ছিঁচকে চোররা অত্যন্ত গোপনে অপারেশন করে চোখের নিমেষে বেপাত্তা হয়ে যাচ্ছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রচুর বিদেশি মুদ্রা ও মোবাইল ফোনসহ রবিবার রাজারহাট থানার পাড়খড়িবাড়ি থেকে রোকিয়া বিবি নামে এক মহিলা পকেটমারকে পুলিশ গ্রেপ্তার করেছে। ...

 নয়াদিল্লি, ২৮ মে: রাজ্যসভা আসনে মণিপুর থেকে প্রথমবারের জন্য জয় পেলেন বিজেপি প্রার্থী। ভবানন্দ সিংয়ের এই সাফল্যে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার ট্যুইটারে তিনি বলেন, ‘মণিপুর থেকে বিজেপি প্রথমবারের জন্য রাজ্যসভা আসনে জয়ী হল। বিশাল সাফল্য। এজন্য বিজেপি কর্মী, নেতা ...

 বিএনএ, মেদিনীপুর: রেশনের মালপত্র পাচারের চেষ্টার অভিযোগে গোয়ালতোড়ের নলবনা গ্রামে এক ডিলারের বাড়ি ঘিরে বিক্ষোভ দেখাল গ্রামবাসীরা। শনিবার রাতে ওই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। অভিযুক্ত রেশন ডিলার সমীর দত্তের বাড়ি ভাঙচুর করার পাশাপাশি তাঁকে মারধরও করা হয় বলে অভিযোগ। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু

28th  May, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা
28th  May, 2017

দিন পঞ্জিকা

১৫ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী দিবা ১১/৭, পুনর্বসুনক্ষত্র দিবা ১/২৫, সূ উ ৪/৫৫/৫৯, অ ৬/১১/৪৭, অমৃতযোগ দিবা ২/২৮-১০/১৪ রাত্রি ৯/৪-১১/৫৫ পুনঃ ১/২১-২/৪৭, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ২/৫২-৪/৩২, কালরাত্রি ১০/১৩-১১/৩৪।
১৪ জ্যৈষ্ঠ, ২৯ মে, সোমবার, চতুর্থী অপরাহ্ণ ৪/১৫/৪৭, পুনর্বসুনক্ষত্র সন্ধ্যা ৬/৩৬/১০, সূ উ ৪/৫৪/৫০, অ ৬/১২/১৫, অমৃতযোগ দিবা ৮/২৭/২৯-১০/১৩/৪৮ রাত্রি ৯/৩/৩৬-১১/৫৪/৫৮, ১/২০/৩৮-২/৪৬/১৯, বারবেলা ২/৫২/৫৪-৪/৩২/৩৪, কালবেলা ৬/৩৪/৩১-৮/১৪/১১, কালরাত্রি ১০/১৩/১৩-১১/৩৩/৩৩।
২ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
উত্তর দিনাজপুরের ইসলামপুরে ৩৪ নম্বর জাতীয় সড়কে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কা, মৃত ৩ 
উত্তর দিনাজপুরের ইসলামপুরে দাঁড়িয়ে থাকা ট্রাকে গাড়ির ধাক্কায় তিনজনের মৃত্যু হল। জখম হয়েছেন একজন। রবিবার রাতে ঘটনাটি ঘটে ইসলামপুরের রামগঞ্জে ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর। 

01:32:00 AM

রায়গঞ্জ জেলা হাসপাতালে রোগী উধাও, উত্তেজনা 
এক রোগীর বেপাত্তা হয়ে যাওয়াকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা রায়গঞ্জ জেলা হাসপাতালে। হাসপাতালের অ্যাসিসট্যান্ট সুপারকে হেনস্তার অভিযোগে আটক করা হয়েছে তিনজনকে। 

28-05-2017 - 09:24:00 PM

আমেরিকার মিসিসিপিতে বন্দুকবাজের হামলায় মৃত কমপক্ষে ৮, অভিযুক্ত ধৃত 

28-05-2017 - 08:57:00 PM

ম্যাঞ্চেস্টারে আত্মঘাতী বিস্ফোরণের ঘটনায় ব্রিটেনে ধৃত ২৫ বছরের এক যুবক 

28-05-2017 - 08:55:00 PM

শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

28-05-2017 - 03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

28-05-2017 - 03:20:24 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...