রাজ্য
 

 লক্ষ্য পঞ্চায়েত ভোট, সব কৃষককে ফসল বিমার আওতায় আনতে উদ্যোগী রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্চায়েত ভোটের আগে সব কৃষককে ফসল বিমার আওতায় আনার জন্য উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। এখন ব্যাংক ও সমবায় সংস্থার কাছ থেকে ঋণ নিয়ে যে কৃষকরা চাষ করেন, তাঁদের বাধ্যতামূলকভাবে ফসল বিমা করাতে হয়। ঋণ না নিয়ে চাষ করা কৃষকরা ফসল বিমা নাও করাতে পারেন। এই শ্রেণির কৃষকদের ফসল বিমা করানোর জন্য রাজ্য সরকার এবার উদ্যোগী হচ্ছে বলে কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে। ঋণ না নেওয়া কৃষকদের বিমা করানোর ব্যাপারে ব্যাংক ও সরকারি দপ্তরের আধিকারিকদের আগ্রহের অভাব আছে। ঋণ নেওয়ার সময় কৃষকদের বিভিন্ন কাগজপত্র জমা দিতে হয়। ঋণ না নেওয়া কৃষকদের বিমা করাতে হলে তাঁদের কাগজপত্রও নিতে হবে, তা খতিয়ে দেখতেও হবে। বাড়তি এই কাজে উৎসাহ দেখান না সরকারি দপ্তর ও ব্যাংকের আধিকারিকরা। এই খামতি দূর করার পাশাপাশি ফসল বিমা করানোর জন্য কৃষকদের সচেতন করতেও প্রচার বাড়ানো হবে।
কৃষি দপ্তরের বক্তব্য, এই রাজ্যে ফসল বিমা করানোর জন্য কৃষকদের কোনও প্রিমিয়াম দিতে হয় না। প্রিমিয়ামের আর্থিক দায় বহন করে রাজ্য সরকার। কোনও রা঩জ্যে এটা করা হয়নি। ফলে বিমা করানোর জন্য কৃষকদের উপর কোনও আর্থিক বোঝা চাপবে না। কিন্ত প্রাকৃতিক বিপর্যয় বা অন্য কোনও কারণে ফসলের ক্ষতি হলে, কৃষক বিমা কোম্পানির কাছ থেকে ক্ষতিপূরণ পেয়ে যাবেন। ফলে বিমা করালে কৃষকদেরই লাভ। এটা বোঝাতে গ্রামে গ্রামে আরও প্রচার চালাবে কৃষি দপ্তর।
তবে রাজ্যের কৃষকদের মধ্যে ফসল বিমা করানোর আগ্রহ যে দিনে দিনে বাড়ছে, তার প্রমাণ কৃষি দপ্তর পেয়েছে। সম্প্রতি ঝড়-বৃষ্টিতে রাজ্যের কয়েকটি জেলায় ফসলের ক্ষতি হয়েছে। ক্ষতির পরিমাণ প্রায় ২০০ কোটি টাকা। ক্ষয়ক্ষতির পর্যালোচনা করতে গিয়ে কৃষি দপ্তর দেখছে, ক্ষতিপূরণের বেশিরভাগটাই ঩বিমা কোম্পানির কাছ থেকে পাওয়া যাবে। এর মধ্যে ৭০ কোটি টাকার ফসলের ক্ষতির দায় বিমা কোম্পানি মেটাবে না। সেই ক্ষতিপূরণ রাজ্য সরকারকে দিতে হতে পারে। রাজ্যে গত বছর কয়েকটি জেলায় বন্যা হয়েছিল। সেখানে ফসলের ক্ষতিপূরণ দিতে এক হাজার কোটি টাকা খরচ হয়েছে রাজ্য সরকারের। কেন্দ্রের কাছ থেকে ক্ষতিপূরণের অর্থ চাওয়া হলেও তা পাওয়া যায়নি বলে রাজ্য সরকারের অভিযোগ। সব কৃষকের বিমা করানো থাকলে ক্ষতিপূরণের আর্থিক দায় রাজ্য সরকারকে নিতে হবে না। তবে ঋণ না নেওয়া কৃষকদের বিমার আওতায় আনতে গেলে প্রিমিয়াম বাবদ রাজ্য সরকারের খরচ বেড়ে যাবে। কিন্তু তা সত্ত্বেও, সব দিক বিবেচনা করে রাজ্য সরকার বিমার আওতায় আরও বেশি কৃষককে আনতে চাইছে।
কেন্দ্রীয় সরকারের ‘প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনায়’ বিমার প্রিমিয়ামের খুব কম অংশ কৃষককে দিতে হয়। খরিফ ফসলের ক্ষেত্রে যত টাকার ফসলের ক্ষতিপূরণ করানোর জন্য বিমা করানো হয়, তার ২ শতাংশ কৃষককে প্রিমিয়াম হিসাবে দিতে হয়। রবি ফসলের ক্ষেত্রে এটা ১.৫ শতাংশ। বাকি প্রিমিয়ামের অর্থ আধাআধিভাবে বহন করে রাজ্য ও কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকার ফসল বিমা প্রসারের জন্য জোর দিয়েছে। চলতি বছরের বাজেটে এই খাতে বরাদ্দ গতবারের থেকে দ্বিগুণ বাড়িয়ে ১৩ হাজার কোটি টাকার বেশি করা হয়েছে। এখন দেশের ২৩ শতাংশ চাষের জমি বিমার আওতায় রয়েছে। চলতি আর্থিক বছরে এটা বাড়িয়ে ৪০ শতাংশ করার লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।
19th  May, 2017
নেদারল্যান্ড সফরেও চোখ রাখছেন পাহাড় পরিস্থিতির দিকে
বিরোধীরা প্রার্থী দেবেই, জানিয়ে দিলেন মমতা

রূপাঞ্জনা দত্ত, হেগ, ২১ জুন: বিরোধীরা প্রার্থী দেবেই। এমনকী নীতীশ কুমার রামনাথ কোবিন্দকে সমর্থন জানালেও প্রার্থী দেওয়া থেকে বিরোধীদের আটকানো যাবে না। বুধবার সাফ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নেদারল্যান্ডস সফরে এসেও মুখ্যমন্ত্রীর নজর রয়েছে একইসঙ্গে রাষ্ট্রপতি নির্বাচন ও পাহাড় পরিস্থিতির দিকে।
বিশদ

সিকিম সীমান্তে গোপন
আস্তানায় লুকিয়ে গুরুং
পাহারায় ১৫০-২০০ সশস্ত্র জিএলপি ক্যাডার

দেবাঞ্জন দাস, কলকাতা: জাত্যাভিমান আর আলাদা রাজ্যের স্বপ্নকে উসকে দিয়ে গ্রেপ্তারি এড়াতে গোপন ডেরায় ঘাঁটি গেড়েছেন গোর্খা জনমুক্তি মোর্চা প্রধান বিমল গুরুং। বিভিন্ন সূত্র মারফত মেলা নানা তথ্য খতিয়ে দেখে পুলিশ ও গোয়েন্দারা নিশ্চিত হয়েছেন, এই মুহূর্তে সিকিম সীমান্তের শহর জোড়থাংয়ের খুব কাছে রঙ্গিত নদীর ধারে একটি চা-বাগানে গা-ঢাকা দিয়ে রয়েছেন মোর্চা প্রধান।
বিশদ

প্রভাব খাটানো বন্ধে পাসওয়ার্ড ৩ জনের হাতে
পিজিতে এমআরআই, বাইপাসের ‘ডেট-ভোগান্তি’ কমাতে বসছে নয়া সফটওয়্যার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঠিক এক সপ্তাহ আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যা঩য় আচমকা পিজি হাসপাতাল পরিদর্শনের সময় রোগীর বাড়ির লোকজন সিটি স্ক্যান, এমআরআই-এর ‘ডেট’ নিয়ে তাঁর কাছে ক্ষোভপ্রকাশ করেছিলেন। বিশদ

শংকর সিংসহ কংগ্রেসের
দুই বিধায়ক তৃণমূলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য বিধানসভায় প্রধান বিরোধী দলের আসন থেকে কংগ্রেসকে সরানোর লক্ষ্যে আরেক ধাপ এগল তৃণমূল। বুধবার নদীয়ার দুই কংগ্রেস বিধায়ক শংকর সিং ও অরিন্দম ভট্টাচার্য যোগ দিলেন তৃণমূলে। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে দলীয় পতাকা হাতে নিয়ে তৃণমূলে যোগ দিলেও বিধায়ক পদ ছাড়ার প্রসঙ্গ এড়ালেন তাঁরা। গত বিধানসভা নির্বাচনে জোটপ্রার্থী হিসাবে জিতে এই নিয়ে কংগ্রেসের আটজন বিধায়ক তৃণমূলে যোগ দিলেন।
বিশদ

সামনে পঞ্চায়েত ভোট ধরে ধান কেনার জোর প্রচার চাইছে রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছর শেষ হলেই রাজ্যে পঞ্চায়েত ভোট হওয়ার সম্ভাবনা প্রবল। ভোটপর্ব চলার সময় রাজ্যের গ্রামীণ এলাকায় পুরোদমে চলবে সরকারি উদ্যোগে কৃষকদের কাছ থেকে ধান কেনার প্রক্রিয়া।
বিশদ

সিনেমা দেখানোর বিশেষ প্যাকেজ
জন্মদিন-বিবাহবার্ষিকীতে বিশেষ ছাড় মৎস্য নিগমের হোটেল-রেস্তরাঁয়, উপহার মিলবে কেক-ফুলের স্তবক

রাহুল দত্ত, কলকাতা: জন্মদিন এবং বিবাহবার্ষিকীতে রাজ্য মৎস্য উন্নয়ন নিগমের (এসএফডিসি) অধীনস্থ গেস্টহাউস, হোটেল এবং রেস্তরাঁতে বুকিংয়ের উপর এবার থেকে মিলবে ১৫ শতাংশ ছাড়। পর্যটনকে আকর্ষণীয় করতেই এই নয়া ব্যবস্থা। 
বিশদ

আজ সর্বদলীয় বৈঠকে যাচ্ছে না কং, বিজেপি, বামেরা
এমপি পদে আলুওয়ালিয়ার ইস্তফা চাইল তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্বত্য দার্জিলিংয়ে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আজ, বৃহস্পতিবার শিলিগুড়িতে বসতে চলেছে সর্বদলীয় বৈঠক। তার আগেই দার্জিলিংয়ের সংসদ সদস্য তথা কেন্দ্রীয় মন্ত্রী সুরিন্দর সিং আলুওয়ালিয়ার বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনের অভিযোগে এমপি পদ থেকে ইস্তফার দাবি করল তৃণমূল। বিশদ

নবান্ন অভিযান: সিপিএমের বাড়তি খবরদারি মূল উদ্দেশ্যই ব্যর্থ করেছে, তোপ কৃষক সংগঠনগুলির

 জীবানন্দ বসু, কলকাতা: লাগাতার প্রচার চালিয়ে প্রায় মরিয়া হয়ে কর্মসূচিতে বহু লোক জড়ো করতে সক্ষম হয়েছিল তারা। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ও দলকে নিজেদের শক্তি প্রদর্শন করতে গিয়ে নবান্ন অভিযান কর্মসূচির মূল উদ্দেশ্যই অনেকটা চাপা পড়ে গিয়েছে বলে বাম কৃষক সংগঠনগুলি প্রায় সমস্বরে অভিযোগ করছে। বিশদ

  নোবেল চুরির তদন্ত চালিয়ে যাবে সিবিআই, জানানো হল রাজ্যকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নোবেল চুরির তদন্তভার ছাড়ল না সিবিআই। এই ঘটনার তদন্ত করতে গিয়ে তাদের হাতে সম্প্রতি উল্লেখযোগ্য ক্লু এসেছে। তার ভিত্তিতে খোঁজখবর চলছে। সেই কারণেই নোবেল মামলার তদন্ত তারা চালিয়ে যেতে চায়।
বিশদ

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, হলদিয়া: দু’দিন নিখোঁজ থাকার পর বুধবার ভোরে হলদিয়ার ভবানীপুর থানা এলাকার বাড়ঘাসিপুর ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র সংলগ্ন একটি পুকুর থেকে স্থানীয় এক যুবকের মৃতদেহ উদ্ধার ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। ...

 নিউ ইয়র্ক, ২১ জুন (পিটিআই): বিনিয়োগকারীদের প্রবল চাপের মুখে শেষ পর্যন্ত পদ ছাড়তে বাধ্য হলেন উবেরের সিইও ট্রাভিস কালানিক। তিনি বিবৃতি দিয়ে জানিয়েছেন, কয়েকজন বিনিয়োগকারীর ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আটায় ভেজালের আতঙ্ক ছড়ানোয় খাদ্য দপ্তর আলিপুরদুয়ার জেলায় আপাতত রেশনে আটা সরবরাহ বন্ধ রাখল। জেলা খাদ্য নিয়ামক বাপ্পাদিত্য চন্দ বলেন, ভেজালের আতঙ্ক ছড়ানোয় আপাতত জেলার রেশন দোকানগুলিতে আটা সরবরাহ বন্ধ রাখা হয়েছে। ...

 লখনউ, ২১ জুন (পিটিআই): যোগী-রাজ্যে বৃষ্টি-ভিজে যোগ দিবস পালন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রতিকূল আবহাওয়া সত্ত্বেও লখনউয়ের আম্বেদকর ময়দানে তৃতীয় আন্তর্জাতিক যোগ দিবস পালনে হাজির ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

খরচের চাপ এত বেশি থাকবে যে সঞ্চয় তেমন একটা হবে না। কর্মক্ষেত্রে নানান সমস্যা দেখা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৮৮৯- কবি কালীদাস রায়ের জন্ম
১৯০০- বিপ্লবী গণেশ ঘোষের জন্ম
১৯৩২- অভিনেতা অমরীশ পুরীর জন্ম
১৯৬৪- মার্কিন লেখক ড্যান ব্রাউনের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৮০ টাকা ৬৫.৪৮ টাকা
পাউন্ড ৮০.২৩ টাকা ৮৩.০০ টাকা
ইউরো ৭০.৬৬ টাকা ৭৩.১৭ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা

দিন পঞ্জিকা

 ৭ আষাঢ়, ২২ জুন, বৃহস্পতিবার, ত্রয়োদশী দিবা ৩/৩৮, কৃত্তিকানক্ষত্র দিবা ১০/৪৫, সূ উ ৪/৫৬/৫৩, অ ৬/১৯/৫৯, অমৃতযোগ দিবা ৩/৩৯-অস্তাবধি রাত্রি ৭/৩-৯/১০, বারবেলা ২/৫৯-অস্তাবধি, কালরাত্রি ১১/৩৮-১২/৫৮।

১/১৩/৩৯ থেকে অম্বুবাচী প্রবৃত্তিঃ
১/১৩/৩৯ থেকে অম্বুবাচী প্রবৃত্তিঃহস্পতিবার, ত্রয়োদশী ১/৩৯/১, কৃত্তিকানক্ষত্র ৯/৮/১৭, সূ উ ৪/৫৪/৩, অ ৬/২১/৪৮, অমৃতযোগ দিবা ৩/৪০/১৫-৬/২১/৪৮ রাত্রি ৭/৩/৫৭-৯/১০/২৪, ১১/৫৯/০-২/৫/২৭, বারবেলা ৪/৪০/৫০-৬/২১/৪৮, কালবেলা ২/৫৯/৫২-৪/৪০/৫০, কালরাত্রি ১১/৩৭/৫৬-১২/৫৬/৫৮।

১/১৩/৩৯ থেকে অম্বুবাচী প্রবৃত্তিঃ


২৬ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
 ২৪ তারিখ নয়, কালকেই জিটিএ থেকে ইস্তফা দেবেন মোর্চার প্রতিনিধিরা। জানালেন বিমল গুরুং।

09:30:26 PM

 পাহাড়ে সর্বদলীয় কমিটি ভেঙে দিলেন গুরুং
 পাহাড়ে সর্বদলীয় কমিটি ভেঙে দিলেন গুরুং। জানিয়ে দিলেন এখন থেকে গোর্খাল্যান্ডের পক্ষে জিজেএমএমের ব্যানারেই আন্দোলন হবে।

09:12:45 PM

  কল্যাণীতে যোগ ও ন্যাচারোপ্যাথি ইনস্টিটিউট

কল্যাণীতে হতে চলেছে যোগ ও ন্যাচারোপ্যাথি ইনস্টিটিউট। যোগ ও ন্যাচারোপ্যাথি নিয়ে উন্নতমানের গবেষণার সুযোগ করে দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার রাজ্য সরকার এবং যোগ ও ন্যাচারোপ্যাথি পর্ষদ আয়োজিত এক অনুষ্ঠানে একথা বলেন রাজ্য স্বাস্থ্য দপ্তরের ডিজি আয়ূশ দেবাশিস বসু। এছাড়া রাজ্যে একটি যোগ ও ন্যাচারোপ্যাথি মেডিকেল কলেজ হবে বলেও জানান তিনি। এদিন বিশ্ব যোগ দিবস উপলক্ষে আয়োজিত ওই অনুষ্ঠানে বেশ কয়েকজন সাধারণ মানুষের চিকিৎসা করেন অনুষ্ঠানে উপস্থিত যোগ চিকিৎসকরা। অনুষ্ঠানে রাজ্য যোগ ও ন্যাচারোপ্যাথি পর্ষদের সভাপতি তুষার শীল বলেন, এখন যোগে ব্যক্তিগত স্তরে চিকিৎসা খুব গুরুত্ব পাচ্ছে। বিভিন্ন জটিল রোগে আক্রান্ত মানুষকে সারিয়ে তুলছেন যোগ বিশারদরা। দিনভর রাজ্যের বিভিন্ন প্রান্তে সরকারি, বেসরকারি বিভিন্ন সংস্থা এবং স্বেচ্ছাসেবী সংগঠনও দিনটি পালন করে।

09:08:00 PM

  জিএসটি-র জেরে বাতানুকূল ও প্রথম শ্রেণির রেলভাড়া কিছুটা বাড়তে চলেছে
এবার বাতানুকূল ও প্রথম শ্রেণির রেলযাত্রীদের আরও কিছুটা খসাতে হবে গ্যাঁটের কড়ি। কারণ ১ জুলাই থেকে জিএসটি চালু হওয়ার পর এই দুই ক্ষেত্রে আরও কিছুটা মহার্ঘ হবে রেলযাত্রা। জিএসটি কার্যকর হওয়ার পর টিকিটের চার্জের উপর পরিষেবা কর ৪.৫ শতাংশ থেকে বেড়ে হবে ৫ শতাংশ। উল্লেখ্য, বাতানুকূল ও প্রথম শ্রেণির রেলযাত্রার ক্ষেত্রেই একমাত্র এই পরিষেবা কর লাগু হয়। রেল মন্ত্রকের এক প্রবীণ কর্তা বলেন, বর্তমানে কোনও টিকিটের দাম যদি ২ হাজার টাকা হয়, তাহলে আগামী মাস থেকে তার জন্য ২ হাজার ১০ টাকা পড়বে। ওই কর্তা জানান, ১ জুলাই থেকে জিএসটি চালু হওয়ার কথা মাথায় রেখে প্রতিটি রাজ্যে একজন করে নোডাল অফিসার নিয়োগ করেছে রেল। যাতে অভিন্ন কর ব্যবস্থা চালুর সন্ধিক্ষণ মসৃণ হয়। ভারতীয় রেলে জিএসটি-র প্রভাব খতিয়ে দেখার জন্য একজন কনসালট্যান্টও নিয়োগ করা হয়েছে।

08:56:00 PM

আগামীকাল পুরী-হাওড়া-পুরী-শতাব্দী এক্সপ্রেস বাতিল

ডাউন ট্রেন দেরিতে আসার কারণে ১২২৭৮ / ১২২৭৭ পুরী-হাওড়া-পুরী-শতাব্দী এক্সপ্রেস আগামীকাল ২৩ জুন ২০১৭ শুক্রবার বাতিল করা হয়েছে। পরদিন ২৪ জুন ২০১৭ থেকে এই ট্রেনটি ফের স্বাভাবিক নিয়মে যাতায়াত করবে।

08:39:21 PM

 ফের গুরুত্বর অসুস্থ্য হাইকোটের অবসরপ্রাপ্ত প্রাক্তন বিচারপতি সি এস কারনান। তাকে আজ দুপুরেই SSKM হাসপাতালের কার্ডিওলজি বিভাগে ভর্তি করা হয়েছে।।

07:10:00 PM