রাজ্য
 

 লক্ষ্য পঞ্চায়েত ভোট, সব কৃষককে ফসল বিমার আওতায় আনতে উদ্যোগী রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পঞ্চায়েত ভোটের আগে সব কৃষককে ফসল বিমার আওতায় আনার জন্য উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। এখন ব্যাংক ও সমবায় সংস্থার কাছ থেকে ঋণ নিয়ে যে কৃষকরা চাষ করেন, তাঁদের বাধ্যতামূলকভাবে ফসল বিমা করাতে হয়। ঋণ না নিয়ে চাষ করা কৃষকরা ফসল বিমা নাও করাতে পারেন। এই শ্রেণির কৃষকদের ফসল বিমা করানোর জন্য রাজ্য সরকার এবার উদ্যোগী হচ্ছে বলে কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে। ঋণ না নেওয়া কৃষকদের বিমা করানোর ব্যাপারে ব্যাংক ও সরকারি দপ্তরের আধিকারিকদের আগ্রহের অভাব আছে। ঋণ নেওয়ার সময় কৃষকদের বিভিন্ন কাগজপত্র জমা দিতে হয়। ঋণ না নেওয়া কৃষকদের বিমা করাতে হলে তাঁদের কাগজপত্রও নিতে হবে, তা খতিয়ে দেখতেও হবে। বাড়তি এই কাজে উৎসাহ দেখান না সরকারি দপ্তর ও ব্যাংকের আধিকারিকরা। এই খামতি দূর করার পাশাপাশি ফসল বিমা করানোর জন্য কৃষকদের সচেতন করতেও প্রচার বাড়ানো হবে।
কৃষি দপ্তরের বক্তব্য, এই রাজ্যে ফসল বিমা করানোর জন্য কৃষকদের কোনও প্রিমিয়াম দিতে হয় না। প্রিমিয়ামের আর্থিক দায় বহন করে রাজ্য সরকার। কোনও রা঩জ্যে এটা করা হয়নি। ফলে বিমা করানোর জন্য কৃষকদের উপর কোনও আর্থিক বোঝা চাপবে না। কিন্ত প্রাকৃতিক বিপর্যয় বা অন্য কোনও কারণে ফসলের ক্ষতি হলে, কৃষক বিমা কোম্পানির কাছ থেকে ক্ষতিপূরণ পেয়ে যাবেন। ফলে বিমা করালে কৃষকদেরই লাভ। এটা বোঝাতে গ্রামে গ্রামে আরও প্রচার চালাবে কৃষি দপ্তর।
তবে রাজ্যের কৃষকদের মধ্যে ফসল বিমা করানোর আগ্রহ যে দিনে দিনে বাড়ছে, তার প্রমাণ কৃষি দপ্তর পেয়েছে। সম্প্রতি ঝড়-বৃষ্টিতে রাজ্যের কয়েকটি জেলায় ফসলের ক্ষতি হয়েছে। ক্ষতির পরিমাণ প্রায় ২০০ কোটি টাকা। ক্ষয়ক্ষতির পর্যালোচনা করতে গিয়ে কৃষি দপ্তর দেখছে, ক্ষতিপূরণের বেশিরভাগটাই ঩বিমা কোম্পানির কাছ থেকে পাওয়া যাবে। এর মধ্যে ৭০ কোটি টাকার ফসলের ক্ষতির দায় বিমা কোম্পানি মেটাবে না। সেই ক্ষতিপূরণ রাজ্য সরকারকে দিতে হতে পারে। রাজ্যে গত বছর কয়েকটি জেলায় বন্যা হয়েছিল। সেখানে ফসলের ক্ষতিপূরণ দিতে এক হাজার কোটি টাকা খরচ হয়েছে রাজ্য সরকারের। কেন্দ্রের কাছ থেকে ক্ষতিপূরণের অর্থ চাওয়া হলেও তা পাওয়া যায়নি বলে রাজ্য সরকারের অভিযোগ। সব কৃষকের বিমা করানো থাকলে ক্ষতিপূরণের আর্থিক দায় রাজ্য সরকারকে নিতে হবে না। তবে ঋণ না নেওয়া কৃষকদের বিমার আওতায় আনতে গেলে প্রিমিয়াম বাবদ রাজ্য সরকারের খরচ বেড়ে যাবে। কিন্তু তা সত্ত্বেও, সব দিক বিবেচনা করে রাজ্য সরকার বিমার আওতায় আরও বেশি কৃষককে আনতে চাইছে।
কেন্দ্রীয় সরকারের ‘প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনায়’ বিমার প্রিমিয়ামের খুব কম অংশ কৃষককে দিতে হয়। খরিফ ফসলের ক্ষেত্রে যত টাকার ফসলের ক্ষতিপূরণ করানোর জন্য বিমা করানো হয়, তার ২ শতাংশ কৃষককে প্রিমিয়াম হিসাবে দিতে হয়। রবি ফসলের ক্ষেত্রে এটা ১.৫ শতাংশ। বাকি প্রিমিয়ামের অর্থ আধাআধিভাবে বহন করে রাজ্য ও কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকার ফসল বিমা প্রসারের জন্য জোর দিয়েছে। চলতি বছরের বাজেটে এই খাতে বরাদ্দ গতবারের থেকে দ্বিগুণ বাড়িয়ে ১৩ হাজার কোটি টাকার বেশি করা হয়েছে। এখন দেশের ২৩ শতাংশ চাষের জমি বিমার আওতায় রয়েছে। চলতি আর্থিক বছরে এটা বাড়িয়ে ৪০ শতাংশ করার লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।
19th  May, 2017
  রাজ্য সরকারের বিরুদ্ধে ফের আজ অনাস্থা আনছে কংগ্রেস ও বামেরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের বিরুদ্ধে ফের অনাস্থা আনতে চলেছে বিরোধীরা। কংগ্রেস ও বামেরা আজ, বুধবার যখন বিধানসভায় এই অনাস্থা প্রস্তাবের নোটিস দিতে চলেছে, তখনই দিল্লিতে সোনিয়া গান্ধীসহ জাতীয় স্তরের বিরোধী নেতৃত্বের সঙ্গে মিলিত হতে চলেছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী।
বিশদ

যৌথ বিক্ষোভে উত্তাল বিধানসভা, নালিশ রাজ্যপালকেও
নবান্ন অভিযান করে স্বস্তিতে বামেরা, এখন থেকে জঙ্গি আন্দোলনেই পুলিশের মোকাবিলার হুঁশিয়ারি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রীসহ তৃণমূলের তামাম নেতৃত্ব প্রায়ই তাচ্ছিল্য করে রাজ্যে তাদের রাজনৈতিক অস্তিত্ব দূরবিন দিয়ে দেখতে হয় বলে মন্তব্য করে। কিন্তু গত দু’মাস ধরে লাগাতার প্রচার চালানোর পর সোমবার নবান্ন অভিযান উপলক্ষে কলকাতা ও হাওড়ার পাঁচটি পয়েন্টে রাজ্যের নানা প্রান্ত থেকে সমর্থকদের জড়ো হওয়া এবং তাদের জঙ্গি আন্দোলনের বহর দেখে সিপিএম তথা বাম নেতৃত্ব কিছুটা হলেও স্বস্তি পেয়েছে।
বিশদ

  রাজ্য বিধানসভায় জিএসটি বিল পেশের দিন এখনও ঠিক হল না

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য বিধানসভায় পণ্য পরিষেবা কর (জিএসটি) বিল কবে পেশ হবে তা এখনও চূড়ান্ত হয়নি। মঙ্গলবার বিধানভার কার্য উপদেষ্টা কমিটির (বিএ) বৈঠক বসেছিল। সেখানে ২৯ মে পর্যন্ত বিধানসভার কর্মসূচি ঠিক হয়েছে।
বিশদ

মমতার দ্বিতীয় সরকারের বর্ষপূর্তিতে নবান্নে রক্তদান, অ্যাম্বুলেন্স উদ্বোধন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৭ মে, শনিবার মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্বিতীয় সরকারের বর্ষপূর্তি হতে চলেছে। ওই দিন নবান্নে বর্ষপূর্তি উৎসব পালন করা হবে। নবান্নের সামনে বিকাল চারটে’তে ওই অনুষ্ঠান হবে। বিশদ

  নবান্ন অভিযানে ধৃত ১২ বামকর্মী জামিনে মুক্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার নবান্ন অভিযানকে কেন্দ্র করে পুলিশকে নিগ্রহ ও সরকারি সম্পত্তি ভাঙচুরের অভিযোগ সংক্রান্ত মামলায় ধৃত ১২ জন বামকর্মী আদালত থেকে জামিন পেয়ে গেলেন। মঙ্গলবার ব্যাঙ্কশাল কোর্টের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সত্যঅর্ণব ঘোষাল ধৃতদের প্রত্যককে ৪০০ টাকার জামিনে মুক্তি দেন।
বিশদ

বিরোধীদের বিক্ষোভের পালটা টানা ৫৬ মিনিট নানা প্রশ্নের উত্তর দিয়ে গেলেন মন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার অধিবেশনের প্রথমার্ধে প্রশ্নোত্তর পর্বের ইতিহাসে সম্ভবত দীর্ঘতম জবাবের সাক্ষী থাকল বিধানসভা। এক ঘণ্টার এই পর্বে প্রায় ৫৬ মিনিট ধরে অজস্র প্রশ্নের একনাগাড়ে জবাব দিতে গিয়ে কার্যত শাসক দলের মুখ রক্ষা করলেন জলসম্পদ উন্নয়নমন্ত্রী সৌমেন মহাপাত্র।
বিশদ

বাংলায় ঘুরে দাঁড়ানোর একমাত্র পথ জঙ্গি আন্দোলন, নবান্ন অভিযান
থেকে শিক্ষা নিয়ে রাজ্য নেতৃত্বকে বার্তা সিপিএমের কেন্দ্রীয় নেতৃত্বের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৩ মে: বাংলায় ঘুরে দাঁড়ানোর একমাত্র পথ জঙ্গি আন্দোলন। গতকালের নবান্ন অভিযান থেকে শিক্ষা নিয়ে দলের রাজ্য নেতৃত্বকে এই বার্তাই দিচ্ছেন সিপিএমের কেন্দ্রীয় নেতারা। আজ সকালে দিল্লিতে দলের ‘অ্যাভেলেবল’ পলিটব্যুরোর বৈঠকে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।
বিশদ

এসএসসি তুলে দিতে বিল পাশ বিধানসভায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল কংগ্রেস সরকার ২০১১ সালে ক্ষমতায় এসে বিধানসভায় বিল পাশ করিয়ে সরকারি দপ্তরে কর্মী নিয়োগের জন্য স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি) গঠন করেছিল। ছয় বছর পর সেই এসএসসি-কে তুলে দেওয়ার জন্য আইন প্রত্যাহার করতে মঙ্গলবার বিধানসভায় বিল পাশ হল।
বিশদ

চ্যালেঞ্জের মুখে বিজেপি, বামেদের টেক্কা দিয়ে কাল
লালবাজার অভিযান সফল করতে মরিয়া দিলীপরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবিদাওয়া কতটা পূরণ হল, সেটা মুখ্য বিষয় না হয়ে উঠলেও জমায়েত ও জঙ্গি আন্দোলনের মাপকাঠিতে বামেদের নবান্ন অভিযান মোটামুটি সাড়া ফেলায় চ্যালেঞ্জের মুখে পড়েছে রাজ্য বিজেপি।
বিশদ

Pages: 12345




একনজরে
নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও ঋণ খেলাপিদের তালিকা প্রকাশ করতে অস্বীকার করল রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া। তথ্য জানার অধিকার আইনে এক কোটি টাকা বা তার বেশি অর্থের ঋণ খেলাপিদের তালিকা প্রকাশের আবেদন করেছিলেন আরটিআই কর্মী সুভাষ আগরওয়াল। ...

লন্ডন, ২৩ মে: ব্রিটেনের বিরোধী লেবার পার্টির নেতা জেরেমি করবিন তাঁর ট্যুইটার প্রতিক্রিয়ায় জানান, ‘ম্যানচেস্টারের ভয়ংকর ঘটনা ঘটেছে, আমার সমবেদনা, যারা এই দুর্ঘটনার শিকার হয়েছে ...

নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): মধ্যপ্রদেশের একটি কয়লা ব্লক বণ্টনে অনিয়মের ঘটনায় শিল্পপতি নবীন জিন্দালকে তলব করল বিশেষ আদালত। নবীন জিন্দাল ছাড়াও জিন্দাল স্টিল অ্যান্ড পাওয়ার ...

বিশেষ প্রতিবেদন: ঘরে-বাইরে প্রবল চাপে রয়েছেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কোচ হোসে মরিনহো। বুধবার ইউরোপা লিগ ফাইনালে তাঁর দল যদি আয়াখসকে হারাতে না পারে তাহলে মরিনহোর পিঠে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসায় যোগ হলে এই মুহূর্তে খুব একটা ভালো হবে না। প্রেম-প্রণয়ে বাধা। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 ১৫৪৩: জ্যোতির্বিজ্ঞানী কোপারনিকাসের মৃত্যু
১৮৯৯: কবি কাজি নজরুল ইসলামের জন্ম
১৯৪১: বিশ্ববিখ্যাত গায়ক বব ডিলানের জন্ম
২০১০: ‘গুপী’র অভিনেতা তপেন চট্টোপাধ্যায়ের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৮০ টাকা ৬৫.৪৮ টাকা
পাউন্ড ৮২.৪৬ টাকা ৮৫.২৯ টাকা
ইউরো ৭১.৪৬ টাকা ৭৩.৯৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা

দিন পঞ্জিকা

১০ জ্যৈষ্ঠ, ২৪ মে, বুধবার, ত্রয়োদশী ৮/৪৮, অশ্বিনীনক্ষত্র প্রাতঃ ৬/২ পরে ভরণী রাত্রি ৩/১৪, সূ উ ৪/৫৭/৬, অ ৬/৯/৩৬, অমৃতযোগ দিবা ৭/৩৫-১১/৭ পুনঃ ১/৪৫-৫/১৬ রাত্রি ৯/৪৫ পুনঃ ১১/৫৫-১/২১, বারবেলা ৮/১৫-৯/৫৪ পুনঃ ১১/৩৩-২/১২, কালরাত্রি ২/১৫-৩/৩৬।
৯ জ্যৈষ্ঠ, ২৪ মে, বুধবার, ত্রয়োদশী ৬/১৯/২৮ পরে চতুদর্শী রাত্রিশেষ ৪/৫/৩৯, ভরণীনক্ষত্র রাত্রি ২/২৪/৫৩, সূ উ ৪/৫৫/২৩, অ ৬/১০/৩৯, অমৃতযোগ দিবা ৭/৩৪/২৬-১১/৬/৩০, ১/৪৫/৩৫-৫/১৭/৩৮, রাত্রি ৯/৪৫/৩৪, ১১/৫৪/৩১-১/২০/২৯, বারবেলা ১১/৩৩/১-১/১২/২৫, কালবেলা ৮/১৪/১২-৯/৫৩/৩৬, কালরাত্রি ২/১৪/১২-৩/৩৪/৪৮। 
২৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
নেপালের নতুন প্রধানমন্ত্রী হতে চলেছেন শেরবাহাদুর দেউবা
প্রচণ্ডর ইস্তফার পর নেপালের ৪০ তম প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন নেপালি কংগ্রেসের নেতা শেরবাহাদুর দেউবা

07:47:35 PM

মেসির ২১ মাসের জেল

আর্জেন্তিনার সুপারস্টার লিওনেল মেসির ২১ মাসের জেল হেপাজতের নির্দেশ দিল স্পেনের সুপ্রিম কোর্ট। কর ফাঁকি দেওয়ার অভিযোগেই এই শাস্তি। লিওনেলের সঙ্গে তাঁর বাবা জর্জ মেসিকেও ১৫ মাসের জেল হেপাজতের নির্দেশ দেওয়া হয়েছে। ২০০৭, ২০০৮ এবং ২০০৯ সালের কর ফাঁকির জের। জেল হেপাজতের সাথেই তাঁকে ১০.৭ লক্ষ পাউন্ড আর্থিক জরিমানাও করা হয়েছে।

05:36:00 PM

 মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানা এলাকায় প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষিকাকে আগুনে পুড়িয়ে মারার অভিযোগ উঠল স্বামীর বিরুদ্ধে। অভিযুক্ত গ্রেপ্তার। অভিযোগ, ব্যাবসার জন্য ৩লক্ষ্য টাকা না দেওয়ায় তাকে খুন করা হয়েছে।

05:21:00 PM

  ময়নাগুড়ির মাধবডাঙায় বাড়ির বন্ধ বাথরুম থেকে অষ্টম শ্রেণির ছাত্রীর অগ্নিদগ্ধ মৃতদেহ উদ্ধার।

05:21:00 PM

১৫ আগস্ট কোচবিহার-কলকাতা বিমান চালু হচ্ছে
আগামী ১৫ আগস্ট থেকে কোচবিহার-কলকাতা বিমান পরিষেবা চালু হতে যাচ্ছে। এই রুটে বালুরঘাটও সংযুক্ত করার পরিকল্পা রয়েছে রাজ্য সরকারের। আজ বালুরঘাট বিমানবন্দরের কাজের অগ্রগতি খতিয়ে দেখতে এসে একথা জানান এয়ারপোর্ট অথরিটি ও রাজ্য পরিবহণ দপ্তরের প্রতিনিধিরা। পাশাপাশি তাঁরা জানান, বালুরঘাট বিমানবন্দরের নিরাপত্তায় সিসিটিভি ক্যামেরা লাগানোর জন্য জেলা পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।

04:54:00 PM

 ফের পাহাড় সফরে মুখ্যমন্ত্রী

আগামী ৪ জুন – ৭ জুন ফের পাহাড়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। 

04:53:00 PM






বিশেষ নিবন্ধ
লোকসভার ভোট যখনই হোক এবার
মমতাই হবেন মোদির প্রধান প্রতিদ্বন্দ্বী
হিমাংশু সিংহ : অধীরবাবুরা এতদিন রাজনীতি করছেন, এত দীর্ঘ সময় সংসদীয় রাজনীতির সঙ্গে যুক্ত এখনও ...
মমতা-সোনিয়া বৈঠক কি সিপিএমের চিন্তা বাড়িয়ে দিচ্ছে?
 শুভা দত্ত: কে বেশি বিজেপি বিরোধী? কে বেশি ধর্মনিরপেক্ষ? হিন্দু-মুসলমান সৌহার্দ সম্প্রীতি রক্ষার ব্যাপারে কে ...
  এত দেরি করলেন কেন পার্থবাবু?
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: কথায় বলে, বাঙালির ঝুঁটি ধরে না-ঝাঁকালে টনক নাকি নড়ে না। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ...
বিজ্ঞান, প্রযুক্তির অগ্রগতির যুগেই এত কুসংস্কার! বড় ভয়ংকর লাগে এই বৈপরীত্যের সহবাস
শাঁওলী মিত্র: আজকের এই সমাজের দিকে চেয়ে দেখি আর আমার ছোটবেলার কথা মনে পড়ে। আজ ...
আমেরিকায় এখনও কৈশোর বিবাহ বন্ধ হয়নি
 আলোলিকা মুখোপাধ্যায়: উত্তর নিউজার্সির প্যাটারসন শহরে বহু সংখ্যক বাংলাদেশির বসবাস। আঞ্জুমন মাসুদ সেখানকার এক টিন-এজ ...