রাজ্য
 

 রাজনৈতিক উত্তাপের পরিবেশেই আজ শুরু হচ্ছে রাজ্য বিধানসভার অধিবেশন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভাঙড়কাণ্ড থেকে পুরভোটের গোলমালসহ বিভিন্ন বিতর্কিত ঘটনা এবং রাজনৈতিক চাপানউতোর কেন্দ্রিক উত্তাপের মধ্যেই আজ, শুক্রবার থেকে শুরু হচ্ছে রাজ্য বিধানসভার অধিবেশন। যদিও প্রথামতো আজ বিকালে আনুষ্ঠানিকভাবে অধিবেশন শুরুর পরই শোকপ্রস্তাব গ্রহণের পর সভা মুলতুবি হয়ে যাবে। বিতর্ক ও আলোচনা পর্ব আরম্ভ হবে আগামী সোমবার থেকে। অধিবেশন চলার কথা আগামী ৩০ তারিখ পর্যন্ত। বিতর্ক বা আলোচনাপর্ব ছাড়াও এবারের অধিবেশনে বেশ কয়েকটি বিল পাশ করানোর চেষ্টায় আছে সরকার পক্ষ। তবে এরমধ্যে বহু চর্চিত জিএসটি বিলটি কবে আসবে বা আদৌ তা এই অধিবেশনে পেশ করা হবে কি না, তা শাসক শিবির বা বিধানসভার সচিবালয়ের তরফে কেউ জানাতে পারেননি। সরকারপক্ষের একটি সূত্র শুধু জানিয়েছে, মুখ্যমন্ত্রীর চূড়ান্ত সবুজ সংকেত না পাওয়া পর্যন্ত এই স্পর্শকাতর বিলটি পেশ করার উদ্যোগ কেউ নেবেন না।
স্বল্পকালীন এই অধিবেশনের জন্য বিরোধীদের কাছে একাধিক হাতে-গরম ইস্যু রয়েছে। কিন্তু সদ্যসমাপ্ত পুরভোটের ফলাফলে পর্যুদস্ত হওয়ার পর তারা শেষ পর্যন্ত কতটা সক্রিয়ভাবে সেগুলি কাজে লাগাতে পারবে, তা নিয়ে প্রশ্ন রয়েছে। তবে এবারেও যে অধিবেশনের ভিতরে ও বাইরে কংগ্রেস ও বাম শিবির জোটের ছবি বজায় রেখেই শাসকপক্ষকে চেপে ধরতে চাইবে, তা পরিষ্কার। কারণ, ভাঙড়কাণ্ডের জেরে নিরীহ এলাকাবাসীদের ইউএপিএ’র মতো জঙ্গি দমনে ব্যবহৃত কড়া আইন দেদারভাবে প্রয়োগ, বেসরকারি হাসপাতালের চিকিৎসা ব্যবস্থায় গাফিলতি নিয়ে পাশ হওয়া কড়া আইন বাস্তবে কার্যকর করার ক্ষেত্রে গড়িমসি করা, পাকিস্তানি সেনাবাহিনী ও জঙ্গিদের নৃশংস আক্রমণ রুখতে কেন্দ্রের মোদি সরকারের ব্যর্থতা, পুরভোটে শাসক দলের বিরুদ্ধে বল্গাহীন সন্ত্রাস ও রিগিংয়ের অভিযোগসহ নানা বিষয়ে এই দুই বিরোধী পক্ষ একযোগে চলার অঙ্গীকার করেছে নিজেদের মধ্যে আলোচনায়। এমনকী, এসব বিষয়ে আলোচনার জন্য যৌথভাবে সই করে প্রস্তাবপত্রও জমা দিয়েছে তাদের নেতৃত্ব। ইতিমধ্যে অধ্যক্ষের ডাকা সর্বদলীয় বৈঠক দু’পক্ষই বয়কট করে বিগত অধিবেশনগুলির মতো সংঘাত চালিয়ে যাওয়ার বার্তা বজায় রেখেছে।
এবারের অধিবেশনে নিজেদের শিবিরের বিধায়কদের কতটা সক্রিয় ও উগ্র ভূমিকা গ্রহণ করতে হবে, সে ব্যাপারে পাঠ দিতে আজ দুপুরে দুই বিরোধী শিবির বৈঠক ডেকেছে। মুখ্যমন্ত্রী তথা দলীয় সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূলের বিধায়করা যখন বাইপাসের ধারে রাজ্য দপ্তরে বৈঠকে মগ্ন থাকবেন, তখনই বিধানসভা ভবনে ব্যস্ত থাকার কথা কংগ্রেস ও বাম বিধায়কদের। বাম পরিষদীয় দল অবশ্য তাদের নেতা সুজন চক্রবর্তীর পৌরোহিত্যেই বৈঠক সারবে। কংগ্রেস কিন্তু এই বৈঠককে গুরুত্ব দিতে বিরোধী দলনেতা আবদুল মান্নানের পাশাপাশি প্রদেশ সভাপতি অধীর চৌধুরিকেও ডেকেছে। তবে সদনের ভিতরে কেবল শাসক শিবিরকে মোকাবিলা করাই নয়, আসন্ন রাজ্যসভার ভোটের প্রসঙ্গও উঠতে পারে কংগ্রেস পরিষদীয় দলের এই আলোচনায়। তবে অধীর সম্প্রতি দিল্লিতে অনুষ্ঠিত সোনিয়া-মমতা বৈঠকের পরিপ্রেক্ষিতে যেভাবে হাইকমান্ডকে চাপে রাখার অবস্থান নিয়েছেন, তার পরিপ্রেক্ষিতে দলের বিধায়করা আজ সরাসরি তাঁর মুখ থেকে এবিষয়ে কিছু কথা শুনতে আগ্রহী বলে শোনা গিয়েছে।
19th  May, 2017
বন্যাদুর্গতদের পাশে থেকেই
পুজো করার নির্দেশ মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সদ্য বন্যা কবলিত মালদহ ঘুরে এসেছেন মুখ্যমন্ত্রী। কথা বলেছেন দুর্গতদের সঙ্গে। এবার সেই বন্যাক্লিষ্ট মানুষের পাশে থেকেই ক্লাবগুলিকে দুর্গাপুজোর আয়োজন করতে বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নেতাজি ইনডোর স্টেডিয়ামে শহর এবং শহরতলির প্রায় কয়েক’শো ক্লাব কর্তৃপক্ষের সামনে মুখ্যমন্ত্রী বললেন, আমাদের সরকার গরিব হতে পারে, কিন্তু ত্রাণের কোনও অভাব হবে না। তবে রাজ্যের বিভিন্ন জেলা যেভাবে বন্যায় ভেসে গিয়েছে, তাতে ক্লাবগুলির কাছে আমার প্রত্যাশা, তারা জেলায় জেলায় বন্যায় কবলিত মানুষের পাশে থাকবে।
বিশদ

মমতার ডাকে সাড়া,
বৈঠকে যেতে পারে মোর্চা

বিএনএ, শিলিগুড়ি ও সংবাদদাতা দার্জিলিং: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আহ্বানে সাড়া দিয়ে সর্বদলীয় বৈঠকে যোগ দিতে আপত্তি নেই গোর্খা জনমুক্তি মোর্চার। দলীয় সূত্রে এমনটাই জানা গিয়েছে। 
বিশদ

তিন তালাক নিয়ে সুপ্রিম কোর্টের রায়
অসাংবিধানিক, দাবি সিদ্দিকুল্লার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন তালাক নিয়ে সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চের রায়কে এবার সরাসরি অসাংবিধানিক বলে দাবি করলেন রাজ্যের মন্ত্রী তথা জমিয়তে উলেমায়ে হিন্দের রাজ্য সভাপতি সিদ্দিকুল্লা চৌধুরি। তড়িঘড়ি তিন তালাক নিষিদ্ধ করতে কেন্দ্রের উদ্যোগের নেপথ্যে সংঘের রাজনীতি রয়েছে বলেও মনে করেন জমিয়তে নেতৃত্ব।
বিশদ

দিল্লি থেকে নির্দেশ এল নবান্নে
চার টাকার মিড ডে মিলে পুষ্টির আধার খুঁজছে কেন্দ্র

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: এবার মিড ডে মিলকেও উত্তীর্ণ হতে হবে এফএসএসআইয়ের বেঁধে দেওয়া মানে। খাবারে থাকতে হবে নির্দিষ্ট মাইক্রোনিউট্রিয়েন্টস (অনুখাদ্য)। সম্প্রতি কেন্দ্রের এই নির্দেশিকা এসে পৌঁছেছে রাজ্যের হাতে। এ ব্যাপারে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তাও রাজ্যকে জানাতে বলা হয়েছে ওই নির্দেশিকায়।
বিশদ

মোবাইলের কুফল: স্কুলে
গিয়ে সচেতন করবে পুলিশই

সঞ্জয় গঙ্গোপাধ্যায়,কলকাতা: ফেসবুক, হোয়াটসঅ্যাপ থেকে নানা ধরনের বিপদের ঘটনা ঘটছে। আত্মহত্যা থেকে দাঙ্গা ছড়ানোর মতো ঘটনা ঘটেছে মোবাইলের মাধ্যমে। তাই মোবাইলের বিপদ সম্পর্কে স্কুলে স্কুলে ছাত্রছাত্রীদের মধ্যে সচেতনতা গড়ে তুলতে নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে।
বিশদ

  সিনেমাটোগ্রাফার রামানন্দ সেনগুপ্তর জীবনাবসান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা চলচ্চিত্রের প্রবীণতম সিনেমাটোগ্রাফার রামানন্দ সেনগুপ্তর জীবনবসান হল। বুধবার সকাল ৯টায় টালিগঞ্জের গলফ ক্লাব রোডে নিজের বাড়িতেই তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ১০১ বছর। তাঁর এক ছেলে দেবানন্দ সেনগুপ্ত এবং এক মেয়ে নন্দিনী চক্রবর্তী বর্তমান।
বিশদ

সরকারি হাসপাতালে প্রথম রাজকীয়
সুইট হচ্ছে পিজি’র উডবার্ন ওয়ার্ডে

 বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যের সরকারি হাসপাতাল ও মেডিকেল কলেজগুলির মধ্যে এই প্রথম রাজকীয় সুইট রুম তৈরি হতে চলেছে পিজিতে। বিলাসবহুল এই এসি সুইট তৈরি হচ্ছে পিজি হাসপাতালের উডবার্ন ওয়ার্ডে। নতুন করে নির্মীয়মাণ উডবার্ন ওয়ার্ডের দোতলায় তৈরি হচ্ছে তিনটি হাইফাই সুইট। বিশদ

  সিঙ্গুর, নন্দীগ্রামে অত্যাচার ভুল হয়েছিল, আমি হলে বাড়ি বাড়ি গিয়ে ক্ষমা চাইতাম: কানহাইয়া

 বিএনএ, চুঁচুড়া ও নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কলকাতার পর হুগলি ও হাওড়াতেও বিজেপির বিক্ষোভের মুখে পড়লেন ছাত্র নেতা কানহাইয়া কুমার। শ্রীরামপুর টাউন হলে কানহাইয়া কুমার বলেন, এরাজ্যে সিঙ্গুর, নন্দীগ্রাম পর্যায়ে বামপন্থীরা গরিব মানুষের উপর অত্যাচার করে ভুল করেছে।
বিশদ

  রাজ্যে বন্যায় ফসলের ক্ষতির অঙ্ক ৬৫২৮ কোটি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বন্যায় দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গ মিলিয়ে এখনও পর্যন্ত ফসলের ক্ষতির পরিমাণ ৬৫২৮ কোটি ১৫ লক্ষ ২২ হাজার টাকা। তবে দক্ষিণবঙ্গের যে পাঁচটি জেলা বন্যা কবলিত হয়েছিল, তার থেকে ফসলের ক্ষতি অনেক বেশি হয়েছে উত্তরবঙ্গে।
বিশদ

রোজভ্যালি মামলায় কোর্টে হাজির করা হল গৌতমসহ ৩ অভিযুক্তকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালির ৬ হাজার কোটি টাকার জমি কেলেঙ্কারি সংক্রান্ত এক মামলায় বুধবার আদালতে হাজির করা হল গৌতম কুণ্ডু এবং সংস্থার অন্য দুই কর্তা শিবময় দত্ত এবং অশোককুমার সাহাকে।
বিশদ

 পূর্ব রেলের টিকিট চেকিং অভিযান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টিকিট চেকিং অভিযানে ‘সাফল্য’ পেল পূর্ব রেল। তারা জানিয়েছে, গত ১১ থেকে ১৭ আগস্ট পর্যন্ত চলা এই অভিযানে মোট ৩৮,৮৯০ জনকে ধরা হয়েছিল যাঁদের কাছে টিকিট ছিল না বা তাঁরা অনবুকড লাগেজ বহন করছিলেন।
বিশদ

Pages: 12345




একনজরে
 টোকিও, ২৩ আগস্ট (এএফপি): সিঙ্গাপুরে যুদ্ধজাহাজের দুর্ঘটনার জেরে এক কমান্ডারকে বরখাস্ত করল মার্কিন নৌবাহিনী। এক বিবৃতিতে বলা হয়েছে, ভাইস অ্যাডমিরাল জোসেফ অকয়েনকে দুর্ঘটনার জন্য তাঁর গাফিলতিকে দায়ী করে বরখাস্ত করা হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপিকা দীর্ঘিদিন ধরে হেনস্তা হচ্ছেন বলে অভিযোগ উঠল। এক অধ্যাপিকাকে হেনস্তা করার অভিযোগ উঠেছে পিওনের বিরুদ্ধে। অন্যদিকে অপর অধ্যাপিকাকে কাজে বাধা দেওয়ার অভিযোগ রয়েছে বিভাগেরই এক অধ্যাপকের বিরুদ্ধে। ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: বুধবার ভোরে বক্সা ব্যাঘ্র প্রকল্পের ভলকা রেঞ্জের বালাপাড়ার সংরক্ষিত জঙ্গলে একটি পূর্ণবয়স্ক স্ত্রী হাতির পচাগলা মৃতদেহ উদ্ধার করল বন দপ্তর। প্রথমে মনে করা হয়েছিল বন্যার দূষিত জল পান করে ডায়ারিয়ায় আক্রান্ত হয়েই হাতিটির মৃত্যু হয়েছিল। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রাজ্য সরকারের অনূর্ধ্ব ১৪ আবাসিক ফুটবল আকাদেমিতে বন্ধ কালচিনি চা বাগানের করণ লামা ও মেচপাড়া চা বাগানের প্রমোদ খেড়িয়া সুযোগ পেয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষার ফলাফল ভালো হবে। কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। বুঝে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্মদিন
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৬ টাকা ৬৪.৯৪ টাকা
পাউন্ড ৮০.৮১ টাকা ৮৩.৬১ টাকা
ইউরো ৭৪.০১ টাকা ৭৬.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৪১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৯০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৮/২৭, উত্তরফাল্গুনীনক্ষত্র দিবা ২/০, সূ উ ৫/২০/১২, অ ৫/৫৭/৫৬, অমৃতযোগ রাত্রি ১২/৪৬-৩/৩, বারবেলা ২/৪৯-অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯-১/৪।
৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৯/৩১/১, উত্তরফাল্গুনীনক্ষত্র অপরাহ্ণ ৪/৬/০, সূ উ ৫/১৭/৩৮, অ ৬/০/২, অমৃতযোগ রাত্রি ১২/৪৬/৩৬-৩/২/৭, বারবেলা ৪/২৪/৪৪-৬/০/২, কালবেলা ২/৪৯/২৬-৪/২৪/৪৪, কালরাত্রি ১১/৩৮/৫০-১/৩/৩২।
 ১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
লেক টাউনে বাসের ধাক্কায় যুবকের মৃত্যু 
ফের শহরে বেপরোয়া বাসের বলি এক। এদিন সকালে লেক টাউনে ২১৭ডি রুটের একটি বাস ধর্মেন্দ্র জৈন (৩৪) নামে ওই যুবককে ধাক্কা মারে। ঘটনাস্থলেই প্রাণ হারান তিনি। প্রত্যক্ষদর্শীদের দাবি, রাস্তার ধারে বাইক নিয়ে দাঁড়িয়ে ছিলেন ওই যুবক। বাসটি বেপরোয়া গতিতে এসে তাঁকে ধাক্কা মারে। বাসের চালক পলাতক। 

10:30:14 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। অফিস টাইমের চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, সৈয়দ আমির আলি এভিনিউর মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন সকালে দ্বিতীয় হুগলি সেতুতে একটি কন্টেনার বিকল হয়ে পড়ায় যানজট হয়েছিল। তবে এখন পরিস্থিতি স্বাভাবিক। অন্যদিকে, দুপুর ১টার সময় রানি রাসমণি এভিনিউ ও ওয়াই রোডে দু'টি পৃথক সমাবেশ রয়েছে। তার জেরে বেলার দিকে ধর্মতলা চত্বরে যানজট হতে পারে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন। 

10:04:00 AM

আরামবাগের মায়াপুরে পথ দুর্ঘটনায় মৃত ৩ 

09:39:00 AM

  ট্যাক্সি ধর্মঘটের ডাক
ভাড়াবৃদ্ধি, পুলিশি জুলুম বন্ধসহ একাধিক দাবিতে পুজোর পরই আন্দোলন তীব্র করার ইঙ্গিত দিল চালকদের একাংশ। এআইটিইউসি অনুমোদিত কলকাতা ট্যাক্সি অপারেটর্স ইউনিয়ন এবং ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটি আগামী ৯ অক্টোবর ট্যাক্সি ধর্মঘটের ডাক দিয়েছে। ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটির আহ্বায়ক নওলকিশোর শ্রীবাস্তব বলেন, ধর্মঘটের সমর্থনে পুজোর আগে এক মাস ধরে প্রচার চালানো হবে।

09:34:43 AM

দার্জিলিংয়ে ফের বিস্ফোরণ 
ফের বিস্ফোরণে কাঁপল দার্জিলিং। গতকাল রাত ২টো নাগাদ দার্জিলিংয়ের সুকিয়া বাজারে বিস্কোরণ হয়। ঘটনায় কোনও হতাহতের খবর নেই। তবে বেশ কয়েকটি গাড়ির কাঁচ ভেঙেছে। 

08:47:27 AM

ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার কি না, আজ রায় দিতে পারে সুপ্রিম কোর্ট

 নয়াদিল্লি, ২৩ আগস্ট (পিটিআই): ব্যক্তিগত গোপনীয়তা সংবিধানের অন্তর্গত মৌলিক অধিকারের মধ্যে পড়ে কি না, তা নিয়ে বৃহস্পতিবার রায় দিতে পারে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি জে এস খেহরের নেতৃত্বে সুপ্রিম কোর্টের ৯ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এই ইস্যুতে গত ২ আগস্ট রায় স্থগিত রেখেছিল। তার আগে তিন সপ্তাহের মধ্যে ছ’দিন দীর্ঘ শুনানি চলে। ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার হিসাবে স্বীকৃতি পাওয়া উচিত কি না, তা নিয়ে পক্ষে ও বিপক্ষে তীব্র বাদানুবাদ চলে শুনানিতে। দু’পক্ষের এই বাদানুবাদে অংশ নেন বাঘা বাঘা আইনজীবী। সেই তালিকায় ছিলেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল, অতিরিক্ত সলিসিটর জেনারেল তুষার মেহতা, অরবিন্দ দাতের, কপিল সিবাল, গোপাল সুব্রহ্মণ্যমের মতো প্রবীণ আইনজীবীরা। বিভিন্ন সামাজিক কল্যাণমূলক প্রকল্পে আধার বাধ্যতামূলক করার যে উদ্যোগ কেন্দ্র নিয়েছে, তাকে চ্যালেঞ্জ জানিয়ে একঝাঁক আবেদন জমা পড়েছিল। সেগুলি নিয়ে বিবেচনা করার ক্ষেত্রেই ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকার কি না, তা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল।

08:33:43 AM