রাজ্য
 

প্রতিনিধিদের বাইরে মোবাইল ফোন রেখে আসতে নির্দেশ
আজ তৃণমূলের কোর কমিটির বৈঠক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরভোটে বিপুল জয়। আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনকে ঘিরে জাতীয় রাজনীতিতে গুরুত্ববৃদ্ধি। ঘরে ও বাইরে এই দ্বিবিধ সাফল্যের প্রেক্ষাপটে আজ, শুক্রবার দলের কোর কমিটির বর্ধিত অধিবেশন হবে তৃণমূল ভবনে। দলের সংসদ সদস্য, বিধায়ক, পুরপ্রধান, জেলা সভাধিপতি থেকে সর্বস্তরের সাংগঠনিক নেতৃত্ব ও শাখা সংগঠনের পদাধিকারীসহ প্রায় সাতশো প্রতিনিধি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বৈঠকে ডাক পেয়েছেন। সংগঠনের বিভিন্ন স্তরের কমিটির পদাধিকারীদের নাম ঘোষণা থেকে সাংগঠনিক দায়িত্ব ভাগের সিদ্ধান্ত জানাতে পারেন তৃণমূল নেত্রী। আসন্ন রাজ্যসভা নির্বাচনে দলের প্রার্থীর নামও এদিন ঘোষিত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এই বৈঠকে দলীয় শৃঙ্খলা বজায় রাখার বিষয়ে কঠোর তৃণমূল নেতৃত্ব। আমন্ত্রিত প্রতিনিধিদের মোবাইল ফোন বাইরে রেখে সভায় ঢুকতে নির্দেশ দেওয়া হয়েছে।
গত এপ্রিলে দলের সাংগঠনিক নির্বাচনে সর্বভারতীয় সভানেত্রী হিসাবে মমতা পুনর্নির্বাচিত হওয়ার পর তিনিই সাধারণ সম্পাদক পদে সুব্রত বক্সিকে নিয়াগ করেন। নেতাজি ইনডোর স্টেডিয়ামের সেই সভায় দলের ওয়ার্কিং কমিটির বাকি সদস্যদের নাম ঘোষিত হয়নি। মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, কিছুদিনের মধ্যে তিনি সেই তালিকা প্রকাশ করবেন। সেই সভার পর এই প্রথম দলের কোর কমিটির বৈঠক বসতে চলেছে। স্বভাবতই দলের সর্বোচ্চ স্তরে মমতা কাকে কাকে বেছে নেন, তা নিয়ে জল্পনা তুঙ্গে। উল্লেখ্য, দলের যুব শাখার শীর্ষকর্তা অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ঘিরেই দলের অন্দরের সাংগঠনিক বিন্যাসে তরতাজা মুখ আনতে চান বলে রাজনৈতিক মহলের ধারণা। তার অবশ্য ভিত্তি রয়েছে। দলের বিগত অধিবেশনে তৃণমূল যুব কংগ্রেস সভাপতি অভিষেককে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছিল। সেই অধিবেশনে আগত নেতৃবৃন্দকে যুব সংগঠনের সভাপতি হিসাবে অভিষেকের সই করা সাংগঠনিক নির্দেশাবলি ধরিয়ে দেওয়া হয়েছিল। দলের সাংগঠনিক নির্বাচনে যুব শাখার শীর্ষকর্তার এই ব্যতিক্রমী নির্দেশ জারির মাধ্যমেই অভিষেকের গুরুত্ব বৃদ্ধির বার্তা পেয়ে গিয়েছিলেন তৃণমূলীরা।
সারদা ও নারদকাণ্ডে দলের একাধিক নেতা-মন্ত্রী-এমপি অভিযুক্ত হয়ে সিবিআই তদন্তের নিশানায় রয়েছেন। তা নিয়ে বিরোধীদের প্রচারের চাপ সত্ত্বেও লোকসভা, বিধানসভা উপনির্বাচনসহ সদ্য হওয়া পুরভোটেও তৃণমূলের বিজয় অপ্রতিরোধ্য। দলের এই সাফল্যের প্রেক্ষিতে সংগঠনে তরুণ প্রজন্মকে বাড়তি সাংগঠনিক দায়িত্ব দেওয়া হতে পারে। আগামী পঞ্চায়েত নির্বাচনের দিকে লক্ষ রেখেই জেলা নেতৃত্বেও কিছু রদবদল হওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে মন্ত্রিসভার সদস্যদের সাংগঠনিক দায়িত্বভার লাঘব করে ওই পদে নতুন কাউকে বসাতে পারেন নেত্রী। প্রসঙ্গত, ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মন্ত্রিসভায় কিছু রদবদল করার কথা জানিয়েছেন।
আগামী ৮ জুন রাজ্যসভার ছ’টি আসনে নির্বাচন। বিদায়ী সদস্যদের মধ্যে চারজন তৃণমূলের, সিপিএম ও কংগ্রেসের একজন করে এমপি ছিলেন। বর্তমানে বিধানসভার দলীয় সদস্যসংখ্যার বিচারে পাঁচটি আসন মিলতে পারে তৃণমূলের। মমতা বিদায়ীদের কতজনকে পুনরায় রাজ্যসভায় পাঠান, কিংবা নতুন কোনও নাম পঞ্চম আসনের জন্য ঘোষণা করেন কি না, সেটার দিকেই অনেকে তাকিয়ে রয়েছেন। দলীয় সূত্রে জানা গিয়েছে, আগামী ২২ মে তৃণমূল রাজ্যসভার মনোনয়ন জমা দেবে। স্বভাবতই এই কোর কমিটির বৈঠকেই তিনি প্রার্থীদের নাম ঘোষণা করতে পারেন বলে মনে করা হচ্ছে। সর্বভারতীয় রাজনীতিতে তৃণমূল নেত্রীর প্রাসঙ্গিকতা বাড়ছে। আগামী লোকসভা নির্বাচনের দিকে নজর রেখেই মমতা জাতীয় স্তরে বিকল্প জোটের সম্ভাবনা জোরদার করেছেন। তাই রাজ্যসভায় দলের মুখ বাছাইয়ে তিনি কাকে অগ্রাধিকার দেন, সেদিকে কৌতূহল রয়েছে সংশ্লিষ্ট মহলের।
19th  May, 2017
মাধ্যমিক ফের জেলার জয়জয়কার, প্রথম বাঁকুড়ার অন্বেষা পাইন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন পাঠ্যক্রম এবং নয়া প্রশ্নপত্রের ধাঁচে হওয়া মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হল আজ। পরীক্ষা শেষের ৮৫ দিনের মাথায় ফল প্রকাশিত হল। আজ সকাল ৯টায় সাংবাদিক সম্মেলন করে ফল প্রকাশ করে মাধ্যমিক পর্ষদ। গতবারের তুলনায় এবারে একধাক্কায় ২.৯১ শতাংশ বাড়ল পাসের হার। যা গত ৫ বছরে সর্বাধিক। এবার সাফল্যের হার ৮৫.৬৫ শতাংশ।
বিশদ

রাজ্যজুড়ে বিজেপির প্রতিবাদ মিছিল, অবরোধ, থানা ঘেরাও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবারের লালবাজার অভিযানে পুলিশের লাঠিচার্জের প্রতিবাদে শুক্রবার কলকাতাসহ রাজ্যজুড়ে রাস্তা অবরোধ, বিক্ষোভ, থানা ঘোরাও কর্মসূচি পালন করল বিজেপি। এদিন দুপুরে বিজেপি সদর কার্যালয় থেকে এক প্রতিবাদ মিছিল বের করা হয়। যা বউবাজার থানায় গিয়ে শেষ হয় এবং পরে থানা ঘোরাও করা হয়।
বিশদ

অ্যালোপ্যাথির পর জাল
ডাক্তার হোমিওপ্যাথিতে

অভিযোগ কাউন্সিলের, তদন্তে নামল সিআইডি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোটা টাকায় মিলছে হোমিওপ্যাথির ভুয়ো ডিগ্রি। সেই জাল ডিগ্রি কিনে প্র্যাকটিসও করছেন অনেকে। এবার তাঁদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে সিআইডি। কীভাবে এই প্রতারণা চক্র চলে? হোমিও কাউন্সিল সূত্রের খবর, এই চক্রের কারবারীরা ভুয়ো সংস্থা চালায়।  বিশদ

  টাকা যখন দিচ্ছে, বিশ্ববিদ্যালয়ে আর্থিক অনিয়ম হলে সরকার ধরবেই: পার্থ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্ববিদ্যালয় পরিচালনায় টাকা দেবে, আর রাজ্য সরকার হিসাব চাইবে না, তা হতে পারে না। শুক্রবার যাদবপুর বিশ্ববিদ্যালয় অ্যামেন্ডমেন্ট বিল পেশ করে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, ২০১৬-১৭ সালে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাজেট ছিল ১৯৫ কোটি টাকা। সরকার সেই টাকা দেবে, আর হিসাব নেবে না?
বিশদ

  সুজনের স্বাধিকার ভঙ্গের প্রস্তাব খারিজ
অনাস্থা প্রস্তাব নিয়ে অধ্যক্ষের সিদ্ধান্ত অবৈধ, তোপ মান্নানদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে তাদের আনা অনাস্থা প্রস্তাব নিয়ে অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের সিদ্ধান্তকে ‘অবৈধ ও বেআইনি’ বলে খানিকটা বেনজিরভাবেই তোপ দাগল তৃণমূল বিরোধী জোট শিবির। বিধিসম্মতভাবে লিখিত আকারে জমা দেওয়া সরকারবিরোধী অনাস্থা প্রস্তাবকে আমল না দেওয়ায় বাম-কংগ্রেস এদিন থেকে বিধানসভার চলতি অধিবেশন বয়কট শুরু করেছে।
বিশদ

  বাম-তৃণমূল সম্পর্ক নিয়ে কটাক্ষ বিজেপির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে যাঁর প্রশাসনের বিরুদ্ধে তোপ দেগে নবান্ন অভিযান করল সিপিএম, দিল্লিতে বিরোধী দলগুলির বৈঠকে দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি সঙ্গী হলেন সেই মমতা বন্দ্যোপাধ্যায়ের। আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনের প্রেক্ষিতে শুক্রবার দিল্লিতে কংগ্রেসের উদ্যোগে আয়োজিত সভায় বিরোধী ১৭টি দলের প্রতিনিধিরা মিলিত হয়েছিলেন।
বিশদ

  ১২০ জনকে অব্যাহতি
লালবাজার অভিযানে ধৃত বিজেপির ৭ জনের পুলিশ হেপাজত, ৭ জন জামিনে মুক্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার বিজেপির লালবাজার অভিযানে ধুন্ধুমার কাণ্ডকে কেন্দ্র করে পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছিলেন বিজেপির নেতা নেত্রীসহ মোট ১৩৪ জন। শুক্রবার ধৃতদের কড়া পুলিশি প্রহরায় ব্যাঙ্কশাল কোর্টের দু’টি পৃথক এজলাসে হাজির করা হয়। বিচারক ১২০ জনকে মামলা থেকে অব্যাহতি দেন। অন্যদিকে, বাকি ১৪ জনের মধ্যে সাতজনকে জামিন এবং বাকি সাতজনকে ২৯ মে পর্যন্ত পুলিশ হেপাজতে রাখার নির্দেশ দেয় আদালত।
বিশদ

  রাজ্যে জলসংকটের মোকাবিলায় মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন সুব্রত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে জলসংকট রয়েছে। তা কাটানোর সবরকম চেষ্টা হচ্ছে। কিন্তু বর্তমানে যা আবহাওয়া, তা চলতে থাকলে পরিস্থিতি সামলাতে অন্য চিন্তাভাবনা করতে হবে। সেকারণেই মুখ্যমন্ত্রী কলকাতায় ফিরলেই এই সংকট নিয়ে বৈঠক করতে চান পঞ্চায়েত ও জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।
বিশদ

  প্রসূতি ও শিশুদের যত্নে তিন জেলার ৪টি মিনি হাব হচ্ছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের তিনটি জেলায় চারটি ‘মিনি চাইল্ড অ্যান্ড মাদার হাব’ তৈরি করা হবে। ইতিমধ্যেই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কাগজপত্র সংক্রান্ত কাজও প্রায় শেষের পথে। শুক্রবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে এ কথাই জানালেন স্বাস্থ্য দপ্তরের প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।
বিশদ

Pages: 12345




একনজরে
 বিএনএ, রায়গঞ্জ: উত্তর দিনাজপুর জেলার কুলিক ও শ্রীমতি নদীর নাব্যতাসহ নানা ধরণের সমস্যা মেটাতে দক্ষিণ দিনাজপুরের একটি পরিবেশপ্রেমী সংগঠন আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছে। সংগঠনের দাবি, দীর্ঘদিন ধরেই কুলিক নদীর নাব্যতা হারানো, যত্রতত্র পারের মাটি কেটে নেওয়ার ঘটনা ঘটছে। শ্রীমতি নদীর ...

 বিএনএ, তমলুক: লালবাজার অভিযানে দলের নেতা-কর্মীদের উপর লাঠি চালানোর প্রতিবাদে শুক্রবার বিকালে পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখায় বিজেপি নেতৃত্ব। এদিন বিকালে তমলুকের হলদিয়া-মেচেদা ...

 কান্দাহার, ২৬ মে (এএফপি): কান্দাহারে তালিবান হামলায় অন্তত ১৫ জন আফগান সেনার মৃত্যু হল। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কান্দাহারের সেনা ঘাঁটিতে এই তালিবান হামলা হয়েছে। ...

বোকারো (ঝাড়খণ্ড), ২৬ মে (পিটিআই): মাওবাদী হামলার জেরে ব্যাহত হল গোমো-বারকানানা শাখার ট্রেন চলাচল। বৃহস্পতিবার রাতে ডুমরি বিহার রেল স্টেশনে হানা দেয় মাওবাদীরা। জানা গিয়েছে, ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে আজকের দিনটি শুভ। কর্মে সাফল্য। অবিবাহিতদের বিবাহের যোগ। প্রেমপরিণয়ে জটিলতা বৃদ্ধি।প্রতিকার: প্রবাহিত জলস্রোতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯, ২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮, ২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০, ৩০০ টাকা

দিন পঞ্জিকা

১৩ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার, দ্বিতীয়া অপঃ ৫/৩২, মৃগশিরানক্ষত্র অপঃ ৬/৭, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১০/৫৫, অমৃতযোগ দিবা ৩/৩১-অস্তাবধি রাত্রি ৬/৫৩-৭/৩৬, পুনঃ ১১/১২-১/২১ পুনঃ ২/৪৭-উদয়াবধি, বারবেলা ৬/৩৬ পুনঃ ১/১৩-২/৫২ পুনঃ ৪/৩২-অস্তাবধি, কালরাত্রি ৭/৩২ পুনঃ ৩/৩৬-উদয়াবধি।
১২ জ্যৈষ্ঠ, ২৭ মে, শনিবার,দ্বিতীয়া রাত্রি ৮/৪৯/৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ৯/৩১/১৬, সূ উ ৪/৫৫/২, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ৩/৩২/১৭-৬/১১/৩৫ রাত্রি ৬/৫৪/২৯-৭/৩৭/২৩, ১১/১১/৫২-১/২০/৩৩, ২/৪৬/২০-৪/৫৪/৫৬, বারবেলা ১/১২/৫৩-২/৫২/২৭, কালবেলা ৬/৩৪/৩৬, ৪/৩২/২২-৬/১১/৩৫, কালরাত্রি ৭/৩২/১, ৩/৫৪/৩০-৪/৫৪/৫৬।
৩০ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে

 ১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

09:46:00 PM

'একনায়কতন্ত্র চলছে, সম্পূর্ণ বিরোধিতা করি', জবাইয়ের উদ্দেশ্যে গবাদি পশু কেনাবেচা বন্ধ সংক্রান্ত কেন্দ্রের নির্দেশিকা প্রসঙ্গে প্রতিক্রিয়া পার্থ চট্টোপাধ্যায়ের 
জবাইয়ের উদ্দেশ্যে কোনও গবাদি পশু কেনা বা বিক্রি করা যাবে না। গতকাল কেন্দ্রীয় সরকারের জারি করা এই নির্দেশিকার তীব্র বিরোধিতা করলেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এদিন তিনি বলেন, 'প্রতিবার কেন্দ্র যুক্তরাষ্ট্রীয় কাঠামো ভেঙে দিচ্ছে। রাজ্য সরকারের সঙ্গে কথা না বলে নিজেরাই সিদ্ধান্ত নিচ্ছে। একনায়কতন্ত্র চলছে, এর সম্পূর্ণ বিরোধিতা করি।' তিনি আরও জানান, সাম্প্রদায়িকতা কোনও ভাবেই মানা হবে না। 

06:08:20 PM

জম্মু-কাশ্মীরের ত্রালে সেনা-বিক্ষোভকারীদের সংঘর্ষে ১জনের মৃত্যু 

04:47:02 PM

শিলিগুড়ির ফুলবাড়িতে শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ল জামাইবাবু, জখম ২ 
শ্যালিকাকে অ্যাসিড ছুঁড়ে জখম করল জামাইবাবু। অ্যাসিড লেগে জখম হয়েছে এক শিশুও। শিলিগুড়ির ফুলবাড়ির ওই ঘটনায় অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। 

02:54:17 PM

উত্তরাখণ্ডে বজ্রাঘাতে মৃত ৩, জখম ৯

02:12:00 PM

বিক্ষোভে উত্তাল বারাসত আদালত চত্বর, প্রহৃত মনুয়ার আইনজীবী 
হৃদয়পুরে প্রেমিককে দিয়ে স্বামীকে খুনের ঘটনায় ধৃত মনুয়া মজুমদারকে আদালতে পেশ করা নিয়ে উত্তাল বারাসত আদালত চত্বর। সকাল থেকেই সেখানে বিক্ষোভ দেখাচ্ছে সাধারণ মানুষ। মারধর করা হয়েছে মনুয়ার আইনজীবীকে। বিশাল পুলিশ বাহিনী ও RAF মোতায়েন থাকলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছে না। 

01:58:27 PM






বিশেষ নিবন্ধ
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...
রোমান্টিক বিপ্লবের ৫০ বছর নকশালবাড়ি
অভিজিৎ দাশগুপ্ত: আগে কোনওদিন এই স্টেশনটা আমি দেখিনি। শহরের রাস্তা থেকে সরাসরি উঠে গিয়েছে ওভারব্রিজ। ...
 ভারতীয় সেনাবাহিনী ভালোভাবেই জানে কীভাবে শিক্ষা দেওয়া যায়
অরুণ রায়: পাকিস্তান আমাদের সৈন্যকে মেরেছে। তাই যুদ্ধ চাই। যুদ্ধ করেই পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া ...