রাজ্য
 
 

শীতের শুরুতে মধুর সন্ধানে প্রজাপতি। বুধবার তমলুকে চন্দ্রভাণু বিজলির তোলা ছবি।

  রাজ্যে অনেক আগে থেকেই থাবা বসিয়েছে র্যা নসামওয়্যার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ১৫ মে বিশ্বজুড়ে সাইবার হানা দিয়েছিল ‘র্যা নসামওয়্যার’। নানা দেশের সঙ্গে ভারতও এই হানার শিকার। বাদ যায়নি পশ্চিমবঙ্গ। এখানে মূল আঘাত এসেছিল রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার একাধিক অফিসের কম্পিউটারগুলিতে। সাইবার হানার প্রাথমিক ধাক্কা কাটিয়ে ওঠা যায়নি। রাজ্য জেনেছিল, এই প্রথম র্যা নসামওয়্যারের আঘাতে ধরাশায়ী হতে বসেছে কয়েকটি অফিস। অথচ এ রাজ্যে র্যা নসামওয়্যারের থাবা বসেছিল গত বছরের গোড়াতেই। রাজ্যেরই একটি নামী সংস্থার এক অফিসারের ল্যাপটপে প্রথম থাবা বসায় র্যা নসামওয়্যার। সেবার মুক্তিপণ বাবদ চাওয়া হয়েছিল প্রায় ৪৭ হাজার টাকা। পরবর্তীকালে এ রাজ্যে একাধিক ব্যবসায়ী এই সাইবার হানার শিকার হয়েছেন। অর্থাৎ, রাজ্যে এই সাইবার হানা নতুন কোনও ঘটনা নয়।
র্যা নসামওয়্যার শব্দটি এখন ঘুম ছুটিয়েছে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের। হ্যাকারদের যে দুষ্টচক্র রয়েছে বিশ্বজুড়ে, তাদের নয়া হাতিয়ার এই র্যা নসামওয়্যার। এটি আসলে একটি ম্যালওয়্যার, যা সাধারণ কম্পিউটারের ক্ষতি করে। র্যা নসামওয়্যারের অন্যতম আবিষ্কার ‘সিটিবি লকার’, যার কাজই হল ই-মেলের মাধ্যমে কম্পিউটারে হানা দিয়ে সব তথ্য লোপাট করে দেওয়া। ঠিক যেমনটি হয়েছিল কলকাতার ওই অফিসারের। কী হয়েছিল তাঁর? কলকাতার একটি খ্যাতনামা সংস্থা, যাদের পেট্রকেমিকেলসের কারখানা আছে হলদিয়ায়, সেখানকার ওই উচ্চপদস্থ কর্মচারী গত বছরের গোড়ার দিকে সিঙ্গাপুরে গিয়েছিলেন অফিসের কাজে। সেখানে হোটেলের ঘরে বসে তিনি তাঁর ল্যাপটপটি খুলে একটি জরুরি ই-মেল আসার জন্য অপেক্ষা করছিলেন। লন্ডন থেকে আসার কথা ছিল ওই ব্যবসায়িক ই-মেলটির। একটি মেল এসেছিলও। তার সঙ্গে এল কিছু অ্যাটাচমেন্ট ফাইল। সেটি খুলতেই ‘এনক্রিপটেড’ হয়ে যায় ওই ল্যাপটপে থাকা সমস্ত ফাইল। সেকেন্ডের মধ্যে উধাও হয়ে যায় যাবতীয় তথ্য। প্রাথমিকভাবে ওই শিল্পকর্তা ভেবেছিলেন, কোনও ‘এরর’ হয়েছে হয়তো। যান্ত্রিক ত্রুটি ঠিক হলেই খোলা যাবে ফাইলগুলি। কিন্তু ভুল ভাঙে পরক্ষণেই। দেখা যায়, ফের একটি ই-মেল এসেছে ল্যাপটপে। সেখানে চাওয়া হয়েছে কিছু অর্থ, যা ভারতীয় মূল্যে প্রায় ৪৭ হাজার টাকা। টাকা চাওয়া হয়েছে বিটকয়েনের মাধ্যমে। অর্থাৎ, ইন্টারনেটেই লেনদেন করা যায়, অথচ যার কোনও বাস্তব অস্তিত্ব নেই, এমন ভার্চুয়াল কারেন্সির অন্যতম বিটকয়েন দিয়েই টাকা মেটানোর আবদার ছিল ই-মেলটিতে। ওই ব্যক্তি কলকাতায় ফিরে যখন সাইবার বিশেষজ্ঞদের সেই ল্যাপটপ দেখান, তখন কিছু ফাইল উদ্ধার করা যায়। বাকিগুলি আর করা যায়নি। কলকাতায় একটি বণিকসভার অনুষ্ঠানে যখন র্যা নসামওয়্যারের এই হানা সম্পর্কিত কাহিনি তুলে ধরা হয়, তখন সেখানে উপস্থিত অনেক শিল্পকর্তাই স্বীকার করে নেন, তাঁরাও এমন ই-মেল হানার মুখোমুখি হয়েছেন। তাঁদের তেমন ক্ষতি হয়নি বা হলেও প্রযুক্তিগত সমস্যা ভেবে এড়িয়ে গিয়েছেন।
র্যা নসামওয়্যারের মাধ্যমে সাইবার হানা যে শহরে আগে একাধিকবার হয়েছে, তা মেনে নিয়েছেন হ্যাকিং বিশেষজ্ঞ আবির আতর্থী। তিনি বলেন, আমরা আগেও কলকাতায় এই সংক্রান্ত সমস্যার মোকাবিলা করার চেষ্টা করেছি। তাঁর পরামর্শ, এমএস ১৭-০১০ প্যাচ সব কম্পিউটারে বসানো দরকার। ১৪ মার্চ বাজারে আসা ভার্সানটি পাওয়া যায় মাইক্রোসফট ওয়েবসাইটে। কম্পিউটারের বাকি প্যাচগুলির নিয়মিত আপডেট করা জরুরি। অজানা অ্যাটাচমেন্ট না খোলার পরামর্শ যেমন দিচ্ছেন সাইবার বিশেষজ্ঞ আবিরবাবু, তেমনই তিনি বলছেন, যে অ্যাটাচমেন্টগুলি ‘নোন’, সেগুলিও আগে ডাউনলোডের পর স্ক্যান করে তবেই খোলা উচিত। এছাড়া নিয়মিত অ্যান্টিভাইরাস আপডেট করা যেমন জরুরি, তেমনই যাঁরা এক্সপি বা ২০০৩ ভার্সান ব্যবহার করছেন, তাঁদের মাইক্রোসফটের নির্দিষ্ট প্যাচগুলি রাখা জরুরি। এছাড়া তথ্যের নিয়মিত ব্যাকআপ রাখা এবং সেগুলি এনক্রিপ্টেড করে রাখাও দরকার। যদি শেষপর্যন্ত ওই ধরনের হানা রোখা না যায়, তাহলে অন্তত যত দ্রুত সম্ভব নেটওয়ার্ক থেকে মেশিনটির সংযোগ বিচ্ছিন্ন করা দরকার। এরপর বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।
19th  May, 2017
বাংলাদেশের কায়দায় পশ্চিমবঙ্গেও
ব্লগার খুনের ছক ছিল ধৃত জঙ্গিদের

কলকাতাকে কেন্দ্র করে জঙ্গি মডিউল তৈরির প্ল্যান  ৫ রাজ্যে গতিবিধি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশের কায়দাতেই দেশের কয়েকজন ব্লগারকে খুনের পরিকল্পনা করেছিল কলকাতা থেকে ধৃত আনসারুল্লা বাংলা টিমের সদস্য (এবিটি) সামসেদ মিঞা ওরফে তনবীর। তাদের হিট লিস্টে রয়েছেন এরাজ্যেরও কয়েকজন ব্লগ লিখিয়ে। যাঁদের গতিবিধি সম্পর্কে খোঁজখবর রাখা শুরু করেছিল এই জঙ্গি। তাঁরা কারা, এ সম্পর্কে কিছু তথ্য হাতে পেয়েছেন গোয়েন্দারা। তাঁরা জেনেছেন, এই লক্ষ্যেই আগ্নেয়াস্ত্র কেনা শুরু করেছিল সে। ব্লগারদের ‘টার্গেট’ করা ছাড়াও কলকাতায় জঙ্গি ডেরা বানানোর জন্যও গোপনে কাজ শুরু করেছিল তনবীর। কলকাতায় পাকাপাকিভাবে ঘাঁটি গড়ার জন্য বাংলাদেশের আনসারুল্লা বাংলা টিমের মূল মাথা জিয়ার কাছ থেকে নির্দেশ পেয়েছিল সে।
বিশদ

উত্তুরে হাওয়ার প্রভাবে তাপমাত্রা একধাক্কায় নামল ৫ ডিগ্রি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রা কমতে পারে, এমন একটা পূর্বাভাস আবহাওয়া দপ্তর সপ্তাহের গোড়াতেই দিয়েছিল। কিন্তু তাপমাত্রা যে এক ধাক্কায় এতটা কমে যাবে, তা আবহাওয়াবিদরা বুঝতে পারেননি। বুধবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা প্রায় পাঁচ ডিগ্রি কমে যায়।
বিশদ

প্রকৃত পরিচয় নিয়ে ধন্দ  হদিশ দুই ‘স্ত্রী’র
অস্ত্র পাচারের সূত্রেই জঙ্গিদের সঙ্গে যোগাযোগ মনোতোষ ওরফে জিয়ারুলের, সন্দেহ গোয়েন্দাদের

 বিএনএ, বারাসত ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মনোতোষ দে ওরফে মনা ওরফে শ্যামল দে, কোথাও আবার জিয়ারুল গাজি! আল কায়েদা জঙ্গিদের আগ্নেয়াস্ত্র সরবরাহকারী মনোতোষ দে’র আসল পরিচয় নিয়েই ধন্দে পুলিস ও গোয়েন্দারা। শুধু তাই নয়, বসিরহাটে দু’টি পৃথক জায়গায় দু’রকম পরিচয় ভাঁড়িয়ে বাড়ি ভাড়া নিয়েছিল সে।
বিশদ

রাজ্যের সামাজিক সুরক্ষা প্রকল্পে আধার লিঙ্ক করতে চায় না নবান্ন

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: কেন্দ্র যাই বলুক না কেন, কন্যাশ্রী সহ সামাজিক সুরক্ষা প্রকল্পে আধার লিঙ্ক করবে না রাজ্য সরকার। রাজ্যের নিজস্ব প্রকল্পের ক্ষেত্রে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নবান্ন থেকে সেই সিদ্ধান্তের কথা দপ্তরগুলিকে জানিয়েও দেওয়া হয়েছে। অথচ ১০০ দিনের কাজ সহ বিভিন্ন কেন্দ্রীয় সরকারের প্রকল্পে আধার লিঙ্ক বাধ্যতামূলক করার জন্য কেন্দ্রের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে।
বিশদ

উত্তরবঙ্গে প্রশাসনিক বৈঠক থেকে বার্তা
উন্নয়নের কাজে দুর্নীতির অভিযোগ এলে কড়া ব্যবস্থা, হুঁশিয়ারি মমতার

 দেবাঞ্জন দাস, শিলিগুড়ি: উন্নয়নের কাজে ‘অস্বচ্ছতা’ ও ‘দুর্নীতি’র অভিযোগ এলে সংশ্লিষ্ট পক্ষের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সামনে পঞ্চায়েত ভোট। তার আগে গ্রামোন্নয়নের যাবতীয় বকেয়া কাজ মেটানোর নির্দেশ দেওয়ার সঙ্গেই মুখ্যমন্ত্রীর চরম বার্তা—উন্নয়ন প্রকল্পের গুণগতমানের সঙ্গে আপস করে টেন্ডার মূল্যের চেয়ে অনেক কম রেটে যে বা যাঁরা দরপত্র নিচ্ছেন, ব্যবস্থা নেওয়া হবে তাঁদের বিরুদ্ধেও।
বিশদ

গুরুংকে নিয়ে রাজ্যের আবেদন গ্রহণ করল সুপ্রিম কোর্ট, শুনানি শুক্রবার

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ নভেম্বর: গোর্খা জনমুক্তি মোর্চা সুপ্রিমো বিমল গুরুংয়ের বিরুদ্ধে আপাতত দু’সপ্তাহ কোনও দমনমূলক পদক্ষেপ নেওয়া যাবে না বলে সুপ্রিম কোর্ট নির্দেশ দিলেও শুক্রবারের পর পরিস্থিতি কোনওভাবে বদলে যাবে কি না, তা নিয়ে রাজনৈতিক মহলে কৌতুহল তৈরি হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এখন পাহাড়ে। সেই সময়ে বিমল গুরুংকে নিয়েই আজ রাজ্যের আবেদন গ্রহণ করেছে সুপ্রিম কোর্ট।
বিশদ

নিষিদ্ধ আনসার আল ইসলাম এখন বাংলাদেশের মাথাব্যথা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাতারাতি নিজেদের দলের নামটাই বদলে ফেলেছিল আনসারুল্লা বাংলা টিম (এবিটি)। বাংলাদেশে ২০১৫ সালের মে মাসে ‘আনসারুল্লা বাংলা টিম’ নিষিদ্ধ হওয়ার পর এই জঙ্গিদলের সদস্যেরাই আনসার আল ইসলাম নামে সন্ত্রাসবাদী কাজকর্ম শুরু করেছিল।
বিশদ

সংঘাতে রাজ্য, প্রতিবাদে চিঠি
১ ডিসেম্বর থেকে দেশের সব মেডিক্যাল কলেজের শিক্ষকদের ‘আঙুলছাপ হাজিরা’ বাধ্যতামূলক

 বিশ্বজিৎ দাস, কলকাতা, ১ ডিসেম্বর থেকে দেশের সমস্ত মেডিক্যাল কলেজ হাসপাতালের শিক্ষক চিকিৎসকদের আঙুলছাপ হাজিরা বাধ্যতামূলক হতে চলেছে। সম্প্রতি এই মর্মে দেশের সমস্ত মেডিক্যাল কলেজ অধ্যক্ষকে নির্দেশ পাঠিয়েছে মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়া (এমসিআই)। অর্থাৎ সরকারি, বেসরকারি মিলিয়ে দেশের ৪৭০টি মেডিক্যাল কলেজ হাসপাতালে এই নির্দেশ কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে তারা।
বিশদ

হাইকোর্ট ২২ বছর পরে ধর্ষণ, খুনের ‘আসামি’কে মুক্তি দিল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুন হয়ে যাওয়া ধর্ষিতার হাতের মুঠোয় ছিল রক্তমাখা কয়েকটি চুল। সেই তথ্য পুলিসের খাতায় নথিবদ্ধ থাকলেও, চুল ও রক্তের ফরেন্সিক পরীক্ষা হয়নি। অর্থাৎ, সেগুলি কোন ব্যক্তির, তা নিরূপণ করা যায়নি। অথচ, অভিযুক্ত আনন্দগোপাল নন্দী তারই জেরে ২২ বছর ধরে কারাবাসী।
বিশদ

 প্রবীণ সিপিএম নেতা সুকোমল সেন প্রয়াত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্ষীয়ান এবং কট্টরপন্থী সিপিএম নেতা সুকোমল সেনের জীবনাবসান হল। বুধবার সকাল ১০টা নাগাদ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে দলের কেন্দ্রীয় কন্ট্রোল কমিশনের চেয়ারম্যান সুকোমলবাবু শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বেশ কিছু সময় ধরে তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।
বিশদ

জঙ্গিদের থেকে উদ্ধার ভিজিটিং কার্ড
রাসায়নিকের দোকানগুলির সূত্র ধরে তদন্তে এগতে চাইছেন গোয়েন্দারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিস্ফোরক বিশেষজ্ঞ সামসেদ মিঞাঁ ওরফে তনবীরের নজর ছিল বেশি করে বোমা তৈরিতে। যে কারণে বিশাল পরিমাণে রাসায়নিক সামগ্রীর প্রয়োজন ছিল আল কায়েদার শাখা সংগঠন আনসারুল্লা বাংলা টিমের অন্যতম মাথা তনবীরের।
বিশদ

ধৃত জঙ্গিরা ভয়ঙ্কর,দেশের স্বার্থেই তদন্ত প্রয়োজন, বলল সরকারপক্ষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এরা ভয়ঙ্কর। এদের বিরুদ্ধে ওঠা অভিযোগ অত্যন্ত গুরুতর। দেশের স্বার্থেই এই অভিযুক্তদের বিরুদ্ধে যথাযথ তদন্ত হওয়া দরকার। মঙ্গলবার কলকাতা স্টেশন থেকে ধৃত তিন জঙ্গিকে পুলিস হেফাজতে পেতে বুধবার আদালতে দাঁড়িয়ে এভাবেই সওয়াল করলেন সরকারি আইনজীবী পীযূষকান্তি মণ্ডল।
বিশদ

সংগঠনকে পাখির চোখ করে রাজ্য বিজেপির অন্দরে দিলীপের স্লোগান, ‘নাউ অর নেভার’

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলের সংগঠনই যে সব, সেটা বিলক্ষণ জানেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। বুথভিত্তিক মজবুত সংগঠন ছাড়া তৃণমূলের মোকাবিলা করা যে কেবল স্বপ্ন দেখার মধ্যেই সীমাবদ্ধ থেকে যাবে, তাও বোঝেন তিনি।
বিশদ

বিধানসভায় প্রশ্ন ঘিরে জোর চর্চা
পুরোহিত ভাতা চালু হবে কি না, জানতে চাইলেন কং বিধায়ক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্ষমতায় আসার পর রাজ্যে মসজিদের ইমাম ও মোয়াজ্জিনদের জন্য ভাতা চালু করে মুসলিমদের মন জয় করতে মাস্টারস্ট্রোক দিয়েছিলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর এই সিদ্ধান্ত নিয়ে সেই সময় প্রবল বিতর্ক হয়েছিল। পাশাপাশি ধর্মনিরপেক্ষ চরিত্র বজায় রাখতে নানা মহল থেকে মন্দিরের পুরোহিতদের জন্যও ভাতা চালুর জোরালো দাবি উঠেছিল।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও বিএনএ, বারাসত: সরকারি চাকরি পাইয়ে দেওয়ার নাম করে প্রতারণার ঘটনায় সোনারপুর থানার হরিনাভি ও উত্তর ২৪ পরগনার দত্তপুকুর থানা এলাকা থেকে মোট দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিস। মোটা অঙ্কের প্রতারণার ঘটনাটি ঘটেছে দত্তপুকুরে। ...

 সংবাদদাতা, পুরুলিয়া: বুধবার পুরুলিয়া জেলার দু’টি পৃথক জায়গায় জেলা প্রাথমিক শিক্ষা সংসদের উদ্যোগে জোনাল স্পোর্টস অনুষ্ঠিত হয়। বরাবাজার থানার বামুনডিহাতে এবং বোরো থানার জামতোড়িয়ায় প্রাথমিক ছাত্রছাত্রীদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ...

 সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলার সমস্ত প্রাথমিক, মাদ্রাসা এবং শিশু শিক্ষা কেন্দ্রের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার চাঁদা নিয়ে শিক্ষকমহলে ক্ষোভ তৈরি হয়েছে। আগামী ২৮-৩০ নভেম্বর গঙ্গারামপুর স্টেডিয়ামে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ...

সুমন তেওয়ারি  সিউড়ি, বিএনএ: বাংলার রসগোল্লা জিআই তকমা পাওয়ার পর সিউড়ির মোরব্বা শিল্পের উন্নতি ও জিআই স্বীকৃতি দাবি করলেন মোরব্বা শিল্পীরা। এলাকার বাসিন্দা ও মোরব্বা শিল্পীদের দাবি, প্রায় তিনশো বছরের পুরনো মোরব্বা শিল্প সরকারি উদাসীনতায় ক্রমশ হারিয়ে যেতে বসেছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
শিলিগুড়ির সুভাষপল্লিতে এটিএম ভেঙে চুরি, ঘটনাস্থলে পুলিস

10:18:00 AM

শহরে ট্রাফিকের হাল tap here
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:11:56 AM

এবার সপ্তাহে চারদিন দর্শনার্থীরা রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করতে পারবেন
এবার থেকে সপ্তাহে চারদিন সাধারণ দর্শনার্থীদের জন্য খোলা থাকবে রাষ্ট্রপতি ...বিশদ

10:07:37 AM

‘জগন্নাথ রসগোল্লা’ হিসাবে জিআই ট্যাগের আবেদনের সিদ্ধান্ত ওড়িশার
রসগোল্লা নিয়ে লড়াইয়ের ময়দান এখনই ছাড়তে প্রস্তুত নয় ...বিশদ

10:03:16 AM

সৌরভের দাদা ডেঙ্গুতে আক্রান্ত
ডেঙ্গুতে আক্রান্ত প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের দাদা ...বিশদ

09:58:56 AM