রাজ্য
 

  রাজ্যে অনেক আগে থেকেই থাবা বসিয়েছে র্যা নসামওয়্যার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ১৫ মে বিশ্বজুড়ে সাইবার হানা দিয়েছিল ‘র্যা নসামওয়্যার’। নানা দেশের সঙ্গে ভারতও এই হানার শিকার। বাদ যায়নি পশ্চিমবঙ্গ। এখানে মূল আঘাত এসেছিল রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার একাধিক অফিসের কম্পিউটারগুলিতে। সাইবার হানার প্রাথমিক ধাক্কা কাটিয়ে ওঠা যায়নি। রাজ্য জেনেছিল, এই প্রথম র্যা নসামওয়্যারের আঘাতে ধরাশায়ী হতে বসেছে কয়েকটি অফিস। অথচ এ রাজ্যে র্যা নসামওয়্যারের থাবা বসেছিল গত বছরের গোড়াতেই। রাজ্যেরই একটি নামী সংস্থার এক অফিসারের ল্যাপটপে প্রথম থাবা বসায় র্যা নসামওয়্যার। সেবার মুক্তিপণ বাবদ চাওয়া হয়েছিল প্রায় ৪৭ হাজার টাকা। পরবর্তীকালে এ রাজ্যে একাধিক ব্যবসায়ী এই সাইবার হানার শিকার হয়েছেন। অর্থাৎ, রাজ্যে এই সাইবার হানা নতুন কোনও ঘটনা নয়।
র্যা নসামওয়্যার শব্দটি এখন ঘুম ছুটিয়েছে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের। হ্যাকারদের যে দুষ্টচক্র রয়েছে বিশ্বজুড়ে, তাদের নয়া হাতিয়ার এই র্যা নসামওয়্যার। এটি আসলে একটি ম্যালওয়্যার, যা সাধারণ কম্পিউটারের ক্ষতি করে। র্যা নসামওয়্যারের অন্যতম আবিষ্কার ‘সিটিবি লকার’, যার কাজই হল ই-মেলের মাধ্যমে কম্পিউটারে হানা দিয়ে সব তথ্য লোপাট করে দেওয়া। ঠিক যেমনটি হয়েছিল কলকাতার ওই অফিসারের। কী হয়েছিল তাঁর? কলকাতার একটি খ্যাতনামা সংস্থা, যাদের পেট্রকেমিকেলসের কারখানা আছে হলদিয়ায়, সেখানকার ওই উচ্চপদস্থ কর্মচারী গত বছরের গোড়ার দিকে সিঙ্গাপুরে গিয়েছিলেন অফিসের কাজে। সেখানে হোটেলের ঘরে বসে তিনি তাঁর ল্যাপটপটি খুলে একটি জরুরি ই-মেল আসার জন্য অপেক্ষা করছিলেন। লন্ডন থেকে আসার কথা ছিল ওই ব্যবসায়িক ই-মেলটির। একটি মেল এসেছিলও। তার সঙ্গে এল কিছু অ্যাটাচমেন্ট ফাইল। সেটি খুলতেই ‘এনক্রিপটেড’ হয়ে যায় ওই ল্যাপটপে থাকা সমস্ত ফাইল। সেকেন্ডের মধ্যে উধাও হয়ে যায় যাবতীয় তথ্য। প্রাথমিকভাবে ওই শিল্পকর্তা ভেবেছিলেন, কোনও ‘এরর’ হয়েছে হয়তো। যান্ত্রিক ত্রুটি ঠিক হলেই খোলা যাবে ফাইলগুলি। কিন্তু ভুল ভাঙে পরক্ষণেই। দেখা যায়, ফের একটি ই-মেল এসেছে ল্যাপটপে। সেখানে চাওয়া হয়েছে কিছু অর্থ, যা ভারতীয় মূল্যে প্রায় ৪৭ হাজার টাকা। টাকা চাওয়া হয়েছে বিটকয়েনের মাধ্যমে। অর্থাৎ, ইন্টারনেটেই লেনদেন করা যায়, অথচ যার কোনও বাস্তব অস্তিত্ব নেই, এমন ভার্চুয়াল কারেন্সির অন্যতম বিটকয়েন দিয়েই টাকা মেটানোর আবদার ছিল ই-মেলটিতে। ওই ব্যক্তি কলকাতায় ফিরে যখন সাইবার বিশেষজ্ঞদের সেই ল্যাপটপ দেখান, তখন কিছু ফাইল উদ্ধার করা যায়। বাকিগুলি আর করা যায়নি। কলকাতায় একটি বণিকসভার অনুষ্ঠানে যখন র্যা নসামওয়্যারের এই হানা সম্পর্কিত কাহিনি তুলে ধরা হয়, তখন সেখানে উপস্থিত অনেক শিল্পকর্তাই স্বীকার করে নেন, তাঁরাও এমন ই-মেল হানার মুখোমুখি হয়েছেন। তাঁদের তেমন ক্ষতি হয়নি বা হলেও প্রযুক্তিগত সমস্যা ভেবে এড়িয়ে গিয়েছেন।
র্যা নসামওয়্যারের মাধ্যমে সাইবার হানা যে শহরে আগে একাধিকবার হয়েছে, তা মেনে নিয়েছেন হ্যাকিং বিশেষজ্ঞ আবির আতর্থী। তিনি বলেন, আমরা আগেও কলকাতায় এই সংক্রান্ত সমস্যার মোকাবিলা করার চেষ্টা করেছি। তাঁর পরামর্শ, এমএস ১৭-০১০ প্যাচ সব কম্পিউটারে বসানো দরকার। ১৪ মার্চ বাজারে আসা ভার্সানটি পাওয়া যায় মাইক্রোসফট ওয়েবসাইটে। কম্পিউটারের বাকি প্যাচগুলির নিয়মিত আপডেট করা জরুরি। অজানা অ্যাটাচমেন্ট না খোলার পরামর্শ যেমন দিচ্ছেন সাইবার বিশেষজ্ঞ আবিরবাবু, তেমনই তিনি বলছেন, যে অ্যাটাচমেন্টগুলি ‘নোন’, সেগুলিও আগে ডাউনলোডের পর স্ক্যান করে তবেই খোলা উচিত। এছাড়া নিয়মিত অ্যান্টিভাইরাস আপডেট করা যেমন জরুরি, তেমনই যাঁরা এক্সপি বা ২০০৩ ভার্সান ব্যবহার করছেন, তাঁদের মাইক্রোসফটের নির্দিষ্ট প্যাচগুলি রাখা জরুরি। এছাড়া তথ্যের নিয়মিত ব্যাকআপ রাখা এবং সেগুলি এনক্রিপ্টেড করে রাখাও দরকার। যদি শেষপর্যন্ত ওই ধরনের হানা রোখা না যায়, তাহলে অন্তত যত দ্রুত সম্ভব নেটওয়ার্ক থেকে মেশিনটির সংযোগ বিচ্ছিন্ন করা দরকার। এরপর বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।
19th  May, 2017
জলাধার সংস্কার করা হচ্ছে না,
কেন্দ্রের ভূমিকায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের উদ্ভূত বন্যা পরিস্থিতির জন্য দামোদর ভ্যালি কর্পোরেশন (ডিভিসি)-এর জলাধারগুলির সংস্কার না হওয়াটাও অনেকাংশে দায়ী বলে মনে করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বারবার আবেদন জানানো সত্ত্বেও ওই জলাধারগুলির সংস্কারের কাজ না হওয়ায়, কেন্দ্রের ভূমিকা নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন তিনি।
বিশদ

নিজের গাড়িতেই চড়তে চান জাকির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যে গাড়িতে চড়েন তার হাল ভালো না হওয়ায় নিজের গাড়িতেই চড়তে চান রাজ্যের শ্রম দপ্তরের রাষ্ট্রমন্ত্রী জাকির হোসেন। রাজ্য সরকারকে তাঁর এই ইচ্ছার কথা তিনি জানিয়েছেন। তিনি অন্য মন্ত্রীদের মতো সরকারের সাদা স্করপিও গাড়িতে চড়েন। বুধবার পর্যন্ত সেই গাড়ি থেকে লাল বাতি খোলা হয়নি।
বিশদ

শ্যাম ও কুল দুই-ই গেল সিপিএমের
রাজ্যসভায় প্রার্থী: শেষ মুহূর্তে বিকল্প হিসাবে অরাজনৈতিক নামের তালাশ আলিমুদ্দিনের

 জীবানন্দ বসু  কলকাতা: দলের প্রচলিত প্রথা বা নিয়মের বেড়াজাল টপকে তৃতীয়বারের জন্য সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে কংগ্রেসের সমর্থন নিয়ে রাজ্যসভায় পাঠানোর অনড় মনোভাব বজায় রাখতে গিয়ে রাজ্য সিপিএমের শ্যাম ও কুল দুই-ই গেল বলে মনে করা হচ্ছে।
বিশদ

রাজ্যসভার ষষ্ঠ আসন
বামেদের ‘গদ্দারি’র জেরে তৃণমূলের মুখাপেক্ষী কং, ব্যাপক ক্ষোভ দলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যসভা ভোট নিয়ে সিপিএমের ভূমিকায় বিপাকে প্রদেশ কংগ্রেস। গত বিধানসভা ভোটকে ঘিরে গড়ে ওঠা দু’দলের জোট অবশেষে ভাঙতে চলেছে। অন্যদিকে, নিজেদের একক ক্ষমতায় রাজ্যসভার ষষ্ঠ আসনে জেতার সম্ভাবনা থাকলেও বামেদের ‘গদ্দারির’ জন্য তৃণমূলের অনুগ্রহের মুখাপেক্ষী হতে হচ্ছে কংগ্রেসকে।
বিশদ

 গ্রাম পঞ্চায়েতের হোমিও ডাক্তার-কম্পাউন্ডারদের বেতন বন্ধ, ক্ষোভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রাম পঞ্চায়েতের হোমিওপ্যাথিক ডাক্তার ও কম্পাউন্ডারদের তিন মাস ধরে বেতন বন্ধ। ফলে পরিবার-পরিজন নিয়ে চরম দুশ্চিন্তায় পড়েছেন ১৫০০ ডাক্তার এবং ৬০০ কম্পাউন্ডার।
বিশদ

মাদক পাচারের অভিযোগে মুর্শিদাবাদে ধৃত মোর্চার দু’জন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অস্ত্র পাচারের পর এবার মাদক পাচার! বিমল গুরুং অ্যান্ড কোম্পানির গোর্খা জনমুক্তি মোর্চার বিরুদ্ধে এবার মাদক পাচারের অভিযোগ। এক কেজি হেরোইন এবং ২০০ মার্কিন ডলারসহ মুর্শিদাবাদের লালগোলা সীমান্তের কৃষ্ণপুর স্টেশনের কাছ থেকে মঙ্গলবার দুপুরে গ্রেপ্তার করা হয়েছে মোর্চার দুই কর্মীকে।
বিশদ

রাজ্যসভার জন্য তৃণমূলের ৫ প্রার্থীর মনোনয়ন পেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন রাজ্যসভা ভোটে তৃণমূলের পাঁচ প্রার্থী বুধবার বিধানসভা সচিবালয়ে মনোনয়নপত্র পেশ করলেন। মোট ছয়টি আসন শূন্য হয়েছে। বিধায়ক সংখ্যার নিরিখে পাঁচটি আসন পেতে চলেছে তৃণমূল।
বিশদ

পাহাড়ে বন্ধ মোর্চার
নবান্নের নির্দেশে কাটা যাবে ডিএম অফিসের ১৮০ জন কর্মীর বেতন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যে কোনও বন্ধেই বেতন কাটার হুমকি দিয়ে নির্দেশিকা জারি করে অর্থ দপ্তর। আর এই নির্দেশিকার জেরে রাজ্যে বন্ধ ডাকা হলেও সরকারি কর্মচারীদের উপস্থিতি থাকে প্রায় ১০০ শতাংশ। পাহাড়েও একইরকম নির্দেশ জারি করা হয়েছিল। এবার সেই নির্দেশের বাস্তব প্রয়োগ হতে চলেছে। পাহাড়ে জেলাশাসকের অফিসে কর্মরত ১৮০ জন কর্মচারীর এ মাসের বেতন কাটতে চলেছে অর্থ দপ্তর।
বিশদ

পার্থ চট্টোপাধ্যায়ের পত্নী-বিয়োগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল কংগ্রেসের মহাসচিব ও রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের স্ত্রী বাবলি চট্টোপাধ্যায় (৫৭) প্রয়াত হলেন। তৃণমূল ও হাসপাতাল সূত্রের খবর, হার্টের সমস্যা এবং শারীরিক একাধিক অসুস্থতার জন্য মঙ্গলবার তাঁকে ই এম বাইপাস লাগোয়া একটি বেসরকারি হাসপাতালে ভরতি করা হয়। এদিন দুপুরে হঠাৎই তিনি হৃদরোগে আক্রান্ত হন। কিছুক্ষণের মধ্যে প্রয়াত হন।
বিশদ

মমতাকে খুনের চেষ্টার মামলা
ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুখ্যমন্ত্রীর সাক্ষ্য নিতে চেয়ে আরজি সরকারপক্ষের

সুকান্ত বসু  কলকাতা: ’৯০ সালে হাজরার মোড়ে মাথায় লাঠি মেরে মমতা বন্দ্যোপাধ্যায়কে খুনের চেষ্টা করা হয়েছিল। এই ঘটনায় রাজ্যজুড়ে ব্যাপক শোরগোল পড়ে গিয়েছিল। এই মামলায় অন্যতম সাক্ষী বাংলার বর্তমান মুখ্যমন্ত্রী নিজেই। এবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে মমতার সাক্ষ্য নিতে চেয়ে আবেদন জানাল সরকারপক্ষ।
বিশদ

গ্রামে গ্রামে মাতৃশক্তি বাহিনী গড়া হবে, বললেন লকেট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলার মা-বোনেরা অত্যাচারিত-শোষিত। প্রশাসন নিরপেক্ষ নয়। তাই মহিলাদের সম্মান রক্ষার্থে তাঁদের নিজেদেরই প্রতিরোধ গড়ে তুলতে হবে। সেই লক্ষ্যে বাংলার গ্রামে গ্রামে ‘মাতৃশক্তি বাহিনী’ গড়ে তোলা হবে। বুধবার বিজেপির মহিলা মোর্চার সভানেত্রী হিসাবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেওয়ার পর এই ঘোষণা করেন লকেট চট্টোপাধ্যায়।
বিশদ

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৈখালি এলাকায় তৃণমূল আশ্রিত সিন্ডিকেটের ‘দাদাদের’ দাপটে নাজেহাল এলাকার বাসিন্দারা। এমনই অভিযোগ তুলে নবান্নে ও বিধাননগরের পুলিশ কমিশনার জ্ঞানবন্ত সিংকে চিঠি দিয়েছেন বিধাননগর পুরসভার তৃণমূল কাউন্সিলার সুভাষ বসু। তাঁর অভিযোগ, এই এলাকার বাসিন্দারা সিন্ডিকেটের লোকজনের দাপটে অতিষ্ঠ ...

কাবুল, ২৬ জুলাই: আফগানিস্তানে তালিবান জঙ্গিদের অস্ত্র সরবরাহের অভিযোগ উঠল রাশিয়ার বিরুদ্ধে। সম্প্রতি আফগানিস্তানে তালিবানের হাতে যেসব ‘উন্নত অস্ত্র’ দেখা গিয়েছে, যেগুলি রাশিয়ায় তৈরি বলে অভিযোগ উঠেছে। বিশেষ ভিডিও রেকর্ড হাতে আসার দাবি করে আফগান ও আমেরিকার কর্তাদের উদ্ধৃতি দিয়ে ...

 গল, ২৬ জুলাই: শিখর ধাওয়ানের অনবদ্য ১৯০ এবং চেতেশ্বর পূজারা অপরাজিত ১৪৪ রানের সুবাদে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনে ৩ উইকেটে ৩৯৯ রান ...

মুম্বই, ২৬ জুলাই (পিটিআই): প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে শেয়ার বাজারের সূচক। এদিন বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স ১৫৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৩২ হাজার ৩৮২.৪৬ পয়েন্টে পৌঁছেছে। এত পয়েন্টে এর আগে কখনও সেনসেক্স পৌঁছায়নি। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় দিনের শেষে শ্রীলঙ্কার প্রথম ইনিংসের স্কোর: ১৫৪/৫

05:35:19 PM

  মুখ্যমন্ত্রীর নির্দেশে বন্যা কবলিত অঞ্চল পরিদর্শনে আগামী শনিবার ঘাটাল যাবেন সুব্রত মুখোপাধ্যায়

05:02:00 PM

  বাজ পড়ে ক্ষতিগ্রস্থ দমকলের সদর দপ্তর
বাজ পড়ে দমকলের সদর দপ্তরের কন্ট্রোলরুম ক্ষতিগ্রস্থ। ক্ষতি হয়েছে মন্ত্রীর ঘরও 

05:00:00 PM

 মেদিনীপুরে সুবর্ণরেখার ভাঙনে আতঙ্ক

 মেদিনীপুরের দাঁতন ১ ব্লকের বড়া মহেশপুর গ্রামের কাছে সুবর্ণরেখা নদী পাড়ে ভাঙন। চাষযোগ্য জমি, খেলার মাঠ নদী গর্ভে। নদী ক্রমশ গ্রামের দিকে এগিয়ে আসছে।

04:51:25 PM

 গত ২৪ ঘণ্টায় নতুন করে দুর্গত হয়েছেন ৪ লক্ষ ১৬ হাজার ৬৭৫ জন। রাজ্যে ত্রাণ শিবির চলছে ১৬২ টি : নবান্ন সূত্রের খবর

04:41:00 PM

এই মরশুমে এখনও পর্যন্ত রাজ্যে বন্যায় মৃত ১৬

 এই মরশুমে গত ২১ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত রাজ্যে বন্যায় মৃতের সংখ্যা ১৬। আজ নবান্ন সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।

04:36:00 PM