রাজ্য
 

কলেজ-বিশ্ববিদ্যালয়ের আইন, বিধি পর্যালোচনা করতে দু’টি কমিটি গড়ল উচ্চ শিক্ষা দপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজ-বিশ্ববিদ্যালয়ের আইন, বিধি ইত্যাদি বিষয় খতিয়ে দেখার জন্য দু’টি ভিন্ন কমিটি গড়ল উচ্চ শিক্ষা দপ্তর। তারা যেমন প্রতিষ্ঠানগুলির বিধি বা আইন সংক্রান্ত বিষয়গুলি দেখবে, তেমনই সরকারি বিজ্ঞপ্তি বা নির্দেশিকাও খতিয়ে দেখবে। তার উপর যদি কোনও সংশোধন বা বদল আনতে হয়, তার জন্য প্রয়োজনে ওই কমিটি সরকারের কাছে সুপারিশ করতে পারবে। কলেজের ক্ষেত্রে এই কমিটির মাথায় রাখা হয়েছে ডিপিআই জয়শ্রী রায়চৌধুরিকে এবং নেতাজি মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শুভশংকর সরকারের নেতৃত্বে আরেকটি কমিটি করা হয়েছে।
উচ্চশিক্ষা দপ্তরের প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই কমিটি প্রয়োজনে নতুন বিজ্ঞপ্তি, ফরম্যাট, নিয়ম ইত্যাদি তৈরি করার ক্ষেত্রে সাহায্য করবে। বিশ্ববিদ্যালয় ও কলেজ আইনকে মাথায় রেখে সবটাই করতে হবে। এই আইন মেনে যে বিষয়গুলির উপর নজর দিতে পারবে এই কমিটি, সেগুলি হল, সরকারি পোষিত কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের সমস্ত শিক্ষক ও শিক্ষাকর্মীর চাকরির শর্তাবলী, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির কর্মীদের অভিন্ন আচরণবিধি, কোনও সরকার পোষিত কলেজ বা বিশ্ববিদ্যালয়ের কর্মীর বিরুদ্ধে ডিসিপ্লিনারি ব্যবস্থা, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি ঠিক মতো অনুদান খরচ করছে কি না, কর্মীদের প্রভিডেন্ড ফান্ড ইত্যাদি বিষয় দেখবে তারা।
শুধু তাই নয়, ছাত্র সংসদের দায়িত্ব, ক্ষমতা এবং গঠনের নিয়ম বা ছাত্র ভোটে লড়াই করার ক্ষেত্রে কী মাপকাঠি রয়েছে, তা খতিয়ে দেখবে এই কমিটি। খসড়া স্ট্যাটিউট, অভিন্ন অডিট করানোর নিয়ম প্রভৃতি। এগুলির উপর বিশেষ ফরম্যাট বা নির্দেশিকা তৈরি করার ক্ষেত্রে ক্ষমতা দেওয়া হয়েছে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের জন্য তৈরি এই দু’টি কমিটিকে। কলেজের ক্ষেত্রে এই কমিটিতে রয়েছেন ১৬ জন অধ্যক্ষ এবং বিশ্ববিদ্যালয়ের জন্য যে কমিটি হয়েছে, তাতে রাখা হয়েছে আটজন উপাচার্যকে।
কলেজের কমিটিতে রয়েছেন, আশুতোষ কলেজের অধ্যক্ষ দীপক কর, শ্যামাপ্রসাদ কলেজের অধ্যক্ষ সুবীরেশ ভট্টাচার্য, সাউথ ক্যালকাটা ল কলেজের অধ্যক্ষ দেবাশিস চট্টোপাধ্যায় প্রমুখ। বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে যাঁদের রাখা হয়েছে, তাঁরা হলেন গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোপাল মিশ্র, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রদীপ ঘোষ, কলকাতা বিশ্ববিদ্যালয়ের আর্টস ফ্যাকাল্টির ডিন পলা বন্দ্যোপাধ্যায়, কলেজ পরিদর্শক দেবাশিস বিশ্বাস প্রমুখ।
তবে কেন এই উদ্যোগ নেওয়া হল? উচ্চ শিক্ষা দপ্তরের এক কর্তার কথায় সম্প্রতি যে নতুন আইন (পশ্চিমবঙ্গ কলেজ ও বিশ্ববিদ্যালয় আইন ২০১৭) বিধানসভায় পাশ হয়েছে, তাতে যে সমস্ত ধারা রয়েছে, সেগুলি কার্যকর করতে হবে। যে উদ্দেশ্যে এই আইন তৈরি করা হয়েছে, তা যাতে ঠিকমতো রূপায়ণ করা যায়, তার জন্য অভিজ্ঞ শিক্ষাকর্তাদের নিয়ে এই কমিটি দু’টি গঠন করা হল। আগামী তিন মাসের মধ্যে রিপোর্ট জমা দেবে তারা।
21st  April, 2017
নিজস্ব ভবনের নির্দেশ অমিত শাহের, ভাড়াবাড়িতেই চলছে রাজ্য অফিস

রাজু চক্রবর্তী, কলকাতা: জেলায় জেলায় দলের নিজস্ব পার্টি অফিস তৈরি করুন। এলাকায় রাজনৈতিক কর্তৃত্ব কায়েম করতে এবং সংগঠনের বিস্তারে দলীয় কার্যালয় অনুঘটকের কাজ করে। গত বুধবার পোর্ট ট্রাস্টের গেস্ট হাউসে কোর কমিটির সঙ্গে এক গোপন বৈঠকে এমনই বার্তা দিয়েছেন বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ।
বিশদ

স্ত্রী, সন্তানকে পুড়িয়ে মারার দায়ে ফাঁসির সাজা বারাসতে

বিএনএ, বারাসত: প্রথমপক্ষের সাত বছরের সন্তান এবং দ্বিতীয়পক্ষের স্ত্রীকে ঘরের মধ্যে আটকে পুড়িয়ে মারার অপরাধে এক ব্যক্তির বিরুদ্ধে ফাঁসির সাজা ঘোষণা করল বারাসত জেলা আদালত। শনিবার ফাস্ট ট্র্যাক পঞ্চম কোর্টের বিচারক বিবেকানন্দ সুর এই মামলায় আরও একজনের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন।
বিশদ

এবার ত্রিশূল ১ অভিযানে রাজ্যের দল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের পাহাড়ের টানে অভিযানে বেরচ্ছেন বিশিষ্ট পর্বতারোহী বসন্ত সিংহ রায়। সঙ্গে আরও ১০ জনের দল। এবার লক্ষ্য হিমালয়ের পশ্চিম কুমায়ুন অঞ্চলে থাকা মাউন্ট ত্রিশূল-১। উচ্চতার (৭১২০ মিটার বা ২৩৩৬০ ফুট) দিক থেকে হয়ত আট হাজার মিটারের শৃঙ্গ জয়ের মতো গুরুত্বপূর্ণ নয়।
বিশদ

পশ্চিমবঙ্গ বিজেপি’র দৈনন্দিন কাজকর্মের উপর নজর রাখতে নিজস্ব টিম করছেন অমিত শাহ

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৯ এপ্রিল: এবার থেকে রাজ্য বিজেপি’র প্রতিদিনের কাজকর্মের পুঙ্খানুপুঙ্খ হিসেব নেবেন দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। আর এই লক্ষ্যে খুব শীঘ্রই নিজের একেবারে নিজস্ব ‘টিম’ তৈরি করতে চলেছেন বিজেপি সভাপতি। আজ দলের কেন্দ্রীয় পার্টি সূত্রে এ খবর জানা গিয়েছে।
বিশদ

 যাত্রী সুরক্ষায় ২০০টি ফেরিঘাটের সংস্কারে আপাতত বরাদ্দ ২০ কোটি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরানো জেটির সংস্কার বা নতুন করে পাকা জেটি তৈরির কাজ তো রয়েইছে। ভদ্রেশ্বরের তেলেনিপাড়া ঘাটে বিপর্যয়ের জেরে এবার ২০০টি ঘাটে যাত্রী সুরক্ষার খোলনোলচে বদলের সিদ্ধান্ত নিল রাজ্য। পরিবহণ দপ্তর সূত্রের খবর, দফায় দফায় পরিদর্শন, দীর্ঘ বৈঠকে ঘাটের নিরাপত্তা নিয়ে আলোচনার পর এই ঘাটগুলিকে চিহ্নিত করা হয়েছে।
বিশদ

৭ মে নিট পরীক্ষায় অভূতপূর্ব কড়াকড়ি
মেয়েরা কানের দুল, ছেলেরা জুতো, বেল্ট পরে ঢুকতে পারবেন না হলে

বিশ্বজিৎ দাস, কলকাতা: অনেকেই বলছেন, ডাক্তারি এখন নাকি ঝুঁকিপূর্ণ পেশাগুলির একটি। বললে কী হবে, ৭ মে অভিন্ন মেডিকেল পরীক্ষায় বসতে চলেছেন ডাক্তার হতে ইচ্ছুক দেশের প্রায় সাড়ে ১১ লাখ ছাত্রছাত্রী। এর মধ্যে পশ্চিমঙ্গের প্রায় ৮০ হাজার ছাত্রছাত্রীও আছেন। আর সেজন্য কলকাতাসহ দেশের বিভিন্ন রাজ্যে গোপনে গোপনে চলছে হাজারো সিন্ডিকেট।
বিশদ

৫ জেলায় রাস্তা তৈরির অনুমোদন আটকাল কেন্দ্র, খরচ কমাতে নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৯ সালের মধ্যে রাজ্যের সব গ্রামীণ রাস্তা পিচের করার পরিকল্পনা নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর জন্য প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা প্রকল্পে ওই সব রাস্তা করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই প্রকল্পেই গত ৩১ মার্চ ৩০৫৫ কিমি রাস্তার অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার।
বিশদ

চোরাশিকারিদের থেকে উদ্ধার হওয়া সাপের বিষ ‘আসল’ না ‘নকল’, এখনও পরীক্ষা করে উঠতে পারল না বনদপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৪ সালে রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রচুর সাপের বিষ উদ্ধার হয়েছে। চোরাশিকারিরা সেই সাপের বিষ পাচার করছিল বলে তদন্তে উঠে এসেছে। সেগুলি কেউটে সাপের বিষ বলে চোরাশিকারিরা জিজ্ঞাসাবাদে বারবারই দাবি করেছে।
বিশদ

বাংলা ‘অমিতময়’ আদৌ হয়নি, প্রমাণের দায়িত্ব বামেদের, ফ্রন্টকে বললেন বিমান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ’র রাজ্য সফরের পর বাংলায় গেরুয়া শিবিরের পালের হাওয়া আরও বেড়েছে বলে সাধারণ মানুষ থেকে রাজনৈতিক মহলের দৃঢ় অভিমত। কিন্তু রাজ্যকে এভাবে ‘অমিতময়’ দেখানোর দায় সিপিএম তথা বাম নেতৃত্ব মূলত সংবাদমাধ্যমের উপরই চাপিয়েছে।
বিশদ

Pages: 12345



একনজরে
বাংলা নিউজ এজেন্সি: শুক্রবার রাতের ঝড়বৃষ্টিতে কোচবিহারের মাথাভাঙা, সিতাই, দিনহাটা সহ বিভিন্ন জায়গা লন্ডভন্ড হয়ে গিয়েছে। এদিকে শনিবার সকালে মাদারিহাটের বন্ধ জয় বীরপাড়া চা বাগানে বাজ পড়ে একাদশ শ্রেণির এক ছাত্রীর মৃত্যু হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্পোর্টস ইউটিলিটি ভেহিকল হিসাবে তাদের ডব্লুআর-ভি গাড়িটি দেশের বাজারে আসা মাত্র দারুণ সাড়া তৈরি করেছে। গাড়িটির নির্মাতা সংস্থা হন্ডা’র দাবি অন্তত তেমনই। ...

সোমনাথ বসু: এক সপ্তাহেই কতটা বদলে গিয়েছে মোহন বাগান। গত শনিবার আইজল এফসি’র মুখোমুখি হওয়ার আগে সবুজ-মেরুন জনতার চোখেমুখে ছিল আই লিগ জয়ের স্বপ্ন। কলকাতা ...

অয়নকুমার দত্ত, আমেদাবাদ থেকে ফিরে: চপ-তেলে ভাজা ভেজেও মানুষ অন্নসংস্থান করতে পারেন। পশ্চিমবঙ্গে ‘চপ শিল্প’ নিয়ে যত তর্যাই চলুক না কেন, এদেশেরই অন্য এক রাজ্যে এই চপ-সিঙ্গারাই পালটে দিয়েছে বেশ কিছু জেল বন্দি মানুষের জীবন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭০-ভারতীয় চলচ্চিত্রের জনক হিসাবে পরিচিত দাদাসাহেব ফালকের জন্ম।
১৯৪৫- জার্মানির চ্যান্সেলর এডলফ হিটলারের আত্মহত্যা।
১৯৮৭-ক্রিকেটার রোহিত শর্মার জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪০ টাকা ৬৫.০৮ টাকা
পাউন্ড ৮১.৬৩ টাকা ৮৪.৪৪ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
29th  April, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা

দিন পঞ্জিকা

১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, পঞ্চমী রাত্রি ১২/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ৮/৩৩, সূ উ ৫/৮/৪৯, অ ৫/৫৮/৫৭, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/২৬ রাত্রি ৭/২৮-৮/৫৭, বারবেলা ৯/৫৮-১/১০, কালরাত্রি ১২/৫৮-২/২২।
১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, চতুর্থী ৮/২৭/০, মৃগশিরানক্ষত্র ১/১৯/৪২, সূ উ ৫/৮/৮, অ ৫/৫৯/৪, অমৃতযোগ দিবা ৫/৫৯/৩২-৯/২৫/৭, রাত্রি ৭/২৮/১৭-৮/৫৭/২৯, বারবেলা ৯/৫৭/১৪-১১/৩৩/৩৬, কালবেলা ১১/৩৩/৩৬-১/৯/৫৮, কালরাত্রি ১২/৫৭/১৪-২/২০/৫২। 
 ৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুপার ওভারে গুজরাত লায়ন্সকে হারাল মুম্বই ইন্ডিয়ান্স 

12:03:36 AM

আজ ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ, রবিবার শহরে কালবৈশাখীর ক্ষীণ আশা জুগিয়ে রাখল আবহাওয়া দপ্তর। তবে ঝড়বৃষ্টি হওয়ার ভালো সম্ভাবনা আছে উত্তরবঙ্গের জেলাগুলিতে এবং দক্ষিণবঙ্গের কয়েকটি এলাকায়। পূর্ব বিহারের উপর থাকা একটি ঘূর্ণাবর্ত রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকিয়েছে। তার প্রভাবে উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তরের কর্তারা। তাঁরা বলেন, সমুদ্রপৃষ্ঠ থেকে দক্ষিণ-পশ্চিমা বায়ু উপর দিকে উঠে আসছে। এদিকে, বিহারের ঘূর্ণাবর্ত থেকে ছত্তিশগড় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে, যার অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ৯০০ মিটার উপরে।  

08:15:00 AM

সুপার ওভারে গুজরাত লায়ন্সকে জয়ের জন্য ১২ রানের টার্গেট দিল মুম্বই ইন্ডিয়ান্স 

29-04-2017 - 11:51:00 PM

মুম্বই ইন্ডিয়ান্স-গুজরাত লায়ন্স ম্যাচ সুপার ওভারে 

29-04-2017 - 11:38:42 PM

গুজরাত লায়ন্স ২০ ওভারে ১৫৩/৯ 

29-04-2017 - 09:40:01 PM

গুজরাত লায়ন্স ১০ ওভারে ৭০/৪ 

29-04-2017 - 08:52:29 PM






বিশেষ নিবন্ধ
ধ্রুবতারা ফুটবল, স্বপ্ন সরণিতে মিজোরাম
সৌম্য বন্দ্যোপাধ্যায়: এই লেখাটা যেদিন আপনি পড়ছেন, অর্থাৎ রোববার সেই দিনটা যখন শেষ হব হব ...
এত তাড়াতাড়ি ভোটের বাদ্যি বাজিয়ে দেওয়ার চেষ্টা কেন
শুভা দত্ত: সামনের বছর পঞ্চায়েত ভোট। সে ভোটের দিনক্ষণ এখনও ঠিক হয়নি। এবং তার আগে ...
  স্বল্প সঞ্চয় প্রকল্পে চরম দুরবস্থার জন্য দায়ী কিছু কর্পোরেট সংস্থার বিপুল অনাদায়ী ঋণ
 দেবনারায়ণ সরকার: ২০১৭-র ১ এপ্রিল থেকে প্রবীণদের জন্য ৫ বছরের সঞ্চয় প্রকল্পে থেকে শুরু করে ...
এই পুর নির্বাচনে পাহাড় থেকে সমতলে নতুন রাজনৈতিক সমীকরণের খোঁজ মিলবে
বিশ্বনাথ চক্রবর্তী: আগামী ১৪ মে রাজ্যের ৭টি পুরসভার ১৪৮টি ওয়ার্ডে ৩৮৫টি বুথে ভোটগ্রহণ হবে। এই ...
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...