রাজ্য
 

 আমি গাড়িতে লালবাতি লাগাই না, রাজ্যে
ব্যবহার করেন খুব অল্প ভিআইপি: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি এবং সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ছাড়া দেশের আর কোনও ভিআইপি গাড়িতে লাল বা নীলবাতি লাগাতে পারবেন না। আগামী ১ মে থেকে এই সিদ্ধান্ত কার্যকর করতে চাইছে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। কেন্দ্রীয় মন্ত্রিসভা বুধবার এই সিদ্ধান্ত নেওয়ার পর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছেন, পশ্চিমবঙ্গে তাঁর রাজত্বে খুব কম সংখ্যক ভিআইপি লালবাতি ব্যবহার করেন। মুখ্যমন্ত্রী হিসাবে তিনি নিজে কখনওই লালবাতি ব্যবহার করেন না। এমনকী, অতীতেও রেলমন্ত্রী বা এমপি থাকাকালীন তা করেননি। আর রাজ্যে হাইওয়েতে চলাচলের সময় নিরাপত্তার কারণে লালবাতি ব্যবহার করা হয় বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী। তবে কেন্দ্রের এই সিদ্ধান্ত রাজ্যে বলবৎ করবেন কি না, তা এদিন খোলসা করেননি মমতা।
নির্দিষ্ট নোটিফিকেশন বা আইনি সংশোধন না হলেও দিল্লিতে মোদি মন্ত্রিসভার সদস্যরা বৃহস্পতিবার থেকেই নিজেদের সরকারি গাড়ির লালবাতি খুলতে আরম্ভ করেছেন। এর কারণ, স্বয়ং প্রধানমন্ত্রীর ইচ্ছাতেই মন্ত্রিসভা এই ‘অপ্রিয়’ সিদ্ধান্ত গ্রহণ করেছে। মোদি নিজেও টুইট করে বলেছেন, তাঁর কাছে প্রত্যেক ভারতীয়ই স্পেশাল এবং ভিআইপি। স্বাভাবিকভাবে মোদি মন্ত্রিসভার এই সিদ্ধান্তে সাধারণ মানুষ যে বেশ খুশি হবে, সেটা বলাই বাহুল্য। যদিও ভিআইপি স্ট্যাটাসের অপর সিম্বল তথা চিহ্ন ‘হুটার’ বাজানো নিয়ে কোনও নির্দিষ্ট সিদ্ধান্তের কথা জানায়নি কেন্দ্র। তবে কেন্দ্রের সিদ্ধান্তে রাজ্য সরকারগুলিও চাপে পড়ে গিয়েছে। বিশেষ করে মোটর ভেহিকলস আইন সংশোধন হওয়ার পর তারা তা মানতে বাধ্য হবে বলেই মনে করা হচ্ছে। কারণ, এই ‘জনপ্রিয়’ সিদ্ধান্তের বিরোধিতা করা রাজনৈতিক কোনও দল বা সরকারের পক্ষে সম্ভব হবে না।
সম্ভবত এই কারণে কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে রাজ্যের বিরোধী দলগুলি। তবে রাজ্যে লাল বা নীল বাতি ব্যবহারকারীর সংখ্যা বা ধরন নিয়ে মুখ্যমন্ত্রীর দাবিকে অবশ্য ডাহা মিথ্যা বলে বর্ণনা করেছে বিরোধীরা। যদিও মমতা নিজে যে লালবাতি ব্যবহার করেন না, সেটা তারা একবাক্যে মেনে নিয়েছে। কিন্তু তারা বলছে, তাঁর রাজ্যে কিছু সংখ্যক ভিআইপি লালবাতি ব্যবহার করেন বলে মন্তব্য করে মুখ্যমন্ত্রী নিজেই নিজের অবস্থানের বিরোধিতা করেছেন। বিরোধী দলনেতা আবদুল মান্নান এবং বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী প্রায় একসুরে বলেন, মুখ্যমন্ত্রীর কথায় ঘোড়াতেও হাসবে। তৃণমূল জমানায় কেষ্টবিষ্টু থেকে চুনোপুঁটি— পঞ্চায়েত থেকে রাজ্যস্তর পর্যন্ত নির্বাচিত এবং মনোনীত সিংহভাগ নেতানেত্রী লাল বা নীল বাতি ব্যবহার করে থাকেন। সেটা রাজ্যের সব ধরনের রাস্তা থেকে শুরু করে অধিবেশন চলাকালীন খোদ বিধানসভা ভবন চত্বরের দিকে নজর রাখলেই বোঝা যাবে। এই সব ‘ভিআইপি বাতি’র জোরেই অনেকে করে-কম্মে খাচ্ছেন পর্যন্ত। তাছাড়া লালবাতি নিয়ে বাম আমল থেকে বারবার সার্কুলার বেরিয়েছে। শেষমেশ হাইকোর্টও একটি তালিকা তৈরি করে দিয়েছিল এই জমানায়। কিন্তু সেই তালিকাকেও বুড়ো আঙুল দেখানো হচ্ছে। বিরোধীদের মধ্যে একমাত্র মান্নান লালবাতি পান সরকারি সার্কুলার মোতাবেক। তিনি বলেন, সরকারের নির্দেশ আসা মাত্র লালবাতি খুলে দেবেন তিনি। সরকারের গাড়ি বেশ কয়েক মাস যখন ব্যবহার করা ছেড়ে দিয়েছি, তখন লালবাতি খোলা আমার কাছে তুচ্ছ বিষয়।
21st  April, 2017
নিজস্ব ভবনের নির্দেশ অমিত শাহের, ভাড়াবাড়িতেই চলছে রাজ্য অফিস

রাজু চক্রবর্তী, কলকাতা: জেলায় জেলায় দলের নিজস্ব পার্টি অফিস তৈরি করুন। এলাকায় রাজনৈতিক কর্তৃত্ব কায়েম করতে এবং সংগঠনের বিস্তারে দলীয় কার্যালয় অনুঘটকের কাজ করে। গত বুধবার পোর্ট ট্রাস্টের গেস্ট হাউসে কোর কমিটির সঙ্গে এক গোপন বৈঠকে এমনই বার্তা দিয়েছেন বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ।
বিশদ

স্ত্রী, সন্তানকে পুড়িয়ে মারার দায়ে ফাঁসির সাজা বারাসতে

বিএনএ, বারাসত: প্রথমপক্ষের সাত বছরের সন্তান এবং দ্বিতীয়পক্ষের স্ত্রীকে ঘরের মধ্যে আটকে পুড়িয়ে মারার অপরাধে এক ব্যক্তির বিরুদ্ধে ফাঁসির সাজা ঘোষণা করল বারাসত জেলা আদালত। শনিবার ফাস্ট ট্র্যাক পঞ্চম কোর্টের বিচারক বিবেকানন্দ সুর এই মামলায় আরও একজনের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন।
বিশদ

এবার ত্রিশূল ১ অভিযানে রাজ্যের দল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের পাহাড়ের টানে অভিযানে বেরচ্ছেন বিশিষ্ট পর্বতারোহী বসন্ত সিংহ রায়। সঙ্গে আরও ১০ জনের দল। এবার লক্ষ্য হিমালয়ের পশ্চিম কুমায়ুন অঞ্চলে থাকা মাউন্ট ত্রিশূল-১। উচ্চতার (৭১২০ মিটার বা ২৩৩৬০ ফুট) দিক থেকে হয়ত আট হাজার মিটারের শৃঙ্গ জয়ের মতো গুরুত্বপূর্ণ নয়।
বিশদ

পশ্চিমবঙ্গ বিজেপি’র দৈনন্দিন কাজকর্মের উপর নজর রাখতে নিজস্ব টিম করছেন অমিত শাহ

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৯ এপ্রিল: এবার থেকে রাজ্য বিজেপি’র প্রতিদিনের কাজকর্মের পুঙ্খানুপুঙ্খ হিসেব নেবেন দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। আর এই লক্ষ্যে খুব শীঘ্রই নিজের একেবারে নিজস্ব ‘টিম’ তৈরি করতে চলেছেন বিজেপি সভাপতি। আজ দলের কেন্দ্রীয় পার্টি সূত্রে এ খবর জানা গিয়েছে।
বিশদ

 যাত্রী সুরক্ষায় ২০০টি ফেরিঘাটের সংস্কারে আপাতত বরাদ্দ ২০ কোটি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরানো জেটির সংস্কার বা নতুন করে পাকা জেটি তৈরির কাজ তো রয়েইছে। ভদ্রেশ্বরের তেলেনিপাড়া ঘাটে বিপর্যয়ের জেরে এবার ২০০টি ঘাটে যাত্রী সুরক্ষার খোলনোলচে বদলের সিদ্ধান্ত নিল রাজ্য। পরিবহণ দপ্তর সূত্রের খবর, দফায় দফায় পরিদর্শন, দীর্ঘ বৈঠকে ঘাটের নিরাপত্তা নিয়ে আলোচনার পর এই ঘাটগুলিকে চিহ্নিত করা হয়েছে।
বিশদ

৭ মে নিট পরীক্ষায় অভূতপূর্ব কড়াকড়ি
মেয়েরা কানের দুল, ছেলেরা জুতো, বেল্ট পরে ঢুকতে পারবেন না হলে

বিশ্বজিৎ দাস, কলকাতা: অনেকেই বলছেন, ডাক্তারি এখন নাকি ঝুঁকিপূর্ণ পেশাগুলির একটি। বললে কী হবে, ৭ মে অভিন্ন মেডিকেল পরীক্ষায় বসতে চলেছেন ডাক্তার হতে ইচ্ছুক দেশের প্রায় সাড়ে ১১ লাখ ছাত্রছাত্রী। এর মধ্যে পশ্চিমঙ্গের প্রায় ৮০ হাজার ছাত্রছাত্রীও আছেন। আর সেজন্য কলকাতাসহ দেশের বিভিন্ন রাজ্যে গোপনে গোপনে চলছে হাজারো সিন্ডিকেট।
বিশদ

৫ জেলায় রাস্তা তৈরির অনুমোদন আটকাল কেন্দ্র, খরচ কমাতে নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৯ সালের মধ্যে রাজ্যের সব গ্রামীণ রাস্তা পিচের করার পরিকল্পনা নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর জন্য প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা প্রকল্পে ওই সব রাস্তা করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই প্রকল্পেই গত ৩১ মার্চ ৩০৫৫ কিমি রাস্তার অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার।
বিশদ

চোরাশিকারিদের থেকে উদ্ধার হওয়া সাপের বিষ ‘আসল’ না ‘নকল’, এখনও পরীক্ষা করে উঠতে পারল না বনদপ্তর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৪ সালে রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রচুর সাপের বিষ উদ্ধার হয়েছে। চোরাশিকারিরা সেই সাপের বিষ পাচার করছিল বলে তদন্তে উঠে এসেছে। সেগুলি কেউটে সাপের বিষ বলে চোরাশিকারিরা জিজ্ঞাসাবাদে বারবারই দাবি করেছে।
বিশদ

বাংলা ‘অমিতময়’ আদৌ হয়নি, প্রমাণের দায়িত্ব বামেদের, ফ্রন্টকে বললেন বিমান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ’র রাজ্য সফরের পর বাংলায় গেরুয়া শিবিরের পালের হাওয়া আরও বেড়েছে বলে সাধারণ মানুষ থেকে রাজনৈতিক মহলের দৃঢ় অভিমত। কিন্তু রাজ্যকে এভাবে ‘অমিতময়’ দেখানোর দায় সিপিএম তথা বাম নেতৃত্ব মূলত সংবাদমাধ্যমের উপরই চাপিয়েছে।
বিশদ

Pages: 12345



একনজরে
 সংবাদদাতা, আরামবাগ: নাবালিকা অপহরণে মদত দেওয়ার অভিযোগে শনিবার ভোরে আরামবাগের ফাঁসিবাগান এলাকা থেকে মূল অভিযুক্তের বাবাকে গ্রেপ্তার করল আরামবাগ থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম রাজেশ প্রসাদ। বাড়ি ওই এলাকাতেই। ...

সোমনাথ বসু: এক সপ্তাহেই কতটা বদলে গিয়েছে মোহন বাগান। গত শনিবার আইজল এফসি’র মুখোমুখি হওয়ার আগে সবুজ-মেরুন জনতার চোখেমুখে ছিল আই লিগ জয়ের স্বপ্ন। কলকাতা ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্পোর্টস ইউটিলিটি ভেহিকল হিসাবে তাদের ডব্লুআর-ভি গাড়িটি দেশের বাজারে আসা মাত্র দারুণ সাড়া তৈরি করেছে। গাড়িটির নির্মাতা সংস্থা হন্ডা’র দাবি অন্তত তেমনই। ...

অয়নকুমার দত্ত, আমেদাবাদ থেকে ফিরে: চপ-তেলে ভাজা ভেজেও মানুষ অন্নসংস্থান করতে পারেন। পশ্চিমবঙ্গে ‘চপ শিল্প’ নিয়ে যত তর্যাই চলুক না কেন, এদেশেরই অন্য এক রাজ্যে এই চপ-সিঙ্গারাই পালটে দিয়েছে বেশ কিছু জেল বন্দি মানুষের জীবন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭০-ভারতীয় চলচ্চিত্রের জনক হিসাবে পরিচিত দাদাসাহেব ফালকের জন্ম।
১৯৪৫- জার্মানির চ্যান্সেলর এডলফ হিটলারের আত্মহত্যা।
১৯৮৭-ক্রিকেটার রোহিত শর্মার জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪০ টাকা ৬৫.০৮ টাকা
পাউন্ড ৮১.৬৩ টাকা ৮৪.৪৪ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
29th  April, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা

দিন পঞ্জিকা

১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, পঞ্চমী রাত্রি ১২/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ৮/৩৩, সূ উ ৫/৮/৪৯, অ ৫/৫৮/৫৭, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/২৬ রাত্রি ৭/২৮-৮/৫৭, বারবেলা ৯/৫৮-১/১০, কালরাত্রি ১২/৫৮-২/২২।
১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, চতুর্থী ৮/২৭/০, মৃগশিরানক্ষত্র ১/১৯/৪২, সূ উ ৫/৮/৮, অ ৫/৫৯/৪, অমৃতযোগ দিবা ৫/৫৯/৩২-৯/২৫/৭, রাত্রি ৭/২৮/১৭-৮/৫৭/২৯, বারবেলা ৯/৫৭/১৪-১১/৩৩/৩৬, কালবেলা ১১/৩৩/৩৬-১/৯/৫৮, কালরাত্রি ১২/৫৭/১৪-২/২০/৫২। 
 ৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুপার ওভারে গুজরাত লায়ন্সকে হারাল মুম্বই ইন্ডিয়ান্স 

12:03:36 AM

আজ ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ, রবিবার শহরে কালবৈশাখীর ক্ষীণ আশা জুগিয়ে রাখল আবহাওয়া দপ্তর। তবে ঝড়বৃষ্টি হওয়ার ভালো সম্ভাবনা আছে উত্তরবঙ্গের জেলাগুলিতে এবং দক্ষিণবঙ্গের কয়েকটি এলাকায়। পূর্ব বিহারের উপর থাকা একটি ঘূর্ণাবর্ত রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকিয়েছে। তার প্রভাবে উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তরের কর্তারা। তাঁরা বলেন, সমুদ্রপৃষ্ঠ থেকে দক্ষিণ-পশ্চিমা বায়ু উপর দিকে উঠে আসছে। এদিকে, বিহারের ঘূর্ণাবর্ত থেকে ছত্তিশগড় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে, যার অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ৯০০ মিটার উপরে।  

08:15:00 AM

সুপার ওভারে গুজরাত লায়ন্সকে জয়ের জন্য ১২ রানের টার্গেট দিল মুম্বই ইন্ডিয়ান্স 

29-04-2017 - 11:51:00 PM

মুম্বই ইন্ডিয়ান্স-গুজরাত লায়ন্স ম্যাচ সুপার ওভারে 

29-04-2017 - 11:38:42 PM

গুজরাত লায়ন্স ২০ ওভারে ১৫৩/৯ 

29-04-2017 - 09:40:01 PM

গুজরাত লায়ন্স ১০ ওভারে ৭০/৪ 

29-04-2017 - 08:52:29 PM






বিশেষ নিবন্ধ
ধ্রুবতারা ফুটবল, স্বপ্ন সরণিতে মিজোরাম
সৌম্য বন্দ্যোপাধ্যায়: এই লেখাটা যেদিন আপনি পড়ছেন, অর্থাৎ রোববার সেই দিনটা যখন শেষ হব হব ...
এত তাড়াতাড়ি ভোটের বাদ্যি বাজিয়ে দেওয়ার চেষ্টা কেন
শুভা দত্ত: সামনের বছর পঞ্চায়েত ভোট। সে ভোটের দিনক্ষণ এখনও ঠিক হয়নি। এবং তার আগে ...
  স্বল্প সঞ্চয় প্রকল্পে চরম দুরবস্থার জন্য দায়ী কিছু কর্পোরেট সংস্থার বিপুল অনাদায়ী ঋণ
 দেবনারায়ণ সরকার: ২০১৭-র ১ এপ্রিল থেকে প্রবীণদের জন্য ৫ বছরের সঞ্চয় প্রকল্পে থেকে শুরু করে ...
এই পুর নির্বাচনে পাহাড় থেকে সমতলে নতুন রাজনৈতিক সমীকরণের খোঁজ মিলবে
বিশ্বনাথ চক্রবর্তী: আগামী ১৪ মে রাজ্যের ৭টি পুরসভার ১৪৮টি ওয়ার্ডে ৩৮৫টি বুথে ভোটগ্রহণ হবে। এই ...
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...