রাজ্য
 

 আমি গাড়িতে লালবাতি লাগাই না, রাজ্যে
ব্যবহার করেন খুব অল্প ভিআইপি: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি এবং সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ছাড়া দেশের আর কোনও ভিআইপি গাড়িতে লাল বা নীলবাতি লাগাতে পারবেন না। আগামী ১ মে থেকে এই সিদ্ধান্ত কার্যকর করতে চাইছে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। কেন্দ্রীয় মন্ত্রিসভা বুধবার এই সিদ্ধান্ত নেওয়ার পর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছেন, পশ্চিমবঙ্গে তাঁর রাজত্বে খুব কম সংখ্যক ভিআইপি লালবাতি ব্যবহার করেন। মুখ্যমন্ত্রী হিসাবে তিনি নিজে কখনওই লালবাতি ব্যবহার করেন না। এমনকী, অতীতেও রেলমন্ত্রী বা এমপি থাকাকালীন তা করেননি। আর রাজ্যে হাইওয়েতে চলাচলের সময় নিরাপত্তার কারণে লালবাতি ব্যবহার করা হয় বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী। তবে কেন্দ্রের এই সিদ্ধান্ত রাজ্যে বলবৎ করবেন কি না, তা এদিন খোলসা করেননি মমতা।
নির্দিষ্ট নোটিফিকেশন বা আইনি সংশোধন না হলেও দিল্লিতে মোদি মন্ত্রিসভার সদস্যরা বৃহস্পতিবার থেকেই নিজেদের সরকারি গাড়ির লালবাতি খুলতে আরম্ভ করেছেন। এর কারণ, স্বয়ং প্রধানমন্ত্রীর ইচ্ছাতেই মন্ত্রিসভা এই ‘অপ্রিয়’ সিদ্ধান্ত গ্রহণ করেছে। মোদি নিজেও টুইট করে বলেছেন, তাঁর কাছে প্রত্যেক ভারতীয়ই স্পেশাল এবং ভিআইপি। স্বাভাবিকভাবে মোদি মন্ত্রিসভার এই সিদ্ধান্তে সাধারণ মানুষ যে বেশ খুশি হবে, সেটা বলাই বাহুল্য। যদিও ভিআইপি স্ট্যাটাসের অপর সিম্বল তথা চিহ্ন ‘হুটার’ বাজানো নিয়ে কোনও নির্দিষ্ট সিদ্ধান্তের কথা জানায়নি কেন্দ্র। তবে কেন্দ্রের সিদ্ধান্তে রাজ্য সরকারগুলিও চাপে পড়ে গিয়েছে। বিশেষ করে মোটর ভেহিকলস আইন সংশোধন হওয়ার পর তারা তা মানতে বাধ্য হবে বলেই মনে করা হচ্ছে। কারণ, এই ‘জনপ্রিয়’ সিদ্ধান্তের বিরোধিতা করা রাজনৈতিক কোনও দল বা সরকারের পক্ষে সম্ভব হবে না।
সম্ভবত এই কারণে কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে রাজ্যের বিরোধী দলগুলি। তবে রাজ্যে লাল বা নীল বাতি ব্যবহারকারীর সংখ্যা বা ধরন নিয়ে মুখ্যমন্ত্রীর দাবিকে অবশ্য ডাহা মিথ্যা বলে বর্ণনা করেছে বিরোধীরা। যদিও মমতা নিজে যে লালবাতি ব্যবহার করেন না, সেটা তারা একবাক্যে মেনে নিয়েছে। কিন্তু তারা বলছে, তাঁর রাজ্যে কিছু সংখ্যক ভিআইপি লালবাতি ব্যবহার করেন বলে মন্তব্য করে মুখ্যমন্ত্রী নিজেই নিজের অবস্থানের বিরোধিতা করেছেন। বিরোধী দলনেতা আবদুল মান্নান এবং বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী প্রায় একসুরে বলেন, মুখ্যমন্ত্রীর কথায় ঘোড়াতেও হাসবে। তৃণমূল জমানায় কেষ্টবিষ্টু থেকে চুনোপুঁটি— পঞ্চায়েত থেকে রাজ্যস্তর পর্যন্ত নির্বাচিত এবং মনোনীত সিংহভাগ নেতানেত্রী লাল বা নীল বাতি ব্যবহার করে থাকেন। সেটা রাজ্যের সব ধরনের রাস্তা থেকে শুরু করে অধিবেশন চলাকালীন খোদ বিধানসভা ভবন চত্বরের দিকে নজর রাখলেই বোঝা যাবে। এই সব ‘ভিআইপি বাতি’র জোরেই অনেকে করে-কম্মে খাচ্ছেন পর্যন্ত। তাছাড়া লালবাতি নিয়ে বাম আমল থেকে বারবার সার্কুলার বেরিয়েছে। শেষমেশ হাইকোর্টও একটি তালিকা তৈরি করে দিয়েছিল এই জমানায়। কিন্তু সেই তালিকাকেও বুড়ো আঙুল দেখানো হচ্ছে। বিরোধীদের মধ্যে একমাত্র মান্নান লালবাতি পান সরকারি সার্কুলার মোতাবেক। তিনি বলেন, সরকারের নির্দেশ আসা মাত্র লালবাতি খুলে দেবেন তিনি। সরকারের গাড়ি বেশ কয়েক মাস যখন ব্যবহার করা ছেড়ে দিয়েছি, তখন লালবাতি খোলা আমার কাছে তুচ্ছ বিষয়।
21st  April, 2017
জলাধার সংস্কার করা হচ্ছে না,
কেন্দ্রের ভূমিকায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের উদ্ভূত বন্যা পরিস্থিতির জন্য দামোদর ভ্যালি কর্পোরেশন (ডিভিসি)-এর জলাধারগুলির সংস্কার না হওয়াটাও অনেকাংশে দায়ী বলে মনে করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বারবার আবেদন জানানো সত্ত্বেও ওই জলাধারগুলির সংস্কারের কাজ না হওয়ায়, কেন্দ্রের ভূমিকা নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন তিনি।
বিশদ

নিজের গাড়িতেই চড়তে চান জাকির

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যে গাড়িতে চড়েন তার হাল ভালো না হওয়ায় নিজের গাড়িতেই চড়তে চান রাজ্যের শ্রম দপ্তরের রাষ্ট্রমন্ত্রী জাকির হোসেন। রাজ্য সরকারকে তাঁর এই ইচ্ছার কথা তিনি জানিয়েছেন। তিনি অন্য মন্ত্রীদের মতো সরকারের সাদা স্করপিও গাড়িতে চড়েন। বুধবার পর্যন্ত সেই গাড়ি থেকে লাল বাতি খোলা হয়নি।
বিশদ

শ্যাম ও কুল দুই-ই গেল সিপিএমের
রাজ্যসভায় প্রার্থী: শেষ মুহূর্তে বিকল্প হিসাবে অরাজনৈতিক নামের তালাশ আলিমুদ্দিনের

 জীবানন্দ বসু  কলকাতা: দলের প্রচলিত প্রথা বা নিয়মের বেড়াজাল টপকে তৃতীয়বারের জন্য সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে কংগ্রেসের সমর্থন নিয়ে রাজ্যসভায় পাঠানোর অনড় মনোভাব বজায় রাখতে গিয়ে রাজ্য সিপিএমের শ্যাম ও কুল দুই-ই গেল বলে মনে করা হচ্ছে।
বিশদ

রাজ্যসভার ষষ্ঠ আসন
বামেদের ‘গদ্দারি’র জেরে তৃণমূলের মুখাপেক্ষী কং, ব্যাপক ক্ষোভ দলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যসভা ভোট নিয়ে সিপিএমের ভূমিকায় বিপাকে প্রদেশ কংগ্রেস। গত বিধানসভা ভোটকে ঘিরে গড়ে ওঠা দু’দলের জোট অবশেষে ভাঙতে চলেছে। অন্যদিকে, নিজেদের একক ক্ষমতায় রাজ্যসভার ষষ্ঠ আসনে জেতার সম্ভাবনা থাকলেও বামেদের ‘গদ্দারির’ জন্য তৃণমূলের অনুগ্রহের মুখাপেক্ষী হতে হচ্ছে কংগ্রেসকে।
বিশদ

 গ্রাম পঞ্চায়েতের হোমিও ডাক্তার-কম্পাউন্ডারদের বেতন বন্ধ, ক্ষোভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রাম পঞ্চায়েতের হোমিওপ্যাথিক ডাক্তার ও কম্পাউন্ডারদের তিন মাস ধরে বেতন বন্ধ। ফলে পরিবার-পরিজন নিয়ে চরম দুশ্চিন্তায় পড়েছেন ১৫০০ ডাক্তার এবং ৬০০ কম্পাউন্ডার।
বিশদ

মাদক পাচারের অভিযোগে মুর্শিদাবাদে ধৃত মোর্চার দু’জন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অস্ত্র পাচারের পর এবার মাদক পাচার! বিমল গুরুং অ্যান্ড কোম্পানির গোর্খা জনমুক্তি মোর্চার বিরুদ্ধে এবার মাদক পাচারের অভিযোগ। এক কেজি হেরোইন এবং ২০০ মার্কিন ডলারসহ মুর্শিদাবাদের লালগোলা সীমান্তের কৃষ্ণপুর স্টেশনের কাছ থেকে মঙ্গলবার দুপুরে গ্রেপ্তার করা হয়েছে মোর্চার দুই কর্মীকে।
বিশদ

রাজ্যসভার জন্য তৃণমূলের ৫ প্রার্থীর মনোনয়ন পেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন রাজ্যসভা ভোটে তৃণমূলের পাঁচ প্রার্থী বুধবার বিধানসভা সচিবালয়ে মনোনয়নপত্র পেশ করলেন। মোট ছয়টি আসন শূন্য হয়েছে। বিধায়ক সংখ্যার নিরিখে পাঁচটি আসন পেতে চলেছে তৃণমূল।
বিশদ

পাহাড়ে বন্ধ মোর্চার
নবান্নের নির্দেশে কাটা যাবে ডিএম অফিসের ১৮০ জন কর্মীর বেতন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যে কোনও বন্ধেই বেতন কাটার হুমকি দিয়ে নির্দেশিকা জারি করে অর্থ দপ্তর। আর এই নির্দেশিকার জেরে রাজ্যে বন্ধ ডাকা হলেও সরকারি কর্মচারীদের উপস্থিতি থাকে প্রায় ১০০ শতাংশ। পাহাড়েও একইরকম নির্দেশ জারি করা হয়েছিল। এবার সেই নির্দেশের বাস্তব প্রয়োগ হতে চলেছে। পাহাড়ে জেলাশাসকের অফিসে কর্মরত ১৮০ জন কর্মচারীর এ মাসের বেতন কাটতে চলেছে অর্থ দপ্তর।
বিশদ

পার্থ চট্টোপাধ্যায়ের পত্নী-বিয়োগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূল কংগ্রেসের মহাসচিব ও রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের স্ত্রী বাবলি চট্টোপাধ্যায় (৫৭) প্রয়াত হলেন। তৃণমূল ও হাসপাতাল সূত্রের খবর, হার্টের সমস্যা এবং শারীরিক একাধিক অসুস্থতার জন্য মঙ্গলবার তাঁকে ই এম বাইপাস লাগোয়া একটি বেসরকারি হাসপাতালে ভরতি করা হয়। এদিন দুপুরে হঠাৎই তিনি হৃদরোগে আক্রান্ত হন। কিছুক্ষণের মধ্যে প্রয়াত হন।
বিশদ

মমতাকে খুনের চেষ্টার মামলা
ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুখ্যমন্ত্রীর সাক্ষ্য নিতে চেয়ে আরজি সরকারপক্ষের

সুকান্ত বসু  কলকাতা: ’৯০ সালে হাজরার মোড়ে মাথায় লাঠি মেরে মমতা বন্দ্যোপাধ্যায়কে খুনের চেষ্টা করা হয়েছিল। এই ঘটনায় রাজ্যজুড়ে ব্যাপক শোরগোল পড়ে গিয়েছিল। এই মামলায় অন্যতম সাক্ষী বাংলার বর্তমান মুখ্যমন্ত্রী নিজেই। এবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে মমতার সাক্ষ্য নিতে চেয়ে আবেদন জানাল সরকারপক্ষ।
বিশদ

গ্রামে গ্রামে মাতৃশক্তি বাহিনী গড়া হবে, বললেন লকেট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলার মা-বোনেরা অত্যাচারিত-শোষিত। প্রশাসন নিরপেক্ষ নয়। তাই মহিলাদের সম্মান রক্ষার্থে তাঁদের নিজেদেরই প্রতিরোধ গড়ে তুলতে হবে। সেই লক্ষ্যে বাংলার গ্রামে গ্রামে ‘মাতৃশক্তি বাহিনী’ গড়ে তোলা হবে। বুধবার বিজেপির মহিলা মোর্চার সভানেত্রী হিসাবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেওয়ার পর এই ঘোষণা করেন লকেট চট্টোপাধ্যায়।
বিশদ

Pages: 12345




একনজরে
 গল, ২৬ জুলাই: শিখর ধাওয়ানের অনবদ্য ১৯০ এবং চেতেশ্বর পূজারা অপরাজিত ১৪৪ রানের সুবাদে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনে ৩ উইকেটে ৩৯৯ রান ...

মুম্বই, ২৬ জুলাই (পিটিআই): প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে শেয়ার বাজারের সূচক। এদিন বম্বে স্টক এক্সচেঞ্জের সূচক সেনসেক্স ১৫৪ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৩২ হাজার ৩৮২.৪৬ পয়েন্টে পৌঁছেছে। এত পয়েন্টে এর আগে কখনও সেনসেক্স পৌঁছায়নি। ...

 বিএনএ, জলপাইগুড়ি: বুধবার খুনের দায়ের একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল জলপাইগুড়ি জেলা আদালত। আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালে ১ অক্টোবর কোতোয়ালি থানার পবিত্রপাড়ায় একটি খুনের মামলায় নিশার বিশ্বাসকে এদিন বিচারক যাবজ্জীবন সাজা এবং ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক ...

 বিএনএ, বহরমপুর: দু’টি পঞ্চায়েতের দুই প্রধান সহ ১২জন সদস্যকে দলে টেনে জলঙ্গি ব্লক দুষ্কৃতীমুক্ত করার ডাক দিল তৃণমূল কংগ্রেস। বুধবার জলঙ্গির সাহেবনগর পঞ্চায়েতের সাতজন, কাটাবাড়ি পঞ্চায়েতের পাঁচজন এবং পঞ্চায়েত সমিতির দু’জন সদস্য তৃণমূলে যোগ দেন। তাঁদের অধিকাংশই কংগ্রেস ছেড়ে এসেছেন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আগামীকাল বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে বিজেপির সমর্থন নিয়ে ফের শপথ নেবেন নীতীশ কুমার

26-07-2017 - 11:03:16 PM

হাসপাতাল রাজ্যপাল কে এন ত্রিপাঠি
বিহার ও পশ্চিমবঙ্গের রাজ্যপাল কে এন ত্রিপাঠি ইএনটি সমস্যা নিয়ে ভরতি হলেন পাটনার ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স হাসপাতালে

26-07-2017 - 10:29:00 PM

 রাত ১০টায় ২ লক্ষ ৩১ হাজার ৪৫০ কিউসেক জল ছাড়ল দুর্গাপুর ব্যারেজ

26-07-2017 - 10:26:00 PM

দুর্গাপুর ব্যারেজ থেকে রাত ৯ টায় ২ লক্ষ ২৫ হাজার ৪৫০ কিউসেক জল ছাড়া হল

26-07-2017 - 09:41:02 PM

 ঘাটালের প্রতাপপুরের কাছে ১৫ মিটারের মতো বাঁধ ভেঙেছে বলে জানালেন জেলার ভারপ্রাপ্ত মহকুমা শাসক অমিত শেঠ।

26-07-2017 - 09:26:00 PM

 নীতীশ কুমারের দলকে বিজেপি সমর্থন করবে, জানালেন সুশীল মোদি

26-07-2017 - 09:11:30 PM