রাজ্য
 

  বৃষ্টির জেরে পারদ নামতেই জেলায় জেলায় চাহিদা কমল বিদ্যুতের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েক দিনের ঝড়-বৃষ্টির জেরে রাজ্যে কমল বিদ্যুতের চাহিদা। তবে, কলকাতা এবং সংলগ্ন কয়েকটি জেলায় সিইএসসির চাহিদার প্রবণতায় উল্লেখযোগ্য কোনও বদল আসেনি।
রাজ্যের অধিকাংশ জায়গাতেই বিদ্যুৎ সরবরাহের দায়িত্বে রয়েছে রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি। গরম পড়তেই বিদ্যুতের চাহিদা বাড়তে শুরু করেছিল। গত ৭ এপ্রিল তাদের এলাকায় সন্ধ্যা সর্বোচ্চ বিদ্যুৎ চাহিদা পৌঁছে গিয়েছিল ৬,১৬২ মেগাওয়াটে। শুধু ওই একটি দিনই নয়, বেশ কিছু দিন ধরেই তাদের সর্বোচ্চ বিদ্যুৎ চাহিদা ঘোরাফেরা করছিল ৬,০০০ মেগাওয়াটের উপরে। কিন্তু, গত বুধবার সর্বোচ্চ বিদ্যুৎ চাহিদার পরিমাণ কমে দাঁড়িয়ে ছিল ৫,৮৭০ মেগাওয়াটে। বৃহস্পতিবার তা আরও কমে দাঁড়িয়েছে ৫,৫৫০ মেগাওয়াটে। বণ্টন কোম্পানির এক কর্তার কথায়, জেলায় ঝড়-বৃষ্টির প্রভাবেই বিদ্যুতের চাহিদা সাময়িক কমেছে বলে মনে হচ্ছে। এবারের গরমে সর্বোচ্চ বিদ্যুৎ চাহিদা ৬,৩০০ মেগাওয়াটে পৌঁছাতে পারে। তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা রাখা হচ্ছে।
তবে, কলকাতা বা শহরতলিতে তেমনভাবে বৃষ্টি না হওয়ায় সিইএসসির বিদ্যুৎ চাহিদার গ্রাফে তেমন কোনও উত্থান-পতন নেই। কোম্পানি সূত্রের খবর, গত ১৭-১৮ দিন ধরেই তাদের সর্বোচ্চ বিদ্যুৎ চাহিদার গ্রাফ ঘোরাফেরা করছে ১,৭০০ মেগাওয়াটের উপরে। গত বুধবার তাদের সর্বোচ্চ বিদ্যুৎ চাহিদার পরিমাণ ছিল ১,৭৯৭ মেগাওয়াট। বৃহস্পতিবার ছিল ১,৭৭১ মেগাওয়াট। কোম্পানির কর্তাদের বক্তব্য, গরমের এই ‘ট্রেন্ড’ বজায় থাকলে চলতি মরশুমে সর্বোচ্চ বিদ্যুৎ চাহিদা ২০০০ মেগাওয়াট অতিক্রম করতে পারে। সেই মতো ব্যবস্থা নেওয়া রয়েছে। বণ্টনে কোনও সমস্যা হবে না।
21st  April, 2017
পুলিশের অস্ত্র লুটের ছক গুরুং বাহিনীর
ফোন ট্যাপ করে চিহ্নিত চক্রীরা

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: পাহাড়ে আইনশৃঙ্খলা রক্ষায় মোতায়েন পুলিশের কাছ থেকে অস্ত্র লুটের পরিকল্পনা করেছে মোর্চা নেতৃত্ব। প্রশিক্ষিত বাহিনীকে এই কাজের দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। ছিনতাই করা অস্ত্র দিয়ে পুলিশকে আক্রমণ করাই তাদের লক্ষ্য। পাশাপাশি লুটের আগ্নেয়াস্ত্র থেকে গুলি চালিয়ে পুলিশের ঘাড়ে দোষ চাপানোর কৌশলও নিয়েছে তারা। পুলিশই গুলি চালাচ্ছে পাহাড়বাসীর মধ্যে, এই ধারণা ছড়িয়ে দিয়ে প্রশাসন ও পুলিশ সম্পর্কে তাঁদের মধ্যে প্রবল ক্ষোভ তৈরি করাই এর অন্যতম লক্ষ্য।
বিশদ

ক্ষুব্ধ রাজ্য-ক্ষতিগ্রস্ত ২ কোটি ৭১ লক্ষ
বহু রেশন-গ্রাহকের চিনি বন্ধ করল কেন্দ্র

কৌশিক ঘোষ, কলকাতা: অন্ত্যোদয় ছাড়া বাকি রেশন গ্রাহকদের চিনি দেওয়া বন্ধ করে দিল কেন্দ্রীয় সরকার। এতদিন রাজ্যের প্রায় ৩ কোটি ২৫ লক্ষ গ্রাহক রেশনে ১৩ টাকা ৫০ পয়সা কেজি দরে চিনি পেতেন। এবার সেই সংখ্যা কমে হবে মাত্র ৫৪ লক্ষ। কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকের যুগ্মসচিব শুভাশিস পান্ডা গত ১৪ জুন পশ্চিমবঙ্গসহ সব রাজ্যের খাদ্যসচিবদের চিঠি দিয়ে অবিলম্বে নতুন ব্যবস্থা চালু করে দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন। নতুন ব্যবস্থায় চিনির বরাদ্দও কমে যাচ্ছে। এতদিন প্রতিমাসে মাথাপিছু ৫০০ গ্রাম করে চিনি দেওয়া হত।
বিশদ

কন্যাশ্রীকে বিশ্বজয়ী
করে ফিরলেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাকে যথার্থই বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করে দেশে ফিরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাত দিনের সফরে নেদারল্যান্ডসের দ্য হেগ শহর সফর সেরে রবিবার সন্ধ্যায় সপারিষদ কলকাতা বিমান বন্দরে নামেন তিনি। রাষ্ট্রসংঘের বিচারে মমতার ‘কন্যাশ্রী’ তামাম বিশ্বের সেরা সামাজিক প্রকল্পের শিরোপা পেয়েছে। তারই আনুষ্ঠানিক পুরষ্কার গ্রহণ করতেই তাঁর এই বিদেশ সফর।
বিশদ

মীরা কুমারের মনোনয়নে সমর্থনপত্র পাঠালেন পশ্চিমবঙ্গ এবং ত্রিপুরার ১২০ বিধায়ক

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ জুন: বিরোধী জোটের ঐক্যের ছবি তুলে ধরে তাদের রাষ্ট্রপতি পদপ্রার্থী মীরা কুমারের সমর্থনে ১২০ জন বিধায়কের স্বাক্ষর করা সমর্থনপত্র রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবি আজাদের কাছে জমা দিলেন পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধী দলনেতা তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা আবদুল মান্নান। আজ সকালে দিল্লিতে এসে বিধায়কদের স্বাক্ষর করা ওই সমর্থনপত্র আজাদের হাতে তুলে দেন তিনি। 
বিশদ

নিম্নচাপ সরেছে ওড়িশায়,
বর্ষার স্বাভাবিক বৃষ্টি চলবে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আশা জুগিয়েও ভাসাল না নিম্নচাপ। যেটুকু বৃষ্টি হল, তাতে পরিবেশ শীতল হল ঠিকই, কিন্তু মূল বৃষ্টি টেনে নিয়ে যাচ্ছে ওড়িশা। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আজ সোমবার ইদের দিন বর্ষার স্বাভাবিক বৃষ্টি চলবে রাজ্যজুড়ে। এ রাজ্যে ঝিমিয়ে পড়া বর্ষার পালে হাওয়া দিতে বঙ্গোপসাগরে জায়গা দখল করেছিল ঘূর্ণাবর্ত। সেটি বাংলাদেশ লাগোয়া অবস্থান নিয়ে শক্তি বাড়াচ্ছিল। আবহাওয়া দপ্তরের আভাস ছিল, তা নিম্নচাপে পরিণত হবে।
বিশদ

 খুঁটি-কাঠামো পুজো, কুমোরটুলিতে বায়না, শারদোৎসবের কাউন্টডাউন শুরু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুরু হয়ে গেল পুজোর কাউন্টডাউন! হাতের আঙুলের রেখায় দিন গোনা শুরু হতে হয়তো আরও কিছুদিন বাকি আছে। কিন্তু প্রস্তুতির শুরু রথযাত্রার দিন থেকেই। রবিবার থেকেই আসন্ন শারদোৎসবের জন্য দিন গোনা শুরু করে দিল বাঙালি। মণ্ডপে মণ্ডপে খুঁটিপুজো, কুমোরটুলিতে পুজোকর্তাদের আনাগোনা, দরদাম, বায়না, বনেদি বাড়ির কাঠামোপুজো— রথযাত্রায় মেতে ওঠার পাশাপাশি শারদোৎসবের এসব প্রস্তুতিতেও ব্যস্ত থাকল বাঙালি।
বিশদ

রথে দাপিয়ে বেড়াল শাসকদল, ব্রাত্যই হিন্দুত্ববাদীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রামেই আটকে রইল বিজেপির জগন্নাথদেবের রথ। যে প্রবল উৎসাহে ও সুপরিকল্পিতভাবে কয়েক মাস আগে রামনবমী পালন করে শোরগোল ফেলে দিয়েছিল রাজ্য বিজেপি, রথে তার কোনও চিহ্ন পাওয়া গেল না। এমনকী রাজ্যে ঐতিহ্য আর জাঁকের নিরিখে যেসব রথের নামডাক আছে, সেখানে ফি বছরের মতোই দাপিয়ে বেড়াল শাসকদল।
বিশদ

রথের রশি টেনে কতটা সাংগঠনিক লাভ হল, জানতে বাংলা থেকে রিপোর্ট তলব অমিত শাহের

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৫ জুন: রথযাত্রা উদযাপন নিয়ে দলের রাজ্য নেতৃত্বের কাছে রিপোর্ট তলব করলেন বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। শুধু তাই নয়, আগামীদিনের বিভিন্ন ‘হিন্দুত্ববাদী’ ধর্মীয় অনুষ্ঠানকেও দলের সাংগঠনিক শক্তি প্রদর্শনের মঞ্চ হিসেবে ব্যবহার করার নির্দেশও দিয়েছেন বিজেপি সভাপতি।
বিশদ

উচ্চ মাধ্যমিকের পিপিআর এবং পিপিএস
খাতা দেখায় পরীক্ষকদের ফাঁকি ধরতে পুনর্মূল্যায়নে নতুন নিয়ম সংসদের

সৌম্যজিৎ সাহা, কলকাতা: উচ্চ মাধ্যমিকের খাতা মূল্যায়নে পরীক্ষকদের ফাঁকি ধরতে কড়া পদক্ষেপ করছে সংসদ। এ জন্য পরীক্ষার খাতা পুনর্মূল্যায়নে (পিপিএস এবং পিপিআর) নয়া নির্দেশিকা জারি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। যদি দেখা যায়, কোনও খাতায় ৯ নম্বরের বেশি বাড়ছে বা তার সম্ভাবনা রয়েছে, তাহলে সেই খাতা আলাদা করে সংসদে জমা দিতে হবে।
বিশদ

Pages: 12345




একনজরে
বিএনএ, বারাকপুর: রবিবার সকালে চাকদহ থানার পালপাড়ায় একটি কারখানায় আগুন লাগার ঘটনা ঘটে। জানা গিয়েছে, শ্যামল দাস নামে এক ব্যক্তি বাড়ি ভাড়া নিয়ে চুড়িদার, নাইটি তৈরির কারখানা করেন। সেই কারখানায় এদিন সকালে আগুন ধরে যায়। খবর দেওয়া হয় দমকল দপ্তরে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোনও ব্যক্তির আধার নম্বর কোনওভাবেই সর্বসমক্ষে আনা যাবে না। সম্প্রতি এই নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে তারা বলছে, কোনও ব্যক্তিগত তথ্যও আনা যাবে না সবার সামনে। ২০১৬ সালের আধার অ্যাক্ট এবং ২০০০ সালের তথ্যপ্রযুক্তি আইন ...

 লন্ডন, ২৫ জুন: গ্রেনফেল টাওয়ারের আতঙ্কের রেশ কাটতে না কাটতেই পূর্ব লন্ডনে শনিবার রাত ১০টা নাগাদ বেথনালগ্রিনের একটি বহুতল ভবনে ফের আগুন লাগে। তবে এখনও কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। ভবনের আগুন খানিকটা নিয়ন্ত্রণে এসেছে। জানা গিয়েছে, ওই এলাকায় সবচেয়ে ...

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: অমাবস্যার কোটালে সাগর অশান্ত হয়ে যাওয়াতে অধিকাংশ ইলিশ মাছ ধরার ট্রলার ফিরে এসেছে। ফলে গত তিনদিন ধরে বাজারে ইলিশের জোগান কমে গিয়েছে। মৎস্য বিভাগ সূত্রে জানা গিয়েছে, ইলিশ মাছ ধরার অনুকূল আবহাওয়া এখন সাগরে। পুবালি ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের মানসিক স্থিরতা রাখা দরকার। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। তবে নতুন বন্ধু লাভ হবে। সাবধানে পদক্ষেপ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু

25th  June, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
25th  June, 2017

দিন পঞ্জিকা

১১ আষাঢ়, ২৬ জুন, সোমবার, তৃতীয়া রাত্রি ১০/১২, পুষ্যানক্ষত্র রাত্রি ৯/২৩, সূ উ ৪/৫৭/৫২, অ ৬/২০/৪২, অমৃতযোগ দিবা ৮/৩১-১০/১৮ রাত্রি ৯/১০-১২/০ পুনঃ ১/২৫-২/৫০, বারবেলা ৬/৩৮-৮/১৯ পুনঃ ৩/০-৪/৪০, কালরাত্রি ১০/২০-১১/৪০। ইদুল ফিতর
১১ আষাঢ়, ২৬ জুন, সোমবার, তৃতীয়া রাত্রি ২/০/৩১, পুষ্যানক্ষত্র রাত্রি ১/৩৯/৪, সূ উ ৪/৫৫/২৪, অ ৬/২২/১৭, অমৃতযোগ দিবা ৮/৩০/৩৪-১০/১৮/৯ রাত্রি ৯/১১/৬-১১/৫৯/৫৬, ১/২৪/২১-২/৪৮/৪৬, বারবেলা ৩/১/৩৪-৪/৪১/২৬, কালবেলা ৬/৩৬/১৬-৮/১৭/৭, কালরাত্রি ১০/১৯/৪২-১১/৩৮/৫০। ইদুল ফিতর
১ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
শিলিগুড়িতে গৃহবধূ খুন, স্বামীসহ আটক ৩
শিলিগুড়ির সূর্য সেন কলোনিতে গৃহবধূকে খুনের অভিযোগে স্বামীসহ তিনজনকে আটক করা হল। রবিবার রাতে শৌচাগার থেকে শিখা চক্রবর্তী নামে মহিলার রক্তমাখা দেহ উদ্ধার হয়। মহিলার ভাই মৃদুলকান্তি দাস জানান, এদিন রাতে জামাইবাবু শান্তনু চক্রবর্তী তাঁকে ফোন করে বাড়িতে ডাকেন। তিনি বাড়িতে গিয়ে তাঁর দিদির দেহ উদ্ধার করেন। কীভাবে তাঁর দিদির মৃত্যু হল তাঁর সদুত্তর দিতে পারেনি অভিযুক্ত। তাঁর আরও অভিযোগ, শান্তনু চক্রবর্তীর আগেও একবার বিয়ে হয়েছিল। প্রথম পক্ষের স্ত্রীকেও হত্যা করেছিল সে। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। আটক করা হয়েছে মৃতার স্বামী, শ্বশুর ও শাশুড়িকে।

12:20:00 AM

ভারত ৩১০/৫ (৪৩ ওভার)  

25-06-2017 - 11:47:24 PM

ভারত ১৯২/১ (৩০ ওভার) 

25-06-2017 - 10:34:21 PM

ভারত ৯৫/০ (১৫ ওভার) 

25-06-2017 - 09:38:36 PM

ভারত-ওয়েস্ট ইন্ডিজ: ফের বৃষ্টির জেরে ওভার সংখ্যা ৪৫ থেকে কমে দাঁড়াল ৪৩

25-06-2017 - 08:27:40 PM

নেদারল্যান্ডস সফর সেরে কলকাতায় ফিরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

25-06-2017 - 08:21:00 PM