রাজ্য
 

রেশনে ঢালাও ২ টাকা কেজি দরে চাল
উদ্যোগী রাজ্য সরকার

 কৌশিক ঘোষ, কলকাতা: বছর পার হলেই পঞ্চায়েত ভোট। গ্রামবাংলা দখলে রাখতে দু’ টাকা কেজি দরে রেশনের চাল-গম দেওয়ার প্রক্রিয়াকে বড় হাতিয়ার করতে চাইছে শাসক দল। ঢালাওভাবে আরও বেশি মানুষকে দু’ টাকা কেজি দরে চাল-গম দেওয়ার জন্য উদ্যোগী হয়েছে রাজ্য প্রশাসন। নবান্ন সূত্রের খবর, আরও ৫০ লক্ষেরও বেশি মানুষকে এই সুবিধা দেওয়ার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। এর জন্য খাদ্য খাতে সরকারি ভরতুকি স্বাভাবিকভাবে বাড়বে।
রা‌঩জ্যে ৬ কোটি ১ লক্ষ রেশন গ্রাহক কেন্দ্রীয় সরকারের খাদ্য সুরক্ষা প্রকল্পে দু’ টাকা দরে মাসে পাঁচ কেজি করে খাদ্যশস্য পান। রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় আছেন প্রায় ১ কোটি ৯৫ লক্ষ রেশন গ্রাহক। এর মধ্যে ৭৪ লক্ষ ৯০ হাজার ৩১৯ জন গ্রাহক এক নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পে দু’ টাকা কেজি দরে সমপরিমাণ চাল-গম পান। দুই নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা রেশন গ্রাহকের সংখ্যা ১ কোটি ১৯ লক্ষ ৭৬ হাজার ৮৮২ জন। এই গ্রাহকরা মাসে এক কেজি করে চাল ও গম পান। এক্ষেত্রে দাম পড়ে যথাক্রমে ১৩ ও ৯ টাকা।
গত জানুয়ারি মাসে রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য ফের আবেদন করার সুযোগ দেয় সরকার। এখনও পর্যন্ত প্রায় ৫০ লক্ষ আবেদন জমা পড়েছে। এর মধ্যে প্রায় ৪০ লক্ষ আবেদনকারী এক নম্বর রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের (দু’ টাকা কেজি দরে চাল ও গম) সুবিধা পেতে চলেছেন বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। এক পদস্থ সরকারি কর্তা জানিয়েছেন, সামনের পঞ্চায়েত ভোটকে নজরে রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগের দফায় ১৬ লক্ষ ১৩ হাজার ১৫৫ জন আবেদনকারীকে এক নম্বর প্রকল্পের সুবিধা দেওয়া হয়েছিল। সেখানে দুই নম্বর প্রকল্পের আওতায় এসেছিলেন ৭৮ লক্ষ ১৮ হাজার ৯৩৪ জন আবেদনকারী। সরকারের ঘোষিত নীতি হল, আবেদনকারীর আর্থিক অবস্থা যাচাই করে ঠিক করা হয়, তিনি কোন খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় আসবেন। যদিও বাস্তবে প্রাপকদের সংখ্যার বিষয়ে সিদ্ধান্ত সরকারের শীর্ষপর্যায় থেকে নেওয়া হয়। কারণ এক্ষেত্রে বিপুল অর্থের ভরতুকির প্রশ্ন জড়িত থাকে।
এর পাশাপাশি রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, আগের যে সব বিপিএল এবং অন্ত্যোদয় রেশন গ্রাহক এখন দুই নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পের মধ্যে চলে এসেছেন, তাঁদেরও দু’ টাকা কেজি দরে চাল-গম দেওয়ার ব্যবস্থা করা হবে। এই ধরনের রেশন গ্রাহকের সংখ্যা প্রায় ১৪ লক্ষ। এই রেশন গ্রাহকদের বলা হবে, তাঁরা দুই নম্বর প্রকল্পের কার্ড বাতিল করার জন্য সাত নম্বর ফরম জমা দিন। তারপর নতুন করে কার্ড করার জন্য ফের তিন নম্বর ফরম জমা দিন। তাছাড়া দুই নম্বর প্রকল্পের অন্য গ্রাহকরা চাইলে তাঁদের ওই কার্ড বাতিল করে নতুন কার্ড নেওয়ার জন্য আবেদন করতে পারেন। তাঁদের আবেদন বিশেষ গুরুত্ব দিয়ে বিবেচনা করা হবে বলে এক সরকারি কর্তা জানিয়েছেন।
21st  April, 2017
 স্কুলে স্বাধীনতা দিবস পালনের ছবি দিল্লিতে পাঠানো নিয়ে উঠছে প্রশ্ন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাধীনতা দিবস উদযাপনের ছবি এবং ভিডিও পাঠাতে হবে স্কুলগুলিকে। পশ্চিমবঙ্গ সর্বশিক্ষা মিশনের দেওয়া এমন নির্দেশিকাকে ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। তাতে বলা হয়েছে, স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনাসভা, কুইজ, বক্তৃতা, বিতর্কসভার আয়োজন করতে হবে।
বিশদ

12th  August, 2017
 দার্জিলিংয়ের প্রস্তাবিত সৈনিক স্কুলে পঠনপাঠন কবে থেকে শুরু হবে, জানাতে পারল না কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ আগস্ট: দার্জিলিংয়ের প্রস্তাবিত সৈনিক স্কুলে পঠনপাঠন কবে থেকে শুরু হবে, সেই সম্পর্কে সুনির্দিষ্ট কোনও তথ্য লোকসভায় দিতে পারল না কেন্দ্রীয় সরকার।
বিশদ

12th  August, 2017
উচ্চশিক্ষিতের আত্মহত্যা
বিধানসভায় কর্মসংস্থানের প্রসঙ্গ তুললেও নিস্তেজ বিরোধীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চশিক্ষিত হয়েও উপযুক্ত চাকরি না পাওয়ায় সোনারপুরের অতনু মিস্ত্রি শেষ পর্যন্ত আত্মঘাতী হয়েছেন। তাঁর এভাবে মৃত্যুর জের এসে পড়ল রাজ্য বিধানসভাতেও। প্রত্যাশিতভাবেই দুই বিরোধী দল কংগ্রেস এবং সিপিএম এই ঘটনাকে সামনে রেখে রাজ্যে কর্মসংস্থানের করুণ ছবি নিয়ে শুক্রবার সদনে আলোচনার দাবি জানায়।
বিশদ

12th  August, 2017
মিউটেশন-রেজিস্ট্রেশন ফি বৃদ্ধির ক্ষতে প্রলেপ মাত্র: সিপিএম
কথা রাখলেন মমতা, কৃষিজমির খাজনা মকুব নিয়ে এবার বিল আনছে ভূমি দপ্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের কৃষকদের কিছুটা সুরাহা দেওয়ার লক্ষ্যে প্রশাসনিক বৈঠকের সভামঞ্চ থেকে খাজনা মকুবের কথা প্রকাশ্যে ঘোষণা করেছিলেন তিনি। এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সেই ঘোষণাকে কার্যকর করতে রাজ্য সরকার রীতিমতো আইন সংশোধন করতে চলেছে।
বিশদ

12th  August, 2017
অনগ্রসর কল্যাণ দপ্তরের টাকায় সাইকেল বিলি কেন, উঠল প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনগ্রসর কল্যাণ দপ্তর ও তার অধীনস্থ সংস্থার তহবিল থেকে সবুজ সাথি প্রকল্পে স্কুলের ছাত্র-ছাত্রীদের সাইকেল দেওয়া নিয়ে বিধানসভায় প্রশ্ন তুললেন বিরোধীরা। শুক্রবার বিধানসভায় তফসিলি জাতি ও উপজাতি সংক্রান্ত দুটি বিল নিয়ে আলোচনার সময় একাধিকবার এই বিষয়টি তোলেন বিরোধী বাম বিধায়করা।
বিশদ

12th  August, 2017
তফসিলি জাতির কাউন্সিলে মুখ্যমন্ত্রী চেয়ারম্যান কেন, প্রশ্ন বিরোধীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিলের বয়ান অনুযায়ী তফসিলি জাতির জন্য গঠিত পরামর্শদাতা কাউন্সিলের চেয়ারম্যান পদে মুখ্যমন্ত্রীর থাকা নিয়ে বিধানসভায় প্রশ্ন তুললেন বিরোধীরা। শুক্রবার বিধানসভায় এই ঘটনায় সরকার পক্ষকে কিছুটা অস্বস্তিতে পড়তে হয়। 
বিশদ

12th  August, 2017
  ২৪১ কোটি টাকায় চার জেলায় জলপ্রকল্প, সবুজ সংকেত রাজ্যের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চারটি জলপ্রকল্প অনুমোদন করল মুখ্যসচিবের নেতৃত্বাধীন কমিটি। ২৪১ কোটি টাকা খরচ করে ওই জল প্রকল্প তৈরি হবে বলে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন। শুক্রবার এক সাংবাদিক বৈঠকে তিনি বলেন, হাওড়া, জঙ্গিপুর, কৃষ্ণনগর এবং বাঁশবেড়িয়ায় ওই জলপ্রকল্পগুলি হবে।
বিশদ

12th  August, 2017
  লোহাচুর কেলেঙ্কারি: নরেন দে’কে সিআইডি জেরার দাবি জ্যোতিপ্রিয়র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাম আমলের লোহাচুর কেলেঙ্কারিতে যুক্ত থাকার অভিযোগে প্রাক্তন খাদ্যমন্ত্রী নরেন দে’কে জেরা করার দাবি জানালেন বর্তমান খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। শুক্রবার বিধানসভায় কংগ্রেস বিধায়ক অসিত মিত্রের প্রশ্নের জবাবে জ্যোতিপ্রিয়বাবু বলেন, ৬৪৯ কোটি টাকার লোহাচুর কেলেঙ্কারিতে যুক্ত থাকার অভিযোগে দেবাদিত্য চক্রবর্তী নামে এক আইএএস অফিসারকে গ্রেপ্তার করা হয়েছিল।
বিশদ

12th  August, 2017
 মশাবাহিত রোগে আক্রান্তদের মশারি ব্যবহার করতে নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের যে সরকারি হাসপাতালগুলিতে মশাবাহিত রোগে আক্রান্তরা ভরতি রয়েছেন, তাঁদের মশারি ব্যবহার বাধ্যতামূলক করতে আবার চিঠি দিচ্ছে কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ।
বিশদ

12th  August, 2017
স্বাস্থ্যসাথি প্রকল্পে পরিজনের সংখ্যার ঊর্ধ্বসীমা থাকছে না, জানালেন চন্দ্রিমা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্বাস্থ্যসাথি প্রকল্পে পরিবারের সদস্য সংখ্যার কোনও ঊর্ধ্বসীমা রাখা হয়নি বলে স্বাস্থ্যমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন। তৃণমূল বিধায়ক সমীরকুমার জানার প্রশ্নের জবাবে চন্দ্রিমাদেবী বলেন, ২০১৬ সালের ডিসেম্বর মাসে এই প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বছরের ৩ জানুয়ারি প্রকল্পটি শুরু হয়।
বিশদ

12th  August, 2017
  স্বরাষ্ট্র দপ্তরের প্রশ্নের উত্তর মমতার হয়ে দিলেন পার্থ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ছ’বছরে এই প্রথম স্বরাষ্ট্রদপ্তরের কোনও প্রশ্ন এল বিধানসভায়। তবে তার উত্তর দিলেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। কারণ, মমতা বন্দ্যোপাধ্যায় শুক্রবার কলকাতায় ছিলেন না। তিনি দিল্লিতে রয়েছেন। বিরোধীরা অভিযোগ করেন, মমতা বন্দ্যোপাধ্যায় কখনও প্রশ্নোত্তরে থাকেন না।
বিশদ

12th  August, 2017

Pages: 12345




একনজরে
 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: এ যাবৎকালের সবচেয়ে বড় অঙ্কের অর্থ দানের কথা ঘোষণা করলেন মাইক্রোসফট করপোরেশনের প্রতিষ্ঠাতা বিল গেটস। নিজের মোট সম্পদের ৫ শতাংশ দান করলেন ...

সিনসিনাটি, ১৬ আগস্ট: ভারতীয় টেনিস কাপ দল থেকে বাদ পড়ার পর ৪৪ বছর বয়সী লিয়েন্ডার পেজের দুঃসময় আর কাটছে না। সিনসিনাটি ওপেনে ডাবলসে প্রথম রাউন্ড থেকেই লিয়েন্ডার পেজ ও তাঁর জার্মান পার্টনার আলেকজান্ডার জেরেভ বিদায় নিলেন ফেলিসিয়ানো ও মার্ক লোপেজের ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি দুর্গাপুর পুরসভা নির্বাচনে নিরাপত্তার প্রশাসনিক আশ্বাস সত্ত্বেও ব্যাপক হাঙ্গামা হয়েছে। ভোট লুট হয়েছে। পুলিশ মার খেয়েছে। নির্বাচন কমিশন ভোট চলাকালীন অভিযোগ জানানোর রাস্তা বন্ধ রেখেছিল। ...

 বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: বিষ্ণুপুরের সারদা গার্ডেনে সুদীপ্ত সেনের কয়েকশো বিঘা বেনামি সম্পত্তি হাতানোর সিন্ডিকেট চক্রের বিরুদ্ধে মুখ খোলার জেরে আক্রান্ত হয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার এক অফিসার। কলেজ পড়ুয়া তাঁর ছেলেকেও মারধর করা হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মাথাভাঙা ২ নম্বর ব্লকের দ্বারিকামারি গ্রামে তিন বছরের এক শিশুকে শারীরিক নির্যাতনের অভিযোগ, অসুস্থ ওই শিশু বর্তমানে মাথাভাঙা মহকুমা হাসপাতালে ভরতি

12:33:00 PM

দুর্গাপুরে ৪৩ আসনেই জয়ী তৃণমূল

12:32:45 PM

দিল্লি হাইকোর্টে বোমা থাকার খবর জানিয়ে পুলিশকে উড়ো ফোন আজ্ঞাতপরিচয় ব্যক্তির, হাই অ্যালার্ট আদালত চত্বরে

12:29:10 PM

ধূপগুড়িতে তৃণমূল সহ-সভাপতি দুলাল দেবনাথকে হেনস্তার অভিযোগ ১৫ নম্বর ওয়ার্ডের দলীয় কর্মীদের বিরুদ্ধে

12:20:02 PM

দুর্গাপুরে ৩৯টি আসনে জয়ী তৃণমূল, বিরোধীরা শূণ্য

12:16:15 PM

তৃণমূলের দখলে দুর্গাপুর পুরসভা

12:12:52 PM