রাজ্য
 

রেশনে ঢালাও ২ টাকা কেজি দরে চাল
উদ্যোগী রাজ্য সরকার

 কৌশিক ঘোষ, কলকাতা: বছর পার হলেই পঞ্চায়েত ভোট। গ্রামবাংলা দখলে রাখতে দু’ টাকা কেজি দরে রেশনের চাল-গম দেওয়ার প্রক্রিয়াকে বড় হাতিয়ার করতে চাইছে শাসক দল। ঢালাওভাবে আরও বেশি মানুষকে দু’ টাকা কেজি দরে চাল-গম দেওয়ার জন্য উদ্যোগী হয়েছে রাজ্য প্রশাসন। নবান্ন সূত্রের খবর, আরও ৫০ লক্ষেরও বেশি মানুষকে এই সুবিধা দেওয়ার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। এর জন্য খাদ্য খাতে সরকারি ভরতুকি স্বাভাবিকভাবে বাড়বে।
রা‌঩জ্যে ৬ কোটি ১ লক্ষ রেশন গ্রাহক কেন্দ্রীয় সরকারের খাদ্য সুরক্ষা প্রকল্পে দু’ টাকা দরে মাসে পাঁচ কেজি করে খাদ্যশস্য পান। রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় আছেন প্রায় ১ কোটি ৯৫ লক্ষ রেশন গ্রাহক। এর মধ্যে ৭৪ লক্ষ ৯০ হাজার ৩১৯ জন গ্রাহক এক নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পে দু’ টাকা কেজি দরে সমপরিমাণ চাল-গম পান। দুই নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা রেশন গ্রাহকের সংখ্যা ১ কোটি ১৯ লক্ষ ৭৬ হাজার ৮৮২ জন। এই গ্রাহকরা মাসে এক কেজি করে চাল ও গম পান। এক্ষেত্রে দাম পড়ে যথাক্রমে ১৩ ও ৯ টাকা।
গত জানুয়ারি মাসে রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য ফের আবেদন করার সুযোগ দেয় সরকার। এখনও পর্যন্ত প্রায় ৫০ লক্ষ আবেদন জমা পড়েছে। এর মধ্যে প্রায় ৪০ লক্ষ আবেদনকারী এক নম্বর রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের (দু’ টাকা কেজি দরে চাল ও গম) সুবিধা পেতে চলেছেন বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। এক পদস্থ সরকারি কর্তা জানিয়েছেন, সামনের পঞ্চায়েত ভোটকে নজরে রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগের দফায় ১৬ লক্ষ ১৩ হাজার ১৫৫ জন আবেদনকারীকে এক নম্বর প্রকল্পের সুবিধা দেওয়া হয়েছিল। সেখানে দুই নম্বর প্রকল্পের আওতায় এসেছিলেন ৭৮ লক্ষ ১৮ হাজার ৯৩৪ জন আবেদনকারী। সরকারের ঘোষিত নীতি হল, আবেদনকারীর আর্থিক অবস্থা যাচাই করে ঠিক করা হয়, তিনি কোন খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় আসবেন। যদিও বাস্তবে প্রাপকদের সংখ্যার বিষয়ে সিদ্ধান্ত সরকারের শীর্ষপর্যায় থেকে নেওয়া হয়। কারণ এক্ষেত্রে বিপুল অর্থের ভরতুকির প্রশ্ন জড়িত থাকে।
এর পাশাপাশি রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, আগের যে সব বিপিএল এবং অন্ত্যোদয় রেশন গ্রাহক এখন দুই নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পের মধ্যে চলে এসেছেন, তাঁদেরও দু’ টাকা কেজি দরে চাল-গম দেওয়ার ব্যবস্থা করা হবে। এই ধরনের রেশন গ্রাহকের সংখ্যা প্রায় ১৪ লক্ষ। এই রেশন গ্রাহকদের বলা হবে, তাঁরা দুই নম্বর প্রকল্পের কার্ড বাতিল করার জন্য সাত নম্বর ফরম জমা দিন। তারপর নতুন করে কার্ড করার জন্য ফের তিন নম্বর ফরম জমা দিন। তাছাড়া দুই নম্বর প্রকল্পের অন্য গ্রাহকরা চাইলে তাঁদের ওই কার্ড বাতিল করে নতুন কার্ড নেওয়ার জন্য আবেদন করতে পারেন। তাঁদের আবেদন বিশেষ গুরুত্ব দিয়ে বিবেচনা করা হবে বলে এক সরকারি কর্তা জানিয়েছেন।
21st  April, 2017
বামপন্থী ঐক্য গড়ার ডাক লিবারেশনের
 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জমি আন্দোলনকে অস্ত্র করেই বামপন্থী ঐক্য গড়ার ডাক দিল নকশালপন্থী লিবারেশন গোষ্ঠী। আগামী ৮ মে ভাঙড়ের গ্রিড বিরোধী আন্দোলনকারীদের সমর্থনে রাজভবন অভিযান করবেন তাঁরা।
বিশদ

26th  April, 2017
চাকরির পরীক্ষা বিপাকে ফেলল স্কুল শিক্ষকদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের ‘গ্রুপ ডি’ পরীক্ষার জন্য গ্রীষ্মাবকাশে বেড়ানো পণ্ড হবে বহু শিক্ষকের। দু’বার দিন পরিবর্তন করে অবশেষে ২০ মে পরীক্ষা ফেলা হয়েছে। সরকার বা পর্ষদের দেওয়া ছুটির গাইডলাইন অনুযায়ী ২২ মে থেকে গ্রীষ্মাবকাশ শুরু হওয়ার কথা।
বিশদ

26th  April, 2017
রাজ্যে প্রথম বাজেট হাসপাতাল পিজিতে

বিশ্বজিৎ দাস, কলকাতা: কর্পোরেট হাসপাতালগুলির কর্তাদের সঙ্গে বৈঠকে বারবার তাঁদের মধ্যবিত্তের সাধ্যের মধ্যে থাকা ‘বাজেট হাসপাতাল’ করতে অনুরোধ করেছিলেন মুখ্যমন্ত্রী। লক্ষ্য একটাই, নিম্নবিত্ত-মধ্যবিত্ত মানুষকে যেন ব্যাংক-ব্যালান্স উজাড় করে চিকিৎসার বিল মেটাতে না হয়।   যদিও এখনও পর্যন্ত কলকাতার কোনও বড় কর্পোরেট হাসপাতাল তাঁর সেই আহ্বানে সাড়া দিয়ে এগিয়ে আসেনি।
বিশদ

25th  April, 2017
  উত্তর ভারতের ধোঁয়া দার্জিলিঙেও, আশঙ্কা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাঞ্জাবসহ উত্তর ভারতের দূষণ মারাত্মকভাবে প্রভাবিত করছে দার্জিলিংয়ের আবহাওয়াকে। বিশেষভাবে উত্তর ভারতের বিভিন্ন জায়গায় এই সময় যে বিপুল পরিমাণে শস্য পোড়ানো হচ্ছে, তার জেরে বায়ুতে প্রচুর পরিমাণে কার্বনের কণা মিশছে। ভাসমান এই কণা পশ্চিমী বায়ুর সঙ্গে পূর্বে বয়ে আসছে। 
বিশদ

25th  April, 2017
  প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার নাম বদল নিয়ে টোমারের চিঠি সুব্রতকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় বরাদ্দ অর্ধেক করে দেওয়ায় প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার নাম বদলে দেওয়ার দাবি জানিয়েছিলেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। তিনি মনে করেন, যেহেতু কেন্দ্র ও রাজ্যের বরাদ্দের অনুপাত ৫০:৫০, তাই এই প্রকল্পের নাম রাখা উচিত প্রধানমন্ত্রী মুখ্যমন্ত্রী গ্রাম সড়ক যোজনা।
বিশদ

25th  April, 2017
ঝড়বৃষ্টির সম্ভাবনা নেই, বাড়তে পারে তাপমাত্রা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আপাতত দক্ষিণবঙ্গে কালবৈশাখীর অনুকূল পরিস্থিতি ঩নেই। আলিপুর আবহাওয়া অফিস সোমবার পূর্বাভাসে জানিয়েছে, ঝড়-বৃষ্টির সম্ভাবনা তেমন নেই। তাপমাত্রা বাড়তে পারে। কালবৈশাখীর জন্য ঝাড়খণ্ডের উপর ঘূর্ণাবর্ত বা নিম্নচাপ সৃষ্টি হওয়া দরকার। এরকম একটি সিস্টেম তৈরি হওয়ার জেরে শনি ও রবিবার দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ব্যাপক ঝড়-বৃষ্টি হয়। ঝাড়খণ্ডের উপর থাকা ঘূর্ণাবর্তটি সোমবার সরে গিয়েছে।
বিশদ

25th  April, 2017
  আজ রাজ্যে আসছেন অমিত শাহ, রাজনৈতিক চাপান-উতোর শুরু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অমিত শাহের রাজ্য সফরকে ঘিরে রাজনৈতিক তরজা শুরু হয়েছে রাজ্য-রাজনীতিতে। রাজ্যের শাসক দল বিজেপির সর্বভারতীয় সভাপতির কর্মসূচি নিয়ে আগাম মন্তব্য এড়িয়ে গেলেও বাম ও কংগ্রেস রাজ্য ও কেন্দ্রের শাসক দলের গোপন বোঝাপড়ার তত্ত্ব হাতিয়ার করেছে।
বিশদ

25th  April, 2017
মাদক পাচার মামলায় একাধিক পুলিশি ত্রুটিতে ক্ষোভ হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাদক পাচারের রমরমা এবং ওই সংক্রান্ত মামলায় একের পর ত্রুটি নজরে আসায় সোমবার রীতিমতো ক্ষোভপ্রকাশ করল কলকাতা হাইকোর্টের বিচারপতি অসীমকুমার রায়ের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ। এমন মামলার নজরদারিতে ডিজিপি’র নেতৃত্বে অতিসম্প্রতি যে কমিটি গঠিত হয়েছে, তার নথি তলব করল বেঞ্চ। 
বিশদ

25th  April, 2017
নারদে সিবিআই আটকাতে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৪ এপ্রিল: নারদ মামলায় সিবিআই তদন্ত আটকাতে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করে তার শুনানির জন্য সময় চাইল আবেদনকারী। আদালতও সময় মঞ্জুর করে তা আগামী সোমবার করল। কিন্তু কেন সময় চাইছেন? প্রশ্ন করলেন প্রধান বিচারপতি জে এস খেহর।
বিশদ

25th  April, 2017

Pages: 12345



একনজরে
বিএনএ, কৃষ্ণনগর: বৃহস্পতিবার সকালে কৃষ্ণনগর কোতোয়ালি থানার জালালখালিতে ট্রাক্টরের ধাক্কায় এক ছাত্রের মৃত্যুকে ঘিরে উত্তেজনা ছড়ায়। উত্তেজিত জনতা ট্রাক্টরটিতে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ জানিয়েছে, ঘাতক ট্রাক্টরের চালককে আটক করা হয়েছে। পুলিশ সূত্রে জানা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুরে একটি বেসরকারি হাসপাতাল ভাঙচুরের ঘটনায় মূল অভিযুক্তও জামিন পেয়ে গেল। তার নাম মহম্মদ সাকিলউদ্দিন। বৃহস্পতিবার আলিপুরের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট সৌগত ...

 সিমলা, ২৭ এপ্রিল (পিটিআই): দেশের ছোট ছোট শহরগুলিকে বিমান পরিষেবায় জুড়ে ফেলার উদ্দেশ্য নিয়ে ‘উড়ে দেশ কা আম নাগরিক’ বা ‘উড়ান’ প্রকল্প হাতে নিয়েছিল কেন্দ্রীয় ...

সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার চ্যাংরাবান্ধার সর্দারপাড়ায় সীমান্ত এলাকার জনৈক শিক্ষকের বাড়ির পাশে বোমা পড়ে থাকাকে ঘিরে চাঞ্চল্য ছড়ায়। ঘটনাস্থলে বিএসএফ ও রাজ্য পুলিশের আধিকারিকরা চলে আসেন। শিলিগুড়ি থেকে বম্ব স্কোয়াডকেও ডাকা হয়। ওই শিক্ষককে চ্যাংরাবান্ধায় অবস্থিত বিএসএফ ক্যাম্পে জিজ্ঞাসাবাদ করার জন্য ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভদ্রেশ্বরে জেটি ভাঙার ঘটনায় গঙ্গা থেকে আরও ২জনের দেহ উদ্ধার 

12:58:47 PM

সিআরপিএফের ডিজি পদে দায়িত্বভার গ্রহণ করলেন রাজীব রাই ভটনাগর 

12:03:00 PM

সিবিআই'র পর নারদ তদন্তে এবার ইডি 

11:59:23 AM

সেতু নির্মাণের দাবিতে শালবনীতে পথ অবরোধ, ভাদুতলা-লালগড় সড়কে যান চলাচল বন্ধ 

11:54:00 AM

চিকিৎসার গাফিলতিতে প্রসূতি মৃত্যুর অভিযোগ, ফের কাঠগড়ায় মেদিনীপুর মেডিকেল কলেজ হাসপাতাল 

11:38:53 AM

দুর্গাপুরে বেসরকারি স্কুলে বিক্ষোভ 
ফি বৃদ্ধির প্রতিবাদে ফের স্কুলের সামনে বিক্ষোভ। কলকাতার পর এবারের ঘটনাস্থল দুর্গাপুর। শুক্রবার সকালে দুর্গাপুরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের বাইরে বিক্ষোভ দেখান পড়ুয়াদের অভিভাবকরা।  

11:04:39 AM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...