রাজ্য
 

রেশনে ঢালাও ২ টাকা কেজি দরে চাল
উদ্যোগী রাজ্য সরকার

 কৌশিক ঘোষ, কলকাতা: বছর পার হলেই পঞ্চায়েত ভোট। গ্রামবাংলা দখলে রাখতে দু’ টাকা কেজি দরে রেশনের চাল-গম দেওয়ার প্রক্রিয়াকে বড় হাতিয়ার করতে চাইছে শাসক দল। ঢালাওভাবে আরও বেশি মানুষকে দু’ টাকা কেজি দরে চাল-গম দেওয়ার জন্য উদ্যোগী হয়েছে রাজ্য প্রশাসন। নবান্ন সূত্রের খবর, আরও ৫০ লক্ষেরও বেশি মানুষকে এই সুবিধা দেওয়ার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। এর জন্য খাদ্য খাতে সরকারি ভরতুকি স্বাভাবিকভাবে বাড়বে।
রা‌঩জ্যে ৬ কোটি ১ লক্ষ রেশন গ্রাহক কেন্দ্রীয় সরকারের খাদ্য সুরক্ষা প্রকল্পে দু’ টাকা দরে মাসে পাঁচ কেজি করে খাদ্যশস্য পান। রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় আছেন প্রায় ১ কোটি ৯৫ লক্ষ রেশন গ্রাহক। এর মধ্যে ৭৪ লক্ষ ৯০ হাজার ৩১৯ জন গ্রাহক এক নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পে দু’ টাকা কেজি দরে সমপরিমাণ চাল-গম পান। দুই নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা রেশন গ্রাহকের সংখ্যা ১ কোটি ১৯ লক্ষ ৭৬ হাজার ৮৮২ জন। এই গ্রাহকরা মাসে এক কেজি করে চাল ও গম পান। এক্ষেত্রে দাম পড়ে যথাক্রমে ১৩ ও ৯ টাকা।
গত জানুয়ারি মাসে রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য ফের আবেদন করার সুযোগ দেয় সরকার। এখনও পর্যন্ত প্রায় ৫০ লক্ষ আবেদন জমা পড়েছে। এর মধ্যে প্রায় ৪০ লক্ষ আবেদনকারী এক নম্বর রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের (দু’ টাকা কেজি দরে চাল ও গম) সুবিধা পেতে চলেছেন বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। এক পদস্থ সরকারি কর্তা জানিয়েছেন, সামনের পঞ্চায়েত ভোটকে নজরে রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগের দফায় ১৬ লক্ষ ১৩ হাজার ১৫৫ জন আবেদনকারীকে এক নম্বর প্রকল্পের সুবিধা দেওয়া হয়েছিল। সেখানে দুই নম্বর প্রকল্পের আওতায় এসেছিলেন ৭৮ লক্ষ ১৮ হাজার ৯৩৪ জন আবেদনকারী। সরকারের ঘোষিত নীতি হল, আবেদনকারীর আর্থিক অবস্থা যাচাই করে ঠিক করা হয়, তিনি কোন খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় আসবেন। যদিও বাস্তবে প্রাপকদের সংখ্যার বিষয়ে সিদ্ধান্ত সরকারের শীর্ষপর্যায় থেকে নেওয়া হয়। কারণ এক্ষেত্রে বিপুল অর্থের ভরতুকির প্রশ্ন জড়িত থাকে।
এর পাশাপাশি রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, আগের যে সব বিপিএল এবং অন্ত্যোদয় রেশন গ্রাহক এখন দুই নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পের মধ্যে চলে এসেছেন, তাঁদেরও দু’ টাকা কেজি দরে চাল-গম দেওয়ার ব্যবস্থা করা হবে। এই ধরনের রেশন গ্রাহকের সংখ্যা প্রায় ১৪ লক্ষ। এই রেশন গ্রাহকদের বলা হবে, তাঁরা দুই নম্বর প্রকল্পের কার্ড বাতিল করার জন্য সাত নম্বর ফরম জমা দিন। তারপর নতুন করে কার্ড করার জন্য ফের তিন নম্বর ফরম জমা দিন। তাছাড়া দুই নম্বর প্রকল্পের অন্য গ্রাহকরা চাইলে তাঁদের ওই কার্ড বাতিল করে নতুন কার্ড নেওয়ার জন্য আবেদন করতে পারেন। তাঁদের আবেদন বিশেষ গুরুত্ব দিয়ে বিবেচনা করা হবে বলে এক সরকারি কর্তা জানিয়েছেন।
21st  April, 2017
  তেলেনিপাড়ার জের, ২৬৯টি মডেল জেটি তৈরি করবে রাজ্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ২৬৯টি জেটিকে মডেল জেটি হিসাবে তৈরি করা হবে বলে বুধবার বিধানসভায় জানালেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারি। কংগ্রেস বিধায়ক অসিত মিত্রের লিখিত প্রশ্নের জবাবে শুভেন্দু বলেন, সম্প্রতি হুগলির তেলেনিপাড়ায় জেটি ভেঙে দুর্ঘটনা ঘটে।
বিশদ

25th  May, 2017
  ভোজ্য তেলে ভেজাল, হাইকোর্ট উদ্বিগ্ন, ব্যবসায়ীর আরজি খারিজ

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: তদন্তে গাফিলতির অভিযোগ তুলে সাজা থেকে মুক্তি চেয়েছিলেন এক মুদি ব্যবসায়ী। কিন্তু, আবেদনটি খারিজ করতে গিয়ে কলকাতা হাইকোর্টের বিচারপতি সিদ্ধার্থ চট্টোপাধ্যায় রায়ে বলেছেন, ইদানীং কিছু অসাধু ব্যবসায়ী অসৎ পথে বেশি মুনাফার জন্য ভোজ্য তেলে ভেজাল দিচ্ছেন।
বিশদ

25th  May, 2017
  জিএসটি চালুর আগে বকেয়া কর আদায়ে বিল পাশ রাজ্যের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বকেয়া প্রবেশ কর এবং সব ধরনের বিনোদন কর (হোটেল, রেস্তোরাঁ, সিনেমা হল, খেলার মাঠ, কেবল টিভি) আদায়ে নয়া প্রকল্প আনল রাজ্য সরকার। বুধবার বিধানসভায় দি ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সেশন ল’জ (সংশোধনী) বিল ২০১৭ পাশ হয়ে গেল।
বিশদ

25th  May, 2017
ভ্যাপসা গরমের মধ্যে
বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভ্যাপসা গরম থেকে এখনই রেহাই নেই কলকাতাসহ সংলগ্ন দক্ষিণবঙ্গের। আলিপুর আবহাওয়া অফিস বুধবারও জানিয়েছে, ঝড়-বৃষ্টির অনুকূল পরিস্থিতি এখনও রাজ্যের এই অংশে নেই। রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে মাঝে মাঝে বিক্ষিপ্তভাবে বজ্রগর্ভ মেঘ তৈরি হয়ে ঝড়-বৃষ্টি হওয়ার যে প্রবণতা গত কয়েকদিন ধরে চলছে, তা অব্যাহত থাকবে।
বিশদ

25th  May, 2017
  সুজন-সেলিমের জোড়া এফআইআর রুজু
নবান্ন অভিযানের সাফল্যে উৎসাহিত সিপিএম মমতার পুলিশকে আইনি প্যাঁচে ফেলতে চাইছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নবান্ন অভিযান কর্মসূচির ‘সাফল্যে’ উৎসাহিত হয়ে সিপিএম এই ইস্যুতে রাজ্য সরকারকে আইনি প্যাঁচে ফেলতে চাইছে। এজন্য তারা বুধবার মমতা বন্দ্যোপাধ্যায়ের পুলিশের বিরুদ্ধে জোড়া নালিশ জানিয়ে পুলিশের কাছেই এফআইআর রুজু করেছে।
বিশদ

25th  May, 2017
ভাঙড় ইস্যুতে ওয়াকআউট, সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জমা একযোগে
দিল্লিকে বার্তা দিতে বিধানসভায় সখ্য
আরও দৃঢ় করছে কংগ্রেস-সিপিএম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোনিয়া গান্ধীর ডাকে ফের দিল্লি গিয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিজেপি বিরোধী দলগুলি যাতে ঐক্যমতের ভিত্তিতে প্রার্থী দিতে পারে, সেজন্য আলোচনা করার উদ্দেশ্যে শুক্রবার সোনিয়ার নেতৃত্বে বৈঠক হওয়ার কথা রাজধানীতে।
বিশদ

25th  May, 2017
এভারেস্ট অভিযানে মৃত্যু বেড়ে ১০
দুই বাঙালি পর্বতারোহীর দেহ নামানো শুরু হল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও সংবাদসংস্থা: মৃত পর্বতারোহী গৌতম ঘোষ এবং পরেশ নাথের দেহ নামানোর প্রক্রিয়া শুরু করল উদ্ধারকারী শেরপাদের দল। এখনও পর্যন্ত যা খবর পাওয়া গিয়েছে, তাতে বুধবার পরেশ নাথ ও গৌতম ঘোষের দেহ যথাক্রমে ক্যাম্প-৪ এবং ব্যালকনির কাছ থেকে ক্যাম্প-৩’তে নামিয়ে আনা হয়েছে।
বিশদ

25th  May, 2017
  বিধানসভাতেই জিম বানাচ্ছেন অধ্যক্ষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘জিমে না গেলে হবে না ভালো ছেলে...’- বাংলা ব্যান্ডের এই জনপ্রিয় গানের বয়ানে তির্যক রসিকতা রয়েছে। কিন্তু রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় শরীর-স্বাস্থ্য বিষয়ে অত্যন্ত সিরিয়াস। বিধানসভার ভবনের দোতলায় একটি আধুনিক জিম সদস্যদের জন্যে বরাদ্দ করেছেন বিমানবাবু।
বিশদ

25th  May, 2017
  ইপিএফে কর্মীদের নাম নথিভুক্তকরণে সবচেয়ে সাড়া কম পশ্চিমবঙ্গে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) আওতায় না থাকা কর্মীদের নাম নথিভুক্ত করার জন্য সংস্থাগুলিকে বিশেষ সুযোগ দিয়েছে কেন্দ্রীয় সরকার। এই সুযোগ নেওয়ার সময়সীমা মার্চ মাস থেকে জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।
বিশদ

25th  May, 2017

Pages: 12345




একনজরে
 শ্রীনগর, ২৭ মে (পিটিআই): শনিবার নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে নিহত হল হিজবুল মুজাহিদিন কমান্ডার তথা বুরহান ওয়ানির উত্তরসূরি সবজার আহমেদ ভাট। গত বছর ৮ জুলাই কাশ্মীর উপত্যকায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন হিজবুল কমান্ডার বুরহান ওয়ানি। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে রাতে ম্যাচ করা নিয়ে জট আরও বাড়ল। কয়েক মাস আগে গ্রিন ট্রাইব্যুনাল রবীন্দ্র সরোবরের বিপন্ন পরিবেশ ও ইকো সিস্টেম বজায় রাখতে একটি কমিটি গঠন করে। সেই ঘোষাল কমিটি সুপারিশ করেছে সন্ধ্যা সাতটার পর ...

সংবাদদাতা, কান্দি: স্বামীর মৃত্যুর দু’দিন পর স্ত্রীর ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। শনিবার সকালের এই ঘটনাটি ঘটেছে ভরতপুর থানার জাখিনা গ্রামে। পুলিশ জানিয়েছে, মৃতার নাম অর্চনারানি ঘোষ(৫৭)। এদিন পুলিশ তাঁর বাড়ি থেকেই দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে কারখানা খুলতে ২৫০ কোটি টাকা বিনিয়োগ করছে আমূল। হাওড়ার সাঁকরাইলের ফুডপার্কে ওই বিনিয়োগ হচ্ছে। ইতিমধ্যেই সরকারের থেকে তারা জমি কিনেছে বলে জানিয়েছে আমূল। তাদের বক্তব্য, নতুন প্রসেসিং কারখানায় দিনে ১০ লক্ষ লিটার দুধ প্রসেস করার ক্ষমতা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া দিবা ২/৫, আর্দ্রানক্ষত্র দিবা ৩/৩১, সূ উ ৪/৫৬/১২, অ ৬/১১/২০, অমৃতযোগ দিবা ৬/৪২-৯/২১ পুনঃ ১২/০-২/৩৮ রাত্রি ৭/৩৬ পুনঃ ১০/২৮-১২/৩৮, বারবেলা ৯/৫৪-১/১৩, কালরাত্রি ১২/৫৪-২/১৫।
১৩ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া সন্ধ্যা ৬/২৭/২৫, আর্দ্রানক্ষত্র রাত্রি ৭/৫৮/৯, সূ উ ৪/৫৪/৫৬, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৬/৪১/১২-৯/২০/৩৬, ১২/০/০-২/৩৯/২৩ রাত্রি ৭/৩৭/৩৯, ১০/২৯/৭-১২/৩৭/৪৩, বারবেলা ৯/৫৩/৪৮-১১/৩৩/২৬, কালবেলা ১১/৩৩/২৬-১/১৩/৩, কালরাত্রি ১২/৫৩/৪৮-২/১৪/১১।
১ রমজান
ইসলাম ধর্মাবলম্বীদের মাসব্যাপী রোজা আরম্ভ

ছবি সংবাদ

এই মুহূর্তে
শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

03:20:24 PM

শ্রীলঙ্কায় বন্যা: মৃতের সংখ্যা ১২৬

03:17:49 PM

বাঁকুড়ার ধলডাঙ্গার কাছে উলটে গেল যাত্রীবাহী বাস, জখম ৮
বাইক আরোহীকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উলটে গেল বাঁকুড়া-বিষ্ণুপুর রুটের একটি যাত্রীবাহী বাস। বাঁকুড়ায় ৬০ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন ধলডাঙ্গার কাছে ওই দুর্ঘটনা ঘটে। পুলিশ সূত্রে খবর, এক অন্তঃসত্বা মহিলা-সহ জখম আট বাসযাত্রীকে বাঁকুড়া মেডিকেলে ভরতি করা হয়েছে। তাঁদের মধ্যে দু'জনের চোট গুরুতর।

01:17:00 PM

মুর্শিদাবাদে ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষ, মৃত ১
ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক বাইক আরোহীর। রবিবার বেলা সাড়ে ১১টা নাগাদ ঘটনাটি ঘটে মুর্শিদাবাদের ভরতপুর থানার সিজগ্রাম এলাকার দরগাতলার কাছে। পুলিশ সূত্রে খবর মৃতের নাম আশারুল শেখ(২৬)। তাঁর বাড়ি ভরতপুর থানার ভালুইপাড়া গ্রামে।

01:07:00 PM

লালবাজার অভিযানে হাঙ্গামা: পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে মামলা করবে বিজেপি, মুর্শিদাবাদের সাংবাদিক সম্মেলনে জানালেন রাহুল সিনহা
লালবাজার অভিযানের হাঙ্গামা নিয়ে পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে পালটা মামলা ঠুকবে বিজেপি। রবিবার মুর্শিদাবাদ জেলার বহরমপুরে সাংবাদিক সম্মেলনে একথা বললেন বিজেপির কেন্দ্রীয় কমিটির সম্পাদক রাহুল সিনহা। তিনি বলেন, বিজেপির লালবাজার অভিযানে তৃণমূল গুন্ডাদের নিয়ে পুলিশ লাঠি চার্জ করেছে। বেমো ফাটিয়েছে। এ ব্যাপারে আমরা পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে একাধিক মামলা করব। বিষয়টি নিয়ে আইনজীবীদের সঙ্গে পরামর্শও করা হচ্ছে। পাশাপাশি ওই ঘটনা নিয়ে কলকাতা হাইকোর্টের বিচারকের নেতৃত্ত্বে বিচারবিভাগীয় তদন্ত চান বলেও দাবি করেন তিনি।

01:02:00 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...