রাজ্য
 

রেশনে ঢালাও ২ টাকা কেজি দরে চাল
উদ্যোগী রাজ্য সরকার

 কৌশিক ঘোষ, কলকাতা: বছর পার হলেই পঞ্চায়েত ভোট। গ্রামবাংলা দখলে রাখতে দু’ টাকা কেজি দরে রেশনের চাল-গম দেওয়ার প্রক্রিয়াকে বড় হাতিয়ার করতে চাইছে শাসক দল। ঢালাওভাবে আরও বেশি মানুষকে দু’ টাকা কেজি দরে চাল-গম দেওয়ার জন্য উদ্যোগী হয়েছে রাজ্য প্রশাসন। নবান্ন সূত্রের খবর, আরও ৫০ লক্ষেরও বেশি মানুষকে এই সুবিধা দেওয়ার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। এর জন্য খাদ্য খাতে সরকারি ভরতুকি স্বাভাবিকভাবে বাড়বে।
রা‌঩জ্যে ৬ কোটি ১ লক্ষ রেশন গ্রাহক কেন্দ্রীয় সরকারের খাদ্য সুরক্ষা প্রকল্পে দু’ টাকা দরে মাসে পাঁচ কেজি করে খাদ্যশস্য পান। রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় আছেন প্রায় ১ কোটি ৯৫ লক্ষ রেশন গ্রাহক। এর মধ্যে ৭৪ লক্ষ ৯০ হাজার ৩১৯ জন গ্রাহক এক নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পে দু’ টাকা কেজি দরে সমপরিমাণ চাল-গম পান। দুই নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা রেশন গ্রাহকের সংখ্যা ১ কোটি ১৯ লক্ষ ৭৬ হাজার ৮৮২ জন। এই গ্রাহকরা মাসে এক কেজি করে চাল ও গম পান। এক্ষেত্রে দাম পড়ে যথাক্রমে ১৩ ও ৯ টাকা।
গত জানুয়ারি মাসে রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য ফের আবেদন করার সুযোগ দেয় সরকার। এখনও পর্যন্ত প্রায় ৫০ লক্ষ আবেদন জমা পড়েছে। এর মধ্যে প্রায় ৪০ লক্ষ আবেদনকারী এক নম্বর রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের (দু’ টাকা কেজি দরে চাল ও গম) সুবিধা পেতে চলেছেন বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। এক পদস্থ সরকারি কর্তা জানিয়েছেন, সামনের পঞ্চায়েত ভোটকে নজরে রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগের দফায় ১৬ লক্ষ ১৩ হাজার ১৫৫ জন আবেদনকারীকে এক নম্বর প্রকল্পের সুবিধা দেওয়া হয়েছিল। সেখানে দুই নম্বর প্রকল্পের আওতায় এসেছিলেন ৭৮ লক্ষ ১৮ হাজার ৯৩৪ জন আবেদনকারী। সরকারের ঘোষিত নীতি হল, আবেদনকারীর আর্থিক অবস্থা যাচাই করে ঠিক করা হয়, তিনি কোন খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় আসবেন। যদিও বাস্তবে প্রাপকদের সংখ্যার বিষয়ে সিদ্ধান্ত সরকারের শীর্ষপর্যায় থেকে নেওয়া হয়। কারণ এক্ষেত্রে বিপুল অর্থের ভরতুকির প্রশ্ন জড়িত থাকে।
এর পাশাপাশি রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, আগের যে সব বিপিএল এবং অন্ত্যোদয় রেশন গ্রাহক এখন দুই নম্বর খাদ্য সুরক্ষা প্রকল্পের মধ্যে চলে এসেছেন, তাঁদেরও দু’ টাকা কেজি দরে চাল-গম দেওয়ার ব্যবস্থা করা হবে। এই ধরনের রেশন গ্রাহকের সংখ্যা প্রায় ১৪ লক্ষ। এই রেশন গ্রাহকদের বলা হবে, তাঁরা দুই নম্বর প্রকল্পের কার্ড বাতিল করার জন্য সাত নম্বর ফরম জমা দিন। তারপর নতুন করে কার্ড করার জন্য ফের তিন নম্বর ফরম জমা দিন। তাছাড়া দুই নম্বর প্রকল্পের অন্য গ্রাহকরা চাইলে তাঁদের ওই কার্ড বাতিল করে নতুন কার্ড নেওয়ার জন্য আবেদন করতে পারেন। তাঁদের আবেদন বিশেষ গুরুত্ব দিয়ে বিবেচনা করা হবে বলে এক সরকারি কর্তা জানিয়েছেন।
21st  April, 2017
পাহাড়ে গৃহবন্দি রাজ্যের অডিট দল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড়ে বিমল গুরুং অ্যান্ড কোম্পানিকে চাপে রাখতে ইতিমধ্যেই গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ) এবং মোর্চার দখলে থাকা তিন পুরসভায় স্পেশাল অডিট করানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।
বিশদ

20th  June, 2017
ট্রাকে আগুন, সিকিমগামী
সড়কে অবরোধ গুরুংদের
আটকে গেল শত শত গাড়ি, দুর্ভোগে পর্যটকরা

বাংলা নিউজ এজেন্সি: পাহাড়ে হিংসা অব্যাহত। সোমবারও পাহাড়ের বিভিন্ন প্রান্তে গাড়ি জ্বালিয়ে দেওয়া, সরকারি অফিসে ভাঙচুর চলেছে। কালিম্পংয়ে কালীঝোরার কাছে একটি ট্রাকে আগুন ধরিয়ে দিয়ে তার চালককে পুড়িয়ে মারার চেষ্টা হয়। অনিকেত ছেত্রি নামে ওই ট্রাক চালকের উত্তরবঙ্গ মেডিকেলে চিকিৎসা চলছে।
বিশদ

20th  June, 2017
এবার স্বাস্থ্যভবনে বিজেপি যোগ দিবস পালন করবে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারের উদ্যোগে বুধবার দেশজুড়ে পালিত হবে আন্তর্জাতিক যোগ দিবস। মোদি-মমতার রাজনৈতিক দ্বন্দ্বে এ রাজ্যে সরকারি উদ্যোগে গত কয়েকবছর উল্লেখযোগ্যভাবে দিনটি পালিত হয়নি।
বিশদ

20th  June, 2017
পাহাড়ে শান্তি ফেরাতে ত্রিপাক্ষিক আলোচনা চাইলেন দিলীপ ঘোষ

 বিএনএ, কৃষ্ণনগর: পাহাড় নিয়ে কেন্দ্র, রাজ্য সরকার ও গোর্খাদের ত্রিপাক্ষিক আলোচনা হোক। আলোচনার মাধ্যমে পাহাড়ে শান্তি ফিরে আসুক। সোমবার নদীয়ার বেথুয়াডহরিতে এসে একথা বললেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।
বিশদ

20th  June, 2017
হিংসা না ছড়িয়ে আলোচনায়
বসুন, মোর্চাকে রাজনাথ সিং

ফের আগুন কালিম্পংয়ে-আংশিক বন্‌ধ ডুয়ার্সে

নয়াদিল্লি, ১৮ জুন (পিটিআই) এবং বাংলা নিউজ এজেন্সি: রাজ্য সরকারকে বাদ দিয়ে পাহাড় ইস্যুতে কোনও আলোচনা নয়—যে সুরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আশ্বাস দিয়েছিলেন, সেই একই সুরে মোর্চা সমর্থকদের সমঝে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। রবিবার উত্তপ্ত দার্জিলিং নিয়ে একাধিক ট্যুইট করেন তিনি। প্রতিটিতেই ছিল মোর্চা সমর্থকদের প্রতি শান্ত থাকার আহ্বান, হিংসায় জড়িয়ে না পড়ার বার্তা।
বিশদ

19th  June, 2017
স্বামী আত্মস্থানন্দের জীবনাবসান

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী আত্মস্থানন্দজির জীবনাবসান হল। বয়স হয়েছিল ৯৯ বছর। রবিবার বিকাল সাড়ে পাঁচটায় রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে (শিশুমঙ্গল) তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। দু’বছরেরও বেশি সময় বার্ধক্যজনিত নানাবিধ অসুখে ভুগছিলেন। শুক্রবার থেকে শারীরিক অবস্থার দ্রুত অবনতি হতে থাকে। ইউরিনের সমস্যাসহ একাধিক রোগ বাড়ে। 
বিশদ

19th  June, 2017
সর্বদলীয় বৈঠকে থাকবেন পার্থ, অরূপ, গৌতম
পাহাড় স্বাভাবিক করতে রাজনৈতিক
প্রক্রিয়ার উপর জোর দিলেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রশাসনিক পদক্ষেপের পাশাপাশি এবার দার্জিলিং নিয়ে রাজনৈতিক প্রক্রিয়া শুরু করল তৃণমূল। পাহাড়ে শান্তি প্রতিষ্ঠাই এখন অগ্রাধিকার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তাঁর নির্দেশে আগামী বৃহস্পতিবার শিলিগুড়ি যাচ্ছেন তৃণমূল মহাসচিব তথা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেখানে সর্বদলীয় বৈঠকে হাজির থাকবেন তিনি।
বিশদ

19th  June, 2017
কমিউনিটি রেডিও সার্ভিসের মাধ্যমে প্রচার
পাহাড়ে পাথর ছোঁড়ায় প্রশিক্ষণ দিয়েছে কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীরা

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: কীভাবে পাথর ছুঁড়ে পুলিশবাহিনীকে বেকায়দায় ফেলতে হবে, তার প্রশিক্ষণ নিয়েছে মোর্চা সমর্থকরা। নেপালের কাঠমাণ্ডুর এক প্রত্যন্ত এলাকায় ওই প্রশিক্ষণ শিবিরে হাজির ছিল কাশ্মীরে পাথর ছোঁড়ার ঘটনায় অভিযুক্তদের কয়েকজন। হাতেকলমে তারা শিখিয়েছে পাহাড়ি এলাকায় কোন কোণ থেকে পাথর ছুঁড়ে পুলিশকে একজায়গায় আটকে রাখতে হবে।
বিশদ

19th  June, 2017
যন্তরমন্তরে বিক্ষোভ মোর্চার

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জুন: পাহাড়ের অশান্তির আঁচ এসে লাগল রাজধানীতেও। তিন সমর্থকের মৃত্যুর অভিযোগ এবং পুলিশি ধরপাকড়ের প্রতিবাদে আজ নয়াদিল্লির যন্তরমন্তরে তুমুল বিক্ষোভ দেখাল গোর্খা জনমুক্তি মোর্চা। যন্তরমন্তরে বিক্ষোভ দেখানোর সময়ই আচমকা পুলিশের ব্যারিকেড ভেঙে এগিয়ে যান মোর্চার সদস্যরা।
বিশদ

19th  June, 2017

Pages: 12345




একনজরে
সিডনি, ২২ জুন: অস্ট্রেলিয়ান ওপেন সুপার সিরিজের কোয়ার্টার ফাইনালে উঠলেন কিদাম্বি শ্রীকান্ত ও বি সাই প্রণীত। একইদিনে শেষ আটে গেলেন সাইনা নেহওয়াল ও পি ভি সিন্ধু। সাইনা ২১-১৫, ২০-২২ , ২১-১৪ পয়েন্টে হারালেন আমেরিকার সোনিয়া চিয়েকে। শেষ আটে সাইনার সামনে ...

 রায়পুর, ২২ জুন (পিটিআই): মাওবাদী হামলায় প্রাণ হারালেন এক পুলিশকর্মী। ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের বীজাপুর জেলায়। পুলিশ জানিয়েছে, বুধবার রাতে এক আত্মীয়ের বাড়িতে গিয়েছিলেন শুক্কু গোটা (৩০) নামে ওই পুলিশকর্মী। সেই সময়ে আচমকাই একদল মাওবাদী সেখানে হামলা চালায়। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেঙ্গল কেমিকেলের বেসরকারিকরণ প্রক্রিয়ায় বৃহস্পতিবার অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। বিচারপতি দেবাংশু বসাকের নির্দেশ, ৩১ আগস্ট পর্যন্ত ওই বিক্রয় প্রক্রিয়া কার্যকর ...

 রাষ্ট্রসংঘ, ২২ জুন (পিটিআই): ‘সন্ত্রাসবাদের বিপুল অর্থ কোথা থেকে আসছে?’ রাষ্ট্রসংঘে পাকিস্তানের নাম না করে এই প্রশ্ন তুললেন ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। বুধবার রাষ্ট্রসংঘের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝ মধ্যে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮০.৪২ টাকা ৮৩.২০ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.৩৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী দিবা ১১/৫০, রোহিণীনক্ষত্র দিবা ৭/৪৯ পরে মৃগশিরা শেষ রাত্রি ৪/৪৯, সূ উ ৪/৫৭/৬, অ ৬/২০/১২, অমৃতযোগ দিবা ১২/৫-২/৪৫ রাত্রি ৮/২৮ পুনঃ ১২/৪৩-২/৫০ পুনঃ ৩/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/১৮-১১/৩৯, কালরাত্রি ৯/০-১০/১৯।
 ৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী ১১/১০/৪৪, রোহিণীনক্ষত্র ৭/২৮/৫১, সূ উ ৪/৫৪/৪, অ ৬/২২/১৫, অমৃতযোগ দিবা ১২/৫/১৬-২/৪৬/৫৪, ৮/২৮/৪৮, ১২/৪১/৩১-২/৪৭/৫৩, ৩/৩০/০-৪/৫৪/২১, বারবেলা ৮/১৬/৭-৯/৫৭/৮, কালবেলা ৯/৫৭/৮-১১/৩৮/৯, কালরাত্রি ৯/০/১২-১০/১৯/১১।
২৭ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
আজ রাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা দেবেন এনডিএ মনোনীত প্রার্থী রামনাথ কোবিন্দ

08:42:00 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রির কাছাকাছি

08:35:00 AM

  নাগরিক পরিষেবা দিতে ‘বন্ধু’ অ্যাপ চালু করল লালবাজার
 নাগরিকদের পরিষেবা দিতে কলকাতা পুলিশ ‘বন্ধু’ নামে একটি নয়া অ্যাপ চালু করল। এই অ্যাপের সাহায্যে মোবাইল, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সের মতো ৩১টি সামগ্রী হারিয়ে গেলে স্মার্ট ফোন ব্যবহার করে ঘরে বসেই জেনারেল ডায়েরি করা যাবে। এরজন্য আর থানায় যেতে হবে না। আবার, এই অ্যাপে ‘প্যানিক’ বোতাম রয়েছে। বিপদের সময় কেউ এই বোতামে চাপ দিলে তা কলকাতা পুলিশের কন্ট্রোল রুমে ‘১০০-ডায়াল এ ফোন যাবে। এমনকী শহরের কোথায় পার্কিংলট ফাঁকা আছে, তাও জানা যাবে এই অ্যাপের সাহায্যে। আবার আপনার হারানো মোবাইল ফোন উদ্ধার হল কি না, তাও জানাবে এই অ্যাপ। গুগুল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাডনলোড করা যাবে।

08:30:00 AM

 ইতিহাসে আজকের দিনে
  ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু

08:30:00 AM

  বাগনানে ফের ট্যারেন্টুলা আতঙ্ক
বাগনান থানার ঈশ্বরপুর, খালোড়সহ বিভিন্ন এলাকার মানুষ বিষাক্ত মাকড়সার আতঙ্কে তটস্থ। প্রায় প্রতিদিনই কোনও না কোনও গ্রামে কালো লোমযুক্ত লম্বা পাওয়ালা বড় বড় মাকড়সা দেখে অনেকেই ‘ট্যারেন্টুলা’ আতঙ্কে আতঙ্কিত। কয়েকদিন আগে ঈশ্বরপুর গ্রামের একটি বাড়ি থেকে এই মাকড়সা মারা হয়। সেটি বন দপ্তরের কাছেও পাঠানো হয়। এগুলি ট্যারেন্টুলা না হলেও বিষাক্ত মাকড়সা বলে বনদপ্তর সূত্রে বলা হয়েছে। বৃহস্পতিবার ভোরবেলা খালোড় গ্রামের স্বপন রায়ের বাড়ি থেকে এ ধরনের একটি মাকড়সা মারা হয়। এই মাকড়সা বনজঙ্গল থেকে এখন ঘরের বিছানায় চলে যাচ্ছে। বাচ্চাদের কামড়ালে বিপদের আশঙ্কা রয়েছে বলে স্থানীয় চিকিৎসকরাও মনে করছেন।

08:20:00 AM

মনের ভাব প্রকাশে এইচপি’র নোটবুক
পড়ুয়া থেকে শুরু করে পেশাদার বা চাকরিজীবী—মানুষের শিল্পীসত্তাকে উজ্জীবিত করতে দু’টি নোটবুক নিয়ে এল এইচপি। উইনডোজ ইংক ক্ষমতার নতুন কনভার্টেবল নোটবুকগুলি হল এইচপি প্যাভিলিয়ন X ৩৬০ এবং এইচপি স্পেকট্রা X ৩৬০। সংস্থা জানিয়েছে, এতে থাকছে সপ্তম জেনারেশনের প্রসেসর, আইপিএস ফুল এফএইচডি টাচস্ক্রিন ডিসপ্লে, চার জিবি পর্যন্ত এনভিডিয়া ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড। এছাড়াও থাকছে এইচপি অ্যাক্টিভ পেন, যা উইনডোজ ইংকের সাহায্যে মনের ভাব প্রকাশে সাহায্য করবে। এতে আঁকা যাবে, লেখা যাবে বা হাইলাইট করা যাবে কোনও লেখা। সংস্থাটি জানিয়েছে, এই নোটবুকগুলির দাম ৪০ হাজার ২৯০ টাকা থেকে ১ লক্ষ ১৫ হাজার ২৯০ টাকার মধ্যে।

08:07:00 AM