রাজ্য
 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে নতুন উন্নীত
স্কুলগুলিতে শিক্ষক নিয়োগে উদ্যোগী রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগের অবস্থান থেকে সরে এসে এবার মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকে নতুন উন্নীত স্কুলগুলিতে শিক্ষক নিয়োগ করবে শিক্ষা দপ্তর। এর জন্য স্কুলগুলির কাছে শিক্ষকের শূন্যপদের খতিয়ান চেয়ে পাঠানো হয়েছে। এর আগে পর্যন্ত সরকারি অবস্থান ছিল, মাধ্যমিকের শিক্ষকদের সঙ্গে জনা দু’য়েক করে বাড়তি শিক্ষক দিয়ে উচ্চ মাধ্যমিক শাখা আপাতত চালিয়ে দেওয়া হবে। আর মাধ্যমিকে উন্নীত স্কুলগুলি সামাল দেওয়া হবে মূলত উচ্চ প্রাথমিকের শিক্ষকদের দিয়ে। কিন্তু সরকার এবার সেখানে স্থায়ী শিক্ষকই নিয়োগ করতে চলেছে। উচ্চ মাধ্যমিকে উন্নীত স্কুলগুলিকে ২৫ এপ্রিলের মধ্যে এবং মাধ্যমিকে উন্নীত স্কুলগুলিকে ২৬ এপ্রিলের মধ্যে বিষয়ভিত্তিক শূন্যপদের সংখ্যা ও বিবরণ জানাতে হবে ডিআই অফিসে।
আগে উচ্চ প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিকের শিক্ষকদের মধ্যে খুব স্পষ্ট বিভাজন ছিল না। এলিমেন্টারি ট্রেনিং নিয়ে বাধ্যবাধকতা না থাকায় উঁচু ক্লাসের শিক্ষকরা ষষ্ঠ, সপ্তম বা অষ্টম শ্রেণির ক্লাস হামেশাই নিতে পারতেন। এনসিটিই-র নিয়মে এখন তা সম্ভব নয়। আবার বুনিয়াদি স্তরের শিক্ষকদের দিয়ে উঁচু ক্লাসের ছাত্রছাত্রীদের পড়ানো হলেও কেন্দ্রীয় নিয়ামক সংস্থা এনসিটিই আপত্তি করতে পারে। এখন গোটা স্কুলশিক্ষাই তাদের এক্তিয়ারে চলে এসেছে। তারা বলে দিয়েছে কোন স্তরের শিক্ষকদের কেমন শিক্ষাগত বা অন্যান্য যোগ্যতা প্রয়োজন। পরিবর্তিত নিয়ম অনুযায়ী, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষকদের নিয়োগ পৃথক পরীক্ষার মাধ্যমে হচ্ছে। তাঁদের প্রয়োজনীয় যোগ্যতায় যেমন বিস্তর ফারাক, তেমনই ফারাক রয়েছে বেতনেও। ফলে উচ্চ প্রাথমিকের শিক্ষকদের মাধ্যমিকের এবং মাধ্যমিকের শিক্ষকদের উচ্চ মাধ্যমিকের ক্লাস নিতে বললে তাঁরা বেঁকে বসতে পারেন। সরকার তাঁদের বাধ্যও করাতে পারবে না। কারণ তাঁরা বেতন পাচ্ছেন উচ্চ প্রাথমিকের। সেই স্তরের জন্যই যে তাঁদের নিয়োগ করা হয়েছে, তা নিয়োগপত্রেও উল্লেখ থাকছে।
বিভিন্ন দিক খতিয়ে দেখেই সরকার তার আগের অবস্থান থেকে সরে আসতে বাধ্য হয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। ইতিবাচক দিক হল, এর ফলে স্কুলগুলিতে আরও কয়েক হাজার বাড়তি শূন্যপদের সৃষ্টি হবে। এর একটি রাজনৈতিক তাৎপর্যও রয়েছে। পরবর্তী বছর পঞ্চায়েত ভোটের আগে যত বেশি সংখ্যক সম্ভব শিক্ষক নিয়োগ করে রাখতে চাইবে তৃণমূল সরকার। সেই উদ্দেশ্যেই প্রাথমিকের নতুন টেট গ্রহণের জন্য যত দ্রুত সম্ভব বিজ্ঞপ্তি প্রকাশ করতে বলা হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদকে। উচ্চ প্রাথমিক থেকে মাধ্যমিকের শিক্ষক নিয়োগ বিভিন্ন ধরনের মামলার জন্য আইনি জটিলতায় আটকে রয়েছে। সেসব মিটলেই কমিশনের মাধ্যমে ফল প্রকাশ করিয়ে দ্রুত নিয়োগ সেরে ফেলতে চাইছে রাজ্য।
21st  April, 2017
  ৭ পুরসভার ভোটের ফল আজ দুপুরেই জানা যাবে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, বৃহস্পতিবার সাত পুরসভার ফল ঘোষণা হবে। ভোটগণনা শুরু হবে সকাল আটটায়। পুরো প্রক্রিয়া যাতে নির্বিঘ্নে হয় তার জন্য প্রত্যেক জেলাশাসককে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে বলেছে রাজ্য নির্বাচন কমিশন।
বিশদ

  রক্ষাকবচ ফ্ল্যাট মালিকদের, অসাধু প্রোমোটারদের কারসাজি রুখতে বিল পাশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসাধু প্রোমোটারচক্রের দাপাদাপি নিয়ন্ত্রণে ক্রেতাদের ‘রক্ষাকবচ’ দি ওয়েস্টবেঙ্গল হাউজিং ইন্ডাস্ট্রি রেগুলেশন বিল, ২০১৭ বুধবার গৃহীত হল বিধানসভায়। এই বিলের জেরে যে আইন আসছে, সেই অনুযায়ী এবার থেকে প্রোমোটারদের নিয়ন্ত্রক সংস্থা হিসাবে কাজ করবে দি হাউজিং ইন্ডাস্ট্রি রেগুলেশন অথরিটি।
বিশদ

  গুরুংদের ধরতে সিকিমের সঙ্গে কথা শুরু রাজ্য পুলিশের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোর্চা সুপ্রিমো বিমল গুরুংসহ দার্জিলিংয়ে গোলমালের ঘটনায় জড়িতদের হাতে পেতে এবার সিকিম পুলিশের সঙ্গে কথাবার্তা শুরু করল রাজ্য পুলিশ। পাতলেবাসসহ পাহাড়ের একটা বড় অংশ পুলিশ দখল নেওয়ার পর থেকেই বেপাত্তা তাঁরা।
বিশদ

  আসেনি কোনও সাহায্য, বন্যা নিয়েও কেন্দ্র-রাজ্য সংঘাত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বন্যা নিয়েও কেন্দ্র-রাজ্য বিরোধ দেখা দিল। বিহার-অসমে কেন্দ্রীয় সরকার সাহায্য করলেও পশ্চিমবঙ্গে কেন করেনি, তার ব্যাখ্যা করতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরণ রিজিজু দু’দিন আগে বলেছিলেন, পশ্চিমবঙ্গ ক্ষয়ক্ষতির হিসাব দেয়নি।
বিশদ

 বিধানসভায় এসে কেন্দ্রীয় সংস্থার বিশেষ সচেতনতা শিবির
রাজ্যে অপ্রাপ্তবয়স্কদের তামাকজাত নেশার দ্রব্য বিক্রি বন্ধে
আইন আদৌ সক্রিয় নয়, বললেন টাটার ক্যানসার বিশেষজ্ঞ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে অপ্রাপ্তবয়স্ক ছেলেমেয়েরা অবাধে তামাকজাত নেশার দ্রব্য কিনতে পারছে। কেবল পাড়ায় নয়, স্কুল-কলেজের আশেপাশেই তারা এই সুবিধা পেয়ে যাচ্ছে। অথচ এব্যাপারে কঠোর আইন থাকা সত্ত্বেও পশ্চিমবঙ্গে একটিও মামলা রুজু হয়নি এখনও পর্যন্ত।
বিশদ

 বাম-কংগ্রেসের ভূমিকার জন্যই
রাজ্যে বাড়ছে বিজেপি: ফিরহাদ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে কংগ্রেস ও বামেদের সাংগঠনিক ব্যর্থতার সুবাদেই বাড়ছে বিজেপি। মঙ্গলবার রাজ্য বিধানসভায় পুর বিষয়ক বিল নিয়ে বিতর্কের জবাবি ভাষণে বিরোধী দলের সদস্যদের উদ্দেশে এই মন্তব্য করলেন বিভাগীয় মন্ত্রী ফিরহাদ হাকিম। বিরোধীরা অবশ্য এই অভিযোগ উড়িয়ে বিজেপির সঙ্গে গোপন বোঝাপড়ার দিকেই ইঙ্গিত করে ফের বিঁধেছে তৃণমূলকে।
বিশদ

 এলাকাভিত্তিক কর নির্ধারণ ব্যবস্থাকে সরল করতে সংশোধনী বিল পেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এলাকাভিত্তিক কর নির্ধারণ ব্যবস্থা নিয়ে এখনও সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি কাটেনি। ফলে এই নয়া ব্যবস্থায় নাগরিকদের ফরম পূরণ করার সংখ্যাও তেমন একটা আশানুরূপ নয়। সেকারণে এই ব্যবস্থাকে আরও সরলীকরণ করতে নতুন একটি সংশোধনী এনে বিল পাশ হল বিধানসভায়।
বিশদ

চুঁচুড়ায় মুখ্যমন্ত্রীকে আক্রমণ দিলীপের

 বিএনএ, চুঁচুড়া: কেন্দ্রীয় সরকার দেওয়ার জন্য হাত খুলে বসে রয়েছে। কিন্তু, এই রাজ্যের মুখ্যমন্ত্রী সাধারণ মানুষের কথা না ভেবে নিজের অহংকার নিয়ে বসে রয়েছেন। মঙ্গলবার জেলা বিজেপির ডাকে তেরঙা অভিযানে অংশ নেওয়ার পর সংবাদ মাধ্যমের কাছে এমনটাই দাবি করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।
বিশদ

 এলাকাভিত্তিক কর নির্ধারণ ব্যবস্থাকে সরল করতে সংশোধনী বিল পেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এলাকাভিত্তিক কর নির্ধারণ ব্যবস্থা নিয়ে এখনও সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি কাটেনি। ফলে এই নয়া ব্যবস্থায় নাগরিকদের ফরম পূরণ করার সংখ্যাও তেমন একটা আশানুরূপ নয়। সেকারণে এই ব্যবস্থাকে আরও সরলীকরণ করতে নতুন একটি সংশোধনী এনে বিল পাশ হল বিধানসভায়।
বিশদ

  পর্ষদ সভাপতি স্মারকলিপি না নেওয়ায় অবস্থান শিক্ষকদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে স্মারকলিপি দেওয়া নিয়ে ডিরোজিও এবং নিবেদিতা ভবন চত্বর উত্তপ্ত হল। বুধবার পশ্চিমবঙ্গ শিক্ষক ও শিক্ষাবিষয়ক কর্মচারী সমিতির উদ্যোগে দুপুর আড়াইটে নাগাদ কল্যাণময়বাবুকে স্মারকলিপি জমা দেওয়ার চেষ্টা হয়।
বিশদ

  উত্তরবঙ্গের বন্যা নিয়ে উদ্বেগ বিধানসভায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার বিধানসভায় উত্তরবঙ্গের বন্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন বিধায়করা। দক্ষিণবঙ্গের সঙ্গে উত্তরবঙ্গের যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার কথা তাঁরা উল্লেখ করেন। পাণ্ডুয়ার বিধায়ক শেখ আমজাদ মুলতুবি প্রস্তাব এনে বন্যা নিয়ে সাধারণ মানুষের দুরবস্থার কথা বলেন।
বিশদ

Pages: 12345




একনজরে
 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: চলতি বছরসহ আগামী ২০১৮ সালে এশিয়ার উদীয়মান অর্থনীতির দেশগুলির মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। একই সময়ে বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধি সাড়ে ৩ শতাংশের আশপাশে থাকবে বলে ধারণা ...

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: এ যাবৎকালের সবচেয়ে বড় অঙ্কের অর্থ দানের কথা ঘোষণা করলেন মাইক্রোসফট করপোরেশনের প্রতিষ্ঠাতা বিল গেটস। নিজের মোট সম্পদের ৫ শতাংশ দান করলেন ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি দুর্গাপুর পুরসভা নির্বাচনে নিরাপত্তার প্রশাসনিক আশ্বাস সত্ত্বেও ব্যাপক হাঙ্গামা হয়েছে। ভোট লুট হয়েছে। পুলিশ মার খেয়েছে। নির্বাচন কমিশন ভোট চলাকালীন অভিযোগ জানানোর রাস্তা বন্ধ রেখেছিল। ...

সিনসিনাটি, ১৬ আগস্ট: ভারতীয় টেনিস কাপ দল থেকে বাদ পড়ার পর ৪৪ বছর বয়সী লিয়েন্ডার পেজের দুঃসময় আর কাটছে না। সিনসিনাটি ওপেনে ডাবলসে প্রথম রাউন্ড থেকেই লিয়েন্ডার পেজ ও তাঁর জার্মান পার্টনার আলেকজান্ডার জেরেভ বিদায় নিলেন ফেলিসিয়ানো ও মার্ক লোপেজের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতে পাকিস্তানের নতুন হাই কমিশনার সোহেল

 আবদুল বাসিতের বদলে ভারতে নিযুক্ত পাকিস্তান দূতাবাসের হাই কমিশনার হলেন সোহেল মাহমুদ

16-08-2017 - 10:10:11 PM

বন্যা পরিস্থিতি: মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা রাজ্যের
এই বন্যা পরিস্থিতিতে যাঁরা মারা গিয়েছেন তাঁদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার। আজ একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। আজ নবান্ন থেকে বের হওয়ার সময় তিনি জানান, ডালখোলা বারসোই এলাকায় রেলব্রিজ ভেঙে যাওয়ায় উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। আমি রেলের সাথে কথা বলেছি, যাতে তারাতারি ব্রিজ মেরামতির কাজ শুরু হয়। তিনি জানান, পরিবহন দপ্তরকে বলেছি যতক্ষণ না ট্রেন পরিষেবা শুরু হয়, বেশি করে বাস চালাতে। আমি একসময় রেলমন্ত্রী ছিলাম, জানি কিভাবে কাজ করা যায়। পাশাপাশি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী কিরণ রিজজুর মন্তব্যের পরিপ্রেক্ষিতে মমতা জানান, আমাদের কাছে কোনটা বেশি জরুরি? হিসাব দেওয়া না মানুষকে ত্রাণ দেওয়া ? আমি তো প্রধানমন্ত্রী, স্বরাস্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। জল নামলে তবে তো বোঝা যাবে কত কী ক্ষতি হয়েছে। কত কৃষি জমি নষ্ট হয়েছে, কত রাস্তা ভেঙেছে, কত বাড়ি ভেঙেছে।

16-08-2017 - 09:16:20 PM

 বিকেল 5 টা পর্যন্ত ধূপগুড়ির দুটি ওয়ার্ডেভোট পড়েছে ৮৯.৯৮ %

16-08-2017 - 07:42:00 PM

শিয়ালদহ-মালদা টাউন ৪ জোড়া স্পেশাল ট্রেন,  জেনে নিন দিনক্ষণ

০৩১৪৯ / ০৩১৫০ শিয়ালদহ-মালদা টাউন-শিয়ালদহ স্পেশাল (ভায়া ডানকুনি) শিয়ালদহ থেকে ১৭ আগস্ট (বৃহস্পতিবার) – ২০ আগস্ট (রবিবার) ২০১৭ পর্যন্ত রাত ১১টা ২৫মিনিটে ছাড়বে। ট্রেনটি মালদা টাউন পৌঁছাবে পরদিন ভোর ৫টা ৫০মিনিটে। গাড়িটি ফের মালদা টাউন থেকে রওনা দেবে ১৮ আগস্ট- ২৩ আগস্ট ২০১৭ পর্যন্ত রাত ১১ টায় ছাড়বে। ট্রেনটি শিয়ালদহ পৌঁছাবে পরদিন ভোর ৬টায়। ট্রেনগুলিতে জেনারেল সেকেন্ড ক্লাস কামরা, স্লিপার কামরা, এসি ২ এবং এসি ৩ টিয়ার কামরা থাকবে।

16-08-2017 - 06:52:00 PM

হকারকে মারধর! পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়কের ভিডিও ভাইরাল 
পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়ক স্বপন বেলথোরিয়ার একটি ভিডিও ভাইরাল হওয়ার ঘটনায় জেলাজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে। ওই ভিডিওতে দেখা যাচ্ছে কাশীপুরের বিধায়ক এবং তাঁর অনুগামীরা এক ব্যক্তিকে মারধর করছেন। এবিষয়ে এখনও পর্যন্ত কাশীপুর থানায় কোনও লিখিত অভিযোগ হয়নি। এমনকী কাশীপুরের বিধায়ক মারধরের ঘটনা অস্বীকার করে জানান, ওই ভিডিওটি জাল এবং বিজেপির কিছু নেতা চক্রান্ত করে ওই ভিডিওটি হোয়াটস অ্যাপে ছড়িয়েছে। 

16-08-2017 - 05:49:20 PM

বাঁকুড়ার বড়জোড়ায় রাজ্য সড়কে স্কুল বাস ও ডাম্পারের মুখোমুখি সংঘর্ষ, জখম ৮ পড়ুয়া 

16-08-2017 - 04:28:00 PM