রাজ্য
 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে নতুন উন্নীত
স্কুলগুলিতে শিক্ষক নিয়োগে উদ্যোগী রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগের অবস্থান থেকে সরে এসে এবার মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকে নতুন উন্নীত স্কুলগুলিতে শিক্ষক নিয়োগ করবে শিক্ষা দপ্তর। এর জন্য স্কুলগুলির কাছে শিক্ষকের শূন্যপদের খতিয়ান চেয়ে পাঠানো হয়েছে। এর আগে পর্যন্ত সরকারি অবস্থান ছিল, মাধ্যমিকের শিক্ষকদের সঙ্গে জনা দু’য়েক করে বাড়তি শিক্ষক দিয়ে উচ্চ মাধ্যমিক শাখা আপাতত চালিয়ে দেওয়া হবে। আর মাধ্যমিকে উন্নীত স্কুলগুলি সামাল দেওয়া হবে মূলত উচ্চ প্রাথমিকের শিক্ষকদের দিয়ে। কিন্তু সরকার এবার সেখানে স্থায়ী শিক্ষকই নিয়োগ করতে চলেছে। উচ্চ মাধ্যমিকে উন্নীত স্কুলগুলিকে ২৫ এপ্রিলের মধ্যে এবং মাধ্যমিকে উন্নীত স্কুলগুলিকে ২৬ এপ্রিলের মধ্যে বিষয়ভিত্তিক শূন্যপদের সংখ্যা ও বিবরণ জানাতে হবে ডিআই অফিসে।
আগে উচ্চ প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিকের শিক্ষকদের মধ্যে খুব স্পষ্ট বিভাজন ছিল না। এলিমেন্টারি ট্রেনিং নিয়ে বাধ্যবাধকতা না থাকায় উঁচু ক্লাসের শিক্ষকরা ষষ্ঠ, সপ্তম বা অষ্টম শ্রেণির ক্লাস হামেশাই নিতে পারতেন। এনসিটিই-র নিয়মে এখন তা সম্ভব নয়। আবার বুনিয়াদি স্তরের শিক্ষকদের দিয়ে উঁচু ক্লাসের ছাত্রছাত্রীদের পড়ানো হলেও কেন্দ্রীয় নিয়ামক সংস্থা এনসিটিই আপত্তি করতে পারে। এখন গোটা স্কুলশিক্ষাই তাদের এক্তিয়ারে চলে এসেছে। তারা বলে দিয়েছে কোন স্তরের শিক্ষকদের কেমন শিক্ষাগত বা অন্যান্য যোগ্যতা প্রয়োজন। পরিবর্তিত নিয়ম অনুযায়ী, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষকদের নিয়োগ পৃথক পরীক্ষার মাধ্যমে হচ্ছে। তাঁদের প্রয়োজনীয় যোগ্যতায় যেমন বিস্তর ফারাক, তেমনই ফারাক রয়েছে বেতনেও। ফলে উচ্চ প্রাথমিকের শিক্ষকদের মাধ্যমিকের এবং মাধ্যমিকের শিক্ষকদের উচ্চ মাধ্যমিকের ক্লাস নিতে বললে তাঁরা বেঁকে বসতে পারেন। সরকার তাঁদের বাধ্যও করাতে পারবে না। কারণ তাঁরা বেতন পাচ্ছেন উচ্চ প্রাথমিকের। সেই স্তরের জন্যই যে তাঁদের নিয়োগ করা হয়েছে, তা নিয়োগপত্রেও উল্লেখ থাকছে।
বিভিন্ন দিক খতিয়ে দেখেই সরকার তার আগের অবস্থান থেকে সরে আসতে বাধ্য হয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। ইতিবাচক দিক হল, এর ফলে স্কুলগুলিতে আরও কয়েক হাজার বাড়তি শূন্যপদের সৃষ্টি হবে। এর একটি রাজনৈতিক তাৎপর্যও রয়েছে। পরবর্তী বছর পঞ্চায়েত ভোটের আগে যত বেশি সংখ্যক সম্ভব শিক্ষক নিয়োগ করে রাখতে চাইবে তৃণমূল সরকার। সেই উদ্দেশ্যেই প্রাথমিকের নতুন টেট গ্রহণের জন্য যত দ্রুত সম্ভব বিজ্ঞপ্তি প্রকাশ করতে বলা হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদকে। উচ্চ প্রাথমিক থেকে মাধ্যমিকের শিক্ষক নিয়োগ বিভিন্ন ধরনের মামলার জন্য আইনি জটিলতায় আটকে রয়েছে। সেসব মিটলেই কমিশনের মাধ্যমে ফল প্রকাশ করিয়ে দ্রুত নিয়োগ সেরে ফেলতে চাইছে রাজ্য।
21st  April, 2017
রাজ্যকে মাত্র চার মাসে
সাড়ে ছ’লাখ ইউনিট রক্ত সংগ্রহের লক্ষ্য দিল কেন্দ্র

 বিশ্বজিৎ দাস, কলকাতা: রক্ত পরিষেবায় পশ্চিমবঙ্গ সহ দেশের সবক’টি রাজ্যের জন্য লক্ষ্যমাত্রা বেঁধে দিল কেন্দ্রীয় সরকার। ১৫ নভেম্বর দেশের সবক’টি রাজ্যকে চিঠি লিখে এই লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছেন জাতীয় এইডস নিয়ন্ত্রণ পর্ষদের (ন্যাকো) ডেপুটি ডিরেক্টর জেনারেল ডাঃ এস ভেঙ্কটেশ। ২০১৭-১৮ অর্থবর্ষের মধ্যে এই লক্ষ্যমাত্রা পূরণ করতে বলা হয়েছে সেই চিঠিতে। অর্থাৎ কেন্দ্রের বেঁধে দেওয়া লক্ষ্য পূরণের জন্য বাকি মাত্র চার মাস।
বিশদ

কর্মরত মায়ের শিশুর জন্য ক্রেশ তৈরির তোয়াক্কা করছে না রাজ্যই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কর্মরত মায়েদের পাঁচ বছর পর্যন্ত শিশুদের দেখভালের জন্য নিয়োগকারী সংস্থাকে কাজের জায়গায় ক্রেশ তৈরি করতেই হবে। কেন্দ্রীয় সরকারের এই নির্দেশের তোয়াক্কা না করেই এ রাজ্যে রমরমিয়ে চলছে অসংখ্য সরকারি-বেসরকারি সংস্থা। যার মধ্যে সবচেয়ে করুণ দশা রাজ্য সরকারি দপ্তরগুলির।
বিশদ

মোবাইল অ্যাপের সাহায্যে মুহূর্তে তৈরি হচ্ছে ‘জাল’ পরিচয়পত্র, ধন্দে পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোবাইল অ্যাপের মাধ্যমে কয়েক মুহূর্তের মধ্যেই ‘জাল’ পরিচয়পত্র তৈরি করা যাচ্ছে। বিভিন্ন মোবাইল অপারেটিং সিস্টেমের স্টোরে মিলছে এই অ্যাপের সন্ধান। ডাউনলোড করে তাতে নিজের খুশি মতো ছবি ও পরিচয়ের তথ্য দিলে অনায়াসেই মিলছে আধার কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, এমনকী পুলিসের পরিচয়পত্রও।
বিশদ

সরকারি কর্মীদের মধ্যে ক্ষোভ আরও তীব্র হওয়ার আশঙ্কা
মন্ত্রীদের পর এবার রাজ্যের বিধায়কদের মাসিক রোজগার দেড় গুণ বাড়তে চলেছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারিভাবে মন্ত্রীদের সমান মাসিক রোজগার হতে চলেছে রাজ্যের বিধায়কদের। সবকিছু ঠিকঠাক থাকলে অর্থ দপ্তরের সবুজ সংকেত পেলেই এই বর্ধিত হার চালু হওয়ার কথা। দৈনিক ভাতা এক থেকে দুই হাজার টাকা করার ব্যাপারে বিধানসভার এনটাইটেলমেন্ট কমিটি সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নেওয়ার ফলেই বিধায়করা দারুণভাবে উপকৃত হতে চলেছেন।
বিশদ

বাম আমলের তুলনায় রাজ্যে কৃষকের আয় বেড়েছে আড়াই গুণ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাম আমলের তুলনায় মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে কৃষকের আয় আড়াই গুণ বৃদ্ধি পেয়েছে। আর্থিক সমীক্ষায় জানা গিয়েছে, ২০১০-’১১ আর্থিক বছরে একজন কৃষকের বার্ষিক গড় আয় ছিল ৯১ হাজার ১১ টাকা।
বিশদ

চরিত্র বদল হওয়া জমির স্বীকৃতি জরিমানা দিলেই

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: অনেকেই জমির চরিত্র পরিবর্তন না করে নানা ধরনের নির্মাণ করেছেন। রাজ্য সরকার তাঁদের সেই সব জমির চরিত্র পরিবর্তনের সুযোগ করে দিচ্ছে। জমির চরিত্র বদল নিয়ে জটিলতা কাটাতেই এই উদ্যোগ নবান্নের। ভূমিরাজস্ব দপ্তর সিদ্ধান্ত নিয়েছে, গত ৭ নভেম্বরের আগে যাঁরা ভূমিরাজস্ব আইনের ফোর সি ধারায় জমির চরিত্র পরিবর্তন করেননি, তাঁদের সেই সুযোগ করে দিচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
বিশদ

বধূ মৃত্যুতে শাস্তি পাওয়া শাশুড়ি, স্বামীকে মুক্তির নির্দেশ হাইকোর্টের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গায়ে আগুন লাগা আর্জিনা বিবিকে ঘরের দরজা ভেঙে উদ্ধার করা হয়েছিল। অথচ, আগুন দিয়ে তাঁকে মারার অভিযোগে সাত বছরের কারাদণ্ড হয়েছিল মৃতের স্বামী জাহাঙ্গির সেখ ও তাঁর মা আলেয়া বেগমের। শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবীপ্রসাদ দে অবিলম্বে তাঁদের ছেড়ে দেওয়ার নির্দেশ দিলেন।
বিশদ

সাগর থেকে শালিমার হয়ে ডানকুনি পর্যন্ত ফ্রেট করিডর তৈরির সবুজ সংকেত দিল কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সাগরদ্বীপ থেকে হাওড়ার শালিমার ছুঁয়ে ডানকুনি পর্যন্ত ১৩৮ কিলোমিটার ফ্রেট করিডর তৈরির ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে কেন্দ্রীয় রেলমন্ত্রক। তারই প্রথম ধাপ হিসাবে ইতিমধ্যে ফ্রেট করিডরের জন্য রেললাইন পাততে কোথায় কতটা জমি প্রয়োজন, তা নিয়ে চূড়ান্ত সমীক্ষার নির্দেশও দেওয়া হয়েছে।
বিশদ

আজ জন্মশতবর্ষ পূর্তিতে ইন্দিরা স্মরণ ঘিরে নানা অনুষ্ঠান, প্রকাশ্যে আসবে কং দ্বন্দ্বের ছবি?

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, রবিবার ১৯ নভেম্বর ইন্দিরা গান্ধীর জন্মশতবর্ষ পূর্তি অনুষ্ঠান পালিত হতে চলেছে রাজ্যজুড়ে। প্রয়াত জননেত্রীর দল কংগ্রেসের তরফেই মূলত নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
বিশদ

উত্তরপত্র পুনর্মূল্যায়নে নারাজ এসএসসি জোরালো ধাক্কা খেল কলকাতা হাইকোর্টে

 পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: উত্তরপত্র পুনর্মূল্যায়নে নারাজ স্কুল সার্ভিস কমিশন। পরীক্ষার্থী কামালউদ্দিন মিদ্যার অভিযোগ ছিল, অন্তত তিনটি প্রশ্নের উত্তরে তাঁকে নম্বর দেওয়া হয়নি। কলকাতা হাইকোর্টের একক বিচারপতি তাঁর উত্তরপত্র পুনর্মূল্যায়ন করতে বললে কাউন্সিল সেই নির্দেশ চ্যালেঞ্জ করে।
বিশদ

চুরি ও ঝড়বৃষ্টিতে তার ছেঁড়া এড়াতে
মাটির নীচে তার পেতে বিদ্যুৎ সরবরাহ হবে কোচবিহার-নবদ্বীপে

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: একদিকে বিদ্যুৎ চুরি, অন্যদিকে ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে পরিষেবা ব্যাহত হওয়ার মতো ঘটনা এড়াতে এবার কোচবিহার এবং নবদ্বীপ শহরের গোটা বিদ্যুৎ বণ্টনের পরিকাঠামো পাতাল-প্রবেশ করতে চলেছে! খুঁটি পুঁতে তার নিয়ে যাওয়ার বদলে কেবল পাতা হবে মাটির নীচ দিয়ে।
বিশদ

আধার নিয়ে দু’সপ্তাহের মধ্যে রাজ্যকে সংশোধিত পিটিশন জমা দিতে বলল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ নভেম্বর: আধার ‘আইনে’র অংশকে তারা চ্যালেঞ্জ করছে না বলেই সুপ্রিম কোর্টে জানিয়ে দিল রাজ্য। বদলে শুধুমাত্র আধার যুক্ত না করলে সরকারি সাহায্য যে বন্ধ হয়ে যাবে তার বিরোধিতা করেই এগবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
বিশদ

18th  November, 2017
আজ বৃষ্টি কম, কাল থামবে,
পরশু নামবে তাপমাত্রা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি দুর্বল হয়ে পড়ছে। তবে আজ, শনিবারও কলকাতা সহ দক্ষিণবঙ্গের সংলগ্ন জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস জানিয়েছেন, শুক্রবারের তুলনায় শনিবার বৃষ্টির মাত্রা অনেকটাই কমবে।
বিশদ

18th  November, 2017
 গণবণ্টন নিয়ে হাইকোর্টের রায়ে সুবিধা হবে সরকারের: খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গণবন্টন ব্যবস্থায় নতুন কন্ট্রোল অর্ডার নিয়ে প্রায় চার বছর ধরে চলা মামলায় হাইকোর্ট সম্প্রতি রায় দিয়েছে। বিচারপতি রঞ্জিতকুমার বাগ যে রায় দিয়েছেন তাতে কোনও রেশন ডিলার ও ডিস্ট্রিবিউটরের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে জরিমানা আরোপ করা যাবে না। তবে তাঁদের শো-কজ করে সাসপেন্ড বা ডিলারশিপ খারিজ করা যাবে।
বিশদ

18th  November, 2017

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার কালিদহ গ্রামে শনিবার অগ্নিদগ্ধ হয়ে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আফরোজা বিবি(২১)। শুক্রবার রাতে শ্বশুরবাড়িতে অগ্নিদগ্ধ হন আফরোজা। তাঁকে রামপুরহাট স্বাস্থ্য জেলা হাসপাতালে ভরতি করেন পরিবারের সদস্যরা। ...

 বিএনএ, চুঁচুড়া: গোষ্ঠীদ্বন্দ্ব কোনও ভাবেই বরদাস্ত করা হবে না। যে সমস্ত কর্মী দলের পরিবর্তে নিজের স্বার্থরক্ষার জন্য গোষ্ঠী তৈরি করছেন, বহুবার তাঁদের সতর্ক করা হয়েছে। নিজেদের দ্রুত শুধরে নিতে না পারলে তাঁদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ, প্রয়োজনে বরখাস্ত করা হবে। ...

বিএনএ, কোচবিহার: পঞ্চায়েত নির্বাচনকে পাখির চোখ করে আজ, রবিবার থেকে আদাজল খেয়ে ময়দানে নামছে কোচবিহার জেলা বিজেপি। নভেম্বরের মধ্যেই তৃণমূল স্তরে সংগঠনের বুথস্তরের কমিটি তৈরির কাজ শেষ করে ভিতকে আরও মজবুত করার ব্যাপারে রাজ্য থেকে জেলাতে নির্দেশ পাঠানো হয়েছে। ...

 আমেদাবাদ, ১৮ নভেম্বর: গুজরাত নির্বাচনের প্রাক্কালে হার্দিক প্যাটেলকে নিয়ে চাপে পড়ল কংগ্রেস। পাটিদার সংরক্ষণের দাবি মেনে নিতে কংগ্রেসকে নতুন করে চরমসীমা দিল ‘পাটিদার আনামত আন্দোলন সমিতি’ (পাস)। সেইমতো কংগ্রেসের উপর চাপ বাড়িয়ে বেশ কিছু টিকিট আদায় করে নিতে চাইছে হার্দিকের ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোন শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্কহানি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯১৭: ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর জন্ম
১৯২২: সঙ্গীতকার সলিল চৌধুরির জন্ম
১৯২৮: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের জন্ম
১৯৫১: অভিনেত্রী জিনাত আমনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৩২ টাকা ৮৭.১৯ টাকা
ইউরো ৭৫.২০ টাকা ৭৭.৮৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  November, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৭/১৫, নক্ষত্র-অনুরাধা রাত্রি ৯/৫৭, সূ উ ৫/৫৫/৪৩, অ ৪/৪৮/১৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ গতে ৮/৫০ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৭/২৩ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ১/৩৪ মধ্যে পুনঃ ২/২৭ গতে উদয়াবধি, বারবেলা ১০/০ গতে ১২/৪০ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/৩৯ মধ্যে।
ইতু পূজা।
 
২ অগ্রহায়ণ, ১৯ নভেম্বর, রবিবার, প্রতিপদ রাত্রি ৫/৪৫/৪১, অনুরাধানক্ষত্র ৯/২৭/৫২, সূ উ ৫/৫৬/১২, অ ৪/৪৭/১৯, অমৃতযোগ দিবা ৬/৩৯/৩৬-৮/৪৯/৩৮, ১১/৪৩/০-২/৩৬/২১, রাত্রি ৭/২৫/৬-৯/১০/১৬, ১১/৪৮/৩-১/৩৩/১৪, ২/২৫/৫০-৫/৫৬/৫৮, বারবেলা ১০/০/২২-১১/২১/৪৫, কালবেলা ১১/২১/৪৫-১২/৪৩/৯, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮।
ইতু পূজা।

২৯ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 ইতিহাসে আজকের দিনে
 ১৮৩৮: সমাজ সংস্কারক কেশবচন্দ্র সেনের জন্ম
১৮৭৭: কবি করুণানিধান বন্দ্যোপাধ্যায়ের ...বিশদ

08:46:15 AM

আজ শহরের তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রির কাছাকাছি

08:46:14 AM

ট্রাম্প কন্যা ভারতে আসছেন ২৭শে
ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা। ...বিশদ

08:45:00 AM

বিজেপিতে যোগ দিলেন অভিনেতা রাহুল রায়
শনিবার বিজেপিতে যোগ দিলেন ‘আশিকি’ খ্যাত অভিনেতা রাহুল ...বিশদ

08:25:00 AM

নিলামে বিক্রি হচ্ছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক
নিলামে বিক্রি হতে চলেছে ট্রাম্প-মেলেনিয়ার বিয়ের কেক। স্মারক হিসাবে মার্কিন ...বিশদ

08:10:00 AM