রাজ্য
 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে নতুন উন্নীত
স্কুলগুলিতে শিক্ষক নিয়োগে উদ্যোগী রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগের অবস্থান থেকে সরে এসে এবার মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকে নতুন উন্নীত স্কুলগুলিতে শিক্ষক নিয়োগ করবে শিক্ষা দপ্তর। এর জন্য স্কুলগুলির কাছে শিক্ষকের শূন্যপদের খতিয়ান চেয়ে পাঠানো হয়েছে। এর আগে পর্যন্ত সরকারি অবস্থান ছিল, মাধ্যমিকের শিক্ষকদের সঙ্গে জনা দু’য়েক করে বাড়তি শিক্ষক দিয়ে উচ্চ মাধ্যমিক শাখা আপাতত চালিয়ে দেওয়া হবে। আর মাধ্যমিকে উন্নীত স্কুলগুলি সামাল দেওয়া হবে মূলত উচ্চ প্রাথমিকের শিক্ষকদের দিয়ে। কিন্তু সরকার এবার সেখানে স্থায়ী শিক্ষকই নিয়োগ করতে চলেছে। উচ্চ মাধ্যমিকে উন্নীত স্কুলগুলিকে ২৫ এপ্রিলের মধ্যে এবং মাধ্যমিকে উন্নীত স্কুলগুলিকে ২৬ এপ্রিলের মধ্যে বিষয়ভিত্তিক শূন্যপদের সংখ্যা ও বিবরণ জানাতে হবে ডিআই অফিসে।
আগে উচ্চ প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিকের শিক্ষকদের মধ্যে খুব স্পষ্ট বিভাজন ছিল না। এলিমেন্টারি ট্রেনিং নিয়ে বাধ্যবাধকতা না থাকায় উঁচু ক্লাসের শিক্ষকরা ষষ্ঠ, সপ্তম বা অষ্টম শ্রেণির ক্লাস হামেশাই নিতে পারতেন। এনসিটিই-র নিয়মে এখন তা সম্ভব নয়। আবার বুনিয়াদি স্তরের শিক্ষকদের দিয়ে উঁচু ক্লাসের ছাত্রছাত্রীদের পড়ানো হলেও কেন্দ্রীয় নিয়ামক সংস্থা এনসিটিই আপত্তি করতে পারে। এখন গোটা স্কুলশিক্ষাই তাদের এক্তিয়ারে চলে এসেছে। তারা বলে দিয়েছে কোন স্তরের শিক্ষকদের কেমন শিক্ষাগত বা অন্যান্য যোগ্যতা প্রয়োজন। পরিবর্তিত নিয়ম অনুযায়ী, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষকদের নিয়োগ পৃথক পরীক্ষার মাধ্যমে হচ্ছে। তাঁদের প্রয়োজনীয় যোগ্যতায় যেমন বিস্তর ফারাক, তেমনই ফারাক রয়েছে বেতনেও। ফলে উচ্চ প্রাথমিকের শিক্ষকদের মাধ্যমিকের এবং মাধ্যমিকের শিক্ষকদের উচ্চ মাধ্যমিকের ক্লাস নিতে বললে তাঁরা বেঁকে বসতে পারেন। সরকার তাঁদের বাধ্যও করাতে পারবে না। কারণ তাঁরা বেতন পাচ্ছেন উচ্চ প্রাথমিকের। সেই স্তরের জন্যই যে তাঁদের নিয়োগ করা হয়েছে, তা নিয়োগপত্রেও উল্লেখ থাকছে।
বিভিন্ন দিক খতিয়ে দেখেই সরকার তার আগের অবস্থান থেকে সরে আসতে বাধ্য হয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। ইতিবাচক দিক হল, এর ফলে স্কুলগুলিতে আরও কয়েক হাজার বাড়তি শূন্যপদের সৃষ্টি হবে। এর একটি রাজনৈতিক তাৎপর্যও রয়েছে। পরবর্তী বছর পঞ্চায়েত ভোটের আগে যত বেশি সংখ্যক সম্ভব শিক্ষক নিয়োগ করে রাখতে চাইবে তৃণমূল সরকার। সেই উদ্দেশ্যেই প্রাথমিকের নতুন টেট গ্রহণের জন্য যত দ্রুত সম্ভব বিজ্ঞপ্তি প্রকাশ করতে বলা হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদকে। উচ্চ প্রাথমিক থেকে মাধ্যমিকের শিক্ষক নিয়োগ বিভিন্ন ধরনের মামলার জন্য আইনি জটিলতায় আটকে রয়েছে। সেসব মিটলেই কমিশনের মাধ্যমে ফল প্রকাশ করিয়ে দ্রুত নিয়োগ সেরে ফেলতে চাইছে রাজ্য।
21st  April, 2017
পুলিশের অস্ত্র লুটের ছক গুরুং বাহিনীর
ফোন ট্যাপ করে চিহ্নিত চক্রীরা

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: পাহাড়ে আইনশৃঙ্খলা রক্ষায় মোতায়েন পুলিশের কাছ থেকে অস্ত্র লুটের পরিকল্পনা করেছে মোর্চা নেতৃত্ব। প্রশিক্ষিত বাহিনীকে এই কাজের দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। ছিনতাই করা অস্ত্র দিয়ে পুলিশকে আক্রমণ করাই তাদের লক্ষ্য। পাশাপাশি লুটের আগ্নেয়াস্ত্র থেকে গুলি চালিয়ে পুলিশের ঘাড়ে দোষ চাপানোর কৌশলও নিয়েছে তারা। পুলিশই গুলি চালাচ্ছে পাহাড়বাসীর মধ্যে, এই ধারণা ছড়িয়ে দিয়ে প্রশাসন ও পুলিশ সম্পর্কে তাঁদের মধ্যে প্রবল ক্ষোভ তৈরি করাই এর অন্যতম লক্ষ্য।
বিশদ

ক্ষুব্ধ রাজ্য-ক্ষতিগ্রস্ত ২ কোটি ৭১ লক্ষ
বহু রেশন-গ্রাহকের চিনি বন্ধ করল কেন্দ্র

কৌশিক ঘোষ, কলকাতা: অন্ত্যোদয় ছাড়া বাকি রেশন গ্রাহকদের চিনি দেওয়া বন্ধ করে দিল কেন্দ্রীয় সরকার। এতদিন রাজ্যের প্রায় ৩ কোটি ২৫ লক্ষ গ্রাহক রেশনে ১৩ টাকা ৫০ পয়সা কেজি দরে চিনি পেতেন। এবার সেই সংখ্যা কমে হবে মাত্র ৫৪ লক্ষ। কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকের যুগ্মসচিব শুভাশিস পান্ডা গত ১৪ জুন পশ্চিমবঙ্গসহ সব রাজ্যের খাদ্যসচিবদের চিঠি দিয়ে অবিলম্বে নতুন ব্যবস্থা চালু করে দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন। নতুন ব্যবস্থায় চিনির বরাদ্দও কমে যাচ্ছে। এতদিন প্রতিমাসে মাথাপিছু ৫০০ গ্রাম করে চিনি দেওয়া হত।
বিশদ

কন্যাশ্রীকে বিশ্বজয়ী
করে ফিরলেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাকে যথার্থই বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করে দেশে ফিরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সাত দিনের সফরে নেদারল্যান্ডসের দ্য হেগ শহর সফর সেরে রবিবার সন্ধ্যায় সপারিষদ কলকাতা বিমান বন্দরে নামেন তিনি। রাষ্ট্রসংঘের বিচারে মমতার ‘কন্যাশ্রী’ তামাম বিশ্বের সেরা সামাজিক প্রকল্পের শিরোপা পেয়েছে। তারই আনুষ্ঠানিক পুরষ্কার গ্রহণ করতেই তাঁর এই বিদেশ সফর।
বিশদ

মীরা কুমারের মনোনয়নে সমর্থনপত্র পাঠালেন পশ্চিমবঙ্গ এবং ত্রিপুরার ১২০ বিধায়ক

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ জুন: বিরোধী জোটের ঐক্যের ছবি তুলে ধরে তাদের রাষ্ট্রপতি পদপ্রার্থী মীরা কুমারের সমর্থনে ১২০ জন বিধায়কের স্বাক্ষর করা সমর্থনপত্র রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবি আজাদের কাছে জমা দিলেন পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধী দলনেতা তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা আবদুল মান্নান। আজ সকালে দিল্লিতে এসে বিধায়কদের স্বাক্ষর করা ওই সমর্থনপত্র আজাদের হাতে তুলে দেন তিনি। 
বিশদ

নিম্নচাপ সরেছে ওড়িশায়,
বর্ষার স্বাভাবিক বৃষ্টি চলবে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আশা জুগিয়েও ভাসাল না নিম্নচাপ। যেটুকু বৃষ্টি হল, তাতে পরিবেশ শীতল হল ঠিকই, কিন্তু মূল বৃষ্টি টেনে নিয়ে যাচ্ছে ওড়িশা। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আজ সোমবার ইদের দিন বর্ষার স্বাভাবিক বৃষ্টি চলবে রাজ্যজুড়ে। এ রাজ্যে ঝিমিয়ে পড়া বর্ষার পালে হাওয়া দিতে বঙ্গোপসাগরে জায়গা দখল করেছিল ঘূর্ণাবর্ত। সেটি বাংলাদেশ লাগোয়া অবস্থান নিয়ে শক্তি বাড়াচ্ছিল। আবহাওয়া দপ্তরের আভাস ছিল, তা নিম্নচাপে পরিণত হবে।
বিশদ

 খুঁটি-কাঠামো পুজো, কুমোরটুলিতে বায়না, শারদোৎসবের কাউন্টডাউন শুরু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুরু হয়ে গেল পুজোর কাউন্টডাউন! হাতের আঙুলের রেখায় দিন গোনা শুরু হতে হয়তো আরও কিছুদিন বাকি আছে। কিন্তু প্রস্তুতির শুরু রথযাত্রার দিন থেকেই। রবিবার থেকেই আসন্ন শারদোৎসবের জন্য দিন গোনা শুরু করে দিল বাঙালি। মণ্ডপে মণ্ডপে খুঁটিপুজো, কুমোরটুলিতে পুজোকর্তাদের আনাগোনা, দরদাম, বায়না, বনেদি বাড়ির কাঠামোপুজো— রথযাত্রায় মেতে ওঠার পাশাপাশি শারদোৎসবের এসব প্রস্তুতিতেও ব্যস্ত থাকল বাঙালি।
বিশদ

রথে দাপিয়ে বেড়াল শাসকদল, ব্রাত্যই হিন্দুত্ববাদীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রামেই আটকে রইল বিজেপির জগন্নাথদেবের রথ। যে প্রবল উৎসাহে ও সুপরিকল্পিতভাবে কয়েক মাস আগে রামনবমী পালন করে শোরগোল ফেলে দিয়েছিল রাজ্য বিজেপি, রথে তার কোনও চিহ্ন পাওয়া গেল না। এমনকী রাজ্যে ঐতিহ্য আর জাঁকের নিরিখে যেসব রথের নামডাক আছে, সেখানে ফি বছরের মতোই দাপিয়ে বেড়াল শাসকদল।
বিশদ

রথের রশি টেনে কতটা সাংগঠনিক লাভ হল, জানতে বাংলা থেকে রিপোর্ট তলব অমিত শাহের

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৫ জুন: রথযাত্রা উদযাপন নিয়ে দলের রাজ্য নেতৃত্বের কাছে রিপোর্ট তলব করলেন বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। শুধু তাই নয়, আগামীদিনের বিভিন্ন ‘হিন্দুত্ববাদী’ ধর্মীয় অনুষ্ঠানকেও দলের সাংগঠনিক শক্তি প্রদর্শনের মঞ্চ হিসেবে ব্যবহার করার নির্দেশও দিয়েছেন বিজেপি সভাপতি।
বিশদ

উচ্চ মাধ্যমিকের পিপিআর এবং পিপিএস
খাতা দেখায় পরীক্ষকদের ফাঁকি ধরতে পুনর্মূল্যায়নে নতুন নিয়ম সংসদের

সৌম্যজিৎ সাহা, কলকাতা: উচ্চ মাধ্যমিকের খাতা মূল্যায়নে পরীক্ষকদের ফাঁকি ধরতে কড়া পদক্ষেপ করছে সংসদ। এ জন্য পরীক্ষার খাতা পুনর্মূল্যায়নে (পিপিএস এবং পিপিআর) নয়া নির্দেশিকা জারি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। যদি দেখা যায়, কোনও খাতায় ৯ নম্বরের বেশি বাড়ছে বা তার সম্ভাবনা রয়েছে, তাহলে সেই খাতা আলাদা করে সংসদে জমা দিতে হবে।
বিশদ

Pages: 12345




একনজরে
বিএনএ, বারাকপুর: রবিবার সকালে চাকদহ থানার পালপাড়ায় একটি কারখানায় আগুন লাগার ঘটনা ঘটে। জানা গিয়েছে, শ্যামল দাস নামে এক ব্যক্তি বাড়ি ভাড়া নিয়ে চুড়িদার, নাইটি তৈরির কারখানা করেন। সেই কারখানায় এদিন সকালে আগুন ধরে যায়। খবর দেওয়া হয় দমকল দপ্তরে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোনও ব্যক্তির আধার নম্বর কোনওভাবেই সর্বসমক্ষে আনা যাবে না। সম্প্রতি এই নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে তারা বলছে, কোনও ব্যক্তিগত তথ্যও আনা যাবে না সবার সামনে। ২০১৬ সালের আধার অ্যাক্ট এবং ২০০০ সালের তথ্যপ্রযুক্তি আইন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগান কোচ হিসাবে মৌখিকভাবে সঞ্জয় সেন রাজি হওয়ার পর টিমের তালিকাও কর্তাদের দিয়েছেন তিনি।রবিবার সঞ্জয় সেন জানান,‘নতুন মরশুমে আমিই ফিজিক্যাল ট্রেনারের বাড়তি দায়িত্ব পালন করব। প্রি- সিজন কন্ডিশনিংও হবে আমার দায়িত্বে। অতীতে তো মোহন বাগান- ইস্ট ...

সংবাদদাতা, কাঁথি: কাঁথির কাঁচলাগেড়িয়া গ্রামের অপহৃতা এক নাবালিকাকে উদ্ধার করেছে কাঁথি মহিলা থানার পুলিশ। উদ্ধার হওয়া নাবালিকাকে রবিবার কাঁথি মহকুমা আদালতে তোলা হলে বিচারক তার গোপন জবানবন্দি রেকর্ড করেন। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের মানসিক স্থিরতা রাখা দরকার। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। তবে নতুন বন্ধু লাভ হবে। সাবধানে পদক্ষেপ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু

25th  June, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
25th  June, 2017

দিন পঞ্জিকা

১১ আষাঢ়, ২৬ জুন, সোমবার, তৃতীয়া রাত্রি ১০/১২, পুষ্যানক্ষত্র রাত্রি ৯/২৩, সূ উ ৪/৫৭/৫২, অ ৬/২০/৪২, অমৃতযোগ দিবা ৮/৩১-১০/১৮ রাত্রি ৯/১০-১২/০ পুনঃ ১/২৫-২/৫০, বারবেলা ৬/৩৮-৮/১৯ পুনঃ ৩/০-৪/৪০, কালরাত্রি ১০/২০-১১/৪০। ইদুল ফিতর
১১ আষাঢ়, ২৬ জুন, সোমবার, তৃতীয়া রাত্রি ২/০/৩১, পুষ্যানক্ষত্র রাত্রি ১/৩৯/৪, সূ উ ৪/৫৫/২৪, অ ৬/২২/১৭, অমৃতযোগ দিবা ৮/৩০/৩৪-১০/১৮/৯ রাত্রি ৯/১১/৬-১১/৫৯/৫৬, ১/২৪/২১-২/৪৮/৪৬, বারবেলা ৩/১/৩৪-৪/৪১/২৬, কালবেলা ৬/৩৬/১৬-৮/১৭/৭, কালরাত্রি ১০/১৯/৪২-১১/৩৮/৫০। ইদুল ফিতর
১ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
শিলিগুড়িতে গৃহবধূ খুন, স্বামীসহ আটক ৩
শিলিগুড়ির সূর্য সেন কলোনিতে গৃহবধূকে খুনের অভিযোগে স্বামীসহ তিনজনকে আটক করা হল। রবিবার রাতে শৌচাগার থেকে শিখা চক্রবর্তী নামে মহিলার রক্তমাখা দেহ উদ্ধার হয়। মহিলার ভাই মৃদুলকান্তি দাস জানান, এদিন রাতে জামাইবাবু শান্তনু চক্রবর্তী তাঁকে ফোন করে বাড়িতে ডাকেন। তিনি বাড়িতে গিয়ে তাঁর দিদির দেহ উদ্ধার করেন। কীভাবে তাঁর দিদির মৃত্যু হল তাঁর সদুত্তর দিতে পারেনি অভিযুক্ত। তাঁর আরও অভিযোগ, শান্তনু চক্রবর্তীর আগেও একবার বিয়ে হয়েছিল। প্রথম পক্ষের স্ত্রীকেও হত্যা করেছিল সে। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। আটক করা হয়েছে মৃতার স্বামী, শ্বশুর ও শাশুড়িকে।

12:20:00 AM

ভারত ৩১০/৫ (৪৩ ওভার)  

25-06-2017 - 11:47:24 PM

ভারত ১৯২/১ (৩০ ওভার) 

25-06-2017 - 10:34:21 PM

ভারত ৯৫/০ (১৫ ওভার) 

25-06-2017 - 09:38:36 PM

ভারত-ওয়েস্ট ইন্ডিজ: ফের বৃষ্টির জেরে ওভার সংখ্যা ৪৫ থেকে কমে দাঁড়াল ৪৩

25-06-2017 - 08:27:40 PM

নেদারল্যান্ডস সফর সেরে কলকাতায় ফিরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

25-06-2017 - 08:21:00 PM