রাজ্য
 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে নতুন উন্নীত
স্কুলগুলিতে শিক্ষক নিয়োগে উদ্যোগী রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগের অবস্থান থেকে সরে এসে এবার মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকে নতুন উন্নীত স্কুলগুলিতে শিক্ষক নিয়োগ করবে শিক্ষা দপ্তর। এর জন্য স্কুলগুলির কাছে শিক্ষকের শূন্যপদের খতিয়ান চেয়ে পাঠানো হয়েছে। এর আগে পর্যন্ত সরকারি অবস্থান ছিল, মাধ্যমিকের শিক্ষকদের সঙ্গে জনা দু’য়েক করে বাড়তি শিক্ষক দিয়ে উচ্চ মাধ্যমিক শাখা আপাতত চালিয়ে দেওয়া হবে। আর মাধ্যমিকে উন্নীত স্কুলগুলি সামাল দেওয়া হবে মূলত উচ্চ প্রাথমিকের শিক্ষকদের দিয়ে। কিন্তু সরকার এবার সেখানে স্থায়ী শিক্ষকই নিয়োগ করতে চলেছে। উচ্চ মাধ্যমিকে উন্নীত স্কুলগুলিকে ২৫ এপ্রিলের মধ্যে এবং মাধ্যমিকে উন্নীত স্কুলগুলিকে ২৬ এপ্রিলের মধ্যে বিষয়ভিত্তিক শূন্যপদের সংখ্যা ও বিবরণ জানাতে হবে ডিআই অফিসে।
আগে উচ্চ প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিকের শিক্ষকদের মধ্যে খুব স্পষ্ট বিভাজন ছিল না। এলিমেন্টারি ট্রেনিং নিয়ে বাধ্যবাধকতা না থাকায় উঁচু ক্লাসের শিক্ষকরা ষষ্ঠ, সপ্তম বা অষ্টম শ্রেণির ক্লাস হামেশাই নিতে পারতেন। এনসিটিই-র নিয়মে এখন তা সম্ভব নয়। আবার বুনিয়াদি স্তরের শিক্ষকদের দিয়ে উঁচু ক্লাসের ছাত্রছাত্রীদের পড়ানো হলেও কেন্দ্রীয় নিয়ামক সংস্থা এনসিটিই আপত্তি করতে পারে। এখন গোটা স্কুলশিক্ষাই তাদের এক্তিয়ারে চলে এসেছে। তারা বলে দিয়েছে কোন স্তরের শিক্ষকদের কেমন শিক্ষাগত বা অন্যান্য যোগ্যতা প্রয়োজন। পরিবর্তিত নিয়ম অনুযায়ী, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষকদের নিয়োগ পৃথক পরীক্ষার মাধ্যমে হচ্ছে। তাঁদের প্রয়োজনীয় যোগ্যতায় যেমন বিস্তর ফারাক, তেমনই ফারাক রয়েছে বেতনেও। ফলে উচ্চ প্রাথমিকের শিক্ষকদের মাধ্যমিকের এবং মাধ্যমিকের শিক্ষকদের উচ্চ মাধ্যমিকের ক্লাস নিতে বললে তাঁরা বেঁকে বসতে পারেন। সরকার তাঁদের বাধ্যও করাতে পারবে না। কারণ তাঁরা বেতন পাচ্ছেন উচ্চ প্রাথমিকের। সেই স্তরের জন্যই যে তাঁদের নিয়োগ করা হয়েছে, তা নিয়োগপত্রেও উল্লেখ থাকছে।
বিভিন্ন দিক খতিয়ে দেখেই সরকার তার আগের অবস্থান থেকে সরে আসতে বাধ্য হয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। ইতিবাচক দিক হল, এর ফলে স্কুলগুলিতে আরও কয়েক হাজার বাড়তি শূন্যপদের সৃষ্টি হবে। এর একটি রাজনৈতিক তাৎপর্যও রয়েছে। পরবর্তী বছর পঞ্চায়েত ভোটের আগে যত বেশি সংখ্যক সম্ভব শিক্ষক নিয়োগ করে রাখতে চাইবে তৃণমূল সরকার। সেই উদ্দেশ্যেই প্রাথমিকের নতুন টেট গ্রহণের জন্য যত দ্রুত সম্ভব বিজ্ঞপ্তি প্রকাশ করতে বলা হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদকে। উচ্চ প্রাথমিক থেকে মাধ্যমিকের শিক্ষক নিয়োগ বিভিন্ন ধরনের মামলার জন্য আইনি জটিলতায় আটকে রয়েছে। সেসব মিটলেই কমিশনের মাধ্যমে ফল প্রকাশ করিয়ে দ্রুত নিয়োগ সেরে ফেলতে চাইছে রাজ্য।
21st  April, 2017
 মাধ্যমিকে শীর্ষে বাঁকুড়ার মেয়ে অণ্বেষা
৬৯০ পেয়ে রেকর্ড, মেধা তালিকায় প্রথম দশে ৬৮ জন

সৌম্যজিৎ সাহা, কলকাতা: মাধ্যমিকের প্রশ্নপত্রের ধাঁচ বদল হতেই এবার পাশের হার এক লাফে প্রায় তিন শতাংশ বেড়ে গেল। গতবার যেখানে পাশের হার ছিল ৮২.৭৪ শতাংশ, সেখানে এবার পাশ করেছে ৮৫.৬৫ শতাংশ ছাত্রছাত্রী। অর্থাৎ, গতবারের তুলনায় পাশের হার বেড়েছে ২.৯১ শতাংশ।  
বিশদ

 পিছিয়ে থাকল কলকাতা, সরকারি স্কুলের ঐতিহ্য ধরে রাখল সেই জেলাই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের কলকাতাকে পিছনে ফেলে দিল জেলার সরকারি স্কুলগুলি। জেলার সরকারি স্কুল থেকেই ১৪ জন পড়ুয়া প্রথম ১০টি স্থানের মধ্যে জায়গা করে নিয়েছে। কলকাতার ভাগ্যে জোটেনি একজনও। তবে সরকারি স্কুলের গৌরব এগিয়ে নিয়ে যাচ্ছে বাঁকুড়া জেলা স্কুল।
বিশদ

  বর্ষপূর্তি উৎসব-মঞ্চে নয়া বাংলা গড়ার ডাক মমতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ছ’বছরের সাফল্যের খতিয়ান তুলে ধরে নতুন গর্বের বাংলা গড়ার ডাক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে তাঁর দ্বিতীয় সরকারের বর্ষপূর্তিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করে তিনি বলেন, আমরা দামামা বাজিয়ে, ঝুনঝনি বাজিয়ে, জাঁকজমক করে বর্ষপূর্তি করি না।
বিশদ

  তৃণমূলের বিরুদ্ধে জেহাদ অব্যাহত রাখার ঘোষণা প্রদেশ সভাপতির
বাংলায় কং-কে মেরে দিল্লিতে গিয়ে ঐকতানের ধুন বাজানো চলবে না, মমতাকে তোপ অধীরের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে কংগ্রেস কর্মীদের আপনার দল মারছে। আর পুলিশ মিথ্যা মামলায় জড়িয়ে আক্রান্তদেরই হয়রান করছে। অথচ আপনি দিল্লিতে গিয়ে কংগ্রেসের সঙ্গে ঐকতানের ধুন বাজাচ্ছেন। এক সঙ্গে এই দুটি জিনিস চলতে পারে না। তাই বাংলায় আমরা গণতন্ত্র রক্ষার স্বার্থে আপনার বিরুদ্ধে লড়াই জারি রাখবই।
বিশদ

  দাদার নাম ভাঁড়িয়ে মধ্যশিক্ষা পর্ষদে ৩০ বছর চাকরি করে ধরা পড়লেন ভাই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাদার নাম ভাঁড়িয়ে মধ্যশিক্ষা পর্ষদে প্রায় ৩০ বছর চাকরি করলেন ভাই। এই ঘটনা নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের অন্দরে তোলপাড় শুরু হয়ে গিয়েছে। কীভাবে তিনি এতদিন চাকরি করলেন, তা স্পষ্ট নয়। চাকরিতে যখন যোগ দিয়েছিলেন, তখন কি নথিপত্র ঠিকভাবে দেখা হয়নি?
বিশদ

  নবান্ন অভিযান কর্মসূচির ‘সাফল্য’কে এবার বুথ স্তরে নিয়ে যাওয়ার প্ল্যান আলিমুদ্দিনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নবান্ন অভিযান কর্মসূচিকে রেখে জমায়েত ও আন্দোলনের বহরে বিজেপি’কে টেক্কা দিতে পারার স্বীকৃতি পেয়ে আপাতত খানিকটা স্বস্তিতে সিপিএম নেতৃত্ব। কর্মসূচিতে তাদের আশা অনুযায়ী লোক জড়ো হয়েছিল বলে প্রাথমিক রিপোর্ট পেয়েছে তারা।
বিশদ

মাধ্যমিক ফের জেলার জয়জয়কার, প্রথম বাঁকুড়ার অন্বেষা পাইন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন পাঠ্যক্রম এবং নয়া প্রশ্নপত্রের ধাঁচে হওয়া মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হল আজ। পরীক্ষা শেষের ৮৫ দিনের মাথায় ফল প্রকাশিত হল। আজ সকাল ৯টায় সাংবাদিক সম্মেলন করে ফল প্রকাশ করে মাধ্যমিক পর্ষদ। গতবারের তুলনায় এবারে একধাক্কায় ২.৯১ শতাংশ বাড়ল পাসের হার। যা গত ৫ বছরে সর্বাধিক। এবার সাফল্যের হার ৮৫.৬৫ শতাংশ।
বিশদ

27th  May, 2017
রাজ্যজুড়ে বিজেপির প্রতিবাদ মিছিল, অবরোধ, থানা ঘেরাও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবারের লালবাজার অভিযানে পুলিশের লাঠিচার্জের প্রতিবাদে শুক্রবার কলকাতাসহ রাজ্যজুড়ে রাস্তা অবরোধ, বিক্ষোভ, থানা ঘোরাও কর্মসূচি পালন করল বিজেপি। এদিন দুপুরে বিজেপি সদর কার্যালয় থেকে এক প্রতিবাদ মিছিল বের করা হয়। যা বউবাজার থানায় গিয়ে শেষ হয় এবং পরে থানা ঘোরাও করা হয়।
বিশদ

27th  May, 2017
অ্যালোপ্যাথির পর জাল
ডাক্তার হোমিওপ্যাথিতে

অভিযোগ কাউন্সিলের, তদন্তে নামল সিআইডি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোটা টাকায় মিলছে হোমিওপ্যাথির ভুয়ো ডিগ্রি। সেই জাল ডিগ্রি কিনে প্র্যাকটিসও করছেন অনেকে। এবার তাঁদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে সিআইডি। কীভাবে এই প্রতারণা চক্র চলে? হোমিও কাউন্সিল সূত্রের খবর, এই চক্রের কারবারীরা ভুয়ো সংস্থা চালায়।  বিশদ

27th  May, 2017

Pages: 12345




একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে কারখানা খুলতে ২৫০ কোটি টাকা বিনিয়োগ করছে আমূল। হাওড়ার সাঁকরাইলের ফুডপার্কে ওই বিনিয়োগ হচ্ছে। ইতিমধ্যেই সরকারের থেকে তারা জমি কিনেছে বলে জানিয়েছে আমূল। তাদের বক্তব্য, নতুন প্রসেসিং কারখানায় দিনে ১০ লক্ষ লিটার দুধ প্রসেস করার ক্ষমতা ...

সংবাদদাতা, কান্দি: স্বামীর মৃত্যুর দু’দিন পর স্ত্রীর ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। শনিবার সকালের এই ঘটনাটি ঘটেছে ভরতপুর থানার জাখিনা গ্রামে। পুলিশ জানিয়েছে, মৃতার নাম অর্চনারানি ঘোষ(৫৭)। এদিন পুলিশ তাঁর বাড়ি থেকেই দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিকে কলকাতার ফল এবার কিছুটা মিশ্র। পাশের হার কমলেও প্রথম ১০টি স্থানের মেধাতালিকায় (মোট ৬৮ জন) কলকাতা থেকে রয়েছে পাঁচজন। আর কলকাতার এই কৃতিত্বের সিংহভাগ দাবিদার যাদবপুর বিদ্যাপীঠ। এই স্কুল থেকেই রয়েছে তিনজন ছাত্র। ...

বিএনএ, কোচবিহার: কোচবিহারের দিনহাটা গার্লস হাই স্কুলের ছাত্রী ঈশিকা সাহা এবারের মাধ্যমিকে ৬৮৫ নম্বর পেয়ে রাজ্যে সম্ভাব্য ষষ্ঠ স্থান অর্জন করেছে। তার বাবা সজল কুমার ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যাবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- স্বাধীনতা সংগ্রামী বিনায়ক দামোদর সাভারকারের জন্ম
১৯২৩- রাজনীতিক ও তেলুগু দেশম পার্টির প্রতিষ্ঠাতা এনটি রামা রাওয়ের জন্ম
২০১০- পশ্চিমবঙ্গে জ্ঞানশ্বেরী এক্সপ্রেস দুর্ঘটনায় অন্তত ১৪১জনের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৪ টাকা ৬৫.৪২ টাকা
পাউন্ড ৮১.৭৫ টাকা ৮৪.৭২ টাকা
ইউরো ৭১.০৭ টাকা ৭৩.৬০ টাকা
27th  May, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া দিবা ২/৫, আর্দ্রানক্ষত্র দিবা ৩/৩১, সূ উ ৪/৫৬/১২, অ ৬/১১/২০, অমৃতযোগ দিবা ৬/৪২-৯/২১ পুনঃ ১২/০-২/৩৮ রাত্রি ৭/৩৬ পুনঃ ১০/২৮-১২/৩৮, বারবেলা ৯/৫৪-১/১৩, কালরাত্রি ১২/৫৪-২/১৫।
১৩ জ্যৈষ্ঠ, ২৮ মে, রবিবার, তৃতীয়া সন্ধ্যা ৬/২৭/২৫, আর্দ্রানক্ষত্র রাত্রি ৭/৫৮/৯, সূ উ ৪/৫৪/৫৬, অ ৬/১১/৫৫, অমৃতযোগ দিবা ৬/৪১/১২-৯/২০/৩৬, ১২/০/০-২/৩৯/২৩ রাত্রি ৭/৩৭/৩৯, ১০/২৯/৭-১২/৩৭/৪৩, বারবেলা ৯/৫৩/৪৮-১১/৩৩/২৬, কালবেলা ১১/৩৩/২৬-১/১৩/৩, কালরাত্রি ১২/৫৩/৪৮-২/১৪/১১।
১ রমজান
ইসলাম ধর্মাবলম্বীদের মাসব্যাপী রোজা আরম্ভ

ছবি সংবাদ

এই মুহূর্তে
শ্রীলঙ্কায় বন্যা: ত্রাণসামগ্রী নিয়ে কলম্বো পৌঁছাল ভারতীয় নৌসেনা জাহাজ আইএনএস শার্দূল

03:21:58 PM

পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন, ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন
রবিবার দুপুরে পার্কস্ট্রিটে কর্পোরেশন ব্যাংকে আগুন। ঘটনাস্থলে ৪টি দমকলের ইঞ্জিন। এখনও আগুন জ্বলছে ব্যাংকে ভিতরে। এলাকায় ব্যাপক ধোঁয়া। প্রায় ৪০ মিনিট ধরে আগুন জ্বলছে। দমকল ও পুলিশ কর্মীরা ব্যাংকের শাটার খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঘটনাস্থলে কলকাতা পুলিশের ডিজাস্টার ম্যানেজমেন্ট টিমের আধিকারিকরা। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করা হয়েছে দমকলের পক্ষ থেকে। দমকল কর্মীদের অনুমান কর্পোরেশন ব্যাংকের সার্ভার রুম থেকে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

03:20:24 PM

শ্রীলঙ্কায় বন্যা: মৃতের সংখ্যা ১২৬

03:17:49 PM

বাঁকুড়ার ধলডাঙ্গার কাছে উলটে গেল যাত্রীবাহী বাস, জখম ৮
বাইক আরোহীকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উলটে গেল বাঁকুড়া-বিষ্ণুপুর রুটের একটি যাত্রীবাহী বাস। বাঁকুড়ায় ৬০ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন ধলডাঙ্গার কাছে ওই দুর্ঘটনা ঘটে। পুলিশ সূত্রে খবর, এক অন্তঃসত্বা মহিলা-সহ জখম আট বাসযাত্রীকে বাঁকুড়া মেডিকেলে ভরতি করা হয়েছে। তাঁদের মধ্যে দু'জনের চোট গুরুতর।

01:17:00 PM

মুর্শিদাবাদে ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষ, মৃত ১
ট্রাক্টর ও বাইকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক বাইক আরোহীর। রবিবার বেলা সাড়ে ১১টা নাগাদ ঘটনাটি ঘটে মুর্শিদাবাদের ভরতপুর থানার সিজগ্রাম এলাকার দরগাতলার কাছে। পুলিশ সূত্রে খবর মৃতের নাম আশারুল শেখ(২৬)। তাঁর বাড়ি ভরতপুর থানার ভালুইপাড়া গ্রামে।

01:07:00 PM

লালবাজার অভিযানে হাঙ্গামা: পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে মামলা করবে বিজেপি, মুর্শিদাবাদের সাংবাদিক সম্মেলনে জানালেন রাহুল সিনহা
লালবাজার অভিযানের হাঙ্গামা নিয়ে পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে পালটা মামলা ঠুকবে বিজেপি। রবিবার মুর্শিদাবাদ জেলার বহরমপুরে সাংবাদিক সম্মেলনে একথা বললেন বিজেপির কেন্দ্রীয় কমিটির সম্পাদক রাহুল সিনহা। তিনি বলেন, বিজেপির লালবাজার অভিযানে তৃণমূল গুন্ডাদের নিয়ে পুলিশ লাঠি চার্জ করেছে। বেমো ফাটিয়েছে। এ ব্যাপারে আমরা পুলিশ ও প্রশাসনের বিরুদ্ধে একাধিক মামলা করব। বিষয়টি নিয়ে আইনজীবীদের সঙ্গে পরামর্শও করা হচ্ছে। পাশাপাশি ওই ঘটনা নিয়ে কলকাতা হাইকোর্টের বিচারকের নেতৃত্ত্বে বিচারবিভাগীয় তদন্ত চান বলেও দাবি করেন তিনি।

01:02:00 PM






বিশেষ নিবন্ধ
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...
ভুলে যাওয়ার রাজনীতি
 সমৃদ্ধ দত্ত: আমাদের প্রিয় গুণ হল ভুলে যাওয়া। রাজনৈতিক নেতানেত্রীরা সেটা জানেন। তাই তাঁদের খুব ...