রাজ্য
 

৩ মাসেই ২ কোটির হাতে মুখ্যমন্ত্রীর স্বাস্থ্যসাথি কার্ড

বিশ্বজিৎ দাস, কলকাতা: পঞ্চায়েত ভোট দূরে নেই। তার আগে বড়সড় মাস্টারস্ট্রোক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ন্যায্যমূল্যের দোকান, বিনামূল্যের চিকিৎসা, নয়া স্বাস্থ্য আইনের মতো এখানেও তাঁর সাফল্যের প্রধান কান্ডারি স্বাস্থ্য দপ্তর। গত বছর ডিসেম্বরের শেষে উদ্বোধন করে ২০১৭’র মার্চের মধ্যে— মাত্র তিন মাসে রাজ্যের ৪০ লক্ষ পরিবারের হাতে স্বাস্থ্যসাথি কার্ড তুলে দিয়ে প্রায় রেকর্ড গড়লেন মমতা। এই ক্যাশলেস ও পেপারলেস বিমা প্রকল্প অনুযায়ী, সুবিধাভোগীর পরিবার বার্ষিক দেড় লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্যবিমার সুবিধা পাবে। জটিল রোগব্যাধি যেমন ক্যানসার, হার্টের অসুখ, নিউরো, অর্থোপেডিক সমস্যায় এই বিমার পরিমাণই বেড়ে হবে সর্বোচ্চ পাঁচ লক্ষ টাকা। উল্লেখযোগ্য বিষয় হল, বাড়ির সামনে কোন কোন হাসপাতাল আছে, সুবিধাভোগী পরিবারের সদস্যদের নাম, কার জন্য বিমায় কত টাকা খরচ হয়েছে, বছরে আর কত টাকা বাকি, অভিযোগ জানাবেন কীভাবে ইত্যাদি প্রচুর অপশনসমেত ‘স্বাস্থ্যসাথি মোবাইল অ্যাপস’ও চালু হয়েছে অ্যান্ড্রয়েড ফোনে।
স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর, ১০ কোটি মানুষের রাজ্যে পাঁচ ভাগের এক ভাগ অর্থাৎ দু’কোটি মানুষের হাতে ইতিমধ্যে পৌঁছে গিয়েছে স্বাস্থ্যসাথি কার্ড। দপ্তরের এক পদস্থ কর্তা বললেন, আমাদের লক্ষ্য ৪৩ লক্ষ পরিবারের হাতে কার্ড পৌঁছে দেওয়া। তিন মাসেই ৯৩ শতাংশ কাজ শেষ। এ মাসের আর কয়েক দিনের মধ্যে বাকি পরিবারগুলির হাতে কার্ড পৌঁছে যাবে। অফিসার মহলের দাবি, সাম্প্রতিককালে জনস্বার্থবাহী যত প্রকল্প কেন্দ্র ও বিভিন্ন রাজ্য সরকার চালু করেছে, তার মধ্যে দ্রুত বাস্তবায়নের ক্ষেত্রে রেকর্ড গড়েছে স্বাস্থ্যসাথি। এমনকী রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমা যোজনায়, যেখানে দেশে এক নম্বর পশ্চিমবঙ্গ, সেখানে লক্ষ্যমাত্রার ৬০ শতাংশের বেশি উপভোক্তার কাছে পৌঁছানো যায়নি। এক পদস্থ আধিকারিক জানালেন, অন্যান্য বহু প্রকল্পের মতোই স্বাস্থ্যসাথি দেখে শীঘ্রই ‘মোদি সরকার’ আনতে চলেছে নয়া সামাজিক সুরক্ষা প্রকল্প ‘ন্যাশনাল হেলথ প্রোটেকশন স্কিম বা এনএইচপিএস।
প্রসঙ্গত, আশা কর্মী, আইসিডিএস কর্মচারী, স্বনিযুক্তি প্রকল্পে যুক্ত কর্মী, সিভিক ভলান্টিয়ারসহ বিভিন্ন সরকারি প্রকল্পে নিযুক্ত ঠিকাকর্মীদের স্বাস্থ্য সুরক্ষায় ২০১৬-র ফেব্রুয়ারিতে এই প্রকল্প ঘোষণা করেন মমতা। তারপর নির্বাচন এসে পড়ায় ক’মাস কাজ এগয়নি। উপভোক্তারাও প্রমাদ গুনছিলেন, আদৌ প্রকল্পটি বাস্তবায়িত হবে তো? নাকি নির্বাচনী প্রতিশ্রুতি হয়েই থাকবে? আনাচে-কানাচে ক্ষোভও বাড়ছিল। আঁচ পেয়ে ক্ষমতায় এসেই সচিবদের নিয়ে বৈঠকে প্রকল্পটি দ্রুত কার্যকর করার নির্দেশ দেন মমতা। তাঁর ধাতানিতে গত বছর পুজোর দিনগুলিতেও প্রকল্পের জন্য তথ্য সংগ্রহ ও প্রাথমিক কাজগুলি চালু ছিল।
৩০ ডিসেম্বর নেতাজি ইনডোর স্টেডিয়ামে ২০ জন উপভোক্তার হাতে এই কার্ড তুলে দিয়ে প্রকল্পের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। জানুয়ারির প্রথম সপ্তাহে কাজ শুরু হয়ে যায়। এক-একটি পরিবারে কতজন উপভোক্তা থাকবেন, এই প্রকল্পে তা বেঁধে দেওয়া হয়নি। এমন পরিবারও আছে, যার ১৩-১৪ জন সদস্যের প্র঩ত্যেকে কার্ড পেয়েছেন।
কীভাবে এই বিপুল কর্মকাণ্ড সম্পন্ন করল সরকার? দপ্তর সূত্রের খবর, সচিত্র ভোটার পরিচয়পত্রের মতোই এই কার্ডের ক্ষেত্রে প্রথম ধাপে উপভোক্তাদের আঙুলের ছাপ সংগ্রহ করা হয়। তারপর বাড়ি বাড়ি স্লিপ পাঠিয়ে জানানো হয়, অমুক তারিখে স্বাস্থ্যসাথি কার্ড তুলতে অমুক জায়গায় আসতে হবে। এই কাজটি পরিচালনা করছে সংশ্লিষ্ট বিডিও অফিস। উপভোক্তারা ওই দিন এলে তাঁদের চেনার জন্য বিডিও অফিসের এক কর্মীকে দায়িত্ব দেওয়া হয়। উপভোক্তার আগে সংগৃহীত আঙুলের ছাপের সঙ্গে ওই দিন নেওয়া আঙুলের ছাপ মেলানো হয়। দিনের দিন তাঁর হাতে তুলে দেওয়া হয় কার্ড।
কী আছে কার্ডে? উপভোক্তার পরিবারের প্রত্যেক সদস্যের নাম, পরিচয়সহ প্রাথমিক সমস্ত তথ্য ডাউনলোড করা আছে কার্ডে থাকা ৬৪ কেবি’র চিপে। এখনও পর্যন্ত সরকারি ও বেসরকারি মিলিয়ে প্রায় ৭০০টি হাসপাতালকে প্রকল্পে যুক্ত করা হয়েছে। উপভোক্তারা সেখানে কার্ড নিয়ে গেলেই হবে। মেশিনে ঩দিলেই বেরিয়ে আসবে সমস্ত তথ্য। দপ্তর সূত্রের খবর, এখনও পর্যন্ত ১০ হাজার মানুষ এই কার্ড ব্যবহার করেছেন।
17th  April, 2017
  আইএমএ’র কালা
দিবস, ফ্লপ শো রাজ্যে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেসরকারি হাসপাতালগুলিকে চেপে ধরার জন্য মুখ্যমন্ত্রীর নয়া স্বাস্থ্য আইনের বিরোধিতায় কালা দিবস ডেকেছিল সর্বভারতীয় আইএমএ। বৃহস্পতিবার তা কার্যত ‘ফ্লপ শো’তে পরিণত হল। দুপুর আড়াইটে নাগাদ সুবোধ মল্লিক স্কোয়ারে এই উপলক্ষে ডাক্তারদের বিশাল জমায়েতের কথা ছিল।
বিশদ

28th  April, 2017
 রামপুরহাটে মদমুক্ত রাজ্য গড়ার দাবি জনতা দলের

 সংবাদদাতা, রামপুরহাট: মদমুক্ত রাজ্য গড়ার দাবি তুলল জনতা দল (ইউনাইটেড)। বৃহস্পতিবার রামপুরহাটের একটি বেসরকারি অনুষ্ঠান ভবনে সংগঠনের জেলা কমিটির বৈঠক শেষে এমনই দাবি তুললেন রাজ্য কনভেনর অশোক দাস। উপস্থিত ছিলেন রাজ্য সম্পাদক নুরুল ইসলাম, বীরভূম জেলা সভাপতি দুখু রাউত প্রমুখ।
বিশদ

28th  April, 2017
ধান বিক্রিতে রাজ্যে প্রথম দঃদিনাজপুর: খাদ্যমন্ত্রী

 বিএনএ, বালুরঘাট: "কারও বাড়িতে বসে পাত পেড়ে খেলে মমতা বন্দ্যোপাধায় হওয়া যায় না"। আজ বালুরঘাটে এসে অমিত শাহকে তীব্র কটাক্ষ করলেন খাদ্যমন্ত্রী জ্যেতিপ্রিয় মল্লিক। এদিন তিনি বালুরঘাটে একদিকে রাজ্যে ধান বিক্রিতে প্রথম হওয়ার জন্য স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের যেমন প্রশংসা করেন, তেমনই অন্যদিকে রেশনের চাল বাজারে কিভাবে আসছে সেই বিষয়ে রেশন ডিলারদেরও সতর্কবার্তা দেন।
বিশদ

27th  April, 2017
মমতার কেন্দ্র থেকে বদলের ডাক অমিতের, দিবাস্বপ্ন বলছে তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য থেকে তৃণমূলকে উৎখাত করার ডাক দিয়েছিলেন উত্তরবঙ্গের নকশালবাড়িতে দাঁড়িয়ে। আর বুধবার কালীঘাটের অদূরে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের খাসতালুক তথা তাঁর বিধানসভা কেন্দ্র ভবানীপুরে দাঁড়িয়ে সেই বদলের প্রক্রিয়া এখান থেকেই শুরু করার ডাক দিলেন বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। 
বিশদ

27th  April, 2017
এবার রাজ্যে অনলাইনে শুরু হচ্ছে কৃষিপণ্যের পাইকারি কেনাকাটা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে এবার অনলাইনে কৃষিপণ্যের পাইকারি কেনাবেচা শুরু হতে চলেছে। কৃষি বিপণন সংক্রান্ত আইন সংশোধন করার ফলে এই ব্যবস্থা চালু করা সম্ভব হচ্ছে। বিধানসভার গত অধিবেশনে ওয়েস্ট বেঙ্গল এগ্রিকালচার প্রডিউস মার্কেটিং (রেগুলেশান) আইনের সংশোধনী বিল পাশ হয়। রাজ্যপালের সম্মতি মেলায় এই সংশোধনী কার্যকর করার জন্য কৃষি বিপণন দপ্তর সম্প্রতি বিজ্ঞপ্তি জারি করেছে।
বিশদ

27th  April, 2017
তীব্র গরমে হাঁসফাঁস করছে
রাজ্য, বৃষ্টির সম্ভাবনা নেই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আপাতত কলকাতাসহ দক্ষিণবঙ্গে গরমের দাপট চলবে। ঝড়-বৃষ্টি হওয়ার মতো অনুকূল পরিস্থিতি আবহাওয়া মণ্ডলে নেই। চলতি সপ্তাহের শেষের দিকে ঝড়-বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এদিকে তাপমাত্রা চড়ছে।
বিশদ

27th  April, 2017
বাংলার মতো আগে উন্নয়ন করে দেখাক, তোপ মমতার

দেবাঞ্জন দাস,চিলাপাতা: বাম আমলের এত ঋণের বোঝা মাথায় নিয়ে যে উন্নয়ন আমরা করেছি, আগে তা করে দেখাক ওরা। গুজরাতকে দেনা মেটাতে হয় না। চ্যালেঞ্জ করছি, এহেন প্রতিকূলতার মধ্যে বাংলার মতো এই উন্নয়ন করে দেখাতে পারলে, কান কেটে ফেলে দেব। ওরা বলেছিল সাতটা চা-বাগান অধিগ্রহণ করবে, সেই প্রতিশ্রুতি কোথায় গেল! 
বিশদ

27th  April, 2017
 চোরাশিকার ঠেকাতে ২০০ বনরক্ষী নেওয়ার প্রক্রিয়া শুরু
জঙ্গিরাই গোরুমারা অভয়রাণ্যে দুটি গণ্ডারকে মেরে
খড়্গ কেটে নিয়েছে, তদন্ত রিপোর্টে উদ্বিগ্ন মমতা


 মণিপুরসহ উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন জঙ্গি সংগঠনের ‘শার্প শ্যুটার’রা এখন জলদাপাড়া আর গোরুমারা অভয়রাণ্যে ঢুকে গণ্ডারের চোরাশিকার শুরু করেছে। গত দেড়মাসের ব্যবধানে গোরুমারা অভয়রাণ্যে যে দুটি গণ্ডারকে গুলি করে মেরে খড়্গ কেটে নেওয়া হয়েছে, তার পিছনে জঙ্গি সংগঠন ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অব নাগালিম (এনএসসিএন)-এর আইজাক-মুইভা গোষ্ঠীর সংস্রবের প্রমাণ পেয়েছে বনদপ্তর ও তদন্তকারী সংস্থা সিআইডি।
বিশদ

27th  April, 2017
এবার গুঁতো স্পিকারের, বিধায়কদের চিকিৎসার
অতিরিক্ত বিল ফেরাচ্ছে ৪ কর্পোরেট হাসপাতাল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাত্রাতিরিক্ত বিলের ঠেলায় সাধারণ মানুষের ঘটিবাটি বিক্রি হওয়ার অবস্থা তো বটেই, রাজ্যের বড় কর্পোরেট হাসপাতালগুলির উপর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রেগে আগুন হওয়ার একটি বড় কারণ বিধায়কদের চিকিৎসার লাগামছাড়া বিল। সেকথা বিভিন্ন জায়গায় ক্ষোভের সঙ্গে বলেছেনও তিনি।
বিশদ

27th  April, 2017

Pages: 12345



একনজরে
অয়নকুমার দত্ত, আমেদাবাদ থেকে ফিরে: চপ-তেলে ভাজা ভেজেও মানুষ অন্নসংস্থান করতে পারেন। পশ্চিমবঙ্গে ‘চপ শিল্প’ নিয়ে যত তর্যাই চলুক না কেন, এদেশেরই অন্য এক রাজ্যে এই চপ-সিঙ্গারাই পালটে দিয়েছে বেশ কিছু জেল বন্দি মানুষের জীবন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্পোর্টস ইউটিলিটি ভেহিকল হিসাবে তাদের ডব্লুআর-ভি গাড়িটি দেশের বাজারে আসা মাত্র দারুণ সাড়া তৈরি করেছে। গাড়িটির নির্মাতা সংস্থা হন্ডা’র দাবি অন্তত তেমনই। ...

 সংবাদদাতা, আরামবাগ: নাবালিকা অপহরণে মদত দেওয়ার অভিযোগে শনিবার ভোরে আরামবাগের ফাঁসিবাগান এলাকা থেকে মূল অভিযুক্তের বাবাকে গ্রেপ্তার করল আরামবাগ থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম রাজেশ প্রসাদ। বাড়ি ওই এলাকাতেই। ...

বাংলা নিউজ এজেন্সি: শুক্রবার রাতের ঝড়বৃষ্টিতে কোচবিহারের মাথাভাঙা, সিতাই, দিনহাটা সহ বিভিন্ন জায়গা লন্ডভন্ড হয়ে গিয়েছে। এদিকে শনিবার সকালে মাদারিহাটের বন্ধ জয় বীরপাড়া চা বাগানে বাজ পড়ে একাদশ শ্রেণির এক ছাত্রীর মৃত্যু হয়েছে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭০-ভারতীয় চলচ্চিত্রের জনক হিসাবে পরিচিত দাদাসাহেব ফালকের জন্ম।
১৯৪৫- জার্মানির চ্যান্সেলর এডলফ হিটলারের আত্মহত্যা।
১৯৮৭-ক্রিকেটার রোহিত শর্মার জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪০ টাকা ৬৫.০৮ টাকা
পাউন্ড ৮১.৬৩ টাকা ৮৪.৪৪ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
29th  April, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা

দিন পঞ্জিকা

১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, পঞ্চমী রাত্রি ১২/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ৮/৩৩, সূ উ ৫/৮/৪৯, অ ৫/৫৮/৫৭, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/২৬ রাত্রি ৭/২৮-৮/৫৭, বারবেলা ৯/৫৮-১/১০, কালরাত্রি ১২/৫৮-২/২২।
১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, চতুর্থী ৮/২৭/০, মৃগশিরানক্ষত্র ১/১৯/৪২, সূ উ ৫/৮/৮, অ ৫/৫৯/৪, অমৃতযোগ দিবা ৫/৫৯/৩২-৯/২৫/৭, রাত্রি ৭/২৮/১৭-৮/৫৭/২৯, বারবেলা ৯/৫৭/১৪-১১/৩৩/৩৬, কালবেলা ১১/৩৩/৩৬-১/৯/৫৮, কালরাত্রি ১২/৫৭/১৪-২/২০/৫২। 
 ৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুপার ওভারে গুজরাত লায়ন্সকে হারাল মুম্বই ইন্ডিয়ান্স 

12:03:36 AM

আজ ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ, রবিবার শহরে কালবৈশাখীর ক্ষীণ আশা জুগিয়ে রাখল আবহাওয়া দপ্তর। তবে ঝড়বৃষ্টি হওয়ার ভালো সম্ভাবনা আছে উত্তরবঙ্গের জেলাগুলিতে এবং দক্ষিণবঙ্গের কয়েকটি এলাকায়। পূর্ব বিহারের উপর থাকা একটি ঘূর্ণাবর্ত রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকিয়েছে। তার প্রভাবে উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তরের কর্তারা। তাঁরা বলেন, সমুদ্রপৃষ্ঠ থেকে দক্ষিণ-পশ্চিমা বায়ু উপর দিকে উঠে আসছে। এদিকে, বিহারের ঘূর্ণাবর্ত থেকে ছত্তিশগড় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে, যার অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ৯০০ মিটার উপরে।  

08:15:00 AM

সুপার ওভারে গুজরাত লায়ন্সকে জয়ের জন্য ১২ রানের টার্গেট দিল মুম্বই ইন্ডিয়ান্স 

29-04-2017 - 11:51:00 PM

মুম্বই ইন্ডিয়ান্স-গুজরাত লায়ন্স ম্যাচ সুপার ওভারে 

29-04-2017 - 11:38:42 PM

গুজরাত লায়ন্স ২০ ওভারে ১৫৩/৯ 

29-04-2017 - 09:40:01 PM

গুজরাত লায়ন্স ১০ ওভারে ৭০/৪ 

29-04-2017 - 08:52:29 PM






বিশেষ নিবন্ধ
ধ্রুবতারা ফুটবল, স্বপ্ন সরণিতে মিজোরাম
সৌম্য বন্দ্যোপাধ্যায়: এই লেখাটা যেদিন আপনি পড়ছেন, অর্থাৎ রোববার সেই দিনটা যখন শেষ হব হব ...
এত তাড়াতাড়ি ভোটের বাদ্যি বাজিয়ে দেওয়ার চেষ্টা কেন
শুভা দত্ত: সামনের বছর পঞ্চায়েত ভোট। সে ভোটের দিনক্ষণ এখনও ঠিক হয়নি। এবং তার আগে ...
  স্বল্প সঞ্চয় প্রকল্পে চরম দুরবস্থার জন্য দায়ী কিছু কর্পোরেট সংস্থার বিপুল অনাদায়ী ঋণ
 দেবনারায়ণ সরকার: ২০১৭-র ১ এপ্রিল থেকে প্রবীণদের জন্য ৫ বছরের সঞ্চয় প্রকল্পে থেকে শুরু করে ...
এই পুর নির্বাচনে পাহাড় থেকে সমতলে নতুন রাজনৈতিক সমীকরণের খোঁজ মিলবে
বিশ্বনাথ চক্রবর্তী: আগামী ১৪ মে রাজ্যের ৭টি পুরসভার ১৪৮টি ওয়ার্ডে ৩৮৫টি বুথে ভোটগ্রহণ হবে। এই ...
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...