রাজ্য
 

৩ মাসেই ২ কোটির হাতে মুখ্যমন্ত্রীর স্বাস্থ্যসাথি কার্ড

বিশ্বজিৎ দাস, কলকাতা: পঞ্চায়েত ভোট দূরে নেই। তার আগে বড়সড় মাস্টারস্ট্রোক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ন্যায্যমূল্যের দোকান, বিনামূল্যের চিকিৎসা, নয়া স্বাস্থ্য আইনের মতো এখানেও তাঁর সাফল্যের প্রধান কান্ডারি স্বাস্থ্য দপ্তর। গত বছর ডিসেম্বরের শেষে উদ্বোধন করে ২০১৭’র মার্চের মধ্যে— মাত্র তিন মাসে রাজ্যের ৪০ লক্ষ পরিবারের হাতে স্বাস্থ্যসাথি কার্ড তুলে দিয়ে প্রায় রেকর্ড গড়লেন মমতা। এই ক্যাশলেস ও পেপারলেস বিমা প্রকল্প অনুযায়ী, সুবিধাভোগীর পরিবার বার্ষিক দেড় লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্যবিমার সুবিধা পাবে। জটিল রোগব্যাধি যেমন ক্যানসার, হার্টের অসুখ, নিউরো, অর্থোপেডিক সমস্যায় এই বিমার পরিমাণই বেড়ে হবে সর্বোচ্চ পাঁচ লক্ষ টাকা। উল্লেখযোগ্য বিষয় হল, বাড়ির সামনে কোন কোন হাসপাতাল আছে, সুবিধাভোগী পরিবারের সদস্যদের নাম, কার জন্য বিমায় কত টাকা খরচ হয়েছে, বছরে আর কত টাকা বাকি, অভিযোগ জানাবেন কীভাবে ইত্যাদি প্রচুর অপশনসমেত ‘স্বাস্থ্যসাথি মোবাইল অ্যাপস’ও চালু হয়েছে অ্যান্ড্রয়েড ফোনে।
স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর, ১০ কোটি মানুষের রাজ্যে পাঁচ ভাগের এক ভাগ অর্থাৎ দু’কোটি মানুষের হাতে ইতিমধ্যে পৌঁছে গিয়েছে স্বাস্থ্যসাথি কার্ড। দপ্তরের এক পদস্থ কর্তা বললেন, আমাদের লক্ষ্য ৪৩ লক্ষ পরিবারের হাতে কার্ড পৌঁছে দেওয়া। তিন মাসেই ৯৩ শতাংশ কাজ শেষ। এ মাসের আর কয়েক দিনের মধ্যে বাকি পরিবারগুলির হাতে কার্ড পৌঁছে যাবে। অফিসার মহলের দাবি, সাম্প্রতিককালে জনস্বার্থবাহী যত প্রকল্প কেন্দ্র ও বিভিন্ন রাজ্য সরকার চালু করেছে, তার মধ্যে দ্রুত বাস্তবায়নের ক্ষেত্রে রেকর্ড গড়েছে স্বাস্থ্যসাথি। এমনকী রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমা যোজনায়, যেখানে দেশে এক নম্বর পশ্চিমবঙ্গ, সেখানে লক্ষ্যমাত্রার ৬০ শতাংশের বেশি উপভোক্তার কাছে পৌঁছানো যায়নি। এক পদস্থ আধিকারিক জানালেন, অন্যান্য বহু প্রকল্পের মতোই স্বাস্থ্যসাথি দেখে শীঘ্রই ‘মোদি সরকার’ আনতে চলেছে নয়া সামাজিক সুরক্ষা প্রকল্প ‘ন্যাশনাল হেলথ প্রোটেকশন স্কিম বা এনএইচপিএস।
প্রসঙ্গত, আশা কর্মী, আইসিডিএস কর্মচারী, স্বনিযুক্তি প্রকল্পে যুক্ত কর্মী, সিভিক ভলান্টিয়ারসহ বিভিন্ন সরকারি প্রকল্পে নিযুক্ত ঠিকাকর্মীদের স্বাস্থ্য সুরক্ষায় ২০১৬-র ফেব্রুয়ারিতে এই প্রকল্প ঘোষণা করেন মমতা। তারপর নির্বাচন এসে পড়ায় ক’মাস কাজ এগয়নি। উপভোক্তারাও প্রমাদ গুনছিলেন, আদৌ প্রকল্পটি বাস্তবায়িত হবে তো? নাকি নির্বাচনী প্রতিশ্রুতি হয়েই থাকবে? আনাচে-কানাচে ক্ষোভও বাড়ছিল। আঁচ পেয়ে ক্ষমতায় এসেই সচিবদের নিয়ে বৈঠকে প্রকল্পটি দ্রুত কার্যকর করার নির্দেশ দেন মমতা। তাঁর ধাতানিতে গত বছর পুজোর দিনগুলিতেও প্রকল্পের জন্য তথ্য সংগ্রহ ও প্রাথমিক কাজগুলি চালু ছিল।
৩০ ডিসেম্বর নেতাজি ইনডোর স্টেডিয়ামে ২০ জন উপভোক্তার হাতে এই কার্ড তুলে দিয়ে প্রকল্পের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। জানুয়ারির প্রথম সপ্তাহে কাজ শুরু হয়ে যায়। এক-একটি পরিবারে কতজন উপভোক্তা থাকবেন, এই প্রকল্পে তা বেঁধে দেওয়া হয়নি। এমন পরিবারও আছে, যার ১৩-১৪ জন সদস্যের প্র঩ত্যেকে কার্ড পেয়েছেন।
কীভাবে এই বিপুল কর্মকাণ্ড সম্পন্ন করল সরকার? দপ্তর সূত্রের খবর, সচিত্র ভোটার পরিচয়পত্রের মতোই এই কার্ডের ক্ষেত্রে প্রথম ধাপে উপভোক্তাদের আঙুলের ছাপ সংগ্রহ করা হয়। তারপর বাড়ি বাড়ি স্লিপ পাঠিয়ে জানানো হয়, অমুক তারিখে স্বাস্থ্যসাথি কার্ড তুলতে অমুক জায়গায় আসতে হবে। এই কাজটি পরিচালনা করছে সংশ্লিষ্ট বিডিও অফিস। উপভোক্তারা ওই দিন এলে তাঁদের চেনার জন্য বিডিও অফিসের এক কর্মীকে দায়িত্ব দেওয়া হয়। উপভোক্তার আগে সংগৃহীত আঙুলের ছাপের সঙ্গে ওই দিন নেওয়া আঙুলের ছাপ মেলানো হয়। দিনের দিন তাঁর হাতে তুলে দেওয়া হয় কার্ড।
কী আছে কার্ডে? উপভোক্তার পরিবারের প্রত্যেক সদস্যের নাম, পরিচয়সহ প্রাথমিক সমস্ত তথ্য ডাউনলোড করা আছে কার্ডে থাকা ৬৪ কেবি’র চিপে। এখনও পর্যন্ত সরকারি ও বেসরকারি মিলিয়ে প্রায় ৭০০টি হাসপাতালকে প্রকল্পে যুক্ত করা হয়েছে। উপভোক্তারা সেখানে কার্ড নিয়ে গেলেই হবে। মেশিনে ঩দিলেই বেরিয়ে আসবে সমস্ত তথ্য। দপ্তর সূত্রের খবর, এখনও পর্যন্ত ১০ হাজার মানুষ এই কার্ড ব্যবহার করেছেন।
17th  April, 2017
  মোদির সঙ্গে সাক্ষাতের অপেক্ষায় দিল্লিতে আরও দিনপাঁচেক থাকছেন মোর্চা প্রতিনিধিরা

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জুলাই: গোর্খাল্যান্ড নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের আশায় আরও দিনপাঁচেক দিল্লিতে অপেক্ষা করবেন গোর্খা জনমুক্তি মোর্চার প্রতিনিধিরা। পাশাপাশি গোর্খাল্যান্ডের দাবিতে সংসদের চলতি বাদল অধিবেশনে সরব হওয়ার জন্য এনডিএ’র অন্যান্য এমপি’র কাছেও আরজি জানাবেন তাঁরা।
বিশদ

20th  July, 2017
  দালালরাজে রাশ
এবার ফায়ার সেফটি সার্টিফিকেট মিলবে অনলাইনেই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দালালরাজ বন্ধ করতে অবশেষে অনলাইনে অগ্নি সুরক্ষা শংসাপত্র (ফায়ার সেফটি সার্টিফিকেট) দেওয়ার কাজ শুরু হল। বুধবার ফ্রি স্কুল স্ট্রিটে দমদলের সদর দপ্তরে এই ব্যবস্থার উদ্বোধন হয়।
বিশদ

20th  July, 2017
  কাজ বন্ধ করে আন্দোলন নয়, বললেন বিদ্যুৎমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যুৎকর্মীদের দায়িত্ব সম্পর্কে সচেতন করলেন বিভাগীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বুধবার বিদ্যুৎ উন্নয়ন নিগমের অডিটোরিয়ামে ত্রৈমাসিক পত্রিকা ‘স্পার্ক’-এর প্রথম সংখ্যার উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করেছিল ‘ওয়েস্ট বেঙ্গল স্টেট পাওয়ার ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন’।
বিশদ

20th  July, 2017
সমন এলেও যাবেন না আলিমুদ্দিনের কর্তারা
নবান্ন অভিযান: কড়া আইনে মামলা রুজু,
সিপিএম নেতা-কর্মীদের ডাক লালবাজারে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নবান্ন অভিযান কর্মসূচি পালন করতে গিয়ে হাঙ্গামায় জড়িত থাকার অভিযোগের মামলায় এবার সিপিএমের নেতা-কর্মীদের জেরা শুরু করল লালবাজারের গোয়েন্দা পুলিশ।
বিশদ

20th  July, 2017
 ২১ জুলাই ধর্মতলায় তৃণমূলের শহিদ সমাবেশে কড়া নিরাপত্তা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২১ জুলাই তৃণমূলের শহিদ সমাবেশে ধর্মতলায় ডিভিশনাল ডেপুটি কমিশনার ছাড়াও ১৯জন ডেপুটি কমিশনারের নেতৃত্বে প্রায় আড়াই হাজার পুলিশ রাস্তায় নামছে। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে কলকাতার অতিরিক্ত পুলিশ কমিশনার-৩ সুপ্রতিম সরকার বুধবার লালবাজারের এই তথ্য জানিয়েছেন।
বিশদ

20th  July, 2017
  মমতার সঙ্গে আইবি কর্তার বৈঠক নবান্নে
ঘন ঘন কাশ্মীরে কেন ফোন মোর্চা নেতাদের, তদন্ত করে দেখা হচ্ছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাহাড়ের বর্তমান হিংসাত্মক আন্দোলন পর্বে গোর্খা জনমুক্তি মোর্চার এক শ্রেণির নেতার সঙ্গে ‘দেশ বিরোধী’ কিছু শক্তির সংস্রবের বিষয়টি নিয়ে খোঁজখবর শুরু করেছে স্বরাষ্ট্র মন্ত্রক।
বিশদ

20th  July, 2017
  নিম্নচাপ দুর্বল হয়ে সরে যাচ্ছে, বৃষ্টি হবে মাঝারি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি ওড়িশায় ঢুকে দুর্বল হয়ে পড়ছে। মঙ্গলবার এটি সুস্পষ্ট নিম্নচাপ হিসাবে অবস্থান করছিল। পশ্চিমবঙ্গের দিকে এটির আসার সম্ভাবনা নেই বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন।
বিশদ

20th  July, 2017
  ২১ জুলাই মামলা
বাম জমানার পুলিশের ভুলে অধরা পরওয়ানা জারি হওয়া অভিযুক্তরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুগামীদের বিরুদ্ধে জ্যোতি বসু সরকারের পুলিশের দায়ের করা ২১ জুলাইয়ের মামলাকে ঘিরে প্রায় আড়াই দশক পর ফের নতুন করে বিতর্ক সৃষ্টি হল।
বিশদ

20th  July, 2017
  জমির মিউটেশন ফি বৃদ্ধি: রাজ্যপালের দ্বারস্থ বিজেপির কিষান মোর্চা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জমির মিউটেশন ফি বৃদ্ধির প্রতিবাদে এবার রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠির হস্তক্ষেপ চাইল বিজেপির কিষান মোর্চা। বুধবার রাজভবনে সংগঠেনর এক প্রতিনিধিদল নিজেদের দাবি সংবলিত স্মারকলিপি পেশ করে।
বিশদ

20th  July, 2017
অভিযুক্ত নেতা-মন্ত্রীদের জোর করে টাকা দেওয়া হয়নি, সিবিআইকে জানালেন ম্যাথু

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারদ স্টিংকাণ্ডে এফআইআরে নাম থাকা শাসক দলের নেতা-মন্ত্রীদের জোর করে টাকা গুঁজে দেওয়া হয়নি। যদি তাই হত, তাহলে তা ক্যামেরায় ধরা পড়ত এবং প্রকাশ্যেও আসত। সিবিআইয়ের তদন্তকারী আধিকারিকদের কাছে এমনটাই দাবি করলেন ম্যাথু স্যামুয়েল।
বিশদ

20th  July, 2017
আজ আলিপুর জজ কোর্টে জামিনের শুনানি
গাড়ি দুর্ঘটনায় সোনিকার মৃত্যুতে বিক্রমের বিরুদ্ধে চার্জশিট পেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ি দুর্ঘটনায় মডেল সোনিকা সিং চৌহানের মৃত্যুর ঘটনায় অবশেষে অভিযুক্ত অভিনেতা বিক্রম চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে চার্জশিট পেশ করল পুলিশ। বুধবার আলিপুরের ভারপ্রাপ্ত মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট কণিকা রায়ের এজলাসে ওই চার্জশিট পেশ করা হয়।
বিশদ

20th  July, 2017

Pages: 12345




একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার রাত থেকে প্রবল বর্ষণে দমদম, দক্ষিণ দমদম ও রাজারহাট এলাকার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। সবচেয়ে খারাপ অবস্থা হয়েছে রাজারহাটের জ্যাংড়া, ...

 নয়াদিল্লি, ২৩ জুলাই (পিটিআই): নোট সমস্যা মেটাবে নতুন ২০০ টাকার নোট। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক এসবিআইয়ের সম্প্রতি এক রিপোর্টে এই বিষয়টি উল্লেখ করা হয়েছে। নোট বাতিল পরবর্তী সময়ে এখন ব্যাংকগুলির অবস্থা অনেকটাই স্থিতিশীল হয়েছে। ...

 বিএনএ, জলপাইগুড়ি: টিভি দেখা নিয়ে বাবা-মায়ের বকুনিতে ধূপগুড়ির গ্রামে আত্মঘাতী হল এক কিশোরী। ধূপগুড়ি থানার বোরাবাড়ি গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃতা স্থানীয় একটি স্কুলের নবম শ্রেণির ছাত্রী ছিল। ...

সংবাদদাতা, তেহট্ট: মাধ্যমিক পাশ করেও ভরতি হতে না পেরে শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ জানিয়ে চিঠি দিল দৃষ্টিহীন ছাত্র। থানারপাড়ার ফাজিলনগরের বাসিন্দা ওসনাই শেখ এবছর বেহালা অন্ধ বিদ্যালয় থেকে ৫৪শতাংশ নম্বর নিয়ে মাধ্যমিক পাশ করে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ। খেলাধুলায় কৃতিত্ব। বাক্যে ও আচরণে সংযমের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

23rd  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  July, 2017

দিন পঞ্জিকা

৮ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ দিবা ১২/২৩, পুষ্যানক্ষত্র দিবা ৭/৪৩, সূ উ ৫/৮/২৩, অ ৬/১/৪৩, অমৃতযোগ প্রাতঃ ৬/৫৩ পুনঃ ১০/২৪-১/২ রাত্রি ৭/১-৫/২৬, বারবেলা ৬/৪৭-৮/২৫ পুনঃ ৩/১-৪/৩৯, কালরাত্রি ১০/২২-১১/৪৩।

৭ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ ১/৫৩/২৪, পুষ্যানক্ষত্র ৯/৫০/৩৩, সূ উ ৫/৫/১০, অ ৬/২০/০, অমৃতযোগ দিবা ৬/৫১/৯, ১০/২৩/৬-১/২/৪ রাত্রি ৭/৩/১-৯/১২/৩, ১১/২১/৫-২/১৩/৭, বারবেলা ৩/১/১৮-৪/৪০/৯, কালবেলা ৬/৪৪/৩১-৮/২৩/৫৩, কালরাত্রি ১০/২১/৫৩-১১/৪২/৩৫।
 ২৯ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতকে ৯ রানে হারিয়ে ইংল্যান্ডের মেয়েদের বিশ্বকাপ জয় 

23-07-2017 - 10:15:23 PM

ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

23-07-2017 - 10:09:14 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

23-07-2017 - 09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

23-07-2017 - 09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

23-07-2017 - 08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

23-07-2017 - 08:10:29 PM