রাজ্য
 

শুধু ৫৪ লক্ষ অন্ত্যোদয় গ্রাহককে রেশনে চিনি দেওয়ার প্রস্তাব কেন্দ্রের, উদ্বিগ্ন রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুধু অন্ত্যোদয় রেশন গ্রাহকদের চিনি দিতে চাইছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক এই সংক্রান্ত একটি প্রস্তাব মন্ত্রিসভার বিবেচনার জন্য পাঠিয়েছে। রাজ্য খাদ্য দপ্তর এই খবর পাওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েছে। কারণ এখন এরাজ্যে কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা ৬ কোটি ১ লক্ষ রেশন গ্রাহকের মধ্যে প্রায় সওয়া তিন কোটি গ্রাহক চিনি পান। কিন্তু শুধু অন্ত্যোদয় গ্রাহকদের চিনি দেওয়া হলে সেই সংখ্যা কমে মাত্র ৫৪ লক্ষ হয়ে যাবে।
জাতীয় খাদ্য সুরক্ষা আইনে শুধু চাল, গম ও মোটা দানার খাদ্যশস্য দেওয়ার কথা বলা আছে। চিনির কোনও উল্লেখ আইনে নেই। জাতীয় খাদ্য সুরক্ষা আইন কার্যকর হওয়ার আগে বিপিএল এবং অন্ত্যোদয় রেশন গ্রাহকদের জন্য চিনি সরবরাহ করত কেন্দ্রীয় সরকার। ১৩ টাকা ৫০ পয়সা কেজি দরে মাসে মাথাপিছু ৫০০ গ্রাম করে চিনি বরাদ্দ ছিল। আগে চিনির ভরতুকির টাকা পুরো বহন করত কেন্দ্র। কেন্দ্রীয় সরকার সুগার মিলগুলিকে চিনির দাম মিটিয়ে দিত। পরবর্তীকালে ভরতুকির অর্থ কেজি প্রতি ১৮ টাকা ৫০ পয়সাতে বেঁধে দেওয়া হয়। সুগার মিল থেকে চিনি কেনার দায়িত্ব রাজ্যগুলিকে দেওয়া হয়।
জাতীয় খাদ্য সুরক্ষা আইন চালু হওয়ার পরও পশ্চিমবঙ্গসহ কয়েকটি রাজ্যে রেশনে চিনি দেওয়া হচ্ছে। এরাজ্যে জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা দুই শ্রেণির রেশন গ্রাহকদের জন্য চিনি বরাদ্দ আছে। এই দুটি শ্রেণি হল- স্পেশাল প্রায়োরিটি হাউসহোল্ড (এসপিপিএইচ) এবং অন্ত্যোদয়। এই দুটি শ্রেণির রেশন গ্রাহকের সংখ্যা হল যথাক্রমে ২ কোটি ৭১ লক্ষ ৭৬ হাজার ৬১২ এবং ৫৩ লক্ষ ৮১ হাজার ৯৪৪। এই দুই শ্রেণির গ্রাহকদের কার্ডে চিনি দেওয়ার কথা উল্লেখ করা আছে। জাতীয় খাদ্য সুরক্ষার আওতায় থাকা ২ কোটি ৭৬ লক্ষ ২৬ হাজার ৮৬৪ জন প্রায়োরিটি হাউসহোল্ড (পিএইচ) শ্রেণির গ্রাহক চিনি পান না। কেন্দ্রীয় সরকার শুধু অন্ত্যোদয় শ্রেণির রেশন গ্রাহকদের জন্য চিনি দিলে ৫৩ লক্ষ ৮১ হাজার ৯৪৪ জন গ্রাহক চিনি পাবেন।
দুই শ্রেণির রেশন গ্রাহকদের ১৩ টাকা ৫০ পয়সা কেজি দরে চিনি বিক্রি করা হবে এই শর্তে এখন কেন্দ্রীয় সরকার কেজিতে ১৮ টাকা ৫০ পয়সা ভরতুকি দেয়। খোলাবাজার থেকে চিনি কিনে সরবরাহ করার জন্য এর থেকে বেশি ভরতুকি দেওয়ার প্রয়োজন হলে তার দায় নিতে হয় রাজ্য সরকারকে। রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের অভিযোগ, কেন্দ্রীয় সরকার আসলে রেশনে চিনি দেওয়া বন্ধ করে দিতে চাইছে। কেরোসিনের ক্ষেত্রে একই জিনিস করতে চাইছে কেন্দ্র। এই ধরনের উদ্যোগের তীব্র প্রতিবাদ করবে রাজ্য।
17th  April, 2017
  আইএমএ’র কালা
দিবস, ফ্লপ শো রাজ্যে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেসরকারি হাসপাতালগুলিকে চেপে ধরার জন্য মুখ্যমন্ত্রীর নয়া স্বাস্থ্য আইনের বিরোধিতায় কালা দিবস ডেকেছিল সর্বভারতীয় আইএমএ। বৃহস্পতিবার তা কার্যত ‘ফ্লপ শো’তে পরিণত হল। দুপুর আড়াইটে নাগাদ সুবোধ মল্লিক স্কোয়ারে এই উপলক্ষে ডাক্তারদের বিশাল জমায়েতের কথা ছিল।
বিশদ

28th  April, 2017
 রামপুরহাটে মদমুক্ত রাজ্য গড়ার দাবি জনতা দলের

 সংবাদদাতা, রামপুরহাট: মদমুক্ত রাজ্য গড়ার দাবি তুলল জনতা দল (ইউনাইটেড)। বৃহস্পতিবার রামপুরহাটের একটি বেসরকারি অনুষ্ঠান ভবনে সংগঠনের জেলা কমিটির বৈঠক শেষে এমনই দাবি তুললেন রাজ্য কনভেনর অশোক দাস। উপস্থিত ছিলেন রাজ্য সম্পাদক নুরুল ইসলাম, বীরভূম জেলা সভাপতি দুখু রাউত প্রমুখ।
বিশদ

28th  April, 2017
ধান বিক্রিতে রাজ্যে প্রথম দঃদিনাজপুর: খাদ্যমন্ত্রী

 বিএনএ, বালুরঘাট: "কারও বাড়িতে বসে পাত পেড়ে খেলে মমতা বন্দ্যোপাধায় হওয়া যায় না"। আজ বালুরঘাটে এসে অমিত শাহকে তীব্র কটাক্ষ করলেন খাদ্যমন্ত্রী জ্যেতিপ্রিয় মল্লিক। এদিন তিনি বালুরঘাটে একদিকে রাজ্যে ধান বিক্রিতে প্রথম হওয়ার জন্য স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের যেমন প্রশংসা করেন, তেমনই অন্যদিকে রেশনের চাল বাজারে কিভাবে আসছে সেই বিষয়ে রেশন ডিলারদেরও সতর্কবার্তা দেন।
বিশদ

27th  April, 2017
মমতার কেন্দ্র থেকে বদলের ডাক অমিতের, দিবাস্বপ্ন বলছে তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য থেকে তৃণমূলকে উৎখাত করার ডাক দিয়েছিলেন উত্তরবঙ্গের নকশালবাড়িতে দাঁড়িয়ে। আর বুধবার কালীঘাটের অদূরে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের খাসতালুক তথা তাঁর বিধানসভা কেন্দ্র ভবানীপুরে দাঁড়িয়ে সেই বদলের প্রক্রিয়া এখান থেকেই শুরু করার ডাক দিলেন বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। 
বিশদ

27th  April, 2017
এবার রাজ্যে অনলাইনে শুরু হচ্ছে কৃষিপণ্যের পাইকারি কেনাকাটা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে এবার অনলাইনে কৃষিপণ্যের পাইকারি কেনাবেচা শুরু হতে চলেছে। কৃষি বিপণন সংক্রান্ত আইন সংশোধন করার ফলে এই ব্যবস্থা চালু করা সম্ভব হচ্ছে। বিধানসভার গত অধিবেশনে ওয়েস্ট বেঙ্গল এগ্রিকালচার প্রডিউস মার্কেটিং (রেগুলেশান) আইনের সংশোধনী বিল পাশ হয়। রাজ্যপালের সম্মতি মেলায় এই সংশোধনী কার্যকর করার জন্য কৃষি বিপণন দপ্তর সম্প্রতি বিজ্ঞপ্তি জারি করেছে।
বিশদ

27th  April, 2017
তীব্র গরমে হাঁসফাঁস করছে
রাজ্য, বৃষ্টির সম্ভাবনা নেই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আপাতত কলকাতাসহ দক্ষিণবঙ্গে গরমের দাপট চলবে। ঝড়-বৃষ্টি হওয়ার মতো অনুকূল পরিস্থিতি আবহাওয়া মণ্ডলে নেই। চলতি সপ্তাহের শেষের দিকে ঝড়-বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এদিকে তাপমাত্রা চড়ছে।
বিশদ

27th  April, 2017
বাংলার মতো আগে উন্নয়ন করে দেখাক, তোপ মমতার

দেবাঞ্জন দাস,চিলাপাতা: বাম আমলের এত ঋণের বোঝা মাথায় নিয়ে যে উন্নয়ন আমরা করেছি, আগে তা করে দেখাক ওরা। গুজরাতকে দেনা মেটাতে হয় না। চ্যালেঞ্জ করছি, এহেন প্রতিকূলতার মধ্যে বাংলার মতো এই উন্নয়ন করে দেখাতে পারলে, কান কেটে ফেলে দেব। ওরা বলেছিল সাতটা চা-বাগান অধিগ্রহণ করবে, সেই প্রতিশ্রুতি কোথায় গেল! 
বিশদ

27th  April, 2017
 চোরাশিকার ঠেকাতে ২০০ বনরক্ষী নেওয়ার প্রক্রিয়া শুরু
জঙ্গিরাই গোরুমারা অভয়রাণ্যে দুটি গণ্ডারকে মেরে
খড়্গ কেটে নিয়েছে, তদন্ত রিপোর্টে উদ্বিগ্ন মমতা


 মণিপুরসহ উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন জঙ্গি সংগঠনের ‘শার্প শ্যুটার’রা এখন জলদাপাড়া আর গোরুমারা অভয়রাণ্যে ঢুকে গণ্ডারের চোরাশিকার শুরু করেছে। গত দেড়মাসের ব্যবধানে গোরুমারা অভয়রাণ্যে যে দুটি গণ্ডারকে গুলি করে মেরে খড়্গ কেটে নেওয়া হয়েছে, তার পিছনে জঙ্গি সংগঠন ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অব নাগালিম (এনএসসিএন)-এর আইজাক-মুইভা গোষ্ঠীর সংস্রবের প্রমাণ পেয়েছে বনদপ্তর ও তদন্তকারী সংস্থা সিআইডি।
বিশদ

27th  April, 2017
এবার গুঁতো স্পিকারের, বিধায়কদের চিকিৎসার
অতিরিক্ত বিল ফেরাচ্ছে ৪ কর্পোরেট হাসপাতাল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাত্রাতিরিক্ত বিলের ঠেলায় সাধারণ মানুষের ঘটিবাটি বিক্রি হওয়ার অবস্থা তো বটেই, রাজ্যের বড় কর্পোরেট হাসপাতালগুলির উপর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রেগে আগুন হওয়ার একটি বড় কারণ বিধায়কদের চিকিৎসার লাগামছাড়া বিল। সেকথা বিভিন্ন জায়গায় ক্ষোভের সঙ্গে বলেছেনও তিনি।
বিশদ

27th  April, 2017

Pages: 12345



একনজরে
অয়নকুমার দত্ত, আমেদাবাদ থেকে ফিরে: চপ-তেলে ভাজা ভেজেও মানুষ অন্নসংস্থান করতে পারেন। পশ্চিমবঙ্গে ‘চপ শিল্প’ নিয়ে যত তর্যাই চলুক না কেন, এদেশেরই অন্য এক রাজ্যে এই চপ-সিঙ্গারাই পালটে দিয়েছে বেশ কিছু জেল বন্দি মানুষের জীবন। ...

সোমনাথ বসু: এক সপ্তাহেই কতটা বদলে গিয়েছে মোহন বাগান। গত শনিবার আইজল এফসি’র মুখোমুখি হওয়ার আগে সবুজ-মেরুন জনতার চোখেমুখে ছিল আই লিগ জয়ের স্বপ্ন। কলকাতা ...

বাংলা নিউজ এজেন্সি: শুক্রবার রাতের ঝড়বৃষ্টিতে কোচবিহারের মাথাভাঙা, সিতাই, দিনহাটা সহ বিভিন্ন জায়গা লন্ডভন্ড হয়ে গিয়েছে। এদিকে শনিবার সকালে মাদারিহাটের বন্ধ জয় বীরপাড়া চা বাগানে বাজ পড়ে একাদশ শ্রেণির এক ছাত্রীর মৃত্যু হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যাংকের ম্যানেজার পরিচয় দিয়ে অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য জেনে ডেবিট কার্ডের মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ জানানোর দু’বছর বাদে একজনকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার থানার পুলিশ। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭০-ভারতীয় চলচ্চিত্রের জনক হিসাবে পরিচিত দাদাসাহেব ফালকের জন্ম।
১৯৪৫- জার্মানির চ্যান্সেলর এডলফ হিটলারের আত্মহত্যা।
১৯৮৭-ক্রিকেটার রোহিত শর্মার জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪০ টাকা ৬৫.০৮ টাকা
পাউন্ড ৮১.৬৩ টাকা ৮৪.৪৪ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
29th  April, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা

দিন পঞ্জিকা

১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, পঞ্চমী রাত্রি ১২/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ৮/৩৩, সূ উ ৫/৮/৪৯, অ ৫/৫৮/৫৭, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/২৬ রাত্রি ৭/২৮-৮/৫৭, বারবেলা ৯/৫৮-১/১০, কালরাত্রি ১২/৫৮-২/২২।
১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, চতুর্থী ৮/২৭/০, মৃগশিরানক্ষত্র ১/১৯/৪২, সূ উ ৫/৮/৮, অ ৫/৫৯/৪, অমৃতযোগ দিবা ৫/৫৯/৩২-৯/২৫/৭, রাত্রি ৭/২৮/১৭-৮/৫৭/২৯, বারবেলা ৯/৫৭/১৪-১১/৩৩/৩৬, কালবেলা ১১/৩৩/৩৬-১/৯/৫৮, কালরাত্রি ১২/৫৭/১৪-২/২০/৫২। 
 ৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুপার ওভারে গুজরাত লায়ন্সকে হারাল মুম্বই ইন্ডিয়ান্স 

12:03:36 AM

আজ ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ, রবিবার শহরে কালবৈশাখীর ক্ষীণ আশা জুগিয়ে রাখল আবহাওয়া দপ্তর। তবে ঝড়বৃষ্টি হওয়ার ভালো সম্ভাবনা আছে উত্তরবঙ্গের জেলাগুলিতে এবং দক্ষিণবঙ্গের কয়েকটি এলাকায়। পূর্ব বিহারের উপর থাকা একটি ঘূর্ণাবর্ত রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকিয়েছে। তার প্রভাবে উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তরের কর্তারা। তাঁরা বলেন, সমুদ্রপৃষ্ঠ থেকে দক্ষিণ-পশ্চিমা বায়ু উপর দিকে উঠে আসছে। এদিকে, বিহারের ঘূর্ণাবর্ত থেকে ছত্তিশগড় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে, যার অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ৯০০ মিটার উপরে।  

08:15:00 AM

সুপার ওভারে গুজরাত লায়ন্সকে জয়ের জন্য ১২ রানের টার্গেট দিল মুম্বই ইন্ডিয়ান্স 

29-04-2017 - 11:51:00 PM

মুম্বই ইন্ডিয়ান্স-গুজরাত লায়ন্স ম্যাচ সুপার ওভারে 

29-04-2017 - 11:38:42 PM

গুজরাত লায়ন্স ২০ ওভারে ১৫৩/৯ 

29-04-2017 - 09:40:01 PM

গুজরাত লায়ন্স ১০ ওভারে ৭০/৪ 

29-04-2017 - 08:52:29 PM






বিশেষ নিবন্ধ
ধ্রুবতারা ফুটবল, স্বপ্ন সরণিতে মিজোরাম
সৌম্য বন্দ্যোপাধ্যায়: এই লেখাটা যেদিন আপনি পড়ছেন, অর্থাৎ রোববার সেই দিনটা যখন শেষ হব হব ...
এত তাড়াতাড়ি ভোটের বাদ্যি বাজিয়ে দেওয়ার চেষ্টা কেন
শুভা দত্ত: সামনের বছর পঞ্চায়েত ভোট। সে ভোটের দিনক্ষণ এখনও ঠিক হয়নি। এবং তার আগে ...
  স্বল্প সঞ্চয় প্রকল্পে চরম দুরবস্থার জন্য দায়ী কিছু কর্পোরেট সংস্থার বিপুল অনাদায়ী ঋণ
 দেবনারায়ণ সরকার: ২০১৭-র ১ এপ্রিল থেকে প্রবীণদের জন্য ৫ বছরের সঞ্চয় প্রকল্পে থেকে শুরু করে ...
এই পুর নির্বাচনে পাহাড় থেকে সমতলে নতুন রাজনৈতিক সমীকরণের খোঁজ মিলবে
বিশ্বনাথ চক্রবর্তী: আগামী ১৪ মে রাজ্যের ৭টি পুরসভার ১৪৮টি ওয়ার্ডে ৩৮৫টি বুথে ভোটগ্রহণ হবে। এই ...
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...