Bartaman Patrika
রাজ্য
 

নিয়মনিষ্ঠা মেনেই হোক দুর্গাপুজো, নিজেদের যোগ্যতাও যাচাই হোক, চান পুরোহিতরা

বীরেশ্বর বেরা, কলকাতা: দুর্গাপুজোর প্যান্ডেল থেকে শুরু করে আলো, সাউন্ড, এমনকী ঢাকিদের পর্যন্ত যাচাই করে নেন উদ্যোক্তারা। কিন্তু যে পুরোহিত ছাড়া পুজো সম্ভব নয়, তাঁদের যোগ্যতা, শিক্ষা ও পুজোর পদ্ধতি যাচাই করেন না কেউ। পুজোয় বসার আগে তা অবশ্যই করা উচিত। আদতে ইছাপুরের বাসিন্দা, দেরাদুনের প্রবাসী বাঙালি, কেন্দ্রীয় সরকারি স্কুলের প্রাক্তন শিক্ষক আশিসকুমার বন্দ্যোপাধ্যায় অন্তত এমনটাই মনে করেন। পুজোর বাহ্যিক আড়ম্বরের কারণে উৎসবে নানা রং লেগেছে—এ কথা সত্যি। কিন্তু মূল লক্ষ্য যে পুজো, সেক্ষেত্রে নিষ্ঠা, নিয়মকানুনে খামতি দেখা যাচ্ছে। যতদিন যাচ্ছে, তা আরও প্রকট হচ্ছে। আশিসবাবু সহ একাধিক পুরোহিতের সাফ কথা, সঠিক সময় ধরে সঠিক মন্ত্রোচ্চারণে পুজো করতে হবে। পুজোর যে পদ্ধতি নির্ধারিত হয়ে আছে, সেভাবে করতে না পারলে এর আসল উদ্দেশ্যই মাটি হবে। তাই তাঁদের দাবি, দুর্গাপুজোর পুরোহিত যেন পুজো করার বিষয়ে যথাযথ শিক্ষিত হন। সেই বিষয়ে যত্নশীল হওয়া উচিত পুজোর উদ্যোক্তাদেরও।
দুর্গাপুজোকে কেন্দ্র করে আবর্তিত হয় শারদোৎসব। সেই পুজোর মূল ঋত্বিক পুরোহিতরা। দিনে দিনে পুজোর বাজেট বেড়েছে হু হু করে। থিমের চল আসার পর পুজো প্যান্ডেল কখনও কখনও হয়ে উঠেছে আস্ত আর্ট গ্যালারি। ধর্ম-ভক্তির বেড়া ডিঙিয়ে পুজোর উত্তরণ ঘটেছে উৎসবে। তাতে কোনও আপত্তি নেই পুরোহিতদের। তবে উৎসবের জৌলুস বাড়ার সঙ্গে সঙ্গে পুজোর সঠিক পদ্ধতির সঙ্গে কেন আপস করা হবে, সেই বিষয়ে প্রশ্ন তুলছেন তাঁরা। বছরের পর বছর ধরে শারদোৎসবের আগে এই সময়টায় টানা কয়েকদিন কর্মশালা করে দুর্গাপুজোর সঠিক পদ্ধতি ও কৃৎকৌশলের প্রশিক্ষণ দেয় সর্বভারতীয় প্রাচ্য বিদ্যা অ্যাকাডেমি। এই প্রতিষ্ঠানের অধ্যক্ষ জয়ন্ত কুশারীর পরিচালনায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়। সেখানে গিয়ে বেশ কয়েকজন পুরোহিতের সঙ্গে কথা বলে এ বিষয়ে তাঁদের মতামত জানা গেল।
নিজে পুজো না করলেও পুজোর আচার-বিচার-পদ্ধতিতে খুব আগ্রহ বোধ করেন হাওড়ার কদমতলার বাসিন্দা, পেশায় সেলস ট্যাক্সের পদস্থ কর্মী রুমা দেবনাথ। তাঁর বাড়িতে বাসন্তী পুজো হয়। তিনি বলেন, পুজো করতে গেলে নিষ্ঠা খুব জরুরি। আসলে আমরা বেশিরভাগই সংস্কৃত মন্ত্রগুলির অর্থ বুঝি না, কোনও কাজ কেন করা হয়, সেটা মানুষ যত বেশি জানবেন, ততই পুজোয় নিষ্ঠা, নিয়মকানুন মেনে চলার প্রবণতা বাড়বে। কিন্তু এখন এসবে মানুষের আগ্রহ কম। তাই গুরুত্ব হারিয়েছে। কিন্তু এমনটা হওয়া উচিত নয়। পুজো করতে হলে তার নিয়মকানুন, আচার-বিচার মেনেই করা ভালো।
এবারই প্রথম বাড়ির পুজো করবেন তরুণ সম্ব্রত কুশারী। ডাক্তারির ছাত্র সম্ব্রত বলেন, পড়াশোনার ক্ষেত্রে যেমন নিয়মকানুন জরুরি, তেমনই পুজোর ক্ষেত্রেও। আমরা রসায়নের পরীক্ষাগারে না জেনে যদি একটি পদার্থের সঙ্গে যে কোনও পদার্থ মিশিয়ে ফেলি, তাহলে কাঙ্খিত ফলাফল তো আসবেই না, উল্টে নানা বিপত্তি হতে পারে। ঠিক তেমন পুজোর নিয়মকানুন না জেনে পুজো করলে তার কোনও অর্থ থাকে না। হাওড়ার শিবপুরের সমরকুমার চক্রবর্তী, মধ্যমগ্রামের ত্রিদিব ভট্টাচার্যরা কেউ ২৫ বছর, কেউ ৩০ বছর ধরে দুর্গাপুজো করে আসছেন। তাঁরা বলেন, পুজো কমিটিগুলির উচিত পুরোহিতদের যোগ্যতা খতিয়ে দেখে নেওয়া। পরিপাটি করে পুজো হচ্ছে, কিন্তু অদক্ষ পুরোহিত—এরকম ঘটনা দিন দিন বেড়েই চলেছে। পুজোতে যত আড়ম্বর যোগ হচ্ছে, ততই গুরুত্ব হারাচ্ছে পুজোর মূল বিষয়টি। এটা একেবারেই কাঙ্খিত নয়।
কথা হচ্ছিল এই প্রতিষ্ঠানের প্রধান জয়ন্তবাবুর সঙ্গে। তিনি বলেন, কলকাতার কথা ধরলে, বারোয়ারি পুজোগুলিতে নিয়মকানুন, নিষ্ঠা একটু কম। তবে বাড়ির পুজোগুলিতে সব কিছু মেনে চলা হয়। বারোয়ারি পুজোতেও নিষ্ঠা মানার একটা চেষ্টা থাকে। আসলে অনেক পুরোহিত সঠিকভাবে জানেন না দুর্গাপুজোর পদ্ধতি। এটা রপ্ত করতে হয়। কেউ এসব তো শিখে আসে না। ফলে প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। পাশাপাশি পুজোর উদ্যোক্তাদের অনুরোধ করব, আপনারা পুজোর দিকেও খেয়াল রাখুন। তাঁর কর্মশালায় গিয়ে দেখা গেল, জনা পঞ্চাশেক নবীন-প্রবীণ মানুষ জড়ো হয়ে শিখে নিচ্ছেন মহাস্নান বা হোমের পদ্ধতি, কীভাবে কলাবউ সাজাতে হবে, কীভাবে সন্ধিপুজো করতে হবে ইত্যাদি নানা কৃৎকৌশল। তাঁরা অনেকেই বলছেন, পুজোর মন্ত্রের মধ্যে যে অর্থ, যে ভাব রয়েছে, তা বোধগম্য না হলে পুজো বিফলে যাবে। পুজোয় বিশ্বাসী সবার এ বিষয়ে সচেতন হওয়া উচিত।
12th  September, 2019
যাদবপুর: শাসক দল ও
রাজ্যপাল সংঘাত চরমে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়কাণ্ড ঘিরে রাজ্যপাল জগদীপ ধনকারের সঙ্গে শাসক শিবিরের সংঘাত ক্রমশ চরমে উঠছে। টানা কয়েক ঘণ্টার ছাত্র বিক্ষোভ ও হেনস্তার ফলে আটকে পড়া কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে বৃহস্পতিবার রাতে যেভাবে নিজে গিয়ে ধনকার নজিরবিহীনভাবে উদ্ধার করে আনেন, তা নিয়ে তাঁর সমালোচনায় সরব হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের দল।
বিশদ

রাজীবের স্ত্রীর সঙ্গে কথা বললেন
তদন্তকারীরা, নজরে ঘনিষ্ঠরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারের অবস্থান জানতে এবার তাঁর স্ত্রীর সঙ্গে কথা বলল সিবিআই। শুক্রবার তদন্তকারী অফিসারদের একটি টিম পার্ক স্ট্রিটে রাজীবের কোয়ার্টারে গিয়ে তাঁর সঙ্গে কথা বলেন বলে জানা গিয়েছে।
বিশদ

জেলায় জেলায় এনআরসি নিয়ে
আতঙ্ক, ময়নাগুড়িতে আত্মঘাতী

বাংলায় এনআরসি নয়: মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি ও বাংলা নিউজ এজেন্সি: উত্তরবঙ্গের জেলাগুলিতে এনআরসির আতঙ্ক প্রবলভাবে জাঁকিয়ে বসেছে। এরই মধ্যে শুক্রবার এই প্রথম উত্তরবঙ্গে এনআরসি আতঙ্কে মৃত্যুর ঘটনায় তুমুল চাঞ্চল্য ছড়িয়েছে। এনআরসি নিয়ে আতঙ্কেই এই দুটি মৃত্যুর ঘটনা ঘটেছে বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

বাংলার আইনশৃঙ্খলার ক্রমাবনতি হচ্ছে
কেন্দ্রীয় মন্ত্রীরই যেখানে নিরাপত্তা নেই, সেই রাজ্যে সাধারণ মানুষও সুরক্ষিত নয়: সুরেশ পূজারি

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: যাদবপুর-কাণ্ডে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রিপোর্ট দেবে বঙ্গ বিজেপি। আজ এ কথা জানিয়েছেন বিজেপির অন্যতম কেন্দ্রীয় সম্পাদক তথা পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত দলের সহনেতা সুরেশ পূজারি। তিনি বলেছেন, ‘যে রাজ্যে একজন কেন্দ্রীয় মন্ত্রীরই কোনও নিরাপত্তা নেই, সেই রাজ্যের সাধারণ মানুষও সুরক্ষিত নয়।
বিশদ

নভেম্বরে চার্জশিট দেওয়ার তোড়জোড়
সারদা মামলা দ্রুত শেষ করার নির্দেশ
আসতেই তৎপরতা তদন্তকারীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদা মামলার তদন্ত দ্রুত শেষ করার নির্দেশ এসেছে দিল্লি থেকে। এরপরই গা ঝাড়া দিয়ে উঠেছেন তদন্তকারী অফিসাররা। নভেম্বর মাসের মধ্যেই যাতে চূড়ান্ত চার্জশিট দেওয়া যায়, তার চেষ্টাও চলছে। সমস্ত নথি ও তথ্যপ্রমাণ সিবিআই অফিসারদের হাতে এসে গিয়েছে বলে জানা যাচ্ছে।
বিশদ

আগামী এক মাসে আরও এক কোটি মানুষকে স্বাস্থ্যসাথীর আওতায় আনার লক্ষ্য সরকারের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই নভেম্বরের মধ্যেই দেড় কোটি পরিবার বা সাড়ে সাত কোটি মানুষের কাছে স্বাস্থ্যসাথী কার্ড পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা রাখল রাজ্য সরকার। সরকারি পদস্থ সূত্রের দাবি, আড়াই বছর ধরে চালু মুখ্যমন্ত্রীর এই স্বপ্নের প্রকল্পের কার্ড এখনও পর্যন্ত ১ কোটি ৩০ লক্ষ বা সাড়ে ছয় কোটি মানুষের কাছে পৌঁছেছে। বিশদ

 চা শ্রমিকদের ইএসআই আওতাভুক্ত করতে
এবার উদ্যোগী মোদি সরকার, বদলাবে আইন

 জীবানন্দ বসু, কলকাতা: দেশের চা শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিক এবং তাদের পরিবারের সদস্যদের উন্নতমানের চিকিৎসা পরিষেবা দেওয়ার পরিকল্পনা করছে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। এই লক্ষ্যে তাদের ইএসআই-এর আওতায় আনার উদ্যোগ নিচ্ছে তারা।
বিশদ

শুধুমাত্র কেয়ার জার্নালে
প্রকাশিত গবেষণাপত্রই গ্রাহ্য
ইউজিসির বিজ্ঞপ্তিতে ক্ষোভ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার অধ্যাপকদের পদোন্নতির বিষয়টি আরও কঠিন করে দিল ইউজিসি। একটি বিজ্ঞপ্তিতে তারা জানিয়েছে, ইউজিসির আগের অনুমোদিত জার্নালগুলিতে গবেষণাপত্র প্রকাশিত হলে সেগুলি আর গ্রাহ্য হবে না। নতুন ইউজিসি-কেয়ার তালিকায় থাকা ‘কোয়ালিটি জার্নাল’-এ প্রকাশিত গবেষণাপত্রগুলিই গ্রাহ্য করা হবে।
বিশদ

বাবুলকে যে হাত দিয়ে মারা হয়েছে,
সেই হাত ভেঙে দেব, হুমকি দিলীপের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যে হাত দিয়ে বাবুল সুপ্রিয়কে মারা হয়েছে, চুলের মুঠি ধরে টানা হয়েছে, জামা ছেঁড়া হয়েছে—আজ নয়তো কাল, সেই হাত আমরা ভেঙে দেব। সে ছাত্রই হোক বা অধ্যাপক, যে দলেরই হোক না কেন, আমরা তাঁকে ছাড়ব না। যাদবপুরকাণ্ড প্রসঙ্গে শুক্রবার এমনই হুঁশিয়ারি দিলেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। বিশদ

  বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী উপলক্ষে বছরভর অনুষ্ঠান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী উৎসব আগামী এক বছর ধরে পালন করার জন্য একগুচ্ছ কর্মসূচি নিয়েছে জন্মবার্ষিকী উদযাপন কমিটি। আগামী ২৬ সেপ্টেম্বর বিদ্যাসাগরের জন্মদিন থেকে অনুষ্ঠান শুরু হবে। ওইদিন সকালে ধর্মতলায় বিদ্যাসাগর মূর্তিতে মাল্যদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পর বিকেলে সেখান থেকে নাগরিক শোভাযাত্রা বের হয়ে বাদুড়বাগানে বিদ্যাসাগরের বাড়ি পর্যন্ত যাবে। বিশদ

যাদবপুর-কাণ্ডে ছাত্রদের
প্রতি নরম বুদ্ধিজীবীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ঘটনায় বিবদমান দুই পক্ষের ভূমিকার সমালোচনা করলেন বুদ্ধিজীবী ও শিল্পীরা। তবে যাদবপুরের আন্দোলনকারী ছাত্রদের প্রতি তুলনামূলকভাবে কিছুটা নরম মনোভাব দেখানো হয়েছে ওই বিবৃতিতে।
বিশদ

এমাসেই করা যাবে বিশেষ রেশন
কার্ডের জন্য আবেদন: খাদ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভর্তুকির খাদ্য সামগ্রী মিলবে না, এমন বিশেষ রেশন কার্ডের জন্য চলতি মাসে আবেদন করা যাবে। ১০ নম্বর ফর্মে ওই কার্ডের জন্য আবেদন করতে হবে। এব্যাপারে নবান্নের অনুমোদন দু’-একদিনের মধ্যে এসে যাবে বলে আশা করছে দপ্তর।
বিশদ

বাবুল যাওয়ায় তপ্ত যাদবপুর, তাণ্ডব
বিশ্ববিদ্যালয়ে গিয়ে কেন্দ্রীয়
মন্ত্রীকে উদ্ধার রাজ্যপালের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়র কর্মসূচি ঘিরে বৃহস্পতিবার বেনজির বিক্ষোভে উত্তাল হল যাদবপুর বিশ্ববিদ্যালয়। পড়ুয়াদের বিক্ষোভের জেরে তাঁকে ক্যাম্পাসেই দীর্ঘক্ষণ আটকে থাকতে হয়। অভিযোগ, শারীরিকভাবে হেনস্তা করা হয় বাবুলকে।
বিশদ

20th  September, 2019
রাজ্যজুড়ে পথে নামছে এবিভিপি,
টিএমসিপি আন্দোলনকারীদের পাশে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে হেনস্তার প্রতিবাদে রাজ্যজুড়ে পথে নামবে সঙ্ঘ পরিবারের ছাত্র সংগঠন অখিল ভারত বিদ্যার্থী পরিষদ (এবিভিপি)। আরএসএস প্রধান মোহন ভাগবতের নির্দেশেই তা করা হবে।
বিশদ

20th  September, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, রায়গঞ্জ: দুই শিক্ষাকর্মীর বদলির প্রতিবাদে ছাত্র আন্দোলনে শুক্রবার উত্তাল হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্ববিদ্যালয়ে অঙ্ক ও কম্পিউটার অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স বিভাগের সামনে কয়েকশ’ ছাত্রছাত্রী ...

 গুয়াহাটি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): এনআরসির বিরোধিতায় শুক্রবার অসমজুড়ে ১২ ঘণ্টার বন্ধ পালন করা হয়। অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়ন (একেআরএসইউ)-এর ডাকা ওই বন্঩ধে এদিন স্বাভাবিক ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: চলতি ২০১৯-২০ আর্থিক বছরে দেশের মাইক্রো-ফিনান্স ইন্ডাস্ট্রি ২ লক্ষ ৫০ হাজার কোটি টাকার গণ্ডি অতিক্রম করবে। স্ব-ধন ‘ভারত মাইক্রো-ফিনান্স রিপোর্ট, ২০১৯’-এ প্রকাশ পেয়েছে এই তথ্য। ...

সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সন্তানের সাফল্যে মানসিক সন্তুষ্টি। বৃষ: ব্যবসায়িক সাফল্য। মিথুন: সৃষ্টিশীল কাজে প্রভূত উন্নতি। ...বিশদ

08:09:17 AM

অযোধ্যা মামলায় সোমবার থেকে রোজ একঘণ্টা বেশি শুনানি সুপ্রিম কোর্টে
শুনানি শেষ করতে হবে আগামী ১৮ অক্টোবরের মধ্যে। অযোধ্যার রাম ...বিশদ

08:00:00 AM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক শান্তি দিবস১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ...বিশদ

07:50:00 AM

বাংলায় হচ্ছে না এনআরসি: মমতা
বাংলায় কোনও এনআরসি হবে না। আজ এভাবেই রাজ্যবাসীকে আশ্বস্ত করলেন ...বিশদ

20-09-2019 - 06:59:00 PM

রাজীব কুমারের উদ্দেশ্যে দক্ষিণ ২৪ পরগনার বিষ্ণুপুরের একটি রিসর্টে সিবিআই হানা

20-09-2019 - 03:35:00 PM

বালুরঘাটে এনআরসি আতঙ্ক, অসুস্থ হয়ে মৃত ১ 
এনআরসি আতঙ্ক এবার বালুরঘাটে। খাদ্যসাথী প্রকল্পে আবেদন করাকে কেন্দ্র করে ...বিশদ

20-09-2019 - 03:27:30 PM