Bartaman Patrika
রাজ্য
 
 

 আর বাকি ১৯ দিন। শিল্পীর তুলিতে সেজে উঠছে দুর্গাপ্রতিমা। রবিবার কুমোরটুলিতে তোলা পিটিআইয়ের ছবি।

সব শাখা সংগঠনকে চিঠি সুদীপের
কাল উত্তর কলকাতায় এনআরসি বিরোধী মিছিল তৃণমূলের, পা মেলাবেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রীর নেতৃত্বে মিছিল। তাই জমায়েত নিশ্চিত করতে দলের জনপ্রতিনিধিদের চিঠি পাঠিয়ে আবেদন জানালেন সুদীপ বন্দ্যোপাধ্যায়। আগামীকাল বৃহস্পতিবার জাতীয় নাগরিকপঞ্জিকরণ (এনআরসি) বিরোধী মিছিলের ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলায় এনআরসি রোখার লক্ষ্যে এই মিছিল থেকে রাজ্যবাসীকে বার্তা দিতে চান মমতা। উত্তর কলকাতার সাংসদ তথা জেলা সভাপতি সুদীপ সংশ্লিষ্ট কেন্দ্রের বিধায়ক ও পুর প্রতিনিধিদের পাশাপাশি দলের শাখা সংগঠনগুলিকে এই মিছিলে যোগ দেওয়ার আবেদন জানিয়ে চিঠি দিয়েছেন। দুপুর আড়াইটের সময় মিছিল শুরু হওয়ার কথা।
এনআরসি নিয়ে ইতিমধ্যেই প্রতিবাদে সরব হয়েছে তৃণমূল। অসমে এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশের পর বিরোধীরা তো বটেই, বিজেপির অন্দরেও চাপ তৈরি হয়েছে। বিজেপির দাবি ছিল, বাংলাদেশি অহিন্দু অনুপ্রবেশকারীদের চিহ্নিত করাই এনআরসি’র প্রধান লক্ষ্য। কিন্তু অসমের এনআরসি তালিকা প্রকাশের পর যাঁদের নাম বাদ গিয়েছে, তাঁদের অধিকাংশই বাংলাভাষী হিন্দু। তৃণমূলের অভিযোগ ছিল, বিজেপি বাংলা বিরোধী। সেই বিতর্ককেই উস্কে দিয়েছে এনআরসি’র চূড়ান্ত তালিকা। যেখানে ১৭ লক্ষেরও বেশি মানুষের ভারতীয় নাগরিকত্ব অস্বীকার করা হয়েছে। তালিকা থেকে বাদ পড়া বাসিন্দাদের সিংহভাগই বাংলাভাষী। সুদীপের মতে, অসমের অভিজ্ঞতার পর বাংলার মানুষ উদ্বিগ্ন। তবে মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই ঘোষণা করেছেন যে, এরাজ্যে এনআরসি করতে দেওয়া হবে না। সাধারণ মানুষকে এনআরসি’র সম্ভাব্য বিপদ সম্পর্কে অবহিত করতেই এই মিছিল। তৃণমূল সাংসদের দাবি, উত্তর কলকাতার একাংশে সীমাবদ্ধ হলেও এই মিছিলের বার্তা গোটা রাজ্যে ছড়িয়ে দিতে চান তাঁরা। এনআরসি’র প্রতিবাদের আড়ালে বিজেপি বিরোধিতাই মুখ্য উদ্দেশ্য তৃণমূলের। লোকসভা নির্বাচনের পর এটাই প্রথম রাজনৈতিক পদযাত্রা করতে চলেছেন তৃণমূল নেত্রী।
মুখ্যমন্ত্রীর এই মিছিল সফল করতে উত্তর কলকাতার সাত বিধায়ক ও দলের পুর প্রতিনিধিদের চিঠি দিয়েছেন সুদীপ। এক নম্বর থেকে দশ নম্বর ওয়ার্ড পর্যন্ত এই মিছিল হলেও উত্তর কলকাতার ৬০টি ওয়ার্ড থেকেই মানুষ অংশ নেবে বলে জানিয়েছেন তৃণমূল জেলা সভাপতি সুদীপ। সিঁথি মোড় থেকে শ্যামবাজার—সাধারণত, এই পথে কোনও কেন্দ্রীয় মিছিল হয় না। সুদীপের মতে, এটা নতুন রুট। তবে, শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে মিছিল শেষে মুখ্যমন্ত্রী সভা করতে পারেন। সেই লক্ষ্যেই মঞ্চ তৈরি রাখা হয়েছে। আয়োজক উত্তর কলকাতা জেলা তৃণমূল হলেও অন্যান্য এলাকার মানুষও যোগ দিতে পারে বলে জানান তিনি। মুখ্যমন্ত্রীর মিছিলের পথে, দু’ধারে এনআরসি বিরোধী পোস্টার-ব্যানার দিয়ে সাজানোর নির্দেশও দিয়েছেন জেলা সভাপতি। একই চিঠি দলের যুব, ছাত্র, শ্রমিক সংগঠন, এমনকী জয় হিন্দ বাহিনীকেও দেওয়া হয়েছে। অর্থাৎ বাংলায় এনআরসি রোখার নামে বিজেপি বিরোধী লড়াইয়ে সার্বিকভাবে গোটা দলকে নামাতেই এই মিছিলের কর্মসূচি নিয়েছেন মুখ্যমন্ত্রী।
11th  September, 2019
রাজীব কোথায় জানতে নবান্নে
সিবিআই, দেওয়া হল নোটিস
আজ আদালতের দ্বারস্থ প্রাক্তন পুলিস কমিশনার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক্তন পুলিস কমিশনার ছুটিতে থাকাকালীন তাঁর অবস্থানের বিষয়ে সরকারকে কী জানিয়েছেন, তার তথ্য পেতে এবার নবান্নে পৌঁছে গেল সিবিআই। রাজীব কুমার কোথায়, তা জানতেই এই পদক্ষেপ বলে সিবিআই সূত্রে খবর। রবিবার বিকেলে তদন্তকারী অফিসারদের টিম চারটি চিঠি নিয়ে নবান্নে হাজির হয়। প্রথমে তা নিতে চাননি সেখানে কর্তব্যরত পুলিসকর্মীরা।
বিশদ

বাসের রেষারেষি এড়াতে কমিশন ব্যবস্থা বন্ধের দাবি করছেন যাত্রীরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নানা সতর্কবার্তা এবং বিধিনিষেধের পরও শহরের রাস্তায় বাসের রেষারেষি চলছে সমানেই। রেষারেষির জন্য যাত্রীদের অনেকেই কাঠগড়ায় তুলছেন বাস মালিকদের কমিশন ব্যবস্থাকে। যদিও সেই দাবি মানতে নারাজ বহু মালিকই। রবিবার ছুটির দিন হলেও কেনাকাটার জন্য বহু মানুষ রাস্তায় নেমেছিলেন। 
বিশদ

দেশে সুপার ইমার্জেন্সি চলছে, মোদিকে তোপ
মানুষের অধিকার রক্ষায়
যা যা করার করব: মমতা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশে নরেন্দ্র মোদির জমানাকে ‘সুপার ইমার্জেন্সি’ বলে দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে সোশ্যাল মিডিয়ায় রাজ্যবাসীকে দেওয়া বার্তায় নাম না করে এভাবেই কেন্দ্রকে বিঁধলেন মুখ্যমন্ত্রী। বর্তমান বিজেপি নেতৃত্বাধীন সরকারের আমলে সংবিধান বিপন্ন বলে আশঙ্কা প্রকাশের পাশাপাশি স্বাধীনতা ও গণতান্ত্রিক অধিকার রক্ষায় তিনি ‘যা যা করতে হয়’ করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। জাতীয় নাগরিক পঞ্জিকরণের (এনআরসি) বিরুদ্ধে তাঁর জেহাদ ঘোষণার আবহে সোশ্যাল মিডিয়ার এই পোস্ট পক্ষান্তরে মোদিকেই হুঁশিয়ারি বলে রাজনৈতিক মহলের দাবি।  
বিশদ

নভেম্বর থেকে আবেদনকারীদের বাড়িতে ডিজিটাল কার্ড পাঠাবে খাদ্য দপ্তর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবেদনকারীদের আর্থিক অবস্থা যাচাই করে নভেম্বর মাস থেকেই বাড়িতে নতুন ডিজিটাল রেশন কার্ড পাঠানোর প্রক্রিয়া শুরু করবে খাদ্য দপ্তর। বিশেষ ক্যাম্পগুলিতে রেশন কার্ড করার জন্য আবেদনকারীদের ভিড় হচ্ছে। প্রাথমিকভাবে খাদ্য দপ্তরের আধিকারিকরা মনে করছেন, ৩০ লক্ষের বেশি আবেদন জমা পড়তে পারে।
বিশদ

মুড়ি-মিছরির মতো অ্যান্টিবায়োটিকের বিপদ
বিধ্বংসী ভাইরাস-ব্যাকটেরিয়ায়
সঙ্গে যুদ্ধে জাতীয় কেন্দ্র কলকাতায়

বিশ্বজিৎ দাস, কলকাতা: সামান্য জ্বর-সর্দি-কাশি, পেট খারাপেই ডাক্তার না দেখিয়ে অ্যান্টিবায়োটিক কেনা এবং তারপর ইচ্ছাখুশির ডোজে খাওয়া, খেতে খেতে মাঝপথে বন্ধ করে দেওয়া— মর্ডান মেডিসিনের অন্যতম সেরা আবিষ্কার নিয়ে এভাবে ছেলেখেলা করার বিপদ ‘অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স’ বা ‘সুপারবাগ’ নামে কড়া নাড়ছে ঘরে ঘরে।
বিশদ

 ইছামতীতে দুই বাংলার দুর্গাপ্রতিমা বিসর্জন দেখানোর আকর্ষণীয় প্যাকেজ

প্রসেনজিৎ কোলে, কলকাতা: খাতায়-কলমে পুজো আর এক মাসও নেই। চূড়ান্ত প্রস্তুতি এখন কুমোরপাড়ায়। ব্যস্ততা বাড়ছে পুজো উদ্যোক্তাদেরও। জেলা-শহরের পুজো ঘুরিয়ে দেখানো তো রয়েইছে, এবার ইছামতী নদীতে দুই বাংলার দুর্গাপ্রতিমা বিসর্জন দেখানোর আকর্ষণীয় প্যাকেজ ঘোষণার পরিকল্পনা করেছে পরিবহণ দপ্তর।
বিশদ

স্কুলের অস্থায়ী কর্মীর মৃত্যু: দুই শিক্ষকের জামিন মঞ্জুর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিসি তদন্তে ক্ষোভ প্রকাশ করে প্রধান শিক্ষক এবং সহকারী প্রধান শিক্ষকের আগাম জামিন মঞ্জুর করল কলকাতা হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচি ও বিচারপতি জয় সেনগুপ্তের ডিভিশন বেঞ্চ।  
বিশদ

দুর্গাপুজোয় জনসংযোগ বাড়াতে
বিজেপির যুব শাখা মণ্ডপে মণ্ডপে ‘ফেসটিভ ক্যালেন্ডার’ বিলি করবে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর দিনগুলোয় বাঙালি মননে জায়গা করতে মণ্ডপে মণ্ডপে বিশেষ ‘ফেসটিভ ক্যালেন্ডার’ বিলি করবে বিজেপির যুব শাখা। পকেট ক্যালেন্ডারের আদলে তৈরি এই বিশেষ কার্ডের একপিঠে থাকবে শারদ শুভেচ্ছা, উল্টোপিঠে উৎসবের নির্ঘণ্ট। 
বিশদ

অন্যান্য রাজ্যের তুলনায় বাংলায় আয়কর আদায় বৃদ্ধির হার বেশি

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: গোটা দেশে অর্থনীতি ধুঁকছে। শিল্পে খরা। নগদ টাকার জোগান নেই। জিডিপি মুখ থুবড়ে পড়েছে। এই পরিস্থিতিতে সরকারের রাজস্ব আদায় কমবে, এটাই স্বাভাবিক। হয়েছেও তাই। চলতি আর্থিক বছরের প্রথম পাঁচ মাসে কেন্দ্রীয় সরকারের যে আয়কর আদায় হয়েছে, তা একেবারেই জুতসই নয়।
বিশদ

 আবাসন শিল্পে কেন্দ্রের আর্থিক ত্রাণে খরা কাটবে কি, সংশয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একেবারে ঝিমিয়ে পড়া আবাসন শিল্পকে চাঙ্গা করতে একাধিক প্রকল্প ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই দাওয়াইয়ে খুশি অনেকেই। তবে প্রশ্নও রয়ে গিয়েছে।  
বিশদ

 ভরল না সব আসন, চতুর্থ দফাতেও কলেজে পড়ুয়া ভর্তিতে মিশ্র সাড়া

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিন দফা ভর্তির পরেও রাজ্যে কলেজগুলিতে খালি থেকে গিয়েছিল ৩০ শতাংশের বেশি আসন। তাই কিছু আসন ভরাতে আরও একবার ভর্তির সময় দেওয়া হয়। ১৫ সেপ্টেম্বর ছিল ভর্তির শেষ দিন। কিন্তু তাতেও পড়ুয়াদের তরফে মিশ্র সাড়া পাওয়া গেল বলে কলেজ সূত্রে জানা গিয়েছে।
বিশদ

রাজ্যপালের দ্বারস্থ বাম ছাত্র-যুবরা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুলিসি নির্যাতনের অভিযোগ নিয়ে রাজ্যপাল জগদীপ ধনকারের হস্তক্ষেপ চাইল বাম ছাত্র-যুবরা। রবিবার বামপন্থী ছাত্র-যুব সংগঠনগুলির প্রতিনিধিরা রাজভবনে গিয়ে গত শুক্রবারের নবান্ন অভিযান ও তার জেরে পুলিসের ভূমিকা নিয়ে তথ্য সহ স্মারকলিপি তুলে দেন রাজ্যপালের হাতে। 
বিশদ

কাজের দাবিতে আন্দোলনে নামলে অত্যাচার হচ্ছে: সূর্যকান্ত 

বিএনএ, বারাসত: মুখ্যমন্ত্রী সিঙ্গুরে প্রায় তৈরি হয়ে যাওয়া শিল্প তাড়িয়ে সরষে বুনেছিলেন। সেখানে সরষের গাছ না উঠে পদ্ম ফুল ফুটেছে। আর বামপন্থী ছাত্র যুবরা কাজের দাবিতে আন্দোলন করতে গেলে তাদের উপর নৃশংস অত্যাচার করা হচ্ছে। রবিবার বিকেলে বারাসতের পুরাতন ফায়ার ব্রিগেডের মাঠর জনসভায় এই কথা বলেন সূর্যকান্ত মিশ্র। 
বিশদ

শিক্ষাবন্ধুদের অবস্থান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন দাবিদাওয়া নিয়ে রানি রাসমণি রোডে অবস্থান শুরু করেছেন সর্বশিক্ষা মিশনের অধীনস্থ শিক্ষাবন্ধুরা। তাঁদের দাবি, বেতন বৈষম্য দূর করে যোগ্যতা অনুযায়ী বেতন প্রদান করতে হবে। ন্যূনতম ২৫ হাজার টাকা বেতন দিতে হবে।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া শহরে এই মুহূর্তে কোনও টোটো বন্ধ করা হবে না। পুরানো যত টোটো চলাচল করছে, তা চলতে দেওয়া হবে। রাজ্য সরকার কোনও বেকার যুবককে কর্মচ্যুত করতে চায় না। রবিবার হাওড়া শরৎ সদনে টোটোচালকদের নিয়ে এক বৈঠকে এই ...

বিএনএ, বাঁকুড়া: সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে কালের স্রোতে হারিয়ে যাওয়া গ্রাম বাংলার সংস্কৃতিকে ২৭ তম বছরে তাঁদের মণ্ডপের থিম হিসেবে তুলে ধরছে পুয়াবাগান ...

তেহরান ও দুবাই, ১৫ সেপ্টেম্বর (এপি): সৌদি আরবের তেল শোধনাগারে ড্রোন হামলার অভিযোগ অস্বীকার করল ইরান। রবিবার ইরানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র আব্বাস মোসাবি এক বিবৃতিতে বলেন, ‘তেহরানের বিরুদ্ধে ভিত্তিহীন ও অন্ধের মতো অভিযোগ আনা হয়েছে।  ...

সংবাদদাতা, গাজোল: কথায় বলে বাঙালির বারো মাসে তেরো পার্বণ। সব পার্বণ বা পুজোতেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন পুরোহিতরা। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোতেও তার ব্যতিক্রম হয় না।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্মান রক্ষায় বাড়তি সতর্কতা প্রয়োজন। শত্রুর সঙ্গে সম্মানজনক সমঝোতা। বাড়ি-ঘর বাহন কেনার যোগ। কর্মে সংস্থাগত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৬- ধ্রুপদী সংগীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর জন্ম
১৯৩১- হিজলি ক্যাম্পে বন্দিদের উপর গুলিতে হত দুই বিপ্লবী সন্তোষকুমার মিত্র এবং তারকেশ্বর সেনগুপ্ত
১৯৩২- নোবেলজয়ী স্কটিশ চিকিৎসক রোনাল্ড রসের মৃত্যু
১৯৭৫- স্বাধীনতা লাভ করল পাপুয়া নিউ গিনি

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  September, 2019

দিন পঞ্জিকা

৩০ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, দ্বিতীয়া ২২/৫২ দিবা ২/৩৬। রেবতী ৫৭/১৮ রাত্রি ৪/২২। সূ উ ৫/২৬/৫৫, অ ৫/৩৬/৬, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১০/১৯ গতে ১২/৪৫ মধ্যে। রাত্রি ৬/২৫ গতে ৮/৪৭ মধ্যে পুনঃ ১১/৮ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৮ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৩৪ গতে ৪/৫ মধ্যে, কালরাত্রি ১০/৪ গতে ১১/৩২ মধ্যে।
২৯ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, দ্বিতীয়া ১৮/৮/৫৪ দিবা ১২/৪২/৮। রেবতী ৫৫/২৫/৫৮ রাত্রি ৩/৩৬/৫৭, সূ উ ৫/২৬/৩৪, অ ৩/৩৮/৩৪, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১১/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/১০ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৩৫/৩৪ গতে ৪/৭/৪ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪ গতে ৮/২৯/৩৪ মধ্যে, কালরাত্রি ১০/৪/৪ গতে ১১/৩২/৩৪ মধ্যে। 
১৬ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
শিয়ালদহ-ব্যারাকপুর লাইনে ট্রেন চলাচল বিঘ্নিত 
শিয়ালদহ-ব্যারাকপুর ডিভিশনে সিগন্যালিংয়ের সমস্যার জন্য ট্রেন চলাচল বিঘ্নিত। বিকাল ৫.১৫মিনিট ...বিশদ

07:51:39 PM

সোদপুরের শোরুমে আগুন
সোদপুরের স্টেশন রোডে জামাকাপড়ের একটি শোরুমে আগুন লাগল। ঘটনাটি আজ ...বিশদ

07:04:07 PM

কলকাতায় আসছেন অমিত শাহ 
অক্টোবর মাসের ১ বা ২ তারিখ নাগাদ কলকাতায় আসতে পারেন ...বিশদ

05:36:08 PM

পুলিসি হেনস্তার জেরে আত্মহত্যার অভিযোগ চন্দননগরে
পুলিসি হেনস্তার জেরে আত্মহত্যার অভিযোগ উঠল চন্দননগরে। আজ এখানে ঝুলন্ত ...বিশদ

05:26:55 PM

নবান্নে পৌঁছলেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেনেথ আই জাস্টার 

04:35:27 PM

আসানসোলে প্রধানমন্ত্রীর স্ত্রী
 

আসানসোলের কল্যাণেশ্বরী মন্দিরে পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্ত্রী যশোদা ...বিশদ

04:27:00 PM