Bartaman Patrika
রাজ্য
 

হুঁশিয়ারি এআইসিটিই’র
পড়ুয়াদের সমস্যায় ব্যবস্থা না নিলে বাতিল
হবে ইঞ্জিনিয়ারিং কলেজের অনুমোদন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পড়ুয়াদের সমস্যা নিয়ে ব্যবস্থা না নিলে এবার বড়সড় শাস্তির মুখে পড়তে পারে ইঞ্জিনিয়ারিং কলেজগুলি। এই মর্মে নয়া বিধি আনছে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)। স্টুডেন্ট গ্রিভ্যান্স রিড্রেসাল কমিটির সুপারিশ মতো যদি পদক্ষেপ না করা হয়, তাহলে শাস্তির খাঁড়া নেমে আসতে পারে। শাস্তি হিসেবে একটি কলেজের অনুমোদন বাতিল পর্যন্ত করে দিতে পারে ইঞ্জিনিয়ারিং কলেজের নিয়ামক সংস্থা।
কাউন্সিল সূত্রে জানা গিয়েছে, ২০১৯ সালে কাউন্সিলের খসড়া বিধি তৈরি করা হয়েছে। তাতেই বলা হয়েছে, কলেজে পড়ুয়াদের অভিযোগ জানানো সংক্রান্ত যে কমিটি রয়েছে, তার কাছে কোনও অভিযোগ এলে, তা নিয়ে পদক্ষেপ করতে হবে। এর উপর বিভিন্ন মহলের মতামতও চাওয়া হয়েছে। এই খসড়াতেই উল্লেখ করে ওই পদক্ষেপ না করার জন্য শাস্তির কথা বলা হয়েছে। এআসিটিই’র কর্তাদের মতে, বারবার যদি দেখা যায়, একটি প্রতিষ্ঠান বিধি মানছে না বা তা লঙ্ঘন করছে, তাহলে সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। অনুমোদন বাতিল করার সংস্থান যেমন থাকবে, তেমনই কাউন্সিল থেকে অনুদান দেওয়া বন্ধ করে দেওয়া হতে পারে।
শুধু তাই নয়, সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে নেতিবাচক প্রচারও করা হবে বলে জানিয়েছে কাউন্সিল। বিজ্ঞাপন দিয়ে বলা হবে, এই কলেজ পড়ুয়াদের সমস্যা মেটানোর ক্ষেত্রে কোনও পদক্ষেপ করে না। তাই তার অনুমোদন বাতিল করার জন্য সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের কাছে সুপারিশ করা হবে। নিয়ম বলছে, প্রতিটি কলেজে এই অভিযোগ জানানোর কমিটি থাকতে হবে। তাদের কাছে কোনও অভিযোগ এলে তা খতিয়ে দেখে ১৫ দিনের মধ্যে সুপারিশ সহ রিপোর্ট পাঠাতে হবে। প্রতিটি কলেজকে বলা হয়েছে, অভিযোগ জানানোর কমিটি নিয়ে বিস্তারিতভাবে তাদের ওয়েবসাইট এবং বুকলেটে জানাতে হবে।

17th  August, 2019
নজরদারিতে হোয়াটসঅ্যাপ গ্রুপ
বন্যা সতর্কীকরণে রাজ্যবাসীর জন্য
বিশেষ অ্যাপ নিয়ে এল সেচ দপ্তর

 রাজু চক্রবর্তী, কলকাতা: বর্ষার মরশুমে বৃষ্টির সম্ভাব্য পরিমাণ এবং নদীগুলির জলতলের উচ্চতা সহ হাজারো প্রয়োজনীয় তথ্য জনগণকে জানান দিতে বিশেষ অ্যাপ আনল সেচ দপ্তর। পোশাকি নাম বন্যা সতর্কীকরণ অ্যাপ। সেচমন্ত্রী শুভেন্দু অধিকারীর নির্দেশে সম্প্রতি এই অ্যাপ চালু করা হয়েছে।
বিশদ

এসএফআই ছাত্রছাত্রীরা অনেকেই একমত নন প্রবীণ নেতার সঙ্গে
মোবাইলে সেলফি তোলার মধ্যে প্রকাশ
পায় আত্মকেন্দ্রিকতা, ধারণা বিমান বসুর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্মার্টফোন হাতে থাকলেই ইদানীং ছাত্রছাত্রী তথা কমবয়সি ছেলেমেয়েদের মধ্যে সেলফি তোলার প্রবণতা লক্ষ্য করা যায়। কিন্তু সিপিএমের প্রবীণ নেতা বিমান বসু বরাবরই সেলফি তোলায় ঘোর আপত্তি করেন। বেশ কয়েকটি ক্ষেত্রে এব্যাপারে দলের কর্মীদের উপর তিনি রীতিমতো উষ্মাও প্রকাশ করেছেন প্রকাশ্যে।
বিশদ

 স্বামীর মৃত্যুর পর স্ত্রীও গুরুতর অসুস্থ, শোকে ভাঙল পাড়া

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাঁর জন্মদিনে পালন করতে স্বামী বেড়াতে নিয়ে গিয়েছিলেন ভিক্টোরিয়ায়। একরত্তি শিশুকে সঙ্গে করে সপরিবার এই দিনটা সেলিব্রেশন করতে চিড়িয়াখানায় দিন কাটানোর ইচ্ছে ছিল ওদের। কিন্তু, ভাগ্যের দুর্বিপাকে চিড়িয়াখান বন্ধ থাকায় দ্বিতীয় পছন্দ হিসেবে কাছাকাছি থাকা ভিক্টোরিয়াকে বেছে নিয়েছিলেন ওঁরা। বিশদ

জানালেন এনবিএ’র চেয়ারম্যান
পেশায় প্রবেশের আগে ইঞ্জিনিয়ারদেরও
এবার লাগবে লাইসেন্স, বিল আনছে কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিকিৎসক, আইনজীবীদের মতো এবার ইঞ্জিনিয়ারদেরও পেশায় প্রবেশের আগে লাইসেন্স নিতে হবে। শনিবার কলকাতায় বণিকসভা সিআইআইয়ের এক আলোচনাসভা শেষে সাংবাদিকদের একথা জানিয়েছেন ন্যাশনাল বোর্ড অব অ্যাক্রেডিটেশন (এনবিএ)-এর চেয়ারম্যান কে কে আগরওয়াল।
বিশদ

নাগাড়ে বৃষ্টিতে স্বস্তিতে কৃষি দপ্তর
ধানের চারা রোপণ সারা ৯০ শতাংশ জমিতে

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: টানা বৃষ্টিতে যখন শহরের বিভিন্ন প্রান্তে জল জমে সমস্যা তৈরি হয়েছে, তখন স্বস্তিতে কৃষি দপ্তর। কারণ শ্রাবণ মাস পড়ে গেলেও বৃষ্টি সেভাবে না হওয়ায় আমন চাষের খুব ক্ষতি হয়েছিল। অনেক জেলায় ধানের চারা রোপণ করা যায়নি।
বিশদ

রাজ্যের আর্জি খারিজ, প্রায় ১২০০
শিক্ষকপ্রার্থীর নিয়োগ নির্দেশ বহাল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর উপায় নেই। সুপ্রিম কোর্ট এবার রাজ্য সরকারের ‘রিভিউ পিটিশন’ খারিজ করে দেওয়ায় ২০০৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী প্রায় ১২০০ প্রার্থীকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করতে হবে রাজ্য সরকারকে।
বিশদ

ঘূর্ণাবর্ত ও মৌসুমি বায়ুর যুগলবন্দি
আজও রাজ্যজুড়ে ভারী বৃষ্টির
সম্ভাবনা, বলছে হাওয়া অফিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশ এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। আবার এই অংশেই সক্রিয় রয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। এই দু’য়ের যুগলবন্দিতে আজ, শনিবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বর্ষণের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর।
বিশদ

17th  August, 2019
দু’মাস ঘুরে ‘দিদিকে বলো’তে ফোন
ক্যান্সার রোগীর চিকিৎসার
ব্যবস্থা হয়ে গেল নিমেষেই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ যেন রূপকথা! সাধারণ মানুষের ক্ষমতা কতটা, তা বোঝানোর এক অবিশ্বাস্য গল্প। ‘দিদিকে বলো’র ফোন নম্বরে কল করে যেভাবে হাতেনাতে কাজ হচ্ছে, তাতে মুগ্ধ হচ্ছেন রাজ্যবাসী। সবচেয়ে বড় কথা, সরকারি হাসপাতালের হাজারো সমস্যাও দ্রুত মিটিয়ে দিচ্ছে ‘দিদিকে বলো’র নম্বর।
বিশদ

17th  August, 2019
গুমনামি বাবা: ছবি তৈরি থেকে বিরত
থাকতে সৃজিতদের উকিলের চিঠি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরপ্রদেশের ফৈজাবাদে ডেরা করে বসা বিতর্কিত সাধু গুমনামি বাবাই আসলে নেতাজি ছিলেন— চিত্র পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের আসন্ন ছবিতে তারই ইঙ্গিত দেওয়ায় ইতিমধ্যেই বিভিন্ন মহলে শোরগোল উঠেছে।
বিশদ

17th  August, 2019
নাট্য অ্যাকাডেমির প্রধান পদ
থেকে ইস্তফা মনোজ মিত্রর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য নাট্য অ্যাকাডেমির প্রধান তথা চেয়ারম্যানের পদ থেকে ইস্তফা দিলেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব মনোজ মিত্র। মঙ্গলবার তিনি ই-মেল করে তথ্য-সংস্কৃতি দপ্তরের প্রধান সচিবকে তাঁর পদত্যাগপত্র পাঠিয়ে দেন।
বিশদ

17th  August, 2019
  রাজীব কুমারকে তিন ঘণ্টা জিজ্ঞাসাবাদ সিবিআইয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালিকাণ্ডে কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীবকুমারকে জিজ্ঞাসাবাদ করল সিবিআই। শুক্রবার দুপুরে তিনি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দপ্তরে হাজিরা দেন। ঘণ্টাতিনেক জিজ্ঞাসাবাদের পর তিনি সিবিআইয়ের দপ্তর ছেড়ে বেরিয়ে যান। বিশদ

17th  August, 2019
ব্যবসার কাজেই এসেছি, বললেন বিধাননগরের প্রাক্তন মেয়র
সব্যসাচী দত্ত দিল্লিতে, সফর ঘিরে রাজনৈতিক জল্পনা তুঙ্গে

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৬ আগস্ট: তৃণমূল নেতা বিধাননগরের প্রাক্তন মেয়র সব্যসাচী দত্তের বিজেপিতে যোগদানের জল্পনা ছড়াল আজ দিনভর। আজ সকালের বিমানেই দিল্লিতে এসেছেন সব্যসাচীবাবু। আর তারপর থেকেই জল্পনা তুঙ্গে উঠেছে, সব্যসাচী দত্ত কি বিজেপিতে যোগ দিতে চলেছেন। বিশদ

17th  August, 2019
নতুন ভবন ‘খাদ্যশ্রী’র উদ্বোধন মমতার
বসছে কম্পিউটার, হাজিরা বায়োমেট্রিকে,
আধুনিকতার ছোঁয়া লাগছে খাদ্য দপ্তরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্য দপ্তরের নতুন ভবন চালু হওয়ার পর কাজকর্মে আধুনিকতার ছোঁয়া আনতে উদ্যোগী হয়েছে দপ্তর। রাজ্য সরকার আগেই সিদ্ধান্ত নিয়েছে, সব ফাইলের কাজ কম্পিউটারের মাধ্যমে হবে। ই-ফাইলিং চালু করার জন্য বিভিন্ন দপ্তর কাজও শুরু করেছে। খাদ্য দপ্তর দ্রুত এই কাজ শেষ করবে।
বিশদ

17th  August, 2019
সাগরমেলায় কপিলমুনির মূর্তি বসছে, উদ্বোধন হবে মমতার হাতে

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: কপিলমুনির মন্দিরের সামনে তাঁর স্থায়ী মূর্তি নেই। কপিলমুনি মন্দির কমিটি ও তীর্থযাত্রীরা অনেকদিন ধরে জেলা প্রশাসন থেকে রাজ্য সরকারের কাছে এ নিয়ে আবদার করে আসছে। তার পরিপ্রেক্ষিতে এবার গঙ্গাসাগর মেলা শুরুর সময় সেই মূর্তি বসানোর পরিকল্পনা হয়েছে। বিশদ

17th  August, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গাবক্ষে বিশ্বের দীর্ঘতম সাঁতার প্রতিযোগিতার আয়োজন করছে মুর্শিদাবাদ সুইমিং অ্যাসোসিয়েশন। ভাগীরথী নদীর উপর এই সাঁতার প্রতিযোগিতা হবে ৮১ ও ১৯ কিলোমিটার দূরত্বে। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুধু হাওড়া শহর সংলগ্ন এলাকায় নয়, হাওড়া জেলার প্রত্যন্ত এলাকায় এবার শিল্প স্থাপনে উদ্যোগী হল রাজ্য সরকার। তার জন্য উদয়নারায়ণপুরের কান্দুয়ায় ৪০০ একর জমি বাছা হয়েছে। তার মধ্যে ১৭০ একর জমি কেনাও হয়ে গিয়েছে। ...

করাচি, ১৭ আগস্ট (পিটিআই): পাকিস্তানের বালুচিস্তান প্রদেশের একটি মসজিদে বিস্ফোরণে মৃত্যু হল পাঁচজনের। এঁদের মধ্যে রয়েছেন শীর্ষ তালিবান নেতা মুল্লা হাইবাতুল্লার ভাই হাফিজ আহমাদুল্লা। কোয়েত্তা থেকে ২৫ কিলোমিটার দূরে কুচলক এলাকায় রয়েছে শেখ হাইবাতুল্লা মাদ্রাসা। ...

 সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি সদর এলাকায় টোটোর দৌরাত্ম্য নিয়ন্ত্রণ করতে ময়নাগুড়ি পুলিস প্রশাসন বেশকিছু পদক্ষেপ নিতে চলেছে। ব্যস্ত রাস্তার ধারে বেআইনিভাবে টোটো পার্কিং করা হলে তা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রাকবিবাহ কথাবার্তাও হতে পারে। বৃষ: সৌখিন দ্রব্যের ব্যবসা শুভ হবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম১৯৫৮: ...বিশদ

07:03:20 PM

নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM