Bartaman Patrika
রাজ্য
 

৮ বছরে ঘুরিয়ে দাঁড় করিয়ে
দিয়েছি এই রাজ্যকে: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনুন্নয়ন আর হতাশার আবর্ত থেকে গত আট বছরে বাংলাকে তিনি যে ঘুরিয়ে দাঁড় করিয়ে দিয়েছেন, বুধবার ফের তা প্রত্যয়ী কণ্ঠে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন রাতে প্রাক স্বাধীনতা দিবস উদযাপনে বেহালায় ফ্রিডম অ্যাট মিড নাইট অনুষ্ঠানে মমতা বলেন, গোটা শহরটা ঝাঁ চকচকে হয়েছে। উন্নয়নের পরশ লেগেছে সর্বত্র। এখন বিমানবন্দর থেকে নেমে লোকজন বলছেন, কেয়া থা কলকাত্তা, কেয়া বন গ্যয়া। মমতার কথায়, আট বছরে ঘুরিয়ে দাঁড় করিয়ে দিয়েছি বাংলাকে। মাথার উপর আগের সরকারের করে যাওয়া এত দেনা, শোধ করতে হচ্ছে। এই দায় না থাকলে দেখিয়ে দিতাম, উন্নয়ন কাকে বলে!
শহরকে কীভাবে সুন্দর করে তোলা হয়েছে, তার নেপথ্য গল্পও এদিন জনতাকে শুনিয়েছেন মুখ্যমন্ত্রী। এটা কি শুধু পুরসভা করেছে? না, একদম ভুল কথা। তিনি বলেন, কোথাও পূর্ত, কোথাও কেএমডিএ, আবার কোথাও পুরসভার রাস্তা। এ বলে ওরটা আমি করব কেন, ও বলে ওটা আমার দায়িত্ব নয়। শুধুমাত্র জেমস লং সরণী মেরামত করতে গিয়েই বুঝেছিলাম, ঝক্কি কাকে বলে! শহর কেন সুন্দর লাগছে দেখতে জানেন? কারণ ১০টা দপ্তরকে একসঙ্গে জুড়ে এসব কাজ করিয়েছি। তারই ফলস্বরূপ সেজে উঠছে শহর। তবে বেহালার উন্নয়নের জন্য আরও কিছু কাজ যে বাকি রয়েছে, তাও এদিন স্পষ্ট করে দেন মমতা। বলেন, শহরের অন্য প্রান্তের মতো এখানে রাস্তার মাঝের ডিভাইডারকে ঘিরে সৌন্দর্যায়ন চলবে। জোকা সহ আরও কয়েকটি অংশে পানীয় জল ও নিকাশি নিয়ে কাজ হবে। কিন্তু যতক্ষণ না মেট্রোর কাজ শেষ হচ্ছে, তা করব কী করে! আজ করব, কাল তো প্রয়োজনে আবার ভাঙতে হবে। তাই অপেক্ষা করছি। আগামী দেড়-দু’বছরের মধ্যে মেট্রোর কাজ শেষ হলে, সৌন্দর্যায়ন পূর্ণাঙ্গ আকার পাবে এলাকায়। এরই পাশাপাশি তাঁর সরকারের আমলে স্বাস্থ্য, শিক্ষা, সমাজ সংস্কার সহ জনহিতের নানা প্রকল্প কী ভাবে রূপায়ণ করতে হয়েছে, তার বিবরণ দেন মমতা।
মমতা বলেন, ইদানীং নানাভাবে জাতপাত, ভেদাভেদ, তুমি ব্রাহ্মণ, তুমি দলিত, তুমি সাদা, তুমি কালো এসব মাথায় ঢুকিয়ে দেওয়ার মরিয়া চেষ্টা শুরু হয়েছে। এই বাংলা যে শিক্ষা আমাদের দিয়েছে, তা জাগরণের ও স্বাধীনতার। শিখিয়েছে দেশপ্রেম। এসব গুলিয়ে দেওয়ার চেষ্টা চলছে। মুখ্যমন্ত্রী বলেন, এই বাংলা সমাজ সংস্কারক। সতীদাহ প্রথা আর বাল্য বিবাহ বন্ধ আর বিধবা বিবাহ চালু করার মতো সংস্কার করে রামমোহন রায় আর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর পথ দেখিয়ে ছিলেন গোটা দেশকে। এই বাংলার প্রাদেশিক আইনসভা বিল পাশ করিয়েছিল সতীদাহ প্রথা রোধে। এসবই বাংলার গর্বের সম্পদ।
প্রত্যয়ী মমতার কথায়, দেশপ্রেম কারও কাছে শিখব না। এই শিক্ষা নিয়েই বড় হয়েছি। দেশমাতৃকাকে কীভাবে পুজো করতে হয়, তাও শিখব না কারও কাছে। দেশপ্রেমের বীজ বপন হয় জন্মলগ্ন থেকেই। সেটাই বাংলার ঐতিহ্য, সভ্যতা আর সংস্কৃতি। এই সভ্যতা আর সংস্কৃতি কোনওভাবেই নষ্ট হতে দেব না। বেহালার অনুষ্ঠান শেষে দক্ষিণ কলকাতার হাজরায় স্বাধীনতা দিবস উদযাপনের অপর একটি অনুষ্ঠানেও অংশ নেন মুখ্যমন্ত্রী।

15th  August, 2019
এত গরমে এতদিন ধরে নির্বাচন! নির্ঘাত বিজেপির চক্রান্ত, তোপ মুখ্যমন্ত্রীর

বুধবার দুপুর সাড়ে তিনটে। সূর্যের প্রখর তেজে বুদবুদের সভাস্থল যেন অগ্নিকুণ্ডের হয়ে রয়েছে। সভায় আসা শাসকদলের কর্মী সমর্থকদের পাশাপাশি পুলিস প্রশাসনের লোকজনদেরও নাভিশ্বাস। মঞ্চে উঠে তা উপলব্ধি করেই গরমে নিজের কষ্টের কথা বলতে শুরু করলেন মুখ্যমন্ত্রী।
বিশদ

‘আর এক মাস, রাজত্ব করে নিন’, মোদিকে চ্যালেঞ্জ মমতার, একই সুরে তোপ অভিষেকের

গণতন্ত্র নয়, স্বৈরতন্ত্র। বারবার এই ভাষাতেই মোদি সরকারকে আক্রমণ করে এসেছেন বাংলার অগ্নিকন্যা মমতা বন্দ্যোপাধ্যায়। বঞ্চনা এবং সংবিধানকে প্রতি পদে সঙ্কটে ফেলে দেওয়ার মতো কেন্দ্রীয় নীতির বিরুদ্ধে সরব হয়ে বিরোধীদের সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন।
বিশদ

দ্বিতীয় দফা ভোটের দিনেই মালদহে নির্বাচনী প্রচার সারবেন প্রধানমন্ত্রী

ভোট প্রচারে আগামী কাল শুক্রবার ফের বাংলায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওইদিনই গোটা দেশের পাশাপাশি পশ্চিমবঙ্গের তিনটি লোকসভা আসনে দ্বিতীয় দফার ভোট।
বিশদ

প্যান ওআধার যোগ ছাড়াই সাময়িক সুরাহা করদাতাকে

প্যানের সঙ্গে আধার যোগ বাধ্যতামূলক। কোনও করদাতা এখনও তা না করে থাকলে তাঁর প্যান সাময়িকভাবে নিষ্ক্রিয় হয়ে যাওয়ার কথা। আয়কর আইন অনুযায়ী, সেটি ফের চালু হওয়ার কথা আধার-প্যান যোগের পরই। 
বিশদ

এপ্রিলের বাকি দিনগুলিতে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ, চলবে উত্তরের একাংশেও

১৭ এপ্রিল থেকে টানা আটদিন তাপপ্রবাহ পরিস্থিতি চলছে দক্ষিণবঙ্গে। এইসময়ে প্রতিদিন কমবেশি কোনও না কোনও জায়গায় আবহাওয়ার মাপকাঠিতে তাপপ্রবাহ ছিল।
বিশদ

আবাসের টাকা দিতে নয়া পোর্টাল তৈরি করছে রাজ্য

কেন্দ্র টাকা না দিলে আবাস যোজনার ১১ লক্ষ উপভোক্তার বাড়ি তৈরির টাকা দেবে নবান্ন। বাজেটেই একথা জানিয়ে দিয়েছিল রাজ্য। ১০০ দিনের কাজের পাশাপাশি আবাস যোজনায়ও বাংলার প্রতি কেন্দ্রের বঞ্চনা লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে তৃণমূলের প্রচারের অন্যতম হাতিয়ার।
বিশদ

দ্বিতীয় দফার ভোট প্রচার শেষ, কাল ভাগ্য নির্ধারণ রাজ্যের ৪৭ প্রার্থীর

কাল, শুক্রবার দ্বিতীয় দফায় রাজ্যের তিন কেন্দ্রে  লোকসভা ভোট। বুধবারই ছিল ওই তিন কেন্দ্রের প্রচারের শেষ দিন। এদিন বিকেল ৫টা পর্যন্ত জোরকদমে প্রচার চালিয়েছেন রায়গঞ্জ, বালুরঘাট এবং দার্জিলিং কেন্দ্রের প্রার্থীরা। ৫টার পর থেকেই এই তিন কেন্দ্রে শুরু হয়ে গিয়েছে ‘সাইলেন্স পিরিয়ড’। 
বিশদ

২০১৭ প্রাথমিক টেটে প্রশ্ন ভুল? সিদ্ধান্ত নেবে বিশ্বভারতীর বিশেষজ্ঞ কমিটি

২০১৭ সালের টেটে প্রশ্ন সত্যিই ভুল ছিল কি না, তা খতিয়ে দেখতে বিশেষজ্ঞ কমিটি গঠন করল হাইকোর্ট। প্রাথমিক স্কুলে শিক্ষক নিয়োগের ২০১৭ সালের প্রাথমিক টেটে ২১টি প্রশ্ন ভুল থাকার অভিযোগে হাইকোর্টে মামলা দায়ের হয়।
বিশদ

উদয়ন গুহকে হুমকি চিঠি পাঠাল জঙ্গি সংগঠন কেএলও (কেএন)

৫ কোটি টাকা ‘তোলা’ চেয়ে নতুন জঙ্গি সংগঠন কেএলও (কোচ ন্যাশনালিস্ট) এবার সরাসরি হুমকি চিঠি দিল রাজ্যের উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহকে।
বিশদ

বাড়িতে বসে টিভির পর্দায় ভাগ্নি মমতার বক্তব্য শুনলেন অনিল

বছর দেড়েক আগে বোলপুরে প্রশাসনিক বৈঠকে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তখন সেখানে গিয়ে ভাগ্নি মমতার সঙ্গে দেখা করে এসেছিলেন মামা অনিল মুখোপাধ্যায়।
বিশদ

24th  April, 2024
উত্তরবঙ্গে ফের এইমসের স্বপ্ন ফেরি, লোক নেই, শাহের শো শেষ ২৫ মিনিটেই

স্বয়ং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শহরে। নির্বাচনী প্রচার করবেন। অথচ লোকই নেই রাস্তায়। মাত্র ২৫ মিনিটেই ফাঁকা রোড শো শেষ করে মালদহ ছাড়লেন মোদি সরকারের ‘সেকেন্ড ইন-কমান্ড’ অমিত শাহ। বিশদ

24th  April, 2024
হাজার টাকা কমল সোনার দাম

একদিনের তফাতে অনেকটা নামল সোনার দর। ওয়েস্ট বেঙ্গল মার্চেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, মঙ্গলবার শহরে ‘৯৯৯’ বিশুদ্ধতার ২৪ ক্যারেট সোনার ১০ গ্রাম পিছু খুচরো দর ৭২ হাজার ৭৫০ টাকা। বিশদ

24th  April, 2024
বিরোধীদের কোণঠাসা করতে নিখুঁত কর্পোরেট কায়দায় প্রচার পরিকল্পনা সাজাচ্ছে তৃণমূল কং

বিজেপি সহ তামাম বিরোধীদের কোণঠাসা করতে পুরোপুরি কর্পোরেট ধাঁচে প্রচার পরিকল্পনা সাজিয়েছে তৃণমূল। জনসংযোগই হোক বা তারকা প্রচারককে নিয়ে প্রার্থীর বর্ণাঢ্য রোড শো—সবেতেই থাকছে সেই কর্পোরেট ছোঁয়া। শুধু সফল কর্মসূচি আয়োজনেই শেষ হয়ে যাচ্ছে না তৎপরতা। বিশদ

24th  April, 2024
মুখ্যসচিবকে শেষ সুযোগ, নির্দেশ অমান্যে রুল জারিরই হুঁশিয়ারি দিল ক্ষুব্ধ হাইকোর্ট

আর নয়, রাজ্যের মুখ্যসচিব বি পি গোপালিকাকে শেষ সুযোগ দিল হাইকোর্ট। নির্দেশ এরপরও না-মানলে তাঁর বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করা হবে। মঙ্গলবার নির্দেশে এমনটাই জানিয়েছে, বিচারপতি জয়মাল্য বাগচি এবং বিচারপতি গৌরাঙ্গ কান্তের ডিভিশন বেঞ্চ।  বিশদ

24th  April, 2024

Pages: 12345

একনজরে
একটা নেটে অনবরত হাত ঘুরিয়ে চলেছেন সুয়াশ শর্মারা। আর একটা নেট পেসারদের দখলে। মূল পিচের ঠিক পাশের নেটে আবার থ্রো ডাউনের বিরুদ্ধে টক টক করে ...

একাধিক মামলায় তিনি ছিলেন পুলিসের খাতায় ‘ওয়ান্টেড’। জানুয়ারিতেই তাঁর নামে রেড কর্নার নোটিস জারি হয়েছিল। শেষপর্যন্ত, থাইল্যান্ডে ধরা পড়লেন নয়ডার স্ক্র্যাপ মাফিয়া তথা উত্তরপ্রদেশের কুখ্যাত গ্যাংস্টার রবি কানা। ...

কলকাতা বেলেঘাটার বাসিন্দা গণেশ দাসকে খুনের ঘটনায় বুধবার উদ্ধার হল কিছু হাড়গোড়। জয়পুর থানার পুলিস জানিয়েছে, গাইঘাটা খাল থেকে ফিমার, কোমরের সহ সাতটি হাড় উদ্ধার হয়েছে। মৃতদেহটি জলে ডুবিয়ে রাখতে ব্যবহৃত বস্তা, দড়িও উদ্ধার করা হয়েছে। ...

ভ্লাদিমির পুতিনের অন্যতম সমালোচক তথা বিরোধী নেতা আলেক্সেই নাভালনি গত ১৬ ফেব্রুয়ারি মারা যান। জেলের ভিতর সেই মৃত্যু নিয়ে দেশে ও আন্তর্জাতিক ক্ষেত্রে নিন্দার মুখে পড়েছেন পুতিন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিমাসূত্রে ধনাগম হতে পারে। প্রেম-প্রণয়ে আনন্দ। কাজকর্মে অগ্রগতি ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব  ম্যালেরিয়া দিবস
১৮৫৯: সুয়েজ খাল খননের কাজ শুরু হয়
১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৩.৯২ টাকা
পাউন্ড ১০২.৫৫ টাকা ১০৫.১৬ টাকা
ইউরো ৮৮.০৫ টাকা ৯০.৪৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ ৩/৫৫ দিবা ৬/৪৬। বিশাখা নক্ষত্র ৫৩/০ রাত্রি ২/২৪। সূর্যোদয় ৫/১২/১৫, সূর্যাস্ত ৫/৫৭/০। অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৫১ মধ্যে। বারবেলা ২/৪৬ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে। 
১২ বৈশাখ, ১৪৩১, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪। প্রতিপদ প্রাতঃ ৫/৪৪। বিশাখা নক্ষত্র রাত্রি ১/২৮। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৫/৫৮। অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ১০/১৫ গতে ১২/৫১ মধ্যে। কালবেলা ২/৪৭ গতে ৫/৫৮ মধ্যে। কালরাত্রি ১১/৩৬ গতে ১/০ মধ্যে। 
১৫ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: গুজরাতকে ৪ রানে হারাল দিল্লি

24-04-2024 - 11:27:04 PM

আইপিএল: ১৩ রানে আউট সাই কিশোর, গুজরাত ২০৬/৮ (১৯ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:18:57 PM

আইপিএল: ৫৫ রানে আউট ডেভিড মিলার, গুজরাত ১৮১/৭ (১৭.৩ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:08:30 PM

আইপিএল: ২১ বলে হাফসেঞ্চুরি ডেভিড মিলারের, গুজরাত ১৭৭/৬ (১৭ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 11:05:47 PM

আইপিএল: ৪ রানে আউট রাহুল তেওতিয়া, গুজরাত ১৫২/৬ (১৬ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:58:15 PM

আইপিএল: ৮ রানে আউট শাহরুখ খান, গুজরাত ১৩৯/৫ (১৪.১ ওভার) টার্গেট ২২৫

24-04-2024 - 10:49:17 PM