Bartaman Patrika
রাজ্য
 

৮ বছরে ঘুরিয়ে দাঁড় করিয়ে
দিয়েছি এই রাজ্যকে: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনুন্নয়ন আর হতাশার আবর্ত থেকে গত আট বছরে বাংলাকে তিনি যে ঘুরিয়ে দাঁড় করিয়ে দিয়েছেন, বুধবার ফের তা প্রত্যয়ী কণ্ঠে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন রাতে প্রাক স্বাধীনতা দিবস উদযাপনে বেহালায় ফ্রিডম অ্যাট মিড নাইট অনুষ্ঠানে মমতা বলেন, গোটা শহরটা ঝাঁ চকচকে হয়েছে। উন্নয়নের পরশ লেগেছে সর্বত্র। এখন বিমানবন্দর থেকে নেমে লোকজন বলছেন, কেয়া থা কলকাত্তা, কেয়া বন গ্যয়া। মমতার কথায়, আট বছরে ঘুরিয়ে দাঁড় করিয়ে দিয়েছি বাংলাকে। মাথার উপর আগের সরকারের করে যাওয়া এত দেনা, শোধ করতে হচ্ছে। এই দায় না থাকলে দেখিয়ে দিতাম, উন্নয়ন কাকে বলে!
শহরকে কীভাবে সুন্দর করে তোলা হয়েছে, তার নেপথ্য গল্পও এদিন জনতাকে শুনিয়েছেন মুখ্যমন্ত্রী। এটা কি শুধু পুরসভা করেছে? না, একদম ভুল কথা। তিনি বলেন, কোথাও পূর্ত, কোথাও কেএমডিএ, আবার কোথাও পুরসভার রাস্তা। এ বলে ওরটা আমি করব কেন, ও বলে ওটা আমার দায়িত্ব নয়। শুধুমাত্র জেমস লং সরণী মেরামত করতে গিয়েই বুঝেছিলাম, ঝক্কি কাকে বলে! শহর কেন সুন্দর লাগছে দেখতে জানেন? কারণ ১০টা দপ্তরকে একসঙ্গে জুড়ে এসব কাজ করিয়েছি। তারই ফলস্বরূপ সেজে উঠছে শহর। তবে বেহালার উন্নয়নের জন্য আরও কিছু কাজ যে বাকি রয়েছে, তাও এদিন স্পষ্ট করে দেন মমতা। বলেন, শহরের অন্য প্রান্তের মতো এখানে রাস্তার মাঝের ডিভাইডারকে ঘিরে সৌন্দর্যায়ন চলবে। জোকা সহ আরও কয়েকটি অংশে পানীয় জল ও নিকাশি নিয়ে কাজ হবে। কিন্তু যতক্ষণ না মেট্রোর কাজ শেষ হচ্ছে, তা করব কী করে! আজ করব, কাল তো প্রয়োজনে আবার ভাঙতে হবে। তাই অপেক্ষা করছি। আগামী দেড়-দু’বছরের মধ্যে মেট্রোর কাজ শেষ হলে, সৌন্দর্যায়ন পূর্ণাঙ্গ আকার পাবে এলাকায়। এরই পাশাপাশি তাঁর সরকারের আমলে স্বাস্থ্য, শিক্ষা, সমাজ সংস্কার সহ জনহিতের নানা প্রকল্প কী ভাবে রূপায়ণ করতে হয়েছে, তার বিবরণ দেন মমতা।
মমতা বলেন, ইদানীং নানাভাবে জাতপাত, ভেদাভেদ, তুমি ব্রাহ্মণ, তুমি দলিত, তুমি সাদা, তুমি কালো এসব মাথায় ঢুকিয়ে দেওয়ার মরিয়া চেষ্টা শুরু হয়েছে। এই বাংলা যে শিক্ষা আমাদের দিয়েছে, তা জাগরণের ও স্বাধীনতার। শিখিয়েছে দেশপ্রেম। এসব গুলিয়ে দেওয়ার চেষ্টা চলছে। মুখ্যমন্ত্রী বলেন, এই বাংলা সমাজ সংস্কারক। সতীদাহ প্রথা আর বাল্য বিবাহ বন্ধ আর বিধবা বিবাহ চালু করার মতো সংস্কার করে রামমোহন রায় আর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর পথ দেখিয়ে ছিলেন গোটা দেশকে। এই বাংলার প্রাদেশিক আইনসভা বিল পাশ করিয়েছিল সতীদাহ প্রথা রোধে। এসবই বাংলার গর্বের সম্পদ।
প্রত্যয়ী মমতার কথায়, দেশপ্রেম কারও কাছে শিখব না। এই শিক্ষা নিয়েই বড় হয়েছি। দেশমাতৃকাকে কীভাবে পুজো করতে হয়, তাও শিখব না কারও কাছে। দেশপ্রেমের বীজ বপন হয় জন্মলগ্ন থেকেই। সেটাই বাংলার ঐতিহ্য, সভ্যতা আর সংস্কৃতি। এই সভ্যতা আর সংস্কৃতি কোনওভাবেই নষ্ট হতে দেব না। বেহালার অনুষ্ঠান শেষে দক্ষিণ কলকাতার হাজরায় স্বাধীনতা দিবস উদযাপনের অপর একটি অনুষ্ঠানেও অংশ নেন মুখ্যমন্ত্রী।
15th  August, 2019
লক্ষ্য বিধানসভার ভোট
প্রতি মাসে বঙ্গ বিজেপি নেতাদের সঙ্গে বৈঠক করতে চান অমিত শাহ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০২১ সালের বিধানসভা নির্বাচনের লক্ষ্যে এবার থেকে প্রতি মাসে একবার করে বঙ্গ বিজেপির ‘কোর কমিটি’র সদস্যদের সঙ্গে বৈঠক করবেন দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। জুলাই মাসে দিল্লিতে সর্বশেষ এই বৈঠক করেছিলেন তিনি। অবশ্য চলতি মাসে সেই বৈঠক হয়নি।
বিশদ

সরকারি ক্ষেত্রের আধুনিকতম ২ কোটির সি-আর্ম ন্যাশনালে
স্পাইন ও স্ট্রোকের লক্ষ লক্ষ টাকার অপারেশন এবার বিনামূল্যে

 বিশ্বজিৎ দাস, কলকাতা: প্রায় দেড় বছর বন্ধ। হতাশ হতে হতে হতাশ হওয়াও ছেড়ে দিয়েছিলেন চিকিৎসকদের একাংশ। আর রোগীরা? তাঁরা তো জানেনই, সরকারি হাসপাতালের মেশিন বন্ধ মানে ভোগান্তির ক্যালেন্ডারের পাতা ওল্টানো শুরু। এমন একটা সময়ে সুখবর এল পার্ক সার্কাস লাগোয়া কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালের জন্য।
বিশদ

 বাংলায় সেরা একশো আয়করদাতার তালিকায় বাঙালি মাত্র ২০ জন

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: পশ্চিমবঙ্গে যাঁরা আয়কর দেন, তাঁদের সেরা ১০০ জনের তালিকা তৈরি করেছে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট। সেই তালিকায় ঠাঁই পেয়েছেন মাত্র ২০ জন বাঙালি। নিজভূমে বাঙালির রোজগার এমন জায়গায় ঠেকেছে, অবাঙালিদের দাপটে তাঁরা অনেকটাই কোণঠাসা।
বিশদ

২০২০ থেকে নয়া নিয়ম প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের
মূল্যায়নে পাতা পিছু ন্যূনতম চার মিনিট দিতেই হবে পরীক্ষকদের

সৌম্যজিৎ সাহা  কলকাতা: খাতা দেখার ক্ষেত্রে কড়া নিয়ম চালু করছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। কাগজ-কলম ছেড়ে কম্পিউটারে খাতা দেখার ব্যবস্থা চালু করছে তারা। তার মধ্যে বিশ্ববিদ্যালয় ঠিক করেছে, উত্তরপত্রের প্রতি পাতার জন্য অন্তত চার মিনিট সময় ব্যয় করতেই হবে পরীক্ষকদের।
বিশদ

 রাজ্য সরকারের অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য পেনশন আদালত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেউ অবসর নিয়েছেন ১৯৭৮ সালে। কেউ আবার ২০১৮ সালে। কেউ কেউ মারাও গিয়েছেন। কিন্তু পেনশন চূড়ান্ত হয়নি। রাজ্য সরকারি কর্মীদের অমীমাংসিত পেনশন কেস নিয়ে এবার সক্রিয় হল কেন্দ্রীয় সরকারের ইন্ডিয়ান অডিট অ্যান্ড অ্যাকাউন্টস বিভাগের প্রিন্সিপাল অ্যাকাউন্ট্যন্ট জেনারেল (এজি) অফিস।
বিশদ

অভিযুক্ত অভিনেতা বিক্রম
গাড়ি দুর্ঘটনায় সোনিকা সিং চৌহানের মৃত্যু মামলায় শুরু চার্জ গঠনের শুনানি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ি দুর্ঘটনায় মডেল সোনিকা সিং চৌহানের মৃত্যু মামলায় অবশেষে শুরু হল চার্জ গঠনের শুনানি। আলিপুরের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক পুষ্পল শতপথীর এজলাসে শুরু হয় ওই চার্জের শুনানি। এই মামলায় অভিযুক্ত হিসেবে আছেন অভিনেতা বিক্রম চট্টোপাধ্যায়। বর্তমানে তিনি জামিনে আছেন।
বিশদ

 ১৮ হাজার টাকা ভাতার দাবিতে আজ ধর্মতলায় কয়েক হাজার আশাকর্মী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ন্যূনতম ভাতা ১৮ হাজার টাকা করা, সরকারি স্বাস্থ্যকর্মীর মর্যাদা দেওয়া, কাজের সময়সীমা সুনির্দিষ্ট করা সহ গুচ্ছ দাবিতে আজ, সোমবার রানি রাসমণি রোডে অবস্থান-বিক্ষোভের ডাক দিয়েছেন আশাকর্মীরা।
বিশদ

জেলাগুলিতে কমলেও কলকাতা-হাওড়ায় পুলিস আগের মতোই কেস দিচ্ছে, অভিযোগ পরিবহণ মালিকদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীঘার প্রশাসনিক বৈঠক থেকে গত বুধবার রাস্তায় পুলিসের ‘তোলাবাজি’ নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই কড়া সমালোচনা করেছিলেন। ওই সভার পর ইতিমধ্যে কেটে গিয়েছে কয়েকদিন।
বিশদ

কর্মরত অবস্থায় শ্রমিকের মৃত্যুতে
ক্ষতিপূরণ প্রায় দ্বিগুণ করছে কেন্দ্র

জীবানন্দ বসু, কলকাতা: দেশের সংগঠিত শিল্পের শ্রমিক এবং তাদের পরিবারের জন্য শীঘ্রই সুখবর আনতে চলেছে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। কর্মরত অবস্থায় মৃত্যু হলে সংশ্লিষ্ট শ্রমিকের শোকসন্তপ্ত পরিবার এখনকার তুলনায় আগামীদিনে ক্ষতিপূরণ বাবদ প্রায় দ্বিগুণ অর্থ পাবে।
বিশদ

25th  August, 2019
জয়নগরে দমকল কেন্দ্রের উদ্বোধন
আবেদনের একমাসের মধ্যে ফায়ার
লাইসেন্স, বিল আসছে বিধানসভায়

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: আবেদন করার একমাসের মধ্যে ফায়ার লাইসেন্স পাওয়া যাবে। এই মর্মে বিধানসভায় বিল আনা হচ্ছে। শনিবার দুপুরে জয়নগরের ফুটিগোদা পঞ্চায়েতের বিদ্যার মোড়ে নতুন দমকল কেন্দ্রের উদ্বোধন অনুষ্ঠানে এসে এমন ঘোষণা করলেন সংশ্লিষ্ট দপ্তরের মন্ত্রী সুজিত বসু।
বিশদ

25th  August, 2019
উদাহরণ টানা হল হরিয়ানা, উত্তরপ্রদেশের
কাউকে মুখ্যমন্ত্রী প্রোজেক্ট করে বাংলায় লড়ার
কথা ভাবছে না বিজেপি: সুরেশ পূজারি

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি,২৪ আগস্ট: ‘কাউকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে লড়ার কথা বিজেপি চিন্তাতেই আনছে না। হরিয়ানায় কে মুখ্যমন্ত্রী হবেন, তা কি আগে থেকে জানা গিয়েছিল? উত্তরপ্রদেশে কে মুখ্যমন্ত্রী হবেন, তা কি বিজেপি নির্বাচনের আগেই স্থির করেছিল? বিশদ

25th  August, 2019
দিলীপকে ফের রাজ্য সভাপতি করার প্রক্রিয়া
শুরু, মঙ্গলবার বিশেষ বৈঠক ডাকল বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সভাপতি থেকে বুথ সভাপতি, সমস্ত ক্ষেত্রেই সহমতের ভিত্তিতে নেতা বাছাইয়ের পাঠ দিতে বিশেষ বৈঠক ডাকল বিজেপি। মঙ্গলবার কলকাতার আইসিসিআর প্রেক্ষাগৃহে ওই বৈঠকে হাজির থাকবেন দলের ১৮ এমপি, ১৪ এমএলএ, ৩৮ সাংগঠনিক জেলা সভাপতি ও শীর্ষ নেতৃত্ব। বিশদ

25th  August, 2019
সেপ্টেম্বরেই রেশনে আধার যাচাই শেষ করতে
বলল কেন্দ্র, ডিসেম্বর পর্যন্ত সময় চায় রাজ্য

 কৌশিক ঘোষ, কলকাতা: ইলেকট্রনিক পয়েন্ট অব সেলস (ই-পিওএস) যন্ত্রের পর এবার রেশন গ্রাহকদের আধার সংযুক্তিকরণের জন্য রাজ্যের উপর চাপ বাড়াচ্ছে কেন্দ্রীয় সরকার। আগামী সেপ্টেম্বর পর্যন্ত আধার সংযুক্তিকরণের সময়সীমা বাড়িয়েছে কেন্দ্র। কিন্তু আগস্ট মাসের শেষ লগ্নেও এই কাজ এখনও শুরুই হয়নি রাজ্যে।
বিশদ

25th  August, 2019
  পার্শ্বশিক্ষক ঐক্যমঞ্চের কর্মসূচিতে
সিটুর সক্রিয়তায় অসন্তুষ্ট একাংশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পার্শ্বশিক্ষক ঐক্যমঞ্চ বহরে বাড়ছে। রবিবার মঞ্চের স্টিয়ারিং কমিটির বৈঠকে আরও কিছু ছোট সংগঠনকে সঙ্গে নেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। কিন্তু পেশাগত আন্দোলনের উদ্দেশ্যে তৈরি এই অরাজনৈতিক মঞ্চে রাজনৈতিক কারণে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে অসন্তোষ দেখা দিচ্ছে।
বিশদ

25th  August, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আনাজপাতির মূল্যবৃদ্ধি রোধে রাজ্য সরকারের গড়া বিশেষ টাস্ক ফোর্সের সর্বশেষ বৈঠক হয়েছিল প্রায় ছ’মাস আগে। অথচ ২০১১ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, বাজারদর সাধারণের বাগে রাখতে প্রতি মাসে দু’বার করে এই বৈঠক হবে। ...

সংবাদদাতা, কালনা: কালনার কৃষ্ণদেবপুর পঞ্চায়েত এলাকায় শনিবার দিদিকে বলো কর্মসূচিতে এসে বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়লেন কালনার বিধায়ক বিশ্বজিৎ কুণ্ডু। টাকা জমা দিয়েও শৌচাগার না পাওয়া, ঘরের চাল দিয়ে জল পড়া, আবেদন করেও সরকারি ঘর না পাওয়া, পানীয় জলের সমস্যা, বিধবা ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলের সামনেই সরকারি বাসের চাকায় পিষ্ট হলেন বাবা। শনিবার রাতে এমনই মর্মান্তিক দুর্ঘটনা ঘটল গড়িয়া মোড়ের ৫ নম্বর বাস ডিপো সংলগ্ন রাজা সুবোধচন্দ্র মল্লিক রোডে। পুলিস জানিয়েছে, মৃতের নাম দেবদাস চট্টোপাধ্যায় (৭৯)। বাড়ি নাকতলার দুর্গাপ্রসন্ন পরমহংস রোডে। ...

সিওল, ২৫ আগস্ট (এপি): আকারে ‘দানবীয়’। পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়েছে বহুমুখী রকেট লঞ্চারের। আর তাতে তদারকি করেছেন কিম জং উন নিজে। রবিবার উত্তর কোরিয়ার তরফে একথা বলা হল। ঘটনাচক্রে, পরমাণু অস্ত্র ইস্যুতে আমেরিকার সঙ্গে উত্তর কোরিয়ার ফের আলোচনার প্রক্রিয়া শুরুর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনাচিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১০: নোবেল জয়ী সমাজসেবী মাদার টেরিজার জন্ম
১৯৩৪: কবি ও গীতিকার অতুলপ্রসাদ সেনের মৃত্যু
১৯৫৬: রাজনীতিক মানেকা গান্ধীর জন্ম
১৯৬৮: চিত্র পরিচালক মধুর ভাণ্ডারকরের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৪ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৮ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯, ০২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭, ০২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ৫৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪. ৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
25th  August, 2019

দিন পঞ্জিকা

৯ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯, সোমবার, দশমী ৪/১৬ দিবা ৭/৩ পরে একাদশী ৫৯/৩৪ শেষরাত্রি ৫/১০। আর্দ্রা ৪৯/০ রাত্রি ২/৫৬। সূ উ ৫/২০/৩০, অ ৫/৫৬/৩৯, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ১০/২৩ গতে ১২/৫৪ মধ্যে। রাত্রি ৬/৪২ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/১৫ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫৫ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/৪৭ গতে ৪/২২ মধ্যে, কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৮ মধ্যে। 
৮ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯, সোমবার, একাদশী ৪৮/৪০/৩৭ রাত্রি ১২/৪৭/৪২। আর্দ্রানক্ষত্র ৪৬/২৩/৪৪ রাত্রি ১১/৫২/৫৭, সূ উ ৫/১৯/২৭, অ ৫/৫৯/২৭, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/১৯ গতে ১১/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৯ গতে ৮/৪৯ মধ্যে ও ১১/১০ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ২/৪৯/২৭ গতে ৪/২৪/২৭ মধ্যে, কালবেলা ৬/৫৪/২৭ গতে ৮/২৯/২৭ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২৭ গতে ১১/৩৯/২৭ মধ্যে। 
২৪ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নিমতায় ফের গুলি করে খুন 
ফের খুন উত্তর দমদম পুর এলাকার নিমতায়। গত রাতে পাটনা-ঠাকুরতলা ...বিশদ

10:21:38 AM

১৩১৩৭ আপ কলকাতা-আজমগঢ় এক্সপ্রেস আজ সকাল ১১:২৫ মিনিটের বদলে বেলা ২:৪৫ মিনিটে কলকাতা স্টেশন থেকে ছাড়বে 

10:16:31 AM

জিয়াগঞ্জে প্রেমে প্রত্যাখ্যাত হয়ে বধূকে ধারালো অস্ত্রের কোপ যুবকের 

10:10:00 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, সোমবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইমের ...বিশদ

10:06:59 AM

শিবপুর পিটিআর সাইডিংয়ে অজ্ঞাতপরিচয় ব্যক্তির দেহ উদ্ধার 

09:52:32 AM

আজ ২ হাজার অঙ্গনওয়াড়ি কেন্দ্র পরিদর্শনে হুগলি জেলা প্রশাসন 
আজ, সোমবার একইসঙ্গে হুগলির ২ হাজার অঙ্গনওয়াড়ি কেন্দ্র পরিদর্শন করবে ...বিশদ

09:30:16 AM