Bartaman Patrika
রাজ্য
 

 অ্যানিমেশন ও ভিস্যুয়াল এফেক্টসেও সেরা হতে চায় রাজ্য: অমিত মিত্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গকে অ্যানিমেশন এবং ভিস্যুয়াল এফেক্টস-এর সেরা রাজ্যে পরিণত করতে চায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। শুক্রবার নিউটাউনের বিশ্ববঙ্গ কনভেনশন সেন্টারে ওই আশার কথা শুনিয়েছেন অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্র। তিনি বলেন, বণিকসভা ফিকির একটি রিপোর্ট বলছে, এদেশে আগামী তিন বছরে ভিস্যুয়াল এফেক্টস-এর বাজার হবে ১৩ হাজার ১৭০ কোটি টাকার। বৃদ্ধির হার ১৭.২ শতাংশ। আজকের দিনে ৩০০ অ্যানিমেশন স্টুডিও আছে। প্রায় ২০ হাজার শিল্পী তাতে কাজ করেন। নেটফ্লিক্স এবং অ্যামাজন প্রাইমের মতো সংস্থা যাতে পশ্চিমবঙ্গে এসে দেশীয় প্রযুক্তিতে অ্যানিমেশন তৈরি করে, আমরা সেই চেষ্টা করব।
তিনি বলেন, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, অ্যানালিটিক্স-এর মতো প্রযুক্তিকে ব্যবহার করতে পশ্চিবমঙ্গ সর্বাগ্রে ঝাঁপাচ্ছে। এর জন্য একটি টেকনোলজি সেন্টার গড়বে রাজ্য, যেখানে অ্যানিমেশন ও ভিস্যুয়াল এফেক্টসকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। অমিত মিত্রের আশা, ওয়েবেল ডিকিউই অ্যাকাডেমি বছরে ৫০০ গ্র্যাজুয়েট তৈরি করবে। যাঁরা এই শিল্পের পেশাদার হিসেবে কাজ করবেন। রাজ্য সরকারের অ্যানিমেশন কোর্স পাশ করে চাকরি পেয়েছেন ২৩ জন ছাত্রছাত্রী। ওই ছাত্রছাত্রীর হাতে এদিন সার্টিফিকেট তুলে দিলেন অর্থ ও শিল্পমন্ত্রী অমিত মিত্র। ২০১৮ সাল থেকে ওয়েবেল ভবনে অ্যানিমেশন কোর্স পড়ানো হয়। এরপর বিএসসি কোর্সও পড়ানো হবে বলে জানিয়েছেন অমিত মিত্র।
তিনি বলেন, বাঙালির ডিএনএ-র মধ্যে রয়েছে অ্যানিমেশন। সুকুমার রায়ের আবোল তাবোল বইয়েই তার আভাস পাওয়া গিয়েছিল। আজ অ্যানিমেশনের উপর ভিত্তি করেই সিনেমা তৈরি হচ্ছে। বাহুবলী ওয়ান, বাহুবলী টু, ২.০ প্রভৃতি সিনেমা তৈরি হয়েছে অ্যানিমেশনের উপরে ভিত্তি করেই। আমরা চাই, আঞ্চলিক ভাষায় তা তৈরি হোক। বর্তমানে ২৩ জন ছাত্রছাত্রীর ডিকিউই এন্টারটেনমেন্টে চাকরি হয়েছে। ৬৪ জন বর্তমানে পড়ছে। আমরা চাই ৫০০ জন ছাত্রছাত্রী পড়ুক। এদিনের অনুষ্ঠানে অমিত মিত্র ছাড়াও তথ্যপ্রযুক্তি দপ্তরের অতিরিক্ত মুখ্যসচিব দেবাশিস সেন, ডিকিউই এন্টারটেনমেন্টের সিইও তাপস চক্রবর্তী বক্তব্য রাখেন। তাপসবাবু বলেন, হায়দরাবাদের চেয়ে এখানকার সেন্টারের পরিকাঠামো অনেক উন্নত ও আধুনিক।

20th  July, 2019
 সোনভদ্রে নিহতদের পরিবারের সঙ্গে দেখা
করতে বাধা তৃণমূল প্রতিনিধিদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোনভদ্রে নিহত দলিতদের পরিবারের সদস্যদের সঙ্গে তৃণমূল কংগ্রেসের প্রতিনিধিদের শনিবার দেখা করতে দিল না উত্তরপ্রদেশ পুলিস। বারাণসী বিমানবন্দরে আটকে দেওয়া হল তৃণমূল এমপি ডেরেক ও’ব্রায়েনের নেতৃত্বে যাওয়া সংসদীয় প্রতিনিধিদলকে।
বিশদ

21st  July, 2019
উঠল অভিযোগ
২১ জুলাইয়ের মেডিক্যাল ক্যাম্পে সরকারি
হাসপাতালের ওষুধ, অ্যাম্বুলেন্স, ডাক্তাররা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারি হাসপাতালের ওষুধ, অ্যাম্বুলেন্স এবং জুনিয়র ডাক্তারদের আজ, রবিবার ২১ জুলাইয়ের সমাবেশের মেডিক্যাল ক্যাম্পে ব্যবহার করা হচ্ছে। তৃণমূলের ডাক্তার সংগঠন প্রোগ্রেসিভ ডক্টর্স অ্যাসোসিয়েশনের (পিডিএ) বিরুদ্ধে এমনই অভিযোগ উঠেছে বিরোধী চিকিৎসক সংগঠনগুলির তরফে।
বিশদ

21st  July, 2019
অশান্তি হলে দায়ী থাকবে বিজেপি: ফিরহাদ
দিলীপ ঘোষের বিরুদ্ধে
এফআইআর করল তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২১ জুলাইয়ের আগের দিন, শনিবার বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের বিরুদ্ধে হেয়ার স্ট্রিট থানায় এফআইআর দায়ের করল তৃণমূল। তাঁর বিরুদ্ধে অশান্তি, হামলায় প্ররোচনার অভিযোগ দায়ের করেছেন মহিলা তৃণমূল কংগ্রেসের সভানেত্রী তথা মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।
বিশদ

21st  July, 2019
  প্রদেশ যুব কংগ্রেসের দুই গোষ্ঠীর
মধ্যে মারামারি, পুলিসে অভিযোগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে সংগঠন তথা দলের হাল যতই খারাপ হোক না কেন, প্রদেশ কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্ব থেমে নেই। শনিবার তারই এক ন্যক্কারজনক নজির তৈরি হল খোদ প্রদেশ কংগ্রেস দপ্তরের সামনে। যুব কংগ্রেসের দুই গোষ্ঠীর সমর্থকদের মধ্যে দলের রাজ্য দপ্তরের সামনেই শুক্রবার সন্ধ্যায় এক দফা মারামারি হয়।
বিশদ

21st  July, 2019
সরকারি আশ্বাসেও উঠল
না উস্থির অনশন অবস্থান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাথমিক শিক্ষকদের কেন্দ্রীয় হারে বেতনের দাবি নিয়ে সরকারি আশ্বাসে চিঁড়ে ভিজল না। অনশন অবস্থানে অনড়ই রইলেন প্রাথমিক শিক্ষকদের অরাজনৈতিক সংগঠন ‘উস্থি’র সদস্যরা। শনিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন সংগঠনের সভাপতি সন্দীপ ঘোষ এবং অন্যতম নেতা অরূপ সাহু।
বিশদ

21st  July, 2019
উচ্চতর যোগ্যতা থাকতেও চাকরি অনুমোদনে
শিক্ষকের ১৮ বছরের লড়াই স্বীকৃত হাইকোর্টে

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: তিনিই যোগ্যতম। বাণিজ্য শাখার স্কুল শিক্ষক হিসেবে চাকরিতে যোগ দেন ২০০১ সালের ৩০ জুলাই। কিন্তু, কম যোগ্যতাসম্পন্নদের স্কুলে শিক্ষক পদে রেখে দেওয়া হলেও তাঁর চাকরি বিগত ১৮ বছরেও অনুমোদিত হয়নি। তাঁর মামলা সূত্রে দেওয়া কলকাতা হাইকোর্টের একাধিক রায়কেও মান্যতা দেয়নি রাজ্য স্কুল শিক্ষা প্রশাসন। বিশদ

21st  July, 2019
বন্দর প্রকল্পে বিপুল খরচের ইঙ্গিত
তাজপুরে বড় জাহাজ আনতে সমুদ্রে ১২ কিমি বাঁধ নির্মাণ জরুরি: রিপোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তাজপুরে খুব বড় ধরনের জাহাজ চলাচলের উপযুক্ত বন্দর নির্মাণ করতে গেলে উপকূল থেকে সমুদ্রের মধ্যে প্রায় ১২ কিলোমিটার ভিতরে যেতে হবে। তার জন্য সমুদ্রের মধ্যে তৈরি করতে হবে ১২ কিলোমিটার দীর্ঘ বাঁধ বা ‘ডাইক’। বন্দরের বার্থগুলি তৈরির জন্য ওই দূরত্বে তৈরি করতে হবে কৃত্রিম দ্বীপ।
বিশদ

21st  July, 2019
ব্যাঙ্কে লেনদেন বন্ধের চিঠি চেয়ারম্যানের,
কেএমডিএ ক্রেডিট সোসাইটিতে জটিলতা

 কৌশিক ঘোষ, কলকাতা: কেএমডিএ কর্মীদের কো-অপারেটিভ ক্রেডিট সোসাইটিতে আর্থিক জটিলতা তৈরি হয়েছে। সোসাইটির যে তিনটি ব্যাঙ্কে অ্যাকাউন্ট আছে, সেখানে লেনদেন বন্ধ রাখার জন্য খোদ চেয়ারম্যান গৌতম দেব ব্যাঙ্ক কর্তৃপক্ষকে চিঠি দিয়েছেন। সোসাইটিতে আর্থিক অনিয়ম চলার পরিপ্রেক্ষিতে তিনি এই ব্যবস্থা নিতে বাধ্য হয়েছেন বলে চেয়ারম্যানের দাবি।
বিশদ

21st  July, 2019
অভিনেতা বিক্রমের মামলা গেল
আলিপুরের ষষ্ঠ দায়রা আদালতে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ি দুর্ঘটনায় মডেল সোনিকা সিং চৌহানের মৃত্যু সংক্রান্ত মামলাটি এবার বিচারের জন্য স্থানান্তরিত হল আলিপুরের ষষ্ঠ অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক পুষ্পল সৎপতির এজলাসে। আগামী ২৯ জুলাই এই এজলাসেই উঠবে মামলাটি। এই মামলায় অভিযুক্ত অভিনেতা বিক্রম চট্টোপাধ্যায়।
বিশদ

21st  July, 2019
 বেসরকারিকরণ: রেল কর্মচারীদের বিক্ষোভ রাজ্য সহ দেশের সর্বত্র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেলের বিভিন্ন বিভাগ ও পরিষেবা ধীরে ধীরে বেসরকারি হাতে তুলে দেওয়ার ব্যাপারে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের পরিকল্পনার প্রতিবাদে এবার কর্মচারীরা প্রতিবাদে সরব হলেন।
বিশদ

20th  July, 2019
 বামেদের সঙ্গে জোট প্রক্রিয়া শুরুর পক্ষে জোর সওয়াল কং নেতাদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বামেদের সঙ্গে অবিলম্বে জোট প্রক্রিয়া শুরুর পক্ষে সওয়াল করলেন রাজ্যের কংগ্রেস নেতারা। শুক্রবার জেলা সভাপতিদের নিয়ে বৈঠকে বসেছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। 
বিশদ

20th  July, 2019
 গুরুত্ব বাড়াতে পিআরটি স্কেল নিয়ে আন্দোলনে বিজেপির শিক্ষা সেলও

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাথমিক শিক্ষকদের ‘পিআরটি’ স্কেলের দাবি এখন অন্যতম ইস্যু। আর এটাকেই হাতিয়ার করে আন্দোলনের আঙিনায় আসতে চাইছে বিজেপি শিক্ষা সেল। সল্টলেকের ওয়াই চ্যানেলে অনশনে বসে আগেই ইস্যুটি ধরে নিয়েছে ইউইউপিটিডব্লুএ নামে একটি অরাজনৈতিক সংগঠন। কিন্তু তাতে হাল ছাড়েনি শিক্ষা সেল।
বিশদ

20th  July, 2019
 নতুন আন্ডার সেক্রেটারি হলেন মণীশ মিশ্র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের নতুন আন্ডার সেক্রেটারি হলেন মণীশ মিশ্র। বর্তমানে তিনি ইসলামপুরের এসডিও পদে রয়েছেন। বর্তমান আন্ডার সেক্রেটারি ধবল জৈন হলেন হাওড়ার অতিরিক্ত জেলাশাসক। উত্তর ২৪ পরগনার অতিরিক্ত জেলাশাসক প্রীতি গোয়েলকে বদলি করা হল পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা অভিযানের অতিরিক্ত প্রজেক্ট ডিরেক্টর পদে।
বিশদ

20th  July, 2019
 এখনই রাজীবকে গ্রেপ্তার নয়: সিবিআই

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজীব কুমারের মামলায় শুক্রবার সিবিআই ফের জানাল, মামলাকারীকে গ্রেপ্তার করার অভিপ্রায় আপাতত নেই। উল্লেখ্য, ২২ জুলাই পর্যন্ত এই ব্যাপারে তাঁকে রক্ষাকবচ দিয়ে রেখেছে কলকাতা হাইকোর্ট।
বিশদ

20th  July, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ২১ জুলাই (পিটিআই): বাজেট বরাদ্দের ক্ষেত্রে সংবেদনশীল হওয়ার ইঙ্গিত দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। সেই অনুযায়ী নজিরবিহীন সিদ্ধান্ত নিল তারা। এই প্রথম সিআরপিএফের মহিলাকর্মীদের জন্য কর্মক্ষেত্রে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসতে চলেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার ছুটির দিন, রাস্তায় যানবাহনও কম। তাই ২১ জুলাইয়ে যান সামলাতে তেমন চ্যালেঞ্জের মুখে পড়তে হল না কলকাতা পুলিসকে। উত্তর থেকে দক্ষিণ, ...

কলম্বো, ২১ জুলাই: বিশ্বকাপের ফাইনালে ওভার থ্রোয়ে আম্পায়ার কুমার ধর্মসেনার ৬ রান দেওয়ার সিদ্ধান্ত নিয়ে কম বিতর্ক হয়নি। তবে অবশেষে নিজের ভুল স্বীকার করলেন ধর্মসেনা। ঘনিষ্ঠ মহলে শ্রীলঙ্কার আম্পায়ারটি জানিয়েছেন, ‘ওই ওভার থ্রো-তে ৬ রান দেওয়ার সিদ্ধান্ত ঠিক ছিল না। ...

 ওয়াশিংটন, ২১ জুলাই (পিটিআই): ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে আসার পর থেকেই ক্রমশ ইসলামাবাদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছিল ওয়াশিংটনের। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান কঠোর পদক্ষেপ নিচ্ছে না, মূলত এই অভিযোগে তাদের সামরিক সাহায্য করাও বন্ধ করে দেয় আমেরিকা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম১৯১৮: ভারতের ...বিশদ

07:03:20 PM

  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM