Bartaman Patrika
রাজ্য
 

রেলবাজেটে বাংলার বঞ্চনা নিয়ে কেন্দ্রের
বিরুদ্ধে সংসদে সরব সুদীপ ও অধীর

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জুলাই: এবারের রেলবাজেটে বাংলার বঞ্চনা নিয়ে সংসদে সরব হলেন সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং অধীররঞ্জন চৌধুরি। তাঁদের অভিযোগ, রেলবাজেটে বাংলার সঙ্গে বিমাতৃসুলভ আচরণ করেছে কেন্দ্রীয় সরকার। কলকাতা মেট্রো সহ পশ্চিমবঙ্গের অনেক রেল প্রকল্পেই বাজেট বরাদ্দের পরিমাণ কমিয়ে দেওয়া হয়েছে। কিছু ক্ষেত্রে একেবারে নামমাত্র বরাদ্দ করা হয়েছে। গতকালই জোনভিত্তিক বিভিন্ন প্রকল্পের বিস্তারিত বাজেট বরাদ্দ সম্বলিত পিঙ্ক বুক প্রকাশ করেছে রেলমন্ত্রক। আজ লোকসভায় তার উপর আলোচনায় অংশ নিয়ে তৃণমূল কংগ্রেসের এমপিরা দাবি করেছেন, রেলমন্ত্রী থাকার সময় মমতা বন্দ্যোপাধ্যায় যেসব উদ্যোগ নিয়েছিলেন, রেলের সার্বিক উন্নতি তখনই হয়েছে। অন্যদিকে এদিন আলোচনায় অংশ নিয়ে কংগ্রেস এমপিরা দাবি করেছেন, রেল নিয়ে মোদি সরকার সাধারণ মানুষকে যে স্বপ্ন দেখাচ্ছে, সেই পরিকাঠামো তৈরি হয়েছে কেন্দ্রের পূর্বতন ইউপিএ জমানাতেই।
আজ লোকসভায় তৃণমূল এমপি সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায় যখন রেলমন্ত্রী ছিলেন, তখন যাত্রীভাড়া খাতে একটি পয়সাও বৃদ্ধি করা হয়নি। বরং দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী গরিব মানুষদের জন্য ইজ্জত প্রকল্প শুরু করেছিলেন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যাতে খুব অল্প টাকায় বিপিএল তালিকাভুক্ত মানুষের রেলভ্রমণের মান্থলি টিকিট কেটে নিতে পারেন। টিকিট না থাকার অপরাধে অযথা তাঁদের প্রকাশ্যে অপমানিত হতে না হয়।’ এরপরেই এবারের রেলবাজেটে বাংলাকে বঞ্চনার প্রসঙ্গ তুলে ধরে সুদীপবাবু বলেন, ‘কলকাতায় ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ এখনও শেষই হয়নি। তা সত্ত্বেও এবারের বাজেটে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের খাতে বাংলাকে উল্লেখযোগ্য অর্থ বরাদ্দই করা হয়নি। পশ্চিমবঙ্গের অনেক রেলপ্রকল্পে নামমাত্র টাকা দেওয়া হয়েছে। আসলে শুধু বাংলা নয়। রেলের ক্ষেত্রে গোটা পূর্বাঞ্চলের সঙ্গেই বৈমাত্রেয় সুলভ আচরণ করছে কেন্দ্রীয় সরকার।’ সামনে বসে থাকা রেলমন্ত্রী পীযূষ গোয়েলকে উদ্দেশ্যে করে লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরিও বলেন, ‘আপনারা রেলবাজেটে বাংলায় টাকা দিচ্ছেন না। এবার পয়সা দিন বাংলাকে। বিজেপি নাকি পশ্চিমবঙ্গে অনেক কিছু করবে বলে দাবি করছে। আগে সেখানে রেলকে ঢোকান। আমাদের সকলেরই সহযোগিতা পাবেন।’ এই প্রসঙ্গে মুর্শিদাবাদের কাশিমবাজার স্টেশনের একটি স্থানীয় ইস্যুও তুলে ধরেন অধীরবাবু।
যদিও এর পাল্টা দিয়েছেন ঝাড়খণ্ডের বিজেপি এমপি সুনীল সিং। আজ আলোচনায় অংশ নিয়ে তিনি বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায় যখন রেলমন্ত্রী ছিলেন, তখন সবমিলিয়ে তিনি মোট ২৬৫টি নতুন ট্রেনের ঘোষণা করেছিলেন সারা দেশে। যার মধ্যে অর্ধেকের বেশি ট্রেন চালানো সম্ভবই হয়নি। ২০১২-১৩ সালে রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদি ১১৩টি নতুন ট্রেনের ঘোষণা করেছিলেন। ৪৫টি নতুন রেললাইনের কথা ঘোষণা করা হয়েছিল। সেগুলির কী হল?’ তবে শুধুমাত্র বাংলাকে বঞ্চনার ইস্যুই নয়। সামগ্রিকভাবে রেলের পরিষেবা নিয়েই এদিন কেন্দ্রকে চেপে ধরেন বিরোধীরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নের বুলেট ট্রেন প্রকল্পকে ‘গুজব’ বলে উড়িয়ে দিয়ে সুদীপবাবু বলেন, ‘ভারতের মাটির যা প্রকৃতি, তাতে কোনওদিনই এখানে জাপানের মতো বুলেট ট্রেন চালানো সম্ভব নয়। কারণ তার জন্য সম্পূর্ণ আলাদা পরিকাঠামো প্রয়োজন। বুলেট ট্রেন প্রকল্প নিয়ে দেশের মানুষকে মিথ্যে প্রতিশ্রুতি দিচ্ছে কেন্দ্রীয় সরকার।’ ডেডিকেটেড ফ্রেট করিডরের দ্রুত সফল বাস্তবায়ন, আইআরসিটিসির খাবারের গুণগত মানোন্নয়ন, বিভিন্ন রয়্যাল এক্সপ্রেসের আসন ফাঁকা থাকা, ১২ থেকে ১৬ ঘণ্টার জার্নির রেল সফরে ট্রেনে প্যান্ট্রি কারের ব্যবস্থার মতো একাধিক ইস্যু তোলেন ওই তৃণমূল এমপি। সেইসঙ্গে টেনে আনেন রেলের শূন্যপদের প্রসঙ্গও। সুদীপবাবু বলেন, ‘বিশেষ করে গ্যাংম্যান এবং রেলের চালক পদে অসংখ্য পদ ফাঁকা রয়েছে। শুধু গ্যাংম্যানের পদেই দু’লক্ষের বেশি শূন্যপদ রয়েছে। রেললাইন রক্ষণাবেক্ষণ গ্যাংম্যানেরাই করেন। ফলে সুরিক্ষত রেলযাত্রায় এঁদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। চালক পদেও প্রচুর আসন শূন্য রয়েছে। অল্প সংখ্যক চালকদের দিয়ে বেশি ট্রেন চালাতে হচ্ছে বলে অনেক সময়ই দুর্ঘটনা ঘটছে। অবিলম্বে এইসব শূন্যপদে রেলের লোক নিয়োগ করা প্রয়োজন।’
লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরি বলেন, ‘রেলের পরিকাঠামো উন্নয়নে কেন্দ্রের পূর্বতন ইউপিএ জমানার তুলনায় বর্তমান মোদি সরকার অনেকটাই পিছিয়ে রয়েছে। ২০০৯ থেকে ২০১৪ সালে প্রতি বছর ৩ হাজার ৩৫৭ কিলোমিটার রেললাইন নবীকরণ হয়েছে। অথচ ২০১৪ থেকে ২০১৮ সালের মধ্যে প্রতি বছর রেললাইন নবীকরণ হয়েছে ৩ হাজার ২৭ কিলোমিটার। যে ডেডিকেটেড ফ্রেট করিড নিয়ে মোদি সরকার এত কথা বলছে, ২০০৬ সালে তা শুরু করেছিল ইউপিএ সরকারই। ৫০ বছরে নাকি দেশে রেলের কোনও পরিকাঠামোগত উন্নয়নই হয়নি। ইউপিএ সরকার জমি তৈরি করে না দিলে এখন রেল নিয়ে এভাবে স্বপ্ন দেখানো সম্ভবই হত না।’ দেশের প্রথম সেমি হাইস্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস নিয়েও এদিন সরকারকে কটাক্ষ করেছেন অধীরবাবু। বলেছেন, ‘ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতে চলার কথা ছিল এই ট্রেনের। অথচ চলছে ১১০ থেকে ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। পরিকাঠামো ছাড়াই এর উদ্বোধন করা হয়েছে।’ রেলের সাতটি প্রোডাকশন ইউনিটের বেসরকারিকরণের অভিযোগ প্রসঙ্গেও কেন্দ্রকে তোপ দাগে কংগ্রেস। রেলমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামীকাল সংসদে জবাবি ভাষণ দেবেন রেলমন্ত্রী।
12th  July, 2019
যাদবপুর: শাসক দল ও
রাজ্যপাল সংঘাত চরমে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়কাণ্ড ঘিরে রাজ্যপাল জগদীপ ধনকারের সঙ্গে শাসক শিবিরের সংঘাত ক্রমশ চরমে উঠছে। টানা কয়েক ঘণ্টার ছাত্র বিক্ষোভ ও হেনস্তার ফলে আটকে পড়া কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে বৃহস্পতিবার রাতে যেভাবে নিজে গিয়ে ধনকার নজিরবিহীনভাবে উদ্ধার করে আনেন, তা নিয়ে তাঁর সমালোচনায় সরব হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের দল।
বিশদ

রাজীবের স্ত্রীর সঙ্গে কথা বললেন
তদন্তকারীরা, নজরে ঘনিষ্ঠরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারের অবস্থান জানতে এবার তাঁর স্ত্রীর সঙ্গে কথা বলল সিবিআই। শুক্রবার তদন্তকারী অফিসারদের একটি টিম পার্ক স্ট্রিটে রাজীবের কোয়ার্টারে গিয়ে তাঁর সঙ্গে কথা বলেন বলে জানা গিয়েছে।
বিশদ

জেলায় জেলায় এনআরসি নিয়ে
আতঙ্ক, ময়নাগুড়িতে আত্মঘাতী

বাংলায় এনআরসি নয়: মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি ও বাংলা নিউজ এজেন্সি: উত্তরবঙ্গের জেলাগুলিতে এনআরসির আতঙ্ক প্রবলভাবে জাঁকিয়ে বসেছে। এরই মধ্যে শুক্রবার এই প্রথম উত্তরবঙ্গে এনআরসি আতঙ্কে মৃত্যুর ঘটনায় তুমুল চাঞ্চল্য ছড়িয়েছে। এনআরসি নিয়ে আতঙ্কেই এই দুটি মৃত্যুর ঘটনা ঘটেছে বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

বাংলার আইনশৃঙ্খলার ক্রমাবনতি হচ্ছে
কেন্দ্রীয় মন্ত্রীরই যেখানে নিরাপত্তা নেই, সেই রাজ্যে সাধারণ মানুষও সুরক্ষিত নয়: সুরেশ পূজারি

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: যাদবপুর-কাণ্ডে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রিপোর্ট দেবে বঙ্গ বিজেপি। আজ এ কথা জানিয়েছেন বিজেপির অন্যতম কেন্দ্রীয় সম্পাদক তথা পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত দলের সহনেতা সুরেশ পূজারি। তিনি বলেছেন, ‘যে রাজ্যে একজন কেন্দ্রীয় মন্ত্রীরই কোনও নিরাপত্তা নেই, সেই রাজ্যের সাধারণ মানুষও সুরক্ষিত নয়।
বিশদ

নভেম্বরে চার্জশিট দেওয়ার তোড়জোড়
সারদা মামলা দ্রুত শেষ করার নির্দেশ
আসতেই তৎপরতা তদন্তকারীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদা মামলার তদন্ত দ্রুত শেষ করার নির্দেশ এসেছে দিল্লি থেকে। এরপরই গা ঝাড়া দিয়ে উঠেছেন তদন্তকারী অফিসাররা। নভেম্বর মাসের মধ্যেই যাতে চূড়ান্ত চার্জশিট দেওয়া যায়, তার চেষ্টাও চলছে। সমস্ত নথি ও তথ্যপ্রমাণ সিবিআই অফিসারদের হাতে এসে গিয়েছে বলে জানা যাচ্ছে।
বিশদ

আগামী এক মাসে আরও এক কোটি মানুষকে স্বাস্থ্যসাথীর আওতায় আনার লক্ষ্য সরকারের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই নভেম্বরের মধ্যেই দেড় কোটি পরিবার বা সাড়ে সাত কোটি মানুষের কাছে স্বাস্থ্যসাথী কার্ড পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা রাখল রাজ্য সরকার। সরকারি পদস্থ সূত্রের দাবি, আড়াই বছর ধরে চালু মুখ্যমন্ত্রীর এই স্বপ্নের প্রকল্পের কার্ড এখনও পর্যন্ত ১ কোটি ৩০ লক্ষ বা সাড়ে ছয় কোটি মানুষের কাছে পৌঁছেছে। বিশদ

 চা শ্রমিকদের ইএসআই আওতাভুক্ত করতে
এবার উদ্যোগী মোদি সরকার, বদলাবে আইন

 জীবানন্দ বসু, কলকাতা: দেশের চা শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিক এবং তাদের পরিবারের সদস্যদের উন্নতমানের চিকিৎসা পরিষেবা দেওয়ার পরিকল্পনা করছে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। এই লক্ষ্যে তাদের ইএসআই-এর আওতায় আনার উদ্যোগ নিচ্ছে তারা।
বিশদ

শুধুমাত্র কেয়ার জার্নালে
প্রকাশিত গবেষণাপত্রই গ্রাহ্য
ইউজিসির বিজ্ঞপ্তিতে ক্ষোভ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার অধ্যাপকদের পদোন্নতির বিষয়টি আরও কঠিন করে দিল ইউজিসি। একটি বিজ্ঞপ্তিতে তারা জানিয়েছে, ইউজিসির আগের অনুমোদিত জার্নালগুলিতে গবেষণাপত্র প্রকাশিত হলে সেগুলি আর গ্রাহ্য হবে না। নতুন ইউজিসি-কেয়ার তালিকায় থাকা ‘কোয়ালিটি জার্নাল’-এ প্রকাশিত গবেষণাপত্রগুলিই গ্রাহ্য করা হবে।
বিশদ

বাবুলকে যে হাত দিয়ে মারা হয়েছে,
সেই হাত ভেঙে দেব, হুমকি দিলীপের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যে হাত দিয়ে বাবুল সুপ্রিয়কে মারা হয়েছে, চুলের মুঠি ধরে টানা হয়েছে, জামা ছেঁড়া হয়েছে—আজ নয়তো কাল, সেই হাত আমরা ভেঙে দেব। সে ছাত্রই হোক বা অধ্যাপক, যে দলেরই হোক না কেন, আমরা তাঁকে ছাড়ব না। যাদবপুরকাণ্ড প্রসঙ্গে শুক্রবার এমনই হুঁশিয়ারি দিলেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। বিশদ

  বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী উপলক্ষে বছরভর অনুষ্ঠান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকী উৎসব আগামী এক বছর ধরে পালন করার জন্য একগুচ্ছ কর্মসূচি নিয়েছে জন্মবার্ষিকী উদযাপন কমিটি। আগামী ২৬ সেপ্টেম্বর বিদ্যাসাগরের জন্মদিন থেকে অনুষ্ঠান শুরু হবে। ওইদিন সকালে ধর্মতলায় বিদ্যাসাগর মূর্তিতে মাল্যদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পর বিকেলে সেখান থেকে নাগরিক শোভাযাত্রা বের হয়ে বাদুড়বাগানে বিদ্যাসাগরের বাড়ি পর্যন্ত যাবে। বিশদ

যাদবপুর-কাণ্ডে ছাত্রদের
প্রতি নরম বুদ্ধিজীবীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ঘটনায় বিবদমান দুই পক্ষের ভূমিকার সমালোচনা করলেন বুদ্ধিজীবী ও শিল্পীরা। তবে যাদবপুরের আন্দোলনকারী ছাত্রদের প্রতি তুলনামূলকভাবে কিছুটা নরম মনোভাব দেখানো হয়েছে ওই বিবৃতিতে।
বিশদ

এমাসেই করা যাবে বিশেষ রেশন
কার্ডের জন্য আবেদন: খাদ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভর্তুকির খাদ্য সামগ্রী মিলবে না, এমন বিশেষ রেশন কার্ডের জন্য চলতি মাসে আবেদন করা যাবে। ১০ নম্বর ফর্মে ওই কার্ডের জন্য আবেদন করতে হবে। এব্যাপারে নবান্নের অনুমোদন দু’-একদিনের মধ্যে এসে যাবে বলে আশা করছে দপ্তর।
বিশদ

বাবুল যাওয়ায় তপ্ত যাদবপুর, তাণ্ডব
বিশ্ববিদ্যালয়ে গিয়ে কেন্দ্রীয়
মন্ত্রীকে উদ্ধার রাজ্যপালের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়র কর্মসূচি ঘিরে বৃহস্পতিবার বেনজির বিক্ষোভে উত্তাল হল যাদবপুর বিশ্ববিদ্যালয়। পড়ুয়াদের বিক্ষোভের জেরে তাঁকে ক্যাম্পাসেই দীর্ঘক্ষণ আটকে থাকতে হয়। অভিযোগ, শারীরিকভাবে হেনস্তা করা হয় বাবুলকে।
বিশদ

20th  September, 2019
রাজ্যজুড়ে পথে নামছে এবিভিপি,
টিএমসিপি আন্দোলনকারীদের পাশে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে হেনস্তার প্রতিবাদে রাজ্যজুড়ে পথে নামবে সঙ্ঘ পরিবারের ছাত্র সংগঠন অখিল ভারত বিদ্যার্থী পরিষদ (এবিভিপি)। আরএসএস প্রধান মোহন ভাগবতের নির্দেশেই তা করা হবে।
বিশদ

20th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে।  ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সকালে সাঁকরাইলের ডেল্টা জুটমিলের পরিত্যক্ত ক্যান্টিন থেকে নিখোঁজ থাকা এক শ্রমিকের মৃতদেহ উদ্বার হল। তাঁর নাম সুভাষ রায় (৪৫)। তাঁকে খুন করা হয়েছে বলে পরিবারের লোকজন অভিযোগ করেছেন। ...

 গুয়াহাটি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): এনআরসির বিরোধিতায় শুক্রবার অসমজুড়ে ১২ ঘণ্টার বন্ধ পালন করা হয়। অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়ন (একেআরএসইউ)-এর ডাকা ওই বন্঩ধে এদিন স্বাভাবিক ...

 ওয়াশিংটন, ২০ সেপ্টেম্বর (পিটিআই): আমেরিকার রাস্তায় ফের প্রকাশ্যে বন্দুকবাজের তাণ্ডব। গুলিতে একজন প্রাণ হারিয়েছেন এবং আরও পাঁচজন জখম হয়েছেন। পুলিস জানিয়েছে, বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ কলম্বিয়া হাইটস এলাকায় ওই ঘটনা ঘটেছে। জায়গাটি হোয়াইট হাউস থেকে খুব বেশি দূরে নয় বলেও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের সিএবি প্রেসিডেন্ট সৌরভ
আরও একবার সিএবি-র প্রেসিডেন্ট হলেন সৌরভ গঙ্গোপাধধ্যায়। আজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় ...বিশদ

07:33:09 PM

অস্কারে মনোনীত গালি বয় ছবির নাম 

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM

মুর্শিদাবাদে আগ্নেয়াস্ত্র সহ গ্রেপ্তার ১ 
আজ সকালে মুর্শিদাবাদের পাহাড়ঘাটি মোড় থেকে আগ্নেয়াস্ত্র সহ সফিকুল ইসলাম ...বিশদ

05:13:00 PM

দীঘায় ডুবন্ত ব্যক্তিকে উদ্ধার করল নুলিয়া
 

দীঘার সমুদ্রে তলিয়ে যাওয়ার মুখে এক পর্যটককে উদ্ধার করল নুলিয়া। ...বিশদ

05:05:00 PM

রায়গঞ্জে বাজ পড়ে মৃত্যু মহিলার, আহত আরও ১
রায়গঞ্জে বাজ পড়ে মৃত্যু হল এক মহিলা শ্রমিকের। গুরুতরভাবে জখম ...বিশদ

04:46:00 PM