Bartaman Patrika
রাজ্য
 

নির্দিষ্ট জায়গা থেকে কিনতে বাধ্য করার অভিযোগ
সরকারি আদেশ ছাড়াই বিআইটি সহ
কয়েকটি পলিটেকনিকে পোশাকবিধি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পোশাকবিধি নিয়ে অসন্তোষ বিড়লা ইনস্টিটিউট অব টেকনোলজিতে (বিআইটি)। কারিগরি শিক্ষা দপ্তরের কোনও নির্দেশিকা নেই। তবুও বছর বছর পড়ুয়াদের ইউনিফর্ম কিনতে বাধ্য করা হয়। অভিযোগ, যে কোনও দোকান নয়, বিটি রোডের কাছে একটি নির্দিষ্ট দোকান থেকেই কিনতে হয় পোশাক। আর এর পিছনে নাকি কাটমানির খেলাও চলে। কর্মী এবং ছাত্রনেতাদের একাংশ এর থেকে লাভবান হয়। কিন্তু এ নিয়ে কেউই মুখ খুলতে নারাজ।
কলকাতার কোনও সরকারি পলিটেকনিক কলেজে ইউনিফর্ম নেই। কিন্তু ব্যতিক্রম বিআইটি। আকাশি রংয়ের ফুলহাতা জামা এবং কালো ফুলপ্যান্ট ইউনিফর্ম হিসেবে পরতে হবে, তা একটি অর্ডার হিসেবে কলেজ বের করেছে। কিন্তু তাতে কারও স্বাক্ষর নেই। অভিযোগ, ছাত্রছাত্রীরা ভর্তির পরই সিনিয়রদের একাংশ সাফ জানিয়ে দিয়েছে, কোন দোকান থেকে তা বানাতে হবে। ৩৩০০-৩৫০০ টাকা নেওয়া হচ্ছে। ব্লেজার এবং টাইও গছিয়ে দেওয়া হচ্ছে বলে অভিযোগ। বহু গরিব ছাত্রছাত্রী টিউশন ফি ওয়েভার (টিএফডব্লু) অর্থাৎ, ফি মকুবের সুবিধা নিয়ে পড়তে আসেন। তাঁদের কাছে ইউনিফর্মের জন্য এত টাকা খরচ স্রেফ বিলাসিতা ছাড়া কিছুই নয়। কিন্তু কান্নাকাটি করেও কোনও লাভ হচ্ছে না। পোশাক আবশ্যিকভাবেই কিনতে হচ্ছে।
এ বিষয়ে কোনও রাখঢাক নেই অধ্যক্ষ অমিতরঞ্জন ঘটকের। তিনি বলেন, কলেজে যা খুশি তাই পরে আসা যায় নাকি! অনেক কলেজেই আছে। শিলিগুড়িতে খোঁজ নিন। এরপর কিছু প্রশ্ন করার আগেই তিনি বলেন, যে কোনও দোকান থেকে পোশাক তৈরি করে আনা যাবে। কোনও ছাত্র বাড়ির কাছে কোনও দোকান থেকেও বানাতে পারেন। অর্থাৎ, নির্দিষ্ট কোনও দোকান থেকেই পোশাক বানানোর অঘোষিত ফতোয়া রয়েছে কি না, সে ব্যাপারে প্রশ্ন করারই সুযোগ দেননি প্রতিবেদককে। এটাও ঠিক, এই কলেজে বেশ কয়েক বছর ধরেই ইউনিফর্ম রয়েছে। কিন্তু স্রেফ মেধার জোরে সুযোগ পাওয়া গরিব পড়ুয়াদের মধ্যে অসন্তোষও রয়েছে ঠিক ততদিন ধরেই।
এই পোশাকবিধি রেখে দেওয়ার ব্যাপারে বেশ গুছিয়েই নেমেছে ছাত্রনেতাদের একাংশ। কয়েক বছর ধরে ইউনিফর্মের রং ছিল হাল্কা গোলাপি শার্ট এবং কালো প্যান্ট। এবার সেটা স্ট্রাইপ দেওয়া আকাশি শার্ট করার কথা ওঠে। ছাত্রছাত্রীদের একাংশের কাছে সই করিয়ে একটি চিঠি অধ্যক্ষের কাছে জমা দেওয়া হয়। যাতে আগের ইউনিফর্মই রেখে দেওয়ার দাবি তোলা হয়। তা সম্ভব না হলে অন্তত স্ট্রাইপ যাতে তুলে দেওয়া হয় সেই আবেদনও করা হয়েছে। তাহলে যে কোনও দর্জির কাছে সেই শার্ট বানিয়ে নেওয়া যাবে। একইসঙ্গে কলেজের লোগো দেওয়া টাইয়ের দাবিও রাখা হয়েছে।
অন্দরের খবর, এটাও চোখে ধুলো দেওয়ার ব্যাপার। এই চিঠিতে আসলে ইউনিফর্মের দাবি যে রয়েছে, তা বোঝানোর জন্যই কর্তৃপক্ষ ব্যবহার করতে পারবে। এই দাবিকে সামান্য মান্যতা দিয়ে আকাশি রংয়ের শার্ট থেকে স্ট্রাইপটি তুলে দেওয়া হয়েছে। কিন্তু পোশাকবিধি চালুই রয়েছে। অধ্যক্ষকে চিঠি দেওয়া এক ছাত্র অভিষেক ভট্টাচার্য বলেন, আমাদের কোনও ইউনিয়ন নেই। ছাত্রদের তরফেই চিঠি দেওয়া হয়েছিল। পোশাক থাকছে। কোনও সমস্যা নেই। জানা গিয়েছে, একইভাবে পোশাকবিধি চালু রয়েছে কাঁচড়াপাড়ার গয়েশপুর সরকারি পলিটেকনিক কলেজেও। এ ব্যাপারে প্রশ্ন করা হলে অধ্যক্ষ অরবিন্দ মণ্ডল বলেন, আমাদের সংবাদমাধ্যমের সঙ্গে সরাসরি কথা বলার ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে। এ ব্যাপারে আমি কথা বলতে পারি কি না, তা জেনে নিয়ে ফোন করছি। সেই ফোন অবশ্য আর আসেনি।
12th  July, 2019
প্রয়াত অভিনেতা স্বরূপ দত্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হলেন স্বর্ণযুগের অভিনেতা স্বরূপ দত্ত। বুধবার সকাল ৬টা ১০ মিনিটে শহরের এক বেসরকারি হাসপাতালে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৭৮ বছর। গত চারদিন মাথায় চোট নিয়ে তিনি ওই হাসপাতালেই ভর্তি ছিলেন। তাঁর মৃত্যতে টলিপাড়ায় গভীর শোকের ছায়া নেমে আসে।
বিশদ

  ফি বছর মন্ত্রী-বিধায়কদের ভাতা বাড়লে
অঙ্গনওয়াড়ি কর্মীদের নয় কেন: বিমান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাজারে জিনিসপত্রের দামের যুক্তি দেখিয়ে মন্ত্রী-বিধায়কদের বেতন-ভাতা ফি বছর বাড়াচ্ছেন মা-মাটি-মানুষের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অথচ বাংলাজুড়ে যেসব অঙ্গনওয়াড়ি কর্মী তথা মা-বোনেরা লাখ লাখ প্রসূতি ও শিশুর স্বাস্থ্যের দিকে বছরভর নজর রাখেন, তাঁদের আর্থিক দুর্দশা কাটানোর ব্যাপারে কোনও ভ্রুক্ষেপ নেই তাঁর।
বিশদ

সীমান্তে বাড়ছে গোরু পাচারকারীদের দাপট
রাজ্য পুলিসের সঙ্গে যৌথ অভিযান চেয়ে
নবান্নে ডিজির সঙ্গে বৈঠকে বিএসএফ কর্তা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সীমান্তে বাড়ছে গোরু পাচার। তা রুখতে গিয়ে বিএসএফের সঙ্গে গোরু পাচারকারীদের গুলির লড়াই ঘটেই চলেছে। গত কয়েকদিনে বিএসএফের সঙ্গে গোরু পাচারকারীদের লড়াইয়ে অন্তত ৫০ রাউন্ডের কাছাকাছি গুলি চলেছে।
বিশদ

বানভাসি উত্তরবঙ্গ থেকে ২১শের সভায়
আসবেন কত মানুষ, দুশ্চিন্তায় তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বানভাসি উত্তরবঙ্গ থেকে দলীয় কর্মী-সমর্থকদের একুশের জুলাইয়ের সভায় আসা নিয়ে দুঃশ্চিন্তায় তৃণমূল। বুধবার এই আশঙ্কার কথা জানালেন রাজ্যের মন্ত্রী তথা তৃণমূলের শ্রমিক নেতা শোভনদেব চট্টোপাধ্যায়। তবে, রাজ্যের বাকি অংশের জমায়েত অতীতের রেকর্ডকে ছাপিয়ে যাবে বলেই দাবি তাঁর।
বিশদ

  দক্ষিণবঙ্গে আপাতত ভালো বৃষ্টির খবর নেই, উত্তরে বর্ষণ কমায় স্বস্তি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণবঙ্গের দহনজ্বালা মেটার কোনও আশাই দেখা যাচ্ছে না আপাতত। আবহাওয়াবিদরা শোনাতে পারছেন না কোনও আশার কথা। ফলে একইরকম ভ্যাপসা গরম, বিকেল ও সন্ধ্যার দিকে মেঘলা আকাশ, কোথাও কোথাও এক-দু’পশলা বৃষ্টি— এটাই আজ ও কালের আবহাওয়ার পূর্বাভাস দক্ষিণবঙ্গের জেলাগুলির জন্য।
বিশদ

  বিজেপি-তৃণমূল নিয়ে বিতর্কিত মন্তব্য কেন,
তন্ময়ের কৈফিয়ত চেয়ে জেলাকে নির্দেশ সূর্যর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজনীতি ও অস্পৃশ্যতা সম্পূর্ণ ভিন্ন বিষয় এবং এই দুইয়ের অবস্থানও ভিন্ন—মূলত এই যুক্তিতে গেরুয়া বাহিনীর হাতে আক্রান্ত মানুষকে রক্ষা করতে প্রয়োজনে তৃণমূলের পাশে দাঁড়ানোর পক্ষে সম্প্রতি সওয়াল করে দলের অন্দরে ব্যাপক বিভ্রান্তি তৈরি করেছেন সিপিএমের বিধায়ক তন্ময় ভট্টাচার্য।
বিশদ

পাশকুঁড়া স্টেশনে একটি ওভারব্রিজ চান এমপি দেব
পশ্চিমবঙ্গে ৮৭টি ওভারব্রিজ তৈরি
করবে রেল, লোকসভায় আশ্বাস মন্ত্রীর

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জুলাই: দুর্ঘটনা আটকাতে রাজ্যের পাশকুঁড়া স্টেশনে একটি রেল ওভারব্রিজের (আরওবি) দাবি করলেন তৃণমূল কংগ্রেস এমপি অভিনেতা দীপক অধিকারী (দেব)। আজ লোকসভার প্রশ্নোত্তর পর্বে তিনি বলেন, ‘পাশকুঁড়া রাজ্যের রেলওয়ে স্টেশনগুলির মধ্যে অন্যতম ব্যস্ত একটি স্টেশন।
বিশদ

কৃষকবন্ধু প্রকল্পকে হাতিয়ার করে
ধান বিক্রিতে ফড়েদের
আটকাতে চাইছে খাদ্য দপ্তর

 কৌশিক ঘোষ, কলকাতা: সরকারের কাছে ধান বিক্রির প্রক্রিয়ায় ফড়েদের আটকাতে ‘কৃষকবন্ধু’ প্রকল্পটিকে ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য খাদ্য দপ্তর। আগামী অক্টোবর মাস থেকে শুরু হতে চলা নতুন খরিফ মরশুমে এই ব্যবস্থা চালু করতে চাইছে দপ্তর।
বিশদ

  বরাদ্দ অর্থ নির্দিষ্ট অর্থবর্ষেই খরচ করতে হবে,
প্রকল্প ব্যয়ের হিসেব রাখতে চালু দুটি মডিউল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন প্রকল্পের বরাদ্দকৃত অর্থ নির্দিষ্ট অর্থবর্ষেই খরচ করতে হবে। পড়ে থাকা টাকা পরের বছর খরচ করা যাবে না বলে অর্থ দপ্তর থেকে নির্দেশিকা জারি করা হয়েছে। সেই সঙ্গে নির্দেশে বলা হয়েছে, কোন প্রকল্পের টাকা পড়ে আছে, কত টাকা পড়ে আছে, তার বিস্তারিত রিপোর্ট পাঠাতে হবে।
বিশদ

কেন্দ্রীয় প্রকল্পের কাটমানি উদ্ধারে
আজ রাজ্যজুড়ে বিক্ষোভে বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় প্রকল্পগুলি থেকে তৃণমূলের নেতাদের নেওয়া কাটমানি উদ্ধারে আজ, বৃহস্পতিবার রাজ্যজুড়ে বিডিও-এসডিও-পুরসভায় বিক্ষোভ-অবস্থান করবে বিজেপি। কোচবিহার থেকে ক্যানিং-সর্বত্র সাধারণ মানুষের থেকে তোলা কাটমানি আদায়ে এবার আদাজল খেয়ে নামছে গেরুয়া শিবির।
বিশদ

রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমা যোজনা বন্ধ, কেন্দ্রীয় অনুদান স্থগিত
রাজ্যে সঙ্কটে প্রায় ১৩০০
রোগী সহায়কের চাকরি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের দেড়শো হাসপাতালে কর্মরত প্রায় ১৩০০ রোগী সহায়কের চাকরি সঙ্কটের মুখে। তাঁরা এতদিন জাতীয় স্বাস্থ্য মিশনের আওতায় রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমা যোজনা প্রকল্পের (আরএসবিওয়াই) অধীনে কর্মরত ছিলেন। অন্যান্য রাজ্যে কেন্দ্রীয় সরকারি বিমা প্রকল্প ‘আয়ুষ্মান ভারত’ এবং এ রাজ্যে ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্প চালু হওয়ার পর আরএসবিওয়াই প্রকল্প উঠে গিয়েছে।
বিশদ

রাজীব কুমারের আইনজীবী বললেন আদালতে
সারদা: বাছাই করে রাজ্যের পুলিস
কর্তাদের তলব করছে সিবিআই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদা তথা চিটফান্ড মামলার তদন্তে এক টাকাও উদ্ধার করতে পারেনি সিবিআই। অথচ, তারাই রাজ্য সরকার গঠিত বিশেষ তদন্তকারী বাহিনীর বাছাই করা কয়েকজন সদস্যকে জেরা করতে চাইছে।
বিশদ

  আজ মোদির বাসভবনে প্রাতঃরাশ বৈঠকে রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে সরব হবেন বাংলার ৩ বিজেপি এমপি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জুলাই: রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে এবার খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে অভিযোগ জানাবেন বাংলার বিজেপি এমপিরা। আগামীকাল, বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর বাসভবনে নরেন্দ্র মোদির সঙ্গে প্রাতঃরাশ বৈঠক করবেন বঙ্গ বিজেপির তিনজন সংসদ সদস্য।
বিশদ

সরকারি জমি হাতবদল, নবান্ন ব্যবস্থা
নিল ভূমি আধিকারিকদের বিরুদ্ধে

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: সরকারি জমি হস্তান্তরের অভিযোগে ৫-৭ জন বিএলএলআরও এবং রেভিনিউ অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নিল ভূমি রাজস্ব দপ্তর। জমি দুর্নীতি নিয়ে নবান্নে বেশ কিছু অভিযোগ আসে। বহু জায়গাতেই সরকারি জমি হাতবদল হয়ে গিয়েছে বলে অভিযোগ করা হয় গ্রিভান্স সেলে।
বিশদ

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার সমস্ত স্কুলে মশাবাহিত রোগের প্রতিকার ও প্রতিরোধ বিষয়ে সচেতনতা শিবির চলছে। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কলকাতায় ঘোরার পর মন্দিরে পুজো দিয়ে বাড়ি ফেরার পথে কন্টেনারের পিছনে প্রাইভেট গাড়ির ধাক্কায় মৃত্যু হল ওড়িশার বাসিন্দা চার আরোহীর। বুধবার ভোরে দুর্ঘটনাটি ঘটেছে ৬ নম্বর জাতীয় সড়কে সাঁকরাইল থানার ধূলাগড়ে। ...

 সুদেব দাস, আরামবাগ, বিএনএ: মঙ্গলবার গভীর রাতে আরামবাগের আরাণ্ডি-১ গ্রাম পঞ্চায়েতের প্রধানের বাড়িতে গুলি চালানোর অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। ঘটনাকে ঘিরে বুধবার সকালে ওই পঞ্চায়েতের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৯: কবি বিষ্ণু দের জন্ম
১৯১৮: দক্ষিণ আফ্রিকার বর্ণবিদ্বেষী আন্দোলনের নেতা তথা সে দেশের প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার জন্ম
১৯২৭:সঙ্গীতশিল্পী মেহেদি হাসানের জন্ম
১৯৪৯: ক্রিকেটার ডেনিস লিলির জন্ম
১৯৮২: অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া জন্ম,
২০১২: অভিনেতা রাজেশ খান্নার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯০ টাকা ৬৯.৫৯ টাকা
পাউন্ড ৮৩.৮৬ টাকা ৮৬.৯৯ টাকা
ইউরো ৭৫.৫৪ টাকা ৭৮.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া অহোরাত্র। শ্রবণা ৫১/১১ রাত্রি ১/৩৪। সূ উ ৫/৫/৩৯, অ ৬/১৯/৫৪, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ২/৫৬ মধ্যে, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪০ গতে ১/৩ মধ্যে।
১ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৫৯/৪৩/২৬ শেষরাত্রি ৪/৫৮/১০। শ্রবণানক্ষত্র ৪৮/২৭/৩৪ রাত্রি ১২/২৭/৫০, সূ উ ৫/৪/৪৮, অ ৬/২২/১৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৮ গতে ৩/০ মধ্যে, বারবেলা ৪/৪২/৩২ গতে ৬/২২/১৩ মধ্যে, কালবেলা ৩/২/৫২ গতে ৪/৪২/৩২ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৩১ গতে ১/৩/৫০ মধ্যে।
১৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ওয়েস্ট ইন্ডিজ সফর: আগামীকাল ভারতীয় দল ঘোষণা হচ্ছে না 
ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য দল নির্বাচন আগামীকাল হচ্ছে না। শুক্রবার ...বিশদ

08:00:46 PM

  আজ হল না কর্ণাটকে আস্থাভোট
কর্ণাটকে আস্থাভোট না হয়েই আজ বিধানসভা মুলতুবি হয়ে যায়। এর ...বিশদ

06:41:29 PM

হাওড়া স্টেশনে আগুন
হাওড়া স্টেশনের নিউ কমপ্লেক্সে আগুন লাগার ঘটনা ঘটল। টিকিট কাউন্টারের ...বিশদ

06:09:01 PM

তীব্র গরমে পূর্বস্থলীর ১১জন ছাত্রছাত্রী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি
বৃহস্পতিবার তীব্র গরমে পূর্বস্থলী থানার মাজিদা গণবিদ্যাপীঠ স্কুলে ...বিশদ

05:54:53 PM

 কেতুগ্রামে তৃণমূল বিজেপি সংঘর্ষ, পুলিশের লাঠিচার্জ
কেতুগ্রাম ১ ব্লকের কাঁদরায় বিজেপির ডেপুটেশনকে ঘিরে ধুন্ধুমার। ব্যাপক বোমাবাজিতে ...বিশদ

05:44:44 PM

শিলিগুড়ির পুলিশ কমিশনারের পদ থেকে সরানো হল ভরতলাল মিনাকে

05:17:51 PM