Bartaman Patrika
রাজ্য
 

তৃণমূলের হাত থেকে নিস্তার পেতেই বাম
ভোট রামে, বিধায়করাও জানালেন সূর্যকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে বাংলায় বামেদের ভরাডুবি রাজ্য রাজনীতিতে রীতিমতো চর্চার বিষয় হয়ে উঠেছে। স্বাধীনতার পর এই প্রথম এ রাজ্য থেকে বামেদের একজন প্রতিনিধিও লোকসভায় থাকবেন না। যাদবপুরে বিকাশ ভট্টাচার্য ছাড়া আর কোনও বাম প্রার্থী তাঁদের জামানত ধরে রাখতে পারেননি। সবচেয়ে বড় কথা, এবারের ভোটের ফল বিশ্লেষণ করে দেখা গিয়েছে যে বামফ্রন্টের একজন বিধায়কও তাঁদের কেন্দ্রে এগিয়ে থাকতে পারেননি। ফলাফলের এই ছবি দেখে কার্যত আঁতকে উঠেছে আলিমুদ্দিন। ২০২১ সালের বিধানসভা ভোটে যদি এই পরম্পরা বজায় থাকে, তাহলে পরিষদীয় রাজনীতি থেকেও মুছে যাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। সেই শঙ্কাই তাদের তাড়া করতে শুরু করেছে এখন থেকেই।
স্বাভাবিকভাবে এই পরিস্থিতি থেকে পরিত্রাণ পাওয়ার উপায় খুঁজতে এখন মরিয়া সিপিএমের রাজ্য নেতৃত্ব। সেই কারণে দীর্ঘদিন পর দলের বিধায়কদের নিয়ে আলিমুদ্দিনে বৈঠকে বসলেন রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। ভোটে এই বিপর্যয়ের কারণ পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে দেখতে দলের কেন্দ্রীয় কমিটি একেবারে তৃণমূল স্তরে গিয়ে পর্যালোচনা করার জন্য যে নিদান দিয়েছে, সে ব্যাপারে বিধায়কদের অবহিত করার পাশাপাশি তাঁদের ব্যক্তিগত অভিজ্ঞতা শোনাও ছিল সূর্যবাবুদের এই বৈঠকের অন্যতম উদ্দেশ্য। সেই জন্য বাম সমর্থকরা কেন এবার শিবির বদল করে ঢেলে বিজেপিকে সমর্থন দিল, তার কারণ সরাসরি বিধায়কদের মুখ থেকে শোনার জন্য আগ্রহী ছিলেন তাঁরা। আর সেখানেই তাঁরা খোলাখুলি রাজ্য সম্পাদককে জানিয়ে দিলেন, তৃণমূল থেকে নিস্তার পেতে বাম সমর্থকরা গেরুয়া শিবিরকে বেছে নিয়েছেন নির্ভরতার প্রশ্নে।
বিধায়করা এদিন সকলেই একসুরে রাজ্য সম্পাদককে জানিয়ে দেন, তৃণমূলের হাত থেকে পরিত্রাণ পাওয়ার আশায় শাসক দলের বিরোধী মানুষ বিজেপিকে সমর্থন দিয়েছে। পঞ্চায়েত ভোটে সন্ত্রাস সহ গত কয়েক বছর ধরে নানা কারণে শাসক দলের প্রতি বীতশ্রদ্ধ জনগণ নিরাপত্তার প্রশ্নে কেন্দ্রের ক্ষমতাসীন থাকার সুবাদে নরেন্দ্র মোদির দলকে সিপিএম বা বামেদের থেকে অনেক বেশি নির্ভরযোগ্য বলে মনে করেছে। বামেদের প্রচার সত্ত্বেও তৃণমূলকে ‘শিক্ষা’ দিতে বিজেপির বিপদের কথা মাথায় রাখতে চায়নি তারা। পাশাপাশি বিজেপি ও তৃণমূল যেভাবে একে অপরের বিরুদ্ধে প্রচারকে তুঙ্গে নিয়ে গিয়েছে, তাতে মেরুকরণের ফ্যাক্টরও তীব্র হয়ে ওঠে। এই কারণে কেবল হিন্দু নয়, সংখ্যালঘু তথা মুসলিম ভোটের একাংশও শেষ পর্যন্ত খোয়াতে হয়েছে বামেদের। বিজেপির দিকে হিন্দু ভোটের ঢল নামছে বুঝতে পেরে দলের সংখ্যালঘু ভোটারদের একাংশ আবার শেষমেশ তৃণমূলকে সমর্থন দিয়েছে মোদিকে রুখবার আশায়।
সিপিএম বিধায়করা কেউ কেউ সূর্যবাবুদের কাছে ক্ষোভ ব্যক্ত করে বলেন, বারবার বলার পরও নিচুতলায় দলের জনসংযোগের চেহারা এখনও সেই পুরনো জায়গায় ফিরে আসেনি। দলের ঘোষিত কর্মসূচি ব্যতীত অন্য সময় দলের কর্মী বা স্থানীয় নেতারা মানুষের সমস্যা নিয়ে অনেক জায়গায় খোঁজখবর রাখার চেষ্টা করেন না। এমনকী, আমডাঙা বা হলদিয়ার মতো নানা জায়গায় দলের ঘরছাড়া কর্মী-সমর্থকরা পাশে নেতৃত্বকে পায়নি। এসবের কারণে দল বা বামেদের উপর আস্থা রাখার সাহস দেখায়নি মানুষ। সূর্যবাবু অবশ্য বিধায়কদের নিজেদের এলাকায় ব্যক্তিগত পর্যায়ে জনসংযোগের উপর গুরুত্ব দেওয়ার পরামর্শ দেন।
13th  June, 2019
রাজ্যে ছড়াচ্ছে জঙ্গি-জাল, বড় নাশকতার ছক
কলকাতায় গ্রেপ্তার
চার আইএস জঙ্গি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যজুড়ে ফের স্লিপার সেল ছড়াতে চাইছে নব্য জেএমবি এবং আইএস। বড়সড় নাশকতা ঘটানোই তাদের লক্ষ্য। চার আইএস জঙ্গিকে গ্রেপ্তার করতেই ফাঁস হয়ে গেল এই তথ্য। তাদের মধ্যে তিনজন বাংলাদেশের নাগরিক।
বিশদ

বিয়ের অনুষ্ঠান থেকে ফিরে সংসদে বাংলায় শপথ নিলেন নুসরত ও মিমি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ জুন: রাজ্যের সব এমপি শপথ নিয়েছেন আগেই। তবে বিয়ের অনুষ্ঠানে ব্যস্ত থাকায় আসতে পারেননি তৃণমূলের দুই তারকা এমপি নুসরত জাহান এবং মিমি চক্রবর্তী। তাই সংসদের অধিবেশন শুরুর এক সপ্তাহ পরে আজ লোকসভায় এমপি হিসেবে শপথ নিলেন তাঁরা।
বিশদ

এবার বেসরকারি স্কুলের ছাত্রীরাও
কন্যাশ্রী প্রকল্পের টাকা পাবে

অভিমন্যু মাহাত, কৃষ্ণনগর, বিএনএ: এবার বেসরকারি স্কুলের ছাত্রীরাও কন্যাশ্রী পাবে। জেলায় জেলায় এমনই নির্দেশিকা পাঠিয়েছে রাজ্য সরকার। একইসঙ্গে কন্যাশ্রী প্রাপক ছাত্রীর পারিবারিক আয়ের ঊর্ধ্বসীমাও তুলে দেওয়া হয়েছে। সকল ছাত্রীই এই প্রকল্পের আওতায় এসেছে। কে ১, কে ২, কে ৩ প্রকল্পে অষ্টম থেকে কলেজ পর্যন্ত পড়ুয়ারা কন্যাশ্রী প্রকল্পের সুবিধা পাচ্ছে।
বিশদ

 অভিনেতা বিক্রমের বিরুদ্ধে চার্জ গঠনের শুনানি পিছল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাড়ি দুর্ঘটনায় মডেল সোনিকা সিং চৌহানের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় অভিযুক্ত অভিনেতা বিক্রম চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে চার্জ গঠনের শুনানি আবারও পিছিয়ে গেল। মঙ্গলবার আলিপুর আদালতে বিচারক না থাকার কারণে ওই আইনি প্রক্রিয়ার দিন পিছিয়ে ৮ আগস্ট করা হয়েছে।
বিশদ

সিউড়িতে কাটমানি
ফেরালেন তৃণমূল নেতা

১৪১ জনের হাতে ২ লক্ষ ২৮ হাজার টাকা ফেরত

সুমন তেওয়ারি, সিউড়ি, বিএনএ: গ্রামবাসী ও বিজেপির চাপে ১০০দিনের কাজ প্রকল্পে নেওয়া কাটমানি ফেরত দিলেন তৃণমূল বুথ সভাপতি। রীতিমতো খাতায় সই করিয়ে নগদ টাকা গ্রামবাসীদের দিতে দেখা যায় তাঁকে। মঙ্গলবার সকালে সিউড়ি-২ ব্লকের চাতরা গ্রামের এই ঘটনায় চাঞ্চল্য পড়েছে রাজ্যজুড়ে। মুখ্যমন্ত্রীর নির্দেশের পর ওই তৃণমূল নেতা কাটমানি ফেরত দেওয়ায় খুশি গ্রামের বাসিন্দারা। তাঁদের দাবি, বহুদিন ধরে প্রাপ্য টাকার জন্য দাবি জানিয়ে এলেও টাকা পাইনি। টাকা দেওয়ার জন্য সোমবার নেতাকে চেপে ধরা হয়েছিল। এদিন সকালে সবার হাতে প্রাপ্য টাকা তুলে দিয়েছেন। বিশদ

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি, দক্ষিণে বর্ষাকে
ছন্দে ফেরাতে ভরসা সেই নিম্নচাপ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মরশুমের নির্ঘণ্ট মেনে সময়ে রাজ্যে বর্ষা আসেনি এবার। প্রতি বছর যেখানে ৮ জুন বর্ষা আসে দক্ষিণবঙ্গে, সেখানে তা আসতে দশ দিনেরও বেশি সময় নিয়েছে। আশা ছিল, সবুরে মেওয়া ফলবে। কিন্তু কোথায় কী? গোড়ায় দু’-একদিন বর্ষা ছন্দে থাকলেও, এখন তার তাল কেটেছে।
বিশদ

কাটমানি চাওয়ায় হিলির পূর্ত কর্মাধ্যক্ষ গ্রেপ্তার
ব্যবসায়ীর কাছ থেকে ১৩ লক্ষ টাকা তোলাবাজি, লিলুয়ায় ধৃত ২ তৃণমূল কর্মী

নিজস্ব প্রতিনিধি, হাওড়া ও সংবাদদাতা, বালুরঘাট: রাজ্যে দুর্নীতি-বিরোধী অভিযানে স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কঠোর অবস্থানে পুলিসও রাতারাতি নড়েচড়ে বসল। তোলাবাজির অভিযোগে লিলুয়ার চকপাড়া আনন্দনগর থেকে দুই তৃণমূল কর্মী ও উত্তরবঙ্গের হিলিতে এক তৃণমূল নেতাকে কাটমানির অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

 খাগড়াগড়-কাণ্ডে অভিযুক্ত হবিবুর রহমানকে গ্রেপ্তার করল এনআইএ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজমিস্ত্রির ছদ্মবেশ ধরেও শেষ রক্ষা হল না। খাগড়াগড়-কাণ্ডে অন্যতম অভিযুক্ত হবিবুর রহমানকে বেঙ্গালুরু থেকে গ্রেপ্তার করল ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। দক্ষিণ ভারতে বসেই সে নব্য জেএমবির হয়ে কাজ করছিল বলে খবর।
বিশদ

অমিত শাহ-বিজয়বর্গীয় কথা, পশ্চিমবঙ্গে জরুরি অবস্থার পরিস্থিতি বলে কটাক্ষ
কাটমানি ও আইন শৃঙ্খলা নিয়ে লোকসভায় তৃণমূলকে তীব্র আক্রমণ দিলীপ ঘোষের

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৫ জুন: বাংলার আইনশৃঙ্খলা পরিস্থিতির উপর নিয়মিত নজর রাখুন। বঙ্গ বিজেপিকে নির্দেশ দিলেন অমিত শাহ। রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি ইস্যুতে আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দীর্ঘ বৈঠক করেছেন বিজেপির অন্যতম সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত দলীয় নেতা কৈলাস বিজয়বর্গীয়।
বিশদ

 রাজ্যে এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নথিভুক্ত বেকার ৩২ লক্ষ ৭০ হাজার, ভাতা পান এক লক্ষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে তৃণমূল সরকারের আমলে চালু হওয়া এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নথিভুক্ত বেকারের সংখ্যা প্রায় ৩২ লক্ষ ৭০ হাজার। এর মধ্যে মাত্র এক লক্ষ নথিভুক্ত বেকার বছরে সরকারের যুবশ্রী ভাতা পাচ্ছেন। বিধানসভায় এক প্রশ্নের জবাবে লিখিত আকারে এই তথ্য জানিয়েছেন রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটক।
বিশদ

ডেঙ্গু রোগীদের চিকিৎসার নজরদারিতে
১ জুলাই থেকে টানা চার মাস রাজ্যের সব সরকারি হাসপাতাল পরিদর্শনে বিশেষ মেডিক্যাল টিম, তৈরি হল হোয়াটসঅ্যাপ গ্রুপ

বিশ্বজিৎ দাস, কলকাতা : ১ জুলাই থেকে টানা চার মাস ডেঙ্গুর চিকিৎসায় নজরদারিতে গোটা রাজ্যে ঘুরবে স্বাস্থ্য দপ্তরের একাধিক টিম। এর মধ্যে কলকাতা সহ লাগোয়া ছ’টি জেলায় ঘুরবে স্বাস্থ্যভবনের বিশেষ টিম।
বিশদ

 তফসিলিদের উপর অত্যাচার, পরশু রাজভবন যাচ্ছে বিজেপি এসসি মোর্চা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গে তফসিলি জাতির সুরক্ষায় বিশেষ সাংবিধানিক রক্ষাকবচ (অ্যাট্রোসিটিস অ্যাক্ট) বারবার লঙ্খিত হচ্ছে। এর প্রতিবাদে আগামী শুক্রবার রাজভবন অভিযানের ডাক দিয়েছে বিজেপির এসসি মোর্চা। সংগঠনের রাজ্য সভাপতি অরুণ হালদারের দাবি, রাজ্যে আইনের শাসন ভেঙে পড়েছে।
বিশদ

বিধানসভায় জানালেন শুভেন্দু
বন্যা নিয়ন্ত্রণে প্রতিশ্রুতির অতিরিক্ত ৪০০ কোটি খরচ করেছে রাজ্য

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘বন্যা নিয়ন্ত্রণ প্রকল্প’ বা ফ্লাড ম্যানেজমেন্ট প্রোগ্রামে (এফএমপি) রাজ্য সরকার প্রতিশ্রুতির অতিরিক্ত চারশো কোটি টাকারও বেশি খরচ করেছে। মঙ্গলবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে একথা জানান সেচ ও জলসম্পদ মন্ত্রী শুভেন্দু অধিকারী।
বিশদ

 পে প্রোটেকশন নিয়ে বৈষম্য, মুখ্যমন্ত্রীকে নালিশ অধ্যক্ষদের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজ অধ্যক্ষদের একাংশের বেতনের পে প্রোটেকশন এখনও হল না। আর তা নিয়ে এবার মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হলেন তাঁরা। দীর্ঘদিন ধরে এ নিয়ে শিক্ষা দপ্তরের দৃষ্টি আকর্ষণ করা হলেও, অধ্যক্ষদের একটা অংশের তা হলেও, অপর অংশের হয়নি। এ নিয়ে ভুক্তভোগী অধ্যক্ষদের তরফে মুখ্যমন্ত্রীর কাছে নালিশ করা হয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন মরশুমের জন্য মঙ্গলবার ৩৪ সদস্যের সম্ভাব্য বাংলা দল ঘোষিত হল। ...

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রাজপুর-সোনারপুর পুরসভায় জমা পড়ে থাকা সমস্ত ট্রেড লাইসেন্স চলতি মাসেই দিয়ে দেওয়া হবে। মঙ্গলবার এ কথা জানিয়েছেন চেয়ারম্যান পল্লব দাস। তিনি বলেন, নতুন ট্রেড লাইসেন্স এবং নবীকরণের জন্য যাঁরা পুরসভার স্থানীয় ও প্রধান অফিসে ফিসহ ...

মণীন্দ্র নারায়ণ সিংহ, জলপাইগুড়ি, বিএনএ: জনসংযোগ বাড়াতে জলপাইগুড়িতে এবার প্রতি বিধানসভা কেন্দ্রে এমপি’র নিজস্ব কার্যালয় খুলবে বিজেপি। সংসদ অধিবেশন চলাকালীন এমপি দিল্লিতে থাকলেও বাকি সময় তিনি ওই কার্যালয়গুলিতে পৃথক দিনে নির্দিষ্ট সময়ে বসবেন।  ...

হায়দরাবাদ, ২৫ জুন: অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর নিরাপত্তায় আগেই কাঁটছাঁট করা হয়েছিল। এবার তাঁর ছেলে এবং পরিবারের জেড ক্যাটাগরির নিরাপত্তাও কমিয়ে দিল জগন্মোহন রেড্ডির সরকার। নির্বাচনে ভরাডুবির পর চলতি মাসের প্রথমে সপরিবারে ইউরোপ বেড়াতে গিয়েছিলেন চন্দ্রবাবু। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মাদক বিরোধী দিবস
১৯৬৮: ইতালির ফুটবলার পাওলো মালদিনির জন্ম
২০০৫: ক্রিকেটার একনাথ সোলকারের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৪৮ টাকা ৭০.১৭ টাকা
পাউন্ড ৮৬.৭৩ টাকা ৮৯.৯৬ টাকা
ইউরো ৭৭.৫৫ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ আষা‌ঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ১/৩৯ প্রাতঃ ৫/৩৭। সূ উ ৪/৫৭/৪৩, অ ৬/২০/৩৭, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫২ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৩ মধ্যে পুনঃ ১২/০ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ৮/১৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/৩৯ গতে ১/২০ মধ্যে, কালরাত্রি ২/১৯ গতে ৩/৩৮ মধ্যে।
১০ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী ৫৪/৩/১৫ রাত্রি ২/৩৪/৪। রেবতীনক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৬/৪৫, অ ৬/২৩/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৫ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/৩ গতে ১/২৯ মধ্যে, বারবেলা ১১/৪০/১৩ গতে ১/২১/৪ মধ্যে, কালবেলা ৮/১৮/২৯ গতে ৯/৫৯/২১ মধ্যে, কালরাত্রি ২/১১/২৯ গতে ৩/৩৭/৩৭ মধ্যে।
২২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: পাকিস্তানকে ২৩৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

07:55:05 PM

জামিন বাতিল বিজয়বর্গীর ছেলের
পুরসভার আধিকারিকদের মারধরের মামলায় বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়র ছেলে আকাশ ...বিশদ

07:46:40 PM

বিশ্বকাপ: নিউজিল্যান্ড ১৫৫ /৫ (৪১ ওভার) 

07:08:38 PM

জোড়াসাঁকোয় চলন্ত মিনিবাসে আগুন
আজ কলকাতায় চলন্ত অবস্থায় একটি মিনিবাসের বামদিকের চাকায় আগুন লেগে ...বিশদ

06:42:52 PM

তারকেশ্বরে জনসংযোগ যাত্রা তৃণমূলের
তারকেশ্বরে জনসংযোগ যাত্রা করল তৃণমূল কংগ্রেস।পদযাত্রা অংশগ্রহণ করেন মন্ত্রী ফিরহাদ ...বিশদ

06:31:00 PM

 বিশ্বকাপ: নিউজিল্যান্ড ৯৪ /৫ (৩০ ওভার)

06:24:25 PM