Bartaman Patrika
রাজ্য
 

কৃতী ছাত্রছাত্রীদের মাথা ঠান্ডা
রাখার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের কৃতীদের সংবর্ধনা অনুষ্ঠানে এসে তাঁদের মাথা ঠান্ডা রাখার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী। বেশি মানসিক চাপ না নিয়ে হাসিখুশি থাকতে বললেন তাঁদের। মঙ্গলবার হেয়ার স্কুলে মুখ্যমন্ত্রী যতটাই আক্রমণাত্মক ছিলেন, বুধবার নেতাজি ইন্ডোরে তিনি ছিলেন ততটাই শান্ত। তাঁর বক্তব্যেও সেই মানসিক অবস্থা ফুটে উঠেছে।
তিনি নিজের জীবনের কথা তুলে ধরে বলেন, মা-বাবা, পরিবারের যত্ন নেবে। তাঁরা তোমাদের জন্য কাজ করে কখন জীবনের মধ্যাহ্নে পৌঁছে যান, সেটা তাঁরা বুঝতে পারেন না। মধ্যাহ্ন থেকে সায়াহ্নে পৌঁছন তাঁরা। নিজের মা-বাবার ক্ষেত্রেও দেখেছি। মন দিয়ে পড়াশোনা কর। কিন্তু মুখ গুঁজে পড়ে ঘাড়টা বেঁকিয়ে দিও না। তাহলে বয়সকালে স্পন্ডিলাইটিসের সমস্যা হতে পারে। মাথা বেশি গরম করবে না। হাসিখুশি থাকবে। গান শুনবে। যে সিনেমা দেখার প্রয়োজন, সেটা দেখবে। এই কৃতীদের গড়ে তুলতে শিক্ষক-শিক্ষিকাদের ভূমিকারও ভূয়সী প্রশংসা করেন তিনি।
কলকাতা পুলিসের কমিশনার অনুজ শর্মা মঞ্চে এসে বলেন, আমার কাজ আইন-শৃঙ্খলা পরিস্থিতি দেখা। কিন্তু মুখ্যমন্ত্রী আজ আমাকে একটু অন্য বিষয়ে কথা বলার সুযোগ দিয়েছেন। এর পরেই তিনি কৃতীদের সিভিল সার্ভিসে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বলেন, এই রাজ্যের অনেক দক্ষ অফিসার প্রয়োজন। তোমরা এগিয়ে এসো। মুখ্যমন্ত্রী পরে তাঁর ভাষণে সেই প্রসঙ্গ টেনে বলেন, আমাদের আরও সিভিল সার্ভেন্ট প্রয়োজন। কমিশনার ঠিকই বলেছেন। তোমরা ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং, ফিজিক্স, কেমিস্ট্রি, ইতিহাস ভূগোল, এরকম অন্যান্য অনেক কিছুই পড়বে। একই সঙ্গে সিভিল সার্ভেন্ট হওয়ার ব্যাপারেও এগিয়ে এসো।
কেউই যাতে কলেজে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত না হন, তা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে দেখার জন্য প্রায়ই অনুরোধ করে থাকেন মুখ্যমন্ত্রী। এদিনও তিনি সেকথা বলেন। তাঁর বক্তব্য, মেধা, নম্বর, যোগ্যতার মাপকাঠি তো রয়েছেই। সেটা তার মতো থাকবে। মেধাবীরা ভালো জায়গায় সুযোগ পাবে। কিন্তু অনেকেই আছেন, যাঁরা হয়ত অনেক কষ্ট করেও কম নম্বর পেয়েছেন। কিন্তু তাঁর উচ্চশিক্ষার তীব্র ইচ্ছা রয়েছে। এরকম ছাত্রছাত্রীরা যেন বঞ্চিত না হন। এটা কীভাবে করতে হবে, তা শিক্ষামন্ত্রীকেই ভাবতে বলেন তিনি। কৃতীদের মনে করিয়ে দেন, তাঁরা রাজ্য সরকারের বিবেকানন্দ স্কলারশিপ পাওয়ার যোগ্য। কেউ চাইলে আবেদন করতে পারেন। আর আবেদন করলে সেটা তাঁদের দেওয়া হবে। শিক্ষামন্ত্রী তাঁর ভাষণে বলেন, রাজ্যে ৪২টি বিদ্যালয় এবং ৫০টিরও বেশি নতুন কলেজ হয়েছে। এর ফলে ৫০ হাজার আসন বেড়েছে। কেউ যাতে উচ্চশিক্ষার সুযোগ থেকে বঞ্চিত না হন, সে ব্যাপারে সরকার সচেষ্ট। এদিন মেধা তালিকায় থাকা মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, আইসিএসই, আইএসসি এবং সিবিএসই’র মোট ৩৫৪ কৃতী ছাত্রছাত্রীকে সংবর্ধনা দেওয়া হয়। তাঁদের ল্যাপটপ, ঘড়ি, মেডেল, চকোলেট সহ ১৮টি উপহার দেওয়া হয়েছে। এছাড়াও রয়েছে মুখ্যমন্ত্রীর নিজের লেখা এবং অন্যান্য বই।
13th  June, 2019
কংগ্রেসের দলনেতা হলেন
পাঁচবারের এমপি অধীর চৌধুরি

 সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ১৮ জুন: অবশেষে লোকসভায় কংগ্রেসের দলনেতা হলেন পাঁচবারের এমপি অধীররঞ্জন চৌধুরি। আজ সকালে সোনিয়া গান্ধী তাঁকে ১০ জনপথে ডেকে লোকসভায় নতুন এই দায়িত্বের কথা জানিয়ে দেন। একইসঙ্গে দলের সাতবারের এমপি কেরলের কে সুরেশকে কংগ্রেসের মুখ্যসচেতক করা হল।
বিশদ

প্রাক বর্ষার বৃষ্টি অবশেষে
পেল কলকাতা, স্বস্তি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারাদিন ধরে ভ্যাপসা অস্বস্তিকর গরমের পর মঙ্গলবার বিকেলে ভারী বৃষ্টিতে কিছুটা স্বস্তি এল মহানগরীর বড় অংশে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু এখনও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে কিছুটা দূরে। তবে আবহাওয়াবিদরা এদিনের বৃষ্টিকে প্রাক বর্ষার তকমা দিয়েছেন।
বিশদ

কমিশন খাওয়া চোরদের রাখব না,
কাউন্সিলারদের কড়া বার্তা মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কমিশনের টাকা ফেরত দিন। একদম চাঁচাছোলা ভাষায় দলের কাউন্সিলারদের বৈঠকে এমনই নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু নির্দেশ নয়, তা অমান্য করলে দল থেকে তাড়িয়ে দেওয়ার হুঁশিয়ারিও দিলেন তিনি। মঙ্গলবার দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে রাজ্যের সমস্ত পুরসভার নির্বাচিত দলীয় প্রতিনিধিদের নিয়ে বৈঠক ডেকেছিলেন তিনি।
বিশদ

এক সপ্তাহ পর চেনা ছন্দে হাসপাতাল, রোগীর ভিড়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ: দীর্ঘ এক সপ্তাহ বাদে ছন্দে ফিরল বাংলার সরকারি স্বাস্থ্য পরিষেবা। মঙ্গলবার সকাল থেকে আউটডোরের সামনে সেই চেনা লাইন, পরিজনদের সঙ্গে করে ডাক্তার দেখাতে নিয়ে আসা বাড়ির লোকজনের ভিড় ও ব্যস্ততায় ফের সচল হল সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলি। যদিও এতদিন বাদে পরিষেবা পুরোদমে চালু হওয়ায় ভিড় ছিল কিছুটা কম।
বিশদ

‘এক রাষ্ট্র এক ভোট’ মানছেন না
আজ মোদির ডাকা সর্বদলীয় বৈঠকে যাচ্ছেন না মুখ্যমন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘এক রাষ্ট্র এক ভোট’— রূপায়ণের লক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আহুত সর্বদলীয় বৈঠকে যাচ্ছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু বৈঠকে না যাওয়াই নয়, এরকম একটি গুরুত্বপূর্ণ বিষয় রূপায়ণের আগে একটি শ্বেতপত্র প্রকাশ এবং তা নিয়ে সমস্ত রাজনৈতিক দলের মতামত নেওয়ার দাবি জানিয়েছেন তৃণমূল সুপ্রিমো।
বিশদ

 দাবি দাওয়া নিয়ে ১৫ দিন সময় চাইলেন শিক্ষামন্ত্রী, অবস্থান তুললেন এসএসকে-এমএসকে শিক্ষকরা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এসএসকে এবং এমএসকে শিক্ষকদের দাবি নিয়ে ১৫ দিন সময় চাইলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তার মধ্যে তাঁদের দাবি নিয়ে যা করণীয়, তা করা হবে। মঙ্গলবার আন্দোলনরত শিক্ষা সহায়কদের সঙ্গে বৈঠক সেরে অবস্থান মঞ্চে গিয়ে এমনই প্রতিশ্রুতি দিলেন শিক্ষামন্ত্রী।
বিশদ

 পঞ্চায়েত ও পুরভোটে ব্যালট চান মমতা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) আর নয়, এবার ব্যালটে ভোট চাইছে তৃণমূল। এই দাবিকেই সামনে রেখে যেমন আগামী ২১ জুলাই শহিদ দিবসের জমায়েতের ডাক দেওয়া হচ্ছে, তেমনই ‘চ্যারিটি বিগিনস অ্যাট হোম’ রীতি মেনে আগামী পুরসভা এবং পরে পঞ্চায়েত ভোটও ব্যালটে করাতে চাইছে দল।
বিশদ

 অধীরের প্রোমোশনে বেজায় উৎফুল্ল অনুগামী গোষ্ঠী, সোমেনের সঙ্গে অভিনন্দন সুজনেরও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্দিনের বাজারে দলের হাইকমান্ডের কাছে অধীর চৌধুরীর গুরুত্ব একলাফে অনেকটা বেড়ে যাওয়ায় বাংলার রাজনীতিতে প্রবল চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে। মঙ্গলবার লোকসভায় কংগ্রেসের দলনেতা পদে অধীরের নির্বাচনের খবর ছড়িয়ে পড়ার পর রাজ্যের শাসক ও বিরোধী উভয় শিবিরেই ছিল এ নিয়ে আলোচনা।
বিশদ

 খাদ্য দপ্তরের নতুন অফিস ভবন চালু হবে শীঘ্রই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মির্জা গালিব স্ট্রিটে খাদ্য দপ্তরের নতুন অফিসবাড়ি তৈরির কাজ শেষ। খুব শীঘ্রই সাততলা এই অফিস ভবনটি চালু হয়ে যাবে বলে খাদ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে। নতুন এই অফিস বাড়িটি হস্তান্তরের জন্য পূর্ত দপ্তরের সঙ্গে বৈঠকে বসবেন খাদ্য দপ্তরের আধিকারিকরা।
বিশদ

 মোদি-মমতার কাছে এবার বেকারদের আবেদনপত্র পাঠাবে সিপিএমের যুবরা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি ‘জয় শ্রীরাম’ লেখা কয়েক লক্ষ পোস্টকার্ড মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে পাঠাবে। পাল্টা পদক্ষেপ হিসেবে তৃণমূল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লক্ষাধিক ‘জয় হিন্দ, জয় বাংলা’ লেখা পোস্টকার্ড পাঠানোর কথা ঘোষণা করেছে।
বিশদ

 বর্ষা শুরুর আগে বেহাল রাস্তা মেরামতের নির্দেশ পূর্ত দপ্তরের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্ষা শুরুর আগে রাস্তায় খানাখন্দ মেরামত করার জন্য ইঞ্জিনিয়ারদের নির্দেশ দেওয়া হল। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার, তিনদিন ধরে নবান্ন সভাঘরে পূর্তদপ্তরের ইঞ্জিনিয়ার-সচিবদের পর্যালোচনা বৈঠক চলবে।
বিশদ

 পঞ্চায়েত প্রধানের ভাইয়ের সঙ্গে যোগসাজশ করেই তোলাবাজির ব্যবসা ফেঁদেছিলেন ধৃত এস আই অনুপ পাল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘুষকাণ্ডে রাজ্য দুর্নীতি দমন শাখার হাতে ধৃত শুভাশিষ দে চাকদহ এলাকায় শাসকদলের দখলে থাকা স্থানীয় পঞ্চায়েত প্রধানের ভাই। তাঁর সঙ্গে যোগসাজশ করেই লোকজনকে ভয় দেখিয়ে জোর করে টাকা আদায় করতেন ধৃত সাব ইন্সপেক্টর অনুপ পাল। তদন্তে নেমে এমনই তথ্য উঠে এসেছে অফিসারদের হাতে।
বিশদ

 ডিএ মামলার শুনানি শেষ স্যাটে, এবার রায়

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ ) মামলার শুনানি প্রক্রিয়া মঙ্গলবার স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে (স্যাট) শেষ হল। বিচারপতি রঞ্জিতকুমার বাগ ও প্রশাসনিক সদস্য সুবেশ দাসের বেঞ্চ এবার এই মামলার রায় দেবে। কবে রায় দেওয়া হবে সেটা অবশ্য এদিন স্যাট জানায়নি।
বিশদ

 রাজীবের রক্ষাকবচ: সিবিআইয়ের আবেদনে সাড়া দিল না হাইকোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজীব কুমারকে রক্ষাকবচ দিয়ে রেখেছে কলকাতা হাইকোর্ট। কিন্তু, তাঁর যে আবেদনের ভিত্তিতে তা দেওয়া হয়েছে, তার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে মঙ্গলবার রাজ্যের শীর্ষ আদালতে জরুরি ভিত্তিতে শুনানি চায় সিবিআই।
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, পুন্ডিবাড়ি, কোচবিহার: মঙ্গলবার কোচবিহারে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়য়ের অডিটোরিয়ামে ‘জয় শ্রীরাম ধ্বনি’ দিয়ে তৃণমূল প্রভাবিত কর্মচারী সমিতির সভা ভণ্ডুল করার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। বিজেপির ...

বিএনএ, সিউড়ি: মুখ্যমন্ত্রীর সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠকে স্বাস্থ্য পরিষেবা নিয়ে দীর্ঘ জটিলতা কেটে যাওয়ায় খুশি বীরভূম জেলার রোগী ও তাঁদের আত্মীয়রা। মঙ্গলবার সকাল থেকেই সিউড়ি, বোলপুর, রামপুরহাটে বড় হাসপাতালগুলিতে ভিড় জমান জেলার বহু মানুষজন।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি উঠতেই স্বাভাবিক হতে শুরু করেছে কলকাতার হাসপাতালগুলি। এনআরএস এবং এসএসকেএমে ওপিডিতে রোগী দেখা এবং ইমার্জেন্সিতে রোগীদের চিকিৎসা শুরু হল। ...

  শ্রীনগর, ১৮ জুন (পিটিআই): মঙ্গলবার জম্মু-কাশ্মীরের অনন্তনাগে এনকাউন্টারে খতম দুই জয়েশ-ই-মহম্মদের জঙ্গি। হত দুই জঙ্গির মধ্যে একজন পুলওয়ামায় হামলার সঙ্গে জড়িত ছিল বলে স্থানীয় পুলিস জানিয়েছে। আর এই গুলির লড়াইয়ে এক জওয়ান গুরুতর জখম হন। তাঁকে হাসপাতালে নিয়ে গেলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হওয়ার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম,
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম,
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু,
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.০৩ টাকা ৭০.৭২ টাকা
পাউন্ড ৮৫.৯৪ টাকা ৮৯.১১ টাকা
ইউরো ৭৭.০০ টাকা ৭৯.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষা‌ঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৬/৩৫ দিবা ৩/৩৪। পূর্বাষাঢ়া ২১/২৩ দিবা ১/৩০। সূ উ ৪/৫৯/৯, অ ৬/১৯/১২, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫১ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৯/৫২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১১/৩৮ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৭ মধ্যে। 
৩ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৪/১৯/০ দিবা ২/৩৯/৬। পূর্বাষাঢ়ানক্ষত্র ২০/৫৮/৩৭ দিবা ১/১৮/৫৭, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/২ গতে ১/২৭ মধ্যে, বারবেলা ১১/৩৮/৪৩ গতে ১/১৯/২১ মধ্যে, কালবেলা ৮/১৭/৭ গতে ৯/৫৭/৫৫ মধ্যে, কালরাত্রি ২/১৭/৩ গতে ৩/৩৬/১৯ মধ্যে। 
১৫ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

18-06-2019 - 10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

18-06-2019 - 09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

18-06-2019 - 08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

18-06-2019 - 08:08:39 PM

জাপানে বড়সড় ভূমিকম্প, মাত্রা ৬.৫, জারি সুনামি সতর্কতা 

18-06-2019 - 07:34:58 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৪৮/১ (১০ ওভার) 

18-06-2019 - 07:05:00 PM