Bartaman Patrika
রাজ্য
 

গবেষণায় বাঙালি চিকিৎসক-গবেষক দল
মানবশরীরের জন্য সিল্ক দিয়ে কৃত্রিম ধমনি, প্রতিস্থাপনের পর মিলিয়েও যাবে শরীরে

বিশ্বজিৎ দাস, কলকাতা: রেশম বা সিল্ক দিয়ে কৃত্রিম ধমনি! হ্যাঁ, ভবিষ্যতের চিকিৎসা বিজ্ঞান এবং রোগী পরিষেবায় যুগান্ত এনে দেওয়ার মতো এই গবেষণায় নেমেছেন কয়েকজন বাঙালি। আরজিকর মেডিক্যাল কলেজ, আইআইটি গুয়াহাটি এবং বেলগাছিয়ার প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয় যৌথভাবে এই কাজে নেমেছে। শুধু কাজে নেমেছে বললেও ভুল হবে, ইতিমধ্যে কৃত্রিম ধমনি তৈরি সম্পূর্ণ। প্রাণীর উপর গবেষণার কাজও অনেকটাই এগিয়ে গিয়েছে। বাঙালি চিকিৎসক এবং গবেষকদের এই দল এবার চূড়ান্ত পর্যায় তথা হিউম্যান ট্রায়ালের প্রস্তুতি নিচ্ছে। আরজিকর মেডিক্যাল কলেজ সূত্রে এই খবর জানা গিয়েছে। মানুষের উপর সাফল্য পেলে পাল্টে যাবে ভবিষ্যতের চিকিৎসা। কারণ, বড়সড় চোট-আঘাত, বাইপাস সার্জারি সহ একাধিক অপারেশনে তখন রোগীর শরীরের অন্য ধমনি বা শিরা কেটে ব্যবহার করার প্রয়োজন অনেকটাই কমে যাবে। এমনকী দরকার নাও হতে পারে। বিশেষত বাইপাস সার্জারির সময় অধিকাংশ ক্ষেত্রে পায়ে লম্বা করে কেটে স্যাফিনাস ভেন দিয়ে গ্রাফ্ট তৈরি করা হয়। গবেষকদলের দাবি, কাটা ভেন বা শিরা লাগানো হয় বুকের ধমনিতে। শিরা এবং ধমনি দুয়ের কাজ এবং গঠন আলাদা। ব্যাস আলাদা। এই কৃত্রিম ধমনি তৈরিতে সাফল্য পেলে বাইপাস সার্জারিতে লম্বা করে পা কেটে স্যাফিনাস ভেন তুলে আনার প্রয়োজনই হবে না।
এই গবেষণার সঙ্গে যুক্ত আছেন আরজিকর মেডিক্যাল কলেজ হাসপাতালের প্লাস্টিক সার্জারির প্রধান ডাঃ রূপনারায়ণ ভট্টাচার্য, সহযোগী অধ্যাপক ডাঃ গৌরবরঞ্জন চৌধুরী, বেলগাছিয়ার প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের সার্জারির প্রধান ডাঃ সমিত নন্দী, সেখানকার অধ্যাপিকা ডাঃ দেবপি ঘোষ এবং আইআইটি গুয়াহাটির সহযোগী অধ্যাপক ডঃ বিমান মণ্ডল।
গবেষকদল জানিয়েছে, কমবেশি আড়াই বছর আগে শুরু হয়েছে এই গবেষণা। রেশম বা সিল্ক দিয়ে বিশেষভাবে প্রস্তুত করা হয়েছে এই বায়ো অবজারভেবল আর্টারি। যেহেতু রেশম প্রোটিন দিয়ে তৈরি, তাই মনুষ্যশরীরে ব্যবহারের জন্য রেশম ব্যবহার করা হয়েছে। গবেষকরা লক্ষ করেছেন, প্রাণীদেহে এই কৃত্রিম ধমনি ব্যবহার করার পর দেখা গিয়েছে, ছিন্ন অংশ থেকে কোষগুলি স্বাভাবিকভাবে কৃত্রিম ধমনির চারপাশে বাড়তে থাকছে। কয়েক মাস পর কৃত্রিম ধমনি শরীরে মিলিয়ে গিয়েছে এবং স্বাভাবিক ধমনির ছিন্ন অংশটি বেড়ে আগের অবস্থায় চলে এসেছে।
গবেষকদল সূত্রের খবর, খরগোশের শরীরে ইতিমধ্যে এই ধমনির ব্যবহার করা হয়েছে। তাদের ক্যারোটিড আর্টারি এবং জুগুলার ভেন দু’টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিরা-ধমনি ছিন্ন করে সেই জায়গায় এই কৃত্রিম ধমনি ব্যবহার করা হয়েছে। এখনও পর্যন্ত তাতে অসম্ভব সাফল্যও মিলেছে। দু’মাস পর ডপলার স্টাডি এবং অন্যান্য পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গিয়েছে, খরগোশের রক্ত সংবহন স্বাভাবিক। তারা বেশ সুস্থ-স্বাভাবিকও রয়েছে।
এ বিষয়ে আরজিকরের প্লাস্টিক সার্জারির প্রধান রূপনারায়ণবাবু বলেন, বাইপাস সার্জারি ছাড়াও পথ দুর্ঘটনায় আঘাতপ্রাপ্তদের চিকিৎসায়, বিভিন্ন ধরনের মাইক্রোভাসকুলার সার্জারি এবং ক্যান্সার সার্জারিতেও এর ব্যবহার হতে পারে। প্রাণীদের উপর গবেষণায় যথেষ্ট সাফল্য মিলছে। খরগোশে কৃত্রিম ধমনি ব্যবহারের সময় প্রাণী বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক ছাড়াও আমাদের ডাঃ চৌধুরীও উপস্থিত থাকছেন। অনুমতি পেলে আরজিকরে এরপর হিউম্যান ট্রায়াল হবে। তাতেও সাফল্য পেলে চিকিৎসাশাস্ত্রের নতুন অধ্যায়ের সূচনা হতে পারে। আইআইটি গুয়াহাটির ডঃ মণ্ডল বলেন, বাইরের কোনও জিনিস মানবশরীরে প্রতিস্থাপনের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হল রিজেকশন বা বর্জন। শরীর তা নিতে চায় না। রেশম প্রোটিন দিয়ে তৈরি বলে গ্রহণ করায় সুবিধা রয়েছে। এখনও পর্যন্ত সাফল্য মিলেছে। ভবিষ্যতের জন্যও আমরা আশাবাদী। প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের সার্জারির প্রধান ডাঃ সমিত নন্দী বলেন, উপাচার্য ডাঃ পূর্ণেন্দু বিশ্বাসের সহযোগিতা ছাড়া এই গবেষণা সম্ভব হতো না। আমরা আরও বেশি সংখ্যক খরগোশে এই পরীক্ষা চালাব। এখনও পর্যন্ত ফলাফল অত্যন্ত আশাব্যঞ্জক।
গবেষকদলের দাবি সম্পর্কে বিশিষ্ট কার্ডিয়াক সার্জেন সত্যজিৎ বসু বলেন, নিঃসন্দেহে খুবই উল্লেখযোগ্য গবেষণা। আমার যাবতীয় শুভেচ্ছাও রইল গবেষকদলের প্রতি। কিন্তু, কতগুলি বিষয়ে না বললেই নয়। এক, বাইপাস সার্জারির জন্য পায়ের স্যাফিনাস ভেন বাদ দিলেও শরীরে ধমনির অভাব নেই। যেমন ইন্টারনাল মেমারি আর্টারি, রেডিয়াল আর্টারি, গ্যাসট্রো এপিপ্লয়িক আর্টারি ইত্যাদি। অনেকের ক্ষেত্রে দ্বিতীয়বার বাইপাসে এই গ্রাফ্টগুলি পেতে সমস্যা হতে পারে। তবে নিঃসন্দেহে বলব, চিকিৎসাশাস্ত্রের অগ্রগতির জন্য গবেষণা চলুক।
12th  June, 2019
অবশেষে মমতার ডাকে আজ নবান্নে বৈঠকে রাজি ডাক্তাররা
দেশজুড়ে আজ ধর্মঘটের ডাকে অনড় আইএমএ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ: আজ, সোমবার জুনিয়র ডাক্তারদের ধর্মঘটের সাতদিনের মাথায় সরকারি স্বাস্থ্য পরিষেবা নিয়ে তৈরি হওয়া তীব্র সঙ্কট কাটার ইঙ্গিত মিলল। সরকার ও আন্দোলনকারী চিকিৎসকদের মধ্যে ‘ঠান্ডা লড়াই’ এবং তার জেরে লাগাতার ভোগান্তি শেষ হওয়ারও আভাস মিলেছে। কারণ, আজ শেষমেশ নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে বসতে রাজি হয়েছেন জুনিয়র ডাক্তাররা।
বিশদ

রাজ্যবাসীকে মমতা বিরোধিতার আবেদন
বিজেপিকে আটকাতে ১৪৪ ধারা দিলে নিজে ভাঙব: দিলীপ ঘোষ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যবাসীকে সার্বিকভাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধিতায় নামার আবেদন জানালেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। রবিবার দলের রাজ্য দপ্তরে এক সাংবাদিক সম্মেলনে রাজ্যের বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে দিলীপবাবু বলেন, আমি সাধারণ মানুষকে বলব, উনি যা বলছেন, তার বিরোধিতা করুন।
বিশদ

 উত্তরবঙ্গে বর্ষা এলেও তা খুব সক্রিয় নয়, দক্ষিণবঙ্গে গরম আপাতত চলবে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে রাজ্যে বর্ষা এল। উত্তরবঙ্গের আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলার কিছু অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করেছে বলে রবিবার ঘোষণা করেছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। কিন্ত বর্ষার মতিগতি নিয়ে খুব একটা সন্তুষ্ট নন আবহাওয়াবিদরা। মৌসুমি বায়ু উত্তরবঙ্গের অল্প এলাকায় ঢুকলেও তা খুব একটা সক্রিয় নয়।
বিশদ

২০১৮-১৯ কেন্দ্রীয় রিপোর্ট
উদ্বৃত্ত টাকার নিরিখে শীর্ষে কলকাতা, ঘাটতির তালিকায় যাদবপুর বিশ্ববিদ্যালয়

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: আয়-ব্যয়ের নিরিখে কোন বিশ্ববিদ্যালয়ের হাতে কত টাকা উদ্বৃত্ত রইল, বা আয়ের চেয়ে বেশি খরচ হয়ে গেল কি না, তা নিয়ে রিপোর্ট প্রকাশিত হয়েছে। ২০১৮-১৯ সালের অল ইন্ডিয়া সার্ভে অন হায়ার এডুকেশন (এআইএইচএসই)-এর রিপোর্ট বলছে, উদ্বৃত্ত হিসেবে শীর্ষে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়।
বিশদ

বাংলার স্বাস্থ্য পরিষেবা ও আইনশৃঙ্খলা নিয়ে সংসদে সরব হবেন রাজ্যের বিজেপি এমপি’রা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলার বেহাল স্বাস্থ্য পরিষেবা এবং লাগাতার হিংসার ঘটনা নিয়ে সংসদে সরব হবেন এ রাজ্যের ১৮ জন বিজেপি এমপি। আজ, সোমবার থেকে শুরু হতে চলেছে লোকসভার অধিবেশন। তার আগে সংসদের নিম্নকক্ষে বিজেপি এমপি’দের সংসদীয় কৌশল ঠিক করতে দিল্লিতে রবিবার গুরুত্বপূর্ণ বৈঠক আয়োজিত হয়।
বিশদ

 স্কুলস্তরে তৃণমূলের দু’টি কর্মী সংগঠনের সদস্যরা বিজেপিতে যোগ দিলেন

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজনীতির পাশাপাশি এবার শিক্ষাক্ষেত্রেও শাসক দলে ভাঙন দেখা দিয়েছে। দু’টি সংগঠনের সদস্যরা রবিবার বিজেপিতে আনুষ্ঠানিকভাবে যোগদান করলেন। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের উপস্থিতিতে এই যোগদানপর্ব সম্পন্ন হয়।
বিশদ

কয়েকটা দিন স্কুল বন্ধ রাখার আর্জি
গরমে নাজেহাল পড়ুয়ারা, বেলার স্কুলগুলিতে উপস্থিতির হার কম

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’মাসের গরমের ছুটি ঘোষণা করার পর সেই সিদ্ধান্ত নিয়ে কম সমালোচনা হয়নি। কিছুটা চাপে পড়েই ছুটি কমিয়ে ১০ জুন স্কুল খোলার নির্দেশ দেয় শিক্ষা দপ্তর। কিন্তু তারপর থেকে তীব্র দাবদাহ এবং অস্বস্তিকর গরমের কারণে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। এই গরমে সেরকমভাবে স্কুলমুখো হচ্ছে না পড়ুয়ারা।
বিশদ

 স্কুলছাত্রীদের এবার সুকন্যা প্রকল্পে আত্মরক্ষার প্রশিক্ষণ দেবে পুলিস

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: বিভিন্ন জেলাতেই আক্রান্ত হচ্ছে মেয়েরা। ইভটিজিংয়ের পাশাপাশি অ্যাসিড আক্রমণের মতো ঘটনাও ঘটছে। অনেক ক্ষেত্রেই তারা প্রতিবাদের সাহস দেখাতে পারছে না। কেউ কেউ সেই সাহস দেখালেও কৌশল জানা না থাকায় প্রহৃত হচ্ছে।
বিশদ

 সরকারি অফিসে বিজেপি প্রভাবিত দু’টি কর্মী সংগঠন তৎপর হওয়ায় তৈরি হয়েছে সমস্যা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটে রাজ্যে বিজেপির শক্তিবৃদ্ধির পর রাজ্য সরকারি অফিসগুলিতে আরও সক্রিয় হয়েছে বিজেপি প্রভাবিত কর্মী সংগঠন। রাজ্য সরকারি কর্মচারী পরিষদের ইউনিট বিভিন্ন সরকারি অফিসে চালু করার তৎপরতা শুরু হয়েছে। কিন্তু এটা করতে গিয়ে সমস্যা তৈরি হচ্ছে।
বিশদ

জুনিয়র ডাক্তাররা মৃতদেহ আটকে
রাখাতেই তুঙ্গে উঠেছিল গোলমাল
এনআরএস কাণ্ডে জানতে পেরেছে পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরএস কাণ্ডে পুলিসি তদন্তে বিবিবাগানের বহিরাগতদের পাশাপাশি এনআরএসের জুনিয়র ডাক্তাররাও কাঠগড়ায়। কলকাতা পুলিসের প্রাথমিক তদন্তে তা জানা গিয়েছে।
বিশদ

16th  June, 2019
  বামেদের সঙ্গে যৌথ আন্দোলন নিয়ে আলোচনা কংগ্রেসে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৬ সালে বাম ও কংগ্রেসের নির্বাচনী সমঝোতা হওয়াতেই ঠেকানো গিয়েছিল বিজেপির বাড়বাড়ন্ত। এবার তেমন কিছু শেষপর্যন্ত না হওয়ায় মানুষের কাছে তৃণমূল-বিরোধী শক্তি হিসেবে বিজেপি সমর্থন বাড়াতে পারল।
বিশদ

16th  June, 2019
বেহাল হাসপাতাল পরিষেবা: মমতাকে পরপর চিঠি
রাজ্যপালের, শেষে মুখ্যমন্ত্রীর ফোন কেশরীনাথকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জুনিয়র ডাক্তারদের লাগাতার আন্দোলনের জেরে কার্যত রাজ্যজুড়ে ভেঙে পড়া স্বাস্থ্য পরিষেবার হাল দেখে বেজায় চিন্তিত রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি। প্রকৃতপক্ষে রাজ্যের তামাম সরকারি হাসপাতালে ডাক্তারদের কর্মবিরতির ফলে সাধারণ মানুষের চরম ভোগান্তি এবং একের পর এক রোগীর বিনা চিকিৎসায় মৃত্যুর ঘটনা জেনে গত তিন দিন ধরে ছটফট করেছেন তিনি রাজভবনে বসে।
বিশদ

16th  June, 2019
ফের মমতার আবেদন, অনড় ডাক্তাররা
পঞ্চম দিনেও ভোগান্তি চরমে, বিনা চিকিৎসায় বাড়ছে মৃত্যু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা এবং বিএনএ: আসুন, কাজে যোগ দিন। শনিবার সন্ধ্যায় নবান্ন থেকে বাংলার আন্দোলনরত ডাক্তারদের প্রতি ফের এই আবেদন জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবং আবার প্রত্যাখ্যাত হল তাঁর সেই আহ্বান। উল্টে জুনিয়র ডাক্তাররা জানালেন, উনি জনগণকে বিভ্রান্ত করছেন। মূল দাবি থেকে সরে এসে আন্দোলনের মুখ ঘোরাতে চাইছেন। আমরা আন্দোলন চালিয়ে যাব। মুখ্যমন্ত্রীকে এনআরএসে এসে জনসমক্ষে আমাদের সঙ্গে কথা বলতে হবে। ফলে পাঁচদিনে পড়লেও ডাক্তারদের ধর্মঘট মেটার নামগন্ধ নেই। দূর-দূরান্ত থেকে আসা দিন আনি দিন খাই মানুষদের সরকারি হাসপাতালকে কেন্দ্র করে ভোগান্তি এখন চরমে উঠেছে। রোগী মৃত্যুর সংখ্যাও বাড়ছে। প্রতি ক্ষেত্রেই চিকিৎসায় গাফিলতির অভিযোগ উঠেছে। 
বিশদ

16th  June, 2019
সক্রিয় মুখ্যমন্ত্রী, আরও দুই কড়া
ধারা জোড়া হল ধৃতদের বিরুদ্ধে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরএস‑কাণ্ডে অভিযুক্তদের বিরুদ্ধে আরও কড়া ধারা সংযোজন করল সরকারপক্ষ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশেই এই সংযোজন বলে সূত্রের খবর। শনিবার শিয়ালদহ আদালতে বিচারক শুভদীপ রায়ের এজলাসে এন্টালি থানার পুলিস ওই কড়া ধারা প্রয়োগের জন্য আবেদন জানায়।
বিশদ

16th  June, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বালুরঘাট: সম্প্রতি বালুরঘাট শহরে নকল প্রসাধনী সামগ্রী উদ্ধার হওয়ার ঘটনা বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। শহরে প্রচুর প্রসাধনী সামগ্রীর দোকান খুলেছে। ওসব দোকানে বিভিন্ন নামিদামী ব্র্যান্ডের প্রসাধনী সামগ্রী রাখা হয়।   ...

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: বকেয়া পুরকর জমা ও ট্রেড লাইসেন্স যাতে অনলাইনে পাওয়া যায়, সেদিকে নজর রাখতে পুরসভার অফিসারদের নির্দেশ দিল হাওড়া পুরসভার প্রশাসন। হাওড়া পুরসভা এলাকায় বকেয়া পুরকর ও ট্রেড লাইসেন্সের জন্য সাধারণ মানুষকে চরম নাকাল হতে হচ্ছে। ...

ম্যাঞ্চেস্টার, ১৬ জুন: রবিবার ওল্ড ট্রাফোর্ডে ভারতের নতুন ওপেনিং জুটি লোকেশ রাহুল ও রহিত শর্মার বিরুদ্ধে পাকিস্তান পেসারদের হতশ্রী বোলিং দেখে হতাশ ওয়াকার ইউনিস। বৃষ্টিবিঘ্নিত ...

সংবাদদাতা, জঙ্গিপুর: রবিবার বিকেলে রঘুনাথগঞ্জের রবীন্দ্র ভবন হলে যুব কর্মীদের নিয়ে কর্মিসভা করে বিজেপির সাংগঠনিক উত্তর মুর্শিদাবাদ জেলা যুব মোর্চা। কর্মিসভায় উত্তর মুর্শিদাবাদ জেলার ন’টি বিধানসভা কেন্দ্র থেকেই বিভিন্ন রাজনৈতিক দল থেকে বহু কর্মী-সমর্থক বিজেপিতে যোগদান করেছেন বলে তাদের দাবি।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত বিষয়ে অশান্তি বৃদ্ধির আশঙ্কা, আত্মীয়-পরিজনের সঙ্গে সম্পর্কের অবনতি। শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম, কর্মক্ষেত্রে গোলযোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 

15th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭৩ টাকা ৭০.৪২ টাকা
পাউন্ড ৮৬.৫৭ টাকা ৮৯.৭৯ টাকা
ইউরো ৭৬.৯৪ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  June, 2019

দিন পঞ্জিকা

১ আষা‌ঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/৪৬ দিবা ২/২। অনুরাধা ১২/৫৮ দিবা ১০/৭। সূ উ ৪/৫৫/৪২, অ ৬/১৮/২০, অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে, বারবেলা ৯/৫৬ গতে ১/১৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে।
৩২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/২২/৭ দিবা ১/৫২/২২। অনুরাধানক্ষত্র ১৪/৮/৫৬ দিবা ১০/৩৫/৫, সূ উ ৪/৫৫/৩১, অ ৬/২০/৩৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৭ গতে ১২/৪৪ মধ্যে, বারবেলা ৯/৫৭/২৫ গতে ১১/৩৮/৩ মধ্যে, কালবেলা ১১/৩৮/৩ গতে ১/১৮/৪১ মধ্যে, কালরাত্রি ১২/৫৭/২৫ গতে ২/১৬/৪৭ মধ্যে।
 ১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: বাংলাদেশ ৭ উইকেটে হারাল ওয়েস্ট ইন্ডিজকে 

10:53:42 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ২১০/৩ (৩০ ওভার)(টার্গেট ৩২২)  

09:57:10 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ১৩৮/৩ (২০ ওভার) 

09:04:26 PM

কাল থেকে হাসপাতালগুলিতে স্বাভাবিক হচ্ছে পরিষেবা
অবশেষে উঠল জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি। আজ নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের ...বিশদ

08:39:26 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ৭০/১ (১০ ওভার) 

08:11:12 PM

বিজেপির জাতীয় কার্যকরী সভাপতি হলেন জেপি নাড্ডা 

08:05:00 PM