Bartaman Patrika
রাজ্য
 

বাংলায় কেন্দ্রীয় হস্তক্ষেপের দাবি
তুললেন যোগী আদিত্যনাথ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গে এই মুহূর্তে যা পরিস্থিতি, তাতে এখানে কেন্দ্রীয় হস্তক্ষেপের প্রয়োজন রয়েছে বলে মনে করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। বুধবার রাজ্য বিজেপি অফিসে এক সাংবাদিক সম্মেলনে তিনি অভিযোগ করেন, মঙ্গলবার অমিত শাহের রোড-শোতে তৃণমূলের গুন্ডারা পরিকল্পনা করে হামলা করেছে। মমতা দিদি সরকারি ক্ষমতার অপপ্রয়োগ করছেন। ওইদিন কেন্দ্রীয় বাহিনী অমিত শাহের সুরক্ষায় না থাকলে বড় দুর্ঘটনা ঘটে যেত বলেও আশঙ্কা প্রকাশ করেন যোগী। বিজেপির এই হিন্দুত্বের পোস্টার বয় দাবি করেন, রাজ্যে শেষ তথা সপ্তম দফার ভোটের কাজ পরিচালনার ভার কেন্দ্রীয় সরকারি কর্মীদের উপর ন্যস্ত করা হোক। পাশাপাশি ১০০ শতাংশ বুথে কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী মোতায়েন করা হোক। যাতে সংশ্লিষ্ট কেন্দ্রের ভোটাররা নির্ভয়ে নিজেদের সাংবিধানিক অধিকার প্রয়োগ করতে পারেন।
অমিত শাহের রোড শোতে গন্ডগোলের জেরে বিদ্যাসাগরের মূর্তি ভাঙা প্রসঙ্গে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী দাবি করেন, রাজ্য সরকার নিজেদের ব্যর্থতা ঢাকতে মিথ্যার আশ্রয় নিচ্ছে। মমতার উদ্দেশে তিনি বলেন, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর বাংলা ভাষার সার্বিক বিকাশে অবিস্মরণীয় কাজ করেছেন। কিন্তু এখানে আপনি স্কুলগুলিতে বাংলা পড়াতে দিচ্ছেন না। রাজনৈতিক মহলের ব্যাখ্যা, যোগী নাম না করে ইসলামপুরের দাড়িভিটের প্রসঙ্গ টানতে চেয়েছেন। অন্যদিকে, বিজেপির এই অন্যতম নেতা আরও বলেন, আমরা মূর্তি পুজোয় বিশ্বাস করি। কিন্তু যাঁরা ভোটব্যাঙ্কের জন্য মূর্তি পুজোর বিরোধিতা করেন, তাঁরাই বিদ্যাসাগরের মূর্তি ভেঙেছেন। সরাসরি বিদ্যাসাগরের মূর্তি ভাঙার দায় তৃণমূলের উপর চাপিয়ে যোগী চ্যালেঞ্জ ছুঁড়ে বলেন, হিম্মত থাকলে ওই শিক্ষা প্রতিষ্ঠানের সিসিটিভি ফুটেজ সামনে আনা হোক।
তাঁর যুক্তি, কলেজের গেট বন্ধ ছিল। বিজেপি কর্মী-সমর্থকরা ভিতরে ঢুকতে পারেনি। তৃণমূল কংগ্রেসের যুব শাখার ছেলেরা যাদের ছাত্র বলা হচ্ছে, তারা আগে থেকে কলেজে ঢুকে ছিল। সেখান থেকেই অমিত শাহের রোড শোতে হামলা করেছে এবং মূর্তি ভেঙেছে। অন্যদিকে, এ রাজ্যে ‘জয় শ্রীরাম’ স্লোগান দেওয়া নিয়ে তৈরি হওয়া বিতর্কেও মমতা বন্দ্যোপাধ্যায়কে তীব্র কটাক্ষ করেছেন যোগী। তাঁর দাবি, উত্তরপ্রদেশে এই ধ্বনি অভিবাদনের। কারও সঙ্গে দেখা হলে কিংবা কথা শুরুর আগে জয় শ্রীরাম বলা হয়। আর পশ্চিমবঙ্গে জয় শ্রীরাম বললে দিদির ভালো লাগে না। সার্বিকভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার রাজ্য শাসনের নৈতিক অধিকার হারিয়েছে বলেও মন্তব্য করেন যোগী আদিত্যনাথ। অন্যদিকে, এদিন সকালে বিজেপির বারাসত কেন্দ্রের প্রার্থী মৃণালকান্তি দেবনাথের সমর্থনে হাবড়ায় নির্বাচনী জনসভা করেন যোগী। সেখানে তিনি অভিযোগ করেন, তৃণমূল সরকার বাংলার মাটিকে কলুষিত করেছে। অমিত শাহের রোড-শো’তে শাসকদল যেভাবে পরিকল্পনা করে হামলা চালিয়েছে তাতে বোঝা যাচ্ছে, তৃণমূলের অন্তিম যাত্রা শুরু হয়ে গিয়েছে। এ রাজ্যে বিজেপি ক্ষমতায় এলে তৃণমূলের গুন্ডাদের পোস্টার লাগিয়ে ঠেলা ঠেলতে হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী।

16th  May, 2019
জেলায় জেলায় চিঠি বিশেষ সচিবের
ডিসেম্বর থেকেই আধার নম্বর যাচাই করে
রেশনে খাদ্যশস্য, উদ্যোগী খাদ্য দপ্তর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আধার নম্বর যাচাই করে রেশনে খাদ্যসামগ্রী দেওয়ার ব্যাপারে কড়া মনোভাব নিচ্ছে রাজ্য খাদ্য দপ্তর। খাদ্য ভবন থেকে এব্যাপারে জেলার আধিকারিকদের চিঠি দেওয়া হয়েছে। 
বিশদ

সংসদে ভুল তথ্য পেশ করার অভিযোগ
বিভ্রান্ত করছে বঙ্গ বিজেপি,
স্পিকারকে চিঠি তৃণমূলের

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২২ নভেম্বর: রাজ্যের বিভিন্ন ইস্যু তুলে বঙ্গ বিজেপির এমপিরা সংসদকে বিভ্রান্ত করছেন, এই দাবিতে আজ লোকসভায় প্রতিবাদে সরব হল তৃণমূল কংগ্রেস। বিজেপির এমপিরা সম্পূর্ণ অসত্য অভিযোগ এনে লাগাতার যেভাবে সংসদকে রাজনৈতিক মঞ্চ হিসেবে ব্যবহার করে চলেছেন, তাতে ভারতীয় সংসদের গরিমা নষ্ট হচ্ছে বলেই মন্তব্য করেছে তৃণমূল। 
বিশদ

হাসিনা-মমতা সৌজন্য সাক্ষাতে মৈত্রীরই বার্তা

দেবাঞ্জন দাস, কলকাতা: দুপুরে গোলাপি বলের ঐতিহাসিক টেস্ট ম্যাচের সূচনালগ্ন থেকে সন্ধ্যায় আলিপুরের পাঁচতারা হোটেলের একান্ত বৈঠক আর ক্রিকেটের মক্কায় সাংস্কৃতিক অনুষ্ঠান— শুক্রবার গোটা দিন ধরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মৈত্রীর বন্ধনে বাঁধলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

উপনির্বাচন: আজ প্রচার শেষ,
ঝাঁপিয়ে পড়ছে সব দলই 

বাংলা নিউজ এজেন্সি: খড়্গপুর, করিমপুর, কালিয়াগঞ্জ- এই তিন বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে প্রচার শেষ হচ্ছে আজ, শনিবার। তার আগে শুক্রবার তিন কেন্দ্রেই দাপিয়ে প্রচার সারল প্রধান বিরোধী তিন দলই। অন্যদিকে প্রশাসনও শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে নিচ্ছে।  বিশদ

এনআরসি নিয়ে মমতাকে তোপ বৃন্দার 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এনআরসি নিয়ে রাজ্যে মমতা বন্দ্যোপাধ্যায় বিরোধিতা করছেন, আর তিনিই ডিটেনশন কেন্দ্র খুলতে চাইছেন। মমতা বন্দ্যোপাধ্যায় মুখে বিজেপির বিরোধিতা করছেন, কিন্তু, তিনি কলকাতায় এক কথা বলেন আর দিল্লিতে এক কথা বলেন। 
বিশদ

হাতে মাত্র চারমাস সময়
১০০ দিনের কাজে শ্লথতা কাটাতে জেলা সফরে যাচ্ছেন পঞ্চায়েত মন্ত্রী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত কয়েক বছর ১০০ দিনের কাজে পশ্চিমবঙ্গ ছিল প্রথম স্থানে। এ বছর অবশ্য এই প্রকল্পে রাজ্যের অবস্থা ভালো নয়। শুক্রবার পর্যন্ত মাত্র ৩২ শতাংশ কাজ হয়েছে বলে পঞ্চায়েত দপ্তর সূত্রে জানা গিয়েছে। কাজে গতি আনতে জেলা সফরে বেরচ্ছেন পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।  
বিশদ

কৃষকদের কৃষিঋণ পেতে যাতে অসুবিধা না হয়, রাজ্যের সব সমবায় ব্যাঙ্ককে নির্দেশ দপ্তরের 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এবার পুজোর আগে বন্যায় হাওড়ার একাংশে এবং বুলবুলের দাপটে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ফের রবি শস্য ও আলু চাষের সময় এসে গিয়েছে। এই সময় যাতে কৃষকদের কৃষিঋণ পেতে কোনও রকম অসুবিধা না হয়, তার জন্য প্রতিটি জেলার সমবায় ব্যাঙ্ককে নির্দেশ পাঠিয়েছে সমবায় দপ্তর।  
বিশদ

হাসপাতালে আগুন
নার্স-কর্মীদের প্রশিক্ষণ দিতে দমকলকে প্রস্তাব জাভেদের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে সাধারণ রোগী বা সেখানকার কর্মীদের পালানোর সুযোগ রয়েছে। কিন্তু যাঁরা আইসিইউ অথবা আইসিসিইউ-তে রয়েছেন, কিংবা একেবারে শয্যাশায়ী—তাঁদের কী হবে? তাঁরা কীভাবে বাঁচবেন?  
বিশদ

জয় নয়, জোটের স্বার্থে উপনির্বাচনে ভোট বাড়ানোই লক্ষ্য বাম-কংগ্রেসের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উপর থেকে নিচুতলা। এবার অনেক উদ্যোগ নিয়ে তিন কেন্দ্রের উপনির্বাচনের জন্য বিজেপি-তৃণমূল বিরোধী ভোটারদের এক করতে দুই শিবিরের নেতা-কর্মীদের এক ছাতার তলায় আনার কাজ অনেকাংশে সফল হয়েছে। কিন্তু তার নিট ফল নিয়ে যথেষ্ট সন্দিহান বাম ও কংগ্রেস দুই পক্ষই। 
বিশদ

আমার নাম, তোমার নাম স্লোগানে কৃতজ্ঞ ভিয়েতনাম, জানালেন রাষ্ট্রদূত 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত শতাব্দীর ছ’য়ের দশকে কলকাতার রাজপথ গর্জে উঠত আমেরিকা বিদ্বেষী শ্লোগানে। ‘আমার নাম, তোমার নাম, ভিয়েতনাম ভিয়েতনাম’—স্লোগানে মুখরিত হতো কলকাতা। ভিয়েতনাম যুদ্ধের সময় সেই স্লোগানের রেশ এখনও অটুট।  
বিশদ

এসইউসি-লিবারেশনের সংগঠনকেও পাশে চায় বামফ্রন্টের যুব নেতৃত্ব 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে দলীয় স্তরে বোঝাপড়া তৈরির লক্ষ্যে দু’পক্ষের যুব সংগঠন এবার একত্রে রাস্তায় নামার অঙ্গীকার করেছে। তবে কেন্দ্র ও রাজ্যের শাসকদল বিরোধী মানুষকে এক জায়গায় আনতে বাম শিবিরও নিজেদের অনৈক্য দূর করতে আগ্রহ দেখাচ্ছে। 
বিশদ

প্রধানমন্ত্রী আবাস যোজনায় বরাদ্দ নিয়ে কেন্দ্র-রাজ্য চাপানউতোর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৮-১৯ অর্থবর্ষে প্রধানমন্ত্রী আবাস যোজনায় (গ্রামীণ) বাংলাকে দেশের মধ্যে সবচেয়ে বেশি অর্থ বরাদ্দ করেছে নরেন্দ্র মোদি সরকার। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক সূত্রের দাবি, বিগত অর্থবর্ষে শুধুমাত্র পশ্চিমবঙ্গের জন্য ৭ হাজার ৭৬০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।  
বিশদ

গুরুদাসের স্মরণসভা হয়ে উঠল জোটের মঞ্চ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পোড়খাওয়া ট্রেড ইউনিয়ন তথা সিপিআইয়ের সদ্য প্রয়াত নেতা গুরুদাস দাশগুপ্তর আরও এক স্মরণসভা হয়ে উঠল বিজেপি এবং তৃণমূল বিরোধী জোটের মঞ্চ। 
বিশদ

১৮ হাজার স্কুলের ৫ম শ্রেণী আসছে প্রাথমিকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার প্রাথমিকস্তরে পঞ্চম শ্রেণীকে অন্তর্ভুক্ত করার বিজ্ঞপ্তি জারি করল শিক্ষা দপ্তর। তবে পুরোটাই হবে ধাপে ধাপে। এমনটাই বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে। প্রথম পর্যায়ে ১৭,৯৯৬টি স্কুলের পঞ্চম শ্রেণীকে প্রাথমিকের আওতায় আনার পরিকল্পনা নেওয়া হয়েছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কথা ছিল ম্যাচের প্রথম ব্রেকে ‘ফ্যাব ফাইভে’র চ্যাট শো হবে। তবে এই অনুষ্ঠানে রাহুল দ্রাবিড়কে দেখা যায়নি। শুক্রবার ভোর সাড়ে চারটেয় তিনি ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া শহরে একটি শিশু হাসপাতাল তৈরির জন্য ইন্ডিয়ান রেডক্রশ সোসাইটির হাওড়া শাখাকে ১০ লক্ষ টাকা দিলেন সংসদ সদস্য প্রসূন বন্দ্যোপাধ্যায়। খুব শীঘ্রই এই হাসপাতালের কাজ শুরু হবে। ...

সুকান্ত গঙ্গোপাধ্যায়, কোচবিহার, বিএনএ: বেনারসি পানের সুনাম বহুকাল থেকেই রয়েছে। ১৯৭৮ সালে ‘ডন’ ছবিতে অমিতাভ বচ্চনের অভিনয়ে এবং কিশোর কুমারের কণ্ঠের সেই বিখ্যাত ‘খাইকে পান ...

হরিহর ঘোষাল, মেদিনীপুর, বিএনএ: বিধায়ক থেকে জেলা পরিষদের কর্মাধ্যক্ষদের খড়্গপুর বিধানসভা এলাকায় প্রতিটি বাড়িতে তিনবার করে যাওয়ার নির্দেশ দিয়েছিল জেলা তৃণমূল নেতৃত্ব।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ধৈর্য ধারণ করতে হবে। কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। কর্মসূত্রে দূর দেশে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৩ টাকা ৭৩.৩০ টাকা
পাউন্ড ৯০.৪৫ টাকা ৯৪.৮৩ টাকা
ইউরো ৭৭.৫১ টাকা ৮১.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ নভেম্বর ২০১৯, শনিবার, একাদশী ০/৫ দিবা ৬/২৪ পরে দ্বাদশী ৫৪/২২ রাত্রি ৩/৪৩। হস্তা ২১/৫৬ দিবা ২/৪৫। সূ উ ৫/৫৮/৫, অ ৪/৪৭/৩৭, অমৃতযোগ দিবা ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪২ গতে ২/২৭ মধ্যে, বারবেলা ৭/২০ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫ মধ্যে পুনঃ ৩/২৬ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি। 
৬ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ নভেম্বর ২০১৯, শনিবার, দ্বাদশী ৫০/৪৮/৪৪ রাত্রি ২/১৯/৫৭। হস্তা ১৯/৫১/৩২ দিবা ১/৫৭/৪, সূ উ ৬/০/২৭, অ ৪/৪৭/১১, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে ও ৭/৩৫ গতে ৯/৪৩ মধ্যে ও ১১/৫১ গতে ২/৪১ মধ্যে ও ৩/২৩ গতে ৪/৪৭ মধ্যে এবং রাত্রি ১২/৫০ গতে ২/৩৬ মধ্যে, বারবেলা ১২/৪৪/৪০ গতে ২/৫/৩০ মধ্যে, কালবেলা ৭/২১/১৮ মধ্যে ও ৩/২৬/২১ গতে ৪/৪৭/১১ মধ্যে, কালরাত্রি ৬/২৬/২০ মধ্যে ও ৪/২১/১৭ গতে ৬/১/১৭ মধ্যে।
২৫ রবিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
শওকত কাইফির জীবনাবসান 
প্রখ্যাত অভিনেত্রী শওকত কাইফি (৯১)-র জীবনাবসান হল। আজ মুম্বইয়ের বাড়িতে ...বিশদ

22-11-2019 - 09:45:00 PM

করিমপুর: থানারপাড়ার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন 

22-11-2019 - 09:21:00 PM

দ্বিতীয় টেস্ট, প্রথম দিন: ভারত ১৭৪/৩  

22-11-2019 - 08:35:43 PM

বেআইনিভাবে টিকিট বিক্রির অভিযোগে ইডেন গার্ডেন্স চত্বর থেকে ধৃত ৯ 

22-11-2019 - 06:33:37 PM

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

22-11-2019 - 06:14:00 PM

দ্বিতীয় টেস্ট: ভারত ৩৫/১ (চা বিরতি) 

22-11-2019 - 05:47:19 PM