Bartaman Patrika
রাজ্য
 
 

 গরমে রায়গঞ্জে মাটির জলের পাত্রের চাহিদা বেড়েছে। নিজস্ব চিত্র

  বিদ্যাসাগরের মূর্তি ভাঙা: নিন্দায় মহেশ ভাট

মুম্বই, ১৫ মে (পিটিআই): কলকাতায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙার আঁচ পড়ল বলিউডে। ওই ঘটনার নিন্দায় সরব হলেন চলচ্চিত্র নির্মাতা মহেশ ভাট। বুধবার ট্যুইটারে মহেশ ভাট লিখেছেন, ‘পণ্ডিত বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনা আদপে বাংলা ভাষার উপর আক্রমণ। বর্ণপরিচয়ের মাধ্যমে বিদ্যাসাগরই প্রথম বাংলা ভাষাকে সহজ সরল করে তুলেছিলেন।’
16th  May, 2019
 দাবি দাওয়া নিয়ে ১৫ দিন সময় চাইলেন শিক্ষামন্ত্রী, অবস্থান তুললেন এসএসকে-এমএসকে শিক্ষকরা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এসএসকে এবং এমএসকে শিক্ষকদের দাবি নিয়ে ১৫ দিন সময় চাইলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তার মধ্যে তাঁদের দাবি নিয়ে যা করণীয়, তা করা হবে। মঙ্গলবার আন্দোলনরত শিক্ষা সহায়কদের সঙ্গে বৈঠক সেরে অবস্থান মঞ্চে গিয়ে এমনই প্রতিশ্রুতি দিলেন শিক্ষামন্ত্রী।
বিশদ

19th  June, 2019
 পঞ্চায়েত ও পুরভোটে ব্যালট চান মমতা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) আর নয়, এবার ব্যালটে ভোট চাইছে তৃণমূল। এই দাবিকেই সামনে রেখে যেমন আগামী ২১ জুলাই শহিদ দিবসের জমায়েতের ডাক দেওয়া হচ্ছে, তেমনই ‘চ্যারিটি বিগিনস অ্যাট হোম’ রীতি মেনে আগামী পুরসভা এবং পরে পঞ্চায়েত ভোটও ব্যালটে করাতে চাইছে দল।
বিশদ

19th  June, 2019
 অধীরের প্রোমোশনে বেজায় উৎফুল্ল অনুগামী গোষ্ঠী, সোমেনের সঙ্গে অভিনন্দন সুজনেরও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্দিনের বাজারে দলের হাইকমান্ডের কাছে অধীর চৌধুরীর গুরুত্ব একলাফে অনেকটা বেড়ে যাওয়ায় বাংলার রাজনীতিতে প্রবল চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে। মঙ্গলবার লোকসভায় কংগ্রেসের দলনেতা পদে অধীরের নির্বাচনের খবর ছড়িয়ে পড়ার পর রাজ্যের শাসক ও বিরোধী উভয় শিবিরেই ছিল এ নিয়ে আলোচনা।
বিশদ

19th  June, 2019
 খাদ্য দপ্তরের নতুন অফিস ভবন চালু হবে শীঘ্রই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মির্জা গালিব স্ট্রিটে খাদ্য দপ্তরের নতুন অফিসবাড়ি তৈরির কাজ শেষ। খুব শীঘ্রই সাততলা এই অফিস ভবনটি চালু হয়ে যাবে বলে খাদ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে। নতুন এই অফিস বাড়িটি হস্তান্তরের জন্য পূর্ত দপ্তরের সঙ্গে বৈঠকে বসবেন খাদ্য দপ্তরের আধিকারিকরা।
বিশদ

19th  June, 2019
 মোদি-মমতার কাছে এবার বেকারদের আবেদনপত্র পাঠাবে সিপিএমের যুবরা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি ‘জয় শ্রীরাম’ লেখা কয়েক লক্ষ পোস্টকার্ড মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে পাঠাবে। পাল্টা পদক্ষেপ হিসেবে তৃণমূল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লক্ষাধিক ‘জয় হিন্দ, জয় বাংলা’ লেখা পোস্টকার্ড পাঠানোর কথা ঘোষণা করেছে।
বিশদ

19th  June, 2019
 বর্ষা শুরুর আগে বেহাল রাস্তা মেরামতের নির্দেশ পূর্ত দপ্তরের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্ষা শুরুর আগে রাস্তায় খানাখন্দ মেরামত করার জন্য ইঞ্জিনিয়ারদের নির্দেশ দেওয়া হল। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার, তিনদিন ধরে নবান্ন সভাঘরে পূর্তদপ্তরের ইঞ্জিনিয়ার-সচিবদের পর্যালোচনা বৈঠক চলবে।
বিশদ

19th  June, 2019
 পঞ্চায়েত প্রধানের ভাইয়ের সঙ্গে যোগসাজশ করেই তোলাবাজির ব্যবসা ফেঁদেছিলেন ধৃত এস আই অনুপ পাল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘুষকাণ্ডে রাজ্য দুর্নীতি দমন শাখার হাতে ধৃত শুভাশিষ দে চাকদহ এলাকায় শাসকদলের দখলে থাকা স্থানীয় পঞ্চায়েত প্রধানের ভাই। তাঁর সঙ্গে যোগসাজশ করেই লোকজনকে ভয় দেখিয়ে জোর করে টাকা আদায় করতেন ধৃত সাব ইন্সপেক্টর অনুপ পাল। তদন্তে নেমে এমনই তথ্য উঠে এসেছে অফিসারদের হাতে।
বিশদ

19th  June, 2019
 ডিএ মামলার শুনানি শেষ স্যাটে, এবার রায়

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ ) মামলার শুনানি প্রক্রিয়া মঙ্গলবার স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে (স্যাট) শেষ হল। বিচারপতি রঞ্জিতকুমার বাগ ও প্রশাসনিক সদস্য সুবেশ দাসের বেঞ্চ এবার এই মামলার রায় দেবে। কবে রায় দেওয়া হবে সেটা অবশ্য এদিন স্যাট জানায়নি।
বিশদ

19th  June, 2019
 রাজীবের রক্ষাকবচ: সিবিআইয়ের আবেদনে সাড়া দিল না হাইকোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজীব কুমারকে রক্ষাকবচ দিয়ে রেখেছে কলকাতা হাইকোর্ট। কিন্তু, তাঁর যে আবেদনের ভিত্তিতে তা দেওয়া হয়েছে, তার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে মঙ্গলবার রাজ্যের শীর্ষ আদালতে জরুরি ভিত্তিতে শুনানি চায় সিবিআই।
বিশদ

19th  June, 2019
 এখনও অনিশ্চিত দক্ষিণবঙ্গে বর্ষা আসার দিন, উত্তরের ৫ জেলায় বাড়ল বৃষ্টিপাত

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন পাঁচটি জেলায় বৃষ্টির মাত্রা বেড়েছে। কিন্তু দক্ষিণবঙ্গে বর্ষার আগমন কবে হবে, তা এখনও অনিশ্চিত। উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার উপর এখন সবকিছু নির্ভর করছে।
বিশদ

18th  June, 2019
মমতার সঙ্গে বৈঠকের পরই উঠল
ডাক্তারদের ধর্মঘট, চালু পরিষেবা
স্বাগত জানালেন রাজ্যপাল, পরিবহকে দেখতে গেলেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যা঩য়ের হস্তক্ষেপে জুনিয়র ডাক্তারদের রাজ্যব্যাপী আন্দোলনে ইতি পড়ল। সেই সঙ্গে সাতদিন বাদে শেষ হল লক্ষ লক্ষ চিকিৎসাপ্রার্থী মানুষের সরকারি স্বাস্থ্য পরিষেবা নিয়ে দুশ্চিন্তার অধ্যায়ও। দিনভর নানা চাপানউতোর শেষে সোমবার বিকেলে নবান্নে টানা দেড় ঘণ্টার বৈঠক শেষে বের হয় সমাধানসূত্র। মুখ্যমন্ত্রীর অনুরোধে অবিলম্বে কাজে ফেরার ইঙ্গিত দিয়ে সন্ধ্যায় ধর্মঘটের ভরকেন্দ্র এনআরএস হাসপাতালে গিয়ে কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা করেন আন্দোলনকারীরা। সফল বৈঠকের জন্য প্রতিনিধিদের কাঁধে নিয়ে জুনিয়র ডাক্তাররা বিজয় মিছিল করেন এনআরএসে। রাতে আন্দোলনকারীরাই হাসপাতালের গেট খুলে দেন। চালু হয় পরিষেবা।
বিশদ

18th  June, 2019
 ধর্মঘট প্রত্যাহার: রাজ্যপাল, পার্থ সহ বিরোধী নেতা, সবাই স্বাগত জানালেন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় সপ্তাহ জুড়ে চলা রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার অচলাবস্থার অবসানে স্বস্তি সব মহলে। রাজ্যপাল থেকে রাজ্য বিধানসভার অধ্যক্ষ, শাসক দলের মহাসচিব, বিরোধী নেতারা সবাই এদিন নবান্নের বৈঠকের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। গত কয়েকদিনে তাঁরা সবাই আন্দোলনকারীদের কাছে কর্মবিরতি প্রত্যাহারের আবেদন জানিয়েছিলেন।
বিশদ

18th  June, 2019
রসিকতায় বৈঠকের ভারী পরিবেশ হালকা হল
‘রুট ক্যানেল করাতে ভয় লাগে, এতবার যেতে হয়’, হাসতে হাসতে বললেন মমতা

 বিশ্বজিৎ দাস  কলকাতা: সাতদিন ধরে থমথমে পরিস্থিতি। ফেসবুক, সোশ্যাল মিডিয়ায় নিন্দা-পালটা সমালোচনা। একদিকে সরকার, অন্যপক্ষে জুনিয়র ডাক্তাররা— এক ইঞ্চি জমি ছাড়তে চাইছিলেন না কেউই। এমনকী বৈঠক শুরুর কয়েক ঘণ্টা আগেও লাইভ সম্প্রচার নিয়ে দু’পক্ষের কম চাপানউতোর চলেনি।
বিশদ

18th  June, 2019
 স্তুতির পাশাপাশি সমান তালে জোরালো দাবি রাখলেন জুনিয়র ডাক্তাররা, কৌশল সফল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য প্রশাসনের সচিবালয়ের সদর দপ্তরে পুলিস এসকর্টের সঙ্গে ঢোকা এবং এমন পরিস্থিতিতে ঢোকা যখন সরকারের সঙ্গে যুক্তির লড়াই আর ঠান্ডা পর্যায়ে নেই। সেয়ানে সেয়ানে চলছে।
বিশদ

18th  June, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

জেনিভা, ১৯ জুন (এএফপি): সাংবাদিক জামাল খাসোগিকে খুনের ঘটনায় সৌদি আরবের যুবরাজের যোগ থাকার জোরালো প্রমাণ মিলেছে বলে জানালেন রাষ্ট্রসঙ্ঘের এক মানবাধিকার কর্মী। এই ঘটনায় আন্তর্জাতিক তদন্তের দাবিও তুলেছেন তিনি। ...

সংবাদদাতা, উলুবেড়িয়া: মঙ্গলবার সন্ধ্যার ৪০ সেকেন্ডের ঝড়ে লণ্ডভণ্ড হয়ে যাওয়া আমতা ২ নং ব্লকের কুশবেড়িয়া ও তাজপুর গ্রাম পঞ্চায়েত এলাকায় যুদ্ধকালীন তৎপরতায় পরিস্থিতি স্বাভাবিক করার ...

 হর্ষ ভোগলে : চলতি বিশ্বকাপে বাংলাদেশের লড়াকু মনোভাব আমাকে মুগ্ধ করেছে। নিজেদের যেটুকু সক্ষমতা রয়েছে, সেটাকেই পুরোপুরি কাজে লাগানোর জন্য ঝাঁপিয়ে পড়ে ওরা। তারচেয়ে বড় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের আকস্মিক অবনতি। বিদেশ ভ্রমণের সুযোগ আসতে পারে। সম্পত্তি নিয়ে পারিবারিক বিবাদ। ব্যবসায় নতুন সুযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম,
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম,
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু,
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

19th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৯ টাকা ৭১.০৫ টাকা
পাউন্ড ৮৫.৩২ টাকা ৮৯.৪৩ টাকা
ইউরো ৭৬.০২ টাকা ৭৯.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,১৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ আষা‌ঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ৩০/৩০ অপঃ ৫/৯। উত্তরাষাঢ়া ২৬/৪৭ দিবা ৩/৩৯। সূ উ ৪/৫৬/২০, অ ৬/১৯/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৮ গতে অস্তাবধি। রাত্রি ৭/২ গতে ৯/৯ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩২ গতে উদয়াবধি, বারবেলা ২/৫৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৮ গতে ১২/৫৮ মধ্যে। 
৪ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, তৃতীয়া ২৭/২৪/১ দিবা ৩/৫৩/৬। উত্তরাষাঢ়ানক্ষত্র ২৫/৩৬/১১ দিবা ৩/৯/৫৮, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২২/২১, অমৃতযোগ দিবা ৩/৩২ গতে ৬/২২ মধ্যে এবং রাত্রি ৭/৫ গতে ৯/১২ মধ্যে ও ১২/২ গতে ২/১০ মধ্যে ও ৩/৩৫ গতে ৪/৫৬ মধ্যে, বারবেলা ৪/৪১/২৯ গতে ৬/২২/২১ মধ্যে, কালবেলা ৩/০/৩৮ গতে ৪/৪১/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৮/৫৬ গতে ১২/৫৮/৪ মধ্যে। 
মোসলেম: ১৬ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
পে কমিশনের চেয়ারম্যানের পদত্যাগের দাবিতে রাস্তায় নামবে বিজেপি 
আগামী ১০ জুলাই ষষ্ঠ পে কমিশনের চেয়ারম্যানে অভিরূপ সরকারের পদত্যাগের ...বিশদ

08:42:58 AM

ব্রিসবেনে মেয়র সামিটে আমন্ত্রণ পেয়েও যাচ্ছেন না ফিরহাদ হাকিম
 

বিশ্বের সব শহরের মেয়রের সম্মেলন হবে অস্ট্রেলিয়ার ব্রিসবেনে। আগামী ৭ ...বিশদ

08:40:00 AM

সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে বাবুবাগানে বুস্টার পাম্পিং স্টেশন তৈরির কাজ 
কলকাতা পুরসভার ৯২ নম্বর ওয়ার্ডের বাবুবাগানে পানীয় জল সরবরাহের বুস্টার ...বিশদ

08:35:00 AM

মিসড কল দিলেই সদস্য হওয়ার সুযোগ, ৬ জুলাই থেকে ফের অভিযানে বিজেপি  
আগামী বিধানসভা ভোটের দিকে তাকিয়ে বুথভিত্তিক শক্তিশালী সংগঠন গড়ে তোলার ...বিশদ

08:30:00 AM

ইতিহাসে আজকের দিনে
বিশ্ব উদ্বাস্তু দিবস১৯৩৯: ক্রিকেটার রমাকান্ত দেশাইয়ের জন্ম১৯৫২: লেখক বিক্রম শেঠের ...বিশদ

08:27:00 AM

বেতন পুনর্বিন্যাসের দাবিতে বিক্ষোভ ক. বিশ্ববিদ্যালয়ে 
ষষ্ঠ পে কমিশনে তাঁদের অন্তর্ভুক্ত করতে হবে। বকেয়া ডিএ মিটিয়ে ...বিশদ

08:20:00 AM