Bartaman Patrika
রাজ্য
 

ষষ্ঠ দফায় বিনা কারণেই গুলি
চালিয়েছে বাহিনী, ক্ষুব্ধ রাজ্য
কমিশনে চিঠি দিলেন স্বরাষ্ট্র সচিব

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিনা কারণে ষষ্ঠ দফার ভোটে পাঁচ জায়গায় গুলি চালিয়েছে কেন্দ্রীয় বাহিনী। তাদের এই ভূমিকায় ক্ষুব্ধ রাজ্য সরকার চিঠি দিল নির্বাচন কমিশনকে। রাজ্যের স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টাচার্য রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবকে চিঠিতে লিখেছেন, গত ১২ মে ভোটের দিন বিনা প্ররোচনায় গোপীবল্লভপুর, বিষ্ণুপুর, ময়না, ভগবানপুর এবং সবংয়ে গুলি চালিয়েছে কেন্দ্রীয় বাহিনী। লাইনে দাঁড়িয়ে থাকা ভোটারদের সঙ্গে খারাপ ব্যবহার করেছে বাহিনীর জওয়ানরা। কোনও কারণ ছাড়াই ওইদিন ভোটারদের লাঠি চালানো হয়। সুষ্ঠু ও অবাধ ভোট পরিচালনার জন্য কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে রাজ্য পুলিসও রাখা দরকার। এই যুক্তির সঙ্গে নিশ্চিত ভাবেই আপনি (মুখ্য নির্বাচনী আধিকারিক) একমত হবেন। কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে স্থানীয় অফিসার থাকা দরকার, যিনি এলাকা ও পরিস্থিতি বুঝে ভোটারদের গণতান্ত্রিক অধিকার রক্ষায় একসঙ্গে কাজ করতে পারবেন।
রাজ্যের স্বরাষ্ট্রসচিব তাঁর চিঠিতে অভিযোগ করে আরও বলেছেন, চতুর্থ দফার ভোটে পাড়ুই ও দুবরাজপুরে কোনও প্ররোচনা ছাড়াই গুলি চালিয়েছে কেন্দ্রীয় বাহিনী। বিনা প্ররোচনাতেই নদীয়ার থানাপাড়া ও হরিণঘাটায় ভোটারদের উপরে লাঠিচার্জ করা হয়। ওইদিনই নদীয়ার করিমপুরে ৭৮ ব্যাটালিয়নের জওয়ানরা বুথের ২০০ মিটার দূরে দাঁড়িয়ে থাকা ভোটারদের মারধর করে। পঞ্চম দফায় হাওড়ার প্রার্থী তথা সংসদ সদস্য প্রসূন বন্দ্যোপাধ্যায়ের উপরে লাঠি চালানো হয়। বুথের ভিতরেও অস্ত্রশস্ত্র নিয়ে ঢুকে পড়ছে কেন্দ্রীয় বাহিনী, যা মডেল কোড অব কন্ডাক্ট লঙ্ঘন করছে। কেন্দ্রীয় বাহিনীর সিনিয়র অফিসারদের এ ব্যাপারে আলোকপাত করা হয়েছে, বলা হয়েছে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের সঠিকভাবে তাঁদের ডিউটি করার জন্য ব্রিফিং করা হোক। তারা যেন নিয়ম লঙ্ঘন না করে।
অত্রি ভট্টাচার্য তাঁর চিঠিতে লিখেছেন, ষষ্ঠ দফায় বিভিন্ন জায়গায় লাঠি চালিয়েছে কেন্দ্রীয় বাহিনী। তাতে মুখ্য ভূমিকায় ছিল ওই বাহিনীর জওয়ানরা। ষষ্ঠ দফায় কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে কোনও রাজ্য পুলিস না থাকায় ভাষার ক্ষেত্রেও সমস্যা হয়েছে। এলাকা চিনতেও সমস্যা হয়। রাজ্য পুলিস ওই দিন ক্যুইক রেসপন্স টিম (কিউআরটি) পরিচালনা করেনি। ফলে সময়মতো ঘটনাস্থলে পৌঁছতে পারেনি। কারণ, কেন্দ্রীয় বাহিনী পরিচালিত কিউআরটি এলাকা সম্পর্কে জানে না। রাস্তাঘাট চেনে না। ফলে আধঘণ্টার বেশি সময় লেগে গিয়েছে তাদের পৌঁছতে। আগামী দফায় সেকথা বিবেচনা করে তাই অনুরোধ রাখছি, কিউআরটি পরিচালনার বিষয়টি গুরুত্ব দিয়ে ভাবা দরকার। কিউআরটি’র দায়িত্বে একজন করে রাজ্য পুলিস রাখা হোক। ফোর্স মোতায়েনের পরিকল্পনা নিয়ে আবার ভাবা দরকার। যাতে কেন্দ্রীয় বাহিনী ভোটারদের উপর বলপ্রয়োগ না করে, তার জন্য অনুরোধ করেন স্বরাষ্ট্রসচিব।
কেন্দ্রীয় বাহিনীর ভূমিকা নিয়ে ইতিমধ্যে সরব হয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার রাজ্য সরকারের পক্ষ থেকে চিঠি দিয়ে সরকারিভাবে সেই আপত্তির কথা জানিয়ে দেওয়া হল। এই চিঠি পেয়ে কেন্দ্রীয় বাহিনীর নোডাল অফিসারকে বিষয়টি জানিয়ে দেওয়া হবে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে।

আজ ঝড়-বৃষ্টির সম্ভাবনা, কাল
থেকে স্বমহিমায় ফিরবে গরম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাল বুধবারের পর গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ফের ফিরবে আগের সেই তপ্ত চেহারায়। ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি বিদায় নিতে শুরু করেছে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। ফলে তাপমাত্রা ফের বাড়বে। কলকাতা ও সংলগ্ন এলাকায় অস্বস্তিকর ভ্যাপসা গরম ফিরে আসবে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে দাপট বাড়বে শুকনো গরমের।
বিশদ

অমিত শাহের রোড
শোয়ে রণক্ষেত্র শহর
ভাঙা হল বিদ্যাসাগরের মূর্তি, আগুন, সংঘর্ষ, ইটবৃষ্টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি সভাপতি অমিত শাহের রোড শো’কে কেন্দ্র করে তাণ্ডবের সাক্ষী রইলেন রাজ্যবাসী। রক্ষা পেল না একাধিক শিক্ষা প্রতিষ্ঠানও। চলল দেদার ভাঙচুর এবং অগ্নিসংযোগ। ভাঙচুর করা হয়েছে বিদ্যাসাগরের মূর্তিও। বিষয়টিকে নিন্দনীয় বলে দাবি করে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ বলেন, আমাকে পদপিষ্ট করার ছক ছিল। আমি নির্বাচন কমিশনের কাছে আবেদন করব উপযুক্ত ব্যবস্থা নেওয়ার। যদিও মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, ভিন রাজ্য থেকে লোকজন এনে রাজ্য অশান্ত করতে চাইছে বিজেপি। এসব বরদাস্ত করব না।
বিশদ

 এবার বদলা চাই,
বুঝে নেব ২৩শে: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অমিত শাহর রোড শো ঘিরে গেরুয়া শিবিরের তাণ্ডব এবং বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় ক্ষুব্ধ তৃণমূল সুপ্রিমোর হুঁশিয়ারি, আগে বলেছিলাম বদলা নয়, বদল চাই। বিজেপি আশ্রিত দুষ্কৃতীদের এই তাণ্ডব এবং বরেণ্য ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙার পর এখন বলছি, এবার বদলা চাই, গণতান্ত্রিকভাবেই বদলা চাই।
বিশদ

দেশ বাঁচাতে মমতাকে সমর্থন করুন, আবেদন বিশিষ্টদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশ বাঁচাতে তৃণমূলকে ভোট দিন। মঙ্গলবার এই আবেদন জানালেন বাংলার বিশিষ্টদের একাংশ। পাশাপাশি বিজেপি বিরোধী অন্যান্য দলকে ভোট না দেওয়ারও আর্জি জানালেন তাঁরা।
বিশদ

মমতার ছবি বিকৃত করে গ্রেপ্তার হওয়া বিজেপি নেত্রী ক্ষমা চেয়ে জামিনে মুক্ত

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৪ মে: ‘বাক স্বাধীনতা মানে অন্যের অধিকারেও হস্তক্ষেপ নয়।’ মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি বিকৃত করে ফেসবুক পোস্ট করার অপরাধ মামলায় আজ এই মন্তব্য করল সুপ্রিম কোর্ট। মুখ্যমন্ত্রীর ছবি নিয়ে ব্যঙ্গ বিদ্রুপ করার জন্য বিজেপি নেত্রী প্রিয়াঙ্কা শর্মাকে ক্ষমা চাওয়ার নির্দেশ দিল সর্বোচ্চ আদালত।
বিশদ

কাঁকর মেশানো মিষ্টি নিয়ে মমতাকে বিঁধলেন স্মৃতি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায় রসগোল্লায় যত কাঁকর আর মাটি মেশাবেন এবং তা প্রধানমন্ত্রীকে পাঠাবেন, নরেন্দ্র মোদি সেই কাঁকর মেশানো মিষ্টি ‘শঙ্কর’ বা শিবের মতো গ্রহণ করবেন এবং প্রণাম করবেন। যাদবপুরে বিজেপির এক নির্বাচনী জনসভায় এসে মুখ্যমন্ত্রীকে বিঁধতে গিয়ে এমন কথাই শোনালেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি।
বিশদ

ভোটের জন্য গুলি, গালি, রক্তদৃশ্য দেখে
খুদেদের সিংহভাগ ভবিষ্যতে রাজনীতিতে আর আসতে চাইবে না, মত মনোবিদদের

বিশ্বজিৎ দাস, কলকাতা: কখনও অল্পবয়সি যুবকের জামা ভিজে গিয়েছে রক্তে। বুকে গুলি লেগেছে। কখনও ভোটের লাইনে আধাসেনার সামনেই প্রতিপক্ষকে ঘিরে ধরে চলছে তুমুল মার। কখনও আবার ডাকাবুকো প্রার্থী গাদাখানেক দেহরক্ষী নিয়ে রনংদেহি হয়ে রাস্তায় ছুটছেন বিরুদ্ধপক্ষের সমর্থকদের দিকে।
বিশদ

বাংলায় বিজেপিকে এনেছেন মমতাই, ট্যুইট করে তোপ ইয়েচুরির

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ মে: বিজেপিকে তাঁদের ‘স্বাভাবিক জোটসঙ্গী’ বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ই। পশ্চিমবঙ্গে বিজেপিকে এনেছেন মমতাই। আজ এভাবেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তোপ দাগলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।
বিশদ

মমতার প্রচারে নিষেধাজ্ঞা জারির দাবি নিয়ে দিল্লিতে নির্বাচন কমিশনে দরবার বিজেপি’র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ মে: নির্বাচনী প্রচারে মমতা বন্দ্যোপাধ্যায়ের উপর নিষেধাজ্ঞা জারি হোক, এই দাবি জানিয়ে মঙ্গলবার রাতে নির্বাচন কমিশনের দ্বারস্থ হল বিজেপি। কলকাতায় বিজেপি সভাপতি অমিত শাহের রোড-শো’য়ে গোলমালের অভিযোগ নিয়েও কমিশনে সওয়াল খাড়া করল নরেন্দ্র মোদির দল।
বিশদ

 ডুবন্ত ব্যক্তিকে উদ্ধার নৌসেনার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গায় ডুবে থাকা এক ব্যক্তিকে উদ্ধার করল নৌসেনার এক কর্মী। মঙ্গলবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে রাজ্যের নৌসেনার সদর দপ্তর আইএনএস সুভাষ সংলগ্ন তক্তাঘাটে।
বিশদ

 ফের বাংলাভাষীদের উচ্ছেদের শঙ্কা অসমে, দাবি বিরোধীদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোট মিটতে না মিটতেই ফের জাতীয় নাগরিকপঞ্জিকরণকে (এনআরসি) ঘিরে বিতর্ক মাথাচাড়া দিতে শুরু করেছে। নতুন করে বাংলাভাষীদের উচ্ছেদের মেঘ ঘনাচ্ছে বলে দাবি করছেন এনআরসি বিরোধীরা। 
বিশদ

ভোট বাজারে রাজ্যে কোটি কোটি টাকা উড়ছে, নির্বাচন কমিশন নির্বাক: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবারের নির্বাচনে রাজ্যে যেভাবে কোটি কোটি টাকা উড়ছে, তা নিয়ে নিজের ক্ষোভ আর আক্ষেপ উগড়ে দিলেন আটবারের লোকসভা আর দু’বার বিধানসভা ভোট লড়ে আসা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

৩ পকসো মামলায় চার্জশিটে অসঙ্গতি, তদন্তকারীদের তীব্র ভর্ৎসনা বিচারকের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনটি ‘পকসো’ মামলায় চার্জশিটে কিছু অসঙ্গতি থাকায় তিন তদন্তকারী পুলিস অফিসার (আইও)-কে কাঠগড়ায় দাঁড় করিয়ে তীব্র ভর্ৎসনা করলেন কলকাতা নগর দায়রা আদালতের মুখ্য বিচারক সিদ্ধার্থ কাঞ্জিলাল। মঙ্গলবার আদালত সূত্রে এ কথা জানা গিয়েছে।
বিশদ

ভোটে হিংসার জন্য মমতাই দায়ী: রাজনাথ
২০১৪-র থেকে বেশি আসন পাবে বিজেপি

নয়াদিল্লি, ১৪ মে (পিটিআই):রাজ্যে লোকসভা নির্বাচনে হিংসার অভিযোগ তুলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কাঠগড়ায় তুলল বিজেপি। একই সঙ্গে, রাজ্যে বাক স্বাধীনতা নেই বলেও তাঁকে নিশানা করেছে গেরুয়া শিবির। মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এপ্রসঙ্গে বলেন, ‘রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা মুখ্যমন্ত্রীর প্রাথমিক দায়িত্ব।
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, মালদহ: মালদহের হবিবপুর বিধানসভা উপনির্বাচনে প্রার্থী দিয়ে নিজেদের অস্তিত্ব প্রমাণের চেষ্টা করলেও প্রচারে এখনও সেভাবে সাড়া ফেলতে পারল না কংগ্রেস। নির্বাচনী এলাকাজুড়ে দেওয়াল লিখন ...

 রোম, ১৪ মে: বয়স ৩৭, ঝুলিতে রয়েছে ২০টি গ্র্যান্ডস্ল্যাম খেতাব। রজার ফেডেরার এখনও টেনিস উপভোগ করছেন। তিনি আরও ম্যাচ খেলতে চান। মে মাসের শেষে ফরাসি ...

 নয়াদিল্লি, ১৪ মে (পিটিআই): জঙ্গি সংগঠন এলটিটিই-র উপর আরও পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা বহাল রাখল কেন্দ্রীয় সরকার। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক বিবৃতিতে এই নির্দেশের কথা জানানো হয়েছে। বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন (১৯৬৭)-এর ভিত্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৫৯: নোবেলজয়ী ফরাসি পদার্থ বিজ্ঞানী পিয়ের কুরির জন্ম
১৯০৫: কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৬৭: অভিনেত্রী মাধুরী দীক্ষিতের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬৫ টাকা ৭১.৩৪ টাকা
পাউন্ড ৮৯.৭৪ টাকা ৯২.৯৯ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১৩/৫৮ দিবা ১০/৩৬। উত্তরফাল্গুনী ৫/৩৯ দিবা ৭/১৬। সূ উ ৫/০/৩৬, অ ৬/৫/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৭ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/১৩ মধ্যে। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/২২ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৮ মধ্যে।
৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১০/৫১/২১ দিবা ৯/২১/২২। উত্তরফাল্গুনীনক্ষত্র ৩/২৩/৩৫ দিবা ৬/২২/১৬ পরে হস্তানক্ষত্র ৫৯/৫৮/৫১, সূ উ ৫/০/৫০, অ ৬/৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে ও ১/৪৭ গতে ৫/২০ মধ্যে এবং রাত্রি ৯/৪৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৩/৪৬ গতে ১/১২/১ মধ্যে, কালবেলা ৮/১৭/১৮ গতে ৯/৫৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৭/১৮ গতে ৩/৩৯/৪ মধ্যে। 
৯ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: সৎ পরামর্শ মতো চললে ভালো হবে। বৃষ: বুঝে শুনে বিনিয়োগ করলে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম১৮৫৯: নোবেলজয়ী ফরাসি ...বিশদ

07:03:20 PM

বন্ধ হলদিয়া বন্দর 
শ্রমিক বিক্ষোভে স্তব্ধ হয়ে হলদিয়া বন্দর। বন্দর বন্ধ হওয়াতে অচলাবস্থা ...বিশদ

10:17:37 PM

এমন নির্বাচন কমিশন জম্মে দেখিনি: মমতা
বিজেপি যা বলছে নির্বাচন কমিশন তাই করছে। এমন নির্বাচন কমিশন ...বিশদ

09:22:00 PM

 অমিত শাহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত: মমতা

09:17:27 PM

জরুরী সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী 

09:16:21 PM