Bartaman Patrika
রাজ্য
 

দেশ বাঁচাতে মমতাকে সমর্থন করুন, আবেদন বিশিষ্টদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশ বাঁচাতে তৃণমূলকে ভোট দিন। মঙ্গলবার এই আবেদন জানালেন বাংলার বিশিষ্টদের একাংশ। পাশাপাশি বিজেপি বিরোধী অন্যান্য দলকে ভোট না দেওয়ারও আর্জি জানালেন তাঁরা। কোনও রাখঢাক না করেই নিজেদের তৃণমূলপন্থী বুদ্ধিজীবী বলে দাবি করার পাশাপাশি নরেন্দ্র মোদি-অমিত শাহের বিরুদ্ধে দেশে একমাত্র বিশ্বাসযোগ্য নেত্রী হিসেবে তাঁরা তুলে ধরলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।
আট বছর আগে রাজ্যে বাম শাসনের অবসানে যেসব বিশিষ্টজন পরিবর্তনের ডাক দিয়ে রাস্তায় নেমেছিলেন, তাঁদেরই একাংশ এবার সপ্তদশ লোকসভা ভোটে তৃণমূলের হয়ে ভোট চাইলেন। এদিন শুভাপ্রসন্ন, জয় গোস্বামী, অভিরূপ সরকার, শাঁওলি মিত্র, অরিন্দম শীল, কবীর সুমন প্রসূন ভৌমিক প্রমুখ সাবেক পরিবর্তনপন্থীরা যেমন ছিলেন, তেমনই হোসনুর রহমান, সুবোধ সরকার, নলিনী বেরা, ইন্দ্রাণী ভট্টাচার্য, আবুল বাসারের মতো বিশিষ্টজনও একযোগে মোদিকে বিদায় দিতে মমতার পাশে দাঁড়ানোর অঙ্গীকার করলেন। সভায় যোগ না দিলেও শীর্ষেন্দু মুখোপাধ্যায়, গৌতম ঘোষ প্রমুখ ‘লুণ্ঠনকারী ও সাম্প্রদায়িক হানাদারদের রুখে দিন’ শীর্ষক যৌথ আবেদনে সই করেছেন।
এই আবেদন যে করতে হচ্ছে, এটাই লজ্জার— এমনই মনে করেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব শাঁওলি মিত্র। স্বাধীনতার ৭৩ বছর পরে দেশের অখণ্ডতা ও স্বাধীনতা এবং সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় এই জমায়েত করার প্রয়োজন হচ্ছে, এটাই অত্যন্ত দুঃখের বলে শাঁওলির সঙ্গেই সুর মিলিয়ে আক্ষেপ করলেন সিনেমা পরিচালক, অভিনেতা অরিন্দম শীল। কবি জয় গোস্বামীর মতে, দেশবাসীর মধ্যে বিভেদের বীজ ছড়িয়ে দিচ্ছে বিজেপি। মার্কিনী ম্যাগাজিনকে উদ্ধৃত করে কবি সুবোধ সরকারের দাবি, ভারতকে মোদি দ্বিখণ্ডিত করতে চাইছেন। বক্তাদের মতে, বাংলার সংস্কৃতির সঙ্গে বিন্দুমাত্র সম্পর্ক নেই, এমন একদল (পড়ুন বিজেপি) এরাজ্যকে অপমান করছে। বিজেপির নির্বাচনী সভায় এসে মোদি-শাহরা বাংলায় দুর্গাপুজোয় বাধা দেওয়া হয় বলে দাবি করেছেন। বিশিষ্টজনেদের প্রচারপত্রে পাল্টা দাবি, বাংলায় পুজো কমিটিগুলিকে দশ হাজার টাকা করে অনুদান দেওয়ায় আদালতে গিয়েছে বিজেপি। শাসকের নির্দেশে হাজার ক্লাবকে ইডি সমন ধরিয়েছে। অন্যদিকে বিজেপি শাসিত রাজ্য অসমে প্রাচীন দুর্গামন্দির ভেঙে দিয়েছে বিজেপি। উন্নয়নের নামে বারাণসীতে শত শত প্রাচীন মন্দির ধ্বংস করা হয়েছে। বিশিষ্টদের মতে, যে কোনও ফ্যাসিস্ট শাসক চায় জনগণের উপর তীক্ষ্ণ নজরদারি চালাতে। হিটলার, স্টালিন, মুসোলিনি, পল পট, ইদি আমিন প্রমুখ শাসক এই কাজ সুকৌশলে করেছে। তারা চায় শুধু স্তাবকতা। কোনও বিরোধী স্বরকে তারা বরদাস্ত করে না। মুক্তচিন্তার বাহকেরা খুন হয়েছেন— বিচারপতি লোয়া, কালবুর্গি, দাভোলকর, পানসারে, গৌরী লঙ্কেশ। এই ভয়াবহ প্রেক্ষাপটে প্রতিবাদ ব্যক্ত করছি বলে জানান বিশিষ্টজনেরা।
বাংলার তথা দেশের এই অবস্থার প্রেক্ষিতে একমাত্র প্রতিবাদী মমতা—এই বিষয়ে সবাই সরব। শুভাপ্রসন্ন বলেন, মমতা একজন অসামান্য নারী। যাঁকে মোদি ভয় পাচ্ছেন। তাই বারে বারে বাংলায় আসছেন মমতার বিরুদ্ধে বিষোদ্গার করতে। এমনকী কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর কোনও প্রয়োজন ছিল না বলে মমতার সুরেই প্রতিবাদে সোচ্চার হয়েছেন এই বর্ষীয়ান চিত্রশিল্পী। এই প্রসঙ্গে ভিন্নমত পোষণ করেন একদা তৃণমূলের টিকিটে জেতা লোকসভার সদস্য কবীর সুমন। নিজেকে মার্কসবাদী বলে দাবি করে তিনি স্পষ্ট করে দেন, আমি তৃণমূলপন্থী বুদ্ধিজীবী নই। তবে, মোদির বিরুদ্ধে লড়াইতে একমাত্র মমতার পাশে দাঁড়াতে হবে। বামপন্থীরা বিজেপির সঙ্গে তৃণমূলকেও যে সমালোচনা করে, তার নিন্দা করেছেন সুমন।
15th  May, 2019
বাংলায় চাই ১৮০ আসন, বঙ্গ নেতাদের টার্গেট দিলেন অমিত

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৬ মে: আবার একটি নম্বর বললেন অমিত শাহ। লোকসভা ভোটের বেশ কয়েক মাস আগে থেকেই তিনি দাবি করে এসেছেন, বাংলায় এবার বিজেপি ২৩টি আসন পাবে। ফল ঘোষণার পর দেখা গিয়েছে, নরেন্দ্র মোদির বিজেপি পেয়েছে ১৮টি আসন। আর এবার তিনি বাংলার বিজেপি নেতাদের টার্গেট দিলেন, আগামী বিধানসভা নির্বাচনে ১৮০ আসন পেতে হবে বাংলা থেকে। এবং তিনি বঙ্গ নেতাদের স্পষ্ট জানিয়ে দিয়েছেন, সেটা সম্ভব।
বিশদ

চিঠি লিখলেন চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটকে
নজরুলের ‘ধূমকেতু’ পত্রিকার মামলার নথি সংরক্ষণে উদ্যোগী মুখ্য বিচারক

সুকান্ত বসু, কলকাতা: ‘ধূমকেতু’ পত্রিকা প্রকাশের অপরাধে ইংরেজ পুলিসের হাতে গ্রেপ্তার হয়েছিলেন কাজি নজরুল ইসলাম। তাঁর বিচার হয়েছিল ব্যাঙ্কশালের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে। বিচারে তাঁকে ভর্ৎসনা করে পাঁচ টাকা জরিমানা করেছিলেন বিচারক। সেই মামলার নথি ব্যাঙ্কশাল কোর্টের রেকর্ডরুমে রাখা হয়।
বিশদ

 রাজীবকে আজ জিজ্ঞাসাবাদের জন্য নোটিস দিল সিবিআই

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার জিজ্ঞাসাবাদের জন্য কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারকে নোটিস দিল সিবিআই। রবিবার সন্ধ্যায় সিবিআইয়ের এক প্রতিনিধিদল পার্ক স্ট্রিটে তাঁর কলকাতার বাসভবনে গিয়ে নোটিস ধরিয়ে আসে। সিবিআই প্রতিনিধিদল এদিন সন্ধ্যা ৭টা ৪০ মিনিট নাগাদ তাঁর বাড়িতে ঢোকে।
বিশদ

আদর্শ আচরণবিধি উঠতেই সক্রিয় নবান্ন
রাজীব কুমার, দুই সিপি সহ একঝাঁক পুলিসকর্তাকে স্বপদে ফেরানোর নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার ভোটের আদর্শ আচরণবিধি উঠে যাওয়ার কয়েক ঘণ্টার মধ্যে নির্বাচন কমিশনের নির্দেশে বদলি হওয়া পুলিসের শীর্ষ আধিকারিকদের পুরনো পদে ফিরিয়ে আনল রাজ্য সরকার। রাজেশ কুমারের জায়গায় ফের কলকাতার পুলিস কমিশনার হচ্ছেন অনুজ শর্মা।
বিশদ

 বাংলার সংস্কৃতির উপর আঘাত আসছে: ফিরহাদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমাদের কাছে রবীন্দ্রনাথ ঠাকুর আছে, নজরুল ইসলাম আছে বলে আমরা বিশ্বে গর্ব করে বেড়াই। সেখানে বাংলার উপর, বাংলার কৃষ্টি-সংস্কৃতির উপর আঘাত আসছে। রবিবার নিউটাউনে নজরুল তীর্থে নজরুল জন্মজয়ন্তী অনুষ্ঠানে এই মন্তব্য করেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।
বিশদ

 বিজেপির উত্থানে কং-তৃণমূলের শ্রমিক সংগঠন ভাঙার শঙ্কা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলায় রাজনৈতিক পট-পরিবর্তনের সন্ধিক্ষণে তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি ভাঙার ইঙ্গিত দিচ্ছেন গেরুয়া শিবিরের নেতারা। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) শ্রমিক সংগঠন ভারতীয় মজদুর সঙ্ঘ (বিএমএস) নেতৃত্বের দাবি, কেন্দ্রে নরেন্দ্র মোদি সরকার একক ক্ষমতায় এসেছে।
বিশদ

 পে কমিশনের মেয়াদ বাড়বে কি, পরিষ্কার হতে পারে আজ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ষষ্ঠ বেতন কমিশনের কার্যকালের মেয়াদ আরও বাড়তে চলেছে কি না, সেটা আজ, সোমবার পরিষ্কার হতে পারে। গত বছরের ২৭ নভেম্বর ছ’মাসের জন্য কমিশনের কার্যকালের মেয়াদ বাড়ানো হয়েছিল। ওই সময়সীমা এবার শেষ হচ্ছে।
বিশদ

 নির্বাচনের প্রচারে প্লাস্টিকের ফ্লেক্স, ব্যানারের দূষণ ঠেকাতে নেই কোনও সরকারি নীতি, খেদ পরিবেশবিদদের

 বীরেশ্বর বেরা, কলকাতা: নির্বাচনের পর পড়ে রয়েছে টন টন বর্জ্য। এগুলি সব ব্যবহার করা হয়েছিল প্রচারের জন্য। বেশিরভাগটাই প্লাস্টিক ও পলিথিন। যা পরিবেশের জন্য ভয়ানক ক্ষতিকর। কিন্তু তা নিয়ে এখনও পর্যন্ত কোনও সরকার বা নির্বাচন কমিশন ভাবিত নয়।
বিশদ

 প্রকল্পের উপর অনলাইনে নজরদারি করতে বিশেষ সাব মডিউল রাজ্যের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন উন্নয়ন প্রকল্পে কাজের অগ্রগতির উপর অনলাইনে নজরদারির ব্যবস্থা চালু করছে অর্থ দপ্তর। ইন্টিগ্রেটেড ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম (আইএফএমএস)-এর মাধ্যমে এটা করা হবে। এই কাজের জন্য আগেই আইএফএমএস-এর আওতায় সেন্ট্রালাইজড বাজেট মনিটরিং (সিবিএমএস) মডিউল তৈরি করা হয়েছিল।
বিশদ

নির্বিঘ্নে রাজ্য জয়েন্ট, ২ জুলাই ফল প্রকাশের সম্ভাব্য দিন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্বিঘ্নে মিটল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। আগামী ২ জুলাই এই পরীক্ষার ফল প্রকাশের সম্ভাব্য দিন হিসেবে ঠিক হয়েছে। জয়েন্ট বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা বলেন, আমরা আপাতত ওই দিনটিকে ফল প্রকাশের জন্য ঠিক করেছি। তবে তার আগে বের করার চেষ্টা করব।
বিশদ

 স্কুলের শিক্ষক পদ নিয়ে পার্থকে চিঠি সংগঠনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন স্কুলের রোস্টার অনুমোদনের জন্য মধ্যশিক্ষা পর্ষদের কাছে পাঠাচ্ছেন না জেলা পরিদর্শকরা। যার ফলে স্কুলগুলিতে শূন্যপদ তৈরি হলেও, তার খবর সরকারের কাছে নেই। এই অভিযোগ তুলে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে চিঠি দিল পশ্চিমবঙ্গ শিক্ষক সমিতি। 
বিশদ

জেলায় জেলায় সংঘর্ষ, মারপিঠ, পার্টি অফিসে ভাঙচুর, আগুন অব্যাহত

বাংলা নিউজ এজেন্সি: লোকসভা ভোটের ফল প্রকাশের পর থেকে জেলায় জেলায় তৃণমূল বিজেপি সংঘর্ষ, মারপিঠ অব্যাহত। উত্তর থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তৃণমূল নেতা কর্মীদের মারধর, পার্টি অফিস ভাঙচুর, আগুন দেওয়ার পাশাপাশি পার্টি অফিস দখল করে নেওয়ার অভিযোগে ক্রমাগত উত্তেজনা ছড়াচ্ছে জেলায় জেলায়।
বিশদ

১ থেকে ১৯ হওয়ার লড়াইয়ে ভর দিয়েই জমি পুনরুদ্ধারে এগতে চায় তৃণমূল

 জয়ন্ত চৌধুরী, কলকাতা: ‘একচল্লিশের বিরুদ্ধে একের লড়াই, চলো আমরা ঘুরে দাঁড়াই।’ ২০০৪ সালে কালীঘাট থেকে ওঠা এই স্লোগান পাঁচ বছরের মধ্যে ১৯ সাংসদ নিয়ে দিল্লিতে পৌঁছে দিয়েছিল তৃণমূলকে। এই ইতিহাসে ভর দিয়েই সপ্তদশ লোকসভা ভোটে হারানো জমি পুনরুদ্ধারে নামতে চায় মমতা বন্দ্যোপাধ্যায়ের দল।
বিশদ

স্বল্প সঞ্চয়ে ফের দেশের সেরা রাজ্য

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: স্বল্প সঞ্চয়ে ফের শীর্ষে পশ্চিমবঙ্গ। ২০১৮-১৯ অর্থবর্ষে গোটা দেশে সরকারি প্রকল্পে যে অঙ্কের টাকা জমা পড়েছে, তার নিরিখে ওই তথ্যই উঠে এসেছে। আবার জমা হওয়া টাকার পাশাপাশি মেয়াদ অন্তে গ্রাহককে টাকা মেটানোর পর যে টাকা পড়ে আছে, সেই হিসেবে দপ্তর সূত্রে খবর, এর নিরিখেও বাংলার স্থান পয়লা নম্বরে।
বিশদ

Pages: 12345

একনজরে
 ব্যাঙ্কক, ২৬ মে (এপি): ৯৮ বছর বয়সে প্রয়াত হলেন থাইল্যান্ডের প্রাক্তন প্রধানমন্ত্রী প্রেম তিনসুলানোন্ডা। রবিবার সকালে ব্যাঙ্ককের একটি হাসপাতালে তাঁর মৃত্যু হয়েছে বলে সরকারের তরফে জানানো হয়।  ...

 লন্ডন, ২৬ মে: ভারতের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে সাড়া জাগানো বোলিং করেছেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। মূলত তাঁর আগুনে পেস ও স্যুইংয়ের ছোবলে ভারতের একের পর এক টপ অর্ডার ব্যাটসম্যান মুখ থুবড়ে পড়েছেন। বোল্ট ৩৩ রান দিয়ে তুলে নেন ৪টি উইকেট। ...

নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): আর মাত্র একবছর। ২০২০-তে দল ছেড়ে দেবেন তিনি। ট্যুইটারে এমনই বিস্ফোরক ঘোষণা করলেন আম আদমি পার্টির বিক্ষুব্ধ বিধায়ক অলকা লাম্বা। সদ্যসমাপ্ত ...

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: প্রবল মোদি হাওয়ায় শুধু সিপিএমের ভোট ব্যাঙ্কে ধ্বস নামেনি, তৃণমূলেরও একটি বড় অংশের ভোট বিজেপির বাক্সে গিয়েছে। আর তার ফলেই উলুবেড়িয়া লোকসভা এলাকায় তৃণমূলের জয়ের মার্জিন কমেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্ক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  May, 2019

দিন পঞ্জিকা

১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১৫/৫০ দিবা ১১/১৬। শতভিষা ২৮/১১ দিবা ৪/১৩। সূ উ ৪/৫৬/৩৩, অ ৬/১০/৪২, অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে, বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৮/৩২ মধ্যে, কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১২/৭/৫০ দিবা ৯/৪৭/৩১। শতভিষানক্ষত্র ২৫/৩৫/২১ দিবা ৩/১০/৩১, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১২/৩৪, অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে, বারবেলা ২/৫৩/৩১ গতে ৪/৩৩/২ মধ্যে, কালবেলা ৬/৩৫/৫৪ গতে ৮/১৫/২৬ মধ্যে, কালরাত্রি ১০/১৪/০ গতে ১১/৩৪/২৯ মধ্যে। 
২১ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চ মাধ্যমিকে পঞ্চম অনির্বাণ খাঁড়া পদার্থবিদ্যা নিয়ে পড়াশোনা করতে চান 

11:55:57 AM

উচ্চ মাধ্যমিকে দশম রম্যজিৎ সরকার অধ্যাপক হতে চান 

11:54:46 AM

উচ্চ মাধ্যমিকে ষষ্ঠ সুনয়ন সরকার ষষ্ঠ হতে চান 

11:52:50 AM

উচ্চ মাধ্যমিকে ষষ্ঠ স্নিগ্ধা বর্মন অধ্যাপক হতে চান 

11:49:28 AM

উচ্চ মাধ্যমিকে সপ্তম ইন্দ্রনীল রায় ইঞ্জিনিয়ার হতে চান 

11:49:03 AM

উচ্চ মাধ্যমিকে কলা বিভাগে প্রথম রাকেশ দে ইতিহাসের অধ্যাপক হতে চান 

11:43:30 AM