Bartaman Patrika
রাজ্য
 

 উচ্চ মাধ্যমিকের ফল সঙ্গে জোড়া জয়েন্ট, ভোগান্তিতে পরীক্ষার্থীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চ মাধ্যমিকের ফলাফল এবং জোড়া জয়েন্টে নাজেহাল পড়ুয়ারা। ২৭ মে প্রকাশিত হচ্ছে উচ্চ মাধ্যমিকের ফল। একইদিনে রয়েছে জয়েন্ট এন্ট্রান্স (অ্যাডভান্সড) পরীক্ষা। আইআইটিগুলিতে ভর্তির জন্য এই পরীক্ষায় সফল হতে হয় ছাত্রছাত্রীদের। আবার ঠিক আগের দিন অর্থাৎ ২৬ মে রয়েছে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স এগজাম। জয়েন্ট এন্ট্রান্স (অ্যাডভান্সড) ২৭ মে শুরু হবে সকাল ৯টা থেকে। কিন্তু রিপোর্টিং টাইম সকাল সাড়ে ৭টা। অন্যদিকে, আগেরদিন রাজ্য জয়েন্ট পরীক্ষা শেষ হবে বিকেল ৫টায়। আবার ওই ছাত্রছাত্রীদের পরদিন ভোরে উঠেই ছুটতে হবে জয়েন্ট এন্ট্রান্স (অ্যাডভান্সড) পরীক্ষার কেন্দ্রে। তার উপর উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশের চাপ তো রয়েছেই। প্রসঙ্গত, আগে জয়েন্ট (অ্যাডভান্সড)-এর দিন ১৯ মে ঠিক করা হয়েছিল। কিন্তু ভোট ঘোষণার পরে তা পরিবর্তন করে ২৭ মে করা হয়। আবার একইদিনে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ফলপ্রকাশ করবে বলে ঘোষণা করেছে। অনেকেই বলছেন, জয়েন্ট (অ্যাডভান্সড)-এর দিন পরিবর্তন হওয়ায় রাজ্য জয়েন্ট বোর্ড তাদের পরীক্ষার দিনক্ষণ পরিবর্তন করতে পারত। তাহলেই এই ভোগান্তি এড়ানো যেত। যদিও, জয়েন্ট বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা বলেন, আমাদের কাছে কোনও পরীক্ষার্থী এদিন পর্যন্ত কোনও অভিযোগ জানাননি। সেরকম আবেদন পেলে নিশ্চয়ই পদক্ষেপ করা হতো।

15th  May, 2019
ভোট বাজারে রাজ্যে কোটি কোটি টাকা উড়ছে, নির্বাচন কমিশন নির্বাক: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবারের নির্বাচনে রাজ্যে যেভাবে কোটি কোটি টাকা উড়ছে, তা নিয়ে নিজের ক্ষোভ আর আক্ষেপ উগড়ে দিলেন আটবারের লোকসভা আর দু’বার বিধানসভা ভোট লড়ে আসা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

15th  May, 2019
৩ পকসো মামলায় চার্জশিটে অসঙ্গতি, তদন্তকারীদের তীব্র ভর্ৎসনা বিচারকের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনটি ‘পকসো’ মামলায় চার্জশিটে কিছু অসঙ্গতি থাকায় তিন তদন্তকারী পুলিস অফিসার (আইও)-কে কাঠগড়ায় দাঁড় করিয়ে তীব্র ভর্ৎসনা করলেন কলকাতা নগর দায়রা আদালতের মুখ্য বিচারক সিদ্ধার্থ কাঞ্জিলাল। মঙ্গলবার আদালত সূত্রে এ কথা জানা গিয়েছে।
বিশদ

15th  May, 2019
ভোটে হিংসার জন্য মমতাই দায়ী: রাজনাথ
২০১৪-র থেকে বেশি আসন পাবে বিজেপি

নয়াদিল্লি, ১৪ মে (পিটিআই):রাজ্যে লোকসভা নির্বাচনে হিংসার অভিযোগ তুলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কাঠগড়ায় তুলল বিজেপি। একই সঙ্গে, রাজ্যে বাক স্বাধীনতা নেই বলেও তাঁকে নিশানা করেছে গেরুয়া শিবির। মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এপ্রসঙ্গে বলেন, ‘রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা মুখ্যমন্ত্রীর প্রাথমিক দায়িত্ব।
বিশদ

15th  May, 2019
গোরু বিক্রেতার টাকা লোপাটের মামলায় ভারতী ঘোষকে জিজ্ঞাসাবাদ সিআইডির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘাটালে নির্বাচন মিটতেই সিআইডির জিজ্ঞাসাবাদের মুখে পড়লেন প্রাক্তন পুলিস কর্ত্রী তথা বিজেপি প্রার্থী ভারতী ঘোষ। গোরু কেনাবেচায় জড়িত ব্যবসায়ীর ৪৫ লক্ষ টাকা লোপাট হওয়ার মামলায় মঙ্গলবার ভবানীভবনে ডেকে পাঠানো হয় তাঁকে। এনিয়ে তাঁকে একাধিক প্রশ্ন করা হয়। 
বিশদ

15th  May, 2019
 তৃণমূল-বিজেপি মুদ্রার দুই পিঠ, ডায়মন্ডহারবারে ইয়েচুরি

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: তৃণমূল ও বিজেপি মুদ্রার এপিঠ ওপিঠ। দুই দলই জনগণতান্ত্রিক অধিকারকে খর্ব করে একনায়কতন্ত্র চালাচ্ছে। স্বাভাবিকভাবে মানুষের কাছে বিকল্প হল বামফ্রন্ট। বললেন, সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।
বিশদ

15th  May, 2019
ভগবানপুরের সেই আহত বিজেপি কর্মীর অস্ত্রোপচার, বের হল গুলি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজনৈতিক সংঘর্ষে আহত ভগবানপুরের পশ্চিমবার গ্রামের বিজেপি কর্মী রঞ্জিৎ মাইতির ডান হাত থেকে গুলি বের করা হল। তাঁর অবস্থা এখন স্থিতিশীল। পরিবার সূত্রে এ খবর জানা গিয়েছে।
বিশদ

15th  May, 2019
 কমন সার্ভিস সেন্টার খুলতে রাজ্যকে প্রস্তাব রেশন ডিলারদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গুজরাতের মতো রাজ্যের রেশন দোকানগুলি থেকে বিভিন্ন অনলাইন পরিষেবা দিতে ‘কমন সার্ভিস সেন্টার’ খোলার প্রস্তাব দেওয়া হল রাজ্য সরকারকে। অনলাইনে বিভিন্ন সরকারি কাজকর্ম করার জন্য দেশজুড়ে কমন সার্ভিস সেন্টার আছে। বিশেষ করে গ্রামীণ এলাকায় এগুলি খোলার উপর বিশেষ জোর দেওয়া হয়েছে।
বিশদ

15th  May, 2019
 আইনজীবীদের কর্মবিরতি বেড়ে ২১মে, বিপাকে বিচারপ্রার্থীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাওড়া কাণ্ডে আইনজীবীদের কর্মবিরতি বেড়ে হল আগামী ২১ মে। মঙ্গলবার রাজ্য বার কাউন্সিল সূত্রে এ কথা জানা গিয়েছে। ওইদিন দুপুরে কাউন্সিলের সদর দপ্তরে ফের বিষয়টি নিয়ে জরুরি বৈঠকে বসার কথা। এদিকে, আইনজীবীদের এই লাগাতার কর্মবিরতির জেরে রাজ্যর সমস্ত জেলা ও মহকুমা কোর্টগুলি অচল হয়ে পড়েছে।
বিশদ

15th  May, 2019
টানা ছুটির প্রতিবাদে শিক্ষকরা, স্কুল নিয়ে নির্দেশ জারি চলছেই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলে টানা দু’মাসের ছুটির বিরুদ্ধে এবার পথে নামলেন শিক্ষকরা। মঙ্গলবার ৪০ জন শিক্ষক চড়া রোদ উপেক্ষা করে ময়ূখ ভবনের সামনে অবস্থান বিক্ষোভ করেন। তাঁরা শিক্ষামন্ত্রী, শিক্ষাসচিব, স্কুল শিক্ষা কমিশনারের অফিসে এ নিয়ে স্মারকলিপি জমা দেন।
বিশদ

15th  May, 2019
দিলীপ ঘোষের আপ্ত সহায়ক
১ কোটি টাকা সহ গ্রেপ্তার
ভোটের জন্যই যাচ্ছিল টাকা, স্বীকার

সুখেন্দু পাল, আসানসোল, বিএনএ: শেষ দফার ভোটের আগে এক কোটি টাকা নিয়ে যাওয়ার সময় হাতেনাতে ধরা পড়লেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের আপ্ত সহায়ক গৌতম চট্টোপাধ্যায়। বিপুল পরিমাণ ওই টাকা দিল্লি থেকে উত্তর ২৪ পরগনায় ভোটের কাজে নিয়ে যাওয়া হচ্ছিল। গৌতমবাবু সে কথা সংবাদমাধ্যমের সামনে স্বীকারও করে নিয়েছেন। তাঁর সঙ্গে লক্ষ্মীকান্ত সাউ নামে দক্ষিণ দিল্লির এক বাসিন্দাও গ্রেপ্তার হয়েছে।
বিশদ

14th  May, 2019
মোদি বিদায়ের স্লোগান আছড়ে
পড়ছে আজ গোটা দেশে: মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সপ্তদশ লোকসভায় নরেন্দ্র মোদির বিদায় অনিবার্য ধরে নিয়েই নির্বাচনোত্তর পর্বের ঘুঁটি সাজাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই বিদায়ী প্রধানমন্ত্রীর নাম উচ্চারণ না করেও তাঁকে মিথ্যাবাদী বলে অভিহিত করেছেন। প্রায় সাড়ে তিন দশকের সংসদীয় জীবনে তিনি এত মিথ্যাবাদী প্রধানমন্ত্রী দেখেননি বলে দাবি মমতার। তাঁর দাবি, মোদি বিদায়ের স্লোগান আছড়ে পড়ছে দেশময়। সোমবার দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ডহারবার এবং মথুরাপুর লোকসভা কেন্দ্রের প্রার্থী যথাক্রমে অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং চৌধুরী মোহন জাটুয়ার সমর্থনে তিনটি জনসভা করেন মুখ্যমন্ত্রী। পদযাত্রাও করেন মেটিয়াবুরুজে।
বিশদ

14th  May, 2019
গরমে সর্দি-গর্মিকে হারিয়ে এখন ঘরে ঘরে পেট খারাপ, কাহিল ভোজনরসিক বাঙালি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তুমুল গরমে ঠান্ডা-গরম লাগা এবং জ্বর-সর্দি-কাশিকে ছাপিয়ে গিয়েছে পেট খারাপ। এমনিতেই বছরভর পেটের অসুখ নিত্যসঙ্গী ভোজনরসিক বাঙালির। আর এখন? প্রবল গরমে ভারী ভোজন করতে না করতেই পেটে মোচড় এবং তারপর ঘন ঘন আসা-যাওয়া! কাহিল আট থেকে আশি। বিশেষত বাচ্চারা।
বিশদ

14th  May, 2019
রাজ্যে নামল স্বস্তির
বৃষ্টি, ভিজল শহরও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসহ্য গরম থেকে অবশেষে স্বস্তি পেল কলকাতা সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলা। সোমবার সন্ধ্যা হতেই ঝড়বৃষ্টি শুরু হয়েছে বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূম প্রভৃতি জেলার বহু এলাকায়। রাতের দিকে কলকাতা সহ সংলগ্ন জেলাগুলিতেও প্রবল ঝড়-বৃষ্টি হয়েছে। রাত পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, কাটোয়া, ঝাড়গ্রাম, খড়্গপুর প্রভৃতি এলাকায় তুমুল ঝড়বৃষ্টি হয়েছে।
বিশদ

14th  May, 2019
ক্যানিং ও রাজারহাটে জনসভা
সোনার বাংলা করে দেব, উন্নয়ন দেখিয়ে দেব: অমিত শাহ

নিজস্ব প্রতিনিধি, ক্যানিং ও রাজারহাট: সোনার বাংলাকে কাঙাল করে ছেড়েছে দিদির সরকার। বিজেপিকে বাংলায় ক্ষমতায় আনুন, সেই কাঙাল রাজ্যকে আবার সোনার বাংলা তৈরি করে দেব। এই সরকার শুধুই ধ্বংসের সরকার। কিছুই করেনি। বিজেপিকে সুযোগ দিন। উন্নয়ন কীভাবে হয়, তা দেখিয়ে দেওয়া হবে।
বিশদ

14th  May, 2019

Pages: 12345

একনজরে
বীরেশ্বর বেরা, কলকাতা: বালিগঞ্জ ফার্ন রোডের অভিজাত এলাকায় সাদা রঙের দোতলা বাড়ির বাসিন্দা মিতা চক্রবর্তী। এবার তিনি কলকাতা দক্ষিণ কেন্দ্রের কংগ্রেস প্রার্থী। প্রথমবার নির্বাচনে দাঁড়ালেও ...

  বিএনএ, বর্ধমান: স্ট্রংরুম পরিদর্শনে গিয়ে লোকসভা কেন্দ্রের প্রার্থীদের এজেন্টরা তার ধারেকাছে ঘেঁষতে পারবেন না। প্রার্থীদের এজেন্টরা পরিচয়পত্র নিয়ে নিয়মিত স্ট্রংরুম ভিজিটে যান। কিন্তু, নির্বাচন কমিশনের নির্দেশ, প্রেমিসেস থেকে বেশকিছুটা দূরে একটি ক্যাম্প তৈরি করতে হবে। ...

 দেওঘর (ঝাড়খণ্ড) ও পালিগঞ্জ (বিহার), ১৫ মে (পিটিআই): বুধবার বিহার ও ঝাড়খণ্ডের জোড়া জনসভা থেকে বিরোধীদের তুলোধোনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঝাড়খণ্ডের দেওঘরে তীব্র কটাক্ষ করলেন কংগ্রেসকে। প্রধানমন্ত্রীর দাবি, লোকসভা নির্বাচনে কংগ্রেসের পরাজয় নিশ্চিত। ...

 ব্রিস্টল, ১৫ মে: জাতীয় দলের জার্সিতেও আইপিএলের দুরন্ত ফর্ম বজায় রেখেছেন জনি বেয়ারস্টো। ব্রিস্টলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে’তে তাঁর অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: উচ্চশিক্ষায় সাফল্য। বৃষ: উচ্চপদস্থ ব্যক্তির আনুকূল্যে কর্মক্ষেত্রে প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা ...বিশদ

07:03:20 PM

ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM