Bartaman Patrika
রাজ্য
 

বাংলায় বিজেপিকে এনেছেন মমতাই, ট্যুইট করে তোপ ইয়েচুরির

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ মে: বিজেপিকে তাঁদের ‘স্বাভাবিক জোটসঙ্গী’ বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ই। পশ্চিমবঙ্গে বিজেপিকে এনেছেন মমতাই। আজ এভাবেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে তোপ দাগলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। বিবিসির ‘হার্ড টক’ অনুষ্ঠানের এক প্রসঙ্গ টেনে ইয়েচুরি এদিন ট্যুইটে লিখেছেন, ‘২০০২ সালের গুজরাত দাঙ্গার পর মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের বিজেপি সরকারের মন্ত্রী ছিলেন। ২০০৪ সালের লোকসভা নির্বাচনে তিনি বিজেপির সঙ্গে জোট করেছিলেন। এবং ওইদিন থেকেই বাংলায় বিজেপির প্রবেশ ঘটা শুরু হয়ে গিয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায় এখনও সেই কাজ করে চলেছেন। মমতা বন্দ্যোপাধ্যায় এখন প্রচার করছেন এই বলে, কারা সবসময় বিজেপি-আরএসএসের বিরুদ্ধে লড়াই করেছে?’
বিবিসির সংশ্লিষ্ট অনুষ্ঠানে উপস্থিত থাকা মমতার একটি ছবিও এদিন পোস্ট করেছেন সিপিএমের সাধারণ সম্পাদক। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, আচমকা বাংলায় বিজেপি তথা সঙ্ঘ পরিবারের প্রবেশ সংক্রান্ত এরকম একটি ট্যুইট সীতারাম ইয়েচুরি করতে গেলেন কেন? উল্লেখ্য, সম্প্রতি দক্ষিণী একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে সিপিএমের প্রাক্তন সাধারণ সম্পাদক তথা দলের পলিটব্যুরো ও কেন্দ্রীয় কমিটির সদস্য প্রকাশ কারাত মন্তব্য করেছিলেন, বাংলায় বিজেপি বাড়ছে। যে মন্তব্যকে কেন্দ্র করে বাম মহলে তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়।
সিপিএমের বঙ্গ শিবিরের প্রশ্ন ছিল, ভোটের সময় এহেন মন্তব্য করে আদতে কি দলের বাংলা ব্রিগেডকেই গুরুত্বহীন করে দিতে চাইছেন প্রকাশ কারাত? যদিও পরে কারাত নিজে জানিয়েছিলেন, সংবাদমাধ্যমে তাঁর মন্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছিল। রাজনৈতিক মহল মনে করছে, প্রকাশ কারাতের ওই মন্তব্যকে সামাল দিতেই এভাবে ট্যুইট করেছেন ইয়েচুরি। এবং তাতে বুঝিয়েছেন, বাংলায় যদি কেউ বিজেপিকে শক্তিশালী করে থাকেন, তাহলে তিনি তৃণমূলনেত্রীই। বিজেপি এবং তৃণমূল একই মুদ্রার এপিঠ ওপিঠ বলে এদিনও অভিযোগ করেছে সিপিএম।
15th  May, 2019
বাংলায় চাই ১৮০ আসন, বঙ্গ নেতাদের টার্গেট দিলেন অমিত

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৬ মে: আবার একটি নম্বর বললেন অমিত শাহ। লোকসভা ভোটের বেশ কয়েক মাস আগে থেকেই তিনি দাবি করে এসেছেন, বাংলায় এবার বিজেপি ২৩টি আসন পাবে। ফল ঘোষণার পর দেখা গিয়েছে, নরেন্দ্র মোদির বিজেপি পেয়েছে ১৮টি আসন। আর এবার তিনি বাংলার বিজেপি নেতাদের টার্গেট দিলেন, আগামী বিধানসভা নির্বাচনে ১৮০ আসন পেতে হবে বাংলা থেকে। এবং তিনি বঙ্গ নেতাদের স্পষ্ট জানিয়ে দিয়েছেন, সেটা সম্ভব।
বিশদ

চিঠি লিখলেন চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটকে
নজরুলের ‘ধূমকেতু’ পত্রিকার মামলার নথি সংরক্ষণে উদ্যোগী মুখ্য বিচারক

সুকান্ত বসু, কলকাতা: ‘ধূমকেতু’ পত্রিকা প্রকাশের অপরাধে ইংরেজ পুলিসের হাতে গ্রেপ্তার হয়েছিলেন কাজি নজরুল ইসলাম। তাঁর বিচার হয়েছিল ব্যাঙ্কশালের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে। বিচারে তাঁকে ভর্ৎসনা করে পাঁচ টাকা জরিমানা করেছিলেন বিচারক। সেই মামলার নথি ব্যাঙ্কশাল কোর্টের রেকর্ডরুমে রাখা হয়।
বিশদ

 রাজীবকে আজ জিজ্ঞাসাবাদের জন্য নোটিস দিল সিবিআই

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, সোমবার জিজ্ঞাসাবাদের জন্য কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারকে নোটিস দিল সিবিআই। রবিবার সন্ধ্যায় সিবিআইয়ের এক প্রতিনিধিদল পার্ক স্ট্রিটে তাঁর কলকাতার বাসভবনে গিয়ে নোটিস ধরিয়ে আসে। সিবিআই প্রতিনিধিদল এদিন সন্ধ্যা ৭টা ৪০ মিনিট নাগাদ তাঁর বাড়িতে ঢোকে।
বিশদ

আদর্শ আচরণবিধি উঠতেই সক্রিয় নবান্ন
রাজীব কুমার, দুই সিপি সহ একঝাঁক পুলিসকর্তাকে স্বপদে ফেরানোর নির্দেশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার ভোটের আদর্শ আচরণবিধি উঠে যাওয়ার কয়েক ঘণ্টার মধ্যে নির্বাচন কমিশনের নির্দেশে বদলি হওয়া পুলিসের শীর্ষ আধিকারিকদের পুরনো পদে ফিরিয়ে আনল রাজ্য সরকার। রাজেশ কুমারের জায়গায় ফের কলকাতার পুলিস কমিশনার হচ্ছেন অনুজ শর্মা।
বিশদ

 বাংলার সংস্কৃতির উপর আঘাত আসছে: ফিরহাদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমাদের কাছে রবীন্দ্রনাথ ঠাকুর আছে, নজরুল ইসলাম আছে বলে আমরা বিশ্বে গর্ব করে বেড়াই। সেখানে বাংলার উপর, বাংলার কৃষ্টি-সংস্কৃতির উপর আঘাত আসছে। রবিবার নিউটাউনে নজরুল তীর্থে নজরুল জন্মজয়ন্তী অনুষ্ঠানে এই মন্তব্য করেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।
বিশদ

 বিজেপির উত্থানে কং-তৃণমূলের শ্রমিক সংগঠন ভাঙার শঙ্কা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলায় রাজনৈতিক পট-পরিবর্তনের সন্ধিক্ষণে তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি ভাঙার ইঙ্গিত দিচ্ছেন গেরুয়া শিবিরের নেতারা। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) শ্রমিক সংগঠন ভারতীয় মজদুর সঙ্ঘ (বিএমএস) নেতৃত্বের দাবি, কেন্দ্রে নরেন্দ্র মোদি সরকার একক ক্ষমতায় এসেছে।
বিশদ

 পে কমিশনের মেয়াদ বাড়বে কি, পরিষ্কার হতে পারে আজ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ষষ্ঠ বেতন কমিশনের কার্যকালের মেয়াদ আরও বাড়তে চলেছে কি না, সেটা আজ, সোমবার পরিষ্কার হতে পারে। গত বছরের ২৭ নভেম্বর ছ’মাসের জন্য কমিশনের কার্যকালের মেয়াদ বাড়ানো হয়েছিল। ওই সময়সীমা এবার শেষ হচ্ছে।
বিশদ

 নির্বাচনের প্রচারে প্লাস্টিকের ফ্লেক্স, ব্যানারের দূষণ ঠেকাতে নেই কোনও সরকারি নীতি, খেদ পরিবেশবিদদের

 বীরেশ্বর বেরা, কলকাতা: নির্বাচনের পর পড়ে রয়েছে টন টন বর্জ্য। এগুলি সব ব্যবহার করা হয়েছিল প্রচারের জন্য। বেশিরভাগটাই প্লাস্টিক ও পলিথিন। যা পরিবেশের জন্য ভয়ানক ক্ষতিকর। কিন্তু তা নিয়ে এখনও পর্যন্ত কোনও সরকার বা নির্বাচন কমিশন ভাবিত নয়।
বিশদ

 প্রকল্পের উপর অনলাইনে নজরদারি করতে বিশেষ সাব মডিউল রাজ্যের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন উন্নয়ন প্রকল্পে কাজের অগ্রগতির উপর অনলাইনে নজরদারির ব্যবস্থা চালু করছে অর্থ দপ্তর। ইন্টিগ্রেটেড ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম (আইএফএমএস)-এর মাধ্যমে এটা করা হবে। এই কাজের জন্য আগেই আইএফএমএস-এর আওতায় সেন্ট্রালাইজড বাজেট মনিটরিং (সিবিএমএস) মডিউল তৈরি করা হয়েছিল।
বিশদ

নির্বিঘ্নে রাজ্য জয়েন্ট, ২ জুলাই ফল প্রকাশের সম্ভাব্য দিন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্বিঘ্নে মিটল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। আগামী ২ জুলাই এই পরীক্ষার ফল প্রকাশের সম্ভাব্য দিন হিসেবে ঠিক হয়েছে। জয়েন্ট বোর্ডের চেয়ারম্যান মলয়েন্দু সাহা বলেন, আমরা আপাতত ওই দিনটিকে ফল প্রকাশের জন্য ঠিক করেছি। তবে তার আগে বের করার চেষ্টা করব।
বিশদ

 স্কুলের শিক্ষক পদ নিয়ে পার্থকে চিঠি সংগঠনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন স্কুলের রোস্টার অনুমোদনের জন্য মধ্যশিক্ষা পর্ষদের কাছে পাঠাচ্ছেন না জেলা পরিদর্শকরা। যার ফলে স্কুলগুলিতে শূন্যপদ তৈরি হলেও, তার খবর সরকারের কাছে নেই। এই অভিযোগ তুলে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে চিঠি দিল পশ্চিমবঙ্গ শিক্ষক সমিতি। 
বিশদ

জেলায় জেলায় সংঘর্ষ, মারপিঠ, পার্টি অফিসে ভাঙচুর, আগুন অব্যাহত

বাংলা নিউজ এজেন্সি: লোকসভা ভোটের ফল প্রকাশের পর থেকে জেলায় জেলায় তৃণমূল বিজেপি সংঘর্ষ, মারপিঠ অব্যাহত। উত্তর থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তৃণমূল নেতা কর্মীদের মারধর, পার্টি অফিস ভাঙচুর, আগুন দেওয়ার পাশাপাশি পার্টি অফিস দখল করে নেওয়ার অভিযোগে ক্রমাগত উত্তেজনা ছড়াচ্ছে জেলায় জেলায়।
বিশদ

১ থেকে ১৯ হওয়ার লড়াইয়ে ভর দিয়েই জমি পুনরুদ্ধারে এগতে চায় তৃণমূল

 জয়ন্ত চৌধুরী, কলকাতা: ‘একচল্লিশের বিরুদ্ধে একের লড়াই, চলো আমরা ঘুরে দাঁড়াই।’ ২০০৪ সালে কালীঘাট থেকে ওঠা এই স্লোগান পাঁচ বছরের মধ্যে ১৯ সাংসদ নিয়ে দিল্লিতে পৌঁছে দিয়েছিল তৃণমূলকে। এই ইতিহাসে ভর দিয়েই সপ্তদশ লোকসভা ভোটে হারানো জমি পুনরুদ্ধারে নামতে চায় মমতা বন্দ্যোপাধ্যায়ের দল।
বিশদ

স্বল্প সঞ্চয়ে ফের দেশের সেরা রাজ্য

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: স্বল্প সঞ্চয়ে ফের শীর্ষে পশ্চিমবঙ্গ। ২০১৮-১৯ অর্থবর্ষে গোটা দেশে সরকারি প্রকল্পে যে অঙ্কের টাকা জমা পড়েছে, তার নিরিখে ওই তথ্যই উঠে এসেছে। আবার জমা হওয়া টাকার পাশাপাশি মেয়াদ অন্তে গ্রাহককে টাকা মেটানোর পর যে টাকা পড়ে আছে, সেই হিসেবে দপ্তর সূত্রে খবর, এর নিরিখেও বাংলার স্থান পয়লা নম্বরে।
বিশদ

Pages: 12345

একনজরে
 ব্যাঙ্কক, ২৬ মে (এপি): ৯৮ বছর বয়সে প্রয়াত হলেন থাইল্যান্ডের প্রাক্তন প্রধানমন্ত্রী প্রেম তিনসুলানোন্ডা। রবিবার সকালে ব্যাঙ্ককের একটি হাসপাতালে তাঁর মৃত্যু হয়েছে বলে সরকারের তরফে জানানো হয়।  ...

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের তুলসীহাটা হাইস্কুলের তানবীর আলম এবারের মাধ্যমিক পরীক্ষায় ভালো ফল করেছে। কিন্তু উচ্চশিক্ষার ক্ষেত্রে দারিদ্রতাই তার কাছে বাধা হয়ে দাঁড়িয়েছে। ...

বাংলা নিউজ এজেন্সি: রবিবার বাঁকুড়া, পুরুলিয়া এবং আরামবাগে ভূকম্পন অনুভূত হয়। পুরুলিয়া এবং আরামবাগে কম্পনের মাত্রা কম হয়। তবে উৎসস্থল হওয়ায় বাঁকুড়ায় কম্পনের মাত্রা তুলনামূলকভাবে ...

 লন্ডন, ২৬ মে: ভারতের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে সাড়া জাগানো বোলিং করেছেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। মূলত তাঁর আগুনে পেস ও স্যুইংয়ের ছোবলে ভারতের একের পর এক টপ অর্ডার ব্যাটসম্যান মুখ থুবড়ে পড়েছেন। বোল্ট ৩৩ রান দিয়ে তুলে নেন ৪টি উইকেট। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্ক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  May, 2019

দিন পঞ্জিকা

১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১৫/৫০ দিবা ১১/১৬। শতভিষা ২৮/১১ দিবা ৪/১৩। সূ উ ৪/৫৬/৩৩, অ ৬/১০/৪২, অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে, বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৮/৩২ মধ্যে, কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১২/৭/৫০ দিবা ৯/৪৭/৩১। শতভিষানক্ষত্র ২৫/৩৫/২১ দিবা ৩/১০/৩১, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১২/৩৪, অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে, বারবেলা ২/৫৩/৩১ গতে ৪/৩৩/২ মধ্যে, কালবেলা ৬/৩৫/৫৪ গতে ৮/১৫/২৬ মধ্যে, কালরাত্রি ১০/১৪/০ গতে ১১/৩৪/২৯ মধ্যে। 
২১ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চ মাধ্যমিকে প্রথম বীরভূমের শোভন মণ্ডল  

10:39:50 AM

উচ্চ মাধ্যমিকে দশম কমল শাহ, কোমল সিং, সাগর চন্দ, শ্রেয়া সরকার, ধ্রুব নন্দী, অর্পণ বন্দ্যোপাধ্যায়, দ্বীপপ্রকাশ বসু, সুনন্দ মণ্ডল, আরজু সুলতানা, ঋতজিৎ সেন, প্ররোব্রিতা মণ্ডল, অনুপম পাল, সুশোভন দাস, রৌম্যজিৎ সরকার, অগ্নিভ দাস, অনন্যা সিনহা, অয়নীল নন্দী,

10:39:10 AM

যুগ্মভাবে প্রথম হয়েছেন কোচবিহারের জেনকিন্স স্কুলের রাজর্ষি বর্মণ 

10:38:46 AM

দিনহাটা উচ্চ বিদ্যালয়ের ছাত্র স্বর্ণদীপ সাহা উচ্চ মাধ্যমিকে দ্বিতীয় 

10:38:44 AM

উচ্চ মাধ্যমিকে নবম ঈশিতা বন্দ্যোপাধ্যায়, শুভম পাল, ঋতপ্রিয় প্রধান, সোমা সাহা, কৌস্তভ চক্রবর্তী, প্রিয়া মুরলী, সূর্যতপা সাঁতরা, মৈনাক জানা, অস্মিতা চট্টোপাধ্যায়, প্রিতিলতা রাজবংশী, সৌম্যদ্বীপ খাঁ, সুমন মাহাত, সোমলগ্না

10:35:51 AM

উচ্চ মাধ্যমিকে প্রথম বীরভূমের শোভন মণ্ডল ও কোচবিহারের রাজর্ষি বর্মণ 

10:34:00 AM