Bartaman Patrika
রাজ্য
 
 

 মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে থাকারই বার্তা দিলেন মা-বোনেরা। বুধবার শ্রীরামপুরের জনসভায় তোলা আনন্দ দাসের ছবি

হিমালয় থেকে উড়ে আসা বুড়ো শকুন সুস্থ হয়ে উঠেছে, দেখা মিলবে চিড়িয়াখানায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘটনাটি কয়েক মাস আগের। বনদপ্তরের নদীয়া জেলার কর্মীদের কাছে স্থানীয় বাসিন্দারা ফোন করে খবর দেন, জাতীয় সড়কের ধারে একটি শকুন বসে রয়েছে। প্রথমে বনকর্মীরাও বাসিন্দাদের কথা বিশ্বাস করেননি। কারণ শকুন দেখা গিয়েছে, তাও আবার মাটিতে রাস্তার ধারে বসে রয়েছে— এটা বিশ্বাসই করতে পারছিলেন না বনকর্মীরাও। যাই হোক বাসিন্দাদের কথায় শেষ পর্যন্ত ঘটনাস্থলে যান বনকর্মীরা। সেখানে গিয়ে তাঁরা দেখেন, এটা সাধারণ শকুন নয়, পাহাড়ের কোলে উড়ে বেড়ানো একেবারে হিমালয়ান গ্রিফন প্রজাতির শকুন। কিন্তু, কীভাবে সেটি এত দূরে চলে এল? বিশেষজ্ঞরা বলছেন, শীতের সময় অনেক সময়েই খাবারের সন্ধানে এরা পাহাড় থেকে নীচে চলে আসে। সেই ভাবেই এটি হয়ত এসেছিল, কিন্তু, অসুস্থতার কারণে সেটি আর ফেরত যেতে পারেনি। শেষ পর্যন্ত বনদপ্তরের সেবাযত্নে ক্রমশ সুস্থ হয়ে উঠছে প্রায় বিপদগ্রস্ত (নিয়ার থ্রেটেন্ড বা এনটি) তালিকায় থাকা সেই শকুনটি।
শকুনটিকে দেখেই বনকর্মীরা বুঝেছিলেন, সে খুবই অসুস্থ। তবে তার কোনও চোট কোথাও লাগেনি। খাদ্যের অভাব এবং বয়সজনিত সমস্যার কারণে সেটি দুর্বল হয়ে পড়েছিল। বনকর্মীরা বুঝতে পারেন, এটির চিকিৎসা নদীয়াতে সম্ভব নয়। এর জন্য দরকার বিশেষ চিকিৎসা ব্যবস্থা। তাই সঙ্গে সঙ্গে সেটিকে উত্তর ২৪ পরগনার সল্টলেকে অবস্থিত অ্যানিম্যাল রেসকিউ সেন্টারে পাঠিয়ে দেওয়া হয়। এরপরে সেখানেই তার চিকিৎসা শুরু হয়। সেন্টার সূত্রের দাবি, ঠিক মতো খেতে না পাওয়ায়, সেটি খুব দুর্বল হয়ে গিয়েছে। শুধু তাই নয়, বয়সজনিত কারণে সেটি শারীরিকভাবেও যথেষ্ট কমজোরি হয়ে পড়েছে। তাই সাধারণ ওষুধের সঙ্গে সঙ্গে সেবাযত্ন শুরু করা হয় শকুনটির। মুরগি, পাঁঠা, গোরু— সবেরই মাংসের আয়োজন করা হয় শকুনের খাওয়ার জন্য। বনদপ্তরের এক কর্তা জানান, প্রত্যেকদিন অদল-বদল করে খাওয়ানো হতে থাকে শকুনটিকে।
দিনে গড়ে প্রায় এক কেজির কাছাকাছি মাংস শকুনটি একাই সাবাড় করে দিত। প্রায় এক মাস এভাবে চলার পর ধীরে ধীরে সেটি সুস্থ হয়ে উঠতে শুরু করে। পরে ফের সেটির ঠিকানা বদল করেন বনকর্তারা। সেটির আরও ভালো চিকিৎসার জন্য পাঠিয়ে দেওয়া হয় আলিপুর চিড়িয়াখানার হাসপাতালে। টানা একমাসেরও বেশি সময় ধরে চিকিৎসকদের ২৪ ঘণ্টা নজরদারিতে এবং প্রত্যেকদিন ভালো-মন্দ খেয়ে এখন সেটি সম্পূর্ণ সুস্থ। এবার আস্তে আস্তে গোটা ইঁদুরও সেটিকে খেতে দেওয়া হবে বলে চিড়িয়াখানা সূত্রের দাবি। কারণ ইঁদুর শকুনদের খুবই প্রিয় খাদ্য।
বনদপ্তরের এক কর্তা জানান, শকুন এখন বিরল প্রাণীতে পরিণত হয়েছে। তাই সেটিকে সুস্থ করে তোলা তাঁদের কাছে রীতিমতো চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল। সেটি এখন সম্পূর্ণ সুস্থ হয়ে যাওয়ায়, তাঁরা খুবই খুশি। তবে চিকিৎসকরা পরামর্শ দিয়েছেন, সেটিকে আর বাইরে ছাড়া যাবে না। ভালো নজরদারিতে সেটিকে চিড়িয়াখানাতেই রাখার পরামর্শ দেওয়া হয়েছে। চিড়িয়াখানার অধিকর্তা আশিস সামন্ত বলেন, আপাতত সেটিকে একটি খাঁচায় রাখা হয়েছে। চিকিৎসকরা যেরকম খাবার দেওয়ার পরামর্শ দিয়েছেন, সেরকমই খেতে দেওয়া হচ্ছে। সেটি সুস্থ রয়েছে। শীঘ্রই সেটিকে দর্শকদের দেখার উপযুক্ত খাঁচায় ছাড়া হবে।
16th  April, 2019
 বাঘিনী: বিভ্রান্তি ছড়াচ্ছে মিডিয়া, প্রতিবাদ মমতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘বাঘিনী’র সঙ্গে তিনি কোনওমতেই জড়িত নন। বুধবার সোশ্যাল মিডিয়ায় এ বিষয়ে স্পষ্ট করে দিয়েছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যাবতীয় ওয়েবসাইট থেকে ‘বাঘিনী’ ছবির ট্রেলার সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।
বিশদ

আগামী কয়েকদিন
গরম আরও বাড়বে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী কয়েকদিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে গরম বাড়বে। কলকতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে বলে আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে। কলকাতায় বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৯ ডিগ্রি। যা এই সময়ে স্বাভাবিক।
বিশদ

লোকসভা ভোট পর্বে রাজ্যে আরও
বাড়ছে হিসেব বহির্ভূত নগদ আটক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোট পর্ব চলাকালীন রাজ্যে হিসেব বহির্ভূত নগদ টাকা আটকের পরিমাণ বাড়ছে। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দপ্তরের তরফে বুধবার জানানো হয়েছে, এখনও পর্যন্ত ৩৪ কোটি ১৯ লক্ষ টাকা আটক করা হয়েছে।
বিশদ

বিধানসভার উপনির্বাচনে বামেদের সঙ্গে
সমঝোতার দরজা খোলা রাখল কংগ্রেস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটে ব্যর্থ হলেও বামেদের সঙ্গে বোঝাপড়া সময়ের দাবি। চলতি নির্বাচন পর্বে হতে চলা ছ’টি বিধানসভা আসনে বামেরা চাইলে আলোচনা করেই প্রার্থী দিতে তাঁরা মানসিকভাবে প্রস্তুত। বুধবার কলকাতা প্রেস ক্লাবের মিট দ্য প্রেস অনুষ্ঠানে একথা জানালেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র।
বিশদ

সঙ্কট মোকাবিলায় স্বাস্থ্য দপ্তরের সিদ্ধান্ত
প্রতি মাসে ৭-১০টি রক্তদান শিবির
করতে হবে সব সরকারি ব্লাড ব্যাঙ্ককে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রক্তসঙ্কট মোকাবিলায় প্রতি মাসে সাত থেকে দশটি করে রক্তদান শিবিরের আয়োজন করতে হবে বাংলার ৮৬টি সরকারি ব্লাড ব্যাঙ্ককে। বুধবার রাজ্যের প্রতিটি সরকারি ব্লাড ব্যাঙ্কের মেডিক্যাল অফিসার ইনচার্জ এবং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে ভিডিও কনফারেন্স করে এই সিদ্ধান্ত নেন স্বাস্থ্য দপ্তরের শীর্ষ কর্তারা।
বিশদ

প্রধানমন্ত্রীকে ফি বছর মমতার কুর্তা-মিষ্টি
পাঠানোর তথ্য প্রচারে অস্ত্র করছে বাম-কং

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছরে নিয়ম করে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে কুর্তা এবং বাংলার মিষ্টি পাঠান বলে প্রধানমন্ত্রী তথা বিজেপির ‘পোস্টার বয়’ নরেন্দ্র মোদি নিজেই একটি বেসরকারি টিভি চ্যানেলে সাক্ষাৎকার দিতে গিয়ে জানিয়েছেন।
বিশদ

দিদির বিরুদ্ধে শুধু আমি
নই, গোটা বাংলা: মোদি

অভিমন্যু মাহাত, কৃষ্ণনগর ও সুমন তেওয়ারি, ইলামবাজার, বিএনএ: বুধবার নির্বাচনী প্রচারে এসে ফের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে তীব্র আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বললেন, দিদির বিরুদ্ধে শুধু আমি নই, গোটা বাংলা। এদিন বীরভূমের ইলামবাজার এবং নদীয়ার তাহেরপুরে দু’টি জনসভাতেই তাঁর আক্রমণ ছিল মমতাকে ঘিরেই। তিনি বলেন, দিদির কাছে গুন্ডাতন্ত্রের ক্ষমতা আছে, আমাদের সঙ্গে লোকতন্ত্রের শক্তি আছে।
বিশদ

গোটা ভারত সরকার নামান, বাংলায়
শূন্য পাবেন মোদি, চ্যালেঞ্জ মমতার

দেবাঞ্জন দাস, শ্রীরামপুর: রাজ্যে নির্বাচন পর্বে কেন্দ্রীয় বাহিনী এবং বিভিন্ন এজেন্সির অতিসক্রিয়তা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চ্যালেঞ্জ জানালেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, সেন্ট্রাল ফোর্স, সব এজেন্সি, এমনকী গোটা ভারত সরকার নামান, চ্যালেঞ্জ নিলাম। যতই চেষ্টা করো, একটা আসনও পাবে না এখান থেকে। ফোর্স ভোট দেয় না, ভোট দেয় মানুষ। নাম না করে মোদিকে মমতার কটাক্ষ, তোমার বিশ্বাস এজেন্সি আর ফোর্সে। আমার বিশ্বাস মানুষে। বুধবার দুপুরে শ্রীরামপুর ও কৃষ্ণনগরে দলীয় নির্বাচনী সভায় এই ভাষাতেই মমতা চ্যালেঞ্জ জানিয়েছেন গেরুয়া শিবিরের পোস্টার বয় নরেন্দ্র মোদি এবং তাঁর সেকেন্ড-ইন-কমান্ড অমিত শাহকে। বৈশাখের দাবদাহ যত বাড়ছে, পাল্লা দিয়ে বাড়ছে মমতার নির্বাচনী সভা করার পালা। তার চেয়েও বেশি পাল্লা দিয়ে বাড়ছে সভায় জনজোয়ার।
বিশদ

শিক্ষক নিয়োগ পরীক্ষার ১০ প্রশ্নের
উত্তর প্রসঙ্গে নয়া বিতর্ক হাইকোর্টে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনসিইআরটি বা ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং যে প্রশ্নের উত্তরগুলিকে সঠিক বলে জানিয়েছে, রাজ্যের স্কুল সার্ভিস কমিশন সেগুলিকেই ভুল বলে চিহ্নিত করেছে। যদিও তারই ভিত্তিতে ২০১২ সালের আরএলএসটি পরীক্ষার ফলাফল নির্ধারিত হয়ে শিক্ষক নিয়োগ হয়েছিল।
বিশদ

থাকছে ৩০ দিনের ফুটেজ সংরক্ষণের ব্যবস্থা
হাইকোর্টের গুঁতোয় রাজ্য পুলিসের সব
থানায় সিসি ক্যামেরা বদলের তোড়জোড়

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: রাজ্যের প্রায় সমস্ত থানায় বসেছে ক্লোজ সার্কিট ক্যামেরা। এরফলে থানার কাজকর্মের উপর যেমন নজরদারি চালানো যাবে, তেমনই অভিযোগকারীর সঙ্গে দুর্ব্যবহার করা হচ্ছে কি না, তাও বোঝা যাবে এই ক্যামেরার দৌলতে।
বিশদ

ছেলে-বউমার বিরুদ্ধে রায়
ক্যান্সারে আক্রান্ত অশীতিপরকে ঘরে
ফেরাতে পুলিসকে নির্দেশ হাইকোর্টের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলে-বউমার অত্যাচারে ঘরছাড়া ৮৩ বছরের প্রাক্তন শিক্ষককে ২৬ এপ্রিল তাঁর বাড়িতেই বসবাসের ব্যবস্থা করে দেওয়ার জন্য সোনারপুর থানাকে বুধবার নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক।
বিশদ

শূন্যপদের চরিত্র বদলেই সাফল্য!
দু’দিনেই ৯৫ শিক্ষক সংশোধিত
নিয়োগপত্র পেয়েছেন: এসএসসি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্কুলে শিক্ষক পদে ত্রুটিপূর্ণ নিয়োগের কথা ব্যাপক আলোচিত এবং সমালোচিত হয়েছিল। সেসব ত্রুটি সংশোধন করে নিয়োগ দেওয়ার কাজ চালাচ্ছে স্কুল শিক্ষা কমিশন (এসএসসি)। ২২ এবং ২৩ এপ্রিল, দু’দিনেই মোট ৯৫ জন শিক্ষককে সংশোধিত নিয়োগপত্র দেওয়া হয়েছে বলে জানিয়েছেন এসএসসির চেয়ারম্যান সৌমিত্র সরকার।
বিশদ

জবাবে দেরি, পঃ মেদিনীপুরের প্রাথমিক
শিক্ষা পর্ষদের চেয়ারম্যানকে জরিমানা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় ন’বছর ধরে চলা একটি মামলায় পাল্টা লিখিত জবাব পেশ করতে বারংবার সময় চাওয়ায় ক্ষুব্ধ কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা বৃহস্পতিবার পশ্চিম মেদিনীপুরের প্রাথমিক শিক্ষক পর্ষদের চেয়ারম্যানকে ১৭ হাজার টাকা জরিমানা করলেন।
বিশদ

ডুয়ার্সের জঙ্গলে ম্যারাথনের আয়োজন কেন্দ্রের,
দৌড়ে পা মেলাল আমেরিকা- সু্ইৎজারল্যান্ড

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বিদেশি পর্যটক টানার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের অবস্থা মোটেই খারাপ নয়। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের সর্বশেষ হিসেব বলছে, দেশে যত বিদেশি পর্যটক পা রাখেন, তার মধ্যে পশ্চিমবঙ্গ ষষ্ঠ স্থানে। এমনকী কেরল বা গোয়া— পর্যটন সংক্রান্ত আলোচনায় যে অঙ্গরাজ্যগুলির নাম আগে থাকে, তাকেও পিছনে ফেলেছে পশ্চিমবঙ্গ।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ধনেখালি: বুধবার সকালে তারকেশ্বর বিধানসভা ও ধনেখালি থানার অন্তর্গত গোপীনাথপুর ১ ও ২ পঞ্চায়েত এলাকায় প্রচার করলেন আরামবাগ লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অপরূপা পোদ্দার। হুডখোলা ৩০টি টোটো, প্রায় ৫০টি বাইক নিয়ে শোভাযাত্রা করেন তৃণমূল প্রার্থী। ...

বিএনএ, কোচবিহার: কোচবিহারে জেলা ক্রীড়া সংস্থার অন্দরে নানা জটিলতার জেরে রাজ্যস্তরের বিভিন্ন খেলায় অংশ নিতে গিয়ে হোঁচট খাচ্ছেন জেলার কৃতী খেলোয়াড়দের একাংশ। একটি প্রতিযোগিতায় জেলা থেকে একাধিক টিম পাঠানো হচ্ছে। কিন্তু একটা টিমকে মান্যতা দিচ্ছে রাজ্য ক্রীড়া সংস্থা। এনিয়ে দু’পক্ষের ...

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: ফালাকাটায় আলিপুরদুয়ার জেলার প্রথম স্টেডিয়াম নির্মাণের কাজ শুরু হয়েছে। ফালাকাটার টাউন ক্লাবের মাঠে এই স্টেডিয়াম তৈরি হচ্ছে। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে স্টেডিয়ামের কাজ শুরু হওয়ায় ফালাকাটা সহ জেলার ক্রীড়া মহলে খুশির হাওয়া ছড়িয়েছে। ...

সুব্রত ধর  বহরমপুর, বিএনএ: ভোট মেটার পরও মুর্শিদাবাদ ও জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের প্রার্থীদের একাংশের ব্যস্ততা কাটেনি। বুধবার সকালে মুর্শিদাবাদ কেন্দ্রের তৃণমূল প্রার্থী আবু তাহের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৮: গায়ক ওস্তাদ বড়ে গুলাম আলি খানের মৃত্যু
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৮ টাকা ৭০.৬৭ টাকা
পাউন্ড ৮৮.৭১ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৭৬.৮৪ টাকা ৭৯.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ১৮/৫৫ দিবা ১২/৪৭। পূর্বাষাঢ়া ৩৮/৩১ রাত্রি ৮/৩৭। সূ উ ৫/১২/৪৮, অ ৫/৫৬/৪০, অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে, বারবেলা ২/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে।
১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ২৩/২৪/২৫ দিবা ২/৩৫/৭। পূর্বাষাঢ়ানক্ষত্র ৪২/৫৩/২ রাত্রি ১০/২২/৩৪, সূ উ ৫/১৩/২১, অ ৫/৫৭/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে, বারবেলা ৪/২২/১৯ গতে ৫/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ২/৪৬/৪৫ গতে ৪/২২/১৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৫/৩৭ গতে ১/০/৪ মধ্যে।
১৯ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
বর্ধমানে নির্বাচনী প্রচারে অরূপ বিশ্বাস 

01:24:00 PM

আমেথিতে নির্বাচনী প্রচারে স্মৃতি ইরানি 

01:02:00 PM

হাজরায় লিফটের মধ্যে মহিলার শ্লীলতাহানির অভিযোগে গ্রেপ্তার ১ 

12:58:00 PM

বাগডোগরায় আইওসির পরিত্যক্ত গোডাউনে আগুন, ঘটনাস্থলে দমকল কর্মীরা 

12:55:00 PM

আগামী ৪৮ ঘণ্টায় তামিলনাড়ু, পুদুচেরিতে প্রবল বৃষ্টির আশঙ্কা 

12:50:00 PM

আজ বিকালে কলকাতা সহ পাশ্ববর্তী এলাকায় ঝড়-বৃষ্টির সম্ভাবনা

12:47:00 PM